মধ্যপ্রাচ্যের খবর

Displaying 41-60 of 759 results.
কেন গ্রেপ্তার হলেন মক্কার ইমাম?

কেন গ্রেপ্তার হলেন মক্কার ইমাম?

হ-বাংলা নিউজ :  সৌদি আরবের মক্কা নগরীর মসজিদুল হারামের ইমাম শেখ সালেহ আল তালিবকে গ্রেপ্তার করা হয়েছে। স্থানীয় সময় গত সোমবার তাকে গ্রেপ্তার করা হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে লাল লাখ ফলোয়ার আছে শেখ সালেহ আল তালিবের। তিন আগে তাকে গ্রেপ্তার করা হলেও এখনো কোনো আনুষ্ঠানিক বক্তব্য দেয়নি সৌদি সরকার।

এমন জনপ্রিয় একজন ইমামকে কেন হঠাৎ গ্রেপ্তার করা হলো? খালিজ টাইমস অনলাইনের বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, আত্মীয়তার সম্পর্ক......

আফগানিস্তানে ঈদকালীন যুদ্ধবিরতি ঘোষণা

আফগানিস্তানে ঈদকালীন যুদ্ধবিরতি ঘোষণা

হ-বাংলা নিউজ : আফগানিস্তানে আসন্ন ঈদ-উল-আযহা ‍উপলক্ষে যুদ্ধবিরতির ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি। খবর বিবিসির।

তবে এ বিষয়ে এখনও কোন প্রতিক্রিয়া জানায়নি তালেবান। বিবিসির প্রতিনিধি জানিয়েছেন, যুদ্ধবিরতি ঘোষণার পরও গজনিতে থেকে সরকারি বাহিনী ও তালেবানের মধ্যে তীব্র লড়াইয়ের খবর পাওয়া গেছে।

গেল কয়েক সপ্তাহে আফগানিস্তানের বাঘলান ও গজনিতে আক্রমণ তীব্রতর করে তালেবান। গজনি শহরটির দখলও নিয়েছিল তারা। তবে কয়েকদিন পরেই সেটি পুনরুদ্ধার......

গাজা সীমান্ত বন্ধ করে দিল ইসরায়েল

গাজা সীমান্ত বন্ধ করে দিল ইসরায়েল

হ-বাংলা নিউজ : সরাইল গাজা ভূখন্ডে যাওয়ার একমাত্র সীমান্তপথটি বন্ধ করে দিয়েছে। সপ্তাহান্তে বিক্ষোভ ও সংঘর্ষের কারণে রোববার তারা এ পদক্ষেপ নিয়েছে। তবে মানবিক কার্যক্রমের জন্য সীমান্ত উন্মুক্ত থাকবে। এক ইসরাইলি কর্মকর্তা একথা জানান। খবর এএফপি’র।

মিশর ও জাতিসংঘ কর্মকর্তারা ইসরাইল ও হামাসের মধ্যে দীর্ঘদীনের একটি অস্ত্রবিরতির জন্য চেষ্টা চালাচ্ছেন। ঠিক এ সময়ে সীমান্ত বন্ধ করে দেয়া হল।

শুক্রবার সীমান্তে বিক্ষোভ ও সংঘর্ষ চলাকালে ইসরাইলি নিরাপত্তা......

ফিলিস্তিনকে ইসরায়েলের জন্য জ্বলন্ত ভূখণ্ডে পরিণত করুন

ফিলিস্তিনকে ইসরায়েলের জন্য জ্বলন্ত ভূখণ্ডে পরিণত করুন

হ-বাংলা নিউজ : ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ইসরায়েলের অব্যাহত দখলদারিত্বের বিরুদ্ধে প্রতিরোধ জোরদার করার জন্য জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।

রামাল্লাহভিত্তিক ফিলিস্তিনি মুক্তি আন্দোলন বা পিএলও’র কেন্দ্রীয় পরিষদকে তিনি এ আহ্বান জানান। 

মাহমুদ আব্বাস বলেছেন, ইসরায়েলের বিরুদ্ধে ফিলিস্তিনি ভূখণ্ডকে জ্বলন্ত অবস্থায় রাখতে হবে। অনেকটা আপোষকামী নেতা হিসেবে পরিচিত মাহমুদ আব্বাসের কড়া ভাষার এই বক্তব্যকে নজিরবিহীন......

ইমরান খানের মন্ত্রিসভার ২১ সদস্যের নাম ঘোষণা

ইমরান খানের মন্ত্রিসভার ২১ সদস্যের নাম ঘোষণা

হ-বাংলা নিউজ : পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শনিবার শপথ নিয়েছেন দেশটির জাতীয় দলের সাবেক ক্রিকেটার ও তেহরিক-ই-ইনসাফ প্রধান ইমরান খান। নতুন প্রধানমন্ত্রী এরইমধ্যে তার মন্ত্রিসভার ২১ সদস্যের নাম চূড়ান্ত করেছেন বলে জানিয়েছে তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, শনিবার ইমরান খানের দল পিটিআই মন্ত্রিসভার ২১ সদস্যের নাম ঘোষণা করে। সোমবার মন্ত্রিসভার নতুন সদস্যরা দেশটির প্রেসিডেন্ট ভবন আইওয়ান-ই-সাদরে শপথগ্রহণ......

ইন্দোনেশিয়ার লম্বক দ্বীপে আবারও শক্তিশালী ভূমিকম্প

ইন্দোনেশিয়ার লম্বক দ্বীপে আবারও শক্তিশালী ভূমিকম্প

হ-বাংলা নিউজ : ইন্দোনেশিয়ার লম্বক দ্বীপে আবারও শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এ ভূমিকম্পের মাত্রা ছিলো ৬ দশমিক ৩। রবিবার মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস এ তথ্য জানিয়েছে।

এ ব্যাপারে ইউএসজিএস বলছে, ভূমিকম্পটির গভীরতা ছিলো ৭ দশমিক ৯ কিলোমিটার।

এর আগে গত ২৯ জুলাই ও ৫ আগস্ট ভূমিকম্প অনুভূত হয় লম্বকে। পর্যটনের জন্য আকর্ষণের কেন্দ্রবিন্দুতে থাকা এ দ্বীপে গত ৫ আগস্ট ভূমিকম্পে প্রাণহানির সংখ্যা বেড়ে ৪শ’ ছাড়িয়েছিল। আহত হয়েছিলেন......

ইসরাইলি বাধায় জমে থাকা ‘১০ টন’ চিঠি পেল ফিলিস্তিন

ইসরাইলি বাধায় জমে থাকা ‘১০ টন’ চিঠি পেল ফিলিস্তিন

হ-বাংলা নিউজ :   ফিলিস্তিনি প্রাপকদের চিঠিপত্র ও পার্সেল জর্ডান থেকে ফিলিস্তিনে প্রবেশ করতে দিয়েছে ইসরাইল। গত সপ্তাহে এসব চিঠিপত্র ও পার্সেল ফিলিস্তিনি ডাক বিভাগের হাতে পৌঁছেছে। প্রায় আট বছর ধরে জমতে থাকা এসব চিঠিপত্র ও পার্সেল ইসরাইলি বাধার কারণে পড়ে থাকায় এর ওজন দাঁড়িয়েছে ১০ টন। খবর গার্ডিয়ান'র।

খবরে বলা হয়, পারিবারিক ছবি, পোস্টকার্ড ও চিঠির সঙ্গে রয়েছে ওষুধ থেকে শুরু করে করে হুইল চেয়ারের......

আফগানিস্তানে 'গুপ্ত হামলা' অব্যাহত

আফগানিস্তানে 'গুপ্ত হামলা' অব্যাহত

হ-বাংলা নিউজ :  আফগানিস্তানের গজনীর বিভিন্ন এলাকায় তালিবানমুক্ত খবর ছড়ালেও জঙ্গিদের গুপ্ত হামলা চলছেই! কাবুল-গজনী সড়কেই আইইডি ছড়িয়ে আছে বলে জানাচ্ছে মার্কিন সেনা। এই পরিস্থিতিতে গজনীর পাশে দাঁড়ানো কঠিন হয়ে পড়ছে বলে জাতিসংঘের পক্ষ থেকে জানান হয়েছে।

গত ২ সপ্তাহ ধরে গজনীজুড়ে তালিবানের তাণ্ডব চলেছে। সড়ক থেকে টেলিযোগাযোগ ব্যবস্থা সব ধ্বংস করা হয়েছে। এখনো বেশ কিছু জায়গায় তালিবানদের লুকিয়ে থাকার সম্ভাবনা......

কাতারিদের হজে যেতে দিচ্ছে না সৌদি আরব

কাতারিদের হজে যেতে দিচ্ছে না সৌদি আরব

হ-বাংলা নিউজ :  কাতার বলছে, সৌদি আরব দেশটির নাগরিকদের হজে যেতে বাধা দিচ্ছে। হজে পালনে প্রয়োজনীয় পারমিট পাচ্ছে না কাতারিরা। খবর রয়টার্সের।

কাতারের রাষ্ট্রীয় মানবাধিকার সংস্থার মুখপাত্র আবদুল্লাহ আল কাবি বলেন, ‘অনলাইনের মাধ্যমে হাজিদের পারমিট দেয়া হতো। কিন্তু কাতার থেকে আবেদন করে কোন হাজি এটি পাচ্ছে না।’

আবদুল্লাহ বলেন পারমিট না পাওয়ার কারণে এ বছর কোন কাতারির হজে যাওয়া হবে না।

তবে অভিযোগ অস্বীকার করেছে সৌদি আরব।......

লো কার্ব ডায়েটে কমে যেতে পারে আয়ু

লো কার্ব ডায়েটে কমে যেতে পারে আয়ু

হ-বাংলা নিউজ :  ওজন কমানোর জন্য অনেকে লো কার্ব ডায়েট গ্রহণ করেন অর্থাৎ খাবারের তালিকায় শর্করা জাতীয় খাবার কমিয়ে আমিষ জাতীয় খাবার বাড়িয়ে দেন। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে লো কার্ব ডায়েট মানুষের আয়ু কমিয়ে দিতে পারে।

আতকিনসের মত লো কার্ব ডায়েট খুবই জনপ্রিয়তা পাচ্ছে। ওজন কমানোসহ কিছু রোগের ঝুঁকি কমাতে এই ডায়েট কার্যকর বলে প্রতীয়মান হচ্ছে। ল্যানসেট পাবলিক হেলথে এব্যাপারে একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রের......

হজের জন্য আধুনিক প্রযুক্তির ‘স্লিপ পড’ সরবরাহ করছে সৌদি আরব

হজের জন্য আধুনিক প্রযুক্তির ‘স্লিপ পড’ সরবরাহ করছে সৌদি আরব

হ-বাংলা নিউজ :  সৌদি আরব এবারের হজে বিনা খরচে ‘স্লিপ পড’ সরবরাহের উদ্যোগ নিয়েছে। রবিবার থেকে সৌদিতে হজের আনুষ্ঠানিকতা শুরু হচ্ছে। এবার হজ পালনের জন্য অন্তত ২০ লাখ ধর্মপ্রাণ মুসলিম মক্কা নগরীতে জমায়েত হয়েছেন। তাদের সুবিধার কথা বিবেচনা করে এই স্লিপ পড সরবরাহ করছে সৌদি কর্তৃপক্ষ। খবর বার্তা সংস্থা এএফপি’র।

খবরে বলা হয়, এই ‘ন্যাপ পড’ বা ‘স্লিপ পড’ জাপানের বিখ্যাত ক্যাপস্যুল হোটেলের কথা মনে করিয়ে দেয়। সৌদি কর্তৃপক্ষ আগামী......

প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইমরান খান

প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন ইমরান খান

হ-বাংলা নিউজ :  পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন সাবেক ক্রিকেট তারকা ইমরান খান। শুক্রবার পার্লামেন্টে ভোটাভুটিতে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর শনিবার তিনি শপথ গ্রহণ করেন। এ দিন সকালে প্রেসিডেন্ট হাউজে আনুষ্ঠানিকভাবে শপথ গ্রহণ করেন পাকিস্তান তেহরিক-ই ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান।   

নওয়াজ শরীফের দল পাকিস্তান মুসলিম লিগ (এন) প্রার্থী শাহবাজ শরীফকে হারিয়ে প্রধানমন্ত্রী নির্বাচিত হন ইমরান। তাকে......

মার্কিন যাজককে মুক্তি দেয়ার আহ্বান ফের প্রত্যাখ্যান তুরস্কের

মার্কিন যাজককে মুক্তি দেয়ার আহ্বান ফের প্রত্যাখ্যান তুরস্কের

হ-বাংলা নিউজ :  সন্ত্রাসবাদে জড়িত থাকার দায়ে তুরস্কে গৃহবন্দি মার্কিন যাজক অ্যান্ড্রু ব্রানসনকে মুক্তি দেয়ার আহ্বান তৃতীয়বারের মতো প্রত্যাখ্যান করেছে তুর্কি হাইকোর্ট। ওই যাজককে মুক্তি দেয়া না হলে তুরস্কের বিরুদ্ধে আরো বেশি নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে ওয়াশিংটনের পক্ষ থেকে হুমকি দেয়ার পর তুরস্কের আদালত এ রায় দিল।

দেশটির হাইকোর্ট গতকাল শুক্রবার এক রায়ে বলেছে, মার্কিন যাজক ব্রানসনকে তার কারাদণ্ড তুরস্কের মাটিতেই ভোগ......

ইমরান খান পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত

ইমরান খান পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত

হ-বাংলা নিউজ : পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন পিটিআই চেয়ারম্যান ইমরান খান। শুক্রবার জাতীয় পরিষদে প্রধানমন্ত্রী নির্বাচনে ভোটাভুটিতে জয়ী হওয়ার পর তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী হলেন। দেশটির ২২তম প্রধানমন্ত্রী তিনি।

জাতীয় পরিষদের ১৭৬ জন সদস্য পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরানের পক্ষে ভোট দেয়। আর বিরোধী পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) প্রেসিডেন্ট শাহবাজ শরিফ ৯৬ ভোট পান।

শনিবার প্রধানমন্ত্রী......

পুলিশের সামনেই চুম্বনরত অবস্থায় গ্রেফতার পাকিস্তানি যুগল

পুলিশের সামনেই চুম্বনরত অবস্থায় গ্রেফতার পাকিস্তানি যুগল

হ-বাংলা নিউজ :  গাড়ির মধ্যেই ভালবাসাতে মেতে উঠেছিল এক যুগল। আর তাতেই ঘটে বিপত্তি ৷ চুম্বনরত অবস্থায় প্রেমিক প্রেমিকাকে গ্রেফতার করল পুলিশ।

ঘটনাটি ঘটেছে ইসলামাবাদের সিটি সেন্টারে। বৃষ্টির মধ্যেও যথেষ্ট ভিড় ছিল গত বুধবার সেই এলাকায়। ভিড়ের মধ্যেই গাড়িতে একান্তে দু’জনে গল্প করার জন্য নিজেদের গাড়িতে ওঠেন সেই যুবক যুবতী ৷ এরপর শুরু হয় ঘনিষ্ঠটা। গাড়ির কাঁচ তোলা থাকলেও আশেপাশের যারা ছিলেন, তাদের বিষয়টি নজর এড়ায়নি।

......

পাকিস্তানের ডোনাল্ড ট্রাম্প ইমরান খান

পাকিস্তানের ডোনাল্ড ট্রাম্প ইমরান খান

হ-বাংলা নিউজ : পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার প্রহর গুনছেন ইমরান খান। এরইমধ্যে তাকে পাকিস্তানের ডোনাল্ড ট্রাম্প হিসেবে অাখ্যায়িত করেছেন দক্ষিণ আফ্রিকান কমেডিয়ান, রেডিও ও টেলিভিশন উপস্থাপক এবং অভিনেতা ট্রেভর নোয়াহ।

এমন মন্তব্যের পরই সামাজিক যোগাযোগ মাধ্যমে পাকিস্তানিরা ট্রেভরকে নিয়ে তুমুল সমালোচনা করছেন।

আফ্রিকান এই কমেডিয়ান মার্কিন কেবল টেলিভিশন চ্যানেলর ডেইলি শো'র উপস্থাপনার দায়িত্বে রয়েছেন। ওই ডেইলি শো'র......

লিবিয়ায় অভ্যুত্থানের ঘটনায় ৪৫ জনের ফায়ারিং স্কোয়াডে মৃত্যুদণ্ড

লিবিয়ায় অভ্যুত্থানের ঘটনায় ৪৫ জনের ফায়ারিং স্কোয়াডে মৃত্যুদণ্ড

হ-বাংলা নিউজ : লিবিয়ার রাজধানী ত্রিপোলিতে ২০১১ সালে প্রেসিডেন্ট মোয়াম্মার গাদ্দাফির বিরুদ্ধে গণঅভ্যুত্থানকালে বিক্ষোভকারীদের নির্বিচারে গুলি করে হত্যার দায়ে ৪৫ জনকে ফায়ারিং স্কোয়াডে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। যারা অভ্যুত্থানের সময় সরকারি বাহিনীর সহযোগী হিসেবে অস্ত্র হাতে কাজ করেছিল।

বিবিসির খবর, বুধবার লিবিয়ার একটি আদালত এ রায় দিয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে দেশটির বিচার মন্ত্রণালয়। 

এএফপির প্রতিবেদনে বলা হয়, গাদ্দাফি যুগের অবসানের পর......

পাকিস্তানের নতুন স্পিকার আসাদ কায়সার

পাকিস্তানের নতুন স্পিকার আসাদ কায়সার

হ-বাংলা নিউজ :  তেহরিকে ইনসাফ মনোনীত প্রার্থী আসাদ কায়সার সংসদ সদস্যদের ভোটে পাকিস্তান জাতীয় পরিষদের স্পিকার নির্বাচিত হয়েছেন। খবর ডনের।

বুধবার সকালে স্পিকার নির্বাচন শুরু হতে বিলম্ব ঘটে। ভোটগ্রহণ শুরুর আগে থেকেই হট্টগোল করতে থাকেন বিরোধীদলীয় জোটের সদস্যরা।

নির্বাচনে ১৭৬ টি ভোট পান তেহরিকে ইনসাফের প্রার্থী আসাদ কায়সার। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিরোধী জোটের প্রার্থী ও পাকিস্তান পিপলস পার্টির নেতা খুরশিদ শাহ......

তুরস্ক-যুক্তরাষ্ট্রের মাঝে বিরোধের কেন্দ্রে যে ধর্মযাজক

তুরস্ক-যুক্তরাষ্ট্রের মাঝে বিরোধের কেন্দ্রে যে ধর্মযাজক

হ-বাংলা নিউজ :  তুরস্ক উপকূলের ইযমির শহরের একটি সরু রাস্তার পাশে হলুদ ফটকের একটি চার্চ। পিয়ের ফেরিঘাট থেকে অল্প হাঁটলেই সেখানে যাওয়া যায়। শুধুমাত্র একটি বিবর্ণ সাইনবোর্ডে এই চার্চের পরিচয় বলা হয়েছে। কয়েকজন মানুষ এই চার্চের নিয়মিত ধর্মসভায় যাতায়াত করতেন। কিন্তু এখন সেই পরিস্থিতি পাল্টে গেছে। রবিবারের প্রার্থনা সভায় এখন অসংখ্য আন্তর্জাতিক প্রতিবেদকের ভিড় লেগে যায়।

সাম্প্রতিককালে যুক্তরাষ্ট্র আর তুরস্কের......

যুক্তরাষ্ট্রের ইলেকট্রনিকস বয়কটের আহ্বান এরদোয়ানের

যুক্তরাষ্ট্রের ইলেকট্রনিকস বয়কটের আহ্বান এরদোয়ানের

হ-বাংলা নিউজ :  তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান মঙ্গলবার আমেরিকার ইলেক্ট্রনিকস বয়কটের আহ্বান জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট তুরস্কের স্টিল আমদানির ওপর শুল্ক বাড়ানোর সিদ্ধান্ত নেয়ায় তিনি এ ঘোষণা দিয়েছেন। 

নিজ দল জাস্টিস অ্যান্ড ডেভেলাপমেন্ট পার্টির ১৭তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে এরদোয়ান বলেন, আমরা বিদেশ থেকে যা-ই কিনি তা আমরা দেশে আরও বেশি ভালো করে উৎপাদন করে রফতানি করবো। আমরা......

সর্বাধিক পঠিত