মধ্যপ্রাচ্যের খবর

Displaying 21-40 of 759 results.
বিশ্বের পঞ্চম বৃহৎ পরমাণু শক্তিধর দেশ হতে যাচ্ছে পাকিস্তান

বিশ্বের পঞ্চম বৃহৎ পরমাণু শক্তিধর দেশ হতে যাচ্ছে পাকিস্তান

হ-বাংলা নিউজ : বিশ্বজুড়ে উত্তেজনা ছড়িয়ে নিজেদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করতে মরিয়া বিশ্বের ক্ষমতাধর দেশগুলো। তারই জের ধরে আগামী ৬-৭ বছরের মধ্যেই বিশ্বের পঞ্চম বৃহৎ পরমাণু শক্তিধর দেশ হতে যাচ্ছে পাকিস্তান। নিজেদের সমীক্ষা শেষে এ তথ্য জানিয়েছে ৫০১টি সংগঠনের জোট যুক্তরাষ্ট্রভিত্তিক ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস্টস (এফএএস)। তাদের প্রতিবেদনের বরাত দিয়ে বুধবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

জানা গেছে, দেশটির কাছে এখন পরমাণু অস্ত্র......

ইমরান পম্পেও বৈঠক

ইমরান পম্পেও বৈঠক

হ-বাংলা নিউজ :  পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বৈঠক করেছেন। বৈঠকের পর তারা বলেছেন, উভয় দেশ তাদের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরো উচ্চতায় নিয়ে যাবার ব্যাপারে ঐক্যমত্য হয়েছে। উভয় দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক আরো জোরালো করার ব্যাপারে তারা গুরুত্ব দেন।

গতকাল বুধবার ইসলামাবাদে প্রধানমন্ত্রী হাউসে অনুষ্ঠিত বৈঠকে ইমরান জানান, তার লক্ষ্য দেশের মানুষের জীবনমান উন্নত করা এবং আঞ্চলিক......

কাশ্মীরে ছেলেকে দিয়ে সৎ মেয়েকে ধর্ষণ করালেন মা

কাশ্মীরে ছেলেকে দিয়ে সৎ মেয়েকে ধর্ষণ করালেন মা

হ-বাংলা নিউজ :  ফাহমিদার ক্ষোভ, দ্বিতীয় স্ত্রীকে বেশি ভালবাসেন তার স্বামী। একই সঙ্গে সবচেয়ে বেশি স্নেহ করেন দ্বিতীয় স্ত্রীর নয় বছর বয়সী মেয়েকে। এ থেকে সৎ মেয়েকে হত্যা করার সিদ্ধান্ত নেন ফাহমিদা। লোমহর্ষক নির্যাতন, গণধর্ষণ করিয়ে নয় বছরের মেয়েটিকে হত্যার পর পুড়িয়ে দেয়া হয় লাশ। খবর হিন্দুস্তান টাইমসের।

সপ্তাহ আগের পৈশাচিক ঘটনাটি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের বারমুল্লা জেলায়। জড়িত থাকার প্রমাণ মেলায় ফাহমিদা, তার ছেলেসহ মোট......

মালয়েশিয়ার রাবার না থাকলে বিশ্বের জনসংখ্যা নিয়ন্ত্রণের বাইরে চলে যেত: মাহাথির

মালয়েশিয়ার রাবার না থাকলে বিশ্বের জনসংখ্যা নিয়ন্ত্রণের বাইরে চলে যেত: মাহাথির

হ-বাংলা নিউজ :  মালয়েশিয়ার রাবার না থাকলে বিশ্বের জনসংখ্যা নিয়ন্ত্রণের বাইরে চলে যেত বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

মঙ্গলবার থেকে দেশটিতে চলমান ৯ম ইন্টারন্যাশনাল রাবার গ্লোভ কনফারেন্স অ্যান্ড এক্সিবিশন-২০১৮ সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। এ সময় উপস্থিত দর্শক-শ্রোতারা উচ্চ হাসিতে ফেটে পড়েন।

মালয়েশিয়ার রাবার দিয়ে জন্মনিয়ন্ত্রণের সামগ্রী কনডম তৈরি করা হয়। আর সেই কনডম......

পাকিস্তানে অমুসলিমরাই আবেদন করতে পারবে মুচি-মেথরের কাজে

পাকিস্তানে অমুসলিমরাই আবেদন করতে পারবে মুচি-মেথরের কাজে

হ-বাংলা নিউজ : সংখ্যালঘুরা শুধু সাফাই কর্মী হিসেবে কাজ পাবেন৷ পাকিস্তান সেনাবাহিনীর বিভিন্ন পদের জন্য প্রকাশিত বিজ্ঞাপনে এমনই নির্দেশিকা জারি করা হয়েছে৷ সেই বিজ্ঞাপনে বলা হয়েছে, হিন্দুসহ পাকিস্তানের সব সংখ্যালঘু সাফাইকর্মী, মুচি, কাঠের মিস্ত্রীর মতো পদের জন্য আবেদন করতে পারবেন৷

পাকিস্তানি সেনার সেই বিজ্ঞাপনে দেশটি জুড়ে তোলপাড় চলছে৷ বিশেষত সোশ্যাল মিডিয়া উত্তাল এই বিজ্ঞাপন নিয়ে৷ নেটিজেনরা কড়া ভাষায় সেই বিজ্ঞাপনের সমালোচনা করেছেন৷......

আরিফ আলভী পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট

আরিফ আলভী পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট

হ-বাংলা নিউজ : পাকিস্তানের ১৩তম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রার্থী ড. আরিফ আলভী। স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যায়, প্রেসিডেন্ট নির্বাচনে ড. আরিফ আলভী ৩২০ ইলেকটোরাল ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। 

এর আগে মঙ্গলবার (০৪ সেপ্টেম্বর) সকাল ১০টায় দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়ে স্থানীয় সময় বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলে।

দেশটির ১৩তম প্রেসিডেন্ট হওয়ার জন্য লড়েছেন- ক্ষমতাসীন......

ইরাকে সরকার গঠনে জোট গড়লেন আবাদি-সদর

ইরাকে সরকার গঠনে জোট গড়লেন আবাদি-সদর

হ-বাংলা নিউজ : ইরাকে নতুন সরকার গঠনে শিয়া নেতা মুকতাদা সদর ও বিদায়ী প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদিসহ ১৬ টি রাজনৈতিক দলের সমন্বয়ে বৃহৎ জোট গঠিত হয়েছে। গত মে মাসের নির্বাচনের পর সংসদের প্রথম অধিবেশন শুরু হওয়ায় কয়েক ঘন্টা আগে এ জোট গঠিত হলো। খবর এএফপি’র।

সোমবার প্রথম সংসদ অধিবেশন বসবে। উদ্বোধনী অধিবেশনে ঐতিহ্য অনুযায়ী সুন্নি কমিউনিটি থেকে একজন সদস্যকে স্পিকার এবং দুই জন ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে। এরপর সংসদ সদস্যরা ৩০ দিনের মধ্যে প্রেসিডেন্ট......

যুক্তরাষ্ট্র 'হিংস্র নেকড়ের মতো' আচরণ করছে : এরদোগান

যুক্তরাষ্ট্র 'হিংস্র নেকড়ের মতো' আচরণ করছে : এরদোগান

হ-বাংলা নিউজ :  তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, তার দেশ রাশিয়া ও অন্য দেশগুলোর সঙ্গে ডলার বহির্ভূত ভিন্ন কোনো মুদ্রা দিয়ে লেনদেন করবে। আমেরিকা 'হিংস্র নেকড়ের মতো' আচরণ করছে বলেও তিনি মন্তব্য করেন।

কিরগিজিস্তানের রাজধানী বিশকেকে রবিবার ব্যবসায়ীদের একটি ফোরামে দেয়া বক্তব্যে এরদোগান আরও বলেন, আমেরিকা হিংস্র নেকড়ের মতো আচরণ করছে; কেউ তাকে বিশ্বাস করবেন না। 

দ্বিপক্ষীয় বাণিজ্যের ক্ষেত্রে ডলারের......

লিবিয়ার জেল থেকে ৪০০ বন্দি উধাও

লিবিয়ার জেল থেকে ৪০০ বন্দি উধাও

হ-বাংলা নিউজ :  লিবিয়ার রাজধানী ত্রিপোলির দক্ষিণীয় শহরের 'আইন জারা' নামক একটি কারাগার থেকে অন্তত ৪৪০ বন্দি গেছেন। এ ঘটনার জেরে লিবিয়ার সরকার শহরটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

বেশ কয়েকটি সশস্ত্র গোষ্ঠীর মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের সুযোগে কারাগারের বন্দিরা জেলখানার দরজা ভেঙে সদলবলে বেরিয়ে যায়। 

পুলিশ জানিয়েছে, কারাগারের নিরাপত্তারক্ষীরা প্রাণভয়ে পলায়নরত বন্দিদের বাধা দেয়ার চেষ্টা করেননি। সশস্ত্র গোষ্ঠীগুলোর......

মালয়েশিয়ায় দুই সমকামি নারীকে বেত্রাঘাত

মালয়েশিয়ায় দুই সমকামি নারীকে বেত্রাঘাত

হ-বাংলা নিউজ :  মালয়েশিয়ায় সমকামিতার দায়ে দুই নারীকে বেত্রাঘাত করেছে দেশটির শরীয়া আদালত। সোমবার মালয়েশিয়া উত্তরাঞ্চলীয় তেরেঙ্গানু প্রদেশের এ ঘটনাকে অমানবিক বলছেন মানবাধিকার কর্মীরা। বিবিসি, এনডিটিভি।

তাদেরকে সাদা পোষাক পরিয়ে একটি টুলের ওপর বসানো হয়। এরপর ৬ বার বেত্রাঘাত করা হয়। এ সময় একজন ছিলেন নির্বিকার আর বারবার কান্নায় ভেঙে পড়তে দেখা যায় আরেকজনকে।

চলতি বছরের এপ্রিলে ধর্মীয় পুলিশ তাদেরকে আটক করেছিল।

মালয়েশিয়া......

ধীরে ধীরে পানির নিচে যাচ্ছে ব্যাংকক সিটি

ধীরে ধীরে পানির নিচে যাচ্ছে ব্যাংকক সিটি

হ-বাংলা নিউজ :  ব্যাংকক। থাইল্যান্ডের রাজধানী। পৃথিবীর রঙিন শহরগুলোর একটি। বাড়িঘর-অফিস-কাছারি থেকে গাড়ি-ঘোড়া সবই নানা রঙে রঙিন। তাই তো ব্যাংকক নামটি কানে আসার সঙ্গে সঙ্গে চোখের সামনে ভেসে ওঠে সুদৃশ্য শহরের প্রতিচ্ছবি। সমুদ্রের অবাধ্য জলরাশি সর্বদা যে শহরের পা ধুয়ে দিচ্ছে। চোখ জুড়ানো সমুদ্র সৈকত বারবার ভ্রমণপিপাসুদের টেনে নিয়ে গেছে থাইল্যান্ডের রাজধানী শহরে। পর্যটন ব্যবসায় এগিয়ে থাকা শহরটিকে সুন্দর করতে কী নেই যে......

বৈদেশিক বাণিজ্যে ডলার ব্যবহার বাদ দেবে তুরস্ক

বৈদেশিক বাণিজ্যে ডলার ব্যবহার বাদ দেবে তুরস্ক

হ-বাংলা নিউজ :  বাণিজ্য ও অন্যান্য বিনিয়োগে বৈদেশিক লেনদেনের জন্য ডলার ছেড়ে অন্য মুদ্রা ব্যবহার করবে তুরস্ক। রবিবার এক ঘোষণায় এমনটা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোয়ান। তিনি ঘোষণায় মার্কিন নিষেধাজ্ঞার প্রসঙ্গ টেনে বলেন, যুক্তরাষ্ট্র হিংস্র নেকড়ের মতো আচরণ করছে। 

দ্বিপাক্ষিক বাণিজ্যে ডলার ছাড়া লেনদেন করা নিয়ে রাশিয়া ও তুরস্কের মধ্যে আলোচনা চলছে। রবিবার কিরগিজস্তানে এক বাণিজ্য সম্মেলনে দেওয়া বক্তব্যে......

বলিউডের গানে একসঙ্গে নাচলেন ভারত-পাকিস্তানের সেনারা

বলিউডের গানে একসঙ্গে নাচলেন ভারত-পাকিস্তানের সেনারা

হ-বাংলা নিউজ :  বলিউডের গানে তাল মিলিয়ে একসঙ্গে নাচলেন ভারত-পাকিস্তানের সেনারা।অবিশ্বাস্য হলেও এমনটাই ঘটেছে বাস্তবে। তবে এই নাচের ঘটনা ভারত বা পাকিস্তানের মাটিতে নয়। সুদূর রাশিয়ায় দেখা গেল এই দুই দেশের সেনার সম্প্রীতি। যার ভিডিও ভাইরাল হয়ে গেছে সোশ্যাল মিডিয়ায়। ফলে জোর চর্চাও শুরু হয়েছে। 

জানা গেছে, রাশিয়ায় সাংহাই কো-অপারেশন অরগানাইজেশনের সামরিক মহড়ার শেষে আয়োজন হয়েছিল একটি বিনোদনমূলক অনুষ্ঠানের। সেখানে উপস্থিত......

সৌদি রাজতন্ত্রের সমালোচনা করে চাকরি খোয়ালেন মরক্কোর খতিব

সৌদি রাজতন্ত্রের সমালোচনা করে চাকরি খোয়ালেন মরক্কোর খতিব

হ-বাংলা নিউজ :  সৌদি রাজতন্ত্রের সমালোচনা করায় মরক্কোর পূর্বাঞ্চলীয় একটি মসজিদের খতিবকে বরখাস্ত করা হয়েছে। আরবি দৈনিক আল-কুদস আল-আরাবির বরাত দিয়ে ইরানি গণমাধ্যম এ খবর প্রকাশ করেছে।

খবরে বলা হয়েছে, মরক্কোর পূর্বাঞ্চলীয় বারকেন শহরের প্রখ্যাত খতিব আব্দুল হামিদ নাজ্জারিকে তার পদ থেকে সরিয়ে দিয়েছে সেদেশের আওকাফ মন্ত্রণালয়। ওই মন্ত্রণালয় দাবি করেছে, জুমার নামাজের খুতবায় রাজনৈতিক বিষয়ের অবতারণা করার কারণে নাজ্জারিকে বরখাস্ত......

থাইল্যান্ডে বন্যায় ৭৮ হাজারের বেশি লোক ক্ষতিগ্রস্ত

থাইল্যান্ডে বন্যায় ৭৮ হাজারের বেশি লোক ক্ষতিগ্রস্ত

হ-বাংলা নিউজ :  থাইল্যান্ডে বন্যার কারণে ক্ষতিগ্রস্ত অবস্থায় রয়েছে ৭৮ হাজারের বেশি লোক। গ্রীষ্মমন্ডলীয় ঝড় বেবিঙ্কা ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় মৌসুমী বৃষ্টিপাতের ফলে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। দেশটির দুর্যোগ প্রতিরোধ ও প্রশমন বিভাগ একথা জানিয়েছে।

দুর্যোগ প্রতিরোধ ও প্রশমন বিভাগ শনিবার রাতে জানিয়েছে, ১৭ আগস্ট থেকে এখন পর্যন্ত ১৮টি প্রদেশের ২ হাজার ৩১৮টি গ্রামে ৫৫ হাজার ৩৫৩টি পরিবারের ১ লাখ ৬২ হাজার ৭১১ জন বন্যায় ক্ষতিগ্রস্ত......

দামেস্কে বিমান ঘাটিতে ইসরাইলী হামলার কথা অস্বীকার সিরিয়ার

দামেস্কে বিমান ঘাটিতে ইসরাইলী হামলার কথা অস্বীকার সিরিয়ার

হ-বাংলা নিউজ :  সিরিয়ার সেনাবাহিনী দেশটির রাজধানী দামেস্কের পশ্চিমে অবস্থিত একটি বিমান ঘাঁটিতে ইসরাইলী ক্ষেপণাস্ত্র হামলার বিষয়টি অস্বীকার করেছে। খবর বার্তা সংস্থা সিনহুয়া’র।

দামেস্কের পশ্চিমাঞ্চলীয় মাজেহ এলাকায় অবস্থিত মাজেহ বিমান ঘাঁটিতে রবিবার ভোররাতে অন্তত দুটি বিস্ফোরণের আওয়াজ পাওয়া গেছে। প্রচণ্ড বিস্ফোরণে পুরো দামেস্ক কেঁপে উঠেছে।

রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, শর্ট সার্কিটের কারণে  বিমান ঘাঁটির কাছে......

সিরিয়ায় বিমান হামলা চালাতে প্রস্তুত যুক্তরাষ্ট্র

সিরিয়ায় বিমান হামলা চালাতে প্রস্তুত যুক্তরাষ্ট্র

হ-বাংলা নিউজ :  সিরিয়ায় বিমান হামলার সম্ভাব্য লক্ষ্যবস্তুর প্রাথমিক তালিকা তৈরি করে রেখেছে মার্কিন সামরিক বাহিনী! সিরিয়ার বিদ্রোহীদের বিরুদ্ধে দেশটির সরকার বাহিনী যদি রাসায়নিক হামলা চালায়, তাহলে জবাবে বিমান হামলা চালাবে যুক্তরাষ্ট্র। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম শনিবার এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশ পাওয়া মাত্র সিরিয়ান সরকারের বিরুদ্ধে আরেক দফা বিমান হামলা চালানোর......

ফিলিস্তিনিদের জন্য অর্থ বন্ধ করল আমেরিকা

ফিলিস্তিনিদের জন্য অর্থ বন্ধ করল আমেরিকা

হ-বাংলা নিউজ :  ফিলিস্তিনি উদ্বাস্তুদের সাহায্যের জন্য গঠিত জাতিসংঘের একটি সংস্থায় অর্থ দেয়া বন্ধের ঘোষণা দিয়েছে আমেরিকা। ইউএন রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সির বিরুদ্ধে 'অবিশ্বাস্য রকমের ত্রুটিপূর্ণ কর্মকাণ্ডের' কথা বলে শুক্রবার মার্কিন সরকার অর্থ বন্ধের ঘোষণা দিয়েছে।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র হিদার নোয়ের্ত বলেছেন, এ সংস্থায় চরম ত্রুটিপূর্ণ কর্মকাণ্ডের জন্য আমেরিকা আর অর্থ দেবে না। এর আগ পর্যন্ত আমেরিকা......

বেইজিংয়ে বাড়ছে মুসলিমদের উপর অত্যাচার, চুপ পাকিস্তান-সৌদি

বেইজিংয়ে বাড়ছে মুসলিমদের উপর অত্যাচার, চুপ পাকিস্তান-সৌদি

হ-বাংলা নিউজ :  চীনে ক্রমাগত বেড়ে চলেছে সংখ্যালঘু মুসলিমদের উপর অত্যাচার। যা নিয়ে ইতিমধ্যেই সরব হয়েছে জাতিসংঘ, আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন। তবে আশ্চর্যজনক ভাবে এই ইস্যুতে নিরব ভূমিকা রাখছে পাকিস্তান, সৌদি আরব, তুরস্ক, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার মতো ইসলামিক রাষ্ট্রগুলো। এমনকি চুপ রয়েছে অর্গানাইজেশন অব ইসলামিক কর্পোরেশন। যাতে দু'মুখো নীতি বলে ব্যাখ্যা করছেন অনেকেই।

তিন সপ্তাহ আগে জাতিসংঘ একটি রিপোর্ট পেশ করেছে।......

মাত্র ৫৫ টাকায় হেলিকপ্টারে চড়েন ইমরান খান

মাত্র ৫৫ টাকায় হেলিকপ্টারে চড়েন ইমরান খান

হ-বাংলা নিউজ :  ক্ষমতায় আসার পর থেকে শিরোনামেই আছেন পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী ইমরান খান। মসনদে বসেই একের পর এক সিদ্ধান্তে চমক লাগিয়েছেন তিনি। ভিআইপিদের সরকারি টাকায় বিমানের ফার্স্ট ক্লাসে যাত্রাও বন্ধ করে দিয়েছেন। এই পর্যন্ত সব ঠিকঠাকই চলছিল। তবে হেলিকপ্টারে যাতায়াত করে নতুন করে খবরে এসেছেন তিনি। আর মজাটা এখানেই, তার দাবি হেলিকপ্টারে চড়তে নাকি খরচ হচ্ছে মাত্র ৫৫টাকা।

ক্ষমতায় এসেই মন্ত্রীদের সরকারি খরচে রাশ টেনেছেন......

সর্বাধিক পঠিত