মধ্যপ্রাচ্যের খবর

Displaying 101-120 of 769 results.
সিরিয়ায় তিন গণকবরে ১২৩৬ মৃতদেহের সন্ধান

সিরিয়ায় তিন গণকবরে ১২৩৬ মৃতদেহের সন্ধান

হ-বাংলা নিউজ :  যুদ্ধ বিধ্বস্ত সিরিয়ার রাক্তা শহরে তিনটি গণকবরের সন্ধান পেয়েছে রাক্কা পুনর্গঠনের জন্য গঠিত কমিটি। সেখানে ১ হাজার ২৩৬টি মৃতদেহের আছে বলে জানা যায়। এ শহরটি দীর্ঘদিন আইএসআইএল (দায়েশ) সন্ত্রাসীদের নিয়ন্ত্রণে ছিল।

কমিটির পক্ষ থেকে টুইটারে একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। ওই ভিডিওতে দেখা যাচ্ছে, কমিটির পক্ষ থেকে গণকবর খুঁড়ে দেহাবশেষ বের করা হচ্ছে।

এ ব্যাপারে রাক্কা পুনর্গঠন কমিটি জানিয়েছে, সন্ধান পাওয়া মৃতদেহগুলোর......

সৌদির তেল শোধনাগারে হুথিদের ড্রোন হামলা

সৌদির তেল শোধনাগারে হুথিদের ড্রোন হামলা

হ-বাংলা নিউজ :  সৌদি আরবের আরামকো তেল শোধনাগারে ইয়েমেন নতুন করে ড্রোন হামলা চালিয়েছে। ইয়েমেনের জনপ্রিয় হুথি আনসারুল্লাহ সমর্থিত সেনারা দূরপাল্লার নতুন ড্রোন ব্যবহারের মাধ্যমে এ হামলা চালায়। এ ড্রোন বুধবারই উদ্বোধন করা হয়েছে।

এ বিষয়ে টুইটারে পোস্ট করা আনসারুল্লাহ যোদ্ধাদের একটি বিবৃতি প্রচার করেছে ইয়েমেনের আল-মাসিরা টেলিভিশন চ্যানেল। এতে বলা হয়েছে, আমাদের ড্রোন রিয়াদের আরামকো তেল শোধনাগারে আঘাত করেছে। 

সৌদি আরবের......

আসন্ন পাকিস্তান নির্বাচনে সেনাবাহিনীর কোন হস্তক্ষেপ নেই

আসন্ন পাকিস্তান নির্বাচনে সেনাবাহিনীর কোন হস্তক্ষেপ নেই

হ-বাংলা নিউজ :  পাকিস্তানে আসন্ন সাধারণ নির্বাচনে সেনাদের ভূমিকা নিয়ে বিতর্কের রেশ কাটাতে আজ সাংবাদিক সম্মেলনের আয়োজন করেছে পাক সেনাবাহিনী। পাকিস্তান ইন্টার সার্ভিস পাবলিক রিলেশনের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গাফুর সংবাদ সম্মেলনে বলেন, আসন্ন ২৫ জুলাইয়ের পাকিস্তান নির্বাচনে সেনাবাহিনীর কোন হস্তক্ষেপ নেই।

নির্বাচনে সেনাদের ভূমিকা নিয়ে ওঠা প্রসঙ্গে তিনি বলেন, এই অভিযোগ ভিত্তিহীন। আমরা শুধু নির্বাচন কমিশনারের......

 দুই বছর ধরে জারি থাকা জরুরি অবস্থা তুলে নিয়েছে তুরস্ক

দুই বছর ধরে জারি থাকা জরুরি অবস্থা তুলে নিয়েছে তুরস্ক

হ-বাংলা নিউজ : ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর তুরস্কে দুই বছর ধরে জারি থাকা জরুরি অবস্থা তুলে নিয়েছে দেশটির সরকার। গতকাল বুধবার জরুরি অবস্থা তুলে নেওয়া হয় বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম।

বিবিসি জানিয়েছে, জরুরি অবস্থার সময় লাখো মানুষ গ্রেপ্তার হয়েছিলেন। অনেকেই চাকরি হারিয়েছেন।

২০১৬ সালের ১৫ জুলাই তুরস্ক সেনাবাহিনীর একটি অংশ অভ্যুত্থানের চেষ্টা করে। তুরস্কের জনগণ তা ব্যর্থ করে দেয়। এরপর জরুরি অবস্থা জারি করেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ......

বিমান চালানোর অনুমতি পেল সৌদি নারীরা

বিমান চালানোর অনুমতি পেল সৌদি নারীরা

হ-বাংলা নিউজ : নতুন সংস্কারের পথে আরও একধাপ এগুলো সৌদি আরব। সৌদি আরবের নারীরা এবার বিমান চালানোর অনুমতি পাচ্ছেন। এমনটি জানিয়েছে সৌদি আরব।

দুবাই থেকে প্রকাশিত গালফ নিউস জানায়, সৌদি আরবের নারীরা খুব শিগগির বিমান চালানোর ছাড়পত্র পাবে। এজন্য সৌদি সরকার দ্রুত কাজ করে যাচ্ছে। শতাধিক নারী বিমান চালানোর প্রশিক্ষণ নিতে আগ্রহ প্রকাশ করেছেন। তারা ইতিমধ্যে আবেদনপত্রও পূরণ করেছেন।

আরব সরকারের নতুন এ সংস্কারের ব্যাপারে ব্যাপক আলোচনা শুরু হয়েছে দেশটিতে।......

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরানের মামলা নিশ্চিত করল আদালত

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরানের মামলা নিশ্চিত করল আদালত

হ-বাংলা নিউজ : আন্তর্জাতিক বিচার আদালত আমেরিকার বিরুদ্ধে ইরানের মামলা দায়েরের বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেছে। মার্কিন নিষেধাজ্ঞা পুনর্বহালের জন্য জবাবদিহি করতেই এ মামলা দায়ের করা হয়েছে বলে আদালত জানিয়েছে। 

তবে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক একজন মুখপাত্র দাবি করেছেন, ইরানের এ মামলার কোনো গুরুত্ব নেই। আমেরিকা আদালতে এর বিরুদ্ধে ব্যবস্থা নেবে বলে তিনি জানিয়েছেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ......

ইন্দোনেশিয়ায় এশিয়ান গেমসের মশাল

ইন্দোনেশিয়ায় এশিয়ান গেমসের মশাল

হ-বাংলা নিউজ : ২০১৮ সালের এশিয়ান গেমসের মশাল ভারতের নয়াদিল্লি থেকে ইন্দোনেশিয়ায় পৌঁছেছে। এশিয়ান গেমসের শুভেচ্ছা দূত সুশি সুশান্তি ভারত থেকে মশালটি বহন করে নিয়ে যান।

সোমবার রাতে ভারতের নয়াদিল্লি থেকে ইন্দোনেশিয়ার বিমানবাহিনীর বোয়িং ৭৩৭ এ করে মশালটি নিয়ে রওয়ানা দেন সুশান্ত। দীর্ঘ ১১ঘণ্টার যাত্রা শেষে মঙ্গলবার সকাল ৮টায় ইন্দোনেশিয়ার ইয়োগিয়াকার্তাতে বিমানটি অবতরণ করে। সেখানে তিনি এয়ার চিফ মার্শাল ইয়ো সুতিষ্ণার কাছে মশালটি হস্তান্তর করেন। এসময়......

এবার প্লেন চালাবে সৌদি নারীরা

এবার প্লেন চালাবে সৌদি নারীরা

হ-বাংলা নিউজ : নারীদের অবাধ স্বাধীনতার পথ ফের প্রশস্ত করেছে সৌদি আরব। এর অংশ হিসেবে সৌদি নারীরা এবার প্লেন চালাতে পারবেন। দীর্ঘদিনের ড্রাইভিং নিষেধাজ্ঞা তুলে দেওয়ার পর এবার প্লেনের ককপিটে বসতে যাচ্ছেন সৌদি নারীরা। সৌদি আরবের একটি 'ফ্লাইট স্কুল' দেশটির নারীদের প্লেন চালানোর প্রশিক্ষণ কার্যক্রম শুরু করেছে।  খবর খালিজ টাইমস।

এর আগে দেশটির ট্রাফিক অধিদফতর নারীদেরকে ড্রাইভিং লাইসেন্স প্রদান করেছে।  সৌদি আরবকে বলা হয়, কট্টোর রক্ষণশীল দেশ। কিন্তু......

আন্তর্জাতিক আদালতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরানের মামলা

আন্তর্জাতিক আদালতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরানের মামলা

হ-বাংলা নিউজ : আন্তর্জাতিক বিচার আদালতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মামলা দায়ের করেছে ইরান। তেহরানের বিরুদ্ধে নতুন করে একতরফা অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করার কারণে ইরান এ পদক্ষেপ নিয়েছে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাওয়াদ জারিফ এ তথ্য জানিয়েছেন।

মোহাম্মদ জাওয়াদ জারিফ তার সরকারি টুইটার অ্যাকাউন্টে দেয়া এক পোস্টে বলেন, বেআইনিভাবে নিষেধাজ্ঞা পুনর্বহাল করার জন্য ইরান সোমবার যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে মামলা দায়ের করেছে।

......

জেলে কোন ধরনের সুবিধা নিবো না : নওয়াজ কন্যা মরিয়ম

জেলে কোন ধরনের সুবিধা নিবো না : নওয়াজ কন্যা মরিয়ম

হ-বাংলা নিউজ :  জেলে কোন ধরনের সুবিধা নিতে চান না বলে জানিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রীর কন্যা মরিয়ম। আজ নিজ হাতে লেখা এক বিবৃতি দিয়ে জানিয়ে দেন কারা কর্তৃপক্ষকে।

বিবৃতিতে তিনি লেখেন, জেল সুপার আমাকে উন্নত সুযোগ সুবিধার জন্য আবেদন করতে বলেছেন। কিন্তু আমি তা প্রত্যাখ্যান করছি। কারো চাপে না স্বেচ্ছায় তা করছি। এটা আমার ব্যক্তিগত সিদ্ধান্ত।

পাকিস্তানের রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে নওয়াজ-মরিয়ম কি কি সুবিধে......

হামাসের যুদ্ধবিরতি ঘোষণা

হামাসের যুদ্ধবিরতি ঘোষণা

হ-বাংলা নিউজ : হামাস গতকাল রোববার ফিলিস্তিনে যুদ্ধবিরতি ঘোষণা করেছে। এর আগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জানান, ২০১৪ সালের পর গাজায় সবচেয়ে বড় হামলা চালানো হয়েছে। ফিলিস্তিনের গাজা উপত্যকা শাসনকারী ইসলামপন্থী সংগঠন হামাসের স্থাপনা লক্ষ্য করে বড় ধরনের হামলা চালিয়েছে ইসরায়েল। এতে দুজন নিহত ও ১২ জন আহত হয়। 

নেতানিয়াহু বলেন, গাজা উপত্যকা থেকে ইসরায়েলে ছোড়া রকেট হামলার জবাবে এ হামলা চালানো হয়েছে। প্রয়োজন হলে আরও হামলা চালানো হবে।......

আফগানিস্তানে মৃতের সংখ্যা সব রেকর্ড ছাড়িয়ে গেছে : জাতিসংঘ

আফগানিস্তানে মৃতের সংখ্যা সব রেকর্ড ছাড়িয়ে গেছে : জাতিসংঘ

হ-বাংলা নিউজ : চলতি বছর প্রথম ছয় মাসের সংঘর্ষে আফগানিস্তানে ১,৬৯২ জন নিহত হয়েছে। এর ফলে অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে বলে জানিয়েছে জাতিসংঘ।

আফগানিস্তানে জাতিসংঘ মিশন রবিবার এক প্রতিবেদনে জানিয়েছে, মৃতের সংখ্যা গত বছরের চেয়ে এক শতাংশ বেশি এবং এটি ২০০৯ সালের রেকর্ডকে ছাড়িয়ে গেছে। এসব ব্যক্তির নিহতের জন্য সন্ত্রাসীদের হামলা এবং বোমা বিস্ফোরণকে প্রধান কারণ হিসেবে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। এছাড়া সংঘর্ষে ৩, ৪৩০ জন আহত হয়েছে যা একই সময়ে গত বছরের তুলনায়......

আফগানিস্তানে আত্মঘাতী হামলার তীব্রতা বৃদ্ধি, বেসামরিক নিহতের নতুন রেকর্ড

আফগানিস্তানে আত্মঘাতী হামলার তীব্রতা বৃদ্ধি, বেসামরিক নিহতের নতুন রেকর্ড

হ-বাংলা নিউজ :  বছরের অর্ধেক পার না হতেই আফগানিস্তানে বেসামরিক নাগরিক নিহতের সংখ্যা নতুন রেকর্ডে পৌঁছেছে। জঙ্গি গোষ্ঠী তালেবানের সঙ্গে গত মাসের যুদ্ধবিরতি সত্ত্বেও জঙ্গি গোষ্ঠী আইএস চালিত আত্মঘাতী হামলার সংখ্যা ক্রমাগত হারে বেড়েই চলেছে। রবিবার একথা জানিয়েছে জাতিসংঘ। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

আফগানিস্তানে জাতিসংঘের সহযোগীটা মিশনের বরাত দিয়ে খবরে বলা হয়, বছরের অর্ধেক হিসাবে নিহতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে ১ শতাংশ।......

ইরাকে রাজধানীতে বিক্ষোভ, উচ্চ সতর্কতায় নিরাপত্তাবাহিনী

ইরাকে রাজধানীতে বিক্ষোভ, উচ্চ সতর্কতায় নিরাপত্তাবাহিনী

হ-বাংলা নিউজ :  ইরাকে কর্মসংস্থান ও মৌলিক সেবার অভাবের বিরুদ্ধে বিক্ষোভ রাজধানী বাগদাদে ছড়িয়ে পড়েছে। এমতাবস্থায় দেশজুড়ে উচ্চ সতর্কাবস্থার মধ্যে নিরাপত্তাবাহিনী মোতায়েন করেছে সরকার। শনিবার রাতে প্রধানমন্ত্রী ও সশস্ত্র বাহিনীর কমান্ডার-ইন-চিফ, হায়দার আল-আবাদি দেশজুড়ে নিরাপত্তাবাহিনী মোতায়েনের নির্দেশ দেন।  খবর আল জাজিরার।

খবরে বলা হয়, বাসরায় সন্ত্রাসবিরোধী বাহিনী ও সেনাবাহিনীর নবম বিভাগ থেকে অতিরিক্ত সেনা মোতায়েন......

তুরস্ক থেকে টি-১২৯ হেলিকপ্টার কিনছে পাকিস্তান

তুরস্ক থেকে টি-১২৯ হেলিকপ্টার কিনছে পাকিস্তান

হ-বাংলা নিউজ : পাকিস্তানের সবচেয়ে বড় অস্ত্রের চালান পাঠাতে যাচ্ছে তুরস্ক। সব ধরনের আবহাওয়ায় কার্যক্রম চালিয়ে যেতে সক্ষম এরকম ৩০টি অ্যাটাক হেলিকপ্টার ক্রয়ের চুক্তি করেছে পাকিস্তান ও তুরস্ক। টি-১২৯ মডেলের মাল্টি-রোল এই হেলিকপ্টার নির্মাণে এক একটি প্রোগ্রাম ব্যয় ৩.২ বিলিয়ন মার্কিন ডলার।

তুরস্কের প্রতিরক্ষাবিষয়ক সচিবালয় চুক্তির তথ্য নিশ্চিত করে বলেছে, তুরস্কের প্রতিরক্ষা কারখানার ইতিহাসে এটিই সবচেয়ে বড় একক অস্ত্র রফতানি। 

আনাদোলু বার্তা......

নির্বাচনের আগে কেন সহিংসতা পাকিস্তানে

নির্বাচনের আগে কেন সহিংসতা পাকিস্তানে

হ-বাংলা নিউজ :  পাকিস্তানে পুলিশ বলছে, দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় একটি শহরে নির্বাচনী প্রচারণার সময় আত্মঘাতী এক বোমা হামলায় কমপক্ষে ৮৫ জন নিহত হয়েছেন।

বালুচিস্তান প্রদেশে কোয়েটার কাছে মাসতুং শহরে চালানো এই হামলায় প্রাদেশিক নির্বাচনের একজন প্রার্থীও প্রাণ হারিয়েছেন। এতে আহত হয়েছেন আরো বহু মানুষ।

শুক্রবার দিনের আরো আগের দিকে উত্তরাঞ্চলীয় বান্নু......

সিরিয়ায় আইএস'র ঘাঁটিতে বিমান হামলা, ৫৪ বেসামরিক নাগরিক নিহত

সিরিয়ায় আইএস'র ঘাঁটিতে বিমান হামলা, ৫৪ বেসামরিক নাগরিক নিহত

হ-বাংলা নিউজ :  সিরিয়ার পূর্বাঞ্চলীয় দিয়ার ইজোর প্রদেশে ইসলামিক স্টেট গ্রুপের সর্বশেষ ঘাঁটিতে বিমান হামলা চালিয়েছে যুদ্ধরত মার্কিন নেতৃত্বাধীন জোট। এই হামলায় ৫৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছে জানা গেছে।  খবর এএফপি'র।

মানবাধিকারবিষয়ক সিরীয় পর্যবেক্ষণ সংস্থা জানায়, ইরাক সীমান্তবর্তী আল-সৌসা গ্রামের কাছে বেসামরিক নাগরিকদের ওপর বৃহস্পতিবার রাতে এই বিমান হামলা চালানো হয়। তবে এ হামলা ইরাকি বাহিনী না আইএসের বিরুদ্ধে চালিয়েছে......

আজই গ্রেফতার হচ্ছেন নওয়াজ শরিফ ও তার মেয়ে

আজই গ্রেফতার হচ্ছেন নওয়াজ শরিফ ও তার মেয়ে

হ-বাংলা নিউজ :  পাকিস্তানে পৌঁছামাত্রই গ্রেফতার হতে পারেন দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। লন্ডন থেকে ইতিহাদের ইওয়াই ২৪৩ ফ্লাইটে আবু ধাবি হয়ে স্থানীয় সময় বিকেল ৬টা ১৫ মিনিটে তার লাহোর পৌঁছার কথা রয়েছে। সঙ্গে আছেন তার মেয়ে মরিয়ম নওয়াজ শরিফ। তিনিও গ্রেফতার হতে পারেন বলে শঙ্কা করা হচ্ছে।

গত ঈদুল ফিতরে লন্ডনে অসুস্থ বেগম কুলসুম নওয়াজকে দেখতে লন্ডন গিয়েছিলেন বাবা-মেয়ে। তাদের গ্রেফতারে বড়সড় প্রস্তুতি নেয়া হয়েছে। ১০......

গুপ্তচরবৃত্তি ও গুপ্তহত্যায় আমেরিকার জুড়ি নেই : ইরান

গুপ্তচরবৃত্তি ও গুপ্তহত্যায় আমেরিকার জুড়ি নেই : ইরান

হ-বাংলা নিউজ : ইউরোপে চালানো সন্ত্রাসী হামলাগুলোতে ইরানি কূটনৈতিক মিশনগুলোর জড়িত থাকার মার্কিন অভিযোগ 'হাস্যকর' বলে উড়িয়ে দিয়েছে তেহরান। একইসঙ্গে ইরান বলেছে, বিশ্বের সম-সাময়িক ইতিহাসে বরং মার্কিন দূতাবাসগুলোর এ ধরনের অবৈধ তৎপরতার অসংখ্য উদাহরণ রয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও মঙ্গলবার সংযুক্ত আরব আমিরাতে এক সংক্ষিপ্ত সফরের সময় স্কাই নিউজ আরাবিয়া’কে দেয়া এক সাক্ষাৎকারে অভিযোগ করেন, ইউরোপের বিভিন্ন দেশে সন্ত্রাসী হামলার কাজে......

আফগানিস্তানে হ্রদের বাঁধ ভেঙে নিহত ১০

আফগানিস্তানে হ্রদের বাঁধ ভেঙে নিহত ১০

হ-বাংলা নিউজ : আফগানিস্তানে একটি হ্রদের বাঁধ ভেঙ্গে সৃষ্ট বন্যায় কমপক্ষে ১০ গ্রামবাসী নিহত হয়েছেন। আরো অনেকে নিখোঁজ রয়েছেন। বৃহস্পতিবার দেশটির পূর্বাঞ্চলীয় পাঞ্জশির প্রদেশের প্রত্যন্ত একটি গ্রামে এ ঘটনা ঘটে। কর্তৃপক্ষের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা সিনহুয়া।

দুর্যোগ ব্যবস্থাপনা ও মানবিক বিষয়ক মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, বন্যায় মৃতের সংখ্যা আরো বাড়তে পারে।

বিবৃতিতে আরো বলা হয়, বন্যা কবলিত এলাকায় উদ্ধার ও অনুসন্ধান দল পাঠানো......

সর্বাধিক পঠিত