৩১ জুলাই শুক্রবার নিউইয়র্কে ঈদুল আযহা এর জামাতের সময়সূচী

July 30, 2020, 2:18 PM, Hits: 222

৩১ জুলাই শুক্রবার নিউইয়র্কে ঈদুল আযহা এর  জামাতের সময়সূচী

সালাহউদ্দিন আহমেদ, হ-বাংলা নিউজ, নিউইয়র্ক থেকে : আগামী ৩১ জুলাই শুক্রবার নিউইয়র্ক সহ উত্তর আমেরিকার মুসলমানগণ পবিত্র ঈদুল আযহা উদযাপন করবেন। ঈদুল আযহা ধর্মপ্রাণ মুসলমানদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব। ঈদুল আযহা উদযাপনের অন্যতম প্রধান কর্মকান্ড হচ্ছে ঈদের নামাজ আদায় করার পর সৃষ্টিকর্তার উদ্দেশ্যে পশু কোরবানী। সেই লক্ষ্যে চলছে নানা আয়োজন, প্রস্তুতি। এদিকে করোনাভাইরাস পরিস্থিতিতে সামাজিক দূরত্ব মেনেই নিউইয়র্কের বিভিন্ন মসজিদে ঈদের নামাজ আদায়ের প্রস্তুতি চলছে এবং মসজিদগুলো নামাজ অদায়ের সময়সূচীও ঘোষণা করেছে।

জেএমসি: নিউইয়র্কে বাংলাদেশীদের উদ্যোগে প্রতিষ্ঠিত ও পরিচালিত অন্যতম শীর্ষস্থানীয় ধর্মীয় প্রতিষ্ঠান জ্যামাইকা মুসলিম সেন্টার (জেএমসি)-এ এবার ঈদুল আযহার ৫টি জামাত অনুষ্ঠিত হওয়ার কর্মসূচী ঘোষণা করেছে। ঈদের দিন জেএমসি-তে সকাল সাড়ে ৬টায় প্রথম জামাত অনুষ্ঠিত হবে। এছাড়াও এক ঘন্টা বিরতিতে সকাল সাড়ে ৭টা, সাড়ে ৮টা, সাড়ে ৯টা এবং সকাল সাড়ে ১০টায় আরো ৪টি জামাত অনুষ্ঠিত হবে। 

জেএমসি পরিচালনা কমিটির সেক্রেটারী মনজুর আহমেদ চৌধুরী বলেন, করোনা পরিস্থিতি মেনেই আমাদেরকে ঈদুল আযহা পালনের প্রস্তুতি নিতে হচ্ছে। তবে আল্লাহতায়ার কাছে শুকরিয়া যে এবছর ঈদুল ফিতরের চেয়ে ঈদুল আযহায় আমরা একত্রে নামাজ আদায়ের সুযোগ পাচ্ছি। তিনি সামাজিত দূরত্ব মেনে ঈদের নামাজে শরীক হওয়ার জন্য মুসল্লীদের প্রতি অনুরোধ জানান। বিশেষ করে তিনি স্বাস্থ্য ঝুঁকি এড়াতে অবশ্যই মুখে মাস্ক, হাতে গ্লাভস আর জায়নামাজ সাথে আনার উপর গুরুত্বারোপ করেন। 

মসজিদ আল আরাফা: জ্যামাইকার মসজিদ আল আলাফা (আরাফা ইসলামিক সেন্টার)-এ পবিত্র ঈদুল আযহার ৫টি জামাত অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। মসজিদ সেন্টারেই ৩১ জুলাই শুক্রবার প্রথম ঈদের জামাত হবে সকাল ৬টায়। এরপর সকাল ৭টা, ৮টা, ৯টা ও ১০টায় আরো ৪টি জামাত অনুষ্ঠিত হবে। করোনা পরিস্থিতির কারনে এবার মহিলাদের নামাজ আদায়ের ব্যবস্থা থাকবে না। তবে পুরুষ নামাজীদের মধ্যে কে কোন জামাতে ঈদের নামাজ আদায় করবেন তার জন্য মসজিদ কমিটির কাছ থেকে সিরিয়াল নম্বর সংগ্রহ করতে হবে এবং জায়নামাজ সাথে আনতে হবে। এছাড়াও মুখে মাস্ক থাকতে হবে।

মসজিদ মিশন: জ্যামাইকার ‘হাজী ক্যাম্প মসজিদ’ নামে পরিচিদ মসজিদ মিশনে ৩টি ঈদুল আযহার নামাজ অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে ৬টায় প্রথম জামাত ছাড়াও সকাল ৮টা ও ৯টায় আরো দু’টি জামাত অনুষ্ঠিত হবে বলে জানা গেছে। 

দারুস সালাম মসজিদ: জ্যামাইকার দারুস সালাম মসজিদে ঈদুল আযহার ৬টি জামাত অনুষ্ঠিত হবে যথাক্রমে সকাল ৭টায়, পৌনে ৮টায়, সাড়ে ৮টায়, সোয়া ৯টায়, ১০টায় এবং সকাল পৌনে ১১টায়। সকল মুসল্লীকে মুখে মাস্ক ব্যবহার এবং সাথে জায়নামাজ সাথে আনার অনুরোধ করেছেন মসজিদ কর্তৃপক্ষ।

আল আমীন জামে মসজিদ: এস্টোরিয়ার আল আমীন জামে মসজিদ এন্ড ইসলামিক সেন্টার-এ ঈদুল আযহার ৪টি জামাত অনুষ্ঠিত হবে যথাক্রমে সকাল ৭টা, ৮টা, ৯টা ও ১০টায়। করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য বিধি মেনেই মসজিদের ভিতরে নামাজ আদায়ের ব্যবস্থা করা হয়েছে বলে মসজিদ পরিচালনা কমিটির নেতৃবৃন্দ জানান।

এদিকে মোহাম্মদী সেন্টার ও নিউইয়র্ক ঈদগাহ’র পরিচালক ইমাম কাজী কায়্যূম এক বিবৃতিতে জানিয়েছেন, মাহে জিলক্বাদ ৩০ দিনে পূর্ণ এবং নভোবিজ্ঞানের জরীপে ২৯ জিলক্বদ/২০ জুলাই পৃথিবীর কোথাও জিলহজ মাসের চাঁদ দেখার কোনই সম্ভাবনা না থাকায় জিলক্বদ মাস পুরো ৩০ দিনে পূর্ণ হয়ে ২২ জুলাই, বুধবার ১ জিলহজ শুরু হয়েছে। সেজন্য উত্তর আমেরিকা সহ পৃথিবীর প্রায় সব ক’টি  দেশেই ঈদুল আযহার দিন হবে শুক্রবার, ৩১ জুলাই। যেহেতু স্বাস্থ্যবিধি মেনে চলার কারণে সামাজিক দূরত্ব বজায় রেখে জামাতে নামাজের কাতার গঠন ইসলামী শরীয়তে সরাসরি নিষেধাজ্ঞার কারণে নিউইয়র্ক ঈদগাহ এবারও ফেসবুক লাইভস্ট্রিমে ঈদুল আযহার জামাতের ব্যবস্থা করবে। শুক্রবার, ৩১ জুলাই, সকাল ৯টায় মোহাম্মদী সেন্টার থেকে সরাসরি ফেসবুক লাইভে সম্প্রচারিত ঈদের জামাতে সামাজিক দূরত্ব বজায় না রেখেই ঘর থেকে কাঁধে কাঁধ মিলিয়ে (যা জামাতে নামাজ শুদ্ধ হবার জন্য অতীত জরুরী) পরিবারের সদস্য ও আমাদের নতুন প্রজন্মদের নিয়ে মুসল্লিরা অংশগ্রহণ করতে পারবেন। নিউইয়র্কের সময়ের সাথে মিল আছে, যেমন ট্রাইষ্টেট, কানাডা ও উত্তর আমেরিকার এমন যেকোন স্থান থেকে ভার্চ্যুয়াল এই ঈদুল আযহার জামাতে ইকতিদা (ইমামকে অনুস্মরণ) করে নামাজ আদায় করা যাবে। ফেসবুকের Imam Qazi Qayyoom এই আইডিতে যোগাযোগ  করতে হবে। আরোও বিস্তারিত জানতে ১-৭১৮ ৪৯৬-৯৩৭৭ এই নাম্বারেও যোগাযোগ করা যেতে পারে। 

 
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ