মধ্যপ্রাচ্যের খবর

Displaying 181-200 of 604 results.
সামরিক বাহিনীতে চাকরি করতে পারবে সৌদি নারীরা'

সামরিক বাহিনীতে চাকরি করতে পারবে সৌদি নারীরা'

হ-বাংলা নিউজ,    সৌদি আরবের নারীদের জন্য সামরিক বাহিনীতে চাকরির সুযোগ দেয়া হয়েছে। দেশটির সরকার ঘোষণা করেছে, এখন থেকে দেশের নারীরা সামরিক বাহিনীতে চাকরি করার সুযোগ পাবে।

সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান যে 'ভিশন ২০৩০' ঘোষণা করেছেন তার আওতায় এ পদক্ষেপ নেয়া হচ্ছে। অবশ্য, সৌদি আরবের সব এলাকার নারীরা এ সুবিধা পাবে না। প্রাথমিকভাবে রিয়াদ, পবিত্র মক্কা, আল-কুসাইম ও পবিত্র মদীনা এলাকার নারীরা সামরিক......

পাকিস্তান মুসলিম লীগের সভাপতি হতে চলেছেন নওয়াজপত্নী

পাকিস্তান মুসলিম লীগের সভাপতি হতে চলেছেন নওয়াজপত্নী

হ-বাংলা নিউজ,    পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ হারানোর পরে এবার নিজ দল পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-এন) এর প্রধানের পদ হারালেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। আদালতের রায়ে দলের প্রধানের পদেও নওয়াজ শরিফ অযোগ্য হওয়ার দলটির প্রধান হতে যাচ্ছেন তার স্ত্রী কুলসুম নওয়াজ।

বুধবার রায় প্রকাশের পর বৃহস্পতিবার পাঞ্জাবে দলীয় নেতাদের নিয়ে বৈঠকে বসেন নওয়াজ। সেই বৈঠকে ক্যান্সারে আক্রান্ত কুলসুমকে......

সন্ত্রাসবাদে মদদ দেয়ার অভিযোগে 'ধূসর' তালিকায় পাকিস্তান

সন্ত্রাসবাদে মদদ দেয়ার অভিযোগে 'ধূসর' তালিকায় পাকিস্তান

হ-বাংলা নিউজ,   সন্ত্রাসবাদে মদদ দেয়ার অভিযোগে পাকিস্তানকে অর্থনৈতিক সংক্রান্ত আন্তর্জাতিক নজরদারির কথিত ধূসর তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। আগামী জুন মাস থেকে এ সিদ্ধান্ত কার্যকর করা হবে। 

ফ্রান্সের রাজধানী প্যারিসে ফিন্যান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স বা এফএটিএফ'র সপ্তাহব্যাপী বৈঠকের পর স্থানীয় সময় শুক্রবার বিকেলে এ সিদ্ধান্ত ঘোষণা করা হয়।

পাকিস্তান বলছে, এফএটিএফ'র এ সিদ্ধান্ত রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত......

পাকিস্তানে নওয়াজের দলের প্রধান হচ্ছেন তার স্ত্রী কুলসুম

পাকিস্তানে নওয়াজের দলের প্রধান হচ্ছেন তার স্ত্রী কুলসুম

হ-বাংলা নিউজ,  পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের দল পাকিস্তান মুসলিম লীগের (পিএমএল-এন) প্রধান হতে যাচ্ছেন তার স্ত্রী কুলসুম নওয়াজ। আদালতের রায়ে নিজ দলের প্রধানের পদেও অযোগ্য হওয়ার পরদিনই গতকাল পাঞ্জাবে দলীয় নেতাদের নিয়ে বৈঠকে বসেন নওয়াজ। সেই বৈঠকে কুলসুমকে দলের প্রধানের দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত হয়।

ক্যানসারে আক্রান্ত কুলসুম লন্ডনে চিকিৎসাধীন। জানা গেছে, দলীয় প্রধানের পদের জন্য কেউই নওয়াজের ছোট ভাই পাঞ্জাবের মুখ্যমন্ত্রী শাহবাজ......

সৌদি আরবে মসজিদে মাইকে আজান প্রচার নিষিদ্ধের দাবি

সৌদি আরবে মসজিদে মাইকে আজান প্রচার নিষিদ্ধের দাবি

হ-বাংলা নিউজ,   সৌদি আরবের একজন লেখক সব মাত্রা ছাড়িয়ে সব মসজিদের মাইকে আজান প্রচার নিষিদ্ধ করার দাবি জানিয়েছেন।

মোহাম্মদ আল সুহাইমি নামে ওই লেখক মসজিদের সংখ্যাও কমাতে বলেছেন। আর তিনি এসব দাবি জানিয়েছেন খোদ সৌদির রাষ্ট্রীয় টেলিভিশন এমবিসিতে।

সৌদি আরবে অর্থনৈতিক সংস্কারের নামে সরকার বিভিন্ন বিতর্কিত উদারপন্থী পদক্ষেপ নিচ্ছে। যা নিয়ে সৌদিসহ সমগ্র মুসলিম বিশ্বের উদ্বেগ-উৎকণ্ঠা তৈরি হয়েছে।

এ অবস্থায় সুহাইমির দাবির......

বিনোদন খাতে সৌদি আরবের ৬ হাজার ৪শ’ কোটি ডলার বিনিয়োগ

বিনোদন খাতে সৌদি আরবের ৬ হাজার ৪শ’ কোটি ডলার বিনিয়োগ

হ-বাংলা নিউজ,  সৌদি আরব পরবর্তী দশকে বিনোদন খাতে ৬ হাজার ৪শ’ কোটি মার্কিন ডলার বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে। সরকারি এক কর্মকর্তা বৃহস্পতিবার একথা জানান। দেশটির সামাজিক ও অর্থনৈতিক সংস্কার কর্মসূচির অংশ হিসেবে এই উদ্যোগ নেয়া হয়েছে। খবর এএফপি’র।

বিনোদন কর্তৃপক্ষের প্রধান আহমেদ বিন অকিল আল-খাতিব বলেন, সরকারি ও বেসরকারি উভয় খাত থেকেই এই অর্থ বরাদ্দ দেয়া হবে। 

...

নবজাতক মৃত্যুর হারে শীর্ষে পাকিস্তান

নবজাতক মৃত্যুর হারে শীর্ষে পাকিস্তান

হ-বাংলা নিউজ,  বিশ্বে নবজাতক মৃত্যুর হারে শীর্ষে রয়েছে পাকিস্তান। দেশটিতে প্রতি ১ হাজার জন শিশুর মধ্যে জন্মের সময় বা জন্মের প্রথম মাসের মধ্যে মৃত্যু হয় ৪৫ জন শিশুর। ইউনিসেফ আরো জানাচ্ছে, গোটা বিশ্বে ২০০০ সালের পর থেকে উল্লেখযোগ্যভাবে বেড়েছে সদ্যোজাতের মৃত্যুর হার। 

ইউনিসেফ এবং ইন্টার এজেন্সি গ্রুপ অব চাইল্ড মরটালিটি এসটিমেসন (আইজিএমই) এর ২০১৬-১৭-র রিপোর্ট অনুযায়ী আর্থিকভাবে দুর্বল দেশগুলিতে প্রতি ১ হাজার জনের মধ্যে গড়ে ২৭ জন এবং উচ্চ আয় বা অপেক্ষাকৃত......

সিরিয়ায় সরকারি বাহিনীর হামলায় ২০ শিশুসহ নিহত ৭৭

সিরিয়ায় সরকারি বাহিনীর হামলায় ২০ শিশুসহ নিহত ৭৭

হ-বাংলা নিউজ,  সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত গোলযোগপূর্ণ পূর্ব ঘোতা এলাকায় দেশটির সরকারি বাহিনীর বিমান ও রকেট হামলায় অন্তত ৭৭ জন বেসামরিক মানুষ নিহত হয়েছে। নিহতদের মধ্যে ২০ জন শিশু রয়েছে। সিরিয়ায় নিযুক্ত মানবাধিকার সংস্থার পর্যবেক্ষকরা সোমবার এ তথ্য নিশ্চিত করেছেন।

বিবিসি বলছে, সোমবার ঘোতা একালায় বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় সেনাবাহিনী। এতে ওই হতাহতের ঘটনা ঘটে। আকাশ থেকে হামলার পর এবার সেনাবাহিনীর পক্ষ থেকে স্থলপথে হামলা চালানো হবে বলে ধারণা করা হচ্ছে।

......

পাকিস্তানকে সন্ত্রাসের পৃষ্ঠপোষক ঘোষণা নয়

পাকিস্তানকে সন্ত্রাসের পৃষ্ঠপোষক ঘোষণা নয়

হ-বাংলা নিউজ, পাকিস্তানকে ‘সন্ত্রাসের পৃষ্ঠপোষক রাষ্ট্র’ হিসেবে ঘোষণা না করার পক্ষে মত দিয়েছেন যুক্তরাষ্ট্রের বিশেষজ্ঞরা। তাঁরা বলেছেন, এই ঘোষণা কঠিন পরিস্থিতি থেকে উত্তরণে সাহায্য করবে না। বরং চাপ প্রয়োগ করে ইসলামাবাদকে তাদের নীতি পরিবর্তনে এটা ব্যর্থ হবে। আফগানিস্তানে যুক্তরাষ্ট্রকে কোনোভাবেই সাহায্য করবে না পাকিস্তান।

গত সপ্তাহে ওয়াশিংটনের থিংক ট্যাংক প্রতিষ্ঠান উড্রো উইলসন সেন্টারের এশিয়া প্রোগ্রামের একটি আলোচনায় তিন প্যানেললিস্টের সবার বক্তব্যে একই ধরনের মতামত উঠে আসে। আলোচনায় অংশ নেওয়া ওয়াশিংটনের......

রানকে নগদ অর্থ প্রদান করায় ট্রাম্পের বুক ফাটা আর্তনাদ

রানকে নগদ অর্থ প্রদান করায় ট্রাম্পের বুক ফাটা আর্তনাদ

হ-বাংলা নিউজ :   পরমাণু সমঝোতার ভিত্তিতে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা ইরানের কিছু পাওনা পরিশোধ করায় তীব্র কষ্ট পেয়েছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি এক টুইটার বার্তায় বুকের ভেতরের সে কষ্টের কথা প্রকাশ করে দিয়েছেন।

মার্কিন ধনকুবের প্রেসিডেন্ট ট্রাম্প রবিবার তার বার্তায় লিখেছেন, আমি কখনো একথা ভুলতে পারব না যে, ওবামা ১৭০ কোটি ডলার নগদ অর্থ ইরানের হাতে তুলে দিয়েছেন। অথচ কংগ্রেস,......

পুরুষের অনুমতি ছাড়াই এবার ব্যবসা করবে সৌদি নারীরা

পুরুষের অনুমতি ছাড়াই এবার ব্যবসা করবে সৌদি নারীরা

পুহ-বাংলা নিউজ :  রুষ অভিভাবকের অনুমতি ছাড়াই ব্যবসা শুরু করার অনুমতি পেয়েছে সৌদি নারীরা। রবিবার সৌদি সরকার এ সংক্রান্ত একটি ঘোষণা দিয়েছে বলে জানিয়েছে টেলিগ্রাফ।

এর আগে ব্যবসা করার জন্য সৌদি নারীদের অভিভাবকের অনুমতির প্রয়োজন হতো এবং কোম্পানি প্রতিষ্ঠার জন্য আরও নানা আনুষ্ঠানিকতার দরকার হতো। নতুন আইনে সবকিছু ইলেক্ট্রনিক্যালি সম্পন্ন হবে আর এখন থেকে বিশেষ অনুমতিরও প্রয়োজন পড়বে না।

সৌদি সরকারের নেতৃত্বে ক্রাউন প্রিন্স......

ইরানে ৬৬ আরোহী নিয়ে যাত্রীবাহী বিমান বিধ্বস্ত

ইরানে ৬৬ আরোহী নিয়ে যাত্রীবাহী বিমান বিধ্বস্ত

হ-বাংলা নিউজ : ৬৬ জন যাত্রী ও ক্রুসহ ইরানে একটি যাত্রীবাহী বিমান বিধ্বস্ত হয়েছে। ওই বিমানে ছিলেন। বিমানটি তেহরান থেকে ইয়াশজুয়ের পথে যাত্রা করছিল। কিন্তু যাত্রাপথে সেন্ট্রাল ইরানের কাছে বিমানটি বিধ্বস্ত হয়। খবর টাইমস অব ইন্ডিয়ার।

রবিবার ইরানের সেমিরোম শহরের পর্বতাঞ্চলে বিমানটি ক্র্যাশ করে। আসেমানের সেই বিমানে ৬০ জন যাত্রী এবং ৬ জন ক্রু ছিলেন। 

জানা যায়, এটিআর ৭২ টুইন-ইঞ্জিনের টার্বোপ্রোপ মডেলের বিমানটি মাটি থেকে ওড়ার ৫০ মিনিট পর রাডার থেকে......

ইরানের বিরুদ্ধে 'সরাসরি ব্যবস্থা' নেয়ার হুমকি নেতানিয়াহু'র

ইরানের বিরুদ্ধে 'সরাসরি ব্যবস্থা' নেয়ার হুমকি নেতানিয়াহু'র

হ-বাংলা নিউজ :  ইরানের বিরুদ্ধে 'সরাসরি ব্যবস্থা' নেয়ার হুমকি দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ইরানি ড্রোনের কথিত একটি অংশ দেখিয়ে এ হুমকি দেন তিনি।

মিউনিক নিরাপত্তা সম্মেলনে রবিবার ভাষণ দেয়ার সময়ে ঘন সবুজ রংয়ের একটি আয়তক্ষেত্র ধাতব খণ্ড দেখান নেতানিয়াহু। তিনি একে ইরানি ড্রোনের অংশ বিশেষ বলে উল্লেখ করে দাবি করেন, গুলি করে ভূপাতিত করার করার পর ইরানি ড্রোনের এ ধ্বংসাবশেষ পাওয়া গেছে।

তিনি দাবি......

জয়নাবের হত্যাকারীর মৃত্যুদণ্ড

জয়নাবের হত্যাকারীর মৃত্যুদণ্ড

হ-বাংলা নিউজ :  পাকিস্তানে শিশু ধর্ষণ ও হত্যার ঘটনায় এক ব্যক্তির বিরুদ্ধে মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। আজ শনিবার দেশটির সন্ত্রাসবিরোধী আদালত এ রায় দেন। অভিযুক্তের বিরুদ্ধে চারটি পৃথক ধারায় চারটি মৃত্যুদণ্ডের আদেশ দেওয়া হয়েছে। এ ছাড়া জরিমানা ও যাবজ্জীবন কারাদণ্ডের আদেশও দিয়েছেন আদালত। 

বিবিসির খবরে বলা হয়েছে, অভিযুক্ত ব্যক্তির নাম ইমরান আলী (২৪)। গত মাসের শুরুর দিকে কাসুর শহরে ৮ বছরের শিশু জয়নাব আনসারিকে ধর্ষণের......

পাকিস্তানের পরমাণু অস্ত্র চুরি করতে পারে জঙ্গিরা!

পাকিস্তানের পরমাণু অস্ত্র চুরি করতে পারে জঙ্গিরা!

হ-বাংলা নিউজ :   পাকিস্তানের জঙ্গি অধ্যুষিত অঞ্চলে পরমাণু অস্ত্রের উপস্থিতি লক্ষ্য করা গেছে বলে দাবি করছে মার্কিন যুক্তরাষ্ট্র। পাকিস্তানের ‘ন’টি গোপন জায়গায় লুকনো আছে এ পরমাণু অস্ত্র। আর সেইসব জায়গা থেকে সহজেই অস্ত্রগুলো ছিনিয়ে নিতে পারে জঙ্গিরা। এমনটাই আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। 

কলকাতা টুয়েন্টিফোর'র এক প্রতিবেদনে বলা হয়েছে, ফেডারেশন অফ আমেরিকান সায়েন্টিস্টের একটি রিপোর্টে বলা হয়েছে,......

পাকিস্তানি সেনাদের গুলিতে ভারতীয় ৫ সেনা নিহত

পাকিস্তানি সেনাদের গুলিতে ভারতীয় ৫ সেনা নিহত

হ-বাংলা নিউজ :  পাকিস্তানের সামরিক বাহিনীর গুলিতে ভারতের অন্তত পাঁচ সেনা নিহত হয়েছেন। বৃহস্পতিবার সীমান্তে নিয়ন্ত্রণ রেখার কাছে ভারতের একটি চৌকিতে হামলা চালালে এসব সেনা মারা যায়।

পাকিস্তান বলছে, একটি স্কুল ভ্যানে ভারতীয় সেনাদের হামলায় এক ব্যক্তি নিহত হওয়ার পর পাক সেনারা ভারতের ওই সামরিক চৌকিতে হামলা চালিয়ে তা ধ্বংস করে দেয়। পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর বা আইএসপিআর এক বিবৃতিতে জানিয়েছে, তাতা পানি সেক্টর......

মার্কিন প্রভাব বলয় থেকে বেরিয়ে যাচ্ছে পাকিস্তান'

মার্কিন প্রভাব বলয় থেকে বেরিয়ে যাচ্ছে পাকিস্তান'

হ-বাংলা নিউজ : আমেরিকার ১৭টি গোয়েন্দা সংস্থা মার্কিন কংগ্রেসকে সতর্ক করে বলেছে, আমেরিকার প্রভাব বলয় থেকে বেরিয়ে যাওয়ার প্রচেষ্টা অব্যাহত রাখবে পাকিস্তান এবং ২০১৯ সালের মধ্যে পুরোপুরি চীনা বলয়ে ঢুকে পড়বে। সম্ভাব্য এ ঘটনাকে দক্ষিণ এশিয়ায় মার্কিন স্বার্থের জন্য মারাত্মক হুমকি বলে উল্লেখ করেছে গোয়েন্দা সংস্থাগুলো।

মার্কিন জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক ড্যানিয়েল আর. কোটস মঙ্গলবার সিনেটের গোয়েন্দা কমিটিতে বার্ষিক এ রিপোর্ট উপস্থাপন করেন। এতে......

আফগানিস্তানে ২০১৭ সালে হামলায় বেসামরিক নিহতের রেকর্ড

আফগানিস্তানে ২০১৭ সালে হামলায় বেসামরিক নিহতের রেকর্ড

হ-বাংলা নিউজ :  আফগানিস্তানে ২০১৭ সালে বিভিন্ন হামলায় প্রায় ২ হাজার ৩শ’ বেসামরিক নাগরিক নিহত বা আহত হয়েছে। আগের যেকোনো বছরের চেয়ে এ সংখ্যা অনেক বেশি। বৃহস্পতিবার জাতিসংঘের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। খবর এএফপি’র।

জাতিসংঘের ওই প্রতিবেদনে বলা হয়, আফগানিস্তানে ২০১৭ সালে বিভিন্ন হামলায় রেকর্ডসংখ্যক বেসামরিকি নাগরিক হতাহত হয়েছে। এ সময়ের মধ্যে আত্মঘাতীসহ অন্যান্য হামলায় ৬০৫ জন নিহত ও এক হাজার ৫০৯ জন আহত হয়েছে। 

...

নতুন প্রযুক্তির পরমাণু অস্ত্র তৈরি করছে পাকিস্তান

নতুন প্রযুক্তির পরমাণু অস্ত্র তৈরি করছে পাকিস্তান

হ-বাংলা নিউজ :  যুক্তরাষ্ট্রের 'ন্যাশনাল ইন্টেলিজেন্স' এর প্রধান ড্যান কোটস দাবি করেছেন, পাকিস্তান নতুন প্রযুক্তির পারমাণবিক অস্ত্র তৈরি করছে। 

যুক্তরাষ্ট্র এমন সময় এ দাবি করল, যখন পাকিস্তানের সঙ্গে সন্ত্রাসবাদ সহ একাধিক ইস্যুতে ওয়াশিংটন-ইসলামাবাদ সম্পর্ক আদায়-কাচকলায় রূপ নিয়েছে।  ইতোমধ্যে পাকিস্তানের সামরিক খাতে আর্থিক সাহায্য দেওয়া বন্ধ করেছে ট্রাম্প প্রশাসন। তবে মার্কিন গোয়েন্দা প্রধানের এ দাবিতে নতুন......

নেতানিয়াহু ঘুষ কেলেঙ্কারিতে ফাঁসছেন

নেতানিয়াহু ঘুষ কেলেঙ্কারিতে ফাঁসছেন

হ-বাংলা নিউজ :   ঘুষ কেলেঙ্কারিতে ফেঁসে যাচ্ছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। তাঁর বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ আনা হচ্ছে বলে জানিয়েছে ইসরায়েলের পুলিশ।

এক বিবৃতিতে ইসরায়েল পুলিশ জানায়, ঘুষ, প্রতারণা ও অবৈধভাবে ক্ষমতার ব্যবহারের দুটি পৃথক মামলায় নেতানিয়াহুর বিরুদ্ধে যথেষ্ট তথ্যপ্রমাণ তাদের হাতে রয়েছে।

তবে ইসরায়েল টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে এ অভিযোগ অস্বীকার করে নেতানিয়াহু......

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত