"সুবচন নির্বাসনে "প্রয়োজন তাস্কিয়াতুন্নফস"!

July 13, 2020, 8:05 AM, Hits: 345

"সুবচন নির্বাসনে "প্রয়োজন তাস্কিয়াতুন্নফস"!

বশীর উদ্দীন আহমেদ, হ-বাংলা নিউজ, জর্জিয়া থেকে : পলিটিক্স শব্দটা পলিট্রিক্স হয়ে গেছে! পলি অর্থাৎ বিবিধ ট্রিক্স অর্থাৎ ধান্ধা! পলিট্রিক্স অর্থ বিবিধ ধান্ধা!পলিট্রিশিয়ান এর বাংলা হবে বিবিধ ধান্ধাবাজ! আজকাল পলিটিক্স হচ্ছে ধান্ধাবাজদের ময়দান অভয়ারণ্য! টকশো' নামক ধান্ধায় এদের বকওয়াজ বাকবাকুম সত্যই অখাদ্য! দুই লাইন শুদ্ধ করে লিখার বা পড়ার সামর্থ নেই! শিক্ষা জীবনে ব্যাক ব্যাঞ্চার! কাচা বাজার থেকে কেনা সনদে দেশ সয়লাব! এটা জাতীয় মূল্যবোধের অবক্ষয়! এই অবক্ষয় রোধ করতে না পারলে ভবিষ্যত অন্ধকার! আমাদের নূতন প্রজন্ম দেখছে তাদের বাপ বাপ চাচা মামা খালু সবাই চোর! তারা মনে করতে পারে চুরি ধান্ধাবাজি বাটপারীতে কোন সমস্যা নেই কারণ তাদের অগ্রজরা এভাবেই সফল হয়ে মরার আগেই অমর হয়ে গেছেন এবং হচ্ছেন! চারিদিকে তাদের জয় জয়কার!

এটা সাংবিধানিকভাবে স্বীকৃত না হলেও সামাজিক ভাবে স্বীকৃত পন্থা! কারণ এদের ঘৃণা না করে আমরা ভয়ে সম্মান করে চলছি! সামাজিক ভাবে বয়কট না করে ফুলের মালা দিয়ে প্রধান অতিথী হিসেবে বরণ করে নিচ্ছি! শিক্ষা প্রতি্সটান এমনকি ধর্মীয় প্রতিস্টানেও তাদের অবাধ বিচরণ! দিনে দিনে নিভে যাচ্ছে সকল আশার প্রদীপ! মূল্যবোধ ফিরিয়ে আনার কোন প্রচেস্টাই পরিলক্ষিত হচ্ছে না! নূসরাতকে পূড়িয়ে মারা সিরাজুদ্দৌলার এখন ও ফাসী হয়নি! পুরস্কৃত হয়েছেন আদী ঋণ খেলাপীরা! সসম্মানে আছেন বার বার শেয়ার বাজার লূন্ঠনকারিরা! দেশে এখন "সূবচন নির্বাসনে"! একশ্রেণীর টাউট বাটপার অসূস্থ রাজনীতির ছত্র ছায়ায় অসততাকেই জীবনের প্রধান লক্ষ ও উদ্দ্যেশ্য হিসেবে গ্রহন করেছে! দেশে এখন আর মওলানা ভাসানী বা বঙ্গ বন্ধূর মত গর্জে উঠার মত কেউ নেই! "কোথাও কেউ নেই" অবস্থা! এ'যেন গন্তব্য বিহীন যাত্রা! করণা মহামারীতে যখন দুনিয়া তটস্থ তখন স্বদেশীরা চুরি চামারীতে বাটপারীতে মহা ব্যাস্ত! এমন শিক্ষা তাদের দিল কে? হয়তো বা আমাদের শিক্ষা প্রতিস্টান গুলোতে নৈতিক শিক্ষার অভাব আছে! পরিবারেও! কেউই আর আজকাল আদর্শ সন্তান তৈরী করতে চাচ্ছেন না! চাচ্ছেন অর্থ ও পেশী শক্তি সমৃদ্ধ সন্তান! চাইবেনইতো নইলে যে ঠিকে থাকা দায়! অর্থ ও পেশী শক্তি কাছে আজ মনবতা অসহায়! এখন আর কেউ মৃত্যু ভয়েও ভীত নয়! এসব অনাচারের বিরুদ্ধে দেশের তথাকথিত ইসলামী দল গুলোর ও কোন কর্মসুচি নেই! তারা আছেন নাস্তিক মারার মহান কাজে ব্রত! তারা আছেন তাগুতের সাথে

জোট বেধে দু'এক সীট বাগানোর তালে! তাহলে উপায় কি! উপায় একটা আছে বৈকি!

যেহেতূ আমাদের সমালোচনা করার মত কোন সাহসী বিরুধী দল দেশে নেই, আসুন আমরা নিজেরাই নিজেদের সমালোচনা করি! আত্ম সমালোচনার পথ পন্থা অবলম্বন করি! এখন আমাদের যা দরকার তা' হচ্ছে তাস্কিয়াতুন্নফস বা আত্মার পরিশুদ্ধি! যথেষ্ট হয়েছে! এখন সময় এসেছে নিজ থেকে পরিশুদ্ধ হওয়ার! নিজের বিবকের কাছে নিজে জবাব দিহি করি যেহেতু দেশে জবাব দিহিতা নেই! বিরিধী দলের ও অস্তিত্ব নেই!

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ