জালিয়াতির অভিযোগে তদন্ত হচ্ছে ট্রাম্পের বিরুদ্ধে

August 4, 2020, 11:47 AM, Hits: 309

জালিয়াতির অভিযোগে তদন্ত হচ্ছে ট্রাম্পের বিরুদ্ধে

হ-বাংলা নিউজ : নিউইয়র্কের ম্যানহাটান ডিস্ট্রিক্ট অ্যাটর্নি কার্যালয় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তাঁর কোম্পানির বিরুদ্ধে তদন্ত চালাচ্ছে। ব্যাংক ও বিমা–সংক্রান্ত জালিয়াতির তালাশ পেতে এ তদন্ত পরিচালনা করা হচ্ছে বলে গতকাল সোমবার জানিয়েছে ম্যানহাটান ডিস্ট্রিক্ট অ্যাটর্নি কার্যালয়।

ফেডারেল আদালতে হওয়া নতুন এক মামলার প্রেক্ষাপটে ম্যানহাটান ডিস্ট্রিক্ট অ্যাটর্নি সাইরাস আর ভ্যান্স জুনিয়রের দেওয়া পরামর্শ অনুযায়ী ডোনাল্ড ট্রাম্পের হিসাবরক্ষকদের কাছ থেকে গত আট বছরের ব্যক্তিগত ও করপোরেট করের হিসাব চাওয়া হয়েছে। এই সমনকে বাতিলের জন্য এক বিচারককে এরই মধ্যে আহ্বান জানিয়েছেন ট্রাম্প।

নিউইয়র্ক টাইমস–এর প্রতিবেদনে বলা হয়, ডিস্ট্রিক্ট অ্যাটর্নির দপ্তর মূলত গত প্রেসিডেন্ট নির্বাচনের আগে দুই নারীকে দেওয়া নগদ অর্থের উৎসের দিকে মনোযোগ দিচ্ছে। ওই দুই নারীই ট্রাম্পের সঙ্গে তাঁদের প্রেম ছিল বলে দাবি করেছিলেন। এ বিষয়টিসহ আরও নানা বিভিন্ন বিষয় বিভিন্ন সময় সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে, যা ট্রাম্প ও তাঁর প্রতিষ্ঠানের বিরুদ্ধে এ ধরনের তদন্তকে বৈধ ভিত্তি দেয়।

এ–সম্পর্কিত সমন ও আদালতে জমা করা নথিতে বিভিন্ন সংবাদমাধ্যমে ডোনাল্ড ট্রাম্প ও তাঁর প্রতিষ্ঠানের আর্থিক স্বচ্ছতা–সম্পর্কিত বিভিন্ন প্রতিবেদনকে তুলে ধরা হয়েছে। এর মধ্যে সেই প্রতিবেদনটিও রয়েছে, যেখানে বলা হয়েছে যে প্রেসিডেন্ট অবৈধভাবে নিজের আয় ও সম্পদের পরিমাণ বাড়িয়ে দেখিয়েছেন, যাতে তা ঋণদাতা ও বিমা প্রতিষ্ঠানকে আকৃষ্ট করতে পারে। একই সঙ্গে সংযুক্ত হয়েছে প্রেসিডেন্টের সাবেক আইনজীবী মাইকেল ডি কোহেনের দেওয়া সাক্ষ্যটি, যা তিনি কংগ্রেসে দিয়েছিলেন।

এ বিষয়ে ডিস্ট্রিক্ট অ্যাটর্নি ভ্যান্স জুনিয়র কিছু বলতে রাজি হননি। একইভাবে সংবাদমাধ্যমের প্রশ্ন এড়িয়ে গেছেন প্রেসিডেন্ট ট্রাম্পের আইনজীবীরাও। তবে হোয়াইট হাউসে আয়োজিত সংবাদ সম্মেলনে এ প্রশ্নটি প্রেসিডেন্টের দিকে ছুড়ে দেওয়া হলে তিনি বরাবরের মতোই একে ‘আমেরিকার ইতিহাসের সবচেয়ে বাজে বলির পাঁঠা খোঁজা’ হিসেবে আখ্যা দিয়েছেন।

 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ