করোনায় মৃত্যুর সংখ্যা দেড় লাখ ছাড়িয়েছে আমেরিকাতে

July 30, 2020, 12:09 AM, Hits: 186

করোনায় মৃত্যুর সংখ্যা দেড় লাখ ছাড়িয়েছে আমেরিকাতে

হ-বাংলা নিউজ : প্রতিদিনই বাড়ছে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা। এরই মধ্যে করোনায় সংক্রমিত হয়ে আমেরিকায় মৃত্যুর সংখ্যা দেড় লাখ ছাড়িয়ে গেছে। গত ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া সংক্রমণে এখন প্রতিদিন সর্বোচ্চ মানুষের মৃত্যু ঘটছে। পরিস্থিতি মোকাবিলায় আমেরিকাকে আবার নতুন করে উদ্যোগ নেওয়ার কথা বলছেন বিশেষজ্ঞরা।

গত ২৯ ফেব্রুয়ারি আমেরিকায় করোনাভাইরাসে সংক্রমিত হয়ে প্রথম কোনো মানুষের মৃত্যু রেকর্ড করা হয়। প্রথম ৫৪ দিনের মধ্যেই গত ২৩ এপ্রিল দেশটিতে মৃত্যুর সংখ্যা ৫০ হাজারে পৌঁছায়। এর ৩৪ দিন পর মে মাসে মৃত্যুর সংখ্যা এক লাখ ছাড়িয়ে যায়। মৃত্যুর মিছিলে আরও ৫০ লাখ মানুষের নাম যুক্ত হওয়ার জন্য সময় লাগে মাত্র ৬৩ দিন। এ হিসাবটি করোনাভাইরাসে নিশ্চিত মৃত্যুর সংখ্যা। হাসপাতাল বা চিকিৎসা ব্যবস্থার বাইরে যাদের মৃত্যু হয়েছে, তাদের এ তালিকায় যুক্ত করা হয়নি। মোট মৃত্যুর সংখ্যা আরও অনেক বেশি বলে আমেরিকার লোকজন মনে করেন।

জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, ২৯ জুলাই বিকেল পর্যন্ত করোনায় সংক্রমিত হয়ে সারা বিশ্বে ৬ লাখ ৬২ হাজার মানুষের নিশ্চিত মৃত্যু হয়েছে। আর আমেরিকায় তালিকাভুক্ত মৃত্যুর সংখ্যা ১ লাখ ৫০ হাজার ৯০ জন বলে জানানো হয়েছে।

উদ্বিগ্ন স্বাস্থ্যসেবীরা সামনে কঠিন সময়ের আশঙ্কা করছেন। হার্ভার্ড গ্লোবাল হেলথ ইনস্টিটিউটের পরিচালক আশিস জাহ বলেছেন, ‘এ ভাইরাসকে সামাল দেওয়ার জন্য সব হাত কাজে লাগাইনি, এটা খুব হতাশাজনক। এখন উপায় বের করতে হবে কী করে পরের দেড় লাখ মানুষের মৃত্যু রোধ করা যায়।’ তিনি বলেন, ‘আমি মনে করি আমাদের পক্ষে এটা সম্ভব। কিন্তু এ নিয়ে আমাদের কাজ করতে হবে।’

গত সাত দিনের গড় হিসাবে প্রতিদিন আমেরিকায় করোনায় সংক্রমিত হয়ে এক হাজার মানুষের মৃত্যু হচ্ছে। আমেরিকার ২৯টি রাজ্যে আগের সপ্তাহ থেকে এ সপ্তাহে ১০ শতাংশ বেশি মানুষের মৃত্যু হচ্ছে। স্বাস্থ্যসেবীরা মনে করছেন করোনা পরিস্থিতি আরও নাজুক হবে। বিশেষ করে দক্ষিণ ও পশ্চিমের রাজ্যে সংক্রমণ আরও ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন তাঁরা।

জনস হপকিন্স ইউনিভার্সিটি সেন্টারের বিশেষজ্ঞদের এক প্রতিবেদনে বলা হয়েছে, আমেরিকাকে আবার নতুন করে উদ্যোগ নিতে হবে। ফেডারেল, রাজ্য এবং স্থানীয় পর্যায়ে নীতিগত পদক্ষেপ গ্রহণ করতে হবে। অন্য বহু দেশের মতো আমেরিকা করোনা মোকাবিলায় একই পদক্ষেপ নেয়নি। এখনই সেই উদ্যোগ নেওয়ার সময় বলে তাঁরা বলেছেন।

আমেরিকায় এখন গড়ে প্রতিদিন সাড়ে সাত লাখ মানুষের করোনা টেস্ট করানো হচ্ছে। অধিকাংশ লোকের মধ্যে কোনো উপসর্গ ছাড়াই ভাইরাসের অস্তিত্ব পাওয়া যাচ্ছে। রাজ্যগুলো থেকে পাওয়া সমন্বিত হিসাবে দেখা যাচ্ছে, আমেরিকায় কোভিড-১৯ সংক্রমণ নিয়ে বর্তমানে ৫৭ হাজার মানুষ হাসপাতালে ভর্তি আছেন। ৩২টি অঙ্গরাজ্যে জনসমক্ষে নাগরিকদের মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। যদিও দেশজুড়ে তা বাধ্যতামূলক করার আদেশ দিতে প্রেসিডেন্ট ট্রাম্প অস্বীকার করেছেন। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ