আমেরিকার চেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের!

July 8, 2020, 11:25 AM, Hits: 216

আমেরিকার চেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের!

হ-বাংলা নিউজ : সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তালিকায় আবারও জাপান শীর্ষস্থান দখলে নিয়েছে। আমেরিকাভিত্তিক নাগরিকত্ব ও পরিকল্পনাবিষয়ক সংস্থা হেনলি অ্যান্ড পাসপোর্ট পার্টনার্সের সম্প্রতি করা পাসপোর্ট ইনডেক্সে জাপানের পাসপোর্টকেই বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট বলে উল্লেখ করা হয়েছে। গতবারের তালিকায় আমেরিকার অবনমন হলেও এবার এক ধাপ এগিয়েছে দেশটি। এবার তালিকার সপ্তম স্থানে সুইজারল্যান্ড, যুক্তরাজ্য, নরওয়ে ও বেলজিয়ামের সঙ্গে রয়েছে আমেরিকা।


৭ জুলাই সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়, নতুন দশকের তৃতীয় প্রতিবেদনটি গত সপ্তাহে প্রকাশ করে হেনলি পাসপোর্ট ইনডেক্স। এতে ভিসামুক্ত ও ভিসা অন অ্যারাইভাল বিবেচনায় সূচকের শীর্ষ স্থানটি দখল করেছে জাপান। বিশ্বের ১৯১টি দেশে ভ্রমণের ক্ষেত্রে দেশটির পাসপোর্টধারীদের আগে থেকে ভিসা নিতে হয় না।

প্রতিবেদনে বলা হয়, কোনো দেশের পাসপোর্ট কতটা শক্তিশালী, তা নির্ভর করে ওই পাসপোর্ট দিয়ে কতটি দেশে ভিসা ছাড়াই যাওয়া যায় তার ওপর। ভিসা ছাড়া যাওয়া বলতে বোঝায় ‘অন অ্যারাইভাল ভিসা’। অর্থাৎ, অগ্রিম ভিসা না করে শুধু টিকিট কেটে অন্য দেশে চলে যাওয়া যায়। সেই দেশে ভিসার যাবতীয় কাজ সারা হয়। বাংলাদেশের পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই বিশ্বের ৪১টি দেশে ভ্রমণ সুবিধা পান।

তালিকার শীর্ষে থাকা জাপানের পাসপোর্ট বিশ্বের সবচেয়ে শক্তিশালী। জাপানের পরই ১৯০ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে আছে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়ার পাসপোর্ট। আর ১৮৯ স্কোর নিয়ে তালিকার তৃতীয় অবস্থানে আছে জার্মানি। চতুর্থ অবস্থানে আছে ইতালি, ফিনল্যান্ড, স্পেন ও লুক্সেমবার্গ। এই চার দেশের পাসপোর্টধারী নাগরিকেরা ১৮৮ দেশে ভিসা-ফ্রি এবং অন অ্যারাইভাল ভিসা সুবিধা পাচ্ছেন।

ডেনমার্ক ও অস্ট্রিয়া আছে তালিকার পঞ্চম অবস্থানে। এই দুই দেশের পাসপোর্টধারী নাগরিকেরা ১৮৭ দেশে ভিসা-ফ্রি এবং অন অ্যারাইভাল ভিসা সুবিধা পাচ্ছেন। ১৮৬ দেশে ভিসা-ফ্রি এবং অন অ্যারাইভাল ভিসা সুবিধা নিয়ে তালিকার ষষ্ঠ স্থানে আছে সুইডেন, ফ্রান্স, পর্তুগাল, নেদারল্যান্ডস ও আয়ারল্যান্ড।

সপ্তম স্থানে সুইজারল্যান্ড, যুক্তরাজ্য, নরওয়ে ও বেলজিয়ামের সঙ্গে রয়েছে আমেরিকা। এই পাঁচ দেশের পাসপোর্টধারী নাগরিকেরা ১৮৫ দেশে ভিসা-ফ্রি এবং অন অ্যারাইভাল ভিসা সুবিধা পাচ্ছেন।

তবে সর্বশেষ প্রকাশিত এই তালিকায় আমেরিকার পাসপোর্ট সপ্তম স্থানে থাকলেও চলমান ইইউ নিষেধাজ্ঞায় মেক্সিকো ও উরুগুয়ের নাগরিকদের মতো আমেরিকার নাগরিকদের ক্ষেত্রে একই বিধিনিষেধ আরোপ করা রয়েছে। এই তালিকায় মেক্সিকো ২৫ ও উরুগুয়ের অবস্থা ২৮। ফলে এ দিক ভাবলে এখন মেক্সিকোর পাসপোর্টের মতোই দূর্বল আমেরিকার পাসপোর্ট।

১৮৪ দেশের ভিসা-ফ্রি এবং অন অ্যারাইভাল ভিসা সুবিধা নিয়ে অষ্টম স্থানে রয়েছে গ্রিস, নিউজিল্যান্ড, মাল্টা ও চেক প্রজাতন্ত্র। নবম স্থানে রয়েছে কানাডা ও অস্ট্রেলিয়া। এই দুই দেশের পাসপোর্টধারী নাগরিকেরা ১৮৩ দেশে ভিসা-ফ্রি এবং অন অ্যারাইভাল ভিসা সুবিধা পাচ্ছেন। আর তালিকার সবশেষে দশম অবস্থানে আছে হাঙ্গেরি। এই দেশের নাগরিকেরা ১৮১ দেশে ভিসা-ফ্রি এবং অন অ্যারাইভাল ভিসা সুবিধা পাচ্ছেন।


 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ