মধ্যপ্রাচ্যের খবর

Displaying 41-60 of 604 results.
সৌদিতে প্লেন বিধ্বস্ত হয়ে নিহত ৪

সৌদিতে প্লেন বিধ্বস্ত হয়ে নিহত ৪

হ-বাংলা নিউজ :  সৌদি আরবের তাবুক অঞ্চলে এক ইঞ্জিন বিশিষ্ট একটি হালকা প্লেন বিধ্বস্ত হয়ে ৪ জন নিহত হয়েছেন।  গতকাল মঙ্গলবার প্লেনটি বিধ্বস্ত হয়েছে বলে এভিয়েশন ইনভেস্টিগেশন ব্যুরো জানিয়েছে। 

এক বিবৃতিতে এভিয়েশন ইনভেস্টিগেশন ব্যুরো জানায়, প্লেনটির রেজিস্ট্রেশন নম্বর 'HZ-NC7' এবং প্লেনটি সৌদি বন্য প্রাণী সংরক্ষণ অধিদপ্তরের। প্লেনটি তাবুক এলাকার বন্যপ্রাণী সংরক্ষণ এলাকায় বিধ্বস্ত হয়।  প্লেনের সকল যাত্রী ঘটনাস্থলেই......

সৌদি সেনাঘাঁটিতে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালাল ইয়েমেন

সৌদি সেনাঘাঁটিতে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালাল ইয়েমেন

হ-বাংলা নিউজ :  সৌদি আরবের দক্ষিণাঞ্চলীয় সীমান্ত সংলগ্ন জিজানের সামরিক ঘাঁটিতে ইয়েমেন তাদের নিজস্ব প্রযুক্তিতে তৈরি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলে জানা গেছে। দেশটিতে চলমান সৌদি আগ্রাসনের জবাবে এ হামলা চালানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

গতকাল মঙ্গলবার বিকাল চারটার দিকে ইয়েমেনের সেনাবাহিনী জনপ্রিয় আনসারুল্লাহ বাহিনীর সহযোগিতায় দেশটির সেনাবাহিনী এ হামলা চালায়। 

জানা গেছে,  ক্ষুদ্রপাল্লার বদর-১ ক্ষেপণাস্ত্র......

আফগানিস্তানে তালেবানের হামলা, সংঘর্ষ অব্যাহত

আফগানিস্তানে তালেবানের হামলা, সংঘর্ষ অব্যাহত

হ-বাংলা নিউজ : আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় প্রাদেশিক ফারাহ নগরীতে মঙ্গলবার সকালে তালেবান জঙ্গিরা হামলা চালিয়েছে। তারা পুরো নগরী দখলে নেয়ার চেষ্টায় সমন্বিত হামলা চালিয়েছে। প্রাদেশিক নিরাপত্তা সূত্র একথা জানিয়ে বলেছে, জঙ্গিরা ভোরে আশেপাশের বিভিন্ন এলাকা থেকে নগরীতে হামলা চালায়। খবর সিনহুয়া’র।

তারা বেশ কটি নিরাপত্তা চৌকি ও নগরীর চারপাশ তাদের দখলে নেয়। নিরাপত্তা সদস্যদের সাথে তাদের সংঘর্ষ অব্যাহত আছে। এদিকে সংঘর্ষের প্রেক্ষিতে কিছু সংখ্যক......

দূতাবাস স্থাপনকে কেন্দ্র করে সংঘর্ষ-গুলি, ৪৩ ফিলিস্তিনি নিহত

দূতাবাস স্থাপনকে কেন্দ্র করে সংঘর্ষ-গুলি, ৪৩ ফিলিস্তিনি নিহত

হ-বাংলা নিউজ :  জেরুজালেমে মার্কিন দূতাবাস স্থানান্তর বিরোধী বিক্ষোভে গুলি চালিয়ে অন্তত ৪৩ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরাইলি বাহিনী। এসময় ইসরাইলের আগ্নেয়াস্ত্র ও কাঁদানে গ্যাসের আঘাতে আরও প্রায় পাঁচ শতাধিক ফিলিস্তিনি আহত হওয়ার খবর পাওয়া গেছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

অবরুদ্ধ গাজা উপত্যকার ইসরাইলি সীমান্ত সংলগ্ন এলাকায় ‘গ্রেট মার্চ অব রিটার্ন’ আন্দোলনের অংশ হিসেবে সোমবার সকাল থেকেই ফিলিস্তিনিরা......

উত্তাল গাজা, ইসরায়েলি হামলায় ৩৭ ফিলিস্তিনি নিহত

উত্তাল গাজা, ইসরায়েলি হামলায় ৩৭ ফিলিস্তিনি নিহত

হ-বাংলা নিউজ :  ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর হামলায় ফিলিস্তিনের গাজা উপত্যকায় অন্তত ৩৭ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৭০০ ফিলিস্তিনি। নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

জেরুজালেমে মার্কিন কনস্যুলেট ভবনের ভেতরে সোমবার ছোট পরিসরে অন্তর্বর্তীকালীন দূতাবাসের কার্যক্রম শুরু করছে যুক্তরাষ্ট্র। 

এই দূতাবাসের কার্যক্রম উদ্বোধন করতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভানকা ট্রাম্প এবং......

ইরান পারমাণবিক চুক্তিতে থাকবে: রুহানি

ইরান পারমাণবিক চুক্তিতে থাকবে: রুহানি

হ-বাংলা নিউজ :  আন্তর্জাতিক মহলে উত্তেজনা ছড়িয়ে পরমাণু ইস্যুতে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে আছে যুক্তরাষ্ট্র ও ইরান। আর তারই জের ধরে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, পারমাণবিক চুক্তির স্বার্থ সুরক্ষিত হলে তেহরান চুক্তিতে থাকতে প্রতিশ্রুতিবদ্ধ। যুক্তরাষ্ট্র নিজেকে চুক্তি থেকে প্রত্যাহার করে নৈতিকতা লঙ্ঘন করেছে।

রবিবার শ্রীলঙ্কারর প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনার সঙ্গে সাক্ষাৎকালে তিনি এ মন্তব্য করেছেন।

......

ইরাক নির্বাচনে এগিয়ে আবাদি, দ্বিতীয় সাদর

ইরাক নির্বাচনে এগিয়ে আবাদি, দ্বিতীয় সাদর

হ-বাংলা নিউজ :  ইরাকে জাতীয় নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ ভোট পেয়ে এগিয়ে আছেন বর্তমান প্রধানমন্ত্রী হায়দার আল-আবাদির দল। তার পরেই অবস্থান করছেন শিয়া নেতা মোকতাদা আল-সাদরের জোট। প্রাথমিক ফলাফলের ওপর ভিত্তি করে নিরাপত্তা কর্মকর্তা ও নির্বাচন কমিশনের এক সূত্র এ তথ্য দিয়েছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

খবরে বলা হয়, শনিবার ইরাকে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। দেশটিতে জঙ্গি গোষ্ঠী আইএস পরাজিত হওয়ার পর এটাই প্রথম সাধারণ......

পাকিস্তানি জঙ্গিরাই ২৬/‌১১ ঘটিয়েছিল

পাকিস্তানি জঙ্গিরাই ২৬/‌১১ ঘটিয়েছিল

হ-বাংলা নিউজ :   পাকিস্তানের সক্রিয় জঙ্গি সংগঠনই ২৬/‌১১-এর মুম্বাই হামলা ঘটিয়েছিল। যা প্রতিহত করা যেত। ২০০৮ সালের ২৬ নভেম্বর হওয়া জঙ্গি হামলা প্রসঙ্গে শনিবার এভাবেই পাকিস্তানের ভূমিকা স্বীকার করে নিলেন পাকিস্তানের বহিষ্কৃত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। 

এদিন মৌলানা মাসুদ আজহার এবং হাফিজ সৈয়দের নাম না করে শরিফ বলেন, পাকিস্তানে রয়েছে সক্রিয় জঙ্গি সংগঠন। তারা রাষ্ট্র বিরোধী। তার প্রশ্ন, পাক সরকার......

ইন্দোনেশিয়ার প্রাইভেট জেটে দেশ ছাড়তে চেয়েছিলেন নাজিব

ইন্দোনেশিয়ার প্রাইভেট জেটে দেশ ছাড়তে চেয়েছিলেন নাজিব

হ-বাংলা নিউজ :   মালয়েশিয়ার সদ্য বিদায়ী প্রধানমন্ত্রী নাজিব তুন রাজাক বলেছেন, '১৪তম জাতীয় নির্বাচনে পরাজিত হওয়ার পর শনিবার তিনি 'সাময়িক বিরতিতে' দেশের বাইরে যেতে চেয়েছিলেন।' তিনি এমন সময় এ কথা জানালেন যখন প্রাইভেট বিমানে গোপনে তার দেশ ত্যাগ নিয়ে দেশটিতে ব্যাপক গুঞ্জন শুরু হয়েছিল।

এক টুইট বার্তায় নাজিব বলেন, আমি একটু সাময়িক বিরতি নিতে চেয়েছিলাম, আমার পরিবার ও স্ত্রী'র সঙ্গে সময় কাটাতে চেয়েছিলাম।......

ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ

ইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা আরোপ

হ-বাংলা নিউজ : ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ইরানের ইসলামিক রেভ্যুলিউশন গার্ড কর্পসের (আইআরজিসি) সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগে ছয় ইরানী নাগরিক ও তিনটি কোম্পানির ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এ খবর দিয়েছে বিবিসি।

মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মুচিন জানান, আইআরজিসিকে অর্থায়নের মাধ্যমে বাহিনীটির ‘বিদ্বেষী কর্মসূচিকে’ অর্থায়ন করার কারণে সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। নিষেধাজ্ঞা......

সৌদি যুবরাজ শত্রু নন, ইসরায়েলের মিত্র

সৌদি যুবরাজ শত্রু নন, ইসরায়েলের মিত্র

হ-বাংলা নিউজ : মিশরে নিযুক্ত ইহুদি রাষ্ট্র ইসরায়েলে রাষ্ট্রদূত ডেভিড গুভেরিন বলেছেন, মধ্যপ্রাচ্যে সৌদি আরব ইসরায়েলের শত্রু নয়। বরং সৌদি যুবরাজ (ক্রাউন প্রিন্স) ইসরায়েলের মিত্র (পার্টনার)।

ইসরায়েলের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে সম্প্রতি এ মন্তব্য করেন ডেভিড। এসময় তিনি দীর্ঘ দিনের দুই বৈরী রাষ্ট্রের মধ্যে বর্তমানে উষ্ণতম সম্পর্ক বিরাজ করছে বলেও দাবি করেন।

ইসরায়েলি সরকারের আরবি ভাষার টুইটার একাউন্টে রাষ্ট্রদূতের এ বক্তব্য......

ইসরাইলি স্থাপনা লক্ষ্য করে ইরানের হামলা, ইসরাইলের পাল্টা জবাব

ইসরাইলি স্থাপনা লক্ষ্য করে ইরানের হামলা, ইসরাইলের পাল্টা জবাব

হ-বাংলা নিউজ :  ইসরাইলের সামরিক ঘাঁটি লক্ষ্য করে হামলা চালিয়েছে সিরিয়ায় অবস্থানরত ইরানী সামরিক বাহিনী। বৃহস্পতিবার মধ্যরাতের কিছুক্ষণ পরই ইসরাইল অধিকৃত গোলান মালভূমিতে সামরিক ঘাঁটি উদ্দেশ্যে করে রকেট হামলা চালায় ইরান। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইসরাইল জানিয়েছে, তারা ২০টি ইরানী গ্র্যাড ও ফাজর রকেট ভূপাতিত করেছে বা সেগুলো গোলান মালভূমি পর্যন্ত পৌঁছায়নি। ইরানের রেভ্যুলিউশনারি গার্ডের বিশেষ শাখা কুদস ফোর্স......

সর্বোচ্চ বিপজ্জনক পরিস্থিতির জন্য প্রস্তুত ইরান

সর্বোচ্চ বিপজ্জনক পরিস্থিতির জন্য প্রস্তুত ইরান

হ-বাংলা নিউজ :  আবারও উত্তপ্ত হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র-ইরান সম্পর্ক। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার যে ঘোষণা দিয়েছেন তার পরিপ্রেক্ষিতে সৃষ্ট সবচেয়ে বিপজ্জনক পরিস্থিতির জন্যও ইরান প্রস্তুত রয়েছে। এমনটাই হুঁশিয়ারি ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির।

মঙ্গলবার আইআরজিসি’র সেকেন্ড ইন-কমান্ড ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন সালামি একথা বলেন। এ সময় তিনি বলেছেন, “বিভিন্ন সমীকরণে......

লিবীয় সেনা চৌকিতে আত্মঘাতী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪

লিবীয় সেনা চৌকিতে আত্মঘাতী হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৪

হ-বাংলা নিউজ :  লিবিয়ার পূর্বাঞ্চলীয় একটি সেনা চৌকিতে মঙ্গলবারের আত্মঘাতী হামলায় মৃতের সংখ্যা বেড়ে চারজনে দাঁড়িয়েছে। সামরিক সূত্র একথা জানিয়েছে। সূত্রটি মঙ্গলবার রাতে সিনহুয়াকে জানায়, রাজধানী ত্রিপলি থেকে প্রায় ৪৫০ কিলোমিটার পূর্বে সির্তের কাছে এ হামলা চালানো হয়। এতে দুই সেনা সদস্য ও দুই বেসামরিক লোক নিহত ও অপর ছয়জন আহত হয়েছে। 

সূত্রটি আরো জানায়, ‘সেখানে তিনটি গাড়ি বোমার বিস্ফোরণ ঘটানো হয়। আত্মঘাতী হামলাকারীরা গাড়িগুলোকে......

ইসরাইলের দুটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করল সিরিয়া

ইসরাইলের দুটি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করল সিরিয়া

হ-বাংলা নিউজ :  দামেস্কের কাছে ইসরাইলের ছোঁড়া দু’টি ক্ষেপণাস্ত্র ভূপাতিত করেছে সিরিয়ার সেনাবাহিনী। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা মঙ্গলবার রাতে এ কথা জানিয়েছে। 

তবে একটি পর্যবেক্ষণকারী সংস্থা এ হামলায় সরকারপন্থী নয় যোদ্ধা নিহত হয়েছে বলে জানিয়েছে।

সানা জানায়, সিরিয়ার ‘বিমান-বিধ্বংসী আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ইসলাইলের ছোঁড়া দু’টি ক্ষেপণাস্ত্র মাঝ আকাশেই ধ্বংস করেছে। ক্ষেপণাস্ত্র দু’টি কিসওয়েহ এলাকা লক্ষ্য......

পরমাণু চুক্তি থেকে ট্রাম্পের বেরিয়ে যাওয়ার তীব্র নিন্দা ইরানের

পরমাণু চুক্তি থেকে ট্রাম্পের বেরিয়ে যাওয়ার তীব্র নিন্দা ইরানের

হ-বাংলা নিউজ :  পরমাণু চুক্তি থেকে ট্রাম্পের বেরিয়ে যাওয়ার ঘোষণার তীব্র নিন্দা জানিয়েছে ইরান। তবে দেশটি এ বিষয়ে ধৈর্যের সঙ্গে তার প্রতিক্রিয়া জানাবে নাকি চুক্তি থেকে নিজেরাই বেরিয়ে যাবে তা নিয়ে তাদের মধ্যে বিভক্তি রয়েছে বলে জানা গেছে। খবর এএফপি’র।

এদিকে ইরানের প্রেসিডেন্ট রুহানি বলেছেন,‘ আমরা এমন এক অশুভ শক্তি থেকে রক্ষা পেয়েছি যারা তাদের অঙ্গীকার রক্ষা করে না। তবে ইরানের স্বার্থ নিশ্চিত হলে পরমাণু চুক্তি অব্যাহত থাকবে।’......

ইউরেনিয়ামের মজুত বাড়ানোর জন্য তৈরি থাকার নির্দেশ

ইউরেনিয়ামের মজুত বাড়ানোর জন্য তৈরি থাকার নির্দেশ

হ-বাংলা নিউজ : ইরানের সঙ্গে পরমাণু চুক্তি বাতিল করে যুক্তরাষ্ট্র কথার বরখেলাপ করেছে বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। হোয়াইট হাউস থেকে চুক্তি বাতিলের ঘোষণা আসার পর এক টেলিভিশন সাক্ষাৎকারে রুহানি এই মন্তব্য করেন। যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক প্রতিশ্রুতি ভঙ্গ করেছেন বলে মনে করে রুহানি বলেন, ‘কম্প্রিহেনশিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ) কিংবা ‘ইরান চুক্তি’ দ্বিপক্ষীয় চুক্তি নয়। এটি কয়েকটি দেশের সঙ্গে বহুজাতিক একটি চুক্তি। যুক্তরাষ্ট্র......

প্রকাশ্যে এলো তুরস্কের অত্যাধুনিক সমরাস্ত্র ‘কোবরা-২’

প্রকাশ্যে এলো তুরস্কের অত্যাধুনিক সমরাস্ত্র ‘কোবরা-২’

হ-বাংলা নিউজ :  মুসলিম বিশ্বের অন্যতম শক্তিধর রাষ্ট্র তুরস্ক। আর দেশটির ক্ষমতাসীন প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের নেতৃত্বে ক্রমেই সামরিক শক্তিতে বলীয়ান হচ্ছে তুরস্ক।

 সোমবার থেকে তুরস্কের এজিয়ান প্রদেশের ইজমির শহরে শুরু হয়েছে ২০১৮ সালের সামরিক মহড়া। এতে দেশটির অস্ত্র ও সামরিক সরঞ্জাম নির্মাতা প্রতিষ্ঠান ‘ওটোকার’ নির্মিত অত্যাধুনিক সাঁজোয়া যান প্রথমবারের মতো প্রদর্শন করা......

ইয়েমেনের প্রেসিডেন্ট কার্যালয়ে হামলা, নিহত ৬

ইয়েমেনের প্রেসিডেন্ট কার্যালয়ে হামলা, নিহত ৬

হ-বাংলা নিউজ :  ইয়েমেনের হুতি বিদ্রোহীদের প্রেসিডেন্ট কার্যালয় লক্ষ্য করে বিমান হামলা চালিয়েছে সৌদি জোট। এতে অন্তত ছয় জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। আহত হয়েছেন আরও ৩০ জন।

রবিবার হুতিদের ছোঁড়া দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার পরই সৌদি জোট এ হামলা শুরু করে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সানায় বেশ কয়েকটি বোমা হামলা চালিয়েছে সৌদি জোট। বিদ্রোহী নিয়ন্ত্রিত আল মাসিরাহ টেলিভিশন বিষয়টি নিশ্চিত করেছে।

স্থানীয় বাসিন্দারা......

লেবাননে হিজবুল্লাহর বিজয়ে ইসরায়েলের ক্ষোভ, হুমকি

লেবাননে হিজবুল্লাহর বিজয়ে ইসরায়েলের ক্ষোভ, হুমকি

হ-বাংলা নিউজ :  ইসরায়েলের শিক্ষামন্ত্রী নাফতালি বেনেত লেবাননে হিজবুল্লাহর বিজয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেছেন, নির্বাচনের ফলাফল থেকে এটা স্পষ্ট লেবাননের সরকার ও হিজবুল্লাহর মধ্যে কোনো পার্থক্য নেই। সোমবার এক টুইটে তিনি এ কথা বলেন।

ইসরাইলি শিক্ষামন্ত্রী হুমকি দিয়ে বলেন, ইসরায়েল লেবাননের সরকার ও হিজবুল্লাহকে অভিন্ন বলে মনে করে। এ কারণে ভবিষ্যতে যুদ্ধের সময় এ ক্ষেত্রে কোনো পার্থক্য করা হবে না। 

এর আগে লেবাননের......

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত