প্রবাসী বাঙ্গালীদের খবর

Displaying 81-100 of 1991 results.
গ্রিসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

গ্রিসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

হ-বাংলা নিউজ,  ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে গ্রিসের বাংলাদেশ দূতাবাসে মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। একুশের প্রথম প্রহরে গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জসীম উদ্দিন এথেন্স শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত কুমুদ্রু পার্কে বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিসের উদ্যোগে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। 

পুষ্পস্তবক অর্পণের সময় প্রবাসী বাংলাদেশিদের সমবেত কণ্ঠে গাওয়া ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে......

টরন্টোতে মনোমুগ্ধকর কবিতা সন্ধ্যা!

টরন্টোতে মনোমুগ্ধকর কবিতা সন্ধ্যা!

হ-বাংলা নিউজ : কানাডার টরন্টোতে অনুষ্ঠিত হলো এক মনোমুগ্ধকর কবিতার সন্ধ্যা। স্থানীয় সময় গত শনিবার অন্যস্বরের ভালোবাসা দিবসের আয়োজন 'ভালোবাসার ইতিউতি' শীর্ষক এ কাব্যসন্ধ্যা টানা তিন ঘণ্টাব্যাপী দর্শক-শ্রোতাদের মুগ্ধ করে।

অন্যস্বরের প্রধান সমন্বয়ক আহমেদ হুসেনের পরিচালনা ও দিলারা নাহার বাবুর পরিকল্পনায়, অনুষ্ঠানটি তিন পর্বে সাজানো হয়। প্রথম পর্বে সম্মাননা দেয়া হয় হাসান মাহমুদকে।

দ্বিতীয় পর্বে ছিল এপার বাংলা এবং ওপার বাংলার কবিদের......

একুশের ভাষা শহীদের শ্রদ্ধা জানালো সিঙ্গাপুর প্রবাসীরা

একুশের ভাষা শহীদের শ্রদ্ধা জানালো সিঙ্গাপুর প্রবাসীরা

জাহাঙ্গীর বাবু িঙ্গাপুর থেকে : একুশের প্রথম প্রহরে একুশের ভাষা শহীদের প্রতি ফুলের শ্রদ্ধাঞ্জলী জানিয়েছে সিঙ্গাপুর প্রবাসী বাংলাদেশীরা।

সিঙ্গাপুরের একমাত্র বাংলা পত্রিকা বাংলার কণ্ঠ ও বাংলাদেশী প্রবাসীদের সেবা প্রদান কারী প্রতিষ্ঠান বাংলাদেশ সেন্টার এ অনুষ্ঠান আয়োজন করে।

৫৩ এ রয়েল রোড,মোস্তফাপ্লাজা সংলগ্ন বাংলাদেশী অধ্যুষিত এলাকা সেরাঙুনের বাংলার কন্ঠ কার্য্যালয়ে অস্থায়ী শহীদ মিনারে রাত ১২ টা ১ মিনিটে বাংলার কণ্ঠ পত্রিকা ও বাংলাদেশ সেন্টারে পক্ষ থেকে পত্রিকার সম্পাদক এ কে এম মোহসীন ও জাহাঙ্গীর বাবু,এম এম পলাশ ফুলের ডালি......

টরন্টোতে ‘বাংলাদেশ ফেস্টিভ্যাল’

টরন্টোতে ‘বাংলাদেশ ফেস্টিভ্যাল’

হ-বাংলা নিউজ :  কানাডার বাংলা সংবাদপত্র সাপ্তাহিক বাংলামেইলের উদ্যোগে আগামী ১৩ ও ১৪ মে টরেন্টোতে তৃতীয় বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বাংলাদেশ ফেস্টিভ্যাল’।

আয়োজকরা জানিয়েছে, এতে সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা, ট্রেড শো’সহ নানা ধরনের আয়োজন থাকবে।

বাংলাদেশ ফেস্টিভ্যালের কনভেনর শহিদুল ইসলাম মিন্টু বললেন, “আমাদের এই আয়োজন উপলক্ষে শুভেচ্ছাবার্তা দিয়েছেন কানাডার মাননীয় প্রধানমন্ত্রী। এটা আমাদের জন্য অনেক সম্মানের। তার......

মহান ভাষা দিবসেও বিভক্ত প্রবাসী বাংলাদেশিরা

মহান ভাষা দিবসেও বিভক্ত প্রবাসী বাংলাদেশিরা

হ-বাংলা নিউজ :  অনৈক্য আর বিবাদে বিভক্ত নিউইয়র্কপ্রবাসী বাংলাদেশিরা অমর একুশে ফেব্রুয়ারির মতো জাতীয় অনুষ্ঠানেও বিভক্তির ঊর্ধ্বে উঠতে পারল না। ক্রমশ শক্তিশালী অভিবাসী হিসেবে বাংলাদেশিদের বিচরণ লক্ষণীয় হয় উঠলেও কোনো বিষয়ে যেমন ঐক্য নেই, তেমনি ভাষা শহীদ দিবস নিয়েও নিউইয়র্কে আয়োজন হয় নানা সমিতি-সংগঠনের প্রায় অর্ধশত অনুষ্ঠান। সম্মিলিত আয়োজনে নেই কারও মাথাব্যথা। 

দেশে কেন্দ্রীয় শহীদ মিনারে সবাই ফুল দিয়ে শ্রদ্ধা জানালেও......

কানাডা প্রবাসী যুথিকা বড়ুয়া জ্যোতি ও ইন্দিরা বড়ুয়ার নতুন সিডি প্রকাশ

কানাডা প্রবাসী যুথিকা বড়ুয়া জ্যোতি ও ইন্দিরা বড়ুয়ার নতুন সিডি প্রকাশ

প্রবাসীদের  মনোভূমে  বসন্ত  অনুভূতি

প্রবাসীদের মনোভূমে বসন্ত অনুভূতি

সুব্রত চৌধুরী,হ-বাংলা নিউজ আটলান্টিক সিটি থেকে : আজি দখিন-দুয়ার খোলা-/ এসো হে, এসো হে, এসো হে আমার বসন্ত এসো...।বাংলার প্রকৃতিতে  ফাগুনের সঙ্গে হাত ধরাধরি করে এসেছে বসন্ত।প্রতিবারের মতোই রাঙিয়ে দিতে এসেছে ফাগুন। শূন্য হৃদয় ভরিয়ে দিতে এসেছে। মনের গহীন কোণে অতি সূক্ষ্ম যে পুলক, সে তো কেবল বসন্তই জাগাতে পারে! এই বসন্ত কুসুম কোমল প্রেমের। কাছে আসার। প্রিয়জনের স্পর্শ নিয়ে বাঁচার সুখ বসন্ত। 

দুবাইয়ে বাংলাভাষী শিক্ষার্থীদের জন্য নেই 'বাংলা স্কুল'

দুবাইয়ে বাংলাভাষী শিক্ষার্থীদের জন্য নেই 'বাংলা স্কুল'

হ-বাংলা নিউজ :   সংযুক্ত আরব আমিরাতের দুবাই কেবল অর্থনৈতিক দিক থেকেই নয়, ভিন্ন ভিন্ন জাতিগোষ্ঠির সংস্কৃতি, শিক্ষার প্রসারেও বেশ সমৃদ্ধ। তবে ভিনদেশী ছেলেমেয়েদের নিজস্ব ভাষা চর্চায় ইন্ডিয়ান ও ব্রিটিশ কারিকুলামসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থাকলেও সেখানে নেই কোনো ‘বাংলা স্কুল’। যার ফলে বাংলাদেশি শিক্ষার্থীদের বাংলা চর্চা নিয়ে উদ্বিগ্ন প্রবাসীরা। বেশ কয়েক বছর পূর্বে দুবাইয়ে একটি বাংলা স্কুল থাকলেও......

সাংবাদিক গোলাম সাদত জুয়েলের ‘ব্ল্যাক অ্যান্ড হোয়াইট’ গ্রন্থের মোড়ক উন্মোচন

সাংবাদিক গোলাম সাদত জুয়েলের ‘ব্ল্যাক অ্যান্ড হোয়াইট’ গ্রন্থের মোড়ক উন্মোচন

হ-বাংলা নিউজ :   ‘সিলেট লেখক ফোরাম’র উপদেষ্টা যুক্তরাষ্ট্র প্রবাসী লেখক সাংবাদিক প্রবাসের নিউজ সম্পাদক গোলাম সাদত জুয়েলের ‘ব্ল্যাক অ্যান্ড হোয়াইট’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে। ‘সিলেট লেখক ফোরাম’র উদ্যোগে সংগঠনের সভাপতি গীতিকার কবি নাজমুল ইসলাম মকবুল’র সভাপতিত্বে সিলেটের কামাল বাজার এলাকার লালটেকস্থ আলহাজ্ব তাহির আলী উচ্চ বিদ্যালয় অডিটরিয়ামে গতকাল আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশ্বনাথ ডিগ্রি কলেজের......

মেলবোর্নে সন্ত্রাসী হামলার অভিযোগে বাংলাদেশি ছাত্রী আটক

মেলবোর্নে সন্ত্রাসী হামলার অভিযোগে বাংলাদেশি ছাত্রী আটক

হ-বাংলা নিউজ :    অস্ট্রেলিয়ার মেলবোর্নে ৫৬ বছর বয়সী এক ব্যক্তিকে ঘুমন্ত অবস্থায় ছুরিকাঘাত করার অভিযোগে বাংলাদেশি একজন নারী শিক্ষার্থীকে আটক করা হয়েছে। ঘটনাটি সন্ত্রাসী হামলা বলে অভিযোগ করেছে পুলিশ। গতকাল শুক্রবার (৯ ফেব্রুয়ারি) উত্তর মেলবোর্নের মিল পার্কের এক বাড়িতে স্থানীয় সময় বিকেল সাড়ে চারটায় এ ঘটনা ঘটে।

বাড়ির ভেতর চেয়ারে রক্তের দাগ। 

আহত ব্যক্তির নাম রজার......

আবার কবে চাঙ্গা হবে সিঙ্গাপুরের শ্রম বাজার

জাহাঙ্গীর বাবু:যারা সিঙ্গাপুরে আসতে পাগল,ইনবক্স ভারী করছেন, সুদুউত্তর না দেয়ায় গালি দিচ্ছেন পেট ভরে,তাদের একটা সত্য ঘটনা বলি,একেবারেই সাম্প্রতিক।

এক কোম্পানীর মালিকের ছেলের বিয়ে।বড় বস বাবা,সেকেন্ড বস ছেলে।সেকেন্ড বসের বিয়ে।সিঙ্গাপুরের বাইরে।ওভারসীজে।

শ্রমিকদের বেতন চার কার্ড,মানে দুই মাস না দিয়ে উড়াল দিয়েছে ষাট জনের বহর নিয়ে। উড়ালের দিন পাঁচেক পর এক কার্ড রিলিজ হয়েছে। তিন কার্ডের হবে এক সময়। এই সময়ে খাবার চুরি হয়েছে। মানে একের অজান্তে অন্য জন্য খেয়েছেন। দশ,বিশ ডলারের হাওলাত হয়েছে।দু চার ডলার চুরির সংবাদ আছে।কর্ম ক্ষেত্র......

সিঙ্গাপুরে স্বদেশীর কাছেই প্রতারিত শ্রমজীবী প্রবাসীরা

সিঙ্গাপুরে স্বদেশীর কাছেই প্রতারিত শ্রমজীবী প্রবাসীরা

হ-বাংলা নিউজ,জাহাঙ্গীর বাবু:সিঙ্গাপুরের  বাংলাপত্রিকা বাংলার কণ্ঠ ফলাও করে একটি অনুসন্ধানী খবর প্রকাশ করেছে দুই পৃষ্ঠা জুড়ে ২০১৮ সালের প্রথম সংখ্যায়। পত্রিকাটির অফিসে সংবাদ প্রকাশের পূর্বে ভুক্ত ভোগীরা আসতেন তথ্য প্রমান নিয়ে এখন আসেন ধন্যবাদ জানাতে।ইতিমধ্যে সিঙ্গাপুরের জাতীয় দৈনিক স্ট্রেইট টাইমসের অনলাইনে এসেছে এমনকি বাংলাদেশের অন লাইন গুলিতেও আসতে শুরু করেছে। ঘটনার অন্তরালের সংবাদ অনেকে জানলেও প্রকাশ করেনি কেউ.আমি যখন কোন রেষ্টুরেন্টে বা পান বিড়ি দোকানের সামনে যাই অনেকে জানতে চায় কি হবে তার? শাস্তি......

 ক্যাম্বেলটাউন বাংলা স্কুলের ভাষা দিবস উদ্‌যাপন ২৫ ফেব্রুয়ারি

ক্যাম্বেলটাউন বাংলা স্কুলের ভাষা দিবস উদ্‌যাপন ২৫ ফেব্রুয়ারি

হ-বাংলা নিউজ :   অস্ট্রেলিয়ার সিডনিপ্রবাসী বাঙালি নতুন প্রজন্মের শিশু-কিশোরদের নিয়ে অমর একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্‌যাপন করবে ক্যাম্বেলটাউন বাংলা স্কুল। অস্ট্রেলিয়ায় সাপ্তাহিক ছুটির দিনগুলোতেই প্রবাসীরা বাংলাদেশের জাতীয় দিবসের আনুষ্ঠানিক উদ্‌যাপন করেন। এরই ধারাবাহিকতায় ক্যাম্বেলটাউন বাংলা স্কুলের উদ্যোগে আগামী ২৫ ফেব্রুয়ারি রোববার পালন করা হবে দিবসটি।

আয়োজনের অংশ হিসেবে......

মালয়েশিয়ায় ১০ বাংলাদেশিসহ আটক ১১০

মালয়েশিয়ায় ১০ বাংলাদেশিসহ আটক ১১০

হ-বাংলা নিউজ :  মালয়েশিয়ায় ১০ বাংলাদেশিসহ ১১০ জন অবৈধ বিদেশিকে আটক করেছে অভিবাসন বিভাগ। শনিবার দিবাগত রাতে সেলাংগর রাজ্যের অভিবাসন বিভাগ বুকিত মাহকোটায় একটি নির্মাণাধীন দুইটি ভবনে অভিযান চালিয়ে তাদের আটক করে।

অভিবাসন বিভাগের প্রধান জেমস লি জানান, গত দুই সপ্তাহেরও বেশি সময় ধরে জনসাধারণ ও গোয়েন্দা সংস্থার কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে শনিবার রাত ১টা থেকে ৪টা পর্যন্ত অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

তিনি আরও জানান, অভিবাসন......

সিডনিতে পুরস্কার পেলেন এক বাংলাদেশি

সিডনিতে পুরস্কার পেলেন এক বাংলাদেশি

হ-বাংলা নিউজ : সিডনির ব্যাংকসটাউন-ক্যান্টাব্যারি সিটি কাউন্সিল থেকে এবার সিটিজেন অব দ্য ইয়ার পুরস্কার পেয়েছেন বাংলাদেশি মো. রাশেদুল ইসলাম ওরফে রাশেদ শ্রাবণ। গত ২৬ জানুয়ারি অস্ট্রেলিয়া দিবসে কাউন্সিলের বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে তাঁকে এ পুরস্কার দেওয়া হয়।

রাশেদ শ্রাবণ বাংলাদেশি বংশোদ্ভূত তরুণ অস্ট্রেলিয়ান। সিডনিতে তাঁর নিজের ব্যবসা রয়েছে। পাশাপাশি তিনি বাংলাদেশের স্যাটেলাইট টেলিভিশন এনটিভির প্রতিনিধি হিসেবে কাজ করেন।

উল্লেখ্য, অস্ট্রেলিয়ার......

দেলোয়ার জাহিদ বিসিএই এর হল কমিটিতে সহযোজিত

দেলোয়ার জাহিদ বিসিএই এর হল কমিটিতে সহযোজিত

এডমোনটন, হ-বাংলা নিউজ : কানাডা:   গতরাতে বাংলাদেশ কানাডা এসোসিয়েশন অব এডমন্টন (বিসিএই) এর (২০১৮-২০২০) সালের জন্য হল কমিটিতে সর্বসম্মতভাবে একটি গুরুত্বপূর্ন পদে দুই বছরের জন্য সহযোজিত করা হয়েছে বাংলাদেশ প্রেসক্লাব সেন্টার অব আলবার্টা এর সভাপতি এবং বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, কানাডা ইউনিট কমান্ডের নির্বাহী সদস্য দেলোয়ার জাহিদকে সম্প্রতি তিন বছর মেয়াদের জন্য বিসিএই এর স্পেশাল প্রজেক্ট কমিটির চেয়ারপার্সন হিসেবে বিনা প্রতিদ্বন্ধিতায়......

প্রবাসীদেরকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করতে হবে বাংলাদেশে

প্রবাসীদেরকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন করতে হবে বাংলাদেশে

মাঈনুল ইসলাম নাসিম,হ-বাংলা নিউজ :বিদেশেতে সন্তান মারা যায় পাড়া পরশী না জানিতে আগে জানে মা। জন্মদাতা মা তো জানবেনই, কিন্তু যে মা-মাটির প্রতি এতো দেশপ্রেম প্রবাসী বাংলাদেশীদের, সেই দেশ কী আদৌ খবর রাখে তার সোনার সন্তানদের? দেশের মাটিতে আদৌ সম্মান পান প্রবাসীরা? মহান স্বাধীনতা সংগ্রামে দেশমাতৃকার জন্য লড়ে যাওয়া বীর মুক্তিযোদ্ধারা মৃত্যুর পর রাষ্ট্রীয় সম্মান পাচ্ছেন এবং এটা অবশ্যই তাদের প্রাপ্য। ভুলে গেলে চলবে না, একাত্তরে অর্জিত ভৌগলিক স্বাধীনতার পর থেকে......

বিশ্ব বন্ধু ফোরামের স্কুলড্রেস প্রদান সম্পন্ন  প্রবাসীরা শিক্ষা প্রসারে রাখছেন যুগান্তকারী ভুমিকা : আবু জাহিদ

বিশ্ব বন্ধু ফোরামের স্কুলড্রেস প্রদান সম্পন্ন প্রবাসীরা শিক্ষা প্রসারে রাখছেন যুগান্তকারী ভুমিকা : আবু জাহিদ

হ-বাংলা নিউজ :  দক্ষিন সুরমা উপজেলা পরিষদের চেয়ারম্যান আবু জাহিদ বলেছেন প্রবাসীরা দেশের শিক্ষা প্রসারে রাখছেন যুগান্তকারী ভুমিকা। তারা নিজস্ব অর্থায়নে প্রতিষ্ঠা করে যাচ্ছেন শিক্ষা প্রতিষ্ঠান, দান করছেন ভুমি। তিনি আরও বলেন প্রবাসীদের অনেকেই তাদের কষ্ঠার্জিত অর্থ নিজের প্রয়োজনে ব্যয় না করে কিংবা ভোগ বিলাস পরিহার করে শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়নে ব্যয় করে যাচ্ছেন। প্রদান করছেন শিক্ষা সামগ্রী। তারা বিপুল পরিমাণ......

কানাডায় বাংলাদেশ হাই কমিশনে​ মহান বিজয় দিবস ২০১৭​ উদযাপন​

কানাডায় বাংলাদেশ হাই কমিশনে​ মহান বিজয় দিবস ২০১৭​ উদযাপন​

সদেরা সুজন, সিবিএনএ কানাডা থেকে।।  যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে মহান বিজয় দিবস ২০১৭ উদযাপন করেছে কানাডার অটোয়াস্থ বাংলাদেশ হাই কমিশন। এ উপলক্ষ্যে ১৬ ডিসেম্বর শনিবার সকালে বাংলাদেশ হাউসে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন কানাডায় নিযুক্ত বাংলাদেশের মান্যবর হাই কমিশনার মিজানুর রহমান। এ সময় দূতাবাসের সকল কূটনীতিক,​ হাই কমিশনারের সহধর্মিনী, কূটনীতিকগেণর পরিবারবর্গ এবং ​মিশনের সকল কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। জাতীয় পতাকা উত্তোলনের পর ১৯৫২'র ভাষা আন্দোলন থেকে শুরু করে ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের এবং জাতির পিতা বঙ্গবন্ধু......

বিয়ানীবাজার সমিতির অভিষেক ৪ই ফেব্রুয়ারী

হ-বাংলা নিউজ :  প্রবাসের অন্যতম আঞ্চলিক সংগঠন বাংলাদেশ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতি ইউএসএ ইন্ক এর নব নির্বাচিত কার্য্যকরি পরিষদের অভিষেক অনুষ্ঠান আগামী ৪ই ফেব্রুয়ারী ২০১৮ রোজ রবিবার বাদ সন্ধ্যা উড হেভেনস্থ জয়া পার্টি হলে (সাবেক মৌরিয়া) অনুষ্ঠিত হবে।বিয়ানীবাজার সমিতির নব নির্বাচিত কার্য্যকরি পরিষদের অভিষেক উপলক্ষে স্মরনিকা প্রকাশের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রকাশিতব্য স্মরনিকার জন্য বিয়ানীবাজার এর মুক্তিযুদ্ধ,......

সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ