প্রবাসী বাঙ্গালীদের খবর

Displaying 1-20 of 1843 results.
 প্রবাসী আয় সবচেয়ে বেশি কমছে বাংলাদেশেই

প্রবাসী আয় সবচেয়ে বেশি কমছে বাংলাদেশেই

বিশ্বের প্রতিটি দেশেই প্রবাসী আয় বা রেমিট্যান্স প্রাপ্তি কমেছে। তবে দেশগুলোর মধ্যে প্রবাসী আয় সবচেয়ে বেশি কমেছে বাংলাদেশ ও ভারতে। সে তুলনায় পাকিস্তান ও শ্রীলঙ্কায় প্রবাসী আয় কমে যাওয়া এতটা প্রকট হয়নি।

বিশ্বব্যাংক বলছে, প্রবাসী আয় বা রেমিট্যান্স কমে যাওয়া এখন একটি বৈশ্বিক প্রবণতা। দুই বছর ধরেই এই প্রবণতা অব্যাহত রয়েছে। চলতি ২০১৭ সালেও একই প্রবণতা। যেমন ২০১৫ সালে বিশ্বব্যাপী রেমিট্যান্স কমেছিল ১ শতাংশ, ২০১৬ সালে তা ২ দশমিক ৪ শতাংশ কমে হয়েছে ৪২৯ বিলিয়ন বা ৪২ হাজার ৯০০ কোটি ডলার।

বিশ্বব্যাংক বাংলাদেশ নিয়ে তাদের ‘হালনাগাদ উন্নয়ন’ নামে সেপ্টেম্বর সংখ্যার প্রতিবেদনে......

মালয়েশিয়া প্রেস ক্লাবের পরিচিতি সভায় প্রবাসীদের মিলনমেলা

মালয়েশিয়া প্রেস ক্লাবের পরিচিতি সভায় প্রবাসীদের মিলনমেলা

হ-বাংলা নিউজ: মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসীদের কল্যাণে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেছেন কমিউনিটি নেতৃবৃন্দ ও সাংবাদিকরা। স্থানীয়…

'আ ফ ম মাহবুবুল হকের শূন্যতা পূরণ হওয়ার নয়'

দক্ষিণ কোরিয়ায় স্থায়ী শহীদ মিনার

দু’বছরেও সন্ধান মেলেনি বাংলাদেশি মাহফুজার 

...

কর্মক্ষেত্রে মানসিক চাপ কমানোর সহজ কিছু উপায়

কর্মক্ষেত্রে মানসিক চাপ কমানোর সহজ কিছু উপায়

কর্মক্ষেত্রে আমরা সকলেই মানসিক চাপ বোধ করি। আবার কাজের ক্ষেত্রে কেউ যদি মানসিক অশান্তিতে থাকে তাহলে তার প্রভাব পড়ে…

জেনে নিন জন্মতারিখ কী বলে আপনার সম্পর্কে 

মুরগির ডিমেই ক্যান্সারের প্রতিষেধক! জাপানি বিজ্ঞানীদের দাবি 

...

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছে সিটি অব অটোয়া

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে আনুষ্ঠানিক স্বীকৃতি দিয়েছে সিটি অব অটোয়া

সিবিএনএ কানাডা থেকে।।  কানাডার রাজধানী অটোয়ার সিটি মেয়র জিম ওয়াটসন সিটি অব অটোয়ার পক্ষ থেকে ২১শে ফ্রেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে গতকাল ১৫ নভেম্বর  আনুষ্ঠানিকভাবে প্রকলেমেশন ও ঘোষনা দেন।

সিটি অব অটোয়া  ২১ শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করবে। আগামী ২১ ফেব্রুয়ারি ২০১৮ থেকেই এটি কার্যকর হবে।

সকল মাতৃভাষার মর্যাদা রক্ষা ও সংরক্ষণ এর দাবিতে কানাডার রাজধানী শহর অটোয়ায় এডভোকেসি কার্যক্রম শুরু করেছিল  স্বেচ্ছাসেবী সংগঠন বাংলা কারাভান এবং প্রোএকটিভ এডুকেশান ফর অল চিলড্রেন এনরিচমেন্ট । এই  মুভমেন্ট এর অংশ হিসেবে মেয়রের......

 সিঙ্গাপুরে বাংলাদেশি শ্রমিকদের বন্ধু

সিঙ্গাপুরে বাংলাদেশি শ্রমিকদের বন্ধু

হ-বাংলা নিউজ :  সিঙ্গাপুর পুলিশের স্পেশাল কনস্টেবল করপোরাল (সিপিএল) বাংলাদেশি বংশোদ্ভূত নাবেল আল মাসরি। এই তরুণ প্রবাসী বাংলাদেশি শ্রমিক ও পুলিশের মধ্যে সেতুবন্ধ তৈরি করতে সাহায্য করেছেন। সেই কৃতিত্বের কথা মলাটবন্দী হয়েছে সিঙ্গাপুর ন্যাশনাল সার্ভিস প্রকাশিত একটি বইয়ে। প্রতিবেদন হয়েছে সিঙ্গাপুরের দ্য স্ট্রেইটস টাইমস পত্রিকায়। বাংলাদেশে বেড়াতে এসে শোনালেন আরও অনেক কথা। নাবেল আল মাসরির অভিজ্ঞতা থাকছে ছুটির দিনের প্রচ্ছদ প্রতিবেদনে।

প্রথমেই বললেন,......

স্কটল্যান্ডে মুসলিম দোকানির অভিনব উদ্যোগ

স্কটল্যান্ডে মুসলিম দোকানির অভিনব উদ্যোগ

হ-বাংলা নিউজ : বিভিন্ন দেশে অভাবীদের জন্য রাস্তার পাশে স্থাপিত খাদ্যভর্তি ফ্রিজের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। এরই ধারাবাহিকতায় স্কটল্যান্ডের পেইসলে’র (Paisley) এক মুসলিম দোকানদার রেহমান আফজাল স্থাপন করেছেন এমন দু’টো ফ্রিজ।

রেহমান আফজাল শুধু ফ্রিজ স্থাপনই করেননি, রীতিমতো তা তদারকিও করেন। তিনি মুসলিম-অমুসলিম নির্বিশেষে সামর্থ্যবানদের প্রতি আহবান জানান ফ্রিজে খাবার রাখার জন্য। তার আহবানে সাড়া দিয়ে অনেকে তাতে খাবারও রাখছেন। 

তিনি বলেন, আমি বিশ্বাস করি সামর্থবানরা......

মালয়েশিয়ায় বাংলাদেশীসহ ৪ শতাধিক আটক

মালয়েশিয়ায় বাংলাদেশীসহ ৪ শতাধিক আটক

জহিরুল ইসলাম হিরন, মালয়েশিয়াঃ মালয়েশিয়ায়  আবারও অবৈধ অভিবাসী আটকের লক্ষ্যে অভিযান চালিয়েছে দেশটির অভিবাসন বিভাগ। এ অভিযানে বাংলাদেশিসহ প্রায় চার শতাধিক অবৈধ অভিবাসীকে আটক করেছে দেশটির ইমিগ্রেশন।

মঙ্গলবার বিকাল ৪টা থেকে শুরু হওয়া এ অভিযানে আটককৃতদের মধ্যে কতজন বাংলাদেশি ছিল এ রিপোর্ট লিখা পর্যন্ত তার কোন পরিসংখ্যান  নিশ্চিত হওয়া যায়নি।

সিটি অব দ্যা হার্ট খ্যাত রাজধানী কুয়ালালামপুরের বুকিত বিনতাং'র জালান আলোতে স্থানীয় সময় মঙ্গলবার বিকেল ৪টা থেকে থেমে থেমে অভিযান চলে রাত ৯টা পর্যন্ত। দেশটির ইমিগ্রেশন, ডিবিকেএল,পুলিশ, জেনারেল অপারেশন সোর্স ও মালয়েশিয়ার......

দক্ষিন কোরিয়া শাখা বিএনপির ঐতিহাসিক বিল্পব ও সংহতি দিবস উপলক্ষে আলোচনা সভা

দক্ষিন কোরিয়া শাখা বিএনপির ঐতিহাসিক বিল্পব ও সংহতি দিবস উপলক্ষে আলোচনা সভা

হ-বাংলা নিউজ: কোরিয়া - ঐতিহাসিক বিল্পব ও সংহতি দিবস উপলক্ষে গত ১২ নভেম্বর কোরিয়ার  ওসান সিটির তাজমহল রেষ্টুরেন্টে এক বিশাল আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে দক্ষিন কোরিয়া শাখা বি এন পির উদ্যোগে ।  আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোরিয়া বি এন পির সংগ্রামী সভাপতি হারুন রশিদ হিরন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোরিয়া বি এন পির বি এন পির সাধারন সম্পাদক সেলিম রেজা রাজিব, সাংগঠনিক সম্পাদক মনির পাটোয়ারী। সিনিয়র যুগ্ন সম্পাদক এম এ কাশেম আলিম।

আমন্ত্রিত......

প্রবাসীরা দেশের উন্নয়নে গুরুত্বপুর্ণ ভুমিকা রাখছেন : মেয়র আলহাজ্ব আব্দুল মনাফ

প্রবাসীরা দেশের উন্নয়নে গুরুত্বপুর্ণ ভুমিকা রাখছেন : মেয়র আলহাজ্ব আব্দুল মনাফ

হ-বাংলা নিউজ:  জগন্নাথপুর পৌরসভার মেয়র আলহাজ্ব আব্দুল মনাফ বলেছেন, প্রবাসীরা দেশের উন্নয়নে গুরুত্বপুর্ণ ভুমিকা রাখছেন। দেশে র‌্যামিট্যান্স পাঠানোর পাশাপাশি সমাজ উন্নয়নমুলক কর্মকান্ডে তাদের অবদান অতুলনীয়। তাই প্রবাসীদেরকে আরও বেশি করে মুল্যায়ন করতে হবে। আরও বেশি সম্মান জানাতে হবে। তিনি সিলেট ইয়াং স্টার‘র উপদেষ্টা গীতি কবি এনাম হক ও যুক্তরাজ্য ইয়াং স্টার‘র আহবায়ক এবং প্রতিষ্টাতা সাধারণ সম্পাদক এমদাদ হক স্বদেশ আগমন উপলক্ষে সংবর্ধনা ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। গত শুক্রবার......

কানাডায় বীর মুক্তিযোদ্ধা মাহবুবুল হকের দাফন সম্পন্ন

কানাডায় বীর মুক্তিযোদ্ধা মাহবুবুল হকের দাফন সম্পন্ন

হ-বাংলা নিউজ: সদ্য প্রয়াত বীর মুক্তিযোদ্ধা ও বাসদের আহ্বায়ক আ ফ ম মাহবুবুল হকের জানাজা কানাডার স্থানীয় সময় শনিবার বাদ যহুর অটোয়া সেন্ট্রাল মস্কে অনুষ্ঠিত হয়। তার আগে বাংলাদেশের জাতীয় পতাকায় জড়িয়ে বাংলাদেশ দূতাবাস থেকে তাকে রাষ্ট্রীয়ভাবে শেষ শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে তার লাশ অটোয়া মুসলিম সিমেট্রিতে দাফন করা হয়।

উল্লেখ্য,  মাহবুবুল হক দীর্ঘ দিন অসুস্থ থাকার পর গত বৃহস্পতিবার রাত ১১টায় কানাডার অটোয়ার সিভিক হাসপাতালে মৃত্যুবরণ করেন।

ইত্তেফাকের সাথে তার স্ত্রী কামরুন নাহার বলেন, মাহবুবুল হককে নিয়ে মিডিয়াগুলো......

মন্ট্রিয়লে বায়োস্কোপের বৃষ্টিভেজা আয়োজনে হেলালের ঝলমলিয়া

মন্ট্রিয়লে বায়োস্কোপের বৃষ্টিভেজা আয়োজনে হেলালের ঝলমলিয়া

সদেরা সুজন, সিবিএনএ কানাডা থেকে।। সেদিন ৫ই নভেম্বর রোববার, ঘড়ির কাঁটায় সময় এক ঘন্টা পিছিয়েছে। দিন ভর বৃষ্টি। মন্ট্রিয়লের তীব্র শীত কনকন করে গায়ে লাগছে। তার উপর সেদিন মন্ট্রিয়লে মিউনিসিপ্যাল নির্বাচন দিন।

মন্ট্রিয়ল বায়োস্কোপের আয়োজকদের টেনশন বাড়ছিল বৃষ্টির সাথে পাল্লা দিয়ে। কনকর্ডিয়া বিশ্ববিদ্যালয়ের জন মলসন বিজনেস স্কুল অডিটরিয়ামে প্রবেশ করতেই অন্য রকম আবহে মন ভালো হয়ে গেল। চমৎকার এই মিলনায়তনটি প্রায় পরিপূর্ণ।

কে যেন ছিমছাম একটা ফ্লায়ার হাতে ধরিয়ে দিল,বেশ গোছানো ঝকঝকে। বাংলা,ইংরেজী ও ফরাসি ভাষায় সব বিবরণ।

মন্ট্রিয়ল শহরে এই প্রথমবারের মতো একটা ফিল্ম......

আরও ৩ লাখ অভিবাসীকে স্বাগত জানাবে কানাডা

আরও ৩ লাখ অভিবাসীকে স্বাগত জানাবে কানাডা

হ-বাংলা নিউজ : আরও তিন লাখ নতুন অভিবাসীকে স্বাগত জানাবে কানাডা। অটোয়ায় গতকাল রোববার দেশটির অভিবাসন ও শরণার্থীবিষয়ক মন্ত্রী আহমেদ হুসেন বলেন, এই বছরের নির্ধারিত ইমিগ্রেশন সংখ্যা পূরণের জন্য সরকারের পরিকল্পনা আগামী সপ্তাহে হাউস অফ কমন্সে পেশ করার সম্ভাবনা রয়েছে।

কানাডিয়ান প্রেস থেকে আরও জানা যায়, পরিবার-পরিজন এবং অন্যান্য দক্ষ বা যোগ্য লোক ছাড়াও উদ্বাস্তুদেরও স্বাগত জানানো হবে। কানাডায় অভিবাসীদের সংখ্যা শতাব্দীর সর্বোচ্চ হারে পৌঁছেছে বলে গত বুধবার জানিয়েছে......

সিঙ্গাপুরে তানভীর তারেক এর সাথে প্রবাসীদের সাংস্কৃতিক সন্ধ্যা

সিঙ্গাপুরে তানভীর তারেক এর সাথে প্রবাসীদের সাংস্কৃতিক সন্ধ্যা

জাহাঙ্গীর বাবু,হ-বাংলা নিউজ : বাংলার কন্ঠ,দিবাশ্রমের আয়োজনে ৫ নভেম্বর ২০১৭   সন্ধ্যা ৭ টায় সঙ্গীত পরিচালক,গনমাধ্যম ব্যাক্তিত্ব তানভীর তারেক এর সাথে প্রবাসী শিল্পী কবিদের সাক্ষাৎ,কবিতা পাঠ ও সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

স্থান : ৫৩ A রয়েল রোড,বাংলার কণ্ঠ কার্য্যালয়,বাংলাদেশ সেন্টার,সিঙ্গাপুর।

সভাপতিত্ব করেন বাংলার কন্ঠ সম্পাদক এ কে এম মোহসীন।

প্রধান অতিথি তানভীর তারেক কে ফুলেল শুভেচ্ছা জানায় বাংলার কন্ঠ সাহিত্য পরিষদ,বাংলার......

কোরিয়ায় প্রবাসীদের পাশে আছেন যে প্রবাসীরা

কোরিয়ায় প্রবাসীদের পাশে আছেন যে প্রবাসীরা

সাজিয়া শিলা, হ-বাংলা নিউজ :   দক্ষিণ কোরিয়া থেকে : দীর্ঘ প্রবাস জীবনের অভিজ্ঞতা থেকে একটা কথা বলি। পৃথিবীর যেকোনো প্রান্তেই আপনি যান না কেনো, একজন হলেও বাঙালিকে খুঁজে পাবেন আপনি।

বাংলাদেশের বাইরে যারাই পড়তে আসে বা থাকতে আসে, তারা সবাই মোটামুটি এতোটুকু নিশ্চিত যে বাইরে পরিবারের কেউ না থাকলেও, বাঙালি অবশ্যই খুঁজে পাবেন। এটা আসলে অন্যসব দেশের ক্ষেত্রেও প্রযোজ্য।

বিদেশে আসার পর পরই মানুষ নানা......

হ্যালোইনে অস্ট্রেলিয়ার তারকাদের বিচিত্র সাজ

হ্যালোইনে অস্ট্রেলিয়ার তারকাদের বিচিত্র সাজ

কাউসার খান,হ-বাংলা নিউজ :   সিডনি (অস্ট্রেলিয়া) থেকে : ৩১ অক্টোবর বিশ্বের বিভিন্ন দেশে বেশ ঘটা করেই পালিত হয় ভূত তাড়ানোর রাত হ্যালোইন উৎসব। হ্যালোইন উৎসবের মূলে প্রাচীন যুগের একটি বিশ্বাস থাকলেও এখন অবশ্য প্রায় সবাই ভিন্ন সাজে নিজেদের সাজিয়ে বিভিন্ন খেলার মাধ্যমে একটা আনন্দঘন দিন কাটাতেই পালন করে উৎসবটি। অস্ট্রেলিয়াতেও পালিত হয় দিবসটি, আর যার জন্য প্রায় এক মাস আগে থেকেই চলে আয়োজন। রাতভর ভুতুড়ে সব সাজে শহরময় ঘুরে বেড়ায় এখানকার......

সিডনিতে বাংলাদেশ উৎসব

সিডনিতে বাংলাদেশ উৎসব

হ-বাংলা নিউজ : অস্ট্রেলিয়ার সিডনি নগরীর ব্যাংকসটাউনের পল কেটিং পার্কে গতকাল শনিবার বিকেলে অনুষ্ঠিত হয়েছে বাংলাদেশ উৎসব। এনটিভি অস্ট্রেলিয়া এই উৎসবের আয়োজন করে। অনুষ্ঠানে প্রবাসীদের পাশাপাশি রাজ্য মন্ত্রী, এমপি, মেয়র থেকে শুরু করে স্থানীয় বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন। স্থানীয় ও বাংলাদেশ আগত শিল্পীদের পরিবেশনা উৎসবের আলোকছটাকে করেছে বিস্তৃত।

অনুষ্ঠান শুরু হয় এনটিভি পরিবারের গল্প দিয়ে। এক প্রামাণ্যচিত্রে কীভাবে এনটিভি ১৫ বছর ধরে সংবাদ আর......

মালয়েশিয়ায় সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি নিহত

মালয়েশিয়ায় সড়ক দুর্ঘটনায় বাংলাদেশি নিহত

হ-বাংলা নিউজ : মালয়েশিয়ায় সড়ক দুর্ঘটনায় রাইজুল মিয়া (৩৩) নামে এক বাংলাদেশি নিহত হয়েছেন। মালাক্কা প্রদেশের মারলিমাও এলাকার জালান মেম্বান সড়কে শুক্রবার স্থানীয় সময় সকালে এ দুর্ঘটনা ঘটে। জাসিন জেলা পুলিশ প্রধান ডেপুটি সুপারিনটেনডেন্ট আরশাদ আবু জানান, ১০ টন ধারণ ক্ষমতাসম্পন্ন একটি লরি নেগারি সেম্বিলানের বাহাউর কারখানা থেকে সেরকাম অঞ্চলের একটি কসাইখানায় নিয়ে যাওয়ার সময় লরিটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশের খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই রাইজুল মারা......

অস্ট্রেলিয়ায় বাড়ি কিনতে জেনে রাখা ভালো

অস্ট্রেলিয়ায় বাড়ি কিনতে জেনে রাখা ভালো

কাউসার খান,হ-বাংলা নিউজ :   সিডনি (অস্ট্রেলিয়া) থেকে : বাসযোগ্য শীর্ষ দেশগুলোর তালিকায় অস্ট্রেলিয়া অন্যতম। তবে বহু বছর আগে থেকেই অস্ট্রেলিয়ার মানুষের গড় আয়ের তুলনায় দেশটির ঘরবাড়ি ও জমিজমার মূল্য অনেক বেশি। বলা হয়ে থাকে, শিল্পোন্নত দেশগুলোর তুলনায় দেশটির জায়গা-জমির দাম অনেকাংশেই বেশি। তবে দেশটিতে ঘরবাড়ি বা জমি কিনতে যে মূল্য পরিশোধ করতে হয় তাতে মূলত আরও বেশ কিছু অতিরিক্ত অর্থও যুক্ত থাকে। তাই সেসব বাড়তি অর্থ বাঁচাতে বেশ কিছু......

অস্ট্রেলিয়ায় আবার চালু হতে পারে নাগরিকত্বের নতুন আইন

অস্ট্রেলিয়ায় আবার চালু হতে পারে নাগরিকত্বের নতুন আইন

কাউসার খান, সিডনি (অস্ট্রেলিয়া) থেকে :  গত ১৮ অক্টোবর অস্ট্রেলিয়ার সিনেটের ক্রস বেঞ্চে প্রত্যাখ্যাত হয় নাগরিকত্বের প্রস্তাবিত নতুন আইন। এর ফলে বর্তমান আইনেই নাগরিকত্বের আবেদন বিবেচনা করা হচ্ছে। নাগরিকত্বের প্রস্তাবিত নতুন আইন সিনেটে প্রত্যাখ্যাত হলেও অস্ট্রেলিয়ার বর্তমান টার্নবুল সরকার আবারও নতুন করে নাগরিকত্ব আইন চালু করার ইঙ্গিত দিয়েছে। অভিবাসন মন্ত্রী পিটার ডাটন বলেন, তিনি সংশোধিত পরিবর্তনের সঙ্গে বিলটি ফিরিয়ে আনতে যাচ্ছেন আবার। তিনি আরও বলেন, আমি নাগরিকত্ব প্রদান প্রক্রিয়ার নীতিনিষ্ঠতা জোরদার করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের জাতীয় স্বার্থে......

ব্রঙ্কস ইস্টারলিং বাংলা বাজারে শ্রীমদ্ভাগবত পাঠ

ব্রঙ্কস ইস্টারলিং বাংলা বাজারে শ্রীমদ্ভাগবত পাঠ

প্রেস বিজ্ঞপ্তি : গত ২০ শে অক্টোবর রোজ শুক্রবার সন্ধ্যায় ব্রঙ্কস ইস্টারলিং বাংলা বাজার তানিয়া বিউটি সেলুনের নীচে পার্টি হলে প্রায় শতাধিক ধর্ম প্রাণ নারী পুরুষের উপস্থিতিতে এক ধর্মীয় ভাব গাম্ভীর্য্যরে মাধ্যমে কলি যুগের অবতার শ্রীকৃষ্ণ চৈতন্য গৌরাঙ্গ মহা প্রভু, নিত্যানন্দ প্রভু এবং রঘুনাথের দধিচিড়া দন্ড মহোৎসব এর বিস্তারিত ব্যাখ্যা সহ শ্রীমদ্ভাগবত আলোচনা করেন পন্ডিত শ্রী শুভংকর গাঙ্গুঁলী। মুহুর মুহুর জয় ধ্বনি ও উলু ধ্বনির মাধ্যমে রাত ৮:০০টা থেকে রাত ১০:৩০ মিনিট পর্যন্ত আলোচনা করা হয়।

এই মহোৎসবের আয়োজন করেন গোপাল কৃষ্ণ দাস, গৌরাঙ্গ মন্ডল,......

সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ