প্রতারণা করে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় পাশ করেছিলেন ট্রাম্প!

July 9, 2020, 6:12 AM, Hits: 366

প্রতারণা করে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় পাশ করেছিলেন ট্রাম্প!

হ-বাংলা নিউজ : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রায়ই নিজেকে অত্যন্ত মেধাবী দাবি করেন। কিন্তু এবার তাঁর প্রকৃত মেধার কথা ফাঁস হয়ে গেছে। তিনি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় প্রতারণা করেছিলেন। ট্রাম্পের ভাতিজি ম্যারি এল ট্রাম্পের নতুন বইয়ে এ তথ্য উঠে এসেছে। তা ছাড়া এই বইয়ে ট্রাম্প ও তাঁর পরিবার সম্পর্কে রয়েছে আরও অনেক বিস্ফোরক তথ্য।

ম্যারি ট্রাম্প রচিত টু মাচ অ্যান্ড নেভার এনাফ: হাউ মাই ফ্যামিলি ক্রিয়েটেড দ্য ওয়ার্ল্ড’স মোস্ট ডেঞ্জারাস ম্যান বইটি ১৪ জুলাই প্রকাশের কথা রয়েছে। এর প্রকাশক মার্কিন প্রতিষ্ঠান সাইমন অ্যান্ড সুস্টার। বইটি প্রথমে ২৮ জুলাই প্রকাশের তারিখ ধার্য ছিল। কিন্তু এর প্রকাশ ঠেকাতে আদালতে যান ট্রাম্পের ছোট ভাই রবার্ট ট্রাম্প। নিউইয়র্কের আদালত প্রথমে বইয়ের কপি বিতরণে স্থগিতাদেশ দেন। কিন্তু ম্যারি ট্রাম্প ও তাঁর প্রকাশক প্রতিষ্ঠান ওই আদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে যান। এরপর নিউইয়র্কেরই আপিল আদালত ওই স্থগিতাদেশ প্রত্যাহার করেন।

বইটি নিয়ে আইনি লড়াই শুরু হওয়ার পর এ বিষয়ে ব্যাপক আগ্রহ তৈরি হয় পাঠক মহলে। পরে সাইমন অ্যান্ড সুস্টার কর্তৃপক্ষ জানায়, পাঠক মহলে ব্যাপক আগ্রহ ও চাহিদার পরিপ্রেক্ষিতে ম্যারি ট্রাম্পের বইটি প্রকাশের তারিখ দুই সপ্তাহ এগিয়ে আনা হয়েছে।


ওয়াশিংটন পোস্ট জানায়, বইয়ে ম্যারি ট্রাম্প লিখেছেন, ডোনাল্ড ট্রাম্পের বাবা ফ্রেড সিনিয়রের কাছে তাঁর সন্তানদের আবেগ-অনুভূতির কোনো মূল্যই ছিল না। ডোনাল্ড ট্রাম্পের নিজের ভেতরকার পৃথিবীটা গুঁড়িয়ে দিয়েছেন তাঁর বাবাই। ম্যারি লিখেছেন, তাঁর বাবা ফ্রেড জুনিয়র পাইলট হতে চেয়েছিলেন। কিন্তু তাঁর সে স্বপ্নের কোনো মূল্যায়নই করেননি ফ্রেড সিনিয়র। তিনি ও ডোনাল্ড ট্রাম্প ফ্রেড জুনিয়রকে পারিবারিক ব্যবসায় যোগ দিতে চাপাচাপি করেছেন। ১৯৮১ সালে রোগে মারা যান ফ্রেড জুনিয়র।

বইতে ম্যারি লিখেছেন, মিলিটারি স্কুল থেকে পাস করার পর ট্রাম্প ফোর্ডহ্যাম বিশ্ববিদ্যালয়ে পড়ালেখা শুরু করেন। এ সময় তিনি সিদ্ধান্ত নিলেন, তিনি পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবেন। কিন্তু তিনি বুঝতে পেরেছিলেন, ভর্তির বৈতরণি পার হওয়া তাঁর পক্ষে সম্ভব নয়। তাই এসএটিতে (স্যাট, যুক্তরাষ্ট্রে বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা) অংশ নিতে ট্রাম্প জো শ্যাপিরো নামের এক কিশোরকে ভাড়া করেন। ট্রাম্পের হয়ে জো পরীক্ষায় বসেন।

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ