বাংলাদেশের দুঃস্থ মানুষের পাশে বাংলাদেশী আমেরিকান সোসাইটি!

August 22, 2020, 11:46 AM, Hits: 636

বাংলাদেশের দুঃস্থ মানুষের পাশে বাংলাদেশী আমেরিকান সোসাইটি!

হ-বাংলা নিউজ, হলিউড থেকে: লস এঞ্জেলেসের প্রবাসী বাংলাদেশীদের সংগঠন বাংলাদেশী আমেরিকান সোসাইটি বাংলাদেশের করোনা মহামারী আক্রান্ত এবং বন্যার্তদের প্রতি সাহায্যের হাত বাড়িয়েছে। গত ১২ ই অগাস্ট সংগঠনের সাধারণ সম্পাদক হুমায়ুন কবিরের সঞ্চালনায় এবং  সভাপতি সাইদুল হক সেন্টুর সভাপতিত্বে অনুষ্ঠিত জুম্ মিটিংয়ে ১৭,০০০ ডলারেরও বেশী অর্থ হতদরিদ্র মানুষের সাহায্যার্থে পাঠানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়। করোনা মহামারীতে যুক্তরাষ্টের অর্থনীতিতে ধস নামায় অন্যান্য কমুনিটির মতো প্রবাসী বাংলাদেশী কমিউনিটি ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছেন। কিন্তু তারপরও মাতৃভূমির এই মহাবিপর্যয়ে  এই সংগিঠনটির সদস্যবৃন্দ এবং শুভাকাঙ্খীরা দেশের প্রান্তিক জনগণের যেকোনো বিপর্যয়ে নিঃস্বার্থ ভাবে কাজ করবেন বলে সিদ্ধান্ত গ্রহণ করেন। 

বাংলাদেশী মুদ্রায় ১৫ লক্ষ টাকা সমপরিমাণ এই অর্থ দেশের পাঁচটি এলাকায় দুর্গত মানুষের মধ্যে বন্টন করার সিদ্ধান্ত গ্রহণ করা হয় ১২ ই অগাস্টের সভায়। করোনা এবং বন্যায় নদী ভাঙ্গনে বিপর্যস্ত শরীয়তপুরের তিনটি এলাকায় ৭০০ পরিবারকে ১০০০ টাকা করে দেয়া হবে। টাঙ্গাইলে ৩২৫ টি  পরিবারকে ১৫ দিনের জন্য ব্যবহার্য নিত্যপ্রয়োজনীয় খাদ্য সামগ্রী বন্টন করা হচ্ছে। এছাড়া সংগঠনের পক্ষ থেকে উপদেষ্টামন্ডলীর সভাপতি ও বিশিষ্ট সমাজসেবী মোয়াজ্জেম হোসেন চৌধুরী ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরের ৩৫ টি পরিবারের স্হায়ী ভাবে স্বাবলম্বী হওয়ার জন্য  ৫ লক্ষ টাকা ব্যায়ে ২০ টি সেলাই মেশিন, ১০ টি ভ্যান গাড়ী এবং ৫ টি গাভী প্রদানের ঘোষণা দেন। 


উল্লেখ্য যে ৫০,০০০ এরও অধিক সাউদার্ন ক্যালিফোর্নিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশী কমুনিটির জন্য একটি ‘বাংলাদেশ সেন্টার ’ গঠন করে নতুন প্রজন্মের কাছে বাংলাদেশের  গৌরবোজ্জ্বল ইতিহাস এবং সংস্কৃতির প্রাচুর্য পৌঁছে দেয়ার  উদ্দেশ্য নিয়ে কমুনিটির সকল শ্রেণী ও  পেশার সদস্যদের নিয়ে এই সংগঠনটি  গঠিত হয়। প্রবাসী কমুনিটি এবং নতুন প্রজন্মের জন্য শিক্ষা, চিকিৎসা, কর্ম সংস্থান এবং আইনী সহায়তাকে প্রাতিষ্ঠানিক রূপ দেয়ার লক্ষ্য নিয়ে সংগঠনটির  যাত্রা শুরু। যাত্রা শুরুর অতি অল্প সময়ের মধ্যে মাতৃভূমি বাংলাদেশের দুর্গত মানুষের পাশে দাঁড়ানোর জন্য সাহায্য পাঠানোর এই মহতী উদ্যোক প্রবাসী কমুনিটির সর্বস্তরে ব্যাপকভাবে প্রশংসিত হচ্ছে। 

জুম মিটিংয়ে সংগঠনের সভাপতি সাইদুল হক সেন্টু এবং সাধারণ সম্পাদক হুমায়ুন কবির ছাড়াও  বক্তব্য  রাখেন,  প্রফেসর ডঃ নাজমুল উল্লাহ, মোয়াজ্জেম হোসেন চৌধুরী , ইঞ্জিনিয়ার মোখলেস ভূইয়াঁ, মাসুদ রব চৌধুরী, শিপার চৌধুরী, ডঃ জয়নুল আবেদীন,  সাজিয়া হক মিমি , ইলিয়াস সিকদার, খন্দকার  মোর্শেদ, রফিকুল ইসলাম, কাজী গোলাম রহমান মানিক, এবং কোষাধ্যক্ষ মুরাদ আহমেদ সহ অন্যান্য সদস্য বৃন্দ। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাইদ আবেদ নিপু, জাহেদুল মাহমুদ জামি, তৌফিক সুলায়মান খান তুহিন, নজরুল আলম, সিদ্দিকুর রহমান, জামিউল বেলাল এবং বাবু ভূঁইয়া। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ