তিন ধরণের মম

August 18, 2020, 12:33 PM, Hits: 228

তিন ধরণের মম

হ-বাংলা নিউজ : 

মুরগির মম


উপকরণ: ময়দা দেড় কাপ, মুরগির কিমা ১ কাপ, পেঁয়াজকুচি সিকি কাপ, কাঁচা মরিচের কুচি ১ চা-চামচ, মিহি করে রসুনকুচি আধা চা-চামচ। সয়া সস আধা চা-চামচ, গোলমরিচের গুঁড়া সামান্য, তেল সিকি টেবিল চামচ, ধনেপাতাকুচি ১ টেবিল চামচ, পেঁয়াজপাতাকুচি ৪ টেবিল চামচ।


প্রণালি: ময়দার সঙ্গে সামান্য লবণ ও পরিমাণমতো পানি দিয়ে ডো তৈরি করুন। ছোট ছোট লুচির মতো করে রুটি বানান। মুরগির কিমার সঙ্গে পেঁয়াজকুচি, কাঁচা মরিচের কুচি, ধনেপাতাকুচি, গোলমরিচের গুঁড়া, সয়া সস, পেঁয়াজপাতাকুচি, রসুনকুচি ও তেল একসঙ্গে মিলিয়ে ১০ মিনিট রেখে দিন। রুটির ভেতর কিমা ঢুকিয়ে নিন। এবার ভাপে রেখে ১০ মিনিট পর তুলে নিন। গরম-গরম পরিবেশন করুন।


গরুর মম


উপকরণ: ময়দা দেড় কাপ, গরুর কিমা ১ কাপ, পেঁয়াজকুচি সিকি কাপ, কাঁচা মরিচকুচি ১ চা-চামচ, মিহি করে রসুনকুচি আধা চা-চামচ, আদাকুচি আধা চা-চামচ, সয়া সস আধা চা-চামচ, গোলমরিচের গুঁড়া সামান্য, তেল ১ টেবিল চামচ, পেঁয়াজপাতাকুচি আধা কাপ।



প্রণালি: ময়দার সঙ্গে সামান্য লবণ ও পরিমাণমতো পানি দিয়ে ডো তৈরি করুন। ছোট ছোট লুচির মতো করে রুটি বানান। বিফ কিমার সঙ্গে পেঁয়াজকুচি, কাঁচা মরিচের কুচি, গোলমরিচের গুঁড়া, সয়া সস, পেঁয়াজপাতাকুচি, রসুনকুচি, আদাকুচি ও তেল একসঙ্গে মিলিয়ে ১০ মিনিট রেখে দিন। রুটির ভেতর কিমা ঢুকিয়ে নিন। এবার ভাপে রেখে ১০ মিনিট পর তুলে নিন। গরম-গরম পরিবেশন করুন।


টুনা মম


উপকরণ: ময়দা দেড় কাপ, টুনা মাছ ১টি ছোট টিন, পেঁয়াজকুচি সিকি কাপ, কাঁচা মরিচের কুচি ১ চা-চামচ, ফিশ সস আধা চা-চামচ, গোলমরিচের গুঁড়া সামান্য, তেল ১ টেবিল চামচ, পেঁয়াজপাতাকুচি আধা কাপ, কালিজিরা আধা চা-চামচ।


প্রণালি: ময়দার সঙ্গে সামান্য লবণ, কালিজিরা ও পরিমাণমতো পানি দিয়ে ডো তৈরি করুন। ছোট ছোট লুচির মতো করে রুটি বানান। টুনা কিমার সঙ্গে পেঁয়াজকুচি, কাঁচা মরিচের কুচি, গোলমরিচের গুঁড়া, ফিশ সস, পেঁয়াজপাতাকুচি, তেল ও অল্প কালিজিরা ফ্রাইপ্যানে দিয়ে হালকা ভেজে নিন। নামিয়ে ঠান্ডা করুন। রুটির ভেতর কিমা ঢুকিয়ে নিন। এবার ভাপে রেখে ১০ মিনিট পর তুলে নিন। গরম-গরম পরিবেশন করুন। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ