প্রবাসী লেখকদের কলাম

Displaying 41-60 of 440 results.
সিডনির বাংলাদেশি কাউন্সিলরকে সাইবার হয়রানি

সিডনির বাংলাদেশি কাউন্সিলরকে সাইবার হয়রানি

হ-বাংলা নিউজ :  অস্ট্রেলিয়ার সিডনির ওয়েন্টওর্থভিল ওয়ার্ডের কাউন্সিলর সুমন সাহাকে উদ্দেশ্য করে সামাজিক যোগাযোগের মাধ্যমে হয়রানিমূলক ভিডিও প্রকাশের অভিযোগে দায়ের করা মামলার নিষ্পত্তি হয়েছে। গত ৬ মার্চ অস্ট্রেলিয়ায় বসবাসরত এক ব্যক্তি বাংলাদেশি বংশোদ্ভূত সুমন সাহাকে উদ্দেশ্য করে নেতিবাচক ও ভিত্তিহীন অভিযোগ করে ফেসবুকে একটি ভিডিও প্রকাশ করেন।

সুমন একটি হলি উৎসবে অংশগ্রহণ করলে এর বিপক্ষে ব্যক্তিগত মনোভাব থেকে মিথ্যা......

সিডনিতে কমেছে গাড়ি পার্কিং জরিমানা

সিডনিতে কমেছে গাড়ি পার্কিং জরিমানা

হ-বাংলা নিউজ :  অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্যের সিডনিসহ সকল জায়গায় মোটর গাড়ির পার্কিংয়ের ২৫ শতাংশ জরিমানা কমেছে। ফলে আগের ১১০ ডলারের জরিমানা এখন ৮০ ডলারে হয়ে যাবে। এ ছাড়া, মোটর গাড়ি পার্কিং করার পর সময়সীমা শেষ হলেও আরও কিছু মিনিট পরে জরিমানা করার সিদ্ধান্ত হয়েছে। গত ১ জুলাই থেকে এ সিদ্ধান্ত কার্যকর হয়েছে।

অনুমোদিত সময়ের চেয়ে বেশি সময়, টিকিট ছাড়া পার্ক, সঠিক জায়গায় পার্ক না করা এ রকম প্রায় ১০ রকম জরিমানা কমানো হয়েছে। কিন্তু......

জেনেভায় বাংলা বর্ষবরণ ও উন্নয়ন মেলা

জেনেভায় বাংলা বর্ষবরণ ও উন্নয়ন মেলা

হ-বাংলা নিউজ : সুইজারল্যান্ডের জেনেভায় উৎসবমুখর ও আনন্দময় পরিবেশের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে বাংলা বর্ষবরণ ও উন্নয়ন মেলা। জেনেভার বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশন এ অনুষ্ঠানমালার আয়োজন করে। এ উপলক্ষে ১ জুলাই রোববার বর্ণিল সাজে সেজেছিল জেনেভার ওয়ার্কার্স ইউনিভার্সিটির (ইউওজি) গ্র্যান্ড হল।

ঐতিহ্যবাহী বাঙালি পোশাকে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় কর্মরত বাংলাদেশি কূটনৈতিক, পেশাজীবী, তাদের পরিবারের সদস্য, জেনেভা তথা সুইজারল্যান্ডের......

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যে আবার মনোনয়ন ভিসার সুযোগ

অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যে আবার মনোনয়ন ভিসার সুযোগ

হ-বাংলা নিউজ :  অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া রাজ্যে দক্ষ কর্মীদের স্থায়ী বসবাসের আবার সুযোগ দিচ্ছে দেশটির অভিবাসন বিভাগ। সাবক্লাস ১৯০ ও ৪৮৯ ভিসায় রাজ্য কর্তৃক মনোনীত হয়ে স্থায়ী বসবাসের ভিসা আবারও চালু হয়েছে। এ ভিসায় অস্ট্রেলিয়ার অন্যতম প্রধান শহর মেলবোর্নসহ ভিক্টোরিয়া রাজ্যের যেকোনো শহরে বসবাস ও নির্ধারিত পেশায় কাজ করার সুযোগ রয়েছে। ভিসার আবেদনপত্র গ্রহণ করছে অভিবাসন বিভাগ। গত ১ জুলাই থেকে দেশটির ভিসা সংক্রান্ত নানা পরিবর্তন......

ইতালিতে সাংবাদিকদের সাথে আয়েবা মহাসচিবের মতবিনিময়

ইতালিতে সাংবাদিকদের সাথে আয়েবা মহাসচিবের মতবিনিময়

হ-বাংলা নিউজ :  ইতালি প্রবাসী সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভা করেছেন ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশনের সভাপতি ও অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (আয়েবা) মহাসচিব কাজী এনায়েত উল্লাহ ইনু। সভায় আগামী অক্টোবরে অনুষ্ঠিতব্য ইনভেস্ট সামিটকে সফল করার লক্ষে সাংবাদিকদের করণীয় বিষয় নিয়ে আলোচনা হয়।

ইতালির রোমের পিয়াছা ভিক্টরিয়ার লিটিল ইন্ডিয়া রেস্টেুরেন্টের হলে এ সভা অনুষ্ঠিত হয়। 

বাংলা প্রেস ক্লাব ইতালির সভাপতি ও দৈনিক......

খালেদার মুক্তির দাবিতে রিয়াদে বিএনপির প্রতিবাদ সভা

খালেদার মুক্তির দাবিতে রিয়াদে বিএনপির প্রতিবাদ সভা

হ-বাংলা নিউজ :  বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে প্রতিবাদ সভা করেছে রিয়াদ প্রবাসী ফেনী জেলা বিএনপি ও যুবদল।

স্থানীয় সময় বৃহস্পতিবার রাতে রিয়াদের একটি কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন আব্দুল হালিম।

রিয়াদ প্রবাসী ফেনী জেলা বিএনপির সাধারণ সম্পাদক আব্দুল মালেক মানিকের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন সংগঠনের প্রধান উপদেষ্ঠা আনোয়ার হোসেন রতন।

অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন,......

ইতালিতে সাংবাদিকদের সঙ্গে আয়েবা মহাসচিবের মতবিনিময়

ইতালিতে সাংবাদিকদের সঙ্গে আয়েবা মহাসচিবের মতবিনিময়

হ-বাংলা নিউজ :  ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশনের সভাপতি ও অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের মহাসচিব কাজী এনায়েত উল্লাহ ইনু রোম প্রবাসী সাংবাদিকদের মতবিনিময় করছেন। আগামী অক্টোবরে অনুষ্ঠিতব্য ইনভেস্ট সামিটকে সফল করার লক্ষ্যে সাংবাদিকদের করণীয় বিষয় নিয়ে আলোচনা করা হয়।

ইতালির রোমের পিয়াছা ভিক্টরিয়ার লিটিল ইন্ডিয়া রেস্টুরেন্টের হল রোমে ইতালিস্থ সাংবাদিক প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময়ে প্রবাসীদের নিয়ে ভাবনার কথা......

অসংক্রামক রোগ প্রতিরোধে সকলকে ঐক্যবদ্ধ হতে হবে’

অসংক্রামক রোগ প্রতিরোধে সকলকে ঐক্যবদ্ধ হতে হবে’

হ-বাংলা নিউজ :  ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা দলের সভাপতি ও বাংলাদেশের সংসদ সদস্য প্রফেসর ডা. মো. হাবিবে মিল্লাত বলেছেন, এই পৃথিবীতে কেউই অপরিণত বয়সে বা প্রতিবন্ধিতা নিয়ে মরতে চায় না, আর এ কারণেই অসংক্রামক রোগ প্রতিরোধে আইপিইউ, ডব্লিউএইচওসহ সকলকে একযোগে কাজ করতে হবে। বৃহস্পতিবার অসংক্রামক রোগ সংক্রান্ত জাতিসংঘ সাধারণ অধিবেশনে এ আহ্বান জানান তিনি। 

আগামী সেপ্টেম্বরে জাতিসংঘ সদর দফতরে......

মালয়েশিয়া অবৈধ অভিবাসীদের পাশে কি কেউ দাঁড়াবেন?

মালয়েশিয়া অবৈধ অভিবাসীদের পাশে কি কেউ দাঁড়াবেন?

হ-বাংলা নিউজ :  গত সপ্তাহে মালয়েশিয়া কুয়ালালামপুর বিমানবন্দরের বোর্ডিং লাউঞ্চে বসে আছি। মালয়েশিয়ায় বাংলাদেশি ব্যবসায়ী শামিম রহমান ব্যবসার কাজে ঢাকা যাবেন। বেকার সময়ে শামিম রহমান ফেসবুকে কিছু মেসেজের জবাব দিচ্ছেন। হঠাৎ একজন তরুণ এসে বাংলায় বলছে, ভাই, দেশে এক মিনিট কথা বলা যাবে?

-হ্যাঁ, যাবে। নম্বরটা বলুন

নম্বর টিপে কল দিলাম। কল রিসিভ করলেন তাঁর মা। পরে বুঝতে পারলাম তাঁর বাবা অবশ্যই পাশেই ছিল। মা ও ছেলের কথোপকথন চলছে।

......

কুয়েতে বিএমসি কর্তৃক প্রবাসী সাংবাদিককে সম্মাননা

কুয়েতে বিএমসি কর্তৃক প্রবাসী সাংবাদিককে সম্মাননা

হ-বাংলা নিউজ :  কুয়েতে প্রবাসী সাংবাদিক মঈন উদ্দিন সরকার সুমনকে সম্মাননা প্রদান করেছে বাংলাদেশ মিলিটারি কমান্ড (বিএমসি)।

বুধবার দুপরে বাংলাদেশ মিলিটারি কমান্ড (বিএমসি) সদর দফতর সোবহানে তাকে এ সম্মাননা দেওয়া হয়।

এদিন মঈন উদ্দিন সরকার সুমনের হাতে সম্মাননার প্রশংসা পত্রটি তুলে দেন বিএমসি কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আবুল মনসুর মোহাম্মদ আশরাফ খান এনডিসি, পিএসসি। সাথে ছিলেন ডেপুটি কমান্ডার লেফটেনান্ট কর্নেল মোহাম্মদ......

বাংলাদেশে টিভি টক'শো বিনোদনে পরিণত হয়েছে

বাংলাদেশে টিভি টক'শো বিনোদনে পরিণত হয়েছে

হ-বাংলা নিউজ :   যুক্তরাষ্ট্রে কর্মরত বাংলাদেশি সাংবাদিকদের সংগঠন ‘আমেরিকা বাংলাদেশ প্রেসক্লাব’ (এবিপিসি) এর এক মতবিনিময় সভায় ভোরের কাগজ সম্পাদক ও টেলিভিশন ব্যক্তিত্ব শ্যামল দত্ত বলেছেন, ‘বাংলাদেশে টিভি টক'শো এখন বিনোদনে পরিণত হয়েছে। মানুষ এটাকে খুব উপভোগ করে। আর এজন্য গভীর রাতেও তারা টিভি সেটের সামনে বসে টক'শো দেখেন।’ 

সাংবাদিক ও ভাষ্যকার শ্যামল দত্ত বিশেষভাবে উল্লেখ করেন, বাংলাদেশে......

স্পেনে আবাসন সমস্যা প্রকট, বিপাকে প্রবাসীরা

স্পেনে আবাসন সমস্যা প্রকট, বিপাকে প্রবাসীরা

হ-বাংলা নিউজ : স্পেনে আবাসন সমস্যা প্রকট আকার ধারণ করেছে। বিশেষ করে রাজধানী শহর মাদ্রিদ ও পর্যটননগরী বার্সেলোনায় এ সমস্যা সবচেয়ে বেশি। এ সমস্যার প্রভাব পড়েছে প্রবাসী বাংলাদেশিদের মধ্যেও। ফলে স্পেনে অভিবাসীদের ওপরও প্রকট হচ্ছে বাসস্থান সমস্যা।

স্পাউস ভিসা বা বাংলাদেশ থেকে ফ্যামিলি নিয়ে আসার জন্য স্পেনে ঘর ভাড়ার চুক্তিপত্র প্রয়োজন পড়ে। কিন্তু ভাড়া নেওয়ার জন্য ঘর কিংবা সামর্থ্য অনুযায়ী ঘর ভাড়া না পেয়ে বিপাকে আছেন অনেকেই। বাঙালি অধ্যুষিত এলাকা......

 আপনাদেরও কি কিছুটা দায়িত্ব নেই?

আপনাদেরও কি কিছুটা দায়িত্ব নেই?

এই লেখা তাদের জন্য যারা অভিবাসী ও প্রবাসীদের কাছে অভিযোগ করেন। গোশ্‌শা করেন। আবদার করেন। প্রয়োজনে বদনামও করেন।

একজন মানুষ যখন পরের দেশ থেকে নিজের দেশে যান, তখন সে শুধু তার মা-বাবা, ভাইবোনকে দেখতে সাত সমুদ্র তেরো নদী পাড়ি দেন না। সবার জন্যই যান। তা না হলে যার সব কাছের স্বজন সঙ্গে থাকে, তিনি কোন দুঃখে দেশে যাবেন? কিন্তু দুঃখ তখনো সেই মানুষটা পান না। তখনই পান, যখন দেশে থাকা লাট বাহাদুর আপনারা পায়ের ওপর পা তুলে, অবিবেচকের মতো অপেক্ষা করেন। বিদেশ থেকে যে মানুষটা এল, তিনিই বাড়ি বাড়ি গিয়ে আপনাদের দেখে আসবেন, ধন্য করে আসবেন। তিনিই ফোন করে করে বলবেন, আপনারা আসেন!

যদিও আপনারা......

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের দিন আনন্দ সমাবেশ

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের দিন আনন্দ সমাবেশ

হ-বাংলা নিউজ :  বাংলাদেশের কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের মুহূর্ত স্মরণীয় করে রাখতে অরল্যান্ডোতে আনন্দ সমাবেশ করবে সেন্ট্রাল ফ্লোরিডা মহানগর আওয়ামী লীগ। যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সঙ্গে উৎক্ষেপণস্থলেও যোগ দেবেন তারা। স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় অরল্যান্ডোর সাউথ অরেঞ্জ ব্লসম ট্রেইলের একটি রেস্টুরেন্টে আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ড. সিদ্দিকুর রহমান।

সেন্ট্রাল......

অন্টারিও প্রাদেশিক নির্বাচনে বাংলাদেশি মেয়ে ডলি

অন্টারিও প্রাদেশিক নির্বাচনে বাংলাদেশি মেয়ে ডলি

হ-বাংলা নিউজ :  কানাডার অন্টারিও প্রদেশের প্রাদেশিক নির্বাচনে এম পি পি পদে এই প্রথম বাংলাদেশি মেয়ে ডলি বেগম টরন্টোর স্কারবোরো সাউথওয়েস্ট আসনে প্রার্থী হয়েছেন।

ডলি বেগম ইতোমধ্যে কানাডার তৃতীয় বৃহত্তম রাজনৈতিক দল এনডিপি থেকে মনোনীত হয়েছেন এবং আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচার শুরু করেছেন। সম্প্রতি স্কারবোরোর ওকরিজ কমিউনিটি সেন্টারে আয়োজিত এক অনুষ্ঠানে দলটির নেতাকর্মীসহ বাংলাদেশি কমিউনিটির সদস্যরাও উপস্থিত হন।......

চীনের গুয়াংজুতে ফ্লাইট চালু ইউএস-বাংলা এয়ারলাইন্সের

চীনের গুয়াংজুতে ফ্লাইট চালু ইউএস-বাংলা এয়ারলাইন্সের

ইউএস-বাংলা এয়ারলাইন্স বাংলাদেশি বিমানসংস্থা হিসেবে প্রথমবারের মতো চীনের অন্যতম বাণিজ্যিক শহর গুয়াংজুতে ফ্লাইট শুরু করেছে। ফ্লাইটসূচী অনুযায়ী অনটাইম ফ্লাইট পরিচালনার রেকর্ড বজায় রেখে গতকাল বৃহস্পতিবার রাত ১০টা ১০মিনিটে প্রথমবারের মতো চীনের গুয়াংজুর উদ্দেশ্যে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিএস-৩২৫ ফ্লাইটটি ছেড়ে যায়।

ক্যাপ্টেন মাসুদ ও ক্যাপ্টেন ইলিয়াস এর নেতৃত্বে মোট ১৫১ জন যাত্রী ও ৯ জন কেবিন ক্রু, পাইলট ও ইঞ্জিনিয়ার নিয়ে ফ্লাইটটি যাত্রা শুরু করে। ঢাকা-গুয়াংজু উদ্বোধনী ফ্লাইট শুরুর পূর্বে দোয়া পরিচালনা করা হয়। এ সময়ে ফ্লাইটের যাত্রী......

মাদ্রিদে বাংলাদেশি নারীদের বৈশাখ উদ্‌যাপন

মাদ্রিদে বাংলাদেশি নারীদের বৈশাখ উদ্‌যাপন

হ-বাংলা নিউজ :  বাংলা নববর্ষের সকালে রমনার বটমূল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা থেকে শুরু করে সারা দেশের প্রতিটি স্থানে চলে নতুন বছরকে বরণ করে নেওয়ার নানা আয়োজন। নতুন বছর নব আনন্দ নিয়ে হাজির হয় প্রতিটি বাঙালি পরিবারে। বৈশাখ মানে যে শুধু নতুন বছরকে সাদরে বরণ করা তা নয়। সমগ্র বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলা ভাষাভাষী জাতিগোষ্ঠীর এক অপূর্ব মহামিলন উৎসবও বটে।

এরই ধারাবাহিকতায় গত ২১ এপ্রিল (শনিবার) স্পেনের মাদ্রিদে স্বতঃস্ফূর্তভাবে......

‘লজ্জাবতী’ নারী দেখে কে বলেছে সেই কথা  আন্তর্জাতিক নারী দিবস

‘লজ্জাবতী’ নারী দেখে কে বলেছে সেই কথা আন্তর্জাতিক নারী দিবস

কৌশলী ইমা,হ-বাংলা নিউজ : ‘বুক ফাটে তো মুখ ফোটে না’ আদিকালের সেই ঘটনা আরতো খাটে না, এখন সবার মুখ ফোটে, কারো বুক ফাটে না। লজ্জাবতী নারী দেখে কে বলেছে সেই কথা, যুগের হাওয়া বদলে গেছে,  নারীর মনে নাই ব্যথা’। নারীদের প্রতি সহিংসতা বন্ধ করে নারী-পুরুষ বৈষম্য দূর করতে হবে। পুরুষতন্ত্রকে সমূলেই উৎপাটন করতে হবে। 

৮ মার্চ,  আন্তর্জাতিক নারী দিবস। বাংলাদেশে ২০১৮ সালের আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য, ‘সময় এখন নারীর: উন্নয়নে তারা, বদলে যাচ্ছে গ্রাম-শহরে কর্ম জীবনধারা।’ প্রতিবছর বাংলাদেশসহ সারা বিশ্বে উদ্যাপিত হয়ে আসছে এ দিবসটি। পরিবার,......

কুয়েতে নিষেধাজ্ঞা কেবল খাদেম ভিসায়: দূতাবাস

কুয়েতে নিষেধাজ্ঞা কেবল খাদেম ভিসায়: দূতাবাস

হ-বাংলা নিউজ : বাংলাদেশিদের জন্য খাদেম ভিসা ব্যতিত অন্য ক্যাটাগরির ভিসাগুলো পূর্বের ন্যায় খোলা আছে বলে জানিয়েছে কুয়েতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস।

যদিও এর আগে, সোমবার কুয়েতে বাংলাদেশিদের জন্য ভিসা বন্ধ শিরোনামে কুয়েতের গণমাধ্যমে দেশটির উপ-প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী শেখ খালেদ আল জাররাহ আল-সাবাহ বরাত দিয়ে সংবাদ প্রকাশিত হয়।

এ বিষয়ে মঙ্গলবার কুয়েতে বাংলাদেশ দূতাবাসের  শ্রম কাউন্সিলর আদুল লতিফ খানের সাথে যোগাযোগ করলে তিনি জানান, ভিসা......

প্রবাসীদের সচেতন হতে হবে

প্রবাসীদের সচেতন হতে হবে

আব্দুল্লাহ আল শাহীন, শারজাহ (আরব আমিরাত) থেকে : প্রবাসে আসার প্রবণতা সবেচেয়ে বেশি মধ্যবিত্ত পরিবারের যুবকদের মধ্যে কাজ করে। প্রবাসে এসে পরিবারকে বর্তমান সময়ের সামাজিক ও অর্থনৈতিক অবস্থানের সাথে সামঞ্জস্য রেখে চলার চেষ্টা করা প্রথম লক্ষ্য বলেই আমার মনে হয়। কিন্তু মধ্যপ্রাচ্যে যেতে কম হলেও ২ থেকে ৩ লাখ টাকার প্রয়োজন হয়। মধ্যবিত্ত পরিবারের জন্য ২/৩ লাখ টাকা একত্রিত করা কষ্টসাধ্য বিষয়। আমাদের দেশে মধ্যপ্রাচ্য যাওয়ার জন্য টাকা মিলাতে অনেক কষ্ট হলেও ইউরোপ যাওয়ার জন্য ১৫ লাখ টাকা মিলানো খুবই সহজ। ইউরোপের ভিসা হয়ে গেছে শুনলে ভবিষ্যৎ পরিকল্পনার অংশ হিসেবে......

সর্বাধিক পঠিত