মধ্যপ্রাচ্যের খবর

Displaying 21-40 of 769 results.
যুক্তরাষ্ট্র-ইসরায়েলই ইরানের প্রধান শত্রু: রুহানি

যুক্তরাষ্ট্র-ইসরায়েলই ইরানের প্রধান শত্রু: রুহানি

হ-বাংলা নিউজ :  বিশ্বজুড়ে উত্তেজনা ছড়িয়ে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে আছে ইরান ও যুক্তরাষ্ট্র। চলছে বাকযুদ্ধ আর পাল্টাপাল্টি হুমকি। এরই মাঝে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি দাবি করলেন, আলোচনায় বসার জন্য যুক্তরাষ্ট্র ক্রমাগতভাবে তেহরানকে বার্তা দিয়ে যাচ্ছে।

এ ব্যাপারে শনিবার দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত এক ভাষণে রুহানি বলেছেন, ‘একদিকে তারা ইরানের জনগণের ওপর চাপ প্রয়োগ করছে আরেকদিকে তারা প্রতিদিনই বিভিন্ন মাধ্যমে......

মিশরে ৭৫ ব্রাদারহুড নেতাকর্মীর মৃত্যুদণ্ড

মিশরে ৭৫ ব্রাদারহুড নেতাকর্মীর মৃত্যুদণ্ড

হ-বাংলা নিউজ :  মুসলিম ব্রাদারহুডের ৭৫ জন নেতাকর্মীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকরের আদেশ দিয়েছে মিশরের আদালত। কারাদণ্ড দেয়া হয়েছে আরো ৬০০ জনকে। শনিবার দেশটির একটি আদালত এ রায় দেয়। রয়টার্স।

২০১৩ সালের মিশরের রাজধানী কায়রোতে বিক্ষোভে অংশ নেয়ার দায়ে এদেরকে দণ্ড দেয়া হয়। সেই বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে শত শত বিক্ষোভকারী নিহত হয়।

রাবা আদাওয়ার বিক্ষোভ নামে পরিচিত ওই বিক্ষোভে অংশ নেয়ার দায়ে ৭০০ ব্যক্তিকে......

ইমরান খানের সাহায্যের আবেদন

ইমরান খানের সাহায্যের আবেদন

হ-বাংলা নিউজ : পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ক্ষমতায় আসার পর এবার প্রবাসী পাকিস্তানিদের কাছে সাহায্যের আবেদন করলেন। তাঁর আবেদন- পাকিস্তানের পানির সমস্যা মেটাতে অর্থ সাহায্য করুন প্রবাসী পাকিস্তানিরা। যাতে সেই অর্থ দিয়ে পাকিস্তানের বাঁধ ও জলাধারগুলির সংস্কার করে উন্নতি সাধন করা যায়।

নতুন বাঁধ ও জলাধার নির্মাণের জন্য প্রয়োজন বিপুল অঙ্কের অর্থ। যা পাকিস্তান সরকারের হাতে নেই। সেই অর্থাভাব মেটাতেই ইমরান খানের এই আরজি বলে মত বিশেষজ্ঞদের। 

......

ইয়েমেন সঙ্কট নিয়ে সমালোচনার মুখে বাদশাহ ও যুবরাজ

ইয়েমেন সঙ্কট নিয়ে সমালোচনার মুখে বাদশাহ ও যুবরাজ

হ-বাংলা নিউজ :  ইয়েমেনে দীর্ঘদিন ধরে হামলার কারণে চরম সমালোচনা মুখে পড়েছেন সৌদি আরব। আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংগঠন থেকে শুরু করে জাতিসংঘ; এমনকি সৌদি রাজপরিবারের মধ্যেও এ নিয়ে বিরোধ রয়েছে। 

ইয়েমেনের হুথি বিদ্রোহীদের দমনে সৌদি জোট কয়েক বছর ধরে হামলা অব্যাহত রেখেছে। ফলে দারিদ্র্যপীড়িত দেশটিতে ভয়াবহ বিপর্যয় সৃষ্টি হয়েছে।

সর্বশেষ গত মাসের শেষ সপ্তাহে সৌদি জোটের বিমান হামলায় একটি স্কুলের ৪০ শিশুর মৃত্যু হয়। এ......

ইরাকে ইরানী দূতাবাসে বিক্ষোভকারীদের হামলা, কঠোর প্রতিক্রিয়ার প্রতিশ্রুতি

ইরাকে ইরানী দূতাবাসে বিক্ষোভকারীদের হামলা, কঠোর প্রতিক্রিয়ার প্রতিশ্রুতি

হ-বাংলা নিউজ : ইরাকের বাসরা শহরে ইরানী দূতাবাসে ভাঙচুর চালিয়েছে বিক্ষোভকারীরা। এ ঘটনায় তদন্ত করার নির্দেশ দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদি। শুক্রবার আবাদি জানান, তিনি নিরাপত্তাবাহিনীকে ভাঙচুরের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন। 

প্রায় এক সপ্তাহ ধরে নিম্ন মানের সেবা ও কর্মসংস্থানের অভাবের বিরুদ্ধে বিক্ষোভ করছে ইরাকীরা। বিক্ষোভকারীরা তাদের দুরাবস্থার জন্য দেশটিতে ইরানে হস্তক্ষেপকে দায়ী করেছে। তারা ইরান-বিরোধী স্লোগান......

দাম্ভিক শক্তিগুলো মুসলিম ঐক্যকে প্রচণ্ড ভয় পায় : খামেনি

দাম্ভিক শক্তিগুলো মুসলিম ঐক্যকে প্রচণ্ড ভয় পায় : খামেনি

হ-বাংলা নিউজ : মুসলিম দেশগুলোর মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক প্রতিষ্ঠাকে বর্তমানে মুসলিম বিশ্বের সবচেয়ে বড় প্রয়োজন বলে উল্লেখ করেছেন ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি। তিনি বলেছেন, মুসলিম দেশগুলোর মধ্যে ঐক্য ও সহযোগিতা মধ্যপ্রাচ্যের চলমান সব সমস্যার সমাধান করতে পারে।

শুক্রবার রাতে তেহরান সফররত তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের সঙ্গে এক বৈঠকে এ তিনি আহ্বান জানান। 

খামেনি বলেন, আমেরিকার নেতৃত্বাধীন বিশ্বের দাম্ভিক শক্তিগুলো মুসলিম দেশগুলোর......

জঙ্গি মারার প্রশিক্ষণ নিতে চীনে আফগান বাহিনী

জঙ্গি মারার প্রশিক্ষণ নিতে চীনে আফগান বাহিনী

হ-বাংলা নিউজ : আল-কায়দা ও ইসলামিক স্টেট জঙ্গিদের কীভাবে হত্যা করা যায়, আফগান সেনাবাহিনীকে তার প্রশিক্ষণ দেবে চীন। এই প্রশিক্ষণ নিতে আফগান সেনার একটি বাছাই দল খুব শিগগিরই চীনে যাবে। এমনটাই জানিয়েছেন চীনে নিযুক্ত আফগান রাষ্ট্রদূত জনান মোসাজাই।

জনান মোসাজাই বলেন, আফগানিস্তানের আর্জি মেনে সেনাবাহিনীকে এই প্রশিক্ষণ দিতে রাজি হয়েছে চীন। চীনের সহযোগিতায় তারা 'মাউন্টেন ব্রিগেড' গড়ে তুলবে। এই মাউন্টেন ব্রিগেডকেই আল-কায়দা ও আইসিস জঙ্গিদের বিরুদ্ধে......

হুমকিতে ভীত হবেন না ইমরান

হুমকিতে ভীত হবেন না ইমরান

হ-বাংলা নিউজ : ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের জনগণের প্রতি রাজনৈতিক, কূটনৈতিক ও নৈতিক সমর্থন অব্যাহত রাখবে বলে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন। এই ইস্যুতে কারো সাথে আপস করা হবে না। এমনকি কাশ্মির ইস্যুতে যত হুমকি বা আন্তর্জাতিক চাপ-ই আসুক না কেন তাতে ভীত হয়ে নিজ অবস্থান থেকে সরে দাঁড়াবেন না বলেও জানান তিনি। আজাদ কাশ্মিরের প্রধান মাসুদ খানের সাথে এক বৈঠকে বুধবার তিনি এসব কথা বলেন।

ইমরান খান কাশ্মিরী জনগণের অধিকার বাস্তবায়নের আহ্বান জানিয়ে......

দাউদ-সাইদকে ধরতে ভারতকে সহায়তা করবে যুক্তরাষ্ট্র

দাউদ-সাইদকে ধরতে ভারতকে সহায়তা করবে যুক্তরাষ্ট্র

হ-বাংলা নিউজ :  মুম্বাই বিস্ফোরণের মাস্টারমাইন্ড দাউদ ইব্রাহিম ও হাফিজ সাইদকে খুঁজে বের করতে ভারতকে সহায়তা করবে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার নয়াদিল্লিতে দুই দেশের মধ্যে এক আলোচনাসভায় এ ঘোষণা দেয় ট্রাম্প প্রশাসন। 

১৯৯৩ সালে মুম্বাই বিস্ফোরণের অন্যতম চক্রান্তকারী ছিলেন দাউদ ইব্রাহিম ও হাফিজ সাইদ। ফলে দাউদ ইব্রাহিমের মাথার দাম ধার্য হয়েছে ২০ মিলিয়ন মার্কিন ডলার। 

তবে যে শুধু এই দুই সন্ত্রাসবাদীর বিরুদ্ধে ব্যবস্থা......

আফগানিস্তানে জোড়া বোমা হামলা, সাংবাদিকসহ নিহত ২০

আফগানিস্তানে জোড়া বোমা হামলা, সাংবাদিকসহ নিহত ২০

হ-বাংলা নিউজ :  আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি রেসলিং ক্লাবে জোড়া বোমা হামলার ঘটনা ঘটেছে। এতে দুই সাংবাদিকসহ অন্তত ২০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন অন্তত ৭০ জন। 

বুধবার দিবাগত রাতে হামলার ঘটনা ঘটে। তবে এখন পর্যন্ত কেউ হামলার দায় স্বীকার করেনি। 

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাজিব দানিশ জানিয়েছেন, বুধবার কাবুলের দাশতের বারচি এলাকার ওই স্পোর্টস ক্লাবে জঙ্গিরা হামলা চালায়। ক্লাবের নিরাপত্তারক্ষীকে......

বিশ্বের পঞ্চম বৃহৎ পরমাণু শক্তিধর দেশ হতে যাচ্ছে পাকিস্তান

বিশ্বের পঞ্চম বৃহৎ পরমাণু শক্তিধর দেশ হতে যাচ্ছে পাকিস্তান

হ-বাংলা নিউজ : বিশ্বজুড়ে উত্তেজনা ছড়িয়ে নিজেদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করতে মরিয়া বিশ্বের ক্ষমতাধর দেশগুলো। তারই জের ধরে আগামী ৬-৭ বছরের মধ্যেই বিশ্বের পঞ্চম বৃহৎ পরমাণু শক্তিধর দেশ হতে যাচ্ছে পাকিস্তান। নিজেদের সমীক্ষা শেষে এ তথ্য জানিয়েছে ৫০১টি সংগঠনের জোট যুক্তরাষ্ট্রভিত্তিক ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস্টস (এফএএস)। তাদের প্রতিবেদনের বরাত দিয়ে বুধবার আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

জানা গেছে, দেশটির কাছে এখন পরমাণু অস্ত্র......

ইমরান পম্পেও বৈঠক

ইমরান পম্পেও বৈঠক

হ-বাংলা নিউজ :  পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বৈঠক করেছেন। বৈঠকের পর তারা বলেছেন, উভয় দেশ তাদের দ্বিপাক্ষিক সম্পর্ককে আরো উচ্চতায় নিয়ে যাবার ব্যাপারে ঐক্যমত্য হয়েছে। উভয় দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক আরো জোরালো করার ব্যাপারে তারা গুরুত্ব দেন।

গতকাল বুধবার ইসলামাবাদে প্রধানমন্ত্রী হাউসে অনুষ্ঠিত বৈঠকে ইমরান জানান, তার লক্ষ্য দেশের মানুষের জীবনমান উন্নত করা এবং আঞ্চলিক......

কাশ্মীরে ছেলেকে দিয়ে সৎ মেয়েকে ধর্ষণ করালেন মা

কাশ্মীরে ছেলেকে দিয়ে সৎ মেয়েকে ধর্ষণ করালেন মা

হ-বাংলা নিউজ :  ফাহমিদার ক্ষোভ, দ্বিতীয় স্ত্রীকে বেশি ভালবাসেন তার স্বামী। একই সঙ্গে সবচেয়ে বেশি স্নেহ করেন দ্বিতীয় স্ত্রীর নয় বছর বয়সী মেয়েকে। এ থেকে সৎ মেয়েকে হত্যা করার সিদ্ধান্ত নেন ফাহমিদা। লোমহর্ষক নির্যাতন, গণধর্ষণ করিয়ে নয় বছরের মেয়েটিকে হত্যার পর পুড়িয়ে দেয়া হয় লাশ। খবর হিন্দুস্তান টাইমসের।

সপ্তাহ আগের পৈশাচিক ঘটনাটি ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের বারমুল্লা জেলায়। জড়িত থাকার প্রমাণ মেলায় ফাহমিদা, তার ছেলেসহ মোট......

মালয়েশিয়ার রাবার না থাকলে বিশ্বের জনসংখ্যা নিয়ন্ত্রণের বাইরে চলে যেত: মাহাথির

মালয়েশিয়ার রাবার না থাকলে বিশ্বের জনসংখ্যা নিয়ন্ত্রণের বাইরে চলে যেত: মাহাথির

হ-বাংলা নিউজ :  মালয়েশিয়ার রাবার না থাকলে বিশ্বের জনসংখ্যা নিয়ন্ত্রণের বাইরে চলে যেত বলে মন্তব্য করেছেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

মঙ্গলবার থেকে দেশটিতে চলমান ৯ম ইন্টারন্যাশনাল রাবার গ্লোভ কনফারেন্স অ্যান্ড এক্সিবিশন-২০১৮ সম্মেলনের উদ্বোধনী বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। এ সময় উপস্থিত দর্শক-শ্রোতারা উচ্চ হাসিতে ফেটে পড়েন।

মালয়েশিয়ার রাবার দিয়ে জন্মনিয়ন্ত্রণের সামগ্রী কনডম তৈরি করা হয়। আর সেই কনডম......

পাকিস্তানে অমুসলিমরাই আবেদন করতে পারবে মুচি-মেথরের কাজে

পাকিস্তানে অমুসলিমরাই আবেদন করতে পারবে মুচি-মেথরের কাজে

হ-বাংলা নিউজ : সংখ্যালঘুরা শুধু সাফাই কর্মী হিসেবে কাজ পাবেন৷ পাকিস্তান সেনাবাহিনীর বিভিন্ন পদের জন্য প্রকাশিত বিজ্ঞাপনে এমনই নির্দেশিকা জারি করা হয়েছে৷ সেই বিজ্ঞাপনে বলা হয়েছে, হিন্দুসহ পাকিস্তানের সব সংখ্যালঘু সাফাইকর্মী, মুচি, কাঠের মিস্ত্রীর মতো পদের জন্য আবেদন করতে পারবেন৷

পাকিস্তানি সেনার সেই বিজ্ঞাপনে দেশটি জুড়ে তোলপাড় চলছে৷ বিশেষত সোশ্যাল মিডিয়া উত্তাল এই বিজ্ঞাপন নিয়ে৷ নেটিজেনরা কড়া ভাষায় সেই বিজ্ঞাপনের সমালোচনা করেছেন৷......

আরিফ আলভী পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট

আরিফ আলভী পাকিস্তানের নতুন প্রেসিডেন্ট

হ-বাংলা নিউজ : পাকিস্তানের ১৩তম প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) প্রার্থী ড. আরিফ আলভী। স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন থেকে জানা যায়, প্রেসিডেন্ট নির্বাচনে ড. আরিফ আলভী ৩২০ ইলেকটোরাল ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। 

এর আগে মঙ্গলবার (০৪ সেপ্টেম্বর) সকাল ১০টায় দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়ে স্থানীয় সময় বিকেল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ চলে।

দেশটির ১৩তম প্রেসিডেন্ট হওয়ার জন্য লড়েছেন- ক্ষমতাসীন......

ইরাকে সরকার গঠনে জোট গড়লেন আবাদি-সদর

ইরাকে সরকার গঠনে জোট গড়লেন আবাদি-সদর

হ-বাংলা নিউজ : ইরাকে নতুন সরকার গঠনে শিয়া নেতা মুকতাদা সদর ও বিদায়ী প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদিসহ ১৬ টি রাজনৈতিক দলের সমন্বয়ে বৃহৎ জোট গঠিত হয়েছে। গত মে মাসের নির্বাচনের পর সংসদের প্রথম অধিবেশন শুরু হওয়ায় কয়েক ঘন্টা আগে এ জোট গঠিত হলো। খবর এএফপি’র।

সোমবার প্রথম সংসদ অধিবেশন বসবে। উদ্বোধনী অধিবেশনে ঐতিহ্য অনুযায়ী সুন্নি কমিউনিটি থেকে একজন সদস্যকে স্পিকার এবং দুই জন ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে। এরপর সংসদ সদস্যরা ৩০ দিনের মধ্যে প্রেসিডেন্ট......

যুক্তরাষ্ট্র 'হিংস্র নেকড়ের মতো' আচরণ করছে : এরদোগান

যুক্তরাষ্ট্র 'হিংস্র নেকড়ের মতো' আচরণ করছে : এরদোগান

হ-বাংলা নিউজ :  তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান বলেছেন, তার দেশ রাশিয়া ও অন্য দেশগুলোর সঙ্গে ডলার বহির্ভূত ভিন্ন কোনো মুদ্রা দিয়ে লেনদেন করবে। আমেরিকা 'হিংস্র নেকড়ের মতো' আচরণ করছে বলেও তিনি মন্তব্য করেন।

কিরগিজিস্তানের রাজধানী বিশকেকে রবিবার ব্যবসায়ীদের একটি ফোরামে দেয়া বক্তব্যে এরদোগান আরও বলেন, আমেরিকা হিংস্র নেকড়ের মতো আচরণ করছে; কেউ তাকে বিশ্বাস করবেন না। 

দ্বিপক্ষীয় বাণিজ্যের ক্ষেত্রে ডলারের......

লিবিয়ার জেল থেকে ৪০০ বন্দি উধাও

লিবিয়ার জেল থেকে ৪০০ বন্দি উধাও

হ-বাংলা নিউজ :  লিবিয়ার রাজধানী ত্রিপোলির দক্ষিণীয় শহরের 'আইন জারা' নামক একটি কারাগার থেকে অন্তত ৪৪০ বন্দি গেছেন। এ ঘটনার জেরে লিবিয়ার সরকার শহরটিতে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

বেশ কয়েকটি সশস্ত্র গোষ্ঠীর মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের সুযোগে কারাগারের বন্দিরা জেলখানার দরজা ভেঙে সদলবলে বেরিয়ে যায়। 

পুলিশ জানিয়েছে, কারাগারের নিরাপত্তারক্ষীরা প্রাণভয়ে পলায়নরত বন্দিদের বাধা দেয়ার চেষ্টা করেননি। সশস্ত্র গোষ্ঠীগুলোর......

মালয়েশিয়ায় দুই সমকামি নারীকে বেত্রাঘাত

মালয়েশিয়ায় দুই সমকামি নারীকে বেত্রাঘাত

হ-বাংলা নিউজ :  মালয়েশিয়ায় সমকামিতার দায়ে দুই নারীকে বেত্রাঘাত করেছে দেশটির শরীয়া আদালত। সোমবার মালয়েশিয়া উত্তরাঞ্চলীয় তেরেঙ্গানু প্রদেশের এ ঘটনাকে অমানবিক বলছেন মানবাধিকার কর্মীরা। বিবিসি, এনডিটিভি।

তাদেরকে সাদা পোষাক পরিয়ে একটি টুলের ওপর বসানো হয়। এরপর ৬ বার বেত্রাঘাত করা হয়। এ সময় একজন ছিলেন নির্বিকার আর বারবার কান্নায় ভেঙে পড়তে দেখা যায় আরেকজনকে।

চলতি বছরের এপ্রিলে ধর্মীয় পুলিশ তাদেরকে আটক করেছিল।

মালয়েশিয়া......

সর্বাধিক পঠিত