মধ্যপ্রাচ্যের খবর

Displaying 1-20 of 758 results.
সালমানকে বাঁচাতে কোপ গোয়েন্দাপ্রধানের ওপর

সালমানকে বাঁচাতে কোপ গোয়েন্দাপ্রধানের ওপর

হ বাংলা নিউজ : সৌদি সাংবাদিক জামাল খাসোগিকে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতর মৃত্যুর বিষয়টি প্রথমবারের মতো স্বীকার করেছে রিয়াদ। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে খবরে বলা হয়, মৃত্যুর আগে বাঁচার জন্য লড়াই করেছিলেন খাসোগি। ২ অক্টোবর ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে খাসোগি প্রবেশের পর তার অবস্থান নিয়ে ধোঁয়াশা সৃষ্টি হয়েছিল। সৌদি আরবের স্বীকারোক্তির পরই সেটির অবসান হলো।

সৌদির রাষ্ট্রীয় গণমাধ্যমে খবরে আরও বলা হয়েছে, দেশটির গোয়েন্দা সংস্থার উপপ্রধান মেজর আহমাদ আল-আসিরি......

চার বাংলাদেশি নিহত, আহত ২৬

চার বাংলাদেশি নিহত, আহত ২৬

হ-বাংলা নিউজ : বাহরাইনের রাজধানী মানামায় মঙ্গলবার ভবনধসে চার বাংলাদেশি নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ২৬ বাংলাদেশি। তাঁদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক।

নিহতরা হলেন, চাঁদপুরের কচুয়া উপজেলার পরানপুর গ্রামের আবদুল হান্নান, হাজীগঞ্জ উপজেলার জাকির, কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার জয়নাল। নিহত অন্যজন আলো মিয়া। তাঁর গ্রামের বাড়ির ঠিকানা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

বাহরাইনে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা আশরাফ আহমেদ জানিয়েছেন, আহতদের মধ্যে দুজনের অবস্থা আশঙ্কাজনক। তাঁদের......

 হায় ইয়েমেন, হায় মানবসভ্যতা!

হায় ইয়েমেন, হায় মানবসভ্যতা!

ড. মারুফ মল্লিক: (ভিজিটিং রিসার্চ ফেলো, ইনস্টিটিউট অব অরিয়েন্ট অ্যান্ড এশিয়ান স্টাডিজ, ইউনিভার্সিটি অব বন।) , হ-বাংলা নিউজ : ইয়েমেনে মানবসভ্যতার পতন ঘটেছে—এ কথা বললে খুব একটা অত্যুক্তি হবে না। টেলিভিশনের সংবাদ চ্যানেল খুললেই চোখে পড়ে ইয়েমেনের যুদ্ধবিধ্বস্ত বাড়িঘর। হাড়জিরজিরে অপুষ্ট শিশুদের ছবি। অনাহারক্লিষ্ট ক্ষুধার্ত মানুষের মুখ। নানা পক্ষের স্বার্থের দ্বন্দ্বে মানবসভ্যতার এক ভয়াবহ বিপর্যয় আমরা প্রত্যক্ষ করছি। এক নীরব গণহত্যার সাক্ষী হচ্ছি আমরা। সাম্প্রতিক......

 যুক্তরাষ্ট্র সাদ্দামের পরিণতি ভোগ করবে: রুহানি

যুক্তরাষ্ট্র সাদ্দামের পরিণতি ভোগ করবে: রুহানি

হ-বাংলা নিউজ : ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি মার্কিন যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ার করেছেন। গতকাল শনিবার তিনি বলেন, যুক্তরাষ্ট্র সাবেক ইরাকি নেতা সাদ্দাম হোসেনের পরিণাম ভোগ করবে। ইরানের সঙ্গে সংঘর্ষ বাধলে যুক্তরাষ্ট্র ব্যর্থ হবে। 

রুহানি আরও বলেন, ইরান অস্ত্র সংবরণ করবে না। এসব অস্ত্রের ভেতর ‘যুক্তরাষ্ট্রকে খেপিয়ে তোলা’ ক্ষেপণাস্ত্রগুলোও আছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মে মাসে ঐতিহাসিক বহুপক্ষীয়......

দামেস্ক বিমানবন্দরে ইসরাইলের ক্ষেপণাস্ত্র হামলা

দামেস্ক বিমানবন্দরে ইসরাইলের ক্ষেপণাস্ত্র হামলা

হ-বাংলা নিউজ : সিরিয়ার দামেস্ক আন্তর্জাতিক বিমানবন্দরে শনিবার দিবাগত রাতভর ক্ষেপণাস্ত্র ছুড়েছে ইসরাইল। সিরিয়ার বিমান প্রতিরক্ষা বিভাগ বেশ কিছু ক্ষেপণাস্ত্রকে ভূপাতিত করেছে বলে জানানো হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন আল জাজিরা। এতে বলা হয, রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা সামরিক একটি সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে, ইসরাইল থেকো চালানো ক্ষেপণাস্ত্র হামলা শনিবার রাতে মোকাবিলা করেছে সিরিয়া। এতে রাতের আকাশে একটি বিস্ফোরণের দৃশ্য......

ইয়েমেনে সৌদি হেলিকপ্টার বিধ্বস্ত, পাইলট নিহত

ইয়েমেনে সৌদি হেলিকপ্টার বিধ্বস্ত, পাইলট নিহত

হ-বাংলা নিউজ : ইয়েমেনের পূর্বাঞ্চলীয় আল-মাহরান প্রদেশে সৌদি আরবের একটি গোয়েন্দা হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। এ ঘটনায় হেলিকপ্টারের পাইলট ও কো-পাইলট নিহত হয়।

আরবী ভাষার ওয়েবসাইট আল-ওমানার খবর অনুসারে, শুক্রবার ইয়েমেনের তানহালা পাহাড়ি এলাকায় গোয়েন্দা অভিযানের সময় হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়েছে।

সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের মুখপাত্র......

ভয়ঙ্কর হয়ে উঠছে ইরান, নিজস্ব প্রযুক্তিতে তৈরি হচ্ছে এস-৩০০

ভয়ঙ্কর হয়ে উঠছে ইরান, নিজস্ব প্রযুক্তিতে তৈরি হচ্ছে এস-৩০০

হ-বাংলা নিউজ :  সামরিক শক্তিতে বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর মধ্যে অন্যতম ইরান। এরইমধ্যে দেশটি তাদের সক্ষমতা প্রমাণ করেছেন। আর তারই জের ধরে এবার নিজস্ব প্রযুক্তিতে এস-৩০০ তৈরি করছে ইরান। এমনকি, ইরানের এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা রাশিয়ার একই ধরনের ব্যবস্থার চেয়ে বেশি নিখুঁত বলে জানিয়েছে তেহরান।

ইরানের সুপ্রিম ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটির চ্যান্সেলর ও সাবেক প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আহমাদ......

আফগানিস্তানে ১৩ পুলিশ ও ১০ জঙ্গি নিহত

আফগানিস্তানে ১৩ পুলিশ ও ১০ জঙ্গি নিহত

হ-বাংলা নিউজ :  আফগানিস্তানের উত্তরপশ্চিমাঞ্চলীয় কুন্দুজ প্রদেশে তালেবানদের সঙ্গে আইনশৃঙ্খলাবাহিনীর সংঘর্ষে কমপক্ষে ১৩ পুলিশ কর্মকর্তা ও ১০ জঙ্গি নিহত হয়েছে। এতে আরো ২০ পুলিশ সদস্য আহত হয়েছেন। 

সোমবার সকালে কুন্দুজ প্রদেশের দাশ-ই-আরচি জেলায় একটি নিরাপত্তা চৌকিতে এ সংঘর্ষের ঘটনা ঘটে। 

দাশ-ই-আরচি জেলা প্রধান নাসরুদ্দিন নাজারি সাহাদি বলেন, সোমবার সকালে দাশ-ই-আরচি জেলার একটি সরকারি অফিস ও স্থানীয় বাজারের পাশে অবস্থিত......

আফগানিস্তানে আত্মঘাতি হামলায় নিহত ৭

আফগানিস্তানে আত্মঘাতি হামলায় নিহত ৭

হ-বাংলা নিউজ :  আফগানিস্তানে আত্মঘাতি হামলায় ৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ২৫ জন। রবিবার কাবুল শহরে সাবেক সেভিয়েত বিরোধী যোদ্ধা আহমাদ শাহ মাসুদের স্মরণে বের করা একটি মিছিলে হামলা চালালে এ ঘটনা ঘটে। খবর এনডিটিভির।

পুলিশ জানায়, হামলাকারী মোটরসাইকেলযোগে এসে মিছিলে বিস্ফোরণ ঘটায়। এ হামলার আগে আরও একটি হামলাকে ব্যর্থ করে দেয় পুলিশ।

সরকারের মুখপাত্র ওয়াহিদ ম্যাজোরোহ জানান, ঘটনাস্থল থেকে ৭ টি মরদেহ উদ্ধার করা হয়েছে। আহত ২৫......

যুক্তরাষ্ট্র-ইসরায়েলই ইরানের প্রধান শত্রু: রুহানি

যুক্তরাষ্ট্র-ইসরায়েলই ইরানের প্রধান শত্রু: রুহানি

হ-বাংলা নিউজ :  বিশ্বজুড়ে উত্তেজনা ছড়িয়ে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে আছে ইরান ও যুক্তরাষ্ট্র। চলছে বাকযুদ্ধ আর পাল্টাপাল্টি হুমকি। এরই মাঝে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি দাবি করলেন, আলোচনায় বসার জন্য যুক্তরাষ্ট্র ক্রমাগতভাবে তেহরানকে বার্তা দিয়ে যাচ্ছে।

এ ব্যাপারে শনিবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক ভাষণে রুহানি বলেছেন, ‘একদিকে তারা ইরানের জনগণের ওপর চাপ প্রয়োগ করছে আরেকদিকে তারা প্রতিদিনই বিভিন্ন মাধ্যমে......

মিশরে ৭৫ ব্রাদারহুড নেতাকর্মীর মৃত্যুদণ্ড

মিশরে ৭৫ ব্রাদারহুড নেতাকর্মীর মৃত্যুদণ্ড

হ-বাংলা নিউজ :  মুসলিম ব্রাদারহুডের ৭৫ জন নেতাকর্মীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকরের আদেশ দিয়েছে মিশরের আদালত। কারাদণ্ড দেয়া হয়েছে আরো ৬০০ জনকে। শনিবার দেশটির একটি আদালত এ রায় দেয়। রয়টার্স।

২০১৩ সালের মিশরের রাজধানী কায়রোতে বিক্ষোভে অংশ নেয়ার দায়ে এদেরকে দণ্ড দেয়া হয়। সেই বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে শত শত বিক্ষোভকারী নিহত হয়।

রাবা আদাওয়ার বিক্ষোভ নামে পরিচিত ওই বিক্ষোভে অংশ নেয়ার দায়ে ৭০০ ব্যক্তিকে......

ইমরান খানের সাহায্যের আবেদন

ইমরান খানের সাহায্যের আবেদন

হ-বাংলা নিউজ : পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ক্ষমতায় আসার পর এবার প্রবাসী পাকিস্তানিদের কাছে সাহায্যের আবেদন করলেন। তাঁর আবেদন- পাকিস্তানের পানির সমস্যা মেটাতে অর্থ সাহায্য করুন প্রবাসী পাকিস্তানিরা। যাতে সেই অর্থ দিয়ে পাকিস্তানের বাঁধ ও জলাধারগুলির সংস্কার করে উন্নতি সাধন করা যায়।

নতুন বাঁধ ও জলাধার নির্মাণের জন্য প্রয়োজন বিপুল অঙ্কের অর্থ। যা পাকিস্তান সরকারের হাতে নেই। সেই অর্থাভাব মেটাতেই ইমরান খানের এই আরজি বলে মত বিশেষজ্ঞদের। 

......

ইয়েমেন সঙ্কট নিয়ে সমালোচনার মুখে বাদশাহ ও যুবরাজ

ইয়েমেন সঙ্কট নিয়ে সমালোচনার মুখে বাদশাহ ও যুবরাজ

হ-বাংলা নিউজ :  ইয়েমেনে দীর্ঘদিন ধরে হামলার কারণে চরম সমালোচনা মুখে পড়েছেন সৌদি আরব। আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংগঠন থেকে শুরু করে জাতিসংঘ; এমনকি সৌদি রাজপরিবারের মধ্যেও এ নিয়ে বিরোধ রয়েছে। 

ইয়েমেনের হুথি বিদ্রোহীদের দমনে সৌদি জোট কয়েক বছর ধরে হামলা অব্যাহত রেখেছে। ফলে দারিদ্র্যপীড়িত দেশটিতে ভয়াবহ বিপর্যয় সৃষ্টি হয়েছে।

সর্বশেষ গত মাসের শেষ সপ্তাহে সৌদি জোটের বিমান হামলায় একটি স্কুলের ৪০ শিশুর মৃত্যু হয়। এ......

ইরাকে ইরানী দূতাবাসে বিক্ষোভকারীদের হামলা, কঠোর প্রতিক্রিয়ার প্রতিশ্রুতি

ইরাকে ইরানী দূতাবাসে বিক্ষোভকারীদের হামলা, কঠোর প্রতিক্রিয়ার প্রতিশ্রুতি

হ-বাংলা নিউজ : ইরাকের বাসরা শহরে ইরানী দূতাবাসে ভাঙচুর চালিয়েছে বিক্ষোভকারীরা। এ ঘটনায় তদন্ত করার নির্দেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি। শুক্রবার আবাদি জানান, তিনি নিরাপত্তাবাহিনীকে ভাঙচুরের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন। 

প্রায় এক সপ্তাহ ধরে নিম্ন মানের সেবা ও কর্মসংস্থানের অভাবের বিরুদ্ধে বিক্ষোভ করছে ইরাকীরা। বিক্ষোভকারীরা তাদের দুরাবস্থার জন্য দেশটিতে ইরানে হস্তক্ষেপকে দায়ী করেছে। তারা ইরান-বিরোধী স্লোগান......

দাম্ভিক শক্তিগুলো মুসলিম ঐক্যকে প্রচণ্ড ভয় পায় : খামেনি

দাম্ভিক শক্তিগুলো মুসলিম ঐক্যকে প্রচণ্ড ভয় পায় : খামেনি

হ-বাংলা নিউজ : মুসলিম দেশগুলোর মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক প্রতিষ্ঠাকে বর্তমানে মুসলিম বিশ্বের সবচেয়ে বড় প্রয়োজন বলে উল্লেখ করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। তিনি বলেছেন, মুসলিম দেশগুলোর মধ্যে ঐক্য ও সহযোগিতা মধ্যপ্রাচ্যের চলমান সব সমস্যার সমাধান করতে পারে।

শুক্রবার রাতে তেহরান সফররত তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে এক বৈঠকে এ তিনি আহ্বান জানান। 

খামেনি বলেন, আমেরিকার নেতৃত্বাধীন বিশ্বের দাম্ভিক শক্তিগুলো মুসলিম দেশগুলোর......

জঙ্গি মারার প্রশিক্ষণ নিতে চীনে আফগান বাহিনী

জঙ্গি মারার প্রশিক্ষণ নিতে চীনে আফগান বাহিনী

হ-বাংলা নিউজ : আল-কায়দা ও ইসলামিক স্টেট জঙ্গিদের কীভাবে হত্যা করা যায়, আফগান সেনাবাহিনীকে তার প্রশিক্ষণ দেবে চীন। এই প্রশিক্ষণ নিতে আফগান সেনার একটি বাছাই দল খুব শিগগিরই চীনে যাবে। এমনটাই জানিয়েছেন চীনে নিযুক্ত আফগান রাষ্ট্রদূত জনান মোসাজাই।

জনান মোসাজাই বলেন, আফগানিস্তানের আর্জি মেনে সেনাবাহিনীকে এই প্রশিক্ষণ দিতে রাজি হয়েছে চীন। চীনের সহযোগিতায় তারা 'মাউন্টেন ব্রিগেড' গড়ে তুলবে। এই মাউন্টেন ব্রিগেডকেই আল-কায়দা ও আইসিস জঙ্গিদের বিরুদ্ধে......

হুমকিতে ভীত হবেন না ইমরান

হুমকিতে ভীত হবেন না ইমরান

হ-বাংলা নিউজ : ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের জনগণের প্রতি রাজনৈতিক, কূটনৈতিক ও নৈতিক সমর্থন অব্যাহত রাখবে বলে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন। এই ইস্যুতে কারো সাথে আপস করা হবে না। এমনকি কাশ্মির ইস্যুতে যত হুমকি বা আন্তর্জাতিক চাপ-ই আসুক না কেন তাতে ভীত হয়ে নিজ অবস্থান থেকে সরে দাঁড়াবেন না বলেও জানান তিনি। আজাদ কাশ্মিরের প্রধান মাসুদ খানের সাথে এক বৈঠকে বুধবার তিনি এসব কথা বলেন।

ইমরান খান কাশ্মিরী জনগণের অধিকার বাস্তবায়নের আহ্বান জানিয়ে......

দাউদ-সাইদকে ধরতে ভারতকে সহায়তা করবে যুক্তরাষ্ট্র

দাউদ-সাইদকে ধরতে ভারতকে সহায়তা করবে যুক্তরাষ্ট্র

হ-বাংলা নিউজ :  মুম্বাই বিস্ফোরণের মাস্টারমাইন্ড দাউদ ইব্রাহিম ও হাফিজ সাইদকে খুঁজে বের করতে ভারতকে সহায়তা করবে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার নয়াদিল্লিতে দুই দেশের মধ্যে এক আলোচনাসভায় এ ঘোষণা দেয় ট্রাম্প প্রশাসন। 

১৯৯৩ সালে মুম্বাই বিস্ফোরণের অন্যতম চক্রান্তকারী ছিলেন দাউদ ইব্রাহিম ও হাফিজ সাইদ। ফলে দাউদ ইব্রাহিমের মাথার দাম ধার্য হয়েছে ২০ মিলিয়ন মার্কিন ডলার। 

তবে যে শুধু এই দুই সন্ত্রাসবাদীর বিরুদ্ধে ব্যবস্থা......

আফগানিস্তানে জোড়া বোমা হামলা, সাংবাদিকসহ নিহত ২০

আফগানিস্তানে জোড়া বোমা হামলা, সাংবাদিকসহ নিহত ২০

হ-বাংলা নিউজ :  আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি রেসলিং ক্লাবে জোড়া বোমা হামলার ঘটনা ঘটেছে। এতে দুই সাংবাদিকসহ অন্তত ২০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ৭০ জন। 

বুধবার দিবাগত রাতে হামলার ঘটনা ঘটে। তবে এখন পর্যন্ত কেউ হামলার দায় স্বীকার করেনি। 

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিশ জানিয়েছেন, বুধবার কাবুলের দাশতের বারচি এলাকার ওই স্পোর্টস ক্লাবে জঙ্গিরা হামলা চালায়। ক্লাবের নিরাপত্তারক্ষীকে......

বিশ্বের পঞ্চম বৃহৎ পরমাণু শক্তিধর দেশ হতে যাচ্ছে পাকিস্তান

বিশ্বের পঞ্চম বৃহৎ পরমাণু শক্তিধর দেশ হতে যাচ্ছে পাকিস্তান

হ-বাংলা নিউজ : বিশ্বজুড়ে উত্তেজনা ছড়িয়ে নিজেদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করতে মরিয়া বিশ্বের ক্ষমতাধর দেশগুলো। তারই জের ধরে আগামী ৬-৭ বছরের মধ্যেই বিশ্বের পঞ্চম বৃহৎ পরমাণু শক্তিধর দেশ হতে যাচ্ছে পাকিস্তান। নিজেদের সমীক্ষা শেষে এ তথ্য জানিয়েছে ৫০১টি সংগঠনের জোট যুক্তরাষ্ট্রভিত্তিক ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস্টস (এফএএস)। তাদের প্রতিবেদনের বরাত দিয়ে বুধবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

জানা গেছে, দেশটির কাছে এখন পরমাণু অস্ত্র......

সর্বাধিক পঠিত