বিশ্বকে বড় ধরনের ক্ষতির মুখে ফেলেছে চীন : ট্রাম্প

July 7, 2020, 10:40 AM, Hits: 285

বিশ্বকে বড় ধরনের ক্ষতির মুখে ফেলেছে চীন : ট্রাম্প

হ-বাংলা নিউজ : করোনাভাইরাস মহামারির ব্যবস্থাপনা নিয়ে চীনের কঠোর সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। গতকাল সোমবার এক টুইটে তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র ও বাকি বিশ্বের বিশাল ক্ষতি করেছে বেইজিং। কয়েক মাস ধরেই বিশ্বজুড়ে ভয়াবহ করোনাভাইরাস ছড়ানোর জন্য চীনকে দায়ী করে আসছেন ট্রাম্প। বার্তা সংস্থা আইএএনএসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিশ্বজুড়ে করোনা মহামারিতে ৫ লাখ ৩৩ হাজারের বেশি মানুষ মারা গেছেন, যার মধ্যে যুক্তরাষ্ট্রেই মারা গেছেন ১ লাখ ৩২ হাজারের বেশি মানুষ। বিশ্বজুড়ে ১ কোটি ১৪ লাখের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন, যার মধ্যে যুক্তরাষ্ট্রের অবস্থান শীর্ষে।

মহামারিতে যুক্তরাষ্ট্র, ইউরোপ, ভারতসহ বিভিন্ন দেশের অর্থনীতি থমকে গেছে। ট্রাম্প চীনের উদ্দেশে প্রশ্ন তুলেছেন, কেন তারা কোভিড–১৯ মহামারির প্রাথমিক পর্যায়ে তা জানায়নি এবং ভাইরাসটি বিশ্বজুড়ে ছড়ানো রোধে কোনো ব্যবস্থা নেয়নি।

আমেরিকার ২৪৪তম স্বাধীনতা দিবসে দ্বিতীয় ‘স্যালুট টু আমেরিকা’ শীর্ষক অনুষ্ঠানে ট্রাম্প বলেন, চীন থেকে ভাইরাসটি আসার আগপর্যন্ত দেশ অনেক ভালো করছিল।

কোভিড-১৯ শুরুর পর থেকে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে নানা বিষয় নিয়ে উত্তেজনা বেড়েছে। দুটি দেশের মধ্যে বাণিজ্যযুদ্ধও চলছে।

গত মে মাসে যুক্তরাষ্ট্রের তোলা ২৪টি অভিযোগের বিরুদ্ধে জবাব দিয়ে বিস্তারিত তথ্য প্রকাশ করে চীন।

 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ