প্রবাসী বাঙ্গালীদের খবর

Displaying 101-120 of 2040 results.
আবুধাবিতে ৪ ব্যক্তিকে হত্যার অভিযোগে ১০ বাংলাদেশি আটক

আবুধাবিতে ৪ ব্যক্তিকে হত্যার অভিযোগে ১০ বাংলাদেশি আটক

হ-বাংলা নিউজ : আবুধাবির একটি শিল্প এলাকায় ৪ ব্যক্তিকে হত্যার অভিযোগে ১০ বাংলাদেশি নাগরিককে আটক করেছে স্থানীয় পুলিশ। 

আবুধাবিভিত্তিক গণমাধ্যম খালিজ টাইমস জানিয়েছে, মুসাফফাহ শিল্পাঞ্চলের শ্রমিকদের একটি আবাসন ঘর থেকে সম্প্রতি দুই পুরুষ শ্রমিক ও দুই নারীর মৃতদেহ উদ্ধার করা হয়েছে। 

পুলিশ জানায়, এক শ্রমিক তার প্রতিবেশি একটি ঘর থেকে পঁচা ও গলা দুর্গন্ধ পেয়ে পুলিশকে জানালে তারা অনুসন্ধান চালিয়ে লাশগুলো উদ্ধার করে। লাশগুলো বেশ কয়েকঘণ্টা ধরে সেই......

নিউইয়র্ক স্টেট সিনেটে লড়তে চান বাংলাদেশি মঈন চৌধুরী

নিউইয়র্ক স্টেট সিনেটে লড়তে চান বাংলাদেশি মঈন চৌধুরী

হ-বাংলা নিউজ :  নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটস এলাকা নিয়ে গঠিত ‘স্টেট সিনেট-১৩’ আসন থেকে নির্বাচনের ঘোষণা দিয়েছেন বাংলাদেশি-আমেরিকান এটর্নি মঈন চৌধুরী। কুইন্স ডিস্ট্রিক্ট ডেমক্র্যাটিক পার্টির নেতা মঈন চৌধুরী অপেক্ষায় রয়েছেন কাউন্টি ডেমক্র্যাটিক পার্টির অনুমোদনের।

এক দশকেরও অধিক সময় যাবত এই এলাকার ডেমক্র্যাটদের সাথে ঘনিষ্ঠভাবে সম্পৃক্ত মঈন চৌধুরীর এ ঘোষণা প্রবাসীদের মধ্যেও বেশ জাগরণ সৃষ্টি করেছে।

এই আসনের নির্বাচিত......

বার্লিনে বঙ্গবন্ধুর জন্মদিনে শিশু সমাবেশ

বার্লিনে বঙ্গবন্ধুর জন্মদিনে শিশু সমাবেশ

হ-বাংলা নিউজ : বাংলাদেশি বংশোদ্ভূত শিশুদের উপস্থিতিতে জার্মানির রাজধানী বার্লিনে পালিত হয়েছে স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশুদিবস। এ উপলক্ষে গত শনিবার বার্লিনে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা ছাড়াও অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, এক মিনিট নীরবতা পালন, বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনী ও দোয়া মাহফিলসহ নানা......

আরও ৮ পেশায় নিষিদ্ধ হচ্ছেন সৌদি প্রবাসীরা

আরও ৮ পেশায় নিষিদ্ধ হচ্ছেন সৌদি প্রবাসীরা

হ-বাংলা নিউজ : সৌদি আরবে আরও ৮ পেশায় নিষিদ্ধ হচ্ছেন প্রবাসী শ্রমিকরা। গতকাল সোমবার দেশটির শ্রম মন্ত্রণালয় থেকে দেয়া হয় এই বিবৃতি। বলা হয়, এসব পেশায় অগ্রাধিকার পাবেন সৌদি নাগরিকরা।

এর মধ্যে ছোট ট্রাক ড্রাইভার এবং উইন্স ড্রাইভার হিসেবে ১৭ এপ্রিল থেকে নিষিদ্ধ হতে যাচ্ছেন প্রবাসীরা। এছাড়া, জীবন বীমা কোম্পানি এবং ডাক যোগাযোগ বিভাগে ১৫ জুন থেকে কাজ করতে পারবেন না বিদেশি শ্রমিকরা।

বেসরকারি গার্লস স্কুলের সব প্রবাসী কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষক-শিক্ষিকা......

জাপানে ৬ষ্ঠ টোকিও বসন্ত উৎসব উদযাপন

জাপানে ৬ষ্ঠ টোকিও বসন্ত উৎসব উদযাপন

হ-বাংলা নিউজ : বসন্তের রং প্রকৃতি থেকে ছড়িয়ে পড়ে মানুষের মনে। হৃদয়ে জেগে ওঠা নতুনের সেই আনন্দে মেতে বসন্তকে বরণ করে নেওয়াটা হলো বাঙালির শত বছরের ঐতিহ্য। এরই ধারাবাহিকতায় গত রবিবার (১৮ মার্চ) অনুষ্ঠিত হয়ে গেল ৬ষ্ঠ টোকিও বসন্ত উৎসব। ওইদিন দুপুরের পর থেকেই প্রবাসী বাংলাদেশিদের আগমনে মুখরিত হয়ে উঠে সমস্ত অডিটেরিয়াম। বাসন্তী শাড়িতে উৎসবমুখর পরিবেশে নারীদের বিপুল সমাগমে সমস্ত এলাকা লাল হলুদের প্রান্তরে পরিণত হয়। 

বাংলাদেশ আর্ট ফোরাম আয়োজিত এই বসন্ত......

সাস্কাতুনে বাসন্তীর সাজে এক টুকরো বাংলাদেশ

সাস্কাতুনে বাসন্তীর সাজে এক টুকরো বাংলাদেশ

কানাডার সাস্কাচেওয়ান প্রদেশের সাস্কাতুনে উদ্‌যাপিত হলো বর্ণাঢ্য বসন্তবরণ ও পিঠা উৎসব। প্রকৃতিকে রাঙিয়ে দিয়ে প্রাণপ্রিয় মাতৃভূমি বাংলাদেশে এসেছে ঋতুরাজ বসন্ত কিছুদিন আগেই। ফুল ফুটুক আর নাই ফুটুক বসন্তের এই আমেজে শুধু কী প্রকৃতি, সেই সঙ্গে রাঙিয়ে আছে সবার মনও। চিরচেনা প্রচণ্ড ঠান্ডার এই শহরের রূপ এই মুহূর্তে বসন্তের আবির্ভাবে হঠাৎ পাল্টে না গেলেও এখানে বসবাসরত প্রায় চার হাজারেরও বেশি বাংলাদেশি বাঙালির মন কিছুদিন আগে থেকেই বসন্তের রঙে রাঙিয়ে আছে। শুধুই ছিল আনুষ্ঠানিকতার বাকি। চারদিকে শুধুই শুভ্র বরফের সমাহার, তাতে কী। মনকে বসন্তের রঙে রাঙাতে বাধা দেবে এমন......

ক্যানবেরায় বঙ্গবন্ধুর জন্মদিন

ক্যানবেরায় বঙ্গবন্ধুর জন্মদিন

হ-বাংলা নিউজ :  যথাযথ মর্যাদা ও উদ্দীপনার মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশুদিবস উদ্‌যাপন করেছে অস্ট্রেলিয়ার ক্যানবেরায় বাংলাদেশ হাইকমিশন। আজ শনিবার (১৭ মার্চ) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। 

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ

বাংলাদেশ হাইকমিশন এক বিজ্ঞপ্তিতে......

মেধায় এগিয়ে যাচ্ছে বাংলাদেশি শিক্ষার্থীরা

মেধায় এগিয়ে যাচ্ছে বাংলাদেশি শিক্ষার্থীরা

হ-বাংলা নিউজ : নিউইয়র্ক শহরে বাংলাদেশের মানুষ শুধু সংখ্যায় বৃদ্ধি পায়নি, যোগ্যতা দিয়েও তারা ছাড়িয়ে গেছে অনেক দেশের অভিবাসীদের। বিগত বছরগুলোতে স্পেশালাইজড বা বিশেষায়িত স্কুলে ভর্তি পরীক্ষায় বিভিন্ন দেশের অভিবাসীদের মধ্যে সবচেয়ে বেশি বেড়েছে বাংলাদেশি বংশোদ্ভূত ছেলেমেয়ের সংখ্যা। এ বছর সেই ধারাবাহিকতায় সুযোগ পেয়েছে অনেকেই। 

নিউইয়র্ক নগরে বিশেষায়িত স্কুলে সুযোগ পাওয়া মানে জীবনের লক্ষ্য পূরণে অনেক দূর এগিয়ে যাওয়া। ভালো কলেজ ও ভালো বিশ্ববিদ্যালয়ে......

শ্রীলঙ্কায় বাংলাদেশ দলের ড্রেসিং রুমে ভাঙচুর

শ্রীলঙ্কায় বাংলাদেশ দলের ড্রেসিং রুমে ভাঙচুর

হ-বাংলা নিউজ :  বাংলাদেশের বিপক্ষে হেরে যাওয়ার পর কলম্বোর প্রেমাদাসা স্টেডিয়ামে ছড়িয়ে পড়ে উত্তেজনা। এসময় বাংলাদেশ দলের ড্রেসিং রুমে ভাঙচুর করা হয়। শুক্রবার ড্রেসিং রুমের সামনে ভাঙা গ্লাস পড়ে থাকার ছবিসহ এক প্রতিবেদন প্রকাশ করেছে শ্রীলঙ্কান পত্রিকা কলম্বো গেজেট।

তবে কে বা কারা ড্রেসিং রুমে ভাঙচুর করেছে তা জানায়নি পত্রিকাটি। 

...

 অভিবাসী গৃহকর্মীদের স্বার্থরক্ষা নিয়ে রিয়াদে বৈঠক

অভিবাসী গৃহকর্মীদের স্বার্থরক্ষা নিয়ে রিয়াদে বৈঠক

হ-বাংলা নিউজ : সৌদি আরবে বাংলাদেশের গৃহকর্মীদের স্বার্থ সুরক্ষার বিভিন্ন বিষয়াদি নিয়ে গৃহকর্মী প্রেরণে গঠিত যৌথ কারিগরি কমিটির দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার (১৪ মার্চ) সৌদি আরবের রাজধানী রিয়াদে এই বৈঠক শুরু হয়। বৈঠকে সৌদি আরবের পক্ষে নেতৃত্ব দেন শ্রম মন্ত্রণালয়ের উপমন্ত্রী ড. আবদুল আজিজ আল আমর এবং বাংলাদেশের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বাংলাদেশের প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. নমিতা হালদার।

আজ বৃহস্পতিবার......

সিডনিতে বর্ষসেরা নারী বাংলাদেশি নারী

সিডনিতে বর্ষসেরা নারী বাংলাদেশি নারী

হ-বাংলা নিউজ :  অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) রাজ্যে অনুষ্ঠিত হয়ে গেল এনএসডব্লিউ বর্ষসেরা নারী পুরস্কার ২০১৮। অনুষ্ঠানে সিডনির ব্যাংকসটাউন সংসদীয় এলাকার উন্নয়নে বিশেষ অবদানের জন্য সেরা নারী হিসেবে নির্বাচকমণ্ডলীর পুরস্কার পেয়েছেন দেশটিতে বসবাসরত বাংলাদেশি সাবরিন ফারুকি উশ্রি। গত ৮ মার্চ নারী দিবসে সিডনির আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ সম্মাননা প্রদান করার হয়। তার এই অর্জনের জন্য সাধুবাদ জানিয়েছেন নিউ সাউথ ওয়েলস রাজ্যের ব্যাংকসটাউনের......

গ্রিসে নারী দিবস ও প্রথমবারের মতো বসন্ত উৎসব

গ্রিসে নারী দিবস ও প্রথমবারের মতো বসন্ত উৎসব

হ-বাংলা নিউজ :  গ্রিসের রাজধানী এথেন্স ও পার্শ্ববর্তী শহরে বসবাসরত প্রবাসী বাংলাদেশি নারীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবসের আলোচনা ও প্রথমবারের মতো বর্ণিল বসন্ত উৎসব। এর আয়োজন করে এথেন্সের বাংলাদেশ দূতাবাস। প্রবাসী নারীরা তাদের কন্যাশিশুদের নিয়ে এ অনুষ্ঠানে যোগদান করেন।

বাংলাদেশ থেকে অনেক দূরে পরিবার, আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধববিহীন ব্যস্ত জীবনে এ আয়োজন ছিল অত্যন্ত আনন্দময়। অনুষ্ঠানে অংশগ্রহণকারী নারীরা প্রাণঢালা উচ্ছ্বাস......

মালয়েশিয়ায় ২৮ বাংলাদেশি আটক

মালয়েশিয়ায় ২৮ বাংলাদেশি আটক

হ-বাংলা নিউজ :  ২৮ বাংলাদেশীকে আটক করেছে মালয়েশিয়া পুলিশ। ওই ২৮ জনের বিরুদ্ধে অবৈধভাবে ব্যবসা করার অভিযোগ রয়েছে। দেশটির অভিবাসন বিভাগের কর্মকর্তারা রাজধানী কুয়ালালামপুরে অভিযান চালিয়ে তাদের আটক করেন।

জানা গেছে, অভিবাসন বিভাগের কর্মকর্তারা কুয়ালালামপুরের একটি আবাসিক ভবনে বৃহস্পতিবার স্থানীয় সময় রাত পৌনে ১২টার দিকে অভিযান চালিয়ে তাদের আটক করেন।

অভিবাসন বিভাগের পরিচালক দাতুক সেরি মুস্তাফার আলী জানান, নজরদারি চালানোর পর অভিযান পরিচালনা......

জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে টরন্টোয় সমাবেশ

জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে টরন্টোয় সমাবেশ

অখিল সাহা, টরন্টো,হ-বাংলা নিউজ, কানাডা : জনপ্রিয় লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের ওপর জঙ্গি হামলা ও হত্যা চেষ্টার প্রতিবাদে প্রবাসীদের স্বতঃস্ফূর্ত প্রতিবাদ ও বিক্ষোভের মাধ্যমে শেষ হয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর কানাডা শাখা আহুত প্রতিবাদ সমাবেশ। গত রোববার (৪ মার্চ) স্থানীয় সময় বিকেল ৫টা থেকেই টরন্টোর বাঙালি পাড়ার ঘরোয়া রেস্টুরেন্ট চত্বর পূর্ণ হয়ে ওঠে ক্ষুব্ধ ও উদ্বিগ্ন মানুষের ভিড়ে। অনেকেই তাঁদের শিশু-কিশোর সন্তানদের নিয়েও সমাবেশে যোগ দেন।

সমাবেশে উদীচীর কানাডা শাখার সকল কর্মী-সমর্থক-উপদেষ্টারা ছাড়াও......

কানাডাপ্রবাসী  অধ্যাপক ড. নুরুল ইসলাম ঢাকায় মারা গেছেন সাইফুর হাসান

কানাডাপ্রবাসী অধ্যাপক ড. নুরুল ইসলাম ঢাকায় মারা গেছেন সাইফুর হাসান

হ-বাংলা নিউজ : এডমন্টন, ৮ই র্মাচ: কানাডার আলর্বাটা রাজ্যপ্রবাসী অধ্যাপক ড. নুরুল ইসলাম গত ৭ই র্মাচ রাতে হৃদযন্ত্ররে ক্রীয়া বন্ধ হয়ে ঢাকায় ইন্তকোল করছেনে (ইন্না লল্লিাহি ওয়া ইন্না ইলাইহি রাজউিন)। মৃত্যুকালে  তনিি স্ত্রী ও ২ পুত্র-কন্যা সহ দশে-বদিশেে তাঁর অসংখ্য বন্ধুবান্ধব ও আত্মীয়-স্বজন রখেে গছেনে।তাঁর অকাল মৃত্যুতে এডমন্টন বসবাসরত বাংলাদশেি কমউিনটিসিহ আত্মীয়-স্বজনরে মাঝে শোকরে ছায়া নমেে এসছে।এডমন্টনরে গ্রান্ট ম্যাকইউন বশ্বিবদ্যিালয়রে পরসিংখ্যান......

সৌদি আরবের রিয়াদে ঐতিহাসিক ৭ মার্চ পালিত

সৌদি আরবের রিয়াদে ঐতিহাসিক ৭ মার্চ পালিত

হ-বাংলা নিউজ :  সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসে যথাযোগ্য মর্যাদায় ঐতিহাসিক ৭ মার্চ পালিত হয়েছে। এ উপলক্ষে সকালে দূতাবাস প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। এ সময় দূতাবাসের কাউন্সিলর ও কার্যালয় প্রধান ফরিদ উদ্দিন, শ্রম কাউন্সিলর সরওয়ার আলমসহ দূতাবাসের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

দূতাবাসে কনস্যুলার সেবা নিতে আগত বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশিদের জন্য দিনব্যাপী......

সৌদি আরবে গাড়ি চাপায় বাংলাদেশির মৃত্যু

সৌদি আরবে গাড়ি চাপায় বাংলাদেশির মৃত্যু

হ-বাংলা নিউজ :   সৌদি আরবের আবহা শহরে রাস্তা পারাপারের সময় সড়ক দুর্ঘটনায় সিরাজুল ইসলাম (৩৫) নামে এক বাংলাদেশির মৃত্যু হয়েছে। স্থানীয় সময় সোমবার বিকেলে তিনি আবহা সরকারি হাসপাতালে মারা যান। বর্তমানে তার লাশ হাসপাতালের হিমাগারে রাখা হয়েছে।

নিহতের ভাই নাসের আহমেদ জানান, স্থানীয় সময় শনিবার বিকেলে রাস্তা পারাপারের সময় বিপরীত দিক থেকে আসা একটি গাড়ির সাথে ধাক্কা খেয়ে ছিটকে পড়েন সিরাজুল ইসলাম। দুর্ঘটনাকবলিত গাড়ির চালক ছিলেন......

নিউ মেক্সিকোতে মাতৃভাষা দিবস উদ্‌যাপন

নিউ মেক্সিকোতে মাতৃভাষা দিবস উদ্‌যাপন

হ-বাংলা নিউজ :  ইউনিভার্সিটি অব নিউ মেক্সিকো’র বাংলাদেশি ছাত্র-ছাত্রীরা ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে। গত ১৮ ফেব্রুয়ারি সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটির আনুষ্ঠানিক উদ্‌যাপন শুরু হয়।

ইউনিভার্সিটি অব নিউ মেক্সিকো-এর বাংলাদেশি শিক্ষার্থীদের সংগঠন ‘বিএসএইউএনএম’ অনুষ্ঠানটির আয়োজন করে। ইউনিভার্সিটি অব নিউ মেক্সিকোর শিক্ষক, বিভিন্ন দেশের শিক্ষার্থী এবং নিউ মেক্সিকোতে বসবাসরত......

নিউইয়র্কে দুর্বৃত্তের হামলায় বাংলাদেশি আহত

নিউইয়র্কে দুর্বৃত্তের হামলায় বাংলাদেশি আহত

হ-বাংলা নিউজ :  নিউইয়র্কের জ্যামাইকায় দুর্বৃত্তের হামলায় মারাত্মক জখম হয়েছেন প্রবাসী বাংলাদেশি আজিজুর রহমান (৬১)। স্থানীয় সময় শনিবার ভোরে জ্যামাইকার সাটফিন বুলোভার্ড সাবওয়ের স্টেশনের (পাতাল রেল) অদূরে ১৪৮ স্ট্রিটে দুর্বৃত্তরা তাকে বেদম মারপিট করে অর্থ ছিনিয়ে নেয়।

আজিজুর রহমান কাজ শেষে সাবওয়েতে বাসায় ফিরছিলেন। সাটফিন বুলোভার্ড স্টেশনে নেমে তিনি পায়ে হেটে বাসায় যাবার পথে ১৪৮ স্ট্রিটে ৮৬-১১ নম্বর বাড়ির সামনে দুজন কৃষ্ণাঙ্গ ও একজন শ্বেতাঙ্গ যুবক......

জাফর ইকবালের ওপর হামলার নিন্দা ডেনমার্ক প্রবাসীদের

জাফর ইকবালের ওপর হামলার নিন্দা ডেনমার্ক প্রবাসীদের

হ-বাংলা নিউজ :  অধ্যাপক ড. জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে তীব্র ক্ষোভ ও নিন্দা জানিয়েছেন ডেনমার্ক প্রবাসী বাঙালিরা। এক বিবৃতিতে তাঁরা জানিয়েছেন, মৌলবাদী শক্তি ও তার মদদদাতারা বাংলাদেশের মুক্ত মনের মানুষদের ওপর একের পর এক হামলা করে বাংলদেশে সাম্প্রদায়িক শক্তির বহিঃপ্রকাশ ঘটাতে চায়। তাই আমাদের সবাইকে ঐক্যবদ্ধ ভাবে এই সব সাম্প্রদায়িক গোষ্ঠীকে মোকাবেলা করতে হবে। সরকারের কাছে প্রবাসীরা আবেদন জানান, অতিদ্রুত যেন এই সব জঙ্গি গোষ্ঠীর শাস্তি নিশ্চিত......

সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ