এবার জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ে পাওয়া গেল বর্ণবাদের প্রতীক

July 6, 2020, 10:41 AM, Hits: 468

 এবার জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ে পাওয়া গেল বর্ণবাদের প্রতীক

হ-বাংলা নিউজ : যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ডের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন ভবনে বর্ণবাদের প্রতীক পাওয়া গেছে। গত বৃহস্পতিবার (২ জুলাই) বর্ণবাদ ও ঘৃণাজনিত অপরাধের প্রতীক হিসেবে ব্যবহৃত ‘ফাঁস’চিহ্ন খুঁজে পাওয়া যায়।

বিশ্ববিদ্যালয়ের মুখপাত্র লেংকেস্টার জানান, বিশ্ববিদ্যালয়ের বাল্টিমোর ক্যাম্পাসের হোয়াটেনিং স্কুল অব ইঞ্জিনিয়ারিং ভবন সংস্কারের কাজ চলছে। সংস্কারকাজের সময় ফাঁসচিহ্নটি পাওয়া যায়। এ ঘটনায় ভবনটির সংস্কারকাজ তাৎক্ষণিকভাবে বন্ধ করে দেওয়া হয়।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও আর্থিক বিভাগের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ড্যানিয়েল এনিস বলেন, জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ ধরনের বর্ণবিদ্বেষ কর্মকাণ্ডের নিন্দা জানায়। বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট রোনাল্ড জে ড্যানিয়েল ৩ জুলাই দেওয়া এক বিবৃতিতে এ ধরনের ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করেন। তিনি বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে ঘটে যাওয়া এসব ঘটনা সত্যি ভয়াবহ এবং বেমানান। এটি জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় ও বাল্টিমোরের কৃষ্ণাঙ্গ অধিবাসীদের প্রতি হুমকিস্বরূপ। আমরা সমতা ও ন্যায়পরায়ণতা প্রতিষ্ঠায় অঙ্গীকারবদ্ধ। বিষয়টি সম্পর্কে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কেন্দ্রীয় সরকারের ঘৃণাজনিত অপরাধ রোধ বিভাগকে অবহিত করেছে। এ বিষয়ে সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা, ঠিকাদারসহ সবাই সহযোগিতার আশ্বাস দিয়েছেন।’

ড্যানিয়েল এনিস বলেন, ‘দুঃখজনক এসব ঘটনাকে আমরা অধিক গুরুত্ব দিয়ে দেখছি। আমরা সর্বশক্তি নিয়োগ করব, যাতে বিশ্ববিদ্যালয় এলাকায় এ ধরনের ঘৃণাজনিত ও বর্ণবাদ উসকে দেওয়ার ঘটনা আবার না ঘটে।’

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত জনস হপকিন্স বিশ্ববিদ্যালয় এলাকার নির্মাণস্থল সাময়িক বন্ধ রাখা হয়েছে। এ ব্যাপারে কারও কোনো তথ্য জানা থাকলে তা স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী কর্তৃপক্ষকে (৪১০-৫১৬-৪৬০০) অবহিত করতে অনুরোধ করা হয়েছে। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ