মধ্যপ্রাচ্যের খবর

Displaying 1-20 of 768 results.
 পিরামিডের ওপর ঘনিষ্ঠ দম্পতি, মিসরে তদন্ত

পিরামিডের ওপর ঘনিষ্ঠ দম্পতি, মিসরে তদন্ত

হ-বাংলা নিউজ : মিসরের পিরামিড দেখার শখ অনেকেরই আছে। দিনে বা রাতে পিরামিডের রূপ দেখে অনেকেই বাকরুদ্ধ হয়ে যান। গিয়েছিলেন এক দম্পতিও৷ কিন্তু বাকরুদ্ধ হওয়ার পর তারা যা করলেন, তা নিয়ে তদন্ত শুরু হয়েছে মিসরে। কারণ ওই দম্পতি পিরামিডের ওপর নগ্ন ছবি তোলার পর যৌনতায় মিলিত হন। আর এক আলোকচিত্রী ক্যামেরায় ওই দৃশ্য ধারণ করে ছেড়ে দেন সামাজিক যোগাযোগমাধ্যমে। এর জন্য তিনি সমালোচনায়ও পড়েন।

সিএনএন ও ডেইলি মেইলের খবরে বলা হয়েছে, গত শুক্রবার রাতে এক দম্পতি মিসরের রাজধানী কায়রোর গিজায়......

যুবরাজ সালমানের অপমান সহ্য করবে না সৌদি

যুবরাজ সালমানের অপমান সহ্য করবে না সৌদি

হ বাংলা নিউজ :   সাংবাদিক জামাল খাসোগি হত্যার জেরে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে অপসারণের আহ্বানকে ‘রেড লাইন’ বলে বর্ণনা করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী আবদেল আল-জুবেইর। বিবিসির কাছে এই মন্তব্য করেছেন তিনি।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতরে ঢোকার পর খাসোগিকে হত্যা করা হয়। এই খুনের নির্দেশ যুবরাজ সালমান দিয়েছেন বলে কথিত রয়েছে। এমনকি যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএও একই কথা বলেছে। 

খাসোগি......

মক্কার অপব্যবহার করছে সৌদি আরব!

মক্কার অপব্যবহার করছে সৌদি আরব!

হ বাংলা নিউজ : সৌদি আরবের ক্ষমতাসীন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ মুসলমানদের পুণ্যভূমির অপব্যবহার করছেন বলে অভিযোগ উঠেছে। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার আইনের অধ্যাপক খালেদ এম আবু এল ফাদেল সম্প্রতি দ্য নিউইয়র্ক টাইমসে মতামতধর্মী এক লেখায় এই অভিযোগ তুলেছেন।


১২ নভেম্বর নিউইয়র্ক টাইমসের অনলাইন সংস্করণে লেখাটি প্রকাশিত হয়েছে। লেখক বলছেন, সৌদি বাদশাহ সালমান পদাধিকারবলে মক্কার প্রধান মসজিদ মসজিদুল হারাম (হারাম শরিফ) ও মদিনার মসজিদে নববির রক্ষণাবেক্ষণকারী। নিখুঁতভাবে বললে, সৌদি বাদশাহ দুই পবিত্র স্থানের সেবক। রাজকীয়......

 খাসোগি হত্যা: সৌদি পাঁচ কর্মকর্তা মৃত্যুদণ্ডের মুখে, যুবরাজ জড়িত নন!

খাসোগি হত্যা: সৌদি পাঁচ কর্মকর্তা মৃত্যুদণ্ডের মুখে, যুবরাজ জড়িত নন!

হ বাংলা নিউজ :  সৌদি সাংবাদিক জামাল খাসোগি হত্যার ঘটনায় দেশটির পাঁচ কর্মকর্তা মৃত্যুদণ্ডের মুখোমুখি। তবে ওই হত্যাকাণ্ডের সঙ্গে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সংশ্লিষ্টতা নেই। বৃহস্পতিবার সৌদি আরবের প্রধান আইনজীবীর দপ্তর থেকে এই তথ্য জানানো হয়েছে। খাসোগির হত্যা নিয়ে বিশ্বজুড়ে উত্তেজনা, চাপ ও প্রতিবাদের মুখে সৌদি থেকে এমন ঘোষণা আসল। প্রাথমিকভাবে ওই পাঁচ কর্মকর্তার নাম প্রকাশ করা হয়নি।

সরকারি এক বিবৃতির বরাত দিয়ে সৌদির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসপিএ জানিয়েছে,......

যুবরাজ সালমান সাম্রাজ্যের পতন ঘটছে?

যুবরাজ সালমান সাম্রাজ্যের পতন ঘটছে?

হ বাংলা নিউজ : সালটা ১৯৭২। যুক্তরাষ্ট্রে তখন নির্বাচনের ডামাডোলে রাজনৈতিক ময়দান উত্তপ্ত উনুন। ভোটের মাঠে সুবিধা পেতে তখনকার রিপাবলিকান প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন বিরোধী ডেমোক্রেটিক পার্টির কার্যালয়ে আড়ি পাতেন তাদের রাজনৈতিক কর্মকাণ্ড জানতে। ঘটনাটি আমরা কমবেশি অনেকেই জানি। ক্ষমতা সুসংহত করতে নিক্সনের নেওয়া এই অবৈধ কর্মই যে তাঁকে গদিছাড়া করবে, তা হয়তো নিক্সন নিজেও ভাবতে পারেননি। তা না হলে কেউ কি নিজের পায়ে নিজেই কুড়াল মারেন?

তবে আজকের লেখা যুক্তরাষ্ট্রের রাজনীতি কিংবা ওয়াটারগেট কেলেঙ্কারির বিষয়ে নয়, সম্প্রতি ঘটে যাওয়া নৃশংস একটি হত্যাকাণ্ড নিয়ে। সেটা......

পরমাণু প্রকল্পের উদ্বোধন করলেন যুবরাজ সালমান

পরমাণু প্রকল্পের উদ্বোধন করলেন যুবরাজ সালমান

 হ বাংলা নিউজ : প্রথমবারের মতো পরমাণু প্রকল্প চালু করছে সৌদি আরব। গতকাল সোমবার একটি চুল্লির ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমান। তবে চুল্লিটি গবেষণার কাজে ব্যবহৃত হবে বলে সৌদি আরবের পক্ষ থেকে জানানো হয়েছে।

গতকাল সোমবার মোহাম্মদ বিন সালমান সৌদির কিং আবদুল আজিজ সিটি ফর সায়েন্স অ্যান্ড টেকনোলজি সফরে গিয়ে মোট সাতটি প্রকল্পের উদ্বোধন করেছেন। এগুলোর মধ্যে নবায়নযোগ্য জ্বালানি, পরমাণু জ্বালানি, পানির লবণাক্ততা দূরীকরণ, জেনেটিক মেডিসিন ও উড়োজাহাজের......

 খাসোগি হত্যায় ‘হাইড্রোফ্লুরিক’ অ্যাসিড

খাসোগি হত্যায় ‘হাইড্রোফ্লুরিক’ অ্যাসিড

 হ বাংলা নিউজ : সাংবাদিক জামাল খাসোগি হত্যায় ‘হাইড্রোফ্লুরিক’ অ্যাসিড ও অন্যান্য রাসায়নিক দ্রব্য ব্যবহার করা হয়েছে। হত্যার পর তাঁর লাশ পুড়িয়ে ফেলতে ও এসব তথ্যপ্রমাণ মুছে ফেলতে ওই রাসায়নিক দ্রব্য ব্যবহার করা হয়। তুরস্কের অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের বরাত দিয়ে এসব খবর প্রকাশ করেছে আল-জাজিরা।

আল–জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, তুরস্কের সৌদি কনস্যুলেটের পাশে কনসাল জেনারেলের বাড়িতে......

 খাসোগির লাশের টুকরা পাঁচ স্যুটকেসে!

খাসোগির লাশের টুকরা পাঁচ স্যুটকেসে!

হ-বাংলা নিউজ : সাংবাদিক জামাল খাসোগিকে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে ঢোকার কিছুক্ষণের মধ্যেই হত্যা করা হয়। হত্যার পর লাশ কেটে টুকরা টুকরা করা হয়। সেই টুকরাগুলো পাঁচটি স্যুটকেসে ভরে সৌদি আরবে নিয়ে যাওয়া হয়।

আজ রোববার তুরস্কের সংবাদমাধ্যম ‘ডেইলি সাবাহ’ এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে। তবে এর আগে খাসোগির লাশ পুড়িয়ে দেওয়া হয়েছে বলে খবর প্রকাশ করেছিল বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম।

‘ডেইলি সাবাহ’র খবরে বলা হয়েছে, খাসোগির লাশের টুকরাগুলো স্যুটকেসে ভরে প্রথমে কনস্যুলেটের পাশের......

 সৌদি প্রিন্সের সব অর্জন কি ডুবতে বসেছে?

সৌদি প্রিন্সের সব অর্জন কি ডুবতে বসেছে?

হ বাংলা নিউজ : সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ড নিয়ে বেশ বিপাকে পড়েছে সৌদি আরব। দেশটির ব্যবসায়িক অংশীদার—এমন দেশ ও কোম্পানিগুলো এই ঘটনায় বিব্রত। অথচ বেশ কয়েক বছর ধরে সৌদি আরবের বৈশ্বিক বিনিয়োগ আকর্ষণীয় পর্যায় পৌঁছেছে। প্রযুক্তি প্রতিষ্ঠান টুইটার ও উবার থেকে শুরু করে অ্যাকর হোটেল ও ভার্জিন গ্যালাকটিকেও সৌদির ব্যবসায়িক স্বার্থ রয়েছে। কিন্তু খাসোগি–কাণ্ড যেন এক ঝটকায় সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন সালমানের সব অর্জনের আলো তাঁর দিক থেকে সরিয়ে নিয়েছে।

এর মধ্যে ব্রিটিশ ধনকুবের ভার্জিন......

চিৎকার বন্ধে খাসোগির মুখে কাপড় দেন মুতবের

চিৎকার বন্ধে খাসোগির মুখে কাপড় দেন মুতবের

হ বাংলা নিউজ : সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডের ঘটনায় ‘নতুন তথ্য’ দিলেন সৌদি আরবের এক শীর্ষ কর্মকর্তা। সৌদি কর্তৃপক্ষের স্বীকারোক্তি দেওয়ার এক দিন পর এই নতুন তথ্য দিলেন সৌদি কর্মকর্তা। ১৫ জন সৌদি কর্মকর্তার ইস্তাম্বুল যাওয়া, খাসোগিকে কনস্যুলেটের ভেতরে ভয়ভীতি দেখানো এবং প্রতিরোধের মুখে টুকরো টুকরো করার বিষয়ে নাম প্রকাশ না করার শর্তে রয়টার্সকে তথ্য দিয়েছেন ওই কর্মকর্তা।

সৌদি ওই কর্মকর্তা বলেন,......

সালমানকে বাঁচাতে কোপ গোয়েন্দাপ্রধানের ওপর

সালমানকে বাঁচাতে কোপ গোয়েন্দাপ্রধানের ওপর

হ বাংলা নিউজ : সৌদি সাংবাদিক জামাল খাসোগিকে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতর মৃত্যুর বিষয়টি প্রথমবারের মতো স্বীকার করেছে রিয়াদ। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে খবরে বলা হয়, মৃত্যুর আগে বাঁচার জন্য লড়াই করেছিলেন খাসোগি। ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে খাসোগি প্রবেশের পর তার অবস্থান নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়েছিল। সৌদি আরবের স্বীকারোক্তির পরই সেটির অবসান হলো।

সৌদির রাষ্ট্রীয় গণমাধ্যমে খবরে আরও বলা হয়েছে, দেশটির গোয়েন্দা সংস্থার উপপ্রধান মেজর আহমাদ আল-আসিরি......

চার বাংলাদেশি নিহত, আহত ২৬

চার বাংলাদেশি নিহত, আহত ২৬

হ-বাংলা নিউজ : বাহরাইনের রাজধানী মানামায় মঙ্গলবার ভবনধসে চার বাংলাদেশি নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ২৬ বাংলাদেশি। তাঁদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক।

নিহতরা হলেন, চাঁদপুরের কচুয়া উপজেলার পরানপুর গ্রামের আবদুল হান্নান, হাজীগঞ্জ উপজেলার জাকির, কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার জয়নাল। নিহত অন্যজন আলো মিয়া। তাঁর গ্রামের বাড়ির ঠিকানা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

বাহরাইনে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা আশরাফ আহমেদ জানিয়েছেন, আহতদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক। তাঁদের......

 হায় ইয়েমেন, হায় মানবসভ্যতা!

হায় ইয়েমেন, হায় মানবসভ্যতা!

ড. মারুফ মল্লিক: (ভিজিটিং রিসার্চ ফেলো, ইনস্টিটিউট অব অরিয়েন্ট অ্যান্ড এশিয়ান স্টাডিজ, ইউনিভার্সিটি অব বন।) , হ-বাংলা নিউজ : ইয়েমেনে মানবসভ্যতার পতন ঘটেছে—এ কথা বললে খুব একটা অত্যুক্তি হবে না। টেলিভিশনের সংবাদ চ্যানেল খুললেই চোখে পড়ে ইয়েমেনের যুদ্ধবিধ্বস্ত বাড়িঘর। হাড়জিরজিরে অপুষ্ট শিশুদের ছবি। অনাহারক্লিষ্ট ক্ষুধার্ত মানুষের মুখ। নানা পক্ষের স্বার্থের দ্বন্দ্বে মানবসভ্যতার এক ভয়াবহ বিপর্যয় আমরা প্রত্যক্ষ করছি। এক নীরব গণহত্যার সাক্ষী হচ্ছি আমরা। সাম্প্রতিক......

 যুক্তরাষ্ট্র সাদ্দামের পরিণতি ভোগ করবে: রুহানি

যুক্তরাষ্ট্র সাদ্দামের পরিণতি ভোগ করবে: রুহানি

হ-বাংলা নিউজ : ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি মার্কিন যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করেছেন। গতকাল শনিবার তিনি বলেন, যুক্তরাষ্ট্র সাবেক ইরাকি নেতা সাদ্দাম হোসেনের পরিণাম ভোগ করবে। ইরানের সঙ্গে সংঘর্ষ বাধলে যুক্তরাষ্ট্র ব্যর্থ হবে। 

রুহানি আরও বলেন, ইরান অস্ত্র সংবরণ করবে না। এসব অস্ত্রের ভেতর ‘যুক্তরাষ্ট্রকে খেপিয়ে তোলা’ ক্ষেপণাস্ত্রগুলোও আছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মে মাসে ঐতিহাসিক বহুপক্ষীয়......

দামেস্ক বিমানবন্দরে ইসরাইলের ক্ষেপণাস্ত্র হামলা

দামেস্ক বিমানবন্দরে ইসরাইলের ক্ষেপণাস্ত্র হামলা

হ-বাংলা নিউজ : সিরিয়ার দামেস্ক আন্তর্জাতিক বিমানবন্দরে শনিবার দিবাগত রাতভর ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইসরাইল। সিরিয়ার বিমান প্রতিরক্ষা বিভাগ বেশ কিছু ক্ষেপণাস্ত্রকে ভূপাতিত করেছে বলে জানানো হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা। এতে বলা হয, রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা সামরিক একটি সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে, ইসরাইল থেকো চালানো ক্ষেপণাস্ত্র হামলা শনিবার রাতে মোকাবিলা করেছে সিরিয়া। এতে রাতের আকাশে একটি বিস্ফোরণের দৃশ্য......

ইয়েমেনে সৌদি হেলিকপ্টার বিধ্বস্ত, পাইলট নিহত

ইয়েমেনে সৌদি হেলিকপ্টার বিধ্বস্ত, পাইলট নিহত

হ-বাংলা নিউজ : ইয়েমেনের পূর্বাঞ্চলীয় আল-মাহরান প্রদেশে সৌদি আরবের একটি গোয়েন্দা হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। এ ঘটনায় হেলিকপ্টারের পাইলট ও কো-পাইলট নিহত হয়।

আরবী ভাষার ওয়েবসাইট আল-ওমানার খবর অনুসারে, শুক্রবার ইয়েমেনের তানহালা পাহাড়ি এলাকায় গোয়েন্দা অভিযানের সময় হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে।

সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের মুখপাত্র......

ভয়ঙ্কর হয়ে উঠছে ইরান, নিজস্ব প্রযুক্তিতে তৈরি হচ্ছে এস-৩০০

ভয়ঙ্কর হয়ে উঠছে ইরান, নিজস্ব প্রযুক্তিতে তৈরি হচ্ছে এস-৩০০

হ-বাংলা নিউজ :  সামরিক শক্তিতে বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর মধ্যে অন্যতম ইরান। এরইমধ্যে দেশটি তাদের সক্ষমতা প্রমাণ করেছেন। আর তারই জের ধরে এবার নিজস্ব প্রযুক্তিতে এস-৩০০ তৈরি করছে ইরান। এমনকি, ইরানের এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা রাশিয়ার একই ধরনের ব্যবস্থার চেয়ে বেশি নিখুঁত বলে জানিয়েছে তেহরান।

ইরানের সুপ্রিম ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটির চ্যান্সেলর ও সাবেক প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আহমাদ......

আফগানিস্তানে ১৩ পুলিশ ও ১০ জঙ্গি নিহত

আফগানিস্তানে ১৩ পুলিশ ও ১০ জঙ্গি নিহত

হ-বাংলা নিউজ :  আফগানিস্তানের উত্তরপশ্চিমাঞ্চলীয় কুন্দুজ প্রদেশে তালেবানদের সঙ্গে আইনশৃঙ্খলাবাহিনীর সংঘর্ষে কমপক্ষে ১৩ পুলিশ কর্মকর্তা ও ১০ জঙ্গি নিহত হয়েছে। এতে আরো ২০ পুলিশ সদস্য আহত হয়েছেন। 

সোমবার সকালে কুন্দুজ প্রদেশের দাশ-ই-আরচি জেলায় একটি নিরাপত্তা চৌকিতে এ সংঘর্ষের ঘটনা ঘটে। 

দাশ-ই-আরচি জেলা প্রধান নাসরুদ্দিন নাজারি সাহাদি বলেন, সোমবার সকালে দাশ-ই-আরচি জেলার একটি সরকারি অফিস ও স্থানীয় বাজারের পাশে অবস্থিত......

আফগানিস্তানে আত্মঘাতি হামলায় নিহত ৭

আফগানিস্তানে আত্মঘাতি হামলায় নিহত ৭

হ-বাংলা নিউজ :  আফগানিস্তানে আত্মঘাতি হামলায় ৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ২৫ জন। রবিবার কাবুল শহরে সাবেক সেভিয়েত বিরোধী যোদ্ধা আহমাদ শাহ মাসুদের স্মরণে বের করা একটি মিছিলে হামলা চালালে এ ঘটনা ঘটে। খবর এনডিটিভির।

পুলিশ জানায়, হামলাকারী মোটরসাইকেলযোগে এসে মিছিলে বিস্ফোরণ ঘটায়। এ হামলার আগে আরও একটি হামলাকে ব্যর্থ করে দেয় পুলিশ।

সরকারের মুখপাত্র ওয়াহিদ ম্যাজোরোহ জানান, ঘটনাস্থল থেকে ৭ টি মরদেহ উদ্ধার করা হয়েছে। আহত ২৫......

যুক্তরাষ্ট্র-ইসরায়েলই ইরানের প্রধান শত্রু: রুহানি

যুক্তরাষ্ট্র-ইসরায়েলই ইরানের প্রধান শত্রু: রুহানি

হ-বাংলা নিউজ :  বিশ্বজুড়ে উত্তেজনা ছড়িয়ে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে আছে ইরান ও যুক্তরাষ্ট্র। চলছে বাকযুদ্ধ আর পাল্টাপাল্টি হুমকি। এরই মাঝে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি দাবি করলেন, আলোচনায় বসার জন্য যুক্তরাষ্ট্র ক্রমাগতভাবে তেহরানকে বার্তা দিয়ে যাচ্ছে।

এ ব্যাপারে শনিবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক ভাষণে রুহানি বলেছেন, ‘একদিকে তারা ইরানের জনগণের ওপর চাপ প্রয়োগ করছে আরেকদিকে তারা প্রতিদিনই বিভিন্ন মাধ্যমে......

সর্বাধিক পঠিত