যুক্তরাষ্ট্রে হুয়াওয়ের লাইসেন্সের মেয়াদ শেষ

August 22, 2020, 9:03 AM, Hits: 207

যুক্তরাষ্ট্রে হুয়াওয়ের লাইসেন্সের মেয়াদ শেষ

হ-বাংলা নিউজ : গতকাল শনিবার থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে হুয়াওয়ের লাইসেন্সের মেয়াদ শেষ হয়ে গেছে। এতে হুয়াওয়ের পুরোনো ফোন ব্যবহারকারীদের জন্য নতুন আপডেট পাওয়ার বিষয়টি অনিশ্চিত হয়ে দাঁড়িয়েছে।

ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন নিষেধাজ্ঞা জারি থাকায় হুয়াওয়ের স্মার্টফোনে সমর্থন দিতে পারছে না গুগল। ২০১৯ সালের ১৬ মের আগে তৈরি যেকোনো অ্যান্ড্রয়েড স্মার্টফোন অবশ্য এখনো গুগলের নিরাপত্তা হালনাগাদ ও গুগলের অ্যাপগুলোর সাধারণ হালনাগাদ পাওয়ার যোগ্য। তবে শর্ত হচ্ছে, হুয়াওয়ে যদি সফটওয়্যার হালনাগাদ করতে গিয়ে কোনো কিছু পরিবর্তন করে, তবে গুগল এতে সাহায্য করবে না।

হুয়াওয়ের জন্য আরও আশঙ্কার কথা হচ্ছে, তারা ভবিষ্যৎ সফটওয়্যার আপডেটে গুগল অ্যাপ সরবরাহ করতে পারবে না। এসব ডিভাইস ২০১৯ সালের ১৬ মের আগে তৈরি হলেও এতে সফটওয়্যার আপডেটে গুগল অ্যাপ সমর্থন করবে না। কারণ, হুয়াওয়ের সব আপডেটকে গুগলের কাছ থেকে সনদ নিতে হবে। কিন্তু মার্কিন বাণিজ্য–নিষেধাজ্ঞার কারণে ও লাইসেন্স না থাকায় গুগল তাদের সমর্থন দেবে না।

হুয়াওয়ের লাইসেন্সে আবার নতুন করে মেয়াদ বাড়ানো হবে কি না, সে বিষয়ে হুয়াওয়ে বা মার্কিন বাণিজ্য মন্ত্রণালয়ের কোনো কর্মকর্তা মন্তব্য করেননি। এতে পুরোনো হুয়াওয়ে ও অনার ডিভাইস ব্যবহারকারীরা সমস্যায় পড়েছেন।

২০১৯ সালের ১৫ নভেম্বর থেকে হুয়াওয়েকে দেশটিতে কালো তালিকাভুক্ত করে সাময়িক সময়ের জন্য ব্যবসা করার লাইসেন্স দিয়ে আসছিল ট্রাম্প প্রশাসন। পরে ৯০ দিন করে বেশ কয়েকবার বাড়ানো হয়েছে সেই লাইসেন্সের মেয়াদ।

গত বছরের মে মাসে হুয়াওয়েকে যুক্তরাষ্ট্র এমন কোম্পানিতে তালিকাভুক্ত করেছে, যার সঙ্গে বাণিজ্য করতে হলে মার্কিন কোম্পানিগুলোকে লাইসেন্স নিতে হবে। এরপরই গুগল জানায়, তারা আদেশ মেনেই কাজ করছে এবং এর প্রভাব পর্যালোচনা করছে। গুগলের নতুন এই সিদ্ধান্তের কারণে হুয়াওয়ে গুগলের নিরাপত্তাবিষয়ক আপডেট ও প্রযুক্তিগত সহায়তা আর পাবে না। তবে ‘ওপেনসোর্স প্ল্যাটফর্ম’-এ থাকা সফটওয়্যারগুলোই শুধু সচল থাকবে হুয়াওয়ের স্মার্টফোনগুলোয়।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, হুয়াওয়ের নতুন ডিভাইসে ইউটিউব, জি-মেইল, গুগল ম্যাপ, ক্রোম ব্রাউজারের মতো জনপ্রিয় গুগল অ্যাপসগুলো আর থাকবে না। কারণ, এসব সেবা ওপেনসোর্স লাইসেন্সের আওতায় পড়ে না। এগুলো পেতে গুগলের সঙ্গে বাণিজ্যিক চুক্তির প্রয়োজন হয়। তবে গুগল প্লে স্টোরের অ্যাকসেস থাকা বর্তমান হুয়াওয়ের ডিভাইস ব্যবহারকারীরা এখনো গুগলের অ্যাপ্লিকেশনের আপডেট ডাউনলোড করতে পারবেন।

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ