মধ্যপ্রাচ্যের খবর

Displaying 1-20 of 605 results.
উত্তেজনা ছড়িয়ে এডেন উপসাগরে ইরানের যুদ্ধজাহাজ

উত্তেজনা ছড়িয়ে এডেন উপসাগরে ইরানের যুদ্ধজাহাজ

হ-বাংলা নিউজ :   আন্তর্জাতিক মহলে উত্তেজনা ছড়িয়ে এডেন উপসাগরে দু'টি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে ইরান। গত বৃহস্পতিবার মোতায়েন করা যুদ্ধজাহাজ দু'টির একটি হেলিকপ্টার ক্যারিয়ার এবং অন্যটি ন্যাভাল ডেস্ট্রয়ার বলে জানা গেছে।

প্রসঙ্গত, গত সপ্তাহে ইয়েমেনের হোদাইদা বন্দরকে কেন্দ্র করে ইয়েমেনের সৈন্য ও হাউছি বিদ্রোহীদের লড়াই এ স্থানেও ছড়িয়ে পড়েছিল।

কাতারে পবিত্র ঈদুল ফিতর উদযাপন

কাতারে পবিত্র ঈদুল ফিতর উদযাপন

হ-বাংলা নিউজ : যথাযোগ্য মর্যাদা ও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে কাতারে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। শুক্রবার সকাল ৫টায় ঈদের নামাজ আদায়ের জন্য নাজমা, মনসুরা, মাইজারসহ বিভিন্ন এলাকায় ধর্মপ্রাণ মুসল্লিরা স্থানীয় ৩৩৮টি ঈদগাহ ও মসজিদে সমবেত হন। কাতারে স্থানীয়দের সঙ্গে সেখানে অবস্থিত বাংলাদেশি প্রবাসীরা একত্রে উৎসবমুখর পরিবেশে ঈদ উদযাপন করেন।

কাতারে প্রতিবারের মতো এবারও স্থানীয় দোহা স্টেডিয়ামে ঈদের সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয়েছে। এতে বিভিন্ন......

আফগানিস্তানে মন্ত্রণালয় ভবনে আইএসের হামলায় নিহত ১৩

আফগানিস্তানে মন্ত্রণালয় ভবনে আইএসের হামলায় নিহত ১৩

হ-বাংলা নিউজ :  আফগানিস্তানের রাজধানী কাবুলে গ্রামীণ পুনর্বাসন ও উন্নয়ন মন্ত্রণালয় ভবনের প্রবেশদ্বারে জঙ্গি গোষ্ঠী আইএসের এক হামলায় অন্তত ১৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ৩১ জন। হতাহতদের মধ্যে নারী ও শিশু রয়েছে। সোমবার এই ঘটনা ঘটে। 

খবরে বলা হয়, রোজার মাস চলায় গ্রামীণ পুনর্বাসন ও উন্নয়ন মন্ত্রণালয়ের কর্মচারীরা নিয়মিত সময়ের একটু আগেই ছুটি পান। তারা মন্ত্রণালয় থেকে বের হয়ে বাসের জন্য অপেক্ষা করার সময় এই বিস্ফোরণ ঘটে। 

......

ইরানের পারমাণবিক চুক্তির পক্ষে সমর্থন চীনা প্রেসিডেন্টের

ইরানের পারমাণবিক চুক্তির পক্ষে সমর্থন চীনা প্রেসিডেন্টের

হ-বাংলা নিউজ :  চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ইরানের পারমাণবিক চুক্তি ‘আন্তরিকভাবে’ বাস্তবায়নের আহবান জানিয়েছেন। এ চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বের হয়ে যাওয়ার ঘোষণা দেয়ার পর দেশটির প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতকালে এ আহবান জানান  তিনি। সোমবার চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

খবরে বলা হয়, চীনের পূর্বাঞ্চলীয় কিংদাও নগরীতে দু’দিনব্যাপী এক আঞ্চলিক নিরাপত্তা সম্মেলনের পর রবিবার ইরানের......

আফগানিস্তানে তালেবান হামলায় নিহত ৪২ নিরাপত্তাকর্ম

আফগানিস্তানে তালেবান হামলায় নিহত ৪২ নিরাপত্তাকর্ম

হ-বাংলা নিউজ : আফগানিস্তানে দেশজুড়ে চালানো তালেবান হামলায় অন্তত ৪২ নিরাপত্তাকর্মী নিহত হয়েছেন। সরকারি বাহিনীর সঙ্গে এক যুদ্ধবিরতি চুক্তি কার্যকর হওয়ার আগ দিয়ে এই হামলা চালিয়েছে তালেবান। এ খবর দিয়েছে রেডিওফ্রিইউরোপ/রেডিওলিবার্টি।

এক গভর্নরকে উদ্ধৃত করে খবরে বলা হয়, ৯ জুন কুন্দুজ প্রদেশের কালা-ই জাল শহরে তালেবান জঙ্গিদের হামলায় অন্তত ২৫ পুলিশ সদস্য নিহত হয়েছেন।

পার্শ্ববর্তী জেলা, ইমাম সাহিবের গভর্নর আমানাদ্দিন কুরেশি বলেন, পুলিশের সঙ্গে সংঘর্ষে......

তালিবান ও আইএসের বিরুদ্ধে সাময়িক যুদ্ধবিরতি

তালিবান ও আইএসের বিরুদ্ধে সাময়িক যুদ্ধবিরতি

হ-বাংলা নিউজ : ঈদকে সামনে রেখে সাময়িক যুদ্ধ বিরতি ঘোষণা করেছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। বৃহস্পতিবার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যমে তিনি জানান, তালিবান, আইএস ও অন্য সংগঠনের বিরুদ্ধে সেনা অভিযানে সাময়িক বিরতি থাকবে।

সম্প্রতি আফগান রাজধানী কাবুল বারবার হামলার সন্ত্রাসী হামলার শিকার হয়ে আসছে। বহু মানুষ নিহত ও পঙ্গু হয় এইসব নাশকতায়। তবে পবিত্র রমজান মাস শেষে ঈদকে সামনে রেখে একটু নরম অবস্থানে গেল দেশটির সরকার। সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করা হলো। আশরাফ......

তুরস্কের আসন্ন নির্বাচনে কঠিন প্রতিদ্বন্দ্বিতার সম্মুখীন হতে যাচ্ছেন এরদোগান

তুরস্কের আসন্ন নির্বাচনে কঠিন প্রতিদ্বন্দ্বিতার সম্মুখীন হতে যাচ্ছেন এরদোগান

হ-বাংলা নিউজ :  তুরস্কে চলতি মাসে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রেসিডেন্ট নির্বাচন। নির্বাচনে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান নজিরবিহীন প্রতিদ্বন্দ্বিতার সম্মুখীন হতে যাচ্ছেন। তার প্রধান প্রতিদ্বন্দ্বী হিসেবে বিরোধীরা নতুন একটি ঐক্য গড়ে তুলেছে। তারা জোর নির্বাচনী প্রচারণা চালাচ্ছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

খবরে বলা হয়, ২০০৩ সাল থেকে তুরস্ক শাসন করে আসছেন এরদোগান। আসন্ন নির্বাচনে আবারো নিজেকে বিজয়ী দেখতে......

জয়ী হলে পাকিস্তানকে চরমন্থীদের হাতে তুলে দেবে ইমরান খান'

জয়ী হলে পাকিস্তানকে চরমন্থীদের হাতে তুলে দেবে ইমরান খান'

হ-বাংলা নিউজ :  পাকিস্তানে আগামী নির্বাচনে জয়ী হলে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের প্রধান ইমরান খান চরমন্থীদের হাতে দেশকে বিক্রি করে দেবেন। সিএনএন-নিউজ-১৮ চ্যানেলকে দেয়া সাক্ষাত্কারে ইমরানের সাবেক স্ত্রী রেহাম খান এই কথা বলেন। ইমরান খানের সঙ্গে তার প্রেম, বিয়ে ও রাজনীতি নিয়ে একটি বই প্রকাশ হতে যাচ্ছে। বইয়ে গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে বলে দাবি করেছেন তিনি। এই বইটি আগামী নির্বাচনে প্রভাব ফেলতে পারে। রেহাম বলেছেন, ইমরান......

ইরাক-ইরান সীমান্তে দুই ইরানি সেনা নিহত

ইরাক-ইরান সীমান্তে দুই ইরানি সেনা নিহত

হ-বাংলা নিউজ :  পারস্য উপসাগর তীরবর্তী দেশ ইরানের সীমান্তে সন্ত্রাসীদের সঙ্গে সংঘর্ষে দুই ইরানি সেনা নিহত হয়েছে। 

মঙ্গলবার উত্তর-পশ্চিম ইরান ও ইরাকের পশ্চিম আজারবাইজানের কাছে সীমান্তে এ ঘটনা ঘটে। 

সংবাদ সংস্থা ইরনার বরাত দিয়ে আনাদলু এজেন্সি জানিয়েছে, ইরাক-ইরান সীমান্তে সন্ত্রাসীদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় বিপুলসংখ্যক জঙ্গি গুলিতে নিহত হয়। এছাড়া ইরানের দুই সেনা সদস্যও এসময় নিহত হয়েছেন।

তবে ইরানি কর্তৃপক্ষ নিহত......

বাবার আসনে মনোনয়ন কিনলেন মরিয়ম

বাবার আসনে মনোনয়ন কিনলেন মরিয়ম

হ-বাংলা নিউজ :  পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মেয়ে মরিয়ম নওয়াজ (৪৪) দেশটির পরবর্তী সাধারণ নির্বাচনে অংশ নিবেন। লাহোরে জাতীয় পরিষদের ১২০ নম্বর আসনের প্রার্থী হিসেবে 

মনোনয়নপত্র কিনেছেন তিনি। 

২০১৩ সালে তার বাবা নওয়াজ শরিফ এই আসন থেকেই জয় পেয়েছিলেন। এবার বাবার নির্বাচনী আসনেই লড়তে যাচ্ছেন মরিয়ম।

গত বছর দেশটির সর্বোচ্চ আদালত নওয়াজ শরীফকে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণা করেন। এরপরই ওই আসন থেকে......

পারমাণবিক কর্মকাণ্ড শুরুর ঘোষণা দিচ্ছে ইরান

পারমাণবিক কর্মকাণ্ড শুরুর ঘোষণা দিচ্ছে ইরান

হ-বাংলা নিউজ :  জাতিসংঘের কাছে পাঠানো একটি চিঠিতে ইরান জানাতে যাচ্ছে যে, তারা আবার ইউরেনিয়াম সমৃদ্ধকরণের ক্ষমতা বাড়াতে যাচ্ছে। দেশটি বলছে, তারা ইউরেনিয়াম হেক্সাফ্লুরাইড তৈরির ক্ষমতা বাড়াবে। যেটি আসলে ইউরেনিয়াম সমৃদ্ধ করার একটি অন্যতম প্রধান উপাদান।

ইরানের সর্বোচ্চ আধ্যাত্মিক নেতা আয়াতুল্লাহ খামেনি বলেছেন, ২০১৫ সালের ইরান পারমাণবিক চুক্তি ব্যর্থ হলে তিনি ইউরেনিয়াম সমৃদ্ধ করার প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছেন।

......

কাবুলে ধর্মীয় নেতাদের সম্মেলনে বিস্ফোরণে নিহত ৭

কাবুলে ধর্মীয় নেতাদের সম্মেলনে বিস্ফোরণে নিহত ৭

হ-বাংলা নিউজ :  আফগানিস্তানের রাজধানী কাবুলে পলিটেকনিক ইউনিভার্সিটির নিকটে ধর্মীয় নেতাদের এক শান্তি সম্মেলনে আত্মঘাতী হামলায় অন্তত সাত জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো নয় জন। কোন গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি। এ খবর দিয়েছে আল জাজিরা।

খবরে বলা হয়, আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নজিব দানিশ ও পুলিশ সাত জন নিহত হওয়ার খবর নিশ্চিত করেছেন। প্রাথমিকভাবে দানিশ জানিয়েছিলেন, নিহতের সংখ্যা ১২।

এদিকে বার্তা সংস্থা রয়টার্সের......

সৌদী নারীদের ড্রাইভার্স লাইসেন্স প্রদান শূরু

সৌদী নারীদের ড্রাইভার্স লাইসেন্স প্রদান শূরু

আটলান্টা থেকে বশীর উদ্দীন আহমেদঃ হ-বাংলা নিউজ :  এই প্রথম বারের মত সৌদী ওহাবী কট্টর রাজতন্ত্র  নারীদের গাড়ি চালনার উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে দশ নারীকে লাইসেন্স প্রদান করল। সভ্য দুনিয়ায় একমাত্র সৌদীতেই এই নিষেধাজ্ঞা বলবত ছিল!

এই দেশটিতে নারীদের প্রায় সব কাজেই পুরুষের অনুমতি নিতে হয়! গত বছর ড্রাইভিং লাইসেন্সের দাবীতে আন্দোলনরত নাড়ি নেতৃদের গ্রেপ্তার করা হয়! সম্প্রতি তাদের আট জনকে......

পাকিস্তানে চীনা দূতাবাস থেকে প্রকৌশলীর লাশ উদ্ধার

পাকিস্তানে চীনা দূতাবাস থেকে প্রকৌশলীর লাশ উদ্ধার

হ-বাংলা নিউজ :  পাকিস্তানের ইসলামাবাদে চীনা দূতাবাস থেকে আজ এক প্রকৌশলীর লাশ উদ্ধার করা হয়েছে। দূতাবাসের এক কর্মকর্তা জানিয়েছেন, নিহত চীনা ওই প্রকৌশলীর নাম-পরিচয় এখনও জানা যায়নি। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো ওই কর্মকর্তার বরাত দিয়ে আরও জানিয়েছে, মৃত্যুর কারণ এখনও নিশ্চিত হওয়া যায়নি। 

...

যুদ্ধবিরতি লঙ্ঘন করে পাকিস্তানি সেনার গুলিতে ২ বিএসএফ সদস্য নিহত

যুদ্ধবিরতি লঙ্ঘন করে পাকিস্তানি সেনার গুলিতে ২ বিএসএফ সদস্য নিহত

হ-বাংলা নিউজ :  যুদ্ধবিরতি লঙ্ঘন করে ভারতের জম্মু-কাশ্মীরে পাকিস্তানি সেনার ছোড়া গোলাবর্ষণে ২ বিএসএফ সদস্য নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও এক বিএসএফ সদস্যসহ ৬ জন। নিহতরা হলেন বিএসএফ’এর অ্যাসিস্টেন্ট সাব-ইন্সপেক্টর এস.এন.যাদব ও কনস্টেবল বি.কে পান্ডে। 

পুলিশ সূত্রে খবর, রবিবার ভোর থেকে জম্মুর আখনৌর সেক্টরের পারঘালে এই ঘটনা ঘটে। বিএসএফ’এর পক্ষ থেকে অভিযোগ বিনা প্ররোচনায় পাকিস্তানি সেনার পক্ষ থেকে গুলি চালানো হয়েছে।......

সৌদি-আমিরাতের সেনাদের জন্য হুদাইদাহ কবরস্থানে পরিণত হবে

সৌদি-আমিরাতের সেনাদের জন্য হুদাইদাহ কবরস্থানে পরিণত হবে

হ-বাংলা নিউজ :  ইয়েমেনের আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সামরিক বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল শারাফ গালিব লুকমান বলেছেন, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের সেনাদের জন্য হুদাইদাহ কবরস্থানে পরিণত হবে। 

শুক্রবার এক বিবৃতিতে লুকমান এ কথা বলেন। এসময় আমিরাতের রাজধানী আবুধাবি এখন তার দেশের ক্ষেপণাস্ত্র থেকে মোটেই নিরাপদ নয়। আবুধাবি এখন ইয়েমেনের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের আওতার মধ্যে রয়েছে বলে জানান এ সামরিক কর্মকর্তা।

......

ইসরায়েলের সোনালি দিন শেষ হয়ে এসেছে'

ইসরায়েলের সোনালি দিন শেষ হয়ে এসেছে'

হ-বাংলা নিউজ :  ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি বলেছেন, ইরাক ও সিরিয়ায় তাকফিরি সন্ত্রাসীদের পরাজয়ের ফলে ইসরায়েলের সেসব সোনালি দিন শেষ হয়ে এসেছে।

শনিবার মধ্যপ্রাচ্যের একটি গণমাধমে দেয়া এক সাক্ষাৎকারে আলী শামখানি এসব কথা বলেন। এসময় তিনি মধ্যপ্রাচ্যে তাকফিরি সন্ত্রাসীদের আবির্ভাব এবং এ অঞ্চলে তাদের নৃশংস ও পাশবিক কর্মকাণ্ড ইসরায়েলের জন্য অভাবনীয় ও সুবর্ণময় নিরাপত্তা এনে দিয়েছিল কিন্তু তার সমাপ্তি......

যুবরাজ সালমানকে আল-কায়েদার হুঁশিয়ারি

যুবরাজ সালমানকে আল-কায়েদার হুঁশিয়ারি

হ-বাংলা নিউজ :   সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে হুঁশিয়ারি উচ্চারণ করেছে আল-কায়েদার আরব উপদ্বীপ শাখা।

হুঁশিয়ারি উচ্চারণ করে আল-কায়েদার শুক্রবার প্রকাশিত এক বুলেটিনে বলেছে, সালমানের নতুন যুগ মসজিদের বদলে সিনেমা হলে ভরা। তিনি ইমামদের বইয়ের বদলে বেছে নিচ্ছেন পূর্ব ও পশ্চিমের নাস্তিক ও ধর্মনিরপেক্ষদের বই। এগুলো দুর্নীতি ও নৈতিক অবক্ষয়ের দরজা খুলে দিচ্ছে বলে একিউএপির দাবি।

রক্ষণশীল......

পাকিস্তানের তাপমাত্রা বাড়ছে, ৫০ ডিগ্রি সেলসিয়াসের আশঙ্কা

পাকিস্তানের তাপমাত্রা বাড়ছে, ৫০ ডিগ্রি সেলসিয়াসের আশঙ্কা

হ-বাংলা নিউজ : তীব্র তাপদাহে পুড়ছে পাকিস্তান। আশঙ্কা করা হচ্ছে, আগামী পাঁচদিনে দেশটির সর্বোচ্চ তাপমাত্রা ৫০ ডিগ্রিতে পৌঁছাতে পারে। এ ব্যাপারে বুধবার দেশটির আবহাওয়া বিভাগ জানায়, আগামী ৪ থেকে ৫ দিনে দেশটির বিভিন্ন এলাকায় তাপমাত্র ৫০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পাবে। তাপমাত্রা বৃদ্ধি পাবে এমন এলাকাগুলোর মধ্যে রয়েছে সিন্ধু প্রদেশ, দক্ষিণ মধ্য পাঞ্জাব ও পূর্ব বেলুচিস্তান।

এর আগে, চলতি বছরের এপ্রিলে দেশটির সিন্ধু প্রদেশের নবাবশা শহরে তাপমাত্রা......

আফগান সরকারের সঙ্গে তালেবানের গোপন বৈঠক

আফগান সরকারের সঙ্গে তালেবানের গোপন বৈঠক

হ-বাংলা নিউজ :   আফগান কর্মকর্তাদের সঙ্গে যুদ্ধবিরতি বিষয়ে একটি গোপন বৈঠক করেছে তালেবান। মার্কিন সামরিক বাহিনী এই তথ্য দিয়েছে। আফগানিস্তানে নিযুক্ত মার্কিন বাহিনীর কমান্ডার জেনারেল জন নিকোলসন বলেন, বৈঠকে তালেবান ও আফগান কর্মকর্তা ছাড়াও বিদেশী সরকার ও আন্তর্জাতিক  কয়েকটি সংস্থাও জড়িত ছিল। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, ফেব্রুয়ারি মাসে তালেবানের সঙ্গে আলোচনার প্রস্তাব দিয়েছিলেন আফগান......

সর্বাধিক পঠিত