নতুন প্রজন্ম

Displaying 101-120 of 189 results.
বৃটেনে  তরুণী সুয়েনার কৃতিত্ব

বৃটেনে তরুণী সুয়েনার কৃতিত্ব

ব্রিটেনে প্রতিবারের ন্যায় এবারও বিশ্বনাথের এ প্রজম্মের ব্রিটিশ বাংলাদেশী তরুণ-তরুনীরা উচ্চ শিক্ষায় আশানুরুপ সাফল্য অর্জন করে বিলাতের মাটিতে বাংলাদেশের সুনাম বৃদ্ধি করছেন।

গত ১৮ জুলাই উপজেলার বিশ্বনাথ ইউনিয়নের হরিকলস গ্রামের আবদুল আহাদ ও মোছা. পান্না আহাদ দম্পতির ২য় মেয়ে সুয়েনা আহাদ ব্রিটেনের মাইনচেষ্টার মেট্রোপলিটন ইউনির্ভাসিটি থেকে বিজনেস ম্যানেজমেন্টের উপর ১ম শ্রেনী অনার্স (১ম বিভাগ) ব্যাচেলর অফ আর্টস ডিগ্রি অর্জন করেছে।

সুয়েনা আহাদ ভবিষ্যৎ আরও উচ্চতর ডিগ্রী নিতে আগ্রহী। সে তার এ সাফল্যের জন্য বাবা-মা ও শিক্ষক-শিক্ষিকার প্রতি কৃজ্ঞতা জানিয়েছে।......

বাড়ি থেকে পালিয়ে কোটিপতি

বাড়ি থেকে পালিয়ে কোটিপতি

এ যেন ছেড়া কাঁথায় শুয়ে লাখ টাকার স্বপ্ন দেখা! ৩৭ বছর বয়সী আম্বারিশ মিতরার গল্পটা যেন তাই। ভারতের পূর্বের রাজ্য ঝাড়খন্ডের ধানবাদ শহরের একটি নিম্নবিত্ত পরিবারে আম্বারিশ মিতরার জন্ম।
স্কুলের পরীক্ষায় ফেল করার কারণে বাবার সঙ্গে মনোমালিন্য লেগেই ছিল। একসময় হতাশ হয়ে বাড়ি ছাড়ার সিদ্ধান্ত নিলেন। ১৫ বছর বয়সে কাপড়ের একটা ব্যাগকে সম্বল করে বাড়ি থেকে কাউকে কিছু না জানিয়ে পালিয়ে যান আম্বারিশ।
পরিবার সদস্যদের দুশ্চিন্তা লাঘবের জন্য এক সপ্তাহ পর বাড়িতে পাঠানো চিঠিতে লেখেন, ‘আমি মুম্বাই যাচ্ছি।’
তবে মুম্বাই নয় আম্বারিশ সিদ্ধান্ত বদল করে চলে গেলেন দিল্লিতে। নিউ দিল্লির......

সৌদি আরবের এই কাজের মেয়ে এক মাসে কোটিপতি

সৌদি আরবের এই কাজের মেয়ে এক মাসে কোটিপতি

-বাংলা নিউজ :  কাজের সূত্র ধরে পাড়ি দিয়েছিলেন সৌদি আরবে। আর সেখানে যাওয়ার পরই এক ব্যবসায়ীর নজরে পড়ে যান তিনি। তাকে দেখে বিয়ের প্রস্তাব দেন সেই ব্যবসায়ী, এতে রাজি হয়ে যান ২২ বছরের সেই আরব নারী। তাদের বিয়ে হয়ে যায়।
কিন্তু বিয়ের এক মাসের মাথায় মারা যান তার স্বামী সেই সৌদি ব্যবসায়ী। আর সেই ব্যবসায়ীর সব সম্পদের মালিক হয়ে যান তিনি।

তবে কোটিপতি বনে যাওয়া সেই নারীর নাম বা তার দেশ সম্পর্কে কোনো কিছু জানা যায়নি। আরব দেশগুলোর কোনো একটি......

প্রথমবারেই পুরস্কার ছিনিয়ে নিল বাংলাদেশ

প্রথমবারেই পুরস্কার ছিনিয়ে নিল বাংলাদেশ

২৭ তম আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াড ২০১৬ তে বাংলাদেশ দল। লাল-সবুজ পোশাকে বাম থেকে মাইশা মুনাওয়ারা প্রমি, আইমান ওয়াদুদ, ওয়াসিক হাসান এবং ওয়াসি রহমান চৌধুরী।

আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াড হলো জীববিজ্ঞান বিষয়ে বিশ্বের সবচেয়ে বড় এবং সম্মানজনক প্রতিযোগিতা। এবছর ১৭-২৪ জুলাই ২০১৬ তে ভিয়েতনামে অনুষ্ঠিত হচ্ছে আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াড। এখানে অংশ নিচ্ছে ৭২ টি দেশের ২৬৮ জন প্রতিযোগী। এবার আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে প্রথমবারের মতো প্রতিযোগিতা করেছে বাংলাদেশ। বাংলাদেশ দলের প্রতিযোগীরা হলো- সেন্ট যোসেফ......

বৃটেনে তরুণ জামিলের কৃতিত্ব

বৃটেনে তরুণ জামিলের কৃতিত্ব

-বাংলা নিউজ :  ব্রিটেনে প্রতিবারের ন্যায় এবারও বিশ্বনাথের এ প্রজম্মের ব্রিটিশ বাংলাদেশী তরুণ-তরুনীরা উচ্চ শিক্ষায় আশানুরুপ সাফল্য অর্জন করে বিলাতের মাটিতে বাংলাদেশের সুনাম বৃদ্ধি করছেন।

গত ১৮ জুলাই উপজেলার বিশ্বনাথ ইউনিয়নের কারিকোনা গ্রামের হাজী মখলিছ আলী ও মোছা. শাহনাজ বেগম দম্পতির ২য় পুত্র জামিল আহমদ ব্রিটেনের ডি মন্টফর্ট ইউনির্ভাসিটি থেকে ব্যাচলর অফ-আর্টস ডিগ্রী অনার্স ২য় ক্লাস অন্যন্ত কৃতিত্বের সঙ্গে অর্জন করে। সে বর্তমানে......

মালালা ইউসুফজাই লিডারশিপ পেলেন বাংলাদেশি বংশোদ্ভুত লুনা

মালালা ইউসুফজাই লিডারশিপ পেলেন বাংলাদেশি বংশোদ্ভুত লুনা

নিউইয়র্ক থেকে : প্রথমবারের মতো ‘মালালা ইউসুফ জাই অ্যাওয়ার্ডের স্বীকৃতি পেলেন বাংলাদেশি বংশোদ্ভুত এক তরুণী। ‘কমিশন অন জেন্ডার ইকুয়িটি ও এনওয়াইসি ফার্স্ট লেডি কারলিন ম্যাকরে’র যৌথ উদ্যোগে সেরা তিনজনের মধ্যে অনত্যম ছিলেন বাংলাদেশি লুনা রহমান। সাউথ এশিয়ার একাধিক মানবাধিকার সংগঠনের হয়ে কাজের স্বীকৃতি পাওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেন তিনি।
luna_2_ 
তিনি বলেন, পুরস্কারটি......

বাংলাদেশী সামিয়ার ‘জীবনের প্রতিচ্ছবি’ মার্কিন কংগ্রেসের গ্যালারিতে

বাংলাদেশী সামিয়ার ‘জীবনের প্রতিচ্ছবি’ মার্কিন কংগ্রেসের গ্যালারিতে

এনআরবি নিউজ:নিউইয়র্ক থেকে : প্রত্যেক কংগ্রেসম্যানের এলাকা থেকে সেরা একজন করে মোট ৪৩৫ জনের মধ্য থেকে সর্বশ্রেষ্ঠ ১০ জনের আঁকা চিত্র সম্পর্কে বিস্তারিত আলোকপাত করা হয় ওয়াশিংটন ডিসিতে ক্যাপিটল ভিজিটর সেন্টারের কংগ্রেসনাল অডিটরিয়ামে। এর মধ্যে বাংলাদেশি সামিয়া ফাগুনের চিত্রটিও ছিল। জল রঙে আঁকা এ ছবিটির নাম ‘মোমেন্টস অব লাইফ’ বা 'জীবনের প্রতিচ্ছবি'।

নিউইয়র্ক কংগ্রেসনাল ডিস্ট্রিক্ট-৬ এর কংগ্রেসওম্যান গ্রেস মেং-এর এলাকায় অনুষ্ঠিত চিত্রাঙ্কন প্রতিযোগিতায় জয়ী সামিয়াকে সপরিবারে আমন্ত্রণ জানানো হয় গত বৃহস্পতিবারের ওই অনুষ্ঠানে। মা গুলশানা রহমান নীলা এবং......

সাকিব সেলিমের কৃতিত্ব

সাকিব সেলিমের কৃতিত্ব

ব্রুকলীন: মেধাবী ছাত্র সাবিব সেলিম নিউইয়র্ক স্টাইভেসেন্ট হাই স্কুল থেকে এ বছর গ্র্যাজুয়েশন করেছে। চট্টগ্রাম মহানগর বন্দর থানার দক্ষিণ হালিশ নিবাসী ও কমিউনিটি লিডার চট্টগ্রাম সমিতির অন্তবর্তী কমিটির সদস্য সচিব মোহাম্মদ সেলিম এবং নাছিমা সেলিমের কনিষ্ঠ পুত্র সাকিব সেলিম। সে পিতামাতার সাথে ব্রুকলীনের দাহিল রোডে বসবাস করছে। সাকিব সেলিম তার সাফল্যের জন্য আল্লাহর দরবারে শুকরিয়া আদায় এবং পিতামাতা ও শিক্ষকদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। ভবিষ্যতে সাকিব ইঞ্জিনিয়ান হতে ইচ্ছুক। তাই শিক্ষার মাধ্যমে জীবন গড়ার পাশাপাশি দেশ ও জনগণের সেবায় নিয়োজিত হতে পারে এ জন্য......

প্লাস্টিক বর্জ্য থেকে জ্বালানি তেল উদ্ভাবন করলেন ৮ম শ্রেণির ইমন(ভিডিও)

প্লাস্টিক বর্জ্য থেকে জ্বালানি তেল উদ্ভাবন করলেন ৮ম শ্রেণির ইমন(ভিডিও)

সারীফা রিমু: চারপাশে যে বর্জ্যের পরিমাণ বাড়ছে তার মধ্যে অন্যতম প্লাস্টিক। এই প্লাস্টিক পঁচতে সময় লাগে আনুমানিক চারশ বছর। এসব প্লাস্টিক বর্জ্য পরিবেশ ও মানুষের স্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকির।
কিন্তু, এই বর্জ্য থেকেই সম্ভব জ্বালানি তেল তৈরি। এমনই এক উদ্ভাবনী যন্ত্র আবিষ্কার করেছে দিনাজপুরের চিরিরবন্দরের অষ্টম শ্রেণির এক শিক্ষার্থী। সম্প্রতি সৃজনশীল মেধা অন্বেষণ প্রতিযোগিতায় প্রধানমন্ত্রীর কাছ থেকে জাতীয় পুরষ্কারও পেয়েছে সে।
প্লাস্টিক থেকে তৈরি হবে জ্বালানি তেল। এমনই এক যন্ত্র আবিস্কার করেছেন দিনাজপুরের আমেনা বাকী রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড......

আবিয়া পুরস্কার পেলেন তিন বাংলাদেশি

আবিয়া পুরস্কার পেলেন তিন বাংলাদেশি

সাইফুল আজম সিদ্দিকী, মিশিগান থেকে : ‘বাংলাদেশের সম-সাময়িক সমস্যা ও তার কারিগরি সমাধান কৌশল’ বিষয়ে গবেষণার জন্য আমেরিকান অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি ইঞ্জিনিয়ার অ্যান্ড আর্কিটেক্ট (আবিয়া) পুরস্কার পেয়েছেন বাংলাদেশি তিন শিক্ষার্থী।

পুরস্কারপ্রাপ্তরা হলেন; যুক্তরাজ্যের ম্যানচেস্টার মেট্রোপলিটন ইউনিভার্সিটির বাংলাদেশি শিক্ষার্থী মোহাম্মদ তৌহিদুল আলাম, ঢাকা প্রকৌশল ও কারিগরি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) এর শাহাব উদ্দিন, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এর সানজিদা হক।

অ্যাপ বানিয়ে চমকে দিল ৯ বছরের অনবিতা

অ্যাপ বানিয়ে চমকে দিল ৯ বছরের অনবিতা

ঢাকা : অনবিতা বিজয়। বয়স গুণে গুণে নয় বছর। এই বয়সে কী এমন করতে পারে শিশুরা? কিন্তু সে দেখিয়েছে। এই বয়সে মোবাইল অ্যাপ তৈরি করে চমকে দিয়েছে হাই টেক বিশ্বকে। এমনকী, অ্যাপলের ডব্লিউ ডব্লিউ ডিসি ২০১৬-র সবথেকে কনিষ্ঠ ডেভলপারও হতে চলেছে সে।

এই বয়সে কীভাবে শিখল এমন কঠিন কোড? প্রশ্ন করা হলে তার সাবলীল জবাব, ‘কোডিং আমার খুব ভাল লাগে। নতুন নতুন কোড শিখতে ইউটিউবে বিভিন্ন টিউটোরিয়ালস দেখি। সেখান থেকেই নতুন নতুন কোড শিখেছি।’

অনবিতা এই বয়সে দু’দুটো অ্যাপ বানিয়ে ফেলেছে। তার প্রথম অ্যাপ স্মার্টকিনস অ্যানিম্যালের দ্বারা যে কোনো শিশু অনায়াসে......

বিশ্বের সবচে' কমবয়সী বডিবিল্ডার

বিশ্বের সবচে' কমবয়সী বডিবিল্ডার

-বাংলা নিউজ  এই ক্ষুদেদের নাম শুনেই চমকে উঠতে হয়। কেননা এরা বিশ্বের সবচে' কমবয়সী বডিবিল্ডার। যেমন: ক্লদি স্টোর, গিউলিয়ানো স্টোর,  মারিয়ানা নোওমোভা, নাওমি কুতিন ইত্যাদি। জেনে নিন ক্ষুদে বলিবিল্ডার সম্পর্কে নানা তথ্য। 

ক্লাউদিউ স্টোর: ক্লাউদিউ স্টোরের বয়স মাত্র ৭। বড় ভাই গিউলিয়ানোকে অনুকরণ করেই শরীর সচেতন হয়েছে ক্লাউদিউ। প্রতিদিন ২ ঘণ্টা করে ব্যায়াম করেন ক্লাউদিউ। 

গিউলিয়ানো......

এক হতভাগ্য বাংলাদেশী প্রবাসীর গল্প

এক হতভাগ্য বাংলাদেশী প্রবাসীর গল্প

নাম আবুল আজাদ। বয়স ৩১ বছর। পরিবারের ছয় ভাইবোনের মধ্যে বড় তিনি। বড় হওয়াতে তার উপর সংসারের বাড়তি দায়িত্ব। ছেলে এবং স্ত্রীকে দেখার পাশাপাশি বাড়ির বড় ছেলে হিসেবে মা-বাবকেও দেখতে হয় তার। ঢাকায় তার ছোট একটি খাবারের দোকার ছিল। সেখানে সব খাবার তিনি নিজেই তৈরি করতেন। তবে পরিবারকে একটু স্বচ্ছল জীবন দেয়ার জন্য এবং আরো একটু ভালোভাবে বেঁচে থাকার জন্য বিদেশে যাওয়ার মনোভাব তৈরি হয় তার। তার বিদেশ যাওয়ার স্বপ্ন দেখে তার এই ইচ্ছেতে উৎসাহ দিতো তারই পরিচিত একজন বড় ভাই আরেফিন(৪১)। এই দেশে একজন শেফের যতটা মূল্য বাইরের দেশে এই পেশায় রয়েছে দ্বিগুন চাহিদা। বিধায় এই দেশে ব্যর্থ চেষ্টা না......

সৌদি আরবে আল ওয়াফির অনুস্থানে বাংলাদেশী ছাত্র পুরুস্কৃত

সৌদি আরবে আল ওয়াফির অনুস্থানে বাংলাদেশী ছাত্র পুরুস্কৃত

এ,বি,এম বুলবুল আহমেদ : গতকাল রিয়াদের মুরব্বা কিং আব্দুল আযিয মিউজিয়ামের অডিটেরিয়ামে সুনামধন্য আল ওয়াফির গ্রেজুয়েশন পোগ্রাম অনুষ্টিত হয়। এতে প্রধান অথিতি হিসাবে উপস্হিত ছিলেন সৌদি আরবের ধর্ম মণ্ত্রণালয়ের উপমন্ত্রী ডঃ,শেখ তৌফিক আব্দুল আজিজ গোফাইরী।অনুষ্টানে স্বাগত বক্তব্য রাখেন আল ওয়াফির প্রধান ডঃ,আহাদ আব্দুল কুদ্দুস।অনুষ্টানে সৌদি নাগরিক, রিয়াদ জালালাবাদ এসোসিয়েশনের উপদেষ্টা রুকন ইবনে ফয়েজী,রিয়াদ জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি আব্দুর রহমান চৌধুরী সহঃ বিশ্বের বিভিন্ন দেশের প্রবাসীরা উপস্হিত ছিলেন।অনুষ্টানে বাংলাদেশী মেধাবী ছাত্র ওমর জিয়া ইবনে মাসুদ কে......

আফরিন আলম এশীয় ঐতিহ্য প্রোগ্রাম এ পুরস্কার পেয়েছেন

আফরিন আলম এশীয় ঐতিহ্য প্রোগ্রাম এ পুরস্কার পেয়েছেন

Bacona নেতৃবৃন্দ এম Mahab এবং মঈনুল আলম বাপ্পী শ্রীমতি Afreen আলম বাংলাদেশী প্রতিনিধিত্ব থেকে ছায়া এনওয়াইসি কম্পট্রোলার Scotts স্ট্রিংগার অফিস আয়োজিত এশীয় ঐতিহ্য প্রোগ্রাম এ পুরস্কার প্রদান করা.

নিউ ইয়র্ক: মঙ্গলবার মে 24th উপর, 2016 দ্য এশিয়ান আমেরিকান অ্যান্ড প্যাসিফিক দ্বীপের হেরিটেজ মাস 2016 ফেস্টিভাল আদালত ভবনে এ ম্যানহাটানের মধ্যে 31 চেম্বার রাস্তায় অনুষ্ঠিত হয়. নিউ ইয়র্ক সিটি কম্পট্রোলার অফিস দ্য ফেস্টিভাল দ্বারা সংগঠিত যুক্তরাষ্ট্রে মে এশিয়ান আমেরিকান হেরিটেজ মাস উদযাপন চিহ্নিত. ঘটনা কর্পোরেট স্পনসর নয় মুনাফা প্রতিষ্ঠানের বিক্রেতাদের নাচ বিদ্যালয়, কবে, বিশিষ্ট......

যুক্তরাষ্ট্রে ‘Harold Love Award’ জয় ঢাবি ছাত্রের

যুক্তরাষ্ট্রে ‘Harold Love Award’ জয় ঢাবি ছাত্রের

নিউইয়র্ক (যুক্তরাষ্ট্র) থেকে : যুক্তরাষ্ট্রের ইস্ট টেনেসি স্টেট বিশ্ববিদ্যালয়ে (ইটিএসইউ) পিএইচডিতে অধ্যয়নরত বাংলাদেশি ছাত্র মো. মাহবুবুর রহমান টেনেসি উচ্চশিক্ষা কমিশন থেকে ২০১৬ সালের ‘Harold Love Outstanding Community Involvement Award’ এর জন্য মনোনীত হয়েছেন।

‘Johnson City Press’ পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

তার মনোনয়ন পত্রে ইটিএসইউ এর বায়োলজিক্যাল সায়েন্সেস বিভাগের সহকারী অধ্যাপক ড. অরুনা খিলাড়ু বলেন, ‘রহমান বৃহত্তর পরিমন্ডলে ভাল কাজের একটি প্রেরণা’। 

......

গুগলের শীর্ষ বক্তা বাংলাদেশের রাখশান্দা

গুগলের শীর্ষ বক্তা বাংলাদেশের রাখশান্দা

-বাংলা নিউজ :  'গুগল আইও' পৃথিবীর সবচেয়ে বড় প্রযুক্তি সম্মেলন। আর এই প্রযুক্তি সম্মেলন আয়োজন করে গুগল। বুধবার সান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত গুগল আইও-এর ডেভলপার সামিটে বক্তব্য রাখেন জিডিজি ঢাকার ম্যানেজার এবং বাংলাদেশের উইমেন টেকমেকারস লিড রাখশান্দা রুখাম। গত ১৭ মে ডেভলপার সামিট দিয়ে শুরু হয়ে ১৮ থেকে ২০ মে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউয়ে হচ্ছে দশম বারের মতো গুগলের বার্ষিক এই সম্মেলন। অংশ নিচ্ছে গুগল প্ল্যাটফর্মে......

তরুণদের নতুন পৃথিবী গড়‍ার আহ্বান ড. ইউনূসের

তরুণদের নতুন পৃথিবী গড়‍ার আহ্বান ড. ইউনূসের

-বাংলা নিউজ :  দারিদ্র্য, বেকারত্ব ও নিট কার্বন নিঃসরণ শূন্যে নিয়ে আসতে তরুণদের প্রতি আহ্বান জানিয়েছেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস।শনিবার (১৪ মে) যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের ওয়েলেসলি শহরের ব্যবসন কলেজে অনুষ্ঠিত সমাবর্তন অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। মুহাম্মদ ইউনূস তার বক্তৃতায় বিভিন্ন সমস্যা সমাধানে তরুণদের সৃষ্টিশীল ক্ষমতা ব্যবহার করে এগিয়ে আসার আহ্বান জানান।সমাবর্তন অনুষ্ঠানে প্রায় পাঁচহাজার......

গুগল আইও ডেভেলপার সামিটের শীর্ষ বক্তা বাংলাদেশের রাখশান্দা

গুগল আইও ডেভেলপার সামিটের শীর্ষ বক্তা বাংলাদেশের রাখশান্দা

-বাংলা নিউজ :  বিশ্বের সব থেকে বড় প্রযুক্তি সম্মেলন ‘গুগল আইও’ সম্মেলনের ডেভেলপার সামিটের শীর্ষ বক্তা নির্বাচিত হয়েছেন বাংলাদেশের গুগল উইমেন টেকমেকারসের লিড রাখশান্দা রুখাম। ১০০ দেশের ৫০০ অংশগ্রহণকারী ডেভেলপারদের ভোটে শীর্ষ বক্তা হিসেবে নির্বাচিত হয়েছেন রাখশান্দা। গুগল ডেভলপার গ্রুপের প্রজেক্ট ম্যানেজার নাদিনা রোজ ইমেলের মাধ্যমে রাখশান্দার শীর্ষ বক্তা হওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

আগামী......

ফিনল্যান্ডপ্রবাসী বাংলাদেশি কিশোরের সাফল্য

ফিনল্যান্ডপ্রবাসী বাংলাদেশি কিশোরের সাফল্য

-বাংলা নিউজ :  বাংলাদেশি কিশোর মেজবাউল ইসলাম ২০১৬ সালের বেঞ্জামিন ফ্রাঙ্কলিন (মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠাতাদের একজন) ট্রান্স–আটলান্টিক গ্রীষ্মকালীন ফেলোশিপের জন্য ফিনল্যান্ডের প্রার্থী হিসেবে নির্বাচিত হয়েছে। এ বছর বেঞ্জামিন ফ্রাঙ্কলিন ট্রান্স আটলান্টিক গ্রীষ্মকালীন ফেলোশিপের জন্য পশ্চিম ইউরোপ, পূর্ব ইউরোপ, ইউরেশিয়ার

সর্বাধিক পঠিত