যে কারণে বিশ্ববাজারে হু হু করে বাড়ছে সোনার দাম

July 27, 2020, 4:49 AM, Hits: 93

যে কারণে বিশ্ববাজারে হু হু করে বাড়ছে সোনার দাম

হ-বাংলা নিউজ : বিশ্ববাজারে বেড়েই চলছে সোনার দাম। আজ সোমবার তাৎক্ষণিক লেনদেনে দাম বাড়তে থাকে। এখন পর্যন্ত রেকর্ড দামের চেয়ে মাত্র ৩ ডলার পিছিয়ে আছে দাম। মূলত যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার উত্তেজনা, করোনাভাইরাসের দ্বিতীয় দফা ঢেউ ও ডলারের দাম কমে যাওয়ায় মানুষ স্বর্ণকে নিরাপদ বিনিয়োগ বলে মনে করছেন। ফলে, চাহিদা ব্যাপক বেড়েছে স্বর্ণের।

প্রতি আউন্স সোনার দাম শূন্য দশমিক ৮ শতাংশ বেড়ে ১ হাজার ৯১৬ দশমিক ৯১ ডলারে পৌঁছেছে। এর আগে ২০১১ সালের সেপ্টেম্বরে প্রতি আউন্স সোনার দাম ১ হাজার ৯২০ ডলারে উঠেছিল। এখন সেই দাম থেকে মাত্র ৩ দশমিক ৩৯ ডলার পিছিয়ে আছে।


বাজার বিশ্লেষণের পূর্বাভাসে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের বাজারেও আজ দাম বাড়বে সোনার। প্রতি আউন্স সোনার দাম শূন্য দশমিক ৮ শতাংশ বেড়ে হবে ১ হাজার ৯১৩ দশমিক ৫০ ডলার। সিএনবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।


আন্তর্জাতিক বাজারে সোনার দাম নির্ধারণ হয় আউন্স হিসাবে। এক আউন্স সোনা ৩১ দশমিক ১০৩ গ্রামের সমান।


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও গত সপ্তাহে চীনের বিষয়ে নতুন লক্ষ্য নিয়ে বলেন, ওয়াশিংটন ও তার সহযোগীদের অবশ্যই চীনা কমিউনিস্ট পার্টির ওপর চাপ প্রয়োগ করতে আরও সৃজনশীল ও জোরালো উপায় ব্যবহার করতে হবে।


হোয়াইট হাউসের এক কর্মকর্তা গতকাল রোববার বলেন, হোয়াইট হাউস ও সিনেটে রিপাবলিকানরা করোনাভাইরাস মোকাবিলায় পরবর্তী ত্রাণ বিলের বিষয়ে নীতিগতভাবে একটি চুক্তিতে পৌঁছেছেন।


যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের নেওয়া প্রণোদনা ব্যবস্থায় সোনা রাখা লাভজনক হবে বলে মনে করা হচ্ছে। আজ ডলারের দাম অন্য মুদ্রার বিপরীতে প্রায় শূন্য দশমিক ১ শতাংশ কমেছে।


বেড়েছে রুপার দামও। প্রতি আউন্সে ১ দশমিক ৩ শতাংশ দাম বেড়েছে। প্রতি আউন্সের দাম ২৩ দশমিক শূন্য ৪ ডলার।


দাম বেড়েছে প্লাটিনামেরও। প্রতি আউন্সের দাম শূন্য দশমিক ৯ শতাংশ বেড়ে হয়েছে ৯২২ দশমিক ৫০ ডলার। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ