মধ্যপ্রাচ্যের খবর

Displaying 181-200 of 769 results.
ইসরায়েলের সোনালি দিন শেষ হয়ে এসেছে'

ইসরায়েলের সোনালি দিন শেষ হয়ে এসেছে'

হ-বাংলা নিউজ :  ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি বলেছেন, ইরাক ও সিরিয়ায় তাকফিরি সন্ত্রাসীদের পরাজয়ের ফলে ইসরায়েলের সেসব সোনালি দিন শেষ হয়ে এসেছে।

শনিবার মধ্যপ্রাচ্যের একটি গণমাধমে দেয়া এক সাক্ষাৎকারে আলী শামখানি এসব কথা বলেন। এসময় তিনি মধ্যপ্রাচ্যে তাকফিরি সন্ত্রাসীদের আবির্ভাব এবং এ অঞ্চলে তাদের নৃশংস ও পাশবিক কর্মকাণ্ড ইসরায়েলের জন্য অভাবনীয় ও সুবর্ণময় নিরাপত্তা এনে দিয়েছিল কিন্তু তার সমাপ্তি......

যুবরাজ সালমানকে আল-কায়েদার হুঁশিয়ারি

যুবরাজ সালমানকে আল-কায়েদার হুঁশিয়ারি

হ-বাংলা নিউজ :   সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে হুঁশিয়ারি উচ্চারণ করেছে আল-কায়েদার আরব উপদ্বীপ শাখা।

হুঁশিয়ারি উচ্চারণ করে আল-কায়েদার শুক্রবার প্রকাশিত এক বুলেটিনে বলেছে, সালমানের নতুন যুগ মসজিদের বদলে সিনেমা হলে ভরা। তিনি ইমামদের বইয়ের বদলে বেছে নিচ্ছেন পূর্ব ও পশ্চিমের নাস্তিক ও ধর্মনিরপেক্ষদের বই। এগুলো দুর্নীতি ও নৈতিক অবক্ষয়ের দরজা খুলে দিচ্ছে বলে একিউএপির দাবি।

রক্ষণশীল......

পাকিস্তানের তাপমাত্রা বাড়ছে, ৫০ ডিগ্রি সেলসিয়াসের আশঙ্কা

পাকিস্তানের তাপমাত্রা বাড়ছে, ৫০ ডিগ্রি সেলসিয়াসের আশঙ্কা

হ-বাংলা নিউজ : তীব্র তাপদাহে পুড়ছে পাকিস্তান। আশঙ্কা করা হচ্ছে, আগামী পাঁচদিনে দেশটির সর্বোচ্চ তাপমাত্রা ৫০ ডিগ্রিতে পৌঁছাতে পারে। এ ব্যাপারে বুধবার দেশটির আবহাওয়া বিভাগ জানায়, আগামী ৪ থেকে ৫ দিনে দেশটির বিভিন্ন এলাকায় তাপমাত্র ৫০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পাবে। তাপমাত্রা বৃদ্ধি পাবে এমন এলাকাগুলোর মধ্যে রয়েছে সিন্ধু প্রদেশ, দক্ষিণ মধ্য পাঞ্জাব ও পূর্ব বেলুচিস্তান।

এর আগে, চলতি বছরের এপ্রিলে দেশটির সিন্ধু প্রদেশের নবাবশা শহরে তাপমাত্রা......

আফগান সরকারের সঙ্গে তালেবানের গোপন বৈঠক

আফগান সরকারের সঙ্গে তালেবানের গোপন বৈঠক

হ-বাংলা নিউজ :   আফগান কর্মকর্তাদের সঙ্গে যুদ্ধবিরতি বিষয়ে একটি গোপন বৈঠক করেছে তালেবান। মার্কিন সামরিক বাহিনী এই তথ্য দিয়েছে। আফগানিস্তানে নিযুক্ত মার্কিন বাহিনীর কমান্ডার জেনারেল জন নিকোলসন বলেন, বৈঠকে তালেবান ও আফগান কর্মকর্তা ছাড়াও বিদেশী সরকার ও আন্তর্জাতিক  কয়েকটি সংস্থাও জড়িত ছিল। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, ফেব্রুয়ারি মাসে তালেবানের সঙ্গে আলোচনার প্রস্তাব দিয়েছিলেন আফগান......

সৌদি আরবে সামরিক ঘাটিতে বন্দুকধারীর হামলায় নিহত এক পুলিশ

সৌদি আরবে সামরিক ঘাটিতে বন্দুকধারীর হামলায় নিহত এক পুলিশ

হ-বাংলা নিউজ :  সৌদি আরবের পশ্চিমাঞ্চলীয় শহর তাইফের এক সামরিক ঘাটিতে দুই বন্দুকধারীর হামলায় এক পুলিশ কর্মী নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো কয়েকজন সামরিক কর্মী। এ খবর দিয়েছে আল জাজিরা।

খবরে বলা হয়, সামরিক ঘাটিতে হামলা চালানোর আগে এক পুলিশ কর্মীকে হত্যা করে হামলাকারীরা। এরপর ওই কর্মীর অস্ত্র ও গাড়ি চুরি করে নিয়ে হামলা চালায় সামরিক স্থাপনাটিতে। হামলায় বেশ কয়েকজন সামরিক কর্মী আহত হয়েছেন। এই প্রতিবেদন লেখা পর্যন্ত কোন গোষ্ঠী......

তুরস্কের জঙ্গিবিমান নিয়ে যুক্তরাষ্ট্রকে যা বলল ইসরায়েল

তুরস্কের জঙ্গিবিমান নিয়ে যুক্তরাষ্ট্রকে যা বলল ইসরায়েল

হ-বাংলা নিউজ :  ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে ইজরায়েল-তুরস্ক সম্পর্ক। আর তারই জের ধরে তুরস্ককে অত্যাধুনিক এফ-৩৫ জঙ্গিবিমান আপডেট করার সফটওয়্যার না দিতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে ইসরায়েল। সংবাদমাধ্যম হারেৎজকে ইসরায়েলের একজন শীর্ষপর্যায়ের কর্মকর্তা এ তথ্য দিয়েছেন।

এ ব্যাপারে ওই কর্মকর্তা জানান, ইসরায়েল চাইছে মধ্যপ্রাচ্যে একমাত্র তারাই এফ-৩৫ বিমানের আপডেট সফটওয়্যার পাবে। অন্য কেউ যেন এ সফটওয়্যার না পায়। এর কারণ......

গাজায় হামাস ও ইসলামিক জিহাদের ৩৫টি স্থাপনায় ইসরাইলের হামলা

গাজায় হামাস ও ইসলামিক জিহাদের ৩৫টি স্থাপনায় ইসরাইলের হামলা

হ-বাংলা নিউজ :  অবরুদ্ধ গাজা উপত্যকায় হামাস ও ইসলামিক জিহাদের ৩৫টি স্থাপনায় বিমান হামলা চালিয়েছে ইসরাইল। কয়েক বছরের মধ্যে গাজায় চালানো সবচেয়ে বৃহৎ পরিসরের ইসরাইলি হামলা এটি। মঙ্গলবার ইসরাইলের একটি খালি কিন্ডারগার্টেনকে লক্ষ্য করে ৩০টি মর্টার হামলা চালায় ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন ইসলামিক জিহাদ ও হামাস। গত সপ্তাহে এক ইসরাইলি হামলায় তাদের কয়েকজন সদস্য মারা যাওয়ার পর সংগঠনটি প্রতিশোধ নেবে বলে জানিয়েছিল ইসলামিক জিহাদ।

......

১৯৭০'র নির্বাচনের পর ফের তলোয়ার পেল পিপিপি

১৯৭০'র নির্বাচনের পর ফের তলোয়ার পেল পিপিপি

হ-বাংলা নিউজ :  পাকিস্তান পিপল'স পার্টি বা পিপিপি আসন্ন জাতীয় নির্বাচনের জন্য তলোয়ার মার্কাকে নির্বাচনী প্রতীক হিসেবে গ্রহণ করেছে। দলটির আবেদনের পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশন এ প্রতীক বরাদ্দ দিয়েছে।

প্রতীক বরাদ্দের বিষয়টি পাক নির্বাচন কমিশন মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করেছে। 

১৯৭০ সালে পিপিপি অবিভক্ত পাকিস্তানে তলোয়ার প্রতীক নিয়ে নির্বাচন করেছিল। কিন্তু পরে দেশটির নির্বাচন কমিশন নির্বাচনী প্রতীকের তালিকা থেকে......

ইসরায়েলের সবচেয়ে ঘনিষ্ঠ বন্ধু সৌদি আরব’

ইসরায়েলের সবচেয়ে ঘনিষ্ঠ বন্ধু সৌদি আরব’

হ-বাংলা নিউজ :   সৌদি আরব ইসরাইলের সবচেয়ে ঘনিষ্ঠ ও বিশ্বস্ত বন্ধু বলে মন্তব্য করেছে খোদ ইসরায়েলি একটি দৈনিক হারেতজ। সম্প্রতি কাতারের সঙ্গে সৌদি আরবের সম্পর্কের অবনতির পরিপ্রেক্ষিতে এমন মন্তব্য করল ইসরাইলি ওই সংবাদ মাধ্যম। বর্তমান সৌদি বাদশাহ সালমান সিংহাসনে বসার পর থেকে গত তিন বছরে সৌদি আরবের মধ্যপ্রাচ্য নীতি পর্যালোচনা করে সংবাদ মাধ্যমটি এমন মন্তব্য করেছে। 

খবরে বলা হয়, গত বছরের জুনে যুবরাজ......

সৌদি যুবরাজ সালমান গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হয়েছিলেন'

সৌদি যুবরাজ সালমান গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হয়েছিলেন'

হ-বাংলা নিউজ : যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে কয়েক সপ্তাহ ধরে প্রকাশ্যে না দেখার কারণ হচ্ছে, গত মাসের শেষের দিকে যখন রিয়াদে সৌদির রাজপ্রাসাদের বাইরে গোলাগুলির ঘটনা ঘটে, তখন যুবরাজ মোহাম্মদ বিন সালমান গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হয়েছিলেন।

ইসলামিক রিভাইভাল পার্টির সাধারণ সম্পাদক মোহাম্মদ আল-মাসারি নির্ভরযোগ্য সূত্রের বরাত দিয়ে এই কথা জানিয়েছেন।

লেবাবননের আল-মায়াদিন টিভিকে দেয়া এক সাক্ষাৎকারে আল-মাসারি বলেছেন, ২১ এপ্রিলের হামলার ঘটনা মোহাম্মদ বিন......

মার্কিন যুদ্ধবিমান বাদ দিয়ে রুশ সুখোই-৫৭ কিনছে তুরস্ক

মার্কিন যুদ্ধবিমান বাদ দিয়ে রুশ সুখোই-৫৭ কিনছে তুরস্ক

হ-বাংলা নিউজ :  বিশ্বের ক্ষমতাধর দেশগুলো নিজেদের সামরিক শক্তিকে বৃদ্ধি করতে মুখিয়ে আছে। সেই ধারাবাহিকতায় নিজেদের বাহিনীকে আরও ভয়ঙ্কর করে তুলছে তুরস্ক। আর তারই জের ধরে মার্কিন অত্যাধুনিক যুদ্ধবিমান এফ-৩৫ জঙ্গিবিমান না কিনে তার পরিবর্তে রাশিয়ার কাছ থেকে পঞ্চম প্রজন্মের সুখোই-৫৭ জঙ্গিবিমান কিনতে পারে তুরস্ক। 

এ ব্যাপারে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হামি আকসয় জানিয়েছেন, তুরস্কের কাছে বিমান বিক্রিতে যুক্তরাষ্ট্রের......

কাতারে অবরোধকারী দেশগুলোর সব পণ্য নিষিদ্ধ

কাতারে অবরোধকারী দেশগুলোর সব পণ্য নিষিদ্ধ

হ-বাংলা নিউজ :  আর মাত্র ৯ দিন পর এক বছর পূর্ণ হবে কাতার অবরোধের। গত বছরের ৫ জুন সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন অন্যায্যভাবে কাতারের বিরুদ্ধে অর্থনৈতিক ও সীমান্ত অবরোধের ঘোষণা দেয়। পবিত্র রমজান মাসে একটি মুসলিম দেশের উপর শীর্ষ ৪টি মুসলিম দেশের আকস্মিক এমন এক হঠকারী সিদ্ধান্তে অবাক হয়েছিল কাতারে বসবাসরত ২৭ লক্ষ মানুষ। তবে সপ্তাহ খানেক অপ্রতুল সরবরাহের পর কাতার নিত্যপ্রয়োজনীয় পণ্যের প্রয়োজনীয় যোগান নিশ্চিত করা হয়।

......

চার আরব দেশের পণ্য বিক্রি নিষিদ্ধ করেছে কাতার

চার আরব দেশের পণ্য বিক্রি নিষিদ্ধ করেছে কাতার

হ-বাংলা নিউজ :  সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিসর থেকে উৎপাদিত সকল পণ্য দোকান থেকে সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছে কাতার। পাশাপাশি দেশগুলোতে উৎপাদিত পণ্য যেন তৃতীয় দেশ হয়ে কাতারে প্রবেশ করতে না পারে সেদিকেও কড়া নজর রাখা হবে বলে জানিয়েছে সরকারি কর্মকর্তারা। প্রায় এক বছর আগে কাতারের উপর আকাশপথ, জলপথ ও স্থলপথে অবরোধ জারি করেছিল দেশ চারটি। আর কয়েকদিন পরেই অবরোধের এক বছর পূর্ণ হবে। এর আগ দিয়ে এমন নির্দেশ দিয়েছে কাতার কর্তৃপক্ষ।......

ইরানের দিকে চোখ তুলে তাকানোর সাহস কারও নেই

ইরানের দিকে চোখ তুলে তাকানোর সাহস কারও নেই

হ-বাংলা নিউজ :   ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, তার দেশের দিকে চোখ তুলে তাকানোর সাহস কারও নেই। ইরানের সশস্ত্র বাহিনী এই মুহূর্তে সর্বোচ্চ প্রস্তুত অবস্থায় রয়েছে বলেও জানান তিনি।

জেনারেল হাতামি শুক্রবার দক্ষিণ-পশ্চিম ইরানের দেজফুল শহরে এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে আরও বলেন, সব ধরনের সামরিক সরঞ্জাম নির্মাণে ইরান স্বয়ংসম্পূর্ণতা অর্জন......

লিবিয়ার বেনগাজিতে গাড়ি বোমা হামলায় নিহত ৭

লিবিয়ার বেনগাজিতে গাড়ি বোমা হামলায় নিহত ৭

হ-বাংলা নিউজ : লিবিয়ার পূর্বাঞ্চলে বেনগাজি নগরীর কেন্দ্রস্থলে বৃহস্পতিবার দিনশেষে গাড়ি বোমা বিস্ফোরণে অন্তত ৭ জন নিহত এবং ২০ জন আহত হয়েছে। স্থানীয় নিরাপত্তা কর্মকর্তার বরাত দিয়ে এএফপি এ কথা জানায়।

তিবেশটি হোটেলের কাছে ব্যস্ততম সড়কে এ বিস্ফোরণে ঘটে। এ সড়কে পবিত্র রমজান উপলক্ষে লোকজনের ব্যাপক ভিড় থাকে। নিহতরা সবাই বেসামরিক নাগরিক।

এই হামলার জন্য কোন পক্ষ দায় স্বীকার করেনি। তবে লিবিয়ান কর্মকর্তা অভিযোগ করে বলেন, ‘সন্ত্রাসীরা এই বার্তা দিতে......

লিবিয়ার গাদ্দাফিকে ভুলতে পারেনি আফ্রিকার মানুষ

লিবিয়ার গাদ্দাফিকে ভুলতে পারেনি আফ্রিকার মানুষ

হ-বাংলা নিউজ :  লিবিয়ার এক সময়ের জনপ্রিয় নেতা কর্নেল মুয়াম্মার গাদ্দাফিকে ভুলতে পারেনি আফ্রিকার মানুষ। গাদ্দাফির জন্য আজও নীরবে অশ্রু ঝরান তারা। তারা মনে করেন, গাদ্দাফি ছিলেন আফ্রিকার হতদরিদ্র মানুষদের অন্যতম আশ্রয়স্থল। আরব বসন্তের নামে গাদ্দাফিকে হত্যার পর ফ্রান্সসহ পশ্চিমা শক্তিগুলো আবার আফ্রিকার দেশে দেশে তাদের পুরনো কলোনিগুলোতে প্রভাববলয় বাড়াতে শুরু করে। আফ্রিকার বিভিন্ন দেশে বিপুল প্রাকৃতিক সম্পদের নিয়ন্ত্রণ......

ইরান: চুক্তি বাঁচাতে চাইলে ইউরোপকে অবশ্যই দাবি পূরণ করতে হবে

ইরান: চুক্তি বাঁচাতে চাইলে ইউরোপকে অবশ্যই দাবি পূরণ করতে হবে

হ-বাংলা নিউজ :  বিশ্ব শক্তিগুলোর সঙ্গে পারমাণবিক চুক্তি রক্ষার জন্য শর্ত জারি করেছেন ইরানের সুপ্রিম লিডার আয়াতুল্লাহ আল খোমেনি। এর মধ্যে রয়েছে ইউরোপীয় ব্যাংকগুলোর ইরানের সঙ্গে ব্যবসা অব্যাহত রাখা, ইরানের পারমাণবিক কর্মসূচি ও মধ্য প্রাচ্যে তাদের কর্মকাণ্ড নিয়ে নতুন করে আলোচনার চেষ্টা না করা এবং মার্কিন নিষেধাজ্ঞা থেকে ইরানের তেল রপ্তানি বাঁচানো। সোমবার খোমেনির সরকারি ওয়েবসাইটে এসব কথা বলা হয়েছে।  এ খবর দিয়েছে আল জাজিরা।

......

তুরস্কে সেনা অভ্যুত্থানে জড়িত ১০৪ জনের যাবজ্জীবন

তুরস্কে সেনা অভ্যুত্থানে জড়িত ১০৪ জনের যাবজ্জীবন

হ-বাংলা নিউজ :  তুরস্কে ১০৪ জন সাবেক সেনা সদস্যকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানের বিরুদ্ধে ২০১৬ সালের ১৫ জুলাই অভ্যুত্থান চেষ্টায় জড়িত থাকার অভিযোগে তাদের এই শাস্তি দেয়া হয়।

জানা গেছে, ইজমিরের একটি আদালতে এরদোগানের বিরুদ্ধে ওই অভ্যুত্থানে জড়িত ২০৮ সাবেক সেনা সদস্যকে বিচারের মুখোমুখি করা হয়েছে। এরমধ্যে ১০৪ সাবেক সেনা সদস্যকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়েছে।......

অবশেষে প্রকাশ্যে যুবরাজ সালমান

অবশেষে প্রকাশ্যে যুবরাজ সালমান

হ-বাংলা নিউজ :  অবশেষে প্রকাশ্যে এলেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। বুধবার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) যুবরাজের কয়েকটি ছবি প্রকাশ করেছে। এবং দাবি করেছে মঙ্গলবার মন্ত্রিসভার বৈঠকে যোগ দিয়েছিলেন মোহাম্মদ বিন সালমান। তবে ছবি প্রকাশ করলেও গত এক মাস বিন সালমান কোথায়, কী অবস্থায় ছিলেন সে বিষয়ে কিছু বলা হয়নি।

রাজপরিবার এমন সময় যুবরাজের ছবি প্রকাশ করলো যখন কথিত অভ্যুত্থানে যুবরাজ সালমানের মৃত্যু নিয়ে......

ইসরায়েলের কাছে শত্রুপক্ষের রাডার ফাঁকি দিতে সক্ষম জঙ্গিবিমান

ইসরায়েলের কাছে শত্রুপক্ষের রাডার ফাঁকি দিতে সক্ষম জঙ্গিবিমান

হ-বাংলা নিউজ :  সম্প্রতি সিরিয়ায় ইরানি সামরিক স্থাপনাগুলোর ওপর আক্রমণ চালায় ইসরায়েল। ইহুদি রাষ্ট্রটির দাবি, এই হামলায় তারা পৃথিবীর সবচেয়ে আধুনিক এবং ব্যয়বহুল এফ-৩৫ স্টেলথ যুদ্ধ বিমান ব্যবহার করেছে। এটি এমন একটি বিমান, যা ওড়ার সময় শত্রুপক্ষের রাডারে তার অস্তিত্ব ধরা পড়বে না। তা ছাড়া শত্রুপক্ষের বিমানের চোখে পড়ার আগেই সে নিজেই তাকে দেখতে পাবে।

বিবিসি বলছে, ইসরায়েলের অত্যাধুনিক এই বিমানটি তৈরি করেছে তাদের মিত্র......

সর্বাধিক পঠিত