মধ্যপ্রাচ্যের খবর

Displaying 1-20 of 785 results.
 পবিত্র হজে স্পর্শ করা যাবে না কাবা!

পবিত্র হজে স্পর্শ করা যাবে না কাবা!

হ-বাংলা নিউজ : করোনা সংক্রমণ এড়াতে চলতি বছর পবিত্র হজে সৌদি আরবের বাইরের নাগরিকদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে বেশ আগেই। এবার দেশের যাঁরা হজে অংশ নেবেন, তাঁদের ক্ষেত্রের বেশ কিছু নিষেধাজ্ঞা দেওয়া হলো। বার্তা সংস্থা রয়টার্স এই তথ্য জানিয়েছে।

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি গতকাল সোমবার জানিয়েছে, হজ পালনের সময় কাবা স্পর্শ করতে পারবেন না হাজিরা। এ ছাড়া সব ধরনের সমাবেশ ও সভা নিষিদ্ধ করা হয়েছে।

কাবা শরিফ তাওয়াফের সময়ও দেড় মিটার দূরত্ব বজায় রাখতে হবে। মাস্ক পরা বাধ্যতামূলক।

সীমিতসংখ্যক হাজি মিনা, মুজদালিফা ও আরাফাতে যাওয়ার অনুমতি......

 সৌদি আরবে করোনায় বাংলাদেশিদের মৃত্যু সংখ্যা ৫০০ ছাড়াল

সৌদি আরবে করোনায় বাংলাদেশিদের মৃত্যু সংখ্যা ৫০০ ছাড়াল

হ-বাংলা নিউজ : করোনাভাইরাসের সংক্রমণে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে বাংলাদেশের নাগরিকদের মৃত্যু আর আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। এর মধ্যে শুধু সৌদি আরবেই মৃত্যুর সংখ্যা পাঁচশ ছাড়িয়ে গেছে। আজ শনিবার বিকেল পর্যন্ত ৫২১ জন বাংলাদেশি মারা গেছেন। এছাড়া সংযুক্ত আরব আমিরাতে মারা গেছেন প্রায় ১২৫ জন। আর কুয়েতে মারা গেছেন ৬০ জন বাংলাদেশি।

আজ সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও কুয়েতে প্রবাসী বাংলাদেশি ও বাংলাদেশ দূতাবাস থেকে এসব তথ্য পাওয়া গেছে।

রিয়াদে বাংলাদেশ দূতাবাসে খোঁজ নিয়ে জানা গেছে, আজ বিকেল পর্যন্ত সৌদি আরবে ৪৭৩ জন বাংলাদেশি করোনাভাইরাসের সংক্রমণে......

খাসোগি হত্যার ব্যাপারে সৌদি দূতাবাসকর্মীদের সাক্ষ্য গ্রহণ

খাসোগি হত্যার ব্যাপারে সৌদি দূতাবাসকর্মীদের সাক্ষ্য গ্রহণ

হ-বাংলা নিউজ : সৌদি সাংবাদিক জামাল খাসোগি তুরস্কের সৌদি দূতাবাসে ঢোকার পরই তন্দুর চুলা প্রায় এক ঘণ্টা জ্বালিয়ে রাখার নির্দেশ দেওয়া হয়েছিল। গতকাল শুক্রবার তুর্কি আদালতে ঘটনার বর্ণনা দিতে গিয়ে ওই সময় উপস্থিত সৌদি দূতাবাসকর্মী এমন তথ্য জানিয়েছেন।

রয়টার্সের খবরে জানানো হয়, খাসোগি হত্যার বিচারের প্রথম দিনে কনস্যুলেটের টেকনিশিয়ান জাকি দামির সাক্ষ্য দেন। বিচারকাজে ২০ সৌদি কর্মকর্তা অনুপস্থিত ছিলেন। সৌদি দূতাবাসে জামাল খাসোগির হত্যাকাণ্ড বিশ্বজুড়ে সমালোচিত হয়। প্রশ্ন ওঠে সৌদি শাসকের ভাবমূর্তি নিয়ে। জাকি দামির বলেন, খাসোগি তাঁর প্রয়োজনীয় কাগজপত্র নিতে দূতাবাসে......

পবিত্র হজ আয়োজন হবে সীমিত আকারে

পবিত্র হজ আয়োজন হবে সীমিত আকারে

হ-বাংলা নিউজ : বিশ্বজুড়ে নতুন করোনাভাইরাস মহামারির কারণে এ বছর সীমিত আকারে পবিত্র হজ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে সৌদি সরকার। মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে। 

সোমবার সৌদি সরকারের পক্ষ থেকে এমন ঘোষণা দেওয়া হয়। ঘোষণায় বলা হয়, শুধু সৌদি আরবে বসবাসরতরাই এবারের হজে অংশ নিতে পারবেন। সৌদি আরবের হজ মন্ত্রণালয়ের বরাত দিয়ে সৌদি প্রেস এজেন্সির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বিভিন্ন দেশের মুসলিম যারা বর্তমানে সৌদি আরবে বসবাস করছেন ওইসব সীমিত সংখ্যক হাজিদের নিয়েই এবারের হজ অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিশ্বজুড়ে করোনভাইরাসের......

 এবার কারফিউ তুলে নিলো সৌদি আরবও

এবার কারফিউ তুলে নিলো সৌদি আরবও

হ-বাংলা নিউজ : করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশজুড়ে জারি করা কারফিউ তুলে নিয়েছে সৌদি আরব। কারফিউ প্রত্যাহার করা হলেও অন্যান্য বিধিনিষেধ বহাল থাকছে। বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

স্থানীয় সময় গতকাল রোববার সকাল থেকে কারফিউ তুলে নেয় সৌদি আরব। ব্যবসা-বাণিজ্যের ওপর থেকেও বিধিনিষেধ তুলে নেওয়া হয়।

সৌদি কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের ফলে প্রায় তিন মাসের লকডাউন শেষে দেশটিতে স্বাভাবিক অবস্থা ফিরে আসে। দেশটির রাস্তাঘাটে ফের প্রাণচাঞ্চল্য লক্ষ করা গেছে।



সৌদির কর্তৃপক্ষ বলেছে, কারফিউ আর থাকছে না। সব ধরনের অর্থনৈতিক ও বাণিজ্যিক কার্যক্রম......

 সীমিত আকারে হজের অনুমতি দিতে পারে সৌদি

সীমিত আকারে হজের অনুমতি দিতে পারে সৌদি

হ-বাংলা নিউজ : করোনা মহামারির কারণে এ বছর হজ পুরোপুরি বাতিল না করে অল্প কিছু হজযাত্রীকে অনুমতি দেওয়ার পরিকল্পনা নিয়েছে সৌদি আরব। সৌদি কর্তৃপক্ষের বরাত দিয়ে গতকাল সোমবার বার্তা সংস্থা রয়টারর্সের প্রতিবদেন এ তথ্য জানানো হয়।

সৌদি আরবে কয়েক দিন ধরে লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ। ইতিমধ্যে দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১ লাখ। একই সঙ্গে সংক্রমণ বাড়ছে বিশ্বের বেশির ভাগ দেশেই। এই প্রকোপ বৃদ্ধির ফলে এ বছরের আসন্ন হজ অনুষ্ঠিত হবে কি না, তা নিয়ে সংশয় দেখা দেয়। এ পরিস্থিতিতে কর্তৃপক্ষ সীমিতসংখ্যক মুসল্লিকে হজের অনুমতি দেওয়ার পরিকল্পনা করছে।

সংশ্লিষ্ট......

 হজের অনিশ্চয়তা এখনও কাটেনি

হজের অনিশ্চয়তা এখনও কাটেনি

হ-বাংলা নিউজ : এবারের হজ শেষ পর্যন্ত হবে কি না, তা সৌদি আরবের সিদ্ধান্ত ও করোনাভাইরাস পরিস্থিতির ওপরই নির্ভর করছে। চলমান পরিস্থিতিতে হজ হবে কি না, সে বিষয়ে সৌদি সরকারের পক্ষে থেকে এখনো কোনো সিদ্ধান্ত জানানো হয়নি। এখন পর্যন্ত দেশের ৬৫ হাজার হজযাত্রী হজের জন্য নিবন্ধন করেছেন। সবকিছু ঠিক থাকলে চাঁদ দেখা সাপেক্ষে এ বছরের ৩০ জুলাই হজ হতে পারে।

ধর্মবিষয়ক সচিব মো. নূরুল ইসলাম বলেন, ‘আশা করছি, সৌদি আরব কিছুদিনের মধ্যে সিদ্ধান্ত জানাবে। তাদের সিদ্ধান্ত পেলে বাংলাদেশ সরকারের উচ্চপর্যায়ও জনগণের জন্য যেটা ভালো, সেই সিদ্ধান্ত নেবে।’

যদি এ বছর নিবন্ধিত হজযাত্রীরা হজে......

 কাতারে করোনায় ভারতীয়–নেপালির পর বেশি আক্রান্ত বাংলাদেশি

কাতারে করোনায় ভারতীয়–নেপালির পর বেশি আক্রান্ত বাংলাদেশি

হ-বাংলা নিউজ : কাতারে ভারতীয় ও নেপালি অভিবাসীর পর করোনাভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে বাংলাদেশি অভিবাসী। এ দেশে এখন পর্যন্ত মোট আক্রান্ত ব্যক্তিদের মধ্যে সর্বোচ্চ ৩২ ভাগ ভারতীয় অভিবাসী। 

ভারতীয়দের পরে করোনাভাইরাসে আক্রান্তের দিক থেকে নেপালি অভিবাসীদের অবস্থান। কাতারে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যায় ২০ ভাগ হচ্ছেন নেপালি শ্রমিক। এ তালিকায় তৃতীয় অবস্থানে আছে বাংলাদেশিরা। করোনাভাইরাসে মোট আক্রান্তের ১৮ ভাগ বাংলাদেশি অভিবাসী। 

২৮ এপ্রিল কাতার হেলথ অথোরিটির প্রকাশিত এক পরিসংখ্যান থেকে এসব তথ্য জানা গেছে।

পরিসংখ্যানে দেখা যায়, আক্রান্ত......

ইরানে সরকার সমর্থকদের মিছিল

ইরানে সরকার সমর্থকদের মিছিল

হ-বাংলা নিউজ : টানা কয়েক দিন সরকারবিরোধী বিক্ষোভের পর সোমবার তেহরানের রাস্তায় মিছিল করেছে সরকার সমর্থকেরা। গত কয়েক দিন ইরানে সরকারবিরোধী বিক্ষোভের পেছনে যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের ষড়যন্ত্র রয়েছে বলে দাবি করা হয় মিছিল থেকে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে গত ১৫ নভেম্বর ইরানে বিক্ষোভ শুরু হয়। মূলত তরুণ ও শ্রমিক শ্রেণির মানুষেরাই বিক্ষোভে শামিল হন। যুক্তরাষ্ট্র আরোপিত নিষেধাজ্ঞার কারণে জেরবার দেশটির জনগণ নতুন করে কোনো অর্থনৈতিক চাপ নিতে রাজি নয় বলে স্পষ্ট জানান দেওয়া হয় বিক্ষোভ থেকে। শুরুতে বিক্ষোভটি জ্বালানি......

মধ্যপ্রাচ্যে কী হচ্ছে?

মধ্যপ্রাচ্যে কী হচ্ছে?

হ-বাংলা নিউজ : যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা ক্রমেই বাড়ছে। অথচ ১৯৭৯ সালে ইসলামি বিপ্লবের পর জাপানের কোনো প্রধানমন্ত্রীর প্রথম ইরান সফরকে নিয়ে আশার আলো দেখতে পাচ্ছিলেন অনেকে। কিন্তু সে আশার পাল ফুটো করে দিয়েছে দুটি বিস্ফোরণ।

ইরানের ওপর মার্কিন নিষেধাজ্ঞা আরোপের পর থেকেই যে উত্তেজনার শুরু, তা এখন ছায়াযুদ্ধের দিকে মোড় নিচ্ছে। গত বৃহস্পতিবার হরমুজ প্রণালির কাছে সৌদি আরব ও সিঙ্গাপুরের মধ্যে চলাচলকারী জাপানি মালিকানাধীন একটি তেলবাহী ট্যাংকারে হামলা হয়েছে। ইরানের দক্ষিণ উপকূল......

সৌদি আরবের দুটি পাম্প স্টেশনে হামলা

সৌদি আরবের দুটি পাম্প স্টেশনে হামলা

হ-বাংলা নিউজ : সৌদি আরবের দুটি পাম্প স্টেশনে হামলা হয়েছে। মঙ্গলবার সকালের দিকে লোহিত সাগরসংলগ্ন সৌদির তেলসমৃদ্ধ পূর্বাঞ্চলীয় প্রদেশে ওই হামলার ঘটনা ঘটে। সৌদি আরব বলেছে, ড্রোনের মাধ্যমে ওই হামলা চালানো হয়েছে।

পারস্য উপসাগরে সংযুক্ত আরব আমিরাতের উপকূলে সৌদি আরবের দুটি তেলবাহী ট্যাংকারসহ চারটি বাণিজ্যিক জাহাজে অন্তর্ঘাতমূলক হামলার পর এ হামলার ঘটনা ঘটল।

যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা বেড়ে যাওয়ায় মধ্যপ্রাচ্যে ‘যুদ্ধাবস্থা বিরাজ’ করছে। এরই মধ্যে যুক্তরাষ্ট্র পারস্য উপসাগরে দুটি যুদ্ধজাহাজ......

৬০ দিনের সময় বেঁধে ‘হুমকি’ দিল ইরান

৬০ দিনের সময় বেঁধে ‘হুমকি’ দিল ইরান

হ-বাংলা নিউজ : ছয় শক্তিধর রাষ্ট্রের সঙ্গে ২০১৫ সালে করা আন্তর্জাতিক পারমাণবিক চুক্তির কিছু শর্ত থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে ইরান। ওই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বের হয়ে যাওয়ার এক বছরের মাথায় এমন ঘোষণা দিল তেহরান।

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, বিদেশে বিক্রয় করার পরিবর্তে দেশেই তিনি ইউরেনিয়ামের সমৃদ্ধি বাড়াবেন। তিনি আরও হুমকি দিয়েছেন যে, যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক অবরোধ থেকে চুক্তিতে স্বাক্ষরকারী বাকি দেশগুলো যদি ইরানকে রক্ষা না করে, তাহলে ৬০ দিনের মধ্যে আরও উন্নত......

 মধ্যপ্রাচ্যে রোজা শুরু সোমবার

মধ্যপ্রাচ্যে রোজা শুরু সোমবার

হ-বাংলা নিউজ : আগামীকাল সোমবার থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোয় পবিত্র রোজা শুরু হচ্ছে।

আরব নিউজ ও গালফ নিউজের খবরে বলা হয়েছে, আরবি মাসগুলো চাঁদ দেখার ওপর নির্ভর করে। আরবি দিনপঞ্জি অনুসারে শাবান মাস চলছে। এরপরেই শুরু হচ্ছে পবিত্র মাহে রমজান মাস। গতকাল শনিবার সৌদি সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, আরবি ক্যালেন্ডার অনুযায়ী পবিত্র রমজান শুরু হওয়ার কথা ৬ মে (সোমবার) থেকে।

এদিকে অস্ট্রেলিয়া ও তুরস্কে আগামীকাল সোমবার থেকে রোজা শুরু হচ্ছে।

আরবি দিনপঞ্জি অনুসারে শাবান মাস চলছে।......

কাবুলে তথ্য মন্ত্রণালয়ে হামলা, বন্দুকধারীসহ নিহত ৮

কাবুলে তথ্য মন্ত্রণালয়ে হামলা, বন্দুকধারীসহ নিহত ৮

হ-বাংলা নিউজ : আফগানিস্তানের তথ্য মন্ত্রণালয়ে সন্ত্রাসী হামলায় বন্দুকধারী, পুলিশ সদস্যসহ আটজন নিহত হয়েছেন। প্রায় ছয় ঘণ্টা বন্দুকযুদ্ধের পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে দেশটির নিরাপত্তা বাহিনী। আজ শনিবার কাবুলের কেন্দ্রস্থলে সুরক্ষিত এলাকায় এ হামলার ঘটনা ঘটে।

এ হামলার দায় কেউ স্বীকার করেনি। তালেবানের একজন মুখপাত্র এ হামলায় জড়িত থাকার কথা অস্বীকার করেছেন। আফগান সরকার ও তালেবানদের মধ্যে আলোচনা স্থগিত হওয়ার এক দিন পরেই এ হামলার ঘটনা ঘটল।

......

 লিবিয়ায় গৃহযুদ্ধ: তিন শ বাংলাদেশিকে সরিয়ে নেওয়া হয়েছে

লিবিয়ায় গৃহযুদ্ধ: তিন শ বাংলাদেশিকে সরিয়ে নেওয়া হয়েছে

হ-বাংলা নিউজ  : লিবিয়ায় চলমান গৃহযুদ্ধকে কেন্দ্র করে অবনতিশীল পরিস্থিতির প্রেক্ষিতে গত কয়েক দিনে অন্তত তিন শ’ বাংলাদেশিকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। লিবিয়ার রাজধানী ত্রিপোলি দখলকে কেন্দ্র করে সেনাপ্রধান জেনারেল খলিফা হাফতারের বাহিনীর হামলায় অন্তত চারজন প্রাণ হারিয়েছেন। 

বুধবার সন্ধ্যায় ভারপ্রাপ্ত পররাষ্ট্রসচিব কামরুল আহসান বলেন, লিবিয়ার রেড ক্রিসেন্ট এবং নিয়োগকর্তাদের সহযোগিতায়......

খাসোগির লাশ সম্ভবত বড় চুলায় পুড়িয়ে ফেলা হয়েছে

খাসোগির লাশ সম্ভবত বড় চুলায় পুড়িয়ে ফেলা হয়েছে

হ-বাংলা নিউজ : সৌদি সাংবাদিক জামাল খাসোগির লাশ ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেট জেনারেলের আবাসিক ভবনের বড় চুলায় সম্ভবত পুড়িয়ে ফেলা হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরার তদন্তে সোমবার এ তথ্য প্রকাশ করা হয়। নিরাপত্তা কর্মকর্তা, রাজনীতিবিদ ও নিহত খাসোগির কয়েকজন তুর্কি বন্ধুর সাক্ষাৎকার নিয়ে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।

তুরস্ক কর্তৃপক্ষের পর্যবেক্ষণে বলা হয়, সৌদি কনস্যুলেটের ভেতরে খাসোগিকে হত্যার পর তাঁর লাশের অংশ ধারণ করা ব্যাগ কয়েক শ মিটার দূরে কনস্যুলেট জেনারেলের বাসভবনে নিয়ে যাওয়া......

খাসোগির বিষয়ে সিনেটের অবস্থান প্রত্যাখ্যান সৌদির

খাসোগির বিষয়ে সিনেটের অবস্থান প্রত্যাখ্যান সৌদির

হ-বাংলা নিউজ : খাসোগি হত্যায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে দায়ী করে মার্কিন সিনেটে প্রস্তাব পাসের নিন্দা জানিয়েছে সৌদি আরব। সিনেটে একই সঙ্গে সৌদি নেতৃত্বাধীন ইয়েমেন যুদ্ধে মার্কিন সামরিক সহায়তা বন্ধেরও প্রস্তাব পাস করা হয়। সিনেটে পাস করা এ দুটি প্রস্তাবের নিন্দা জানিয়ে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয় এটাকে ‘অসত্য অভিযোগের’ ভিত্তিতে ‘হস্তক্ষেপ’ বলে মন্তব্য করেছে।

আজ সোমবার সকালে বিবিসি অনলাইন ও রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, গত বৃহস্পতিবার......

 পিরামিডের ওপর ঘনিষ্ঠ দম্পতি, মিসরে তদন্ত

পিরামিডের ওপর ঘনিষ্ঠ দম্পতি, মিসরে তদন্ত

হ-বাংলা নিউজ : মিসরের পিরামিড দেখার শখ অনেকেরই আছে। দিনে বা রাতে পিরামিডের রূপ দেখে অনেকেই বাকরুদ্ধ হয়ে যান। গিয়েছিলেন এক দম্পতিও৷ কিন্তু বাকরুদ্ধ হওয়ার পর তারা যা করলেন, তা নিয়ে তদন্ত শুরু হয়েছে মিসরে। কারণ ওই দম্পতি পিরামিডের ওপর নগ্ন ছবি তোলার পর যৌনতায় মিলিত হন। আর এক আলোকচিত্রী ক্যামেরায় ওই দৃশ্য ধারণ করে ছেড়ে দেন সামাজিক যোগাযোগমাধ্যমে। এর জন্য তিনি সমালোচনায়ও পড়েন।

সিএনএন ও ডেইলি মেইলের খবরে বলা হয়েছে, গত শুক্রবার রাতে এক দম্পতি মিসরের রাজধানী কায়রোর গিজায়......

যুবরাজ সালমানের অপমান সহ্য করবে না সৌদি

যুবরাজ সালমানের অপমান সহ্য করবে না সৌদি

হ বাংলা নিউজ :   সাংবাদিক জামাল খাসোগি হত্যার জেরে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে অপসারণের আহ্বানকে ‘রেড লাইন’ বলে বর্ণনা করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী আবদেল আল-জুবেইর। বিবিসির কাছে এই মন্তব্য করেছেন তিনি।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের ভেতরে ঢোকার পর খাসোগিকে হত্যা করা হয়। এই খুনের নির্দেশ যুবরাজ সালমান দিয়েছেন বলে কথিত রয়েছে। এমনকি যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএও একই কথা বলেছে। 

খাসোগি......

মক্কার অপব্যবহার করছে সৌদি আরব!

মক্কার অপব্যবহার করছে সৌদি আরব!

হ বাংলা নিউজ : সৌদি আরবের ক্ষমতাসীন বাদশাহ সালমান বিন আবদুল আজিজ মুসলমানদের পুণ্যভূমির অপব্যবহার করছেন বলে অভিযোগ উঠেছে। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার আইনের অধ্যাপক খালেদ এম আবু এল ফাদেল সম্প্রতি দ্য নিউইয়র্ক টাইমসে মতামতধর্মী এক লেখায় এই অভিযোগ তুলেছেন।


১২ নভেম্বর নিউইয়র্ক টাইমসের অনলাইন সংস্করণে লেখাটি প্রকাশিত হয়েছে। লেখক বলছেন, সৌদি বাদশাহ সালমান পদাধিকারবলে মক্কার প্রধান মসজিদ মসজিদুল হারাম (হারাম শরিফ) ও মদিনার মসজিদে নববির রক্ষণাবেক্ষণকারী। নিখুঁতভাবে বললে, সৌদি বাদশাহ দুই পবিত্র স্থানের সেবক। রাজকীয়......

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত