নতুন প্রজন্ম

Displaying 41-60 of 176 results.
শিকড় ছিন্ন হচ্ছে নতুন প্রজন্মের!

শিকড় ছিন্ন হচ্ছে নতুন প্রজন্মের!

সাবরিনার বয়স যখন চার বছর তখন আমার মা-বাবার সঙ্গে দেশে প্রতিদিন ফোনে কথা বলত। কয়েক মাসের মধ্যে এর পরিবর্তন ঘটে। স্কুল থেকে ফেরার পর আইপ্যাড সঙ্গী হয়ে ওঠে। এই আইপ্যাডে খেলা, আইপ্যাডে কার্টুন দেখাতে মনোযোগ বাড়ে। এক বছরের মাথায় দাদা-দাদির সঙ্গে কথা বলা বন্ধ হয়ে যায়। বাসায় থাকলে সারা দিন আইপ্যাড আর গেমস নিয়ে ব্যস্ত থাকে। কথাগুলো বলছিলেন জ্যামাইকার ১৬৮ স্ট্রিটের ৮৫ অ্যাভিনিউর জাফর আলম। পেশায় ক্যাবচালক জাফরের সকাল শুরু হয় ছেলেমেয়েকে স্কুল দেওয়ার মধ্য দিয়ে।

জাফর বলেন, ‘বড় মেয়ে জারিফার বয়স ১১ বছর, আর ছোট মেয়ে সাবরিনার বয়স ৮ বছর। আমি আগে কাজ থেকে বাসায় এলেই দুই বোন পাশের......

উন্নত সমাজের মূলমন্ত্র

উন্নত সমাজের মূলমন্ত্র

সুইডিশ কেমিক্যাল সোসাইটি থেকে পোস্টডক্টরাল গবেষণার জন্য স্কলারশিপ দেওয়া হবে। বৃত্তির সংখ্যা তিনটি। অর্থমূল্য সাড়ে তিন লাখ সুইডিশ ক্রোনর। যেনতেন কথা নয়! স্টকহোম ইউনিভার্সিটি থেকে মাত্র পিএইচডি শেষ করেছি। আমারও ইচ্ছে আবেদন করার। তবে একটু ইতস্ততবোধ করছিলাম। কারণ, আমি সুইডিশ নই। আমার নামের আগে মোহাম্মদ। মুখের ভাষা বাংলা। দুই অক্ষর সুইডিশ জ্ঞান নেই। দেখতেও সুইডিশদের মতো নই। বৃত্তিতে কোনো কোটা নেই। অনুন্নত বা উন্নয়নশীল দেশের গবেষণা এগিয়ে নেওয়ার জন্যও এই স্কলারশিপ নয়। না ধর্মে, না সংস্কৃতিতে তাদের সঙ্গে আছে আমার মিল। আখেরে দ্বিধাদ্বন্দ্ব ঝেড়ে আমি আবেদন করলাম।
......

এই বয়সেই তার অনুসারী সাড়ে ৫ লাখ!

এই বয়সেই তার অনুসারী সাড়ে ৫ লাখ!

এই বয়সেই তার ভক্ত জুটে গেছে মেলা। ইনস্টাগ্রামে তার অনুসারীর সংখ্যাও ধাম ধাম করে বাড়ছে। এ সংখ্যা ছাড়িয়ে গেছে সাড়ে পাঁচ লাখ। সে আজ কোন সাজে, কীভাবে হাজির হবে—সেদিকেই সবার দৃষ্টি। ভাবা যায়!

তবে এমনটিই ঘটছে জোয়ে মেরি চোইয়ের বেলায়। তবে যাকে ঘিরে এত হইচই, সেই মেরির কিন্তু এসবে কোনো খবর নেই। সে যে এই বয়সেই অনলাইন সেলিব্রিটি, সে সম্পর্কেও কোনো ধারণাই নেই তার। আর থাকবেই–বা কীভাবে! তার বয়স যে মাত্র এক বছর!

বাংলাদেশে আফনান যুক্তরাষ্ট্রে মাষ্টারশেফ!

বাংলাদেশে আফনান যুক্তরাষ্ট্রে মাষ্টারশেফ!

হ-বাংলা নিউজ :  হেঁশেলে রান্না করছেন মা, তাঁর আঁচল ধরে পাশেই দাঁড়িয়ে সন্তান। এমন ছবি তো চিরায়ত। কিন্তু এমন হেঁশেল কি খুব একটা দেখা যায়, যেখানে মায়ের সঙ্গে পাল্লা দিয়ে রাঁধবে ১২ বছরের ছোট্ট ছেলেটিও। আফনানের বাসার দৃশ্যপট এমনই। আফনান নয়, আফনানের মা তাঁর ছেলের সঙ্গে পাল্লা দিয়ে রাঁধেন প্রায় দিনই। তাও সব সময় টেক্কা দিতে পারেন না খুদে সেই রন্ধনশিল্পীকে। পারবেনই বা কী করে, ছেলে যে ‘মাস্টারশেফ’।

রান্নাবিষয়ক আন্তর্জাতিক প্রতিযোগিতা (রিয়েলিটি......

বস্তির ছেলে কোটিপতি!

বস্তির ছেলে কোটিপতি!

হ-বাংলা নিউজ :  তাঁর জন্ম একটি টেক্সটাইল কারখানা লাগোয়া বস্তিতে। স্কুলজীবনও শেষ করতে পারেননি। কিন্তু তিনিই এখন একজন কোটিপতি উদ্যোক্তা। তাঁর নাম ব্যাং জুন-হাইয়ুক। তাঁর গেম নির্মাতা প্রতিষ্ঠান নেটমার্বেল গেমস করপোরেশন গত সাত বছরের মধ্যে দক্ষিণ কোরিয়ার সবচেয়ে বড় আইপিও সংগ্রহ করেছে। বর্তমানে তাঁর মোট সম্পদের পরিমাণ প্রায় ৪০০ কোটি ডলার।

ব্লুমবার্গের খবরে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়ার মূল প্রতিষ্ঠানগুলোর বড় বড় পদে রয়েছেন বিভিন্ন ব্যবসায়ী পরিবারের সদস্যরা। এখানে......

হকিং-আইনস্টাইনকে পেছনে ফেলল রাজগৌরি

হকিং-আইনস্টাইনকে পেছনে ফেলল রাজগৌরি

হ-বাংলা নিউজ :  আইকিউ (বুদ্ধিমত্তার পরীক্ষা) পরীক্ষায় বিশ্বের দুই বড় বিজ্ঞানীকে পেছনে ফেলেছে ১২ বছরের এক কিশোরী। তার নাম রাজগৌরী পায়ার। ভারতীয় বংশোদ্ভূত লন্ডনের এই কিশোরী ব্রিটেনের মেনসা আইকিউ টেস্টে পেয়েছেন ১৬২ পয়েন্ট। এই স্কোর বিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইন এবং স্টিফেন হকিংয়ের অনুমেয় আইকিউয়ের চেয়েও বেশি।

টাইমস অব ইন্ডিয়া ও ইন্ডিয়া টুডের খবরে বলা হয়েছে, পুরো বিশ্ব থেকে ২০ হাজার প্রতিযোগী অংশ নিয়েছিল এই পরীক্ষায়। বিশ্বব্যাপী প্রতিযোগীদের মেধার বিচারে......

দিল্লির বাংলাদেশ হাইকমিশনে মেরিট অ্যাওয়ার্ড প্রতিযোগিতা

দিল্লির বাংলাদেশ হাইকমিশনে মেরিট অ্যাওয়ার্ড প্রতিযোগিতা

হ-বাংলা নিউজ : দিল্লির বাংলাদেশ হাইকমিশনে মেরিট অ্যাওয়ার্ড (২০১৭) প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। হাইকমিশনে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের শিক্ষার্থী সন্তানদের নিয়ে এই প্রতিযোগিতার আয়োজন করে স্পাউস ক্লাব। গতকাল (৬ মে শনিবার) হাইকমিশনের মৈত্রী হলে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মধ্যে মেরিট অ্যাওয়ার্ড প্রদান করেন ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী। পুরস্কার বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তোফা জামান আলী। বিজ্ঞপ্তি 

...

ক্ষুদে গানরাজের ষষ্ঠ আসরের চ্যাম্পিয়ন অঙ্কন

ক্ষুদে গানরাজের ষষ্ঠ আসরের চ্যাম্পিয়ন অঙ্কন

হ-বাংলা নিউজ : রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে গতকাল শুক্রবার রাতে অনুষ্ঠিত হয়ে গেল ‘ক্ষুদে গানরাজ’ প্রতিযোগিতার ষষ্ঠ আসরের গ্র্যান্ড ফিনালে। এবারের আসরে চ্যাম্পিয়ন হয়েছে বরিশালের অঙ্কন। 

পেয়েছে বিজয়ের মুকুট, নগদ পাঁচ লাখ টাকার চেক। সেই সঙ্গে আছে ক্যামব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজে ১০ বছরের জন্য শিক্ষাবৃত্তি, জাপান-বাংলাদেশ হাসপাতাল ও গ্রিন লাইফ হাসপাতালের সৌজন্যে স্কুলজীবন শেষ হওয়া পর্যন্ত চিকিৎসাসেবার সনদ। 

পুরস্কার হাতে নিয়ে আনন্দে অভিভূত ও আপ্লুত অঙ্কন বলে, ‘আমার জন্য......

গান গেয়ে টাকা নিয়ে শাল্লার হাওরে কাকতাড়ু

গান গেয়ে টাকা নিয়ে শাল্লার হাওরে কাকতাড়ু

রবিবার মধ্যরাতের ঝড়ে সিলেটে সবার বাসার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন। তখনো গান গেয়ে সংগৃহীত অর্থগুলো প্যাকেটবন্দী হয়নি। একজন আরেকজনের সাথে যোগাযোগ করবে কিন্তু কারো মোবাইলে চার্জ নেই। ভোর হয়েছে এলার্ম দিয়ে রাখা মোবাইলটাও বাজেনি। তবুও জেগেছে একদল কাকতাড়ুয়া! যেতে হবে সুনামগঞ্জের দূর্গম হাওর এলাকা শাল্লা। একদল স্বপ্নচারী তরুণপ্রাণ সিলেট শহরের অলি থেকে গলিতে ঘুরেছে, গেয়েছে গান। মানুষের কাছে হাত পেতে বলেছে “হাওরের কান্না শুনতে কি পাও?” উদ্দেশ্য ছিলো একটাই, বৃহত্তম সুনামগঞ্জ জেলার বন্যা দূর্গতদের সাহায্য করা।IMG_7692

পহেলা মে সোমবার মধ্যরাতের প্রতিকূল আবহাওয়া পেরিয়ে......

৭ বছর বয়সেই বিশ্বে সাড়া ফেলে দিল এই খুদে শিশু!

৭ বছর বয়সেই বিশ্বে সাড়া ফেলে দিল এই খুদে শিশু!

হ-বাংলা নিউজ : সাফল্যের পথে বয়স কোনও বাধাই নয়। আর তা আরও একবার প্রমাণ করল সাত বছরের এই ছোট্ট ছেলেটি। জাতীয় স্তরের 'যোগা'( যোগ ব্যয়াম) প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে নজির গড়ল ভারতীয় বংশোদ্ভুত এই ছোট্ট কিশোর, তার নাম ঈশ্বর। গত ২২ এপ্রিল লন্ডনে এই যোগা প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়। এই অনুষ্ঠানটি পরিচালনার দায়িত্বে ছিল মার্কিন যুক্তরাষ্ট্র যোগা স্পোর্টস ফেডারেশন।

তবে, এখানেই শেষ নয়। গ্লোবাল যোগা ম্যাগাজিন এই খুদেকে ‘Youngest wonder boy’-র তকমা দিল৷ জাতীয় স্তরে এই প্রতিযোগিতায় সফল হওয়ার পরই ওর্য়াল্ড যোগা চ্যাম্পিয়নশিপে......

বাংলাদেশকে জেতাতে ভোট দিন

বাংলাদেশকে জেতাতে ভোট দিন

হ-বাংলা নিউজ : ফিলিপাইনের রাজধানী ম্যানিলাতে অনুষ্ঠিত হচ্ছে ‘মাইক্রোসফট ইমাজিন কাপ’ দক্ষিণ এশিয়ার চূড়ান্তপর্ব। ওই প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছে বাংলাদেশের দল ‘টিম প্যারাসিটিকা’।

আর এই দলে রয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) তিন ছাত্র তৌহিদুল ইসলাম, ফজলে রাব্বি ও সৈয়দ নাকিব হোসেন। যক্ষ্মা ও ম্যালেরিয়ার মতো পরজীবীবাহী রোগের লক্ষণ সম্পর্কে আগাম জানার একটি অ্যাপ্লিকেশন (অ্যাপ) নিয়ে ওই প্রতিযোগিতায় অংশ নিয়েছে দলটি।

আজ সোমবার সকাল থেকে  প্রতিযোগিতার পিপলস চয়েজ পুরস্কারের কার্যক্রম শুরু হয়েছে।......

যত্রিবান্ধব চালক, যোগাযোগ মাধ্যমে বিপুল প্রশংসা!

যত্রিবান্ধব চালক, যোগাযোগ মাধ্যমে বিপুল প্রশংসা!

জরুরি ফোন করতে হবে, কিন্তু মুঠোফানের চার্জ শেষ। এদিকে গন্তব্যে পৌঁছাতেও অনেকটা সময় বাকি। চিন্তা নেই, মুঠোফানে চার্জ দেওয়ার ব্যবস্থা আছে। কোনো তথ্য বা নম্বর টুকে রাখার দরকার। অথচ সঙ্গে কাগজ-কলম নেই। ভাবনা নেই, আছে খাতা ও কলমের ব্যবস্থা। প্রচণ্ড গরম পড়ছে, কিন্তু কষ্ট পেতে হবে না। কারণ, আছে ফ্যানের ব্যবস্থাও।

যাত্রীদের কথা ভেবে সিএনজিচালিত অটোরিকশায় এত সব ব্যবস্থা করেছেন মোস্তফা ফিরোজ। এই ‘অসাধারণ’ কাজের কল্যাণে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকের নিউজফিডে কিছুদিন ধরে ঘুরে বেড়াচ্ছে একটি অটোরিকশা ও মোস্তফার হাসিমাখা মুখের ছবি।

গতকাল সোমবার কারওয়ান বাজারে......

‘না’কে জয় করা সালিহা রেহানাজ

‘না’কে জয় করা সালিহা রেহানাজ

প্রথা ভেঙে কোনো কাজ করতে গেলে সবাই বাধা দেবে, এটাই স্বাভাবিক। চারপাশের মানুষ যতই বলুক তুমি পারবে না, সাফল্য ধরা দেবে ওই পা টেনে ধরা “না” কে না বলার মাধ্যমেই।’ বলছিল সালিহা রেহানাজ।

‘না’কে ‘না’ বলেই সাফল্য পেয়েছে এই কিশোরী। নারীর নিরাপদ স্বাস্থ্যসেবা নিয়ে কাজ করতে গিয়ে সালিহা উদ্ভাবন করেছে পরিবেশবান্ধব স্যানিটারি ন্যাপকিন। আর এই উদ্ভাবনের পথ ধরে সে অর্জন করেছে ‘গুগল সায়েন্স ফেয়ার ২০১৬’-এর ‘গ্লোবাল ফাইনালিস্ট’ খেতাব, যা তাকে আরও এগিয়ে যাওয়ার অনুপ্রেরণা দিচ্ছে। সালিহা থাকে থাইল্যান্ডে। জন্মসূত্রে বাংলাদেশি হলেও বাবার কাজের সুবাদে ভিনদেশে বড় হয়েছে সে। তবে......

১১ বছরেই এইচএসসি পাস!

১১ বছরেই এইচএসসি পাস!

হ-বাংলা নিউজ : জিপিএ-৫ (৮০শতাংশ নম্বর) পেয়ে খবরে আসার বিষয়টা এখন পুরনো হয়ে গেছে। কারণ এখন ঘরে ঘরে শিক্ষার্থীরা পাচ্ছেন জিপিএ-৫। তাই এ নিয়ে সাধারণ মানুষের মধ্যে তেমন কৌতুহলও নেই। তবে জিপিএ-৫ না পেয়েও এইচএসসি পাস করে খবরের শিরোনাম হয়েছেন একজন। তাকে নিয়ে আবর্তিত হচ্ছে মানুষের কৌতুহল। তার নাম আগাস্টিয়া জশুয়াল। মাত্র ১১ বছর বয়সে উচ্চ মাধ্যমিক পাস করে খবরের শিরোনাম হয়েছে সে।

সাধারণত ১৭ বছর বয়সে এইচএসসি বা উচ্চ মাধ্যমিক পাস করে সবাই। তবে জশুয়াল ৬ বছর আগেই এইচএসসির গণ্ডি পেরিয়ে আলোড়ন ফেলে দিয়েছে। খবর এনডিটিভির।

জশুয়াল......

অবসরে আপনি কী করেন, সেটা খুব গুরুত্বপূর্ণ

অবসরে আপনি কী করেন, সেটা খুব গুরুত্বপূর্ণ

হ-বাংলা নিউজ : ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। সম্প্রতি যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনা এ অ্যান্ড টি স্টেট ইউনিভার্সিটির শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছেন তিনি। বলেছেন, এ বছর তাঁর লক্ষ্যের কথা-

প্রতিবছর আমি আমার জন্য নতুন নতুন চ্যালেঞ্জ ঠিক করি। এ বছর আমার লক্ষ হলো, সান ফ্রান্সিসকোর ছোট্ট গণ্ডি থেকে বের হওয়া। যুক্তরাষ্ট্রের অনেক স্টেটে আমি গিয়েছি। কিন্তু এখনো অনেক স্টেটে পা রাখা বাকি। ঠিক করেছি, বছর শেষ হওয়ার আগেই আমি সব কটি স্টেটে যাব। মানুষের সঙ্গে কথা বলব। তাঁরা......

সামান্য প্রোডাক্ট ম্যানেজার থেকে পেপসিকোর সিইও

সামান্য প্রোডাক্ট ম্যানেজার থেকে পেপসিকোর সিইও

ইন্দ্রা কৃষ্ণমুর্থি নুইয়ের জন্ম ২৮ অক্টোবর ১৯৫৫ সালে। বিখ্যাত খাদ্য ও পানীয় প্রস্তুতকারক সংস্থা পেপসিকোর

প্রধান কার্যনির্বাহক তিনি। ২০০৬ সালের ১ অক্টোবর থেকে কোম্পানির প্রধান কার্যনির্বাহকের পদের, স্টিভেন রিনেমন্ডের উত্তরসূরি হিসেবে ২০০৬ সালের ১৪ আগস্ট নুইকে মনোনীত করা হয়। ২০০৭ সালের ৫ ফেব্রুয়ারি তাকে কোম্পানির চেয়ারম্যান হিসেবে মনোনীত করা হয় এবং , ২০০৭সালের ২ মে থেকে তিনি তার দ্বায়িত্ব পালন করছেন। ২০০৮ সালের ফোর্বস পত্রিকায় পৃথিবীর ১০০ জন সবচেয়ে প্রভাশালী নারীর তালিকায় তাকে তৃতীয়......

জিরো থেকে হিরো

জিরো থেকে হিরো

বিখ্যাত সফল ব্যক্তিরা তাদের জীবনের শুরুতে অনেক কষ্ট করেছেন। দারিদ্র্যের সঙ্গে লড়াই করেছেন। অনেকে সামাজিকভাবেও হেয় প্রতিপন্ন হয়েছেন এক সময়। কিন্তু কঠিন পরিশ্রম আর অধ্যবসায়ে তারা পরবর্তীতে সাফল্যের শিখরে পৌঁছান। এক একজন হয়ে ওঠেন অনুপ্রেরণীয় তারকা। জয় করে নেন গোটা বিশ্ব। তাদের সেই কষ্ট, পরিশ্রম আর অর্জনের গল্পগুলো আমাদের উৎসাহ জাগায়। নতুন করে বাঁচার স্বপ্ন দেখায়...

♦ আলবার্ট আইনস্টাইন

►► পড়াশোনায় ছিলেন মারাত্মক দুর্বল। আত্মভোলা, হেঁয়ালিপনা ছিল নিত্যদিনের সঙ্গী। কোনো কিছুই মনে রাখতে পারতেন না। ক্লাসের শেষ বেঞ্চে......

বাংলাদেশি বংশোদ্ভূত তাফসিয়ার বিস্ময়কর অর্জন

বাংলাদেশি বংশোদ্ভূত তাফসিয়ার বিস্ময়কর অর্জন

হ-বাংলা নিউজ : বিস্ময়কর এক অর্জন বাংলাদেশি বংশোদ্ভূত তাফসিয়া শিকদারের। লন্ডনের দরিদ্র এলাকাগুলোর মধ্যে অন্যতম পূর্ব লন্ডনের নিউহ্যামে তার বাস। যুক্তরাষ্ট্রের বিশ্বসেরা দ্য ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এমআইটি) পড়ার জন্য বিরল সুযোগ পেয়েছেন তিনি, সঙ্গে দুই লাখ পাউন্ডের বৃত্তিও। এটা সেই প্রতিষ্ঠান, যেখানে চন্দ্র অভিযানের কিংবদন্তি বুজ অলড্রিন পড়াশোনা করেছিলেন। তাফসিয়া এমন সুযোগ পাওয়ায় তিনি ও তার পরিবার যেন খুশিতে ‘চাঁদের দেশে’ পৌঁছে গেছেন। চারদিকে মেয়ের প্রশংসা শুনে পিতা মাহমুদ শিকদার (৪৬) ও মা লাইলা......

যুক্তরাষ্ট্রে উইমেন অব কারেজ পুরস্কার পেলেন বাংলাদেশী তরুণী শারমিন আখতার

যুক্তরাষ্ট্রে উইমেন অব কারেজ পুরস্কার পেলেন বাংলাদেশী তরুণী শারমিন আখতার

হ-বাংলা নিউজ : বাল্য বিবাহে বাধ্য করতে পরিবারের প্রচেষ্টাকে রুখে দিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রনালয়ের উইমেন অব কারেজ পুরস্কার পেলেন বাংলাদেশী তরুণী শারমিন আখতার। বুধবার যুক্দরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রনালয়ে এক অনুষ্ঠানে ফার্ষ্ট লেডী মেলানিয়া ট্রাম্পের হাত থেকে পুরস্কার নেন শারমিন আখতার। এ সময় পররাষ্ট্র মন্ত্রনালয়ের রাজনীতি বিষয়ক আন্ডার সেক্রটারী থমাস শ্যানোন উপস্থিত ছিলেন।

সারা বিশ্বে শান্তি ন্যায় বিচার, মানবাধিকার, লিঙ্গ সমতা ও নারীর ক্ষমতায়নের পক্ষে কাজ করার স্বীকৃতি হিসাবে ১৩ জন নারীকে এবার......

গ্রিসে তরুণ শরণার্থীদের নতুন জীবন

গ্রিসে তরুণ শরণার্থীদের নতুন জীবন

জাওয়াদ আহমাদি এক বছর আগে গ্রিসের লেসবস দ্বীপে পৌঁছান। সঙ্গে বড় ভাই ও চাচাতো ভাই। আহমাদির গন্তব্যস্থল ছিল জার্মানি। ভেবেছিলেন, কিছুদিনের জন্য গ্রিসে থাকবেন।

কিন্তু গ্রিসে যখন পৌঁছালেন, তখন বন্ধ হয়ে গেছে ইউরোপের সীমান্ত। ফলে আটকে যান। ইউরোপে যাওয়ার স্বপ্ন ভেঙে যায়।

আহমাদি বলেন, ‘আট মাস ধরে প্রতিদিন ঘুম থেকে জেগে জানতাম না যে দিনটা কাটবে কীভাবে? খুব দিশেহারা লাগত।’

চার মাস আগে আহমাদি এথেন্সের গ্রিক শরণার্থী ফোরাম ও গ্রিক ভাষা শিক্ষায় ভর্তি হন। এরপরই বদলে যায় জীবন। গ্রিক ভাষা শেখার পর আহমাদি এখন ফুটবল দল গড়ার প্রস্তুতি নিচ্ছেন। শরণার্থীবিষয়ক সংস্থাগুলোর......

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত