প্রবাসী বাঙ্গালীদের খবর

Displaying 181-200 of 2040 results.
রিয়াদে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বাংলাদেশির মৃত্যু

রিয়াদে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে বাংলাদেশির মৃত্যু

হ-বাংলা নিউজ: সৌদি আরবের রিয়াদে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক বাংলাদেশির মোহাম্মদ জিল্লুর রহমান (৫৫) মারা গেছেন। স্হানীয় সময় সোমবার রাতে রিয়াদের ওলাইয়া ফয়ছালিয়া এলাকায় এশার নামাজ পড়তে গিয়ে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যান । 

সৌদি আরবে বাংলাদেশি পণ্য আমদানিকারক সমিতির সভাপতি মোহাম্মদ কাপ্তান হোসেন জানান, মোহাম্মদ জিল্লুর রহমানের গ্রামের বাড়ি সিলেটের ফেঞ্চুগঞ্জে। তার মরদেহ বর্তমানে রিয়াদের ছিমছি হাসপাতালে রাখা হয়েছে। কয়েকদিনের মধ্যে রিয়াদে তার দাফন সম্পন্ন করা হবে বলে জানা গেছে।

 

...

ছাত্রদলের প্রবাসী নেতার নির্দেশে আদম ব্যবসায়ীকে হত্যা

হ-বাংলা নিউজ:   ছাত্রদলের প্রবাসী এক নেতার নির্দেশে বনানীর আদম ব্যবসায়ী সিদ্দিক হোসেন মুন্সি হত্যায় জড়ান হেলাল। গ্রেপ্তার হওয়া হেলালের দেওয়া তথ্যের বরাতে এ কথা জানান কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্স ন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম। আজ বুধবার দুপুরে মিন্টো রোডে ডিএমপির মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে তিনি এই তথ্য প্রকাশ করেন।

মনিরুল ইসলাম বলেন, ইউরোপের একটি দেশে পলাতক এক সন্ত্রাসী হেলালকে এই হত্যাকাণ্ডের......

ভারতে জেল খেটে দেশে ফিরল ১৩ পুরুষ-নারী

ভারতে জেল খেটে দেশে ফিরল ১৩ পুরুষ-নারী

হ-বাংলা নিউজ: কাজের সন্ধানে ভারতে গিয়ে ৭ মাস জেল খাটার পর সোমবার রাতে বেনাপোল চেকপোস্ট দিয়ে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে দেশে ফিরেছে বাংলাদেশি ১২ পুরুষ এবং একজন নারী। ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদের হস্তান্তর করেছে। তাদের বাড়ি দেশের বিভিন্ন জেলা শহরে।

বেনাপোল পুলিশ ইমিগ্রেশনের ওসি ওমর শরীফ জানান, ভালো কাজের আশায় তারা অবৈধ ভাবে সীমান্ত পথে দালালের মাধ্যমে ভারতে যায়। সেদেশের ব্যাঙ্গালোরে একটি মাংশের দোকানে কাজ করত তারা। সেখান থেকে তাদের আটক করে আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠায় পুলিশ। 

৭ মাস জেল......

বাঁধনের খুনিদের খুঁজে বের করা হবে: পুলিশ

বাঁধনের খুনিদের খুঁজে বের করা হবে: পুলিশ

হ-বাংলা নিউজ:  আমেরিকার ক্যানসাসের উচিটা শহরে নিহত বাংলাদেশি ছাত্র এম হাসান রহমান বাঁধনের খুনিদের খুঁজে বের করা হবে বলে জানিয়েছেন সেখানকার একজন ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা। রোনেল হান্ট নামের ওই কর্মকর্তা বলেছেন, খুনি যে বা যারাই হোক শিগগিরই খুঁজে বের করা হবে।

বাঁধনের স্মরণে উচিটা স্টেট ইউনিভার্সিটি ক্যাম্পাসে রোববার বিকেল চারটায় আয়োজিত শোক সভায় হান্ট এ কথা বলেন। মিড কন্টিনেন্ট বাংলাদেশ অ্যাসোসিয়েশন ক্যানসাস এবং বাংলাদেশ স্টুডেন্ট অর্গানাইজেশন যৌথ উদ্যোগে......

মালয়েশিয়ায় কলিং ভিসায় গিয়েও বিপাকে শ্রমিকেরা  

মালয়েশিয়ায় কলিং ভিসায় গিয়েও বিপাকে শ্রমিকেরা  

হ-বাংলা নিউজ:  কলিং ভিসায়’ মালয়েশিয়া যাওয়ার পরও কোম্পানি থেকে বেতন পাচ্ছেন না সাতক্ষীরার যুবক ইসমাইল হোসেন। উল্টো বেতন, ওভারটাইম চাওয়ার অপরাধে কোম্পানির সুপারভাইজারেরা তাকেসহ কয়েক শ্রমিককে শারীরিক ও মানসিক নির্যাতন করেছেন। পরিস্থিতি আঁচ করতে পেরে এক শ্রমিক জহুরবারুর কোম্পানি থেকে পালিয়ে গেছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

নভেম্বর মাসের শেষ সপ্তাহে মালয়েশিয়ায় বাংলাদেশ হাইকমিশনে উপস্থিত হয়ে সংশ্লিষ্ট কর্মকর্তার কাছে এমন অভিযোগ করেন জহুরবারুর ওই যুবক। তার......

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৫৪ অবৈধ অভিবাসী আটক

মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৫৪ অবৈধ অভিবাসী আটক

জহিরুল ইসলাম হিরন,হ-বাংলা নিউজ:  মালয়েশিয়া :মালয়েশিয়ায় বাংলাদেশিসহ ৫৪জন অবৈধ অভিবাসী আটক হওয়ার খবর পাওয়া গেছে। দেশটির ইমিগ্রেশন সূত্রে জানা গেছে, বুধবার স্থানীয় সময় রাত ১১ টায় চেরাছ জায়া, বালাকংয়ের তিনটি কারখানায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

সেলাঙ্গর ইমিগ্রেশন ডিপার্টমেন্টের কর্মকর্তারা এ তিনটি স্থানে একযোগে অভিযান পরিচালনা করেন। 

জেএম সেলাঙ্গর পরিচালক ওমরান ওমর বলেন, ১৩২ জন বিদেশিকে পরীক্ষা করে এদের মধ্য থেকে কোন বৈধ কাগজ পত্র না থাকায় ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩ এর অধীনে ৫৪ জনকে গ্রেফতার করা হয়। 

......

 নাসায় কাজ করা হলো না বাঁধনের!

নাসায় কাজ করা হলো না বাঁধনের!

হ-বাংলা নিউজ: যুক্তরাষ্ট্রে গুলিতে নিহত বাংলাদেশি মেধাবী ছাত্র এম হাসান রহমান বাঁধনের অদম্য আগ্রহ ছিল আন্তর্জাতিক মহাকাশ সংস্থায় (নাসা) গবেষণামূলক কাজে অংশ নেওয়া। এ জন্য তাঁর প্রস্তুতি ছিল যথেষ্ট। পড়ালেখার পাশাপাশি কাজ-দুটো সমানতালে চালিয়ে যেতে তার এতটুকু গাফিলতি ছিল না। কিন্তু দুর্বৃত্তের গুলিতে নিহত হয়ে তার সে ইচ্ছে অপূর্ণই রয়ে গেল।

গত শনিবার রাতে ক্যানসাসের উচিটা শহরে পিৎজা ডেলিভারি দিতে গিয়ে দূর্বৃত্তের গুলিতে নিহত হন এ মেধাবী ছাত্র। সদা হাস্যোজ্জ্বল-প্রাণবন্ত বাঁধনের মৃত্যুরহস্য উদ্‌ঘাটনে পুলিশ নিবিড়ভাবে......

শাহজালালে বিপুল পরিমাণ বিদেশি সিগারেট জব্দ

শাহজালালে বিপুল পরিমাণ বিদেশি সিগারেট জব্দ

হ-বাংলা নিউজ: হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৩৭২ কার্টন বিদেশি সিগারেট জব্দ করা হয়েছে। জব্দ হাওয়া এসব পণ্যের মূল্য ২২ লাখ ৩২ হাজার টাকা বলে জানা গেছে।

মঙ্গলবার বিকেল সাড়ে ৫টায় দুবাই থেকে আসা ইকে৫৮৬ ফ্লাইটে অভিযান চালিয়ে দুই যাত্রীর কাছ থেকে ওই সিগারেটগুলো জব্দ করা হয়।

ওই যাত্রীরা হলেন- চট্টগ্রামের ফটিকছড়ি এলাকার মুহাম্মদ ইয়াকুব। যার পাসপোর্ট নং বিএফ-০৫৬৪৯৭৪। অপরজন চট্টগ্রামের ভুজপুর এলাকার মুহাম্মদ কেফায়েত উল্লাহ। তার পাসপোর্ট নং-বিই-০০০৩৫৯৫।

জানা যায়, মঙ্গলবার বিকেল সাড়ে ৫টায় ইকে৫৮৬ ফ্লাইট......

 যুক্তরাষ্ট্রে বাংলাদেশি এক মেধাবী ছাত্রকে গুলি করে হত্যা

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি এক মেধাবী ছাত্রকে গুলি করে হত্যা

হ-বাংলা নিউজ:  যুক্তরাষ্ট্রের ক্যানসাস রাজ্যের উচিটা শহরে গত শনিবার রাতে বাংলাদেশি তরুণ মেধাবী ছাত্র এম হাসান রহমান বাঁধনকে কে বা কারা গুলি করে হত্যা করেছে। উচিটা পুলিশ গতকাল সোমবার সকালে সংবাদ সম্মেলন করে এ খবর নিশ্চিত করেছে। প্রেস ব্রিফিংয়ে বলা হয়েছে, উচিটা শহরের সেন্ট্রাল রক রোডের পাশে ৭৮০০ পেজন্ট লাইভ ওক স্ট্রিট অ্যাপার্টমেন্টের সামনে একটি গাড়িতে ২৬ বছরের এক যুবকের  লাশ পাওয়া গেছে । পুলিশ জানায়, তিনি পিৎজা হাট ডেলিভারির কাজ করতেন। এদিন রাতে পিৎজা ডেলিভারি......

বাংলাদেশ সফরে পোপফ্রান্সিস সম্প্রীতি-শান্তির বার্তা দেবে: ক্যাথলিক চার্চ

বাংলাদেশ সফরে পোপফ্রান্সিস সম্প্রীতি-শান্তির বার্তা দেবে: ক্যাথলিক চার্চ

হ-বাংলা নিউজ: বাংলাদেশ সফরকালে পোপ ফ্রান্সিস সম্প্রীতি ও শান্তির বার্তা ঘোষণা করবেন বলে জানিয়েছে বাংলাদেশ ক্যাথলিক চার্চ। ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত পোপ ফ্রান্সিস-এর বাংলাদেশ সফরের মূলভাব হিসেবে নির্ধারণ করা হয়েছে ‘সম্প্রীতি ও শান্তি’। 

বাংলাদেশ কাথলিক চার্চের পক্ষ থেকে পোপ ফ্রান্সিসের আসন্ন বাংলাদেশ সফরের সর্বশেষ প্রস্তুতি বিষয়ে অবগত করার লক্ষ্যে আজ সোমবার সকাল ১১টায় রাজধানীর কাকরাইলস্থ আর্চবিশচ হাউজে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানানো হয়। সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ......

টরন্টোতে ২৮ ও ২৯ এপ্রিল  চতুর্থ বাংলাদেশ ফেস্টিভ্যাল

টরন্টোতে ২৮ ও ২৯ এপ্রিল চতুর্থ বাংলাদেশ ফেস্টিভ্যাল

সবিএিনএ কানাডা থকে।। বাংলাদেশ ফেস্টিভ্যাল মানেই চমক। বাংলাদেশ ফেস্টিভ্যাল মানেই তারকা মেলা। বাংলাদেশ ফেস্টিভ্যাল মানেই উপচেপড়া দর্শক এবং টিকিট সোল্ডআউট। টানা তিনবারের অভাবনীয় সাফল্যের পর আগামী বছরের ২৮ ও ২৯ এপ্রিল কানাডার বাণিজ্যিক নগরী টরন্টোতে অনুষ্ঠিত হবে চতুর্থ বাংলাদেশ ফেস্টিভ্যাল। বাংলাদেশ ফেস্টিভ্যালের বিগত আয়োজনগুলোতে মঞ্চ মাতিয়েছেন বাংলাদেশের কিংবদন্তি তারকারা। এদের মধ্যে এগারোবার জাতীয় পুরস্কারপ্রাপ্ত সাবিনা ইয়াসমীন, প্লেব্যাক স¤্রাট সৈয়দ আব্দুল হাদী, কোকিল কন্ঠী সামিনা চৌধুরী, এভারগ্রীন কুমার বিশ্বজিত, হার্টথ্রব আঁখি আলমগীর,......

 আমিরাতে দায়্যিদ সিটি বিএনপির অভিষেক

আমিরাতে দায়্যিদ সিটি বিএনপির অভিষেক

হ-বাংলা নিউজ:   বাংলাদেশের সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের আদর্শ লালন করে প্রবাসেও বিএনপি নেতারা কাজ করে যাবেন। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার নেতৃত্বে দলটিকে আবার ক্ষমতায় আনতে নেতা-কর্মীদের সুসংগঠিত ভূমিকা রাখার বিকল্প নেই। তাই প্রবাসের মাটিতেও দলের জন্য আন্তরিকভাবে কাজ করে যেতে হবে। বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) আরব আমিরাতের দায়্যিদ সিটির অভিষেক অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেছেন।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) স্থানীয় একটি......

পোপের বাংলাদেশ সফরে নিশ্ছিদ্র নিরাপত্তা থাকবে : ডিএমপি কমিশনার

পোপের বাংলাদেশ সফরে নিশ্ছিদ্র নিরাপত্তা থাকবে : ডিএমপি কমিশনার

খ্রিস্ট ধর্মের রোমান ক্যাথলিক শাখার প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস আগামী ৩০ নভেম্বর তিনদিনের সফরে বাংলাদেশে আসছেন। তাঁর (পোপ) আগমন উপলক্ষে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে সবধরনের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

ডিএমপি’র সদর দপ্তরে আজ রবিবার নিরাপত্তা, আইন-শৃংখলা ও ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্তে এক সমন্বয় সভা অনুষ্ঠিত হয়।

সভায় পুলিশ কমিশনার বলেন, পোপ ফ্রান্সিস বিশ্বের অন্যতম একজন সম্মানিত ব্যক্তি। জাতীয় স্বার্থে তাঁকে সর্বোচ্চ নিরাপত্তা দেয়া হবে। এজন্য সফরের সকল ভেন্যু, হোটেল ও বিমানবন্দরকেন্দ্রিক......

 ইরাকি পরিবারটির ভালোবাসা ‘বাংলাদেশ

ইরাকি পরিবারটির ভালোবাসা ‘বাংলাদেশ

গোটা একটি পরিবারই নির্দিষ্ট একটি খেলায় একটি দেশের জাতীয় দল—বিরল এই ব্যাপারটি আপনাকে অবাক করবেই। কিন্তু ঢাকায় আজ থেকে শুরু হওয়া এশিয়ান আর্চারিতে ইরাকের আর্চারি দলটি এমনই। বাবা-মা, দুই ছেলে, দুই মেয়ে, মেয়ের জামাতা—সবাই মিলেই আর্চারি দল।

বাবা সাদ মাহমুদ দলের ম্যানেজার। তিনি আবার ইরাক আর্চারি ফেডারেশনের সভাপতিই। যুদ্ধবিধ্বস্ত ইরাকে আর্চারির গোড়াপত্তন সাদ মাহমুদের হাত ধরেই। তাঁর স্ত্রী হানান জেসিয়া কোচ। বাকিরা সবাই খেলোয়াড়।

আর্চার পরিবারটির মধ্যমণি ছোট মেয়ে ফাতিমা আল মাশদানি। পরিবারের বড় মেয়েও আর্চার; আর্চার তাঁর স্বামীও। তির-ধনুকেই মজে আছে গোটা পরিবার!......

যুক্তরাজ্যের ‘লেবার নিউকামার এমপি অফ দ্য ইয়ার’ টিউলিপ সিদ্দিক

যুক্তরাজ্যের ‘লেবার নিউকামার এমপি অফ দ্য ইয়ার’ টিউলিপ সিদ্দিক

হ-বাংলা নিউজ: লেবার নিউকামার এমপি অব দ্য ইয়ার’ পুরস্কার পেয়েছেন যুক্তরাজের‍্য লেবার পার্টির এমপি ও বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিরবুর রহমানের নাতনি টিউলিপ সিদ্দিক। লন্ডনের ওয়েস্টমিনিস্টারে বার্ষিক পুরস্কার বিতরণিতে টিউলিপকে এই পুরস্কার দেয় প্যাচওয়ার্ক ফাউন্ডেশন নামক দেশটির একটি সংগঠন।

ফেসবুক পেজে দেয়া এক পোস্টে এই খেতাব পাওয়ার খবর নিশ্চিত করেছেন টিউলিপ সিদ্দিক। এতে তিনি লিখেছেন, ‘লেবার নিউ কামার এমপি অব দ্য ইয়ার সনদ পেয়ে আমি গর্বিত।’

গত বুধবার যুক্তরাজ্যের হাউস অব কমন্সের স্পিকার জন বারকাও......

১৮ বছর বয়সেই ব্রিটেনের কাউন্সিলর সুনামগঞ্জের শরিফাহ

১৮ বছর বয়সেই ব্রিটেনের কাউন্সিলর সুনামগঞ্জের শরিফাহ

ব্রিটেনের কাউন্সিলর নির্বাচিত হয়েছেন সুনামগঞ্জের শরিফাহ রহমান। মাত্র ১৮ বছর বয়সে কাউন্সিলর নির্বাচিত হয়ে তিনি রীতিমতো চমকে দিয়েছেন সবাইকে।

গেলো সপ্তাহে অনুষ্ঠিত ব্রিটেনের নর্থ ইস্ট ইংল্যান্ডের ডারলিংটন বার কাউন্সিলের উপ নির্বাচনে তিনি ৪৪ দশমিক ৮ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হন। তার এ বিজয়ে উৎফুল্ল সেখানকার বাঙালি কমিউনিটির লোকজন।

শরিফাহ’র পৈত্রিক বাড়ি সুনামগঞ্জের বরমরা গ্রামে। জীবিকার তাগিদে বাবা লোকমান খান ব্রিটেনে পাড়ি জমিয়ে ছিলেন অনেক  আগেই। শরিফাহ’র জন্মও ব্রিটেনের ডালিংটন শহরে। বেড়ে ওঠাও সেখানে। সাত ভাইবোনের মধ্যে শরিফাহ সবার ছোট।

শরিফাহ রহমান......

দ. কোরিয়ায় স্থায়ী শহীদ মিনার

দ. কোরিয়ায় স্থায়ী শহীদ মিনার

মহান ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে দক্ষিণ কোরিয়ার আনসান শহরের একটি পার্কে স্থায়ী শহীদ মিনার নির্মাণ করা হয়েছে। 

...

 প্রবাসী আয় সবচেয়ে বেশি কমছে বাংলাদেশেই

প্রবাসী আয় সবচেয়ে বেশি কমছে বাংলাদেশেই

বিশ্বের প্রতিটি দেশেই প্রবাসী আয় বা রেমিট্যান্স প্রাপ্তি কমেছে। তবে দেশগুলোর মধ্যে প্রবাসী আয় সবচেয়ে বেশি কমেছে বাংলাদেশ ও ভারতে। সে তুলনায় পাকিস্তান ও শ্রীলঙ্কায় প্রবাসী আয় কমে যাওয়া এতটা প্রকট হয়নি।

বিশ্বব্যাংক বলছে, প্রবাসী আয় বা রেমিট্যান্স কমে যাওয়া এখন একটি বৈশ্বিক প্রবণতা। দুই বছর ধরেই এই প্রবণতা অব্যাহত রয়েছে। চলতি ২০১৭ সালেও একই প্রবণতা। যেমন ২০১৫ সালে বিশ্বব্যাপী রেমিট্যান্স কমেছিল ১ শতাংশ, ২০১৬ সালে তা ২ দশমিক ৪ শতাংশ কমে হয়েছে ৪২৯ বিলিয়ন বা ৪২ হাজার ৯০০ কোটি ডলার।

বিশ্বব্যাংক বাংলাদেশ নিয়ে তাদের ‘হালনাগাদ উন্নয়ন’ নামে সেপ্টেম্বর সংখ্যার প্রতিবেদনে......

মালয়েশিয়া প্রেস ক্লাবের পরিচিতি সভায় প্রবাসীদের মিলনমেলা

মালয়েশিয়া প্রেস ক্লাবের পরিচিতি সভায় প্রবাসীদের মিলনমেলা

হ-বাংলা নিউজ: মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসীদের কল্যাণে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেছেন কমিউনিটি নেতৃবৃন্দ ও সাংবাদিকরা। স্থানীয়…

'আ ফ ম মাহবুবুল হকের শূন্যতা পূরণ হওয়ার নয়'

দক্ষিণ কোরিয়ায় স্থায়ী শহীদ মিনার

দু’বছরেও সন্ধান মেলেনি বাংলাদেশি মাহফুজার 

...

কর্মক্ষেত্রে মানসিক চাপ কমানোর সহজ কিছু উপায়

কর্মক্ষেত্রে মানসিক চাপ কমানোর সহজ কিছু উপায়

কর্মক্ষেত্রে আমরা সকলেই মানসিক চাপ বোধ করি। আবার কাজের ক্ষেত্রে কেউ যদি মানসিক অশান্তিতে থাকে তাহলে তার প্রভাব পড়ে…

জেনে নিন জন্মতারিখ কী বলে আপনার সম্পর্কে 

মুরগির ডিমেই ক্যান্সারের প্রতিষেধক! জাপানি বিজ্ঞানীদের দাবি 

...

সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ