আজকের প্রযুক্তি

Displaying 61-80 of 621 results.
১০ হাজার টাকায় আইফোন এইট!

১০ হাজার টাকায় আইফোন এইট!

১০ হাজার টাকায় আইফোন এইট! বাজারে এখনো আইফোন এইট আসেনি। এরইমধ্যে এর ফিচারগুলো নকল করে ফেলা হয়েছে। চীনে আইফোন এইটের 'ক্লোন' পাওয়া যাচ্ছে। যেটির মূল্য বাংলাদেশি মুদ্রায় ১০ হাজার ১৮২ টাকা।  

আইফোন বিশেষজ্ঞ বেঞ্জামিন জেসকিন টুইটারে বেশ কিছু ছবি শেয়ার করেছিলেন আইফোন এইট'র। সেখানে এর সমস্ত ফিচার্স জনসমক্ষে আনা হয়। ধারণা করা হচ্ছে, সেগুলো থেকেই নকল আইফোন তৈরি করা হয়েছে।  

খালি চোখে পার্থক্য ধরা মুশকিল। তবে খুব সূক্ষ্মভাবে দেখলে পার্থক্য ধরা পড়বে ক্যামেরা এবং ব্যাক কভারে। তারপরও অ্যাপলের নিজস্ব দোকান থেকেই আইফোন কেনার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।......

আঁকিবুঁকির ডিজিটাল ক্যানভাস

আঁকিবুঁকির ডিজিটাল ক্যানভাস

আঁকাআঁকির জন্য অনেকের এখন পছন্দ গ্রাফিকস ট্যাবলেট। শখের কিংবা পেশাদার চিত্রশিল্পী অনেকে রং-তুলির কাজটি সারেন এই ডিজিটাল মাধ্যমে। ডিজিটাল চিত্রকলার জন্য প্রযুক্তিও এখন অনেক উন্নত। আর ছবি বা গ্রাফিকস ডিজাইন করার জন্য কার্যকর এক যন্ত্র হলো গ্রাফিকস ট্যাবলেট। ডিজিটাইজার, ড্রয়িং ট্যাবলেট বা ডিজিটাল আর্ট বোর্ড নামেও এটি পরিচিত।

২০০৯ সাল থেকে গ্রাফিকস ট্যাবলেট ব্যবহার করেন কার্টুনিস্ট সৈয়দ রাশাদ ইমাম। তন্ময় নামে পরিচিত এই শিল্পী বলছিলেন, ‘একসময় ডিজিটাল প্রযুক্তিতে আঁকার বিষয়টা সায়েন্স ফিকশন মনে হতো। কখনো বাস্তবে এমনটা করা যাবে—ভাবতেই পারিনি। এখন নানা সুবিধা......

সেলফি তুলে কেনাকাটা!

সেলফি তুলে কেনাকাটা!

হ-বাংলা নিউজ:  হ্যাকিং ঠেকাতে এবার শীঘ্রই সেলফি পাসওয়ার্ড চালু করতে যাচ্ছে বিশ্বখ্যাত অনলাইন শপিং সাইট এ্যামাজন। এ্যামাজন জানিয়েছে, পাসওয়ার্ডের জায়গায় সেলফি ব্যবহার করেই ক্রেতারা তাদের সাইট থেকে কেনাকাটা করতে পারবেন। এর আগে মাস্টারকার্ডও এ ধরনের পাসওয়ার্ড ব্যবহারের ঘোষণা দিয়েছিল। প্রচলিত পাসওয়ার্ডের চেয়ে সেলফি ব্যবহার করা অনেক বেশি নিরাপদ। হ্যাকাররা হয়তো আপনার পাসওয়ার্ড নকল করতে পারবেন কিন্তু চেহারাটি তো আর নকল করা সম্ভব নয়।

এ্যামাজনের ‘ফেসিয়াল......

এইচআইভি প্রতিরোধে নতুন রিং

এইচআইভি প্রতিরোধে নতুন রিং

এইচআইভি প্রতিরোধে নতুন রিং যৌনাঙ্গে প্লাস্টিকের তৈরি নমনীয় একটি রিং ব্যবহার করে এইচআভি ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পাবেন নারীরা। যুক্তরাষ্ট্রের গবেষকদের গবেষণা এমনটিই বলছে।

সংক্রমণ প্রতিরোধের রিং ব্যবহারের ওপর চালানো পরিক্ষায় সফল হয়েছেন বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীরা। দেশটির তরুণীদের মধ্যে এই পরীক্ষাটি চালানো হয়েছে।

এই পরীক্ষায় মেয়েরা তাদের যোনিতে প্লাস্টিকের তৈরি নমনীয় একটি রিং ব্যবহার করেন। রিং-এর ব্যবহার তাদেরকে এইচআইভি ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা করেছে। এই রিংটির সঙ্গে মেশানো থাকে এন্টি-রেট্রোভাইরাল ওষুধ।......

যে কারণে জাকারবার্গকে 'অশিক্ষিত' বললেন মাস্ক!

যে কারণে জাকারবার্গকে 'অশিক্ষিত' বললেন মাস্ক!

হ-বাংলা নিউজ:   ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের সঙ্গে টেসলা ও স্পেস এক্সের প্রধান নির্বাহী এলোন মাস্কের একটা ঠান্ডা যুদ্ধ চলছে।  

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই নিয়ে মার্ক জাকারবার্গের 'জ্ঞান অত্যন্ত সীমিত' বলে মন্তব্য করেন এলোন। এই টুইটের পরেই এআই বিষয়ে তাদের মতবিরোধের বিষয়টি সামনে চলে আসে।

চলতি মাসে মার্কিন গভর্নরদেরকে নিয়ে অনুষ্ঠিত এক সম্মেলনে এলোন এআইকে মানব সভ্যতার ‘অস্তিত্বের......

উইন্ডোজে থাকছে না পেইন্ট!

উইন্ডোজে থাকছে না পেইন্ট!

মাইক্রোসফটের উইন্ডোজ ব্যবহারকারীদের মধ্যে এমন কাউকে খুঁজে পাওয়া দুষ্কর হবে, যে কিনা পেইন্ট সফটওয়্যারটি চেনে না। কত শত স্বপ্নের আঁকিবুঁকি হয়েছে এই পেইন্টে, তা বলাবাহুল্য। অনেক ডিজিটাল চিত্রশিল্পীর হাতেখড়িও যে এই পেইন্টে, তা-ও বলার অপেক্ষা রাখে না। ৩২ বছর পথচলার পর থামতে হচ্ছে উইন্ডোজ নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফটের জনপ্রিয় অঙ্কনভিত্তিক সফটওয়্যার পেইন্টকে। মাইক্রোসফট এক বিজ্ঞপ্তিতে নিশ্চিত করেছে, আগামী উইন্ডোজ সংস্করণে আর ডিফল্টভাবে থাকছে না পেইন্ট। পেইন্টের আর কোনো নতুন সংস্করণও করবে না মাইক্রোসফট ডেভেলপাররা।

১৯৮৫ সালে উইন্ডোজের......

আপেল দিয়ে ফোন চার্জ! (ভিডিও)

আপেল দিয়ে ফোন চার্জ! (ভিডিও)

বর্তমানে স্মার্টফোনেই সারতে হয় অনেক গুরুত্বপূর্ণ কাজ। তাই ফোনে চার্জ থাকা খুব জরুরি। কিন্তু স্মার্টফোনে কাজ করলেই ব্যটারির চার্জ কমতে থাকে। আর রাস্তা ঘাটে ফোনের চার্জ শেষ হয়ে গেলেই বিপদ। 

এই বিপদ থেকে উদ্ধার পেতে আজকাল অনেকেই পাওয়ার ব্যাঙ্ক সঙ্গে নিয়ে ঘোরেন। কিন্তু যাদের কাছে পাওয়ার ব্যাঙ্ক থাকে না তারা কি করবেন! 

যারা এই বিপদে পড়েন তাদের চিন্তিত হওয়ার দরকার নেই। হাতে যদি একটি আপেল থাকে, তাহলে যেখানে সেখানে ফোনে চার্জ দিয়ে নিতে পারবেন।

অবাক লাগছে! লাগলেও.. কীভাবে আপেল থেকে ফোনে চার্জ করবেন? দেখে নিন নিচের ভিডিও থেকে। সূত্র: জিনিউজ 

https://youtu.be/Kvqd_M-685U

স্মার্টফোন পানিতে ভিজে গেলে করণীয়!

স্মার্টফোন পানিতে ভিজে গেলে করণীয়!

স্কুল-কলেজ বা অফিস যাওয়ার পথে আপনার শখের স্মার্টফোনটি হাত ফসকে পানিতে পড়ে যেতেই পারে। আবার কখনো হোটেল রেস্তোরাঁয় খাওয়া-দাওয়া করতে গিয়ে ভিজে যেতে পারে ফোনটি।  

এখন প্রশ্ন হল, সব স্মার্টফোন তো আর ওয়াটার-রেসিস্ট্যান্ট হয় না। সেক্ষেত্রে স্মার্টফোনটি পানিতে পড়ে গেলে কী করবেন আর কী করবেন না? জানতে এই প্রতিবেদনটি পড়ে নিন!

১. যত দ্রুত সম্ভব মুছে নিন ও ফোন অফ করুন: 

স্মার্টফোন জলে পড়ে গেলে যত দ্রুত সম্ভব সেখান থেকে তুলে ফোনটি একটি পরিষ্কার নরম কাপড় দিয়ে মুছে নিন ও সুইচ অফ করে রাখুন। কোনও হেডফোন বা ইউএসবি লাগানো থাকলে অবশ্যই খুলে রাখুন। পারলে ফোনটি একটি শুকনো তোয়ালেতে......

হিজাব ইমোজির পেছনে থাকা মেয়েটি কে?

হিজাব ইমোজির পেছনে থাকা মেয়েটি কে?

হ-বাংলা নিউজ:   স্মার্টফোন ব্যবহারকারীরা ইমোজির সঙ্গে কমবেশি সকলেই পরিচিত। গত সোমবারই ছিল এই বিশেষ ইমোজি পালনের দিন। আর এই বিশেষ দিনটিতেই অ্যাপেল সংস্থা একটি বিশেষ ইমোজির উদ্বোধন করে। এতে হিজাব পরিহিত একটি মেয়ের ইমোজির সূচনা করে অ্যাপেল।

কিন্তু আপনি কি জানেন এই বিশেষ ইমোজির পেছনে যে মেয়েটি রয়েছে সে কে? সে ভিয়েনার বাসিন্দা রেয়আউফ। তার বয়স মাত্র ১৬।   রেয়আউফ এবং তাদের বন্ধু বান্ধবেরা নিজেদের মধ্যে গল্প করার জন্য হোয়াটসঅ্যাপে......

হোয়াটস অ্যাপ বন্ধ করলো চীন

হোয়াটস অ্যাপ বন্ধ করলো চীন

হ-বাংলা নিউজ: সামাজিক যোগাযোগের সাইটে নাগরিকদের গতিবিধি শুরু থেকেই নিয়ন্ত্রণ করে আসছে চীন। ২০১৪ সালে প্রথমবারের মতো গুগলের জিমেইল বন্ধ করে দেয় দেশটি। এর মাঝে আরও অনেক সামাজিক যোগাযোগের সাইটকে চীনা কর্তৃপক্ষের নিয়ন্ত্রণের শিকল পরতে হয়েছে। এবার হোয়াটস অ্যাপও বন্ধ করে দিয়েছে চীন। দেশটির নাগরিকরা গতকাল বুধবার থেকে হোয়াটস অ্যাপে ফটো, ভিডিও কিংবা ভয়েসে বার্তা পাঠাতে পারছেন না।  

হোয়াটস অ্যাপ কর্তৃপক্ষ এ নিষেধাজ্ঞা নিয়ে কোনো প্রতিক্রিয়া দেখায়নি। এর আগে ফেসবুক, গুগল, ইনস্টাগ্রাম, ইউটিউবের মতো জনপ্রিয় সামাজিক যোগাযোগের......

ল্যাপটপের চার্জ সাশ্রয়ের সহজ কিছু কৌশল

ল্যাপটপের চার্জ সাশ্রয়ের সহজ কিছু কৌশল

হ-বাংলা নিউজ:   বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে মানুষের নিত্যসঙ্গী ল্যাপটপ। তবে তাতে বাধা হয়ে দাঁড়ায় চার্জ শেষ হয়ে যাওয়ার সমস্যা। কিছু অত্যাধুনিক ফিচার এবং উন্নত ব্যাটারি সমৃদ্ধ ল্যাপটপে ৮ ঘন্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ পাওয়া সম্ভব হলেও অধিকাংশ ল্যাপটপের ক্ষেত্রেই গড়ে ৩-৪ ঘন্টা ব্যাটারি ব্যাকআপ পাওয়া যায়। তবে এক্ষেত্রে কিছু বিষয় মেনে চললে আরো কিছুটা সময় বাড়তি ব্যাকআপ পাওয়া যেতে পারে।

১. অপ্রয়োজনীয় ডিভাইস এবং পোর্ট বন্ধ রাখুন

......

পাঁচ দিনে জাকারবার্গের আয় ৩.৫ বিলিয়ন ডলার!

পাঁচ দিনে জাকারবার্গের আয় ৩.৫ বিলিয়ন ডলার!

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের জনপ্রিয়তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে তার আয়ও। বাড়ছে জাকারবার্গের সম্পদের পরিমাণ। ২০১৭ সালের শুরু থেকে এ পর্যন্ত ফেসবুক প্রতিষ্ঠানটির শেয়ার মূল্য বেড়েছে প্রায় ৪০ শতাংশ।  

মাসের শেষের দিকে এ বছরের দ্বিতীয় প্রান্তিকের আয়ের হিসেব ঘোষণা করতে যাচ্ছে ফেসবুক। ধারণা করা হচ্ছে, এর মাধ্যমে আগের সব আয়ের রেকর্ড ছাড়িয়ে যাবে ফেসবুক। ফলে ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গের সম্পদের পরিমাণও রেকর্ড সংখ্যক হারে বাড়ছে।  

গত পাঁচদিনেই তিনি নাকি প্রায় ৩ দশমিক ৫ বিলিয়ন ডলার আয় করেছেন। এটি এসেছে ফেসবুকের মোট শেয়ারের ১৭ শতাংশ থেকে- যা......

উইন্ডোজ ফোন ওএসের সাপোর্ট বন্ধের ঘোষণা মাইক্রোসফটের

উইন্ডোজ ফোন ওএসের সাপোর্ট বন্ধের ঘোষণা মাইক্রোসফটের

হ-বাংলা নিউজ:  উইন্ডোজ ফোন ব্যবহারকারীদের জন্য দুঃসংবাদ। উইন্ডোজ ফোন ওএসের সব সাপোর্ট বন্ধের ঘোষণা দিয়েছে মাইক্রোসফট।মাইক্রোসফটের ঘোষণা অনুযায়ী, মঙ্গলবারের পর উইন্ডোজ ফোন ওএস চালিত ডিভাইসে নতুন কোনো নিরাপত্তা আপডেট বা সংস্করণটির কোনো উন্নয়ন আনা হবে না। ব্যবহারকারীদের ফোন বন্ধ বা ব্রিক হওয়ার ঝামেলা ছাড়াই সাধারণ নিয়মেই উইন্ডোজ ফোন ডিভাইসগুলো চলবে হালনাগাদ ছাড়াই। তবে উইন্ডোজ ১০ মোবাইল ওএসের সাপোর্ট ও আপডেট চলমান থাকবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।উল্লেখ্য,......

মাত্র ১০ সেকেন্ডে দাঁত পরিষ্কার হবে ‘আমব্রুসে’!

মাত্র ১০ সেকেন্ডে দাঁত পরিষ্কার হবে ‘আমব্রুসে’!

হ-বাংলা নিউজ: এই টেকনোলজির যুগে সময় নষ্ট করার মত সময় কার আছে। এখন সব কিছু সহজ থেকে আরও বেশী সহজ করা হচ্ছে। সে জায়গায় সকালে ঘুম থেকে উঠে মাত্র ব্রাশ করতে গিয়ে মিনিট পাঁচেক সময় নষ্ট করা বিরাট ব্যাপার। এই সমস্যার সমাধানে বিস্ময়কর এক অটোম্যাটিক টুথব্রাশ আবিষ্কার করা হল। টুথব্রাশে পেস্ট লাগিয়ে এখন আর সময় নষ্ট করতে হবে না। নতুন ডিভাইসে আপনার দাঁত পরিষ্কার করতে সময় নেবে মাত্র ১০ সেকেন্ড, এমনকি দাতেঁর প্লাকও পরিষ্কার করবে, ফলে প্রতি বছরে কয়েক ঘণ্টা বেঁচে যাবে আপনার বাথরুমের সময়।ব্যতিক্রম আকৃতির এই টুথব্রাশের নাম ‘আমব্রুস’।......

ফেসবুক ব্যবহারে বাকি বিশ্বকে পিছনে ফেলল ভারত!

ফেসবুক ব্যবহারে বাকি বিশ্বকে পিছনে ফেলল ভারত!

হ-বাংলা নিউজ: আমেরিকানদের তুলনায় ভারতের মানুষই বেশি ফেসবুক ব্যবহার করেন! সম্প্রতি একটি রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে। রিপোর্টে বলা হয়েছে, ভারতে এখন ২৪১ মিলিয়ন মানুষ ফেসবুক ব্যবহার করছেন। উল্টাদিকে আমেরিকায় ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা ২৪০ মিলিয়ন। যদিও এই তথ্য মানতে নারাজ ফেসবুক কর্তৃপক্ষ। তাদের দাবি, ভারতে ‘মান্থলি অ্যাক্টিভ ইউজার’ অর্থাৎ মাসে অন্তত একবার ফেসবুকে লগ-ইন করেন, এমন ব্যবহারকারীর সংখ্যা মাত্র ২০১ মিলিয়ন।সম্প্রতি সারা বিশ্বে ফেসবুক ব্যবহারকারীদের সংখ্যা নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে  ‘দ্য নেক্সট......

বিশ্বের প্রথম ‘হলোগ্রাফিক স্মার্টফোন’

বিশ্বের প্রথম ‘হলোগ্রাফিক স্মার্টফোন’

হ-বাংলা নিউজ: ‘রেড’ এর ক্যামেরার কথা কমবেশি সবার জানা জান। এই মুহূর্তে বিশ্বের নাম্বার ওয়ান সিনেমাটোগ্রাফি ক্যামেরাগুলোর মধ্যে এটি একটি। রেড সংস্থা এতদিন একের পর এক সব দুর্দান্ত ক্যামেরা বানিয়ে আসছিল। এবার এই সংস্থা সম্পূর্ণ ভিন্ন পথে এই প্রথম ফোনের বাজারে প্রবেশ করলো।  

এই প্রথম তাদের প্রথম ফোন আত্মপ্রকাশ করানোর কথা জানিয়েছে সংস্থাটি। ফোনটির নাম হাইড্রোজেন ওয়ান। এটি বিশ্বের প্রথম ‘হলোগ্রাফিক স্মার্টফোন’। এর নাম ‘হাইড্রোজেন’ এই ফোনটিতে আছে ৫.৭ ইঞ্চির হাইড্রোজেন হলোগ্রাফিক ডিসপ্লে। এতে ন্যানো টেকনোলজি......

জ্যাকেট হয়ে যাবে ফ্যাশনেবল ব্যাগ!

জ্যাকেট হয়ে যাবে ফ্যাশনেবল ব্যাগ!

হ-বাংলা নিউজ:  প্রযুক্তির যুগে কত কিছুই না সম্ভব। অনেকটা সুকুমার রায়ের কবিতার মত 'রুমাল হয়ে গেল বেড়াল'। এখন রুমাল যদি বেড়ালও হয়ে যায় তবে অবাক হওয়ার মত কিছু হবে না। আবিষ্কার হয়েছে এমন এক ফ্যাশনেবল জ্যাকেট আপনি চাইলে ওটা হয়ে যাবে আবার ফ্যাশনেবল ব্যাগও। কোথাও বেড়াতে গিয়েছেন। অথবা সকালে অফিসে জন্য বের হয়েছেন। একটু শীত শীত ভাব। জ্যাকেট পরে বের হলেন বাড়ি থেকে। কিন্তু একটু পরে রোদ উঠে গরম লাগতে শুরু।  

জ্যাকেট খুললেন, কিন্তু রাখবেন কোথায়? চিন্তা নেই। হাতে......

প্রথম সৌরশক্তিচালিত রেলগাড়ি চালু হচ্ছে অস্ট্রেলিয়ায়

প্রথম সৌরশক্তিচালিত রেলগাড়ি চালু হচ্ছে অস্ট্রেলিয়ায়

হ-বাংলা নিউজ: ভারতে এমন রেলগাড়ি রয়েছে যার অভ্যন্তরীণ বিদ্যুতের জোগান দেয় সৌরশক্তি। তবে পুরো ট্রেনটাই চলবে সৌরশক্তিতে, এমন রেলগাড়ি অস্ট্রেলিয়াতেই প্রথম।’ বলছিলেন অস্ট্রেলিয়ার সৌরশক্তি পরিষদের প্রধান নির্বাহী জন গ্রিমস। অস্ট্রেলিয়ার বায়রন বেতে পৃথিবীর প্রথম সৌরশক্তিচালিত রেলগাড়ির নির্মাণের কাজ শুরু করেছে দেশটির ‘বায়রন বে রেলপথ’ নামের প্রতিষ্ঠান। প্রথাগত ওভারহেড পাওয়ার লাইন থেকে বিদ্যুৎ নিয়ে চালিত হওয়ার পরিবর্তে এই রেলগাড়ি চলবে সম্পূর্ণ সূর্যরশ্মি থেকে সংগৃহীত শক্তি দিয়ে। আগামী ডিসেম্বর নাগাদ......

নোকিয়া-আইফোনের ব্যাক কভারে পুতিন-ট্রাম্প

নোকিয়া-আইফোনের ব্যাক কভারে পুতিন-ট্রাম্প

হ-বাংলা নিউজ:  ইতিমধ্যেই সোশ্যাল সাইটে রাশিয়া এবং মার্কিন প্রেসিডেন্টের ছবি ভাইরাল হয়ে গেছে। এই ঐতিহাসিক মুহূর্তটিকে আরও স্মরণীয় করে তুলতে এক নতুন উদ্যোগ নিল রাশিয়া এবং ইতালির একটি সংস্থা। পুতিন এবং ট্রাম্পের মুখের এক পাশের ছবি দিয়ে তৈরি করল একটি ফোনের ব্যাককভার। সোনা এবং টাইটেনিয়ামের কভারের উপরে এই ছবি খোদাই করে বিক্রি করা হচ্ছে নোকিয়া ৩৩১০। হ্যামবার্গে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনের একটি অন্যতম প্রতীক এখন নোকিয়া ৩৩১০।

একটি আন্তর্জাতিক ওয়েবসাইট......

শৌভিকের ড্রোন শনাক্ত করতে পারে ক্ষতিকর গ্যাস

শৌভিকের ড্রোন শনাক্ত করতে পারে ক্ষতিকর গ্যাস

হ-বাংলা নিউজ:  পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র শৌভিক রায় দেশীয় প্রযুক্তিতে ড্রোন উদ্ভাবন করেছেন। ড্রোনটি বাতাসের ক্ষতিকর গ্যাস, যেমন কার্বন ডাই অক্সাইড ও কার্বন মনো অক্সাইড শনাক্ত করতে পারে। যা আবহাওয়া পর্যবেক্ষণে সহায়তা করবে। এ ছাড়া ড্রোনটি ছবি ও ভিডিও ধারণ করতে পারে, যা দুর্গত এলাকার মানুষের অবস্থা জানতে এবং সেখানে ত্রাণ সামগ্রী বিতরণে ভূমিকা রাখতে পারবে।

ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের ৪র্থ বর্ষের ছাত্র শৌভিক জানান,......

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত