মধ্যপ্রাচ্যের খবর

Displaying 1-20 of 248 results.
মিনিস্কার্ট পরা সেই সৌদি তরুণীকে ছেড়ে দিল পুলিশ

মিনিস্কার্ট পরা সেই সৌদি তরুণীকে ছেড়ে দিল পুলিশ

হ-বাংলা নিউজ:   অল্প কাপড় পরে সৌদি আরবের ঐতিহাসিক দুর্গে হেঁটে যাওয়া সেই তরুণীকে মুক্তি দিয়েছে দেশটির পুলিশ। গতকাল বুধবার সৌদি সরকার এ তথ্য জানিয়েছে। দেশটির তথ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ওই নারীকে স্থানীয় সময় মঙ্গলবার রাতে ছেড়ে দিয়েছে পুলিশ। তাঁর বিরুদ্ধে করা মামলাও তুলে নেওয়া হয়েছে।

এ ব্যাপারে সৌদি পুলিশ জানায়, ধারাবাহিক ভিডিওতে অল্প কাপড় পরে পরে হাঁটার দৃশ্যে মেয়েটিকে দেখার পর তারা তাঁকে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ......

আল-জাজিরা বন্ধের দাবি থেকে সরে আসছে সৌদি জোট!

আল-জাজিরা বন্ধের দাবি থেকে সরে আসছে সৌদি জোট!

হ-বাংলা নিউজ:  কাতারভিত্তিক নিউজ নেটওয়ার্ক আল-জাজিরা বন্ধের দাবি থেকে সরে আসছে সৌদি জোট ও তার মিত্ররা। সংযুক্ত আরব আমিরাতের একজন মন্ত্রীর উদ্ধৃতি দিয়ে এ খবর নিশ্চিত করেছে স্বয়ং আল জাজিরা।

উল্লেখ্য,  সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষকতা ও ইরান-তুরস্কের সম্পর্ক রাখার অভিযোগে  গত ৫ জুন কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দেয় সৌদি আরব ও তার মিত্ররা। পাশাপাশি দেশটির ওপর সার্বিক নিষেধাজ্ঞা আরোপ করে। নিষেধাজ্ঞা তুলে নেওয়ার শর্ত হিসেবে কাতারভিত্তিক নিউজ......

আফগানিস্তানে ২৪ ঘন্টায় ৭৭ জঙ্গি নিহত

আফগানিস্তানে ২৪ ঘন্টায় ৭৭ জঙ্গি নিহত

হ-বাংলা নিউজ: আফগানিস্তানে গত ২৪ ঘন্টায় পরিচালিত বিভিন্ন অভিযানে ৭৭ জন জঙ্গি নিহত হয়েছে। এ সব অভিযানে আহত হয়েছে আরো ২৭ জন। শনিবার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, গত ২৪ ঘন্টায় আফগান বাহিনী বিমানের সহায়তায় বিভিন্ন প্রদেশে বেশকিছু অভিযান চালায়। এতে ১৭ আইএস যোদ্ধাসহ ৭৭ জন জঙ্গি নিহত ও অপর ২৭ জন আহত হয়েছে।

দেশটির নানগারহার, কুনার, নুরিস্তান, কাপিসা, পাকতিকা, খোস্ত, লোগার, কান্দাহার, জাবুল, ওরুজগান, কুন্দুজ, ফারিয়াব, তাকহার ও হেলমান্দ প্রদেশের বিভিন্ন স্থানে এসব অভিযান চালানো......

অবরুদ্ধ কাতারে বাড়ছে বাংলাদেশি সবজির চাহিদা

অবরুদ্ধ কাতারে বাড়ছে বাংলাদেশি সবজির চাহিদা

তামীম রায়হান : হ-বাংলা নিউজ: সৌদি আরব, আরব আমিরাত, মিসরসহ ছয়টি দেশের অবরোধের কারণে কাতারে বাংলাদেশি সবজির চাহিদা বেড়েছে। উড়োজাহাজে জায়গা সংকুলানের অভাবে বেশি সবজি কাতারে নেওয়া যাচ্ছে না। এ সমস্যার সমাধান হলে বাড়বে বাংলাদেশি সবজির বিক্রি। ছবিটি কাতারের কেন্দ্রীয় বাজারের। ছবি: প্রথম আলো

কাতারের বিরুদ্ধে সৌদি আরব, আরব আমিরাত, বাহরাইন ও মিসরের আরোপিত অবরোধে এসব দেশের সঙ্গে সব ধরনের যোগাযোগব্যবস্থা বন্ধ রয়েছে। বিশেষ করে কাতারের একমাত্র স্থলসীমান্ত সৌদি আরবের সঙ্গে থাকায় সেটিও গত ৫ জুন থেকে বন্ধ। এতে সৌদি আরব থেকে......

সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৬ বাংলাদেশি আহত

সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৬ বাংলাদেশি আহত

হ-বাংলা নিউজ: সৌদি আরবের রিয়াদ থেকে জিজান যাওয়ার পথে সড়ক দুর্ঘটনায় ৬ বাংলাদেশি আহত হয়েছেন। আহতদের বাড়ি কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলার বাঁকরা গ্রামে বলে বাংলাদেশ প্রতিদিনকে জানিয়েছেন তাদের স্বজন মোহাম্মদ সোহাগ।  

আহতরা হলেন- কুমিল্লা মনোহরগঞ্জ উপজেলা আওয়ামীলীগে সাধারণ সম্পাদক জাকির হোসেনের ছেলে মাসুম বিল্লাহ (২৫) ভাগিনা সাইফুল ইসলাম রুপম (৩০) বাঁকরা গ্রামের খুরশিদ আলম(৩৫),জাবেদ হোসেন (২৫),শাখাওয়াত হোসেন (৪০),শরিফ হোসেন (২৬)।

সোহাগ আরো জানান, তারা সবাই একটি গাড়িতে করে রিয়াদ থেকে কাজের উদ্দেশে জিজান যাচ্ছিলেন।  যাওয়ার......

সাহসী সৌদি নারী

সাহসী সৌদি নারী

হ-বাংলা নিউজ:  রক্ষণশীল মুসলিম দেশ সৌদি আরবে নারীদের গাড়ি চালানো একেবারেই নিষেধ। কিন্তু সেই নিষেধাজ্ঞা ভেঙে দ-িত হন মানাল আল-শরিফ। পরে দেশ ছেড়ে পাড়ি জমান অস্ট্রেলিয়ায়। কাজ করছেন নারী অধিকার নিয়ে। তিনি এখন বিখ্যাত টাইম সাময়িকীর বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির একজন।

নিজের দুঃসহ অভিজ্ঞতা নিয়ে একটি স্মৃতিকথা লিখেছেন মানাল, নাম ‘ডার্লিং টু ড্রাইভ’। এতে রয়েছে তার অভিজ্ঞতার বর্ণনা। জানান, একটি রক্ষণশীল সমাজ থেকে উঠে এসেছেন। যেখানে ঘরের জানালা পর্যন্ত......

কাতারে কোরআন প্রশিক্ষণ কোর্সের সনদ প্রদান

কাতারে কোরআন প্রশিক্ষণ কোর্সের সনদ প্রদান

হ-বাংলা নিউজ:  কাতারে আল নূর কালচারাল সেন্টারের ব্যবস্থাপনায় কোরআন প্রশিক্ষণ কোর্সের প্রথম পর্বের ছাত্রদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়েছে।

এ উপলক্ষে শুক্রবার রাজধানী দোহার ফানার ইন্সটিটিউটে এক মনোজ্ঞ আল কোরআন সেমিনার অনুষ্ঠিত হয়েছে।  

প্রকৌশলী সালাহ উদ্দীনের সভাপতিত্বে ও প্রকৌশলী মনীরুল হকের উপস্থাপনায় এতে প্রধান অতিথি ছিলেন সিলেটের প্রখ্যাত মনিষী মাওলানা বদরুদ্দীন। প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক আমিনুল হক। আলোচনা করেন মাওলানা ইউসুফ নূর, মাওলানা......

কাতারের বিরুদ্ধে নতুন অবরোধ আসছে

কাতারের বিরুদ্ধে নতুন অবরোধ আসছে

বিবিসি : কাতারের বিরুদ্ধে নতুন করে ‘রাজনৈতিক, অর্থনৈতিক ও আইনি পদক্ষেপ’ নেওয়ার ঘোষণা দিয়েছে সৌদি আরবের নেতৃত্বে চার আরব দেশ। বাকি তিন দেশ হলো সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর। সন্ত্রাসবাদে মদদদান ও আঞ্চলিক অস্থিতিশীলতা তৈরির অভিযোগে কাতারের ওপর সম্প্রতি অবরোধ আরোপ করে এসব আরব দেশ। অবরোধ তুলে নেওয়ার বিনিময়ে সৌদিসহ চার আরব দেশ ১৩টি শর্ত দিয়ে দুই দফায় সময়সীমা বেঁধে দেয়। কিন্তু তা মানতে দোহা অস্বীকৃতি জানায় এবং জানায় তারা এ বিষয়ে আলোচনায় বসতে প্রস্তুত আছে। এরপর গত বৃহস্পতিবার যৌথ বিবৃতি দিয়ে দোহার বিরুদ্ধে ‘উপযুক্ত’ পদক্ষেপ নেওয়ার ঘোষণা দেয় ওই দেশগুলো।

যৌথ......

কাতারের ওপর নিষেধাজ্ঞা বহাল রাখছে সৌদি জোট

কাতারের ওপর নিষেধাজ্ঞা বহাল রাখছে সৌদি জোট

হ-বাংলা নিউজ:  কাতার সংকট সমাধানের শর্ত না মানায় দেশটির ওপর আরোপিত অবরোধ অব্যাহত থাকবে বলে জানিয়ে দিয়েছে সৌদি আরব। এর আগে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, মিশরসহ আরও কয়েকটি দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক ও অন্যান্য সম্পর্ক ছিন্ন করে দেশটির সামনে ১৩টি শর্ত রাখে। তবে নির্ধারিত সময়ের মধ্যে কাতার সেসব শর্ত মেনে না নেয়ায় সৌদি আরব জানিয়ে দিয়েছে, কাতারের ওপর আরোপ করা নিষেধাজ্ঞা বহাল থাকবে।

এ ব্যাপারে সৌদি পররাষ্ট্রমন্ত্রনালয়ের টুইটারের বরাত দিয়ে বার্তা সংস্থা......

কাতার নিয়ে কী হচ্ছে?

কাতার নিয়ে কী হচ্ছে?

আবু হুরাইরা : উপসাগরীয় অঞ্চলে শুরু হওয়া সাম্প্রতিকতম উত্তেজনার শুরু গণমাধ্যমের অব্যাহত আক্রমণাত্মক খবরের মধ্য দিয়ে। এসব খবরে কাতারকে পারস্য উপসাগরের স্থিতিশীলতা ও নিরাপত্তার ক্ষেত্রে এক হুমকি হিসেবে তুলে ধরা হয়েছে। উপসাগরীয় সহযোগিতা সংস্থার (জিসিসি) দেশগুলোর নতুন বিতর্কের কেন্দ্রে রয়েছে গত ২৩ মে এক সামরিক গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির ‘বিস্ফোরক’ কিছু মন্তব্য ঘিরে। 

গত ২৪ মে কাতার নিউজ এজেন্সির (কিউএনএ) ওয়েবসাইটে প্রকাশিত খবরে কাতারের আমিরকে উদ্ধৃত করে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড......

বাদশাহকে সৃষ্টিকর্তার সঙ্গে তুলনা, সৌদি লেখক বরখাস্ত

বাদশাহকে সৃষ্টিকর্তার সঙ্গে তুলনা, সৌদি লেখক বরখাস্ত

হ-বাংলা নিউজ: সৌদি আরবের বাদশাহ সালমানকে প্রশংসা করার মাত্রা এতটাই বেশি ছিল যে এই অপরাধে দেশটির একজন লেখককে বরখাস্ত করা হযেছে। রামাদান আল-আনজি’র ওই কলাম প্রকাশিত হয়েছিল আল-জাজিরাহ পত্রিকায়। কলামে যেসব শব্দ বা বৈশিষ্ট্য ব্যবহার করে বাদশাহকে প্রশংসা করেছেন লেখক, সাধারণত সেসব বৈশিষ্ট্য বা শব্দাবলী সৃষ্টিকর্তার প্রশংসায় ব্যবহার করা হয়।

যদিও সৌদি আরবে বাদশাহকে আবেগপ্রবনভাবে প্রশংসা করা যায় আর এটা অস্বাভাবিকও কিছু নয়, কিন্তু ঈশ্বরতুল্য......

কাতারকে নতুন করে ৪৮ ঘণ্টা সময়

কাতারকে নতুন করে ৪৮ ঘণ্টা সময়

হ-বাংলা নিউজ: নিষেধাজ্ঞা থেকে রেহাই পেতে প্রস্তাবিত ১৩ শর্ত পূরণে কাতারকে আরও ৪৮ ঘণ্টা সময় দিয়েছে সৌদি আরব ও তার তিন সহযোগী দেশ। আজ সোমবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

এর আগে নিষেধাজ্ঞা থেকে রেহাই পেতে কাতারকে ১০ দিনের মধ্যে ১৩ দফা দাবি পূরণের শর্ত দিয়েছিল দেশটির সঙ্গে সম্পর্ক ছিন্নকারী সৌদি আরব, মিসর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। শর্ত পূরণের সময়সীমা গতকাল রোববার রাতে পেরিয়ে যায়। কিন্তু সংকটের কোনো সমাধান হয়নি। এরপর নতুন করে ৪৮ ঘণ্টার সময় দেওয়া হলো।

এখন সৌদি আরবের নেতৃত্বাধীন আরব দেশগুলো......

৮ স্ত্রীকে নিয়ে ভারতে কুয়েতের আমির

৮ স্ত্রীকে নিয়ে ভারতে কুয়েতের আমির

হ-বাংলা নিউজ: চিকিৎসার জন্য ভারতের উত্তরপ্রদেশের গ্রেটার নয়ডার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন কুয়েতের আমির শেখ সাবাহ আল-আহমেদ আল-জাবের আল সাবাহ। তার সঙ্গে এসেছিলেন তার ৮ স্ত্রী এবং পরিবারের ২৮ জন সদস্য।

গত রোববার শেখ সাবা চিকিৎসার জন্য ভারতের দিল্লিতে আসেন। সোমবার তিনি গ্রেটার নয়ডায় জেপি হাসপাতালে ভর্তি হন। তবে কী রোগের চিকিৎসা নেওয়ার জন্য তিনি সেখানে ভর্তি হয়েছিলেন তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

সৌদিতে সাধারণ ক্ষমার মেয়াদ ৩০ দিন বৃদ্ধি

সৌদিতে সাধারণ ক্ষমার মেয়াদ ৩০ দিন বৃদ্ধি

হ-বাংলা নিউজ:  সৌদি আরবে অবৈধভাবে বসবাসরত অভিবাসীদের কোন রকম জেল জরিমানা ছাড়া নিজ নিজ দেশে ফিরে যাওয়ার জন্য বাদশার দেয়া সাধারণ ক্ষমার মেয়াদ ৩০ দিন বৃদ্ধি করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা আব্দুল আজিজ বিন সউদ বিন নায়েফ গণমাধ্যমকে বলেন, বাদশাহের অনুমোদনে সকল দেশের নাগরিকদের জন্য সাধারণ ক্ষমার মেয়াদ ১ শাওয়াল ১৪৩৮ হিজরি থেকে ৩০ দিনের জন্য বৃদ্ধি করা হয়েছে। যারা ইতিপূর্বে এক্সিট ভিসা গ্রহণ করেছেন এবং যারা এখনো গ্রহণ করেননি তাদের দ্রুত এই সুযোগ......

কুয়েতে নিহত সিদ্দিকের বাড়িতে শোকের মাতম

কুয়েতে নিহত সিদ্দিকের বাড়িতে শোকের মাতম

হ-বাংলা নিউজ: কুয়েতে সড়ক দুর্ঘটনায় নিহত কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার মাওলানা আবু বকর সিদ্দিকের (৫০) কাশিপুর গ্রামের বাড়িতে এখন শোকের মাতম চলছে। সিদ্দিকুর রহমান পরিবারের একমাত্র উপার্জনকারী ছিলেন। তিনি ওই গ্রামের রমিজ আলীর ছেলে।  

মঙ্গলবার সন্ধ্যা ৭টায় কর্মস্থল থেকে বাসায় ফেরার পথে কুয়েতের আবদালী-জাহারায় সড়ক দুর্ঘটনায় তিনি মারা যান। ওই দুর্ঘটনায় আরো দুইজন বাংলাদেশি নিহত হন। একজন চট্টগ্রামের আলাউদ্দিন, অন্যজন কুমিল্লার মাহমুদুল আলম। তবে মাহমুদের গ্রামের নাম জানা যায়নি।

কাশিপুর গ্রামের সাবেক ইউপি সদস্য......

সিরিয়ায় আমেরিকা আগাম হামলার প্রস্তুতি নিচ্ছে: রাশিয়া

সিরিয়ায় আমেরিকা আগাম হামলার প্রস্তুতি নিচ্ছে: রাশিয়া

হ-বাংলা নিউজ:  সিরিয়ায় আমেরিকা আগাম হামলা চালানোর প্রস্তুতি নিচ্ছে বলে মনে করছেন রুশ সংসদের উচ্চকক্ষের আন্তর্জাতিক বিষয়ক কমিটির চেয়ারম্যান কোনস্তানতিন কোসাচেভ। দামেস্ক সরকার রাসায়নিক হামলার প্রস্তুতি নিচ্ছে- এমন অজুহাত তুলে আমেরিকা সম্ভাব্য হামলার প্রস্তুতি নিচ্ছে বলে তার ধারণা।

প্রবীণ এই সংসদ সদস্য বলেন, এই ধরনের হামলার বিষয় ওয়াশিংটন আগে থেকেই জানে। এবং তা ঠেকানোর চেষ্টা করছে না। বরং সিরিয়ার নেতাকে এজন্য দায়ী করতে চাইছে বলেই মনে হচ্ছে। অথবা আমেরিকা......

সৌদি আরবে ঈদ আজ

সৌদি আরবে ঈদ আজ

হ-বাংলা নিউজ:  সৌদি আরবে শনিবার সন্ধ্যায় পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। আজ রোববার সৌদি আরবসহ আরব উপসাগরীয় দেশগুলোতে পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে।

সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাই থেকে প্রকাশিত দ্য গালফ নিউজের অনলাইন সংস্করণে এ কথা জানানো হয়েছে। ইউএই থেকে প্রকাশিত খালিজ টাইমসে প্রকাশিত প্রতিবেদনেও সৌদি আরবে আজ চাঁদ দেখা যাওয়ার কথা জানানো হয়েছে। 

...

মক্কার গ্র্যান্ড মসজিদে হামলার পরিকল্পনা নস্যাৎ, ১ হামলাকারী নিহত

মক্কার গ্র্যান্ড মসজিদে হামলার পরিকল্পনা নস্যাৎ, ১ হামলাকারী নিহত

হ-বাংলা নিউজ: সৌদি আরবের মক্কা নগরীর গ্র্যান্ড মসজিদে হামলার পরিকল্পনা নস্যাৎ করে দিয়েছে দেশটির আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এসময় নিহত হয়েছে এক হামলাকারী। আহত হয়েছেন আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাঁচ সদস্যসহ ১১ জন। এ ঘটনায় এক নারীসহ পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে বলে জানা গেছে।

এ ব্যাপারে সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, শুক্রবার রাতে মক্কার গ্র্যান্ড মসজিদে হামলার প্রস্তুতি নিচ্ছিল এক আত্মঘাতী। এসময় মসজিদের প্রায় ২০০ মিটার দূরে একটি ভবন ঘিরে পুলিশের অভিযানের সময় একজন আত্মঘাতী বোমা হামলাকারী......

মসুলের নুরি মসজিদ বোমায় ধ্বংস

মসুলের নুরি মসজিদ বোমায় ধ্বংস

হ-বাংলা নিউজ:  হেলানো মিনারের জন্য বিখ্যাত ইরাকের মসুলের প্রাচীন গ্র্যান্ড আল নুরি মসজিদ বোমায় ধ্বংস হয়ে গেছে। ধ্বংসস্তূপের ছবি ও ভিডিও প্রকাশ করে ইরাকি সেনাবাহিনী দাবি করেছে, জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) গত বুধবার মসজিদটি উড়িয়ে দিয়েছে। অন্যদিকে আইএস এ জন্য যুক্তরাষ্ট্রের বোমা হামলাকে দায়ী করেছে।

প্রতীকী গুরুত্বপূর্ণ এ মসজিদ ধ্বংসের ঘটনাকে মসুলে আইএসের পরাজয়ের আনুষ্ঠানিক ঘোষণা বলে আখ্যা দিয়েছেন ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল এবাদি।

গ্র্যান্ড......

সৌদিতে বাড়ছে না সাধারণ ক্ষমার মেয়াদ

সৌদিতে বাড়ছে না সাধারণ ক্ষমার মেয়াদ

হ-বাংলা নিউজ:  অবৈধভাবে সৌদি আরবে বসবাসরত প্রবাসীদের জেল-জরিমানা ছাড়াই দেশে ফেরার জন্য দেশটির বাদশার দেয়ার সাধারণ ক্ষমার মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৯ রমজান (২৪ জুন, ২০১৭)। সাধারণ ক্ষমার সময় বৃদ্ধি না করার ঘোষণা দিয়ে পাসপোর্ট অধিদপ্তর এ তথ্য জানিয়েছে।

তবে যারা ইতমধ্যে সাধারণ ক্ষমার আওতায় পাসপোর্ট অধিদপ্তরে আত্মসমর্পণ ফাইনাল এক্সিট ভিসা সংগ্রহ করেছেন, তারা তাদের ফাইনাল এক্সিট ভিসায় উল্লেখিত তারিখের মধ্যে সৌদি আরব ছাড়তে কোন বাঁধা নেই বলে জানা গেছে।

বুধবার......

সর্বাধিক পঠিত