মধ্যপ্রাচ্যের খবর

Displaying 41-60 of 769 results.
ধীরে ধীরে পানির নিচে যাচ্ছে ব্যাংকক সিটি

ধীরে ধীরে পানির নিচে যাচ্ছে ব্যাংকক সিটি

হ-বাংলা নিউজ :  ব্যাংকক। থাইল্যান্ডের রাজধানী। পৃথিবীর রঙিন শহরগুলোর একটি। বাড়িঘর-অফিস-কাছারি থেকে গাড়ি-ঘোড়া সবই নানা রঙে রঙিন। তাই তো ব্যাংকক নামটি কানে আসার সঙ্গে সঙ্গে চোখের সামনে ভেসে ওঠে সুদৃশ্য শহরের প্রতিচ্ছবি। সমুদ্রের অবাধ্য জলরাশি সর্বদা যে শহরের পা ধুয়ে দিচ্ছে। চোখ জুড়ানো সমুদ্র সৈকত বারবার ভ্রমণপিপাসুদের টেনে নিয়ে গেছে থাইল্যান্ডের রাজধানী শহরে। পর্যটন ব্যবসায় এগিয়ে থাকা শহরটিকে সুন্দর করতে কী নেই যে......

বৈদেশিক বাণিজ্যে ডলার ব্যবহার বাদ দেবে তুরস্ক

বৈদেশিক বাণিজ্যে ডলার ব্যবহার বাদ দেবে তুরস্ক

হ-বাংলা নিউজ :  বাণিজ্য ও অন্যান্য বিনিয়োগে বৈদেশিক লেনদেনের জন্য ডলার ছেড়ে অন্য মুদ্রা ব্যবহার করবে তুরস্ক। রবিবার এক ঘোষণায় এমনটা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তায়্যিপ এরদোয়ান। তিনি ঘোষণায় মার্কিন নিষেধাজ্ঞার প্রসঙ্গ টেনে বলেন, যুক্তরাষ্ট্র হিংস্র নেকড়ের মতো আচরণ করছে। 

দ্বিপাক্ষিক বাণিজ্যে ডলার ছাড়া লেনদেন করা নিয়ে রাশিয়া ও তুরস্কের মধ্যে আলোচনা চলছে। রবিবার কিরগিজস্তানে এক বাণিজ্য সম্মেলনে দেওয়া বক্তব্যে......

বলিউডের গানে একসঙ্গে নাচলেন ভারত-পাকিস্তানের সেনারা

বলিউডের গানে একসঙ্গে নাচলেন ভারত-পাকিস্তানের সেনারা

হ-বাংলা নিউজ :  বলিউডের গানে তাল মিলিয়ে একসঙ্গে নাচলেন ভারত-পাকিস্তানের সেনারা।অবিশ্বাস্য হলেও এমনটাই ঘটেছে বাস্তবে। তবে এই নাচের ঘটনা ভারত বা পাকিস্তানের মাটিতে নয়। সুদূর রাশিয়ায় দেখা গেল এই দুই দেশের সেনার সম্প্রীতি। যার ভিডিও ভাইরাল হয়ে গেছে সোশ্যাল মিডিয়ায়। ফলে জোর চর্চাও শুরু হয়েছে। 

জানা গেছে, রাশিয়ায় সাংহাই কো-অপারেশন অরগানাইজেশনের সামরিক মহড়ার শেষে আয়োজন হয়েছিল একটি বিনোদনমূলক অনুষ্ঠানের। সেখানে উপস্থিত......

সৌদি রাজতন্ত্রের সমালোচনা করে চাকরি খোয়ালেন মরক্কোর খতিব

সৌদি রাজতন্ত্রের সমালোচনা করে চাকরি খোয়ালেন মরক্কোর খতিব

হ-বাংলা নিউজ :  সৌদি রাজতন্ত্রের সমালোচনা করায় মরক্কোর পূর্বাঞ্চলীয় একটি মসজিদের খতিবকে বরখাস্ত করা হয়েছে। আরবি দৈনিক আল-কুদস আল-আরাবির বরাত দিয়ে ইরানি গণমাধ্যম এ খবর প্রকাশ করেছে।

খবরে বলা হয়েছে, মরক্কোর পূর্বাঞ্চলীয় বারকেন শহরের প্রখ্যাত খতিব আব্দুল হামিদ নাজ্জারিকে তার পদ থেকে সরিয়ে দিয়েছে সেদেশের আওকাফ মন্ত্রণালয়। ওই মন্ত্রণালয় দাবি করেছে, জুমার নামাজের খুতবায় রাজনৈতিক বিষয়ের অবতারণা করার কারণে নাজ্জারিকে বরখাস্ত......

থাইল্যান্ডে বন্যায় ৭৮ হাজারের বেশি লোক ক্ষতিগ্রস্ত

থাইল্যান্ডে বন্যায় ৭৮ হাজারের বেশি লোক ক্ষতিগ্রস্ত

হ-বাংলা নিউজ :  থাইল্যান্ডে বন্যার কারণে ক্ষতিগ্রস্ত অবস্থায় রয়েছে ৭৮ হাজারের বেশি লোক। গ্রীষ্মমন্ডলীয় ঝড় বেবিঙ্কা ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় মৌসুমী বৃষ্টিপাতের ফলে এই পরিস্থিতির সৃষ্টি হয়েছে। দেশটির দুর্যোগ প্রতিরোধ ও প্রশমন বিভাগ একথা জানিয়েছে।

দুর্যোগ প্রতিরোধ ও প্রশমন বিভাগ শনিবার রাতে জানিয়েছে, ১৭ আগস্ট থেকে এখন পর্যন্ত ১৮টি প্রদেশের ২ হাজার ৩১৮টি গ্রামে ৫৫ হাজার ৩৫৩টি পরিবারের ১ লাখ ৬২ হাজার ৭১১ জন বন্যায় ক্ষতিগ্রস্ত......

দামেস্কে বিমান ঘাটিতে ইসরাইলী হামলার কথা অস্বীকার সিরিয়ার

দামেস্কে বিমান ঘাটিতে ইসরাইলী হামলার কথা অস্বীকার সিরিয়ার

হ-বাংলা নিউজ :  সিরিয়ার সেনাবাহিনী দেশটির রাজধানী দামেস্কের পশ্চিমে অবস্থিত একটি বিমান ঘাঁটিতে ইসরাইলী ক্ষেপণাস্ত্র হামলার বিষয়টি অস্বীকার করেছে। খবর বার্তা সংস্থা সিনহুয়া’র।

দামেস্কের পশ্চিমাঞ্চলীয় মাজেহ এলাকায় অবস্থিত মাজেহ বিমান ঘাঁটিতে রবিবার ভোররাতে অন্তত দুটি বিস্ফোরণের আওয়াজ পাওয়া গেছে। প্রচণ্ড বিস্ফোরণে পুরো দামেস্ক কেঁপে উঠেছে।

রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, শর্ট সার্কিটের কারণে  বিমান ঘাঁটির কাছে......

সিরিয়ায় বিমান হামলা চালাতে প্রস্তুত যুক্তরাষ্ট্র

সিরিয়ায় বিমান হামলা চালাতে প্রস্তুত যুক্তরাষ্ট্র

হ-বাংলা নিউজ :  সিরিয়ায় বিমান হামলার সম্ভাব্য লক্ষ্যবস্তুর প্রাথমিক তালিকা তৈরি করে রেখেছে মার্কিন সামরিক বাহিনী! সিরিয়ার বিদ্রোহীদের বিরুদ্ধে দেশটির সরকার বাহিনী যদি রাসায়নিক হামলা চালায়, তাহলে জবাবে বিমান হামলা চালাবে যুক্তরাষ্ট্র। বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম শনিবার এ খবর জানিয়েছে।

খবরে বলা হয়, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশ পাওয়া মাত্র সিরিয়ান সরকারের বিরুদ্ধে আরেক দফা বিমান হামলা চালানোর......

ফিলিস্তিনিদের জন্য অর্থ বন্ধ করল আমেরিকা

ফিলিস্তিনিদের জন্য অর্থ বন্ধ করল আমেরিকা

হ-বাংলা নিউজ :  ফিলিস্তিনি উদ্বাস্তুদের সাহায্যের জন্য গঠিত জাতিসংঘের একটি সংস্থায় অর্থ দেয়া বন্ধের ঘোষণা দিয়েছে আমেরিকা। ইউএন রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সির বিরুদ্ধে 'অবিশ্বাস্য রকমের ত্রুটিপূর্ণ কর্মকাণ্ডের' কথা বলে শুক্রবার মার্কিন সরকার অর্থ বন্ধের ঘোষণা দিয়েছে।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র হিদার নোয়ের্ত বলেছেন, এ সংস্থায় চরম ত্রুটিপূর্ণ কর্মকাণ্ডের জন্য আমেরিকা আর অর্থ দেবে না। এর আগ পর্যন্ত আমেরিকা......

বেইজিংয়ে বাড়ছে মুসলিমদের উপর অত্যাচার, চুপ পাকিস্তান-সৌদি

বেইজিংয়ে বাড়ছে মুসলিমদের উপর অত্যাচার, চুপ পাকিস্তান-সৌদি

হ-বাংলা নিউজ :  চীনে ক্রমাগত বেড়ে চলেছে সংখ্যালঘু মুসলিমদের উপর অত্যাচার। যা নিয়ে ইতিমধ্যেই সরব হয়েছে জাতিসংঘ, আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন। তবে আশ্চর্যজনক ভাবে এই ইস্যুতে নিরব ভূমিকা রাখছে পাকিস্তান, সৌদি আরব, তুরস্ক, ইন্দোনেশিয়া ও মালয়েশিয়ার মতো ইসলামিক রাষ্ট্রগুলো। এমনকি চুপ রয়েছে অর্গানাইজেশন অব ইসলামিক কর্পোরেশন। যাতে দু'মুখো নীতি বলে ব্যাখ্যা করছেন অনেকেই।

তিন সপ্তাহ আগে জাতিসংঘ একটি রিপোর্ট পেশ করেছে।......

মাত্র ৫৫ টাকায় হেলিকপ্টারে চড়েন ইমরান খান

মাত্র ৫৫ টাকায় হেলিকপ্টারে চড়েন ইমরান খান

হ-বাংলা নিউজ :  ক্ষমতায় আসার পর থেকে শিরোনামেই আছেন পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী ইমরান খান। মসনদে বসেই একের পর এক সিদ্ধান্তে চমক লাগিয়েছেন তিনি। ভিআইপিদের সরকারি টাকায় বিমানের ফার্স্ট ক্লাসে যাত্রাও বন্ধ করে দিয়েছেন। এই পর্যন্ত সব ঠিকঠাকই চলছিল। তবে হেলিকপ্টারে যাতায়াত করে নতুন করে খবরে এসেছেন তিনি। আর মজাটা এখানেই, তার দাবি হেলিকপ্টারে চড়তে নাকি খরচ হচ্ছে মাত্র ৫৫টাকা।

ক্ষমতায় এসেই মন্ত্রীদের সরকারি খরচে রাশ টেনেছেন......

কেন গ্রেপ্তার হলেন মক্কার ইমাম?

কেন গ্রেপ্তার হলেন মক্কার ইমাম?

হ-বাংলা নিউজ :  সৌদি আরবের মক্কা নগরীর মসজিদুল হারামের ইমাম শেখ সালেহ আল তালিবকে গ্রেপ্তার করা হয়েছে। স্থানীয় সময় গত সোমবার তাকে গ্রেপ্তার করা হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে লাল লাখ ফলোয়ার আছে শেখ সালেহ আল তালিবের। তিন আগে তাকে গ্রেপ্তার করা হলেও এখনো কোনো আনুষ্ঠানিক বক্তব্য দেয়নি সৌদি সরকার।

এমন জনপ্রিয় একজন ইমামকে কেন হঠাৎ গ্রেপ্তার করা হলো? খালিজ টাইমস অনলাইনের বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, আত্মীয়তার সম্পর্ক......

আফগানিস্তানে ঈদকালীন যুদ্ধবিরতি ঘোষণা

আফগানিস্তানে ঈদকালীন যুদ্ধবিরতি ঘোষণা

হ-বাংলা নিউজ : আফগানিস্তানে আসন্ন ঈদ-উল-আযহা ‍উপলক্ষে যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি। খবর বিবিসির।

তবে এ বিষয়ে এখনও কোন প্রতিক্রিয়া জানায়নি তালেবান। বিবিসির প্রতিনিধি জানিয়েছেন, যুদ্ধবিরতি ঘোষণার পরও গজনিতে থেকে সরকারি বাহিনী ও তালেবানের মধ্যে তীব্র লড়াইয়ের খবর পাওয়া গেছে।

গেল কয়েক সপ্তাহে আফগানিস্তানের বাঘলান ও গজনিতে আক্রমণ তীব্রতর করে তালেবান। গজনি শহরটির দখলও নিয়েছিল তারা। তবে কয়েকদিন পরেই সেটি পুনরুদ্ধার......

গাজা সীমান্ত বন্ধ করে দিল ইসরায়েল

গাজা সীমান্ত বন্ধ করে দিল ইসরায়েল

হ-বাংলা নিউজ : সরাইল গাজা ভূখন্ডে যাওয়ার একমাত্র সীমান্তপথটি বন্ধ করে দিয়েছে। সপ্তাহান্তে বিক্ষোভ ও সংঘর্ষের কারণে রোববার তারা এ পদক্ষেপ নিয়েছে। তবে মানবিক কার্যক্রমের জন্য সীমান্ত উন্মুক্ত থাকবে। এক ইসরাইলি কর্মকর্তা একথা জানান। খবর এএফপি’র।

মিশর ও জাতিসংঘ কর্মকর্তারা ইসরাইল ও হামাসের মধ্যে দীর্ঘদীনের একটি অস্ত্রবিরতির জন্য চেষ্টা চালাচ্ছেন। ঠিক এ সময়ে সীমান্ত বন্ধ করে দেয়া হল।

শুক্রবার সীমান্তে বিক্ষোভ ও সংঘর্ষ চলাকালে ইসরাইলি নিরাপত্তা......

ফিলিস্তিনকে ইসরায়েলের জন্য জ্বলন্ত ভূখণ্ডে পরিণত করুন

ফিলিস্তিনকে ইসরায়েলের জন্য জ্বলন্ত ভূখণ্ডে পরিণত করুন

হ-বাংলা নিউজ : ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ইসরায়েলের অব্যাহত দখলদারিত্বের বিরুদ্ধে প্রতিরোধ জোরদার করার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।

রামাল্লাহভিত্তিক ফিলিস্তিনি মুক্তি আন্দোলন বা পিএলও’র কেন্দ্রীয় পরিষদকে তিনি এ আহ্বান জানান। 

মাহমুদ আব্বাস বলেছেন, ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনি ভূখণ্ডকে জ্বলন্ত অবস্থায় রাখতে হবে। অনেকটা আপোষকামী নেতা হিসেবে পরিচিত মাহমুদ আব্বাসের কড়া ভাষার এই বক্তব্যকে নজিরবিহীন......

ইমরান খানের মন্ত্রিসভার ২১ সদস্যের নাম ঘোষণা

ইমরান খানের মন্ত্রিসভার ২১ সদস্যের নাম ঘোষণা

হ-বাংলা নিউজ : পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শনিবার শপথ নিয়েছেন দেশটির জাতীয় দলের সাবেক ক্রিকেটার ও তেহরিক-ই-ইনসাফ প্রধান ইমরান খান। নতুন প্রধানমন্ত্রী এরইমধ্যে তার মন্ত্রিসভার ২১ সদস্যের নাম চূড়ান্ত করেছেন বলে জানিয়েছে তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, শনিবার ইমরান খানের দল পিটিআই মন্ত্রিসভার ২১ সদস্যের নাম ঘোষণা করে। সোমবার মন্ত্রিসভার নতুন সদস্যরা দেশটির প্রেসিডেন্ট ভবন আইওয়ান-ই-সাদরে শপথগ্রহণ......

ইন্দোনেশিয়ার লম্বক দ্বীপে আবারও শক্তিশালী ভূমিকম্প

ইন্দোনেশিয়ার লম্বক দ্বীপে আবারও শক্তিশালী ভূমিকম্প

হ-বাংলা নিউজ : ইন্দোনেশিয়ার লম্বক দ্বীপে আবারও শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এ ভূমিকম্পের মাত্রা ছিলো ৬ দশমিক ৩। রবিবার মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস এ তথ্য জানিয়েছে।

এ ব্যাপারে ইউএসজিএস বলছে, ভূমিকম্পটির গভীরতা ছিলো ৭ দশমিক ৯ কিলোমিটার।

এর আগে গত ২৯ জুলাই ও ৫ আগস্ট ভূমিকম্প অনুভূত হয় লম্বকে। পর্যটনের জন্য আকর্ষণের কেন্দ্রবিন্দুতে থাকা এ দ্বীপে গত ৫ আগস্ট ভূমিকম্পে প্রাণহানির সংখ্যা বেড়ে ৪শ’ ছাড়িয়েছিল। আহত হয়েছিলেন......

ইসরাইলি বাধায় জমে থাকা ‘১০ টন’ চিঠি পেল ফিলিস্তিন

ইসরাইলি বাধায় জমে থাকা ‘১০ টন’ চিঠি পেল ফিলিস্তিন

হ-বাংলা নিউজ :   ফিলিস্তিনি প্রাপকদের চিঠিপত্র ও পার্সেল জর্ডান থেকে ফিলিস্তিনে প্রবেশ করতে দিয়েছে ইসরাইল। গত সপ্তাহে এসব চিঠিপত্র ও পার্সেল ফিলিস্তিনি ডাক বিভাগের হাতে পৌঁছেছে। প্রায় আট বছর ধরে জমতে থাকা এসব চিঠিপত্র ও পার্সেল ইসরাইলি বাধার কারণে পড়ে থাকায় এর ওজন দাঁড়িয়েছে ১০ টন। খবর গার্ডিয়ান'র।

খবরে বলা হয়, পারিবারিক ছবি, পোস্টকার্ড ও চিঠির সঙ্গে রয়েছে ওষুধ থেকে শুরু করে করে হুইল চেয়ারের......

আফগানিস্তানে 'গুপ্ত হামলা' অব্যাহত

আফগানিস্তানে 'গুপ্ত হামলা' অব্যাহত

হ-বাংলা নিউজ :  আফগানিস্তানের গজনীর বিভিন্ন এলাকায় তালিবানমুক্ত খবর ছড়ালেও জঙ্গিদের গুপ্ত হামলা চলছেই! কাবুল-গজনী সড়কেই আইইডি ছড়িয়ে আছে বলে জানাচ্ছে মার্কিন সেনা। এই পরিস্থিতিতে গজনীর পাশে দাঁড়ানো কঠিন হয়ে পড়ছে বলে জাতিসংঘের পক্ষ থেকে জানান হয়েছে।

গত ২ সপ্তাহ ধরে গজনীজুড়ে তালিবানের তাণ্ডব চলেছে। সড়ক থেকে টেলিযোগাযোগ ব্যবস্থা সব ধ্বংস করা হয়েছে। এখনো বেশ কিছু জায়গায় তালিবানদের লুকিয়ে থাকার সম্ভাবনা......

কাতারিদের হজে যেতে দিচ্ছে না সৌদি আরব

কাতারিদের হজে যেতে দিচ্ছে না সৌদি আরব

হ-বাংলা নিউজ :  কাতার বলছে, সৌদি আরব দেশটির নাগরিকদের হজে যেতে বাধা দিচ্ছে। হজে পালনে প্রয়োজনীয় পারমিট পাচ্ছে না কাতারিরা। খবর রয়টার্সের।

কাতারের রাষ্ট্রীয় মানবাধিকার সংস্থার মুখপাত্র আবদুল্লাহ আল কাবি বলেন, ‘অনলাইনের মাধ্যমে হাজিদের পারমিট দেয়া হতো। কিন্তু কাতার থেকে আবেদন করে কোন হাজি এটি পাচ্ছে না।’

আবদুল্লাহ বলেন পারমিট না পাওয়ার কারণে এ বছর কোন কাতারির হজে যাওয়া হবে না।

তবে অভিযোগ অস্বীকার করেছে সৌদি আরব।......

লো কার্ব ডায়েটে কমে যেতে পারে আয়ু

লো কার্ব ডায়েটে কমে যেতে পারে আয়ু

হ-বাংলা নিউজ :  ওজন কমানোর জন্য অনেকে লো কার্ব ডায়েট গ্রহণ করেন অর্থাৎ খাবারের তালিকায় শর্করা জাতীয় খাবার কমিয়ে আমিষ জাতীয় খাবার বাড়িয়ে দেন। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে লো কার্ব ডায়েট মানুষের আয়ু কমিয়ে দিতে পারে।

আতকিনসের মত লো কার্ব ডায়েট খুবই জনপ্রিয়তা পাচ্ছে। ওজন কমানোসহ কিছু রোগের ঝুঁকি কমাতে এই ডায়েট কার্যকর বলে প্রতীয়মান হচ্ছে। ল্যানসেট পাবলিক হেলথে এব্যাপারে একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের......

সর্বাধিক পঠিত