নতুন প্রজন্ম

Displaying 81-100 of 176 results.
বাংলাদেশের মাহফুজা এখন গুগলের কর্মী

বাংলাদেশের মাহফুজা এখন গুগলের কর্মী

মালয়েশিয়া থেকে : মালয়েশিয়ার ইউনিভার্সিটি তেনেগা ন্যাশনালের (ইউনিটেন) ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে স্নাতক শেষ করে গুগলে যোগ দিয়েছেন বাংলাদেশের মাহফুজা কানান মারিয়াম। নিজের চেষ্টা আর পরিশ্রমই সাফল্যের মূল বলে জানালেন তিনি।

গত ২০ আগস্ট ইউনিটেনের ১৯তম সমাবর্তনে অংশ নেওয়া এক হাজার ২০০ শিক্ষার্থীর একজন মাহফুজা কানান। ইয়াইয়াসান খাজানাহ ফাউন্ডেশন থেকে বৃত্তি পেয়েছেন তিনি। বিদেশে পড়াশোনা করে অনেক অভিজ্ঞতার পাশাপাশি জেনেছেন বহু সংস্কৃতি......

সেরা উদ্ভাবকের তালিকায় বাংলাদেশি তরুণ

সেরা উদ্ভাবকের তালিকায় বাংলাদেশি তরুণ

বিশ্বখ্যাত কারিগরি বিশ্ববিদ্যালয় যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) জার্নাল টেকনোলজি রিভিউ ঘোষিত ২০১৬ সালে ৩৫ বছরের কম বয়সী সেরা ৩৫ জন উদ্ভাবকের সম্মাননায় ভূষিত হয়েছেন বাঙালি তরুণ এহসান হক। এর আগে এই সম্মাননা যাঁরা পেয়েছেন তাঁদের মধ্যে আছেন গুগলের দুই প্রতিষ্ঠাতা সের্গেই ব্রিন ও ল্যারি পেজ, ফেসবুকের মার্ক জাকারবার্গ, আইম্যাক ও আইপ্যাডের ডিজাইনার জোনাথন আইভ, লিনাক্সের জনক লিনাস টরভাস, ইয়াহুর সহপ্রতিষ্ঠাতা জেরি ইয়াং, টুইটারের জ্যাক ডরসে প্রমুখ। বলা যায় এমআইটির এই তালিকার অনেকেই পরবর্তী সময়ে বিশ্বকে বদলে দেওয়ায় নেতৃত্ব......

মালয়েশিয়া বিশ্ববিদ্যালয়ের সেরা ছাত্র ঝিনাইদহের কাকন

মালয়েশিয়া বিশ্ববিদ্যালয়ের সেরা ছাত্র ঝিনাইদহের কাকন

মালয়েশিয়া থেকে : ২০০৯ সালে ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার পাইলট মাধ্যমিক বিদ্যালয় থেকে জিপিএ-৫ পেয়ে এসএসসি পাস করেন। ২০১০ সালে স্থানীয় সরকারি কেএমএইচ কলেজে পড়াশোনার সময় মালয়েশিয়া থেকে ফুল স্কলারশিপ পান।

আল বুখারি ইন্টারন্যাশনাল কলেজ থেকে এ লেভেল সম্পন্ন করার পর ওই দেশেরই বিখ্যাত তেনেগা ন্যাশনাল মালয়েশিয়া ইউনিটেনে কম্পিউটার সায়েন্সে ভর্তি হন। পরে ১৯ম সমাবর্তন অনুষ্ঠানে অন্যান্য দেশের ছাত্রছাত্রীদের পেছনে ফেলে এক বাংলাদেশি সেরা ছাত্র হওয়ার গৌরব অর্জন করেন। সে আর কেউ নয় কোটচাঁদপুর উপজেলার আব্দুল......

জাতিসংঘে সম্মাননা পেলেন কর্নেল ডা. নাজমা

জাতিসংঘে সম্মাননা পেলেন কর্নেল ডা. নাজমা

ইসমাঈল হুসাইন ইমু : জাতিসংঘের ইতিহাসে প্রথম একটি মেডিকেল কন্টিনজেন্টের নারী কমান্ডার হিসেবে আইভরিকোষ্টে দৃষ্টান্তমূলক নেতৃত্ব ও জাতিসংঘকে সহায়তার জন্য বাংলাদেশ সেনাবাহিনীকে ধন্যবাদ জানিয়েছে জাতিসংঘ।
এই সাফল্যের স্বীকৃতি স্বরূপ কন্টিনজেন্ট কমান্ডার কর্নেল ডা. নাজমা বেগম পেলেন জাতিসংঘের বিশেষ সম্মাননা। এছাড়া তিনি ২০১৬ সালের জন্য ‘মিলিটারি জেন্ডার এ্যাডভোকেট অব দি ইয়ার’ পুরষ্কারের জন্য জাতিসংঘ কর্তৃক নির্বাচিত হয়েছেন।
গত ১৬ আগষ্ট মেডেল প্যারেড অনুষ্ঠানে জাতিসংঘ মহাসচিবের বিশেষ প্রতিনিধি ম্যাডম আইচাতু মিনদৌদো কর্নেল ডা. নাজমা বেগম এবং তার দলকে বিশেষ......

ব্রিটেনের বাংলাদেশী শিক্ষার্থীরা এ লেভেল রেজাল্টে অনবদ্য সাফল্য অর্জন

ব্রিটেনের বাংলাদেশী শিক্ষার্থীরা এ লেভেল রেজাল্টে অনবদ্য সাফল্য অর্জন

আব্দুল কাদির চৌধুরী মুরাদ:সারা ব্রিটেনের মতো বাংলাদেশী অধ্যুষিত টাওয়ার হ্যামলেটসের শিক্ষার্থীরাও তাদের এ লেভেল রেজাল্ড পেয়ে মেতে ওঠেন সাফল্যের আনন্দে। তাদের এই আনন্দ উদযাপনে অংশ নিয়েছিলেন বারার নির্বাহী মেয়র জন বিগস সহ কাউন্সিলর, শিক্ষা কর্মকর্তা, শিক্ষক এবং অভিভাবকবৃন্দ।

১৮ আগষ্ট বৃহস্পতিবার ফলাফল ঘোষনার সময় মেয়র জন বিগস স্টেপনির স্যার জন কাস ফাউন্ডেশন এন্ড রেড কোট চার্চ অব ইংল্যান্ড সেকেন্ডারি স্কুলে উপস্থিত থেকে কৃতি শিক্ষার্থীদের এ লেভেল সাফল্য উদযাপন করেন।

এ বছরের ফলাফলের প্রাথমিক ইঙ্গিতে এটা ধারনা করা হচ্চেছ যে, টাওয়ার হ্যামলেটসের......

বাংলাদেশের গ্রামের ছেলেটি মালয়েশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক

বাংলাদেশের গ্রামের ছেলেটি মালয়েশিয়ার সেরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক

মালয়েশিয়ার শীর্ষ সরকারি বিশ্ববিদ্যালয় মালায়া ইউনিভার্সিটির ফাইন্যান্স বিভাগের সহকারী অধ্যাপক বাংলাদেশি মো. মাহফুজুর রহমান। মালয়েশিয়ার এক নম্বরে থাকা এই বিশ্ববিদ্যালয় এশিয়ায় ২৭তম এবং বিশ্বে অবস্থান ১৪৬। ভিজিটিং প্রফেসর হিসেবে মালয়েশিয়ার ম্যানেজমেন্ট অ্যান্ড সায়েন্স ইউনিভার্সিটিতেও (এমএসইউ) কাজ করছেন মাহফুজুর। মালয়েশিয়াতেই উচ্চশিক্ষা নেওয়া মাহফুজুর পড়াশোনার প্রতিটি ক্ষেত্রেই রেখেছেন কৃতিত্বের স্বাক্ষর।
২০০৬ সালে মালয়েশিয়ার ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটিতে (আইআইইউএম) বিবিএ বিভাগে ভর্তি হন মাহফুজুর রহমান। ২০১০ সালে স্নাতকে প্রথম শ্রেণিতে......

তিন বছর বয়সে সম্পূর্ণ কোরআন মুখস্থ করে বিস্ময় সৃষ্টি

তিন বছর বয়সে সম্পূর্ণ কোরআন মুখস্থ করে বিস্ময় সৃষ্টি

আমিন ইকবাল : মাত্র তিন বছর বয়সেই সম্পূর্ণ কোরআন শরীফ মুখস্থ করে বিস্ময় সৃষ্টি করেছে উত্তর নাইজেরিয়ার জারিয়া শহরের এক শিশু। প্রবল প্রতিভাধর ও মুখস্থ শক্তির অধিকারী ক্ষুদে এই হাফেজের নাম মুহাম্মদ শামসুদ্দিন আলিয়্যু। খবর দৈনিক খাবরিনের।
নাইজেরিয়ান পত্রিকা ডেইলি ট্রাস্ট সূত্র জানায়, আলোচিত এই শিশুটির বয়স যখন দেড় বছর, তখনই সে অ্যাঙ্গো আবদুল্লাহ ইন্টারন্যাশনাল স্কুলে ভর্তি হয়। সেখানে সে তিন বছরে পা দেওয়ার আগেই পুরো কোরআন মুখস্থ করে ফেলে। অ্যাঙ্গো আবদুল্লাহ ইন্টারন্যাশনাল স্কুলটি মূলত একটি আন্তর্জাতিক কোরআন প্রশিক্ষণ কেন্দ্র এখানে শিশুদেরকে নির্দিষ্ট......

বৃটেনে  তরুণী সুয়েনার কৃতিত্ব

বৃটেনে তরুণী সুয়েনার কৃতিত্ব

ব্রিটেনে প্রতিবারের ন্যায় এবারও বিশ্বনাথের এ প্রজম্মের ব্রিটিশ বাংলাদেশী তরুণ-তরুনীরা উচ্চ শিক্ষায় আশানুরুপ সাফল্য অর্জন করে বিলাতের মাটিতে বাংলাদেশের সুনাম বৃদ্ধি করছেন।

গত ১৮ জুলাই উপজেলার বিশ্বনাথ ইউনিয়নের হরিকলস গ্রামের আবদুল আহাদ ও মোছা. পান্না আহাদ দম্পতির ২য় মেয়ে সুয়েনা আহাদ ব্রিটেনের মাইনচেষ্টার মেট্রোপলিটন ইউনির্ভাসিটি থেকে বিজনেস ম্যানেজমেন্টের উপর ১ম শ্রেনী অনার্স (১ম বিভাগ) ব্যাচেলর অফ আর্টস ডিগ্রি অর্জন করেছে।

সুয়েনা আহাদ ভবিষ্যৎ আরও উচ্চতর ডিগ্রী নিতে আগ্রহী। সে তার এ সাফল্যের জন্য বাবা-মা ও শিক্ষক-শিক্ষিকার প্রতি কৃজ্ঞতা জানিয়েছে।......

বাড়ি থেকে পালিয়ে কোটিপতি

বাড়ি থেকে পালিয়ে কোটিপতি

এ যেন ছেড়া কাঁথায় শুয়ে লাখ টাকার স্বপ্ন দেখা! ৩৭ বছর বয়সী আম্বারিশ মিতরার গল্পটা যেন তাই। ভারতের পূর্বের রাজ্য ঝাড়খন্ডের ধানবাদ শহরের একটি নিম্নবিত্ত পরিবারে আম্বারিশ মিতরার জন্ম।
স্কুলের পরীক্ষায় ফেল করার কারণে বাবার সঙ্গে মনোমালিন্য লেগেই ছিল। একসময় হতাশ হয়ে বাড়ি ছাড়ার সিদ্ধান্ত নিলেন। ১৫ বছর বয়সে কাপড়ের একটা ব্যাগকে সম্বল করে বাড়ি থেকে কাউকে কিছু না জানিয়ে পালিয়ে যান আম্বারিশ।
পরিবার সদস্যদের দুশ্চিন্তা লাঘবের জন্য এক সপ্তাহ পর বাড়িতে পাঠানো চিঠিতে লেখেন, ‘আমি মুম্বাই যাচ্ছি।’
তবে মুম্বাই নয় আম্বারিশ সিদ্ধান্ত বদল করে চলে গেলেন দিল্লিতে। নিউ দিল্লির......

সৌদি আরবের এই কাজের মেয়ে এক মাসে কোটিপতি

সৌদি আরবের এই কাজের মেয়ে এক মাসে কোটিপতি

-বাংলা নিউজ :  কাজের সূত্র ধরে পাড়ি দিয়েছিলেন সৌদি আরবে। আর সেখানে যাওয়ার পরই এক ব্যবসায়ীর নজরে পড়ে যান তিনি। তাকে দেখে বিয়ের প্রস্তাব দেন সেই ব্যবসায়ী, এতে রাজি হয়ে যান ২২ বছরের সেই আরব নারী। তাদের বিয়ে হয়ে যায়।
কিন্তু বিয়ের এক মাসের মাথায় মারা যান তার স্বামী সেই সৌদি ব্যবসায়ী। আর সেই ব্যবসায়ীর সব সম্পদের মালিক হয়ে যান তিনি।

তবে কোটিপতি বনে যাওয়া সেই নারীর নাম বা তার দেশ সম্পর্কে কোনো কিছু জানা যায়নি। আরব দেশগুলোর কোনো একটি......

প্রথমবারেই পুরস্কার ছিনিয়ে নিল বাংলাদেশ

প্রথমবারেই পুরস্কার ছিনিয়ে নিল বাংলাদেশ

২৭ তম আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াড ২০১৬ তে বাংলাদেশ দল। লাল-সবুজ পোশাকে বাম থেকে মাইশা মুনাওয়ারা প্রমি, আইমান ওয়াদুদ, ওয়াসিক হাসান এবং ওয়াসি রহমান চৌধুরী।

আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াড হলো জীববিজ্ঞান বিষয়ে বিশ্বের সবচেয়ে বড় এবং সম্মানজনক প্রতিযোগিতা। এবছর ১৭-২৪ জুলাই ২০১৬ তে ভিয়েতনামে অনুষ্ঠিত হচ্ছে আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াড। এখানে অংশ নিচ্ছে ৭২ টি দেশের ২৬৮ জন প্রতিযোগী। এবার আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে প্রথমবারের মতো প্রতিযোগিতা করেছে বাংলাদেশ। বাংলাদেশ দলের প্রতিযোগীরা হলো- সেন্ট যোসেফ......

বৃটেনে তরুণ জামিলের কৃতিত্ব

বৃটেনে তরুণ জামিলের কৃতিত্ব

-বাংলা নিউজ :  ব্রিটেনে প্রতিবারের ন্যায় এবারও বিশ্বনাথের এ প্রজম্মের ব্রিটিশ বাংলাদেশী তরুণ-তরুনীরা উচ্চ শিক্ষায় আশানুরুপ সাফল্য অর্জন করে বিলাতের মাটিতে বাংলাদেশের সুনাম বৃদ্ধি করছেন।

গত ১৮ জুলাই উপজেলার বিশ্বনাথ ইউনিয়নের কারিকোনা গ্রামের হাজী মখলিছ আলী ও মোছা. শাহনাজ বেগম দম্পতির ২য় পুত্র জামিল আহমদ ব্রিটেনের ডি মন্টফর্ট ইউনির্ভাসিটি থেকে ব্যাচলর অফ-আর্টস ডিগ্রী অনার্স ২য় ক্লাস অন্যন্ত কৃতিত্বের সঙ্গে অর্জন করে। সে বর্তমানে......

মালালা ইউসুফজাই লিডারশিপ পেলেন বাংলাদেশি বংশোদ্ভুত লুনা

মালালা ইউসুফজাই লিডারশিপ পেলেন বাংলাদেশি বংশোদ্ভুত লুনা

নিউইয়র্ক থেকে : প্রথমবারের মতো ‘মালালা ইউসুফ জাই অ্যাওয়ার্ডের স্বীকৃতি পেলেন বাংলাদেশি বংশোদ্ভুত এক তরুণী। ‘কমিশন অন জেন্ডার ইকুয়িটি ও এনওয়াইসি ফার্স্ট লেডি কারলিন ম্যাকরে’র যৌথ উদ্যোগে সেরা তিনজনের মধ্যে অনত্যম ছিলেন বাংলাদেশি লুনা রহমান। সাউথ এশিয়ার একাধিক মানবাধিকার সংগঠনের হয়ে কাজের স্বীকৃতি পাওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেন তিনি।
luna_2_ 
তিনি বলেন, পুরস্কারটি......

বাংলাদেশী সামিয়ার ‘জীবনের প্রতিচ্ছবি’ মার্কিন কংগ্রেসের গ্যালারিতে

বাংলাদেশী সামিয়ার ‘জীবনের প্রতিচ্ছবি’ মার্কিন কংগ্রেসের গ্যালারিতে

এনআরবি নিউজ:নিউইয়র্ক থেকে : প্রত্যেক কংগ্রেসম্যানের এলাকা থেকে সেরা একজন করে মোট ৪৩৫ জনের মধ্য থেকে সর্বশ্রেষ্ঠ ১০ জনের আঁকা চিত্র সম্পর্কে বিস্তারিত আলোকপাত করা হয় ওয়াশিংটন ডিসিতে ক্যাপিটল ভিজিটর সেন্টারের কংগ্রেসনাল অডিটরিয়ামে। এর মধ্যে বাংলাদেশি সামিয়া ফাগুনের চিত্রটিও ছিল। জল রঙে আঁকা এ ছবিটির নাম ‘মোমেন্টস অব লাইফ’ বা 'জীবনের প্রতিচ্ছবি'।

নিউইয়র্ক কংগ্রেসনাল ডিস্ট্রিক্ট-৬ এর কংগ্রেসওম্যান গ্রেস মেং-এর এলাকায় অনুষ্ঠিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় জয়ী সামিয়াকে সপরিবারে আমন্ত্রণ জানানো হয় গত বৃহস্পতিবারের ওই অনুষ্ঠানে। মা গুলশানা রহমান নীলা এবং......

সাকিব সেলিমের কৃতিত্ব

সাকিব সেলিমের কৃতিত্ব

ব্রুকলীন: মেধাবী ছাত্র সাবিব সেলিম নিউইয়র্ক স্টাইভেসেন্ট হাই স্কুল থেকে এ বছর গ্র্যাজুয়েশন করেছে। চট্টগ্রাম মহানগর বন্দর থানার দক্ষিণ হালিশ নিবাসী ও কমিউনিটি লিডার চট্টগ্রাম সমিতির অন্তবর্তী কমিটির সদস্য সচিব মোহাম্মদ সেলিম এবং নাছিমা সেলিমের কনিষ্ঠ পুত্র সাকিব সেলিম। সে পিতামাতার সাথে ব্রুকলীনের দাহিল রোডে বসবাস করছে। সাকিব সেলিম তার সাফল্যের জন্য আল্লাহর দরবারে শুকরিয়া আদায় এবং পিতামাতা ও শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। ভবিষ্যতে সাকিব ইঞ্জিনিয়ান হতে ইচ্ছুক। তাই শিক্ষার মাধ্যমে জীবন গড়ার পাশাপাশি দেশ ও জনগণের সেবায় নিয়োজিত হতে পারে এ জন্য......

প্লাস্টিক বর্জ্য থেকে জ্বালানি তেল উদ্ভাবন করলেন ৮ম শ্রেণির ইমন(ভিডিও)

প্লাস্টিক বর্জ্য থেকে জ্বালানি তেল উদ্ভাবন করলেন ৮ম শ্রেণির ইমন(ভিডিও)

সারীফা রিমু: চারপাশে যে বর্জ্যের পরিমাণ বাড়ছে তার মধ্যে অন্যতম প্লাস্টিক। এই প্লাস্টিক পঁচতে সময় লাগে আনুমানিক চারশ বছর। এসব প্লাস্টিক বর্জ্য পরিবেশ ও মানুষের স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকির।
কিন্তু, এই বর্জ্য থেকেই সম্ভব জ্বালানি তেল তৈরি। এমনই এক উদ্ভাবনী যন্ত্র আবিষ্কার করেছে দিনাজপুরের চিরিরবন্দরের অষ্টম শ্রেণির এক শিক্ষার্থী। সম্প্রতি সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতায় প্রধানমন্ত্রীর কাছ থেকে জাতীয় পুরষ্কারও পেয়েছে সে।
প্লাস্টিক থেকে তৈরি হবে জ্বালানি তেল। এমনই এক যন্ত্র আবিস্কার করেছেন দিনাজপুরের আমেনা বাকী রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড......

আবিয়া পুরস্কার পেলেন তিন বাংলাদেশি

আবিয়া পুরস্কার পেলেন তিন বাংলাদেশি

সাইফুল আজম সিদ্দিকী, মিশিগান থেকে : ‘বাংলাদেশের সম-সাময়িক সমস্যা ও তার কারিগরি সমাধান কৌশল’ বিষয়ে গবেষণার জন্য আমেরিকান অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি ইঞ্জিনিয়ার অ্যান্ড আর্কিটেক্ট (আবিয়া) পুরস্কার পেয়েছেন বাংলাদেশি তিন শিক্ষার্থী।

পুরস্কারপ্রাপ্তরা হলেন; যুক্তরাজ্যের ম্যানচেস্টার মেট্রোপলিটন ইউনিভার্সিটির বাংলাদেশি শিক্ষার্থী মোহাম্মদ তৌহিদুল আলাম, ঢাকা প্রকৌশল ও কারিগরি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) এর শাহাব উদ্দিন, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এর সানজিদা হক।

অ্যাপ বানিয়ে চমকে দিল ৯ বছরের অনবিতা

অ্যাপ বানিয়ে চমকে দিল ৯ বছরের অনবিতা

ঢাকা : অনবিতা বিজয়। বয়স গুণে গুণে নয় বছর। এই বয়সে কী এমন করতে পারে শিশুরা? কিন্তু সে দেখিয়েছে। এই বয়সে মোবাইল অ্যাপ তৈরি করে চমকে দিয়েছে হাই টেক বিশ্বকে। এমনকী, অ্যাপলের ডব্লিউ ডব্লিউ ডিসি ২০১৬-র সবথেকে কনিষ্ঠ ডেভলপারও হতে চলেছে সে।

এই বয়সে কীভাবে শিখল এমন কঠিন কোড? প্রশ্ন করা হলে তার সাবলীল জবাব, ‘কোডিং আমার খুব ভাল লাগে। নতুন নতুন কোড শিখতে ইউটিউবে বিভিন্ন টিউটোরিয়ালস দেখি। সেখান থেকেই নতুন নতুন কোড শিখেছি।’

অনবিতা এই বয়সে দু’দুটো অ্যাপ বানিয়ে ফেলেছে। তার প্রথম অ্যাপ স্মার্টকিনস অ্যানিম্যালের দ্বারা যে কোনো শিশু অনায়াসে......

বিশ্বের সবচে' কমবয়সী বডিবিল্ডার

বিশ্বের সবচে' কমবয়সী বডিবিল্ডার

-বাংলা নিউজ  এই ক্ষুদেদের নাম শুনেই চমকে উঠতে হয়। কেননা এরা বিশ্বের সবচে' কমবয়সী বডিবিল্ডার। যেমন: ক্লদি স্টোর, গিউলিয়ানো স্টোর,  মারিয়ানা নোওমোভা, নাওমি কুতিন ইত্যাদি। জেনে নিন ক্ষুদে বলিবিল্ডার সম্পর্কে নানা তথ্য। 

ক্লাউদিউ স্টোর: ক্লাউদিউ স্টোরের বয়স মাত্র ৭। বড় ভাই গিউলিয়ানোকে অনুকরণ করেই শরীর সচেতন হয়েছে ক্লাউদিউ। প্রতিদিন ২ ঘণ্টা করে ব্যায়াম করেন ক্লাউদিউ। 

গিউলিয়ানো......

এক হতভাগ্য বাংলাদেশী প্রবাসীর গল্প

এক হতভাগ্য বাংলাদেশী প্রবাসীর গল্প

নাম আবুল আজাদ। বয়স ৩১ বছর। পরিবারের ছয় ভাইবোনের মধ্যে বড় তিনি। বড় হওয়াতে তার উপর সংসারের বাড়তি দায়িত্ব। ছেলে এবং স্ত্রীকে দেখার পাশাপাশি বাড়ির বড় ছেলে হিসেবে মা-বাবকেও দেখতে হয় তার। ঢাকায় তার ছোট একটি খাবারের দোকার ছিল। সেখানে সব খাবার তিনি নিজেই তৈরি করতেন। তবে পরিবারকে একটু স্বচ্ছল জীবন দেয়ার জন্য এবং আরো একটু ভালোভাবে বেঁচে থাকার জন্য বিদেশে যাওয়ার মনোভাব তৈরি হয় তার। তার বিদেশ যাওয়ার স্বপ্ন দেখে তার এই ইচ্ছেতে উৎসাহ দিতো তারই পরিচিত একজন বড় ভাই আরেফিন(৪১)। এই দেশে একজন শেফের যতটা মূল্য বাইরের দেশে এই পেশায় রয়েছে দ্বিগুন চাহিদা। বিধায় এই দেশে ব্যর্থ চেষ্টা না......

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত