খাসোগি হত্যার পরও সৌদির কাছে অস্ত্র বিক্রি শুরু যুক্তরাজ্যের

July 9, 2020, 5:59 AM, Hits: 186

খাসোগি হত্যার পরও সৌদির কাছে অস্ত্র বিক্রি শুরু যুক্তরাজ্যের

হ-বাংলা নিউজ : সৌদি আরবের সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগ রয়েছে এমন ২০ জন সৌদি নাগরিকের বিরুদ্ধে গত সোমবার নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাজ্য। এর দুই দিন পর গতকাল বুধবার জানা গেল, সেই সৌদি আরবের কাছে পুনরায় অস্ত্র বিক্রি শুরু করতে যাচ্ছে দেশটি। ওই অস্ত্র ইয়েমেন সংঘাতে ব্যবহার হওয়ার আশঙ্কা রয়েছে। যুক্তরাজ্যের সংবাদমাধ্যম গার্ডিয়ান-এর খবরে গতকাল এই তথ্য জানানো হয়েছে।


সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি করা হবে কি না, তা ব্রিটেনের আদালত পর্যন্ত গড়ায়। এক বছর আগে যুক্তরাজ্যের আপিল কোর্ট সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি অবৈধ বলে রায় দেন। আদালতের রায়ের পর্যবেক্ষণে বলা হয়, ওই অস্ত্র বেসামরিক নাগরিকদের হতাহতে কতটা ঝুঁকিতে ফেলবে, তার সঠিক মূল্যায়ন প্রতিবেদন দিতে পারেননি মন্ত্রী। আদালতের আদেশ সত্ত্বেও সৌদি সরকারের সঙ্গে আবারও অস্ত্র ব্যবসায় যুক্ত হতে যাচ্ছে যুক্তরাজ্যের সরকার।



বাণিজ্যমন্ত্রী লিজ ট্রাস এক লিখিত বিবৃতিতে বলেন, ইয়েমেন বিমান হামলায় মানবাধিকার আইন লঙ্ঘিত হওয়া ‘বিচ্ছিন্ন ঘটনা’ হিসেবে উঠে এসেছে একটি সরকারি পর্যালোচনায়। ওই পর্যালোচনার পরই অস্ত্র বিক্রি শুরুর কথাবার্তা শুরু হয়। আদালতের দেওয়া শর্ত গত জুনের মধ্যে পূরণ করেছে সরকার। তবে ইয়েমেনে ব্যবহৃত হতে পারে এমন অস্ত্র ও সামরিক সরঞ্জাম সৌদি আরবের কাছে বিক্রি করতে নতুন কোনো লাইসেন্স মঞ্জুর না করতে একমত হয়েছে সরকার। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ