মধ্যপ্রাচ্যের খবর

Displaying 81-100 of 759 results.
আলজেরিয়ায় ২ ফিলিস্তিনি বিজ্ঞানীর মৃত্যু, সন্দেহে মোসাদ

আলজেরিয়ায় ২ ফিলিস্তিনি বিজ্ঞানীর মৃত্যু, সন্দেহে মোসাদ

হ-বাংলা নিউজ : মালয়েশিয়ায় ফিলিস্তিনি অধ্যাপক ফাদি আল-বাথকে হত্যার ঘটনার পর এবার আলজেরিয়ার একটি অ্যাপার্টমেন্টে দুই ফিলিস্তিনি চিকিৎসা বিজ্ঞানীর মৃতদেহ পাওয়া গেছে। তাদের মৃত্যুর কারণ এখনো স্পষ্ট নয়। তবে সন্দেহ করা হচ্ছে তাদের নিহতের পিছনে ইসরায়েলের গোয়েন্দা সংস্থা ‘মোসাদ’ জড়িত থাকতে পারে।

নিহতরা হলেন, গাজা উপত্যকর খান ইউনিসের বাসিন্দা ৩৫ বছর বয়সী মোহাম্মদ আলবানা এবং ৩৪ বছর বয়সী সুলাইমান আল ফারা। আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সের শহরতলি জেরাল্ডায়......

গ্রিসে ভয়াবহ দাবানলে নিহত কমপক্ষে ৫০

গ্রিসে ভয়াবহ দাবানলে নিহত কমপক্ষে ৫০

হ-বাংলা নিউজ : গ্রিস ভয়াবহ দাবানলে কমপক্ষে ৫০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১০৪ জন। এদের মধ্যে ১১ জনের অবস্থা গুরুত্বর। হতাহতের মধ্যে ১৬ শিশুও রয়েছে। খবর বিবিসি’র।

খবরে বলা হয়, গত এক দশকের মধ্যে গ্রিসের জন্য সবচেয়ে বড় সংকট সৃষ্টি করেছে রাজধানী এথেন্সের নিকটে পুড়তে থাকা এই দাবানল। মানবাধিকার সংস্থা রেড ক্রস জানিয়েছে, সমুদ্র উপকূলবর্তী মাটি গ্রামের একটি বাগানবাড়ির উঠান থেকে ২৬ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। দাবানলের একেবারে কেন্দ্রস্থলে অবস্থিত মাটি......

হুমকির খেলায় ট্রাম্প-রুহানি

হুমকির খেলায় ট্রাম্প-রুহানি

হ-বাংলা নিউজ : ইরানের প্রেসিডেন্টের হুমকির পরদিন পাল্টা হুমকিতে ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্রকে ধমকালে ফল ভাল হবে না। জবাবে ইরানের এক জেনারেল সোমবার বলেছেন, ট্রাম্পের হুঁশিয়ারি কেবল কথার কথা, ইরানে হামলার সাহস করবেন না তিনি।

জেনারেল গোলাম হোসেন ঘেইবপারভার ইরানের রেভুলুশনারি গার্ডের বাসজি ফোর্সের প্রধান। সোমবার তিনি বলেন, ‘ট্রাম্প ইরানের বিরুদ্ধে কোন সামরিক পদক্ষেপ নেয়ার সাহস করবে না’।

এর আগে রোববার ইরান প্রেসিডেন্ট বলেন, ‘ইরানের সঙ্গে যুদ্ধ......

কাবুল এয়ারপোর্টে বোমা বিস্ফোরণে নিহত ১১

কাবুল এয়ারপোর্টে বোমা বিস্ফোরণে নিহত ১১

হ-বাংলা নিউজ : আফগানিস্তানের কাবুলে আত্মঘাতি হামলায় ১১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ১৪ জন। রোববার বিকেলে আফগানিস্তানের স্বেচ্ছানির্বাসিত উপ-রাষ্ট্রপতি আবদুল রাশিদ ডোস্টাম দেশে ফেরার পরপর এ ঘটনা ঘটে। ডোস্তাম বিস্ফোরণের শব্দ শুনে দ্রুত ঘটনাস্থল ত্যাগ করেন। খবর বিবিসির।

ডোস্তামকে স্বাগত জানাতে তার সমর্থকরা বিমানবন্দরে হাজির হয়েছিলেন। এক নারীকে হত্যা ও ধর্ষণের আদেশ দেয়ার অভিযোগ আনার পর ডোস্টাম তুরস্কে চলে যান।

পুলিশ জানিয়েছে, হামলাকারী পায়ে......

সিরিয়া থেকে ৮০০ উদ্ধারকর্মীকে জর্ডানে সরিয়ে নিল ইসরাইল

সিরিয়া থেকে ৮০০ উদ্ধারকর্মীকে জর্ডানে সরিয়ে নিল ইসরাইল

হ-বাংলা নিউজ : সিরিয়া থেকে এক রাতের মধ্যে  স্বেচ্ছাসেবী সংগঠন ‘হোয়াইট হেলমেটস’-এর ৮০০ উদ্ধারকর্মী ও তাদের পরিবারকে জর্ডানে সরিয়ে নিয়েছে ইসরাইল। ইসরাইল জানিয়েছে, তারা যুক্তরাষ্ট্র ও কয়েকটি ইউরোপীয় দেশের অনুরোধে এ কাজ করেছে । খবর আল জাজিরার।

ইসরাইলের সামরিক বাহিনী টুইটারে জানিয়েছে, সম্প্রতি যুক্তরাষ্ট্র ও কয়েকটি ইউরোপীয় দেশের অনুরোধে ‘সিরিয়ান সিভিল ডিফেন্স’-এর (হোয়াইট হেলমেটস) উদ্ধারকারীদের ও তাদের পরিবারকে অন্যত্র সরিয়ে নিয়েছে তারা। 

টুইটে......

সৌদিতে রোবটচালিত স্মার্ট ফার্মেসি'র উদ্বোধন

সৌদিতে রোবটচালিত স্মার্ট ফার্মেসি'র উদ্বোধন

হ-বাংলা নিউজ : সৌদি আরবের কিং ফাহাদ হাসপাতালে বৃহস্পতিবার রোবটচালিত 'স্মার্ট ফার্মেসি'র উদ্বোধন করা হয়েছে। তাবুক অঞ্চলের গভর্নর প্রিন্স ফাহাদ বিন সুলমান তাবুক এলাকার ডিরেক্টর অব হেলথ অ্যাফেয়ার্স ঘুরমাল্লা বিন আব্দুল্লাহ আল ঘামদীকে সঙ্গে নিয়ে এ ফার্মেসি উদ্বোধন করেন। আরব নিউজ।

খবরে বলা হয়, নতুন এ স্মার্ট ফার্মেসিতে ওষুধ বিক্রি করার জন্য রোবট রয়েছে। ১ ঘণ্টা ২৪০টি প্রেসক্রিপশন পড়তে পারবে রোবট এবং নিয়োজিত রোবট ঘণ্টায় এক হাজার ৫০০ প্যাকেট ওষুধ......

শিহালা রেস্ট হাউসে যেতে অনীহা নওয়াজ ও মরিয়ম শরীফের

শিহালা রেস্ট হাউসে যেতে অনীহা নওয়াজ ও মরিয়ম শরীফের

হ-বাংলা নিউজ : জেলে থাকা পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ও তার মেয়ে মরিয়ম শরীফ শিহালা রেস্ট হাউসে যাওয়ার প্রস্তাব নাকচ করে দিয়ে বলেছেন, বাবা ও স্বামীকে সঙ্গে নিয়ে শিহালার রেস্ট হাউসের চেয়ে আদিয়ালার উচ্চ নিরাপত্তা সম্পন্ন জেলে থাকতেই পছন্দ করব।

দুর্নীতির মামলায় সাজাপ্রাপ্ত হয়ে পর ১৩ জুলাই রাতে দেশে ফিরলে নওয়াজ শরীফ (৬৮) ও মরিয়ম শরীফকে (৪৪) লাহোর থেকে গ্রেফতার করা হয়। পরে তাদেরকে রাওয়ালপিন্ডির আদিয়ালা জেলে পাঠানো হয়।

প্রসঙ্গত, গত ৬ জুলাই......

গাজায় বিমান হামলার জন্য ইসরায়েলকে চড়া মূল্য দিতে হবে

গাজায় বিমান হামলার জন্য ইসরায়েলকে চড়া মূল্য দিতে হবে

হ-বাংলা নিউজ :  ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন- হামাস বলেছে, অবরুদ্ধ গাজা উপত্যকায় বিমান হামলা চালানোর জন্য ইসরায়েলকে চড়া মূল্য দিতে হবে। 

বৃহস্পতিবার গাজায়  ইসরায়েলি বিমান হামলায় এক ফিলিস্তিনি যোদ্ধা শহীদ হওয়ার পর হামাস এ হুঁশিয়ারি উচ্চারণ করল।

হামাসের সামরিক শাকা ইজ্জাদিন কাসসাম ব্রিগেড বৃহস্পতিবার রাতে এক বিবৃতিতে বলেছে, রাফা শহরের কাছে হামাসের সীমান্ত চৌকিতে ইসরায়েলি বিমান হামলা অত্যন্ত লজ্জাজনক অপরাধ......

বিশ্বের জন্য হুমকি ইরান: নেতানিয়াহু

বিশ্বের জন্য হুমকি ইরান: নেতানিয়াহু

হ-বাংলা নিউজ : আন্তর্জাতিক মহলে উত্তেজনা ছড়িয়ে ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে ইরান-ইসরায়েল সম্পর্ক। আর তারই জের ধরে এবার  ইউরোপসহ গোটা বিশ্বের নিরাপত্তার জন্য ইরান হুমকিতে পরিণত হয়েছে বলে মন্তব্য করলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। বৃহস্পতিবার ইসরায়েল সফররত হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরব্যানের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি।

মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতার জন্য এর আগেও ইরানকে দায়ী করে নেতানিয়াহু বলেছিলেন, ইরান......

ইসরায়েলের পরমাণু তথ্য চুরির দাবি প্রতারণাপূর্ণ: ইরান

ইসরায়েলের পরমাণু তথ্য চুরির দাবি প্রতারণাপূর্ণ: ইরান

হ-বাংলা নিউজ : ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে ইরান-ইসরায়েল সম্পর্ক। পাল্টাপাল্টি বাকযুদ্ধে জড়িয়ে পড়ছে দেশ দু'টো। তারই জের ধরে পরমাণু তথ্য চুরি করার ইসরাইলি দাবির ঘটনাকে পুরোপুরি প্রতারণাপূর্ণ হিসেবে আখ্যায়িত করেছেন ইরানের মুখপাত্র মিরইউসেফি। তিনি বলেন, তেহরানের ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা ফিরিয়ে আনার লক্ষ্যে নেতানিয়াহু এসব শিশুসুলভ নাটক সাজাচ্ছেন।

ইসরায়েলের কুখ্যাত গোয়েন্দা সংস্থা মোসাদের এজেন্টরা ইরানের রাজধানী তেহরানের দক্ষিণ অবস্থিত একটি পারমাণবিক......

সিরিয়ায় তিন গণকবরে ১২৩৬ মৃতদেহের সন্ধান

সিরিয়ায় তিন গণকবরে ১২৩৬ মৃতদেহের সন্ধান

হ-বাংলা নিউজ :  যুদ্ধ বিধ্বস্ত সিরিয়ার রাক্তা শহরে তিনটি গণকবরের সন্ধান পেয়েছে রাক্কা পুনর্গঠনের জন্য গঠিত কমিটি। সেখানে ১ হাজার ২৩৬টি মৃতদেহের আছে বলে জানা যায়। এ শহরটি দীর্ঘদিন আইএসআইএল (দায়েশ) সন্ত্রাসীদের নিয়ন্ত্রণে ছিল।

কমিটির পক্ষ থেকে টুইটারে একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। ওই ভিডিওতে দেখা যাচ্ছে, কমিটির পক্ষ থেকে গণকবর খুঁড়ে দেহাবশেষ বের করা হচ্ছে।

এ ব্যাপারে রাক্কা পুনর্গঠন কমিটি জানিয়েছে, সন্ধান পাওয়া মৃতদেহগুলোর......

সৌদির তেল শোধনাগারে হুথিদের ড্রোন হামলা

সৌদির তেল শোধনাগারে হুথিদের ড্রোন হামলা

হ-বাংলা নিউজ :  সৌদি আরবের আরামকো তেল শোধনাগারে ইয়েমেন নতুন করে ড্রোন হামলা চালিয়েছে। ইয়েমেনের জনপ্রিয় হুথি আনসারুল্লাহ সমর্থিত সেনারা দূরপাল্লার নতুন ড্রোন ব্যবহারের মাধ্যমে এ হামলা চালায়। এ ড্রোন বুধবারই উদ্বোধন করা হয়েছে।

এ বিষয়ে টুইটারে পোস্ট করা আনসারুল্লাহ যোদ্ধাদের একটি বিবৃতি প্রচার করেছে ইয়েমেনের আল-মাসিরা টেলিভিশন চ্যানেল। এতে বলা হয়েছে, আমাদের ড্রোন রিয়াদের আরামকো তেল শোধনাগারে আঘাত করেছে। 

সৌদি আরবের......

আসন্ন পাকিস্তান নির্বাচনে সেনাবাহিনীর কোন হস্তক্ষেপ নেই

আসন্ন পাকিস্তান নির্বাচনে সেনাবাহিনীর কোন হস্তক্ষেপ নেই

হ-বাংলা নিউজ :  পাকিস্তানে আসন্ন সাধারণ নির্বাচনে সেনাদের ভূমিকা নিয়ে বিতর্কের রেশ কাটাতে আজ সাংবাদিক সম্মেলনের আয়োজন করেছে পাক সেনাবাহিনী। পাকিস্তান ইন্টার সার্ভিস পাবলিক রিলেশনের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গাফুর সংবাদ সম্মেলনে বলেন, আসন্ন ২৫ জুলাইয়ের পাকিস্তান নির্বাচনে সেনাবাহিনীর কোন হস্তক্ষেপ নেই।

নির্বাচনে সেনাদের ভূমিকা নিয়ে ওঠা প্রসঙ্গে তিনি বলেন, এই অভিযোগ ভিত্তিহীন। আমরা শুধু নির্বাচন কমিশনারের......

 দুই বছর ধরে জারি থাকা জরুরি অবস্থা তুলে নিয়েছে তুরস্ক

দুই বছর ধরে জারি থাকা জরুরি অবস্থা তুলে নিয়েছে তুরস্ক

হ-বাংলা নিউজ : ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর তুরস্কে দুই বছর ধরে জারি থাকা জরুরি অবস্থা তুলে নিয়েছে দেশটির সরকার। গতকাল বুধবার জরুরি অবস্থা তুলে নেওয়া হয় বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম।

বিবিসি জানিয়েছে, জরুরি অবস্থার সময় লাখো মানুষ গ্রেপ্তার হয়েছিলেন। অনেকেই চাকরি হারিয়েছেন।

২০১৬ সালের ১৫ জুলাই তুরস্ক সেনাবাহিনীর একটি অংশ অভ্যুত্থানের চেষ্টা করে। তুরস্কের জনগণ তা ব্যর্থ করে দেয়। এরপর জরুরি অবস্থা জারি করেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ......

বিমান চালানোর অনুমতি পেল সৌদি নারীরা

বিমান চালানোর অনুমতি পেল সৌদি নারীরা

হ-বাংলা নিউজ : নতুন সংস্কারের পথে আরও একধাপ এগুলো সৌদি আরব। সৌদি আরবের নারীরা এবার বিমান চালানোর অনুমতি পাচ্ছেন। এমনটি জানিয়েছে সৌদি আরব।

দুবাই থেকে প্রকাশিত গালফ নিউস জানায়, সৌদি আরবের নারীরা খুব শিগগির বিমান চালানোর ছাড়পত্র পাবে। এজন্য সৌদি সরকার দ্রুত কাজ করে যাচ্ছে। শতাধিক নারী বিমান চালানোর প্রশিক্ষণ নিতে আগ্রহ প্রকাশ করেছেন। তারা ইতিমধ্যে আবেদনপত্রও পূরণ করেছেন।

আরব সরকারের নতুন এ সংস্কারের ব্যাপারে ব্যাপক আলোচনা শুরু হয়েছে দেশটিতে।......

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরানের মামলা নিশ্চিত করল আদালত

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরানের মামলা নিশ্চিত করল আদালত

হ-বাংলা নিউজ : আন্তর্জাতিক বিচার আদালত আমেরিকার বিরুদ্ধে ইরানের মামলা দায়েরের বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে। মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহালের জন্য জবাবদিহি করতেই এ মামলা দায়ের করা হয়েছে বলে আদালত জানিয়েছে। 

তবে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক একজন মুখপাত্র দাবি করেছেন, ইরানের এ মামলার কোনো গুরুত্ব নেই। আমেরিকা আদালতে এর বিরুদ্ধে ব্যবস্থা নেবে বলে তিনি জানিয়েছেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ......

ইন্দোনেশিয়ায় এশিয়ান গেমসের মশাল

ইন্দোনেশিয়ায় এশিয়ান গেমসের মশাল

হ-বাংলা নিউজ : ২০১৮ সালের এশিয়ান গেমসের মশাল ভারতের নয়াদিল্লি থেকে ইন্দোনেশিয়ায় পৌঁছেছে। এশিয়ান গেমসের শুভেচ্ছা দূত সুশি সুশান্তি ভারত থেকে মশালটি বহন করে নিয়ে যান।

সোমবার রাতে ভারতের নয়াদিল্লি থেকে ইন্দোনেশিয়ার বিমানবাহিনীর বোয়িং ৭৩৭ এ করে মশালটি নিয়ে রওয়ানা দেন সুশান্ত। দীর্ঘ ১১ঘণ্টার যাত্রা শেষে মঙ্গলবার সকাল ৮টায় ইন্দোনেশিয়ার ইয়োগিয়াকার্তাতে বিমানটি অবতরণ করে। সেখানে তিনি এয়ার চিফ মার্শাল ইয়ো সুতিষ্ণার কাছে মশালটি হস্তান্তর করেন। এসময়......

এবার প্লেন চালাবে সৌদি নারীরা

এবার প্লেন চালাবে সৌদি নারীরা

হ-বাংলা নিউজ : নারীদের অবাধ স্বাধীনতার পথ ফের প্রশস্ত করেছে সৌদি আরব। এর অংশ হিসেবে সৌদি নারীরা এবার প্লেন চালাতে পারবেন। দীর্ঘদিনের ড্রাইভিং নিষেধাজ্ঞা তুলে দেওয়ার পর এবার প্লেনের ককপিটে বসতে যাচ্ছেন সৌদি নারীরা। সৌদি আরবের একটি 'ফ্লাইট স্কুল' দেশটির নারীদের প্লেন চালানোর প্রশিক্ষণ কার্যক্রম শুরু করেছে।  খবর খালিজ টাইমস।

এর আগে দেশটির ট্রাফিক অধিদফতর নারীদেরকে ড্রাইভিং লাইসেন্স প্রদান করেছে।  সৌদি আরবকে বলা হয়, কট্টোর রক্ষণশীল দেশ। কিন্তু......

আন্তর্জাতিক আদালতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরানের মামলা

আন্তর্জাতিক আদালতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরানের মামলা

হ-বাংলা নিউজ : আন্তর্জাতিক বিচার আদালতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মামলা দায়ের করেছে ইরান। তেহরানের বিরুদ্ধে নতুন করে একতরফা অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করার কারণে ইরান এ পদক্ষেপ নিয়েছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ এ তথ্য জানিয়েছেন।

মোহাম্মদ জাওয়াদ জারিফ তার সরকারি টুইটার অ্যাকাউন্টে দেয়া এক পোস্টে বলেন, বেআইনিভাবে নিষেধাজ্ঞা পুনর্বহাল করার জন্য ইরান সোমবার যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে মামলা দায়ের করেছে।

......

জেলে কোন ধরনের সুবিধা নিবো না : নওয়াজ কন্যা মরিয়ম

জেলে কোন ধরনের সুবিধা নিবো না : নওয়াজ কন্যা মরিয়ম

হ-বাংলা নিউজ :  জেলে কোন ধরনের সুবিধা নিতে চান না বলে জানিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রীর কন্যা মরিয়ম। আজ নিজ হাতে লেখা এক বিবৃতি দিয়ে জানিয়ে দেন কারা কর্তৃপক্ষকে।

বিবৃতিতে তিনি লেখেন, জেল সুপার আমাকে উন্নত সুযোগ সুবিধার জন্য আবেদন করতে বলেছেন। কিন্তু আমি তা প্রত্যাখ্যান করছি। কারো চাপে না স্বেচ্ছায় তা করছি। এটা আমার ব্যক্তিগত সিদ্ধান্ত।

পাকিস্তানের রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে নওয়াজ-মরিয়ম কি কি সুবিধে......

সর্বাধিক পঠিত