যুক্তরাষ্ট্রের মডার্ণার কোম্পানির টীকা বয়ষ্কদের ক্ষেত্রেও ভাল ফল দিবে!

August 27, 2020, 8:09 AM, Hits: 570

যুক্তরাষ্ট্রের মডার্ণার কোম্পানির টীকা বয়ষ্কদের ক্ষেত্রেও ভাল ফল দিবে!

হ-বাংলা নিউজ, এনায়েত হোসেন, বিশেষ প্রতিনিধি

করোনাভাইরাস প্রতিরোধী ভ্যাকসিন (mRNA-1237) তৈরি করছে যুক্তরাষ্ট্রের মডার্না কোম্পানি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, একজন ব্যক্তিকে মডার্নার এই টিকা দুই ডোজ করে নিতে হবে। সেক্ষেত্রে দাম পড়বে ৩০.৫০ ডলারের মতো।

বয়স্কদের শরীরে ভাইরাস নিষ্ক্রিয়কারী এন্টিবডি তৈরি করতে পেরেছে মডার্নার টিকা

মডার্নার পরীক্ষামূলক করোনা ভাইরাসের (কোভিড-১৯) টিকাটি বয়স্কদের দেহে সম্ভাবনাময় প্রতিরোধ ক্ষমতা তৈরি করতে পেরেছে। করোনায় আক্রান্ত হয়ে সুস্থ হওয়া মানুষের দেহে পরিলক্ষিত এন্টিবডির চেয়ে বেশি পরিমাণ এন্টিবডি তৈরি করতে পেরেছে পরীক্ষামূলক টিকাটি। প্রাথমিক পর্যায়ের ক্লিনিক্যাল ট্রায়ালে এমন ফল পাওয়া গেছে বলে জানিয়েছে মার্কিন ওষুধ প্রস্তুতকারী কোম্পানিটি। এ খবর দিয়েছে এবিসি নিউজ।

মডার্নার দাবি, তাদের টিকা ১৮ থেকে ৫৫ বছর বয়সী মানুষের ক্ষেত্রে রোগ প্রতিরোধের প্রতিক্রিয়া দেখিয়েছে। টিকাটি নিরাপদ ও এর পার্শ্বপ্রতিক্রিয়া নেই। ওই সময় বয়স্ক আরও মানুষের শরীরেও টিকাটির পরীক্ষা করার কথা জানায় প্রতিষ্ঠানটি।

মডার্নাকে উদ্ধৃত করে খবরে বলা হয়, ৫৬ থেকে ৭০ বছর বয়সী ১০ জন প্রাপ্তবয়স্ক এবং ৭১ বছর ও তার বেশি বয়সী ১০ জনের ওপর পরীক্ষামূলক টিকাটি প্রয়োগ করা হয়েছে।

এ মাসের শুরুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ১০ কোটি ডোজ মডার্নার টিকা ১৫০ কোটি মার্কিন ডলারে কেনার ঘোষণা দেন। মডার্নার টিকাটি যুক্তরাষ্ট্রের দ্রুত টিকা খোঁজার কার্যক্রম ‘অপারেশন র‌্যাপ স্পিড’ কর্মসূচির আওতায় রয়েছে।

করোনা টিকা উদ্ভাবন ও এর উন্নয়নে ১০ দশমিক ৯ বিলিয়ন ডলারের তহবিল বরাদ্দ করেছে যুক্তরাষ্ট্র। মডার্নার বাইরে জনসন অ্যান্ড জনসন, নোভাভ্যাক্স, ফাইজার ও সানোফিকে আরও ১০০ মিলিয়ন ডোজ করোনা টিকার অর্ডার দিয়েছে ট্রাম্প প্রশাসন। আরও ৩০০ মিলিয়ন ডোজ সরবরাহের জন্য অ্যাস্ট্রাজেনেকা-কে অর্ডার দেওয়া হয়েছে। 

 
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ