মধ্যপ্রাচ্যের খবর

Displaying 101-120 of 604 results.
আফগানিস্তানের পূর্বাঞ্চলে জঙ্গি হামলায় জেলা গভর্নর নিহত

আফগানিস্তানের পূর্বাঞ্চলে জঙ্গি হামলায় জেলা গভর্নর নিহত

হ-বাংলা নিউজ :  আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় গজনী প্রদেশের খাজা ওমারি জেলার গভর্নরসহ ১২ জন তালেবান জঙ্গিদের হামলায় নিহত হয়েছে। স্থানীয় এক কর্মকর্তা একথা জানান। খবর সিনহুয়া’র।

বৃহস্পতিবার ভোরে জেলা সদরদপ্তরে এ হামলা চালানো হয়। এসময় ভারী অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে ভবনে ঢুকে জঙ্গিরা গভর্নর আলি দোস্ত শামস ও অপর ১২ জন ব্যক্তিকে গুলি করে হত্যা করে। তবে এক বিবৃতিতে তালেবান জানিয়েছে যে, তারা অন্তত ২০ জনকে হত্যা করেছে। সিনহুয়া।

রাসায়নিক হামলায় কেমন আছে সিরিয়া

রাসায়নিক হামলায় কেমন আছে সিরিয়া

হ-বাংলা নিউজ :  সিরিয়ার সরকার বিরোধী আন্দোলনকারী, উদ্ধারকর্মী এবং চিকিৎসা কর্মীরা জানাচ্ছেন ডৌমায় শনিবারের সন্দেহভাজন রাসায়নিক হামলার ঘটনায় ৪০ জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। ডোমা হচ্ছে পূর্ব ঘুটা অঞ্চলে বিদ্রোহীদের দখলে থাকা সর্বশেষ ঘাঁটি।

অভিযোগ করা হচ্ছে সরকারি বাহিনী সেখানে বিষাক্ত রাসায়নিক-সমৃদ্ধ বোমা ফেলেছে। তবে সরকার বলছে রাসায়নিক বোমা হামলার খবর বানোয়াট। গত ফেব্রুয়ারি মাসে প্রেসিডেন্ট বাশার আল......

শত্রুরা ইরানের সামরিক শক্তিমত্তা দেখে ভীত: খামেনি

শত্রুরা ইরানের সামরিক শক্তিমত্তা দেখে ভীত: খামেনি

হ-বাংলা নিউজ : ইরানের ক্রমবর্ধমান শক্তিমত্তা দেখে শত্রুরা ভীত হয়ে পড়েছে বলে উল্লেখ করেছেন ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খামেনি।

ইরানের সশস্ত্র বাহিনীর সিনিয়র কমান্ডারের সঙ্গে বৈঠকে রবিবার তেহরানে তিনি এ মন্তব্য করেন। 

তিনি আরও বলেন, শক্তি, নিরাপত্তা, সম্মান এবং প্রয়োজনীয় মুহূর্তে শক্তি ব্যবহারের সামর্থ্যই ইরানের সশস্ত্র বাহিনীর প্রধান লক্ষ্য। এই লক্ষ্য বাস্তবায়নের জন্য সশস্ত্র বাহিনীর সকল কার্যক্রম পরিচালিত হতে হবে।

তিনি......

অনুপ্রবেশের চেষ্টা করায় গাজায় ইসরাইলি বাহিনীর বিমান হামলা

অনুপ্রবেশের চেষ্টা করায় গাজায় ইসরাইলি বাহিনীর বিমান হামলা

হ-বাংলা নিউজ :  গাজার উত্তরাঞ্চলে সোমবার হামাসের একটি সামরিক ঘাঁটি লক্ষ্য করে ইসরাইলি বাহিনী বিমান হামলা চালিয়েছে। সীমান্তে অনুপ্রবেশ করে ফিলিস্তিনিরা বোমা পেতে রাখার চেষ্টা করায় এ হামলা চালানো হয়। দেশটির সেনা সূত্র একথা জানিয়েছে। খবর এএফপি’র।

এ হামলায় তাৎক্ষণিকভাবে গাজায় ক্ষয়-ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি। গাজার উত্তরাঞ্চলে সীমান্ত বেড়া অতিক্রম করে ‘বিস্ফোরক’ পেতে রাখার চেষ্টা চালানোর একদিন পর সেখানে এ বিমান হামলা......

সৌদি আরবে ফ্যাশন শো

সৌদি আরবে ফ্যাশন শো

হ-বাংলা নিউজ : আগামী ১০ এপ্রিল থেকে সৌদি আরবের ইতিহাসে প্রথম ফ্যাশন সপ্তাহ শুরু হতে যাচ্ছে। আয়োজনটি হবে রিয়াদের পাঁচ তারকা হোটেল রিটজ কার্লটনে।

চার দিনের ফ্যাশন শো’তে আরব ডিজানাইরদের পাশাপাশি ইউরোপিয়ান ডিজাইনাররাও অংশ নেবেন। ‘আরব ফ্যাশন উইক রিয়াদ’ শীর্ষক এই আয়োজনে বিদেশিরা বেশ আগ্রহ দেখাচ্ছেন বলে জানিয়েছেন আয়োজক সংস্থা আরব ফ্যাশন কাউন্সিলের সৌদি চাপ্টারের পরিচালাক লায়লা ইসা আবুজায়েদ।

গত ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও অনুষ্ঠানটি......

বিপজ্জনক খেলায় মেতেছেন সৌদি যুবরাজ

বিপজ্জনক খেলায় মেতেছেন সৌদি যুবরাজ

হ-বাংলা নিউজ : সৌদি আরবে প্রথা ভেঙে একের পর এক সংস্কার আনছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। দুর্নীতিবিরোধী অভিযান, ধর্মীয় সহনশীলতা, নারীর প্রতি উদারতা, তরুণদের প্রাধান্য দিয়ে সামাজিক কর্মসূচি গ্রহণ, চলচ্চিত্র প্রদর্শন, আঞ্চলিক রাজনীতিতে হস্তক্ষেপ, কূটনৈতিক সম্পর্ক না থাকা ইসরায়েলের সঙ্গে হঠাৎ মৈত্রী, শত্রু দেশগুলোর প্রতি আরও কঠোরতা প্রদর্শন—এমন একের পর এক সিদ্ধান্ত নিয়ে আলোচনায় তিনি।

সৌদি আরবে বহু বছরের প্রথা ভেঙে নানান সংস্কারের জন্য বিশ্বব্যাপী......

যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন আরব আমিরাতের যুবরাজ

যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন আরব আমিরাতের যুবরাজ

-বাংলা নিউজ : সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ মোহাম্মেদ বিন জায়েদ আল নাহিয়ান যুক্তরাষ্ট্র সফর করবেন। তবে সফরের দিনক্ষণ এখনও ঠিক করা হয়নি। হোয়াইট হাউস থেকে শুক্রবার এ কথা জানানো হয়েছে। খবর এএফপি’র।

কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি ১০ এপ্রিল যুক্তরাষ্ট্র সফরে আসছেন ওয়াশিংটনের এমন খবরের পর পরই আরব আমিরাতের যুবরাজের যুক্তরাষ্ট্রে আসার কথা জানানো হলো। উপসাগরীয় মিত্রদেশগুলোর মধ্যকার কূটনৈতিক......

সিরিয়ায় সন্ত্রাসবাদে মদদ দিচ্ছে ফ্রান্স: এরদোগান

সিরিয়ায় সন্ত্রাসবাদে মদদ দিচ্ছে ফ্রান্স: এরদোগান

হ-বাংলা নিউজ : তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান অভিযোগ করেছেন, সিরিয়ার ভেতরে সন্ত্রাসবাদ ছড়ানোর ক্ষেত্রে মদদ দিচ্ছে ফ্রান্স। সিরিয়ার কুর্দি ইস্যুতে যখন তুরস্ক এবং অন্য ন্যাটো সদস্য দেশগুলোর মধ্যে মতভিন্নতা বাড়ছে তখন এরদোগান শনিবার নিজ সমর্থকদের উদ্দেশে দেয়া বক্তব্যে এ অভিযোগ করেন।

সিরিয়ার আফরিন এলাকায় কুর্দি গেরিলাদের বিরুদ্ধে তুরস্কের চলমান সামরিক অভিযানের বিষয়ে যেসব দেশ প্রকাশ্যে সমালোচনা করে থাকে ফ্রান্স হচ্ছে তার অন্যতম।......

সিরিয়ায় আবারও গ্যাস আক্রমণ, নিহত ৭০

সিরিয়ায় আবারও গ্যাস আক্রমণ, নিহত ৭০

হ-বাংলা নিউজ : সিরিয়ার বিদ্রোহী অধ্যুষিত দৌমা শহরে বিষাক্ত গ্যাস আক্রমণে অন্তত ৭০ জন নিহত হয়েছেন।স্বেচ্ছাসেবী উদ্ধারকারী সংস্থা 'হোয়াইট হেলমেট' একটি বেজমেন্টে মরদেহের ছবিসহ একটি টুইট করে। টুইটে বলা হয় যে মৃতের সংখ্যা বাড়ার সম্ভাবনা রয়েছে। তবে এই তথ্য অন্য কোনো উৎস থেকে স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি।

সিরিয়া সরকার রাসায়নিক হামলার এই অভিযোগকে 'অতিরঞ্জন' বলে দাবি করেছে।

এর আগে করা এক টুইটে হোয়াইট হেলমেট দাবি করেছিল মৃতের সংখ্যা......

আমেরিকার ভেটোতে ফের আটকে গেল ইসরায়েলি গণহত্যার তদন্ত

আমেরিকার ভেটোতে ফের আটকে গেল ইসরায়েলি গণহত্যার তদন্ত

হ-বাংলা নিউজ : ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা সীমান্তে ইসরায়েলের গণহত্যার বিষয়ে তদন্ত চেয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে তোলা খসড়া প্রস্তাব ফের আটকে দিয়েছে আমেরিকা। নিরাপত্তা পরিষদের অপর ১৪ সদস্য খসড়া প্রস্তাবকে স্বাগত জানালেও আমেরিকা একাই তাতে ভেটো দিয়েছে। 

গাজার নিরস্ত্র জনগণের ওপর ইসরায়েল সেনাদের হত্যাকাণ্ডের বিষয়ে তদন্তের জন্য কুয়েত ফের এ প্রস্তাব তুলেছিল।

গত শুক্রবার থেকে ফিলিস্তিনি ভূমি দিবস উপলক্ষে গাজার অধিবাসীরা ইসরায়েল সীমান্তের কাছে অবস্থান কর্মসূচি পালন করছেন। ওই কর্মসূচিতে অংশ নেয়া লোকজনের......

গাজায় ফের ইসরাইলি বাহিনীর গুলিতে ৮ ফিলিস্তিনি নিহত

গাজায় ফের ইসরাইলি বাহিনীর গুলিতে ৮ ফিলিস্তিনি নিহত

হ-বাংলা নিউজ :  গাজা সীমান্তে ফিলিস্তিনি বিক্ষোভকারীদের ওপর ফের গুলি চালিয়েছে ইসরাইল। গতকাল শুক্রবার ইসরাইলি সেনাদের গুলিতে ৮ ফিলিস্তিনি নিহত হয়েছে। এ নিয়ে গত সপ্তাহ থেকে ইসরাইলি বাহিনীর হামলায় নিহতের সংখ্যা দাঁড়ালো ২৯ জনে। খবর আল-জাজিরা’র

ফিলিস্তিনিরে স্থানীয় মিডিয়া শিহাব নিউজ জানিয়েছে, শুক্রবার নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৮ জনে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ৭৮০ জন আহত হয়েছে। হামাসের পক্ষ থেকে বলা হয়েছিল......

পাকিস্তানের নিষিদ্ধ পল্লীতে চীনাদের যেতে পুলিশি বাধা

পাকিস্তানের নিষিদ্ধ পল্লীতে চীনাদের যেতে পুলিশি বাধা

হ-বাংলা নিউজ :  কখনও চীনের যুদ্ধবিমান থেকে মিসাইল ছুঁড়ছে পাকিস্তান, আবার কখনও চীনের রকেটে মহাকাশে স্যাটেলাইট পাঠাচ্ছে ইসলামাবাদ। কূটনৈতিক সম্পর্কে যখন একদম কাছাকাছি চলে এসেছে দুই বন্ধ দেশ, তখন ঝামেলা বাঁধল অন্য কারণে। পাকিস্তানের পুলিশকে একহাত নিল সেখানে কর্মরত চীনা নাগরিকেরা।

সূত্রের খবর, পাকিস্তানের নিষিদ্ধ পল্লীতে ঢুকতে দেওয়া হচ্ছে না চীনাদের। আর সেই নিয়েই বাঁধল গণ্ডগোল। পাকিস্তানের ভাওয়ালপুর ও ফয়সালাবদের মধ্যে......

ফিলিস্তিনিদের লক্ষ্য করে ফের ইসরায়েলি সেনাদের গুলি

ফিলিস্তিনিদের লক্ষ্য করে ফের ইসরায়েলি সেনাদের গুলি

হ-বাংলা নিউজ :   ফিলিস্তিনের গাজা উপত্যকায় বিক্ষোভ মিছিলে আজও হামলা চালিয়েছে ইসরায়েলি সেনারা। নিজ ভূমিতে ফেরার অধিকার বাস্তবায়নের দাবিতে ইসরায়েল সীমান্তে ফিলিস্তিনিরা প্রতিবাদ সমাবেশ করলে সেখানে দখলদার সেনারা হামলা চালায়। এ সময় দুইপক্ষের মধ্যে সংঘর্ষ হয়। এতে কয়েকজন হতাহত হয়েছে বলে খবর পাওয়া গেছে। ফিলিস্তিনিদের লক্ষ্য করে আজও ইসরায়েলি সেনারা গুলি চালিয়েছে। 

গত শুক্রবার ফিলিস্তিনিদের......

সৌদিতে ৩৫ বছর পর সুযোগ মিলছে হলে বসে সিনেমা দেখার

সৌদিতে ৩৫ বছর পর সুযোগ মিলছে হলে বসে সিনেমা দেখার

হ-বাংলা নিউজ :  সৌদি আরবে ৩৫ বছর পর রাজধানী রিয়াদে প্রথম সিনেমা হলের পর্দা উঠতে যাচ্ছে আগামী ১৮ এপ্রিল। ওইদিন 'ব্ল্যাক প্যানথার' চলচ্চিত্রটি দেখানো হবে। সম্প্রতি নিষেধাজ্ঞা তুলে নিয়ে সৌদি সরকারের দেশজুড়ে সিনেমা হল চালুর সিদ্ধান্তের আওতায়ই প্রথম এ সিনেমা হল চালু হচ্ছে। আগামী পাঁচ বছরে ৪০টি সিনেমা হল খোলা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

হলে গিয়ে সিনেমা দেখা বা থিয়েটারে কোনও নাটক পরিবেশন দেখায় এতদিন বিধি নিষেধ ছিল সৌদিতে।......

ফিলিস্তিনিদের ওপর ফের ইসরাইলি হামলা, নিহতের সংখ্যা বেড়ে ২১

ফিলিস্তিনিদের ওপর ফের ইসরাইলি হামলা, নিহতের সংখ্যা বেড়ে ২১

হ-বাংলা নিউজ : ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি হত্যাযজ্ঞ থামছে না। জাতিসংঘ এবং ইউরোপীয় ইউনিয়ন হত্যাযজ্ঞ থামানোর আহবান জানালেও ইসরাইলি সেনাবাহিনী গতকাল বৃহস্পতিবার গাজায় ফিলিস্তিনিদের ওপর বিমান হামলা চালিয়েছে। এতে একজন নিহত হয়। এছাড়া গতকাল আহত আরেকজনের মৃত্যু হওয়ায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১ জনে। খবর আল জাজিরা’র

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার গাজার সীমান্তের কাছে বিমান হামলা চালায় ইসরাইলি সেনাবাহিনী। এতে একজন নিহত......

বিশ্ব নিরাপত্তার প্রধান হুমকি ইসরায়েল : ইরান

বিশ্ব নিরাপত্তার প্রধান হুমকি ইসরায়েল : ইরান

হ-বাংলা নিউজ :    ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, বিশ্ব নিরাপত্তার প্রধান হুমকি হচ্ছে ইসরায়েল। বৃহস্পতিবার আজারবাইজানের রাজধানী বাকুতে জোট নিরপেক্ষ আন্দোলন বা ন্যামের মন্ত্রী পর্যায়ের বৈঠকে তিনি এ কথা বলেন।

গাজায় ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলের সাম্প্রতিক গণহত্যার আন্তর্জাতিক তদন্তের দাবি জানান তিনি। 

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন,......

বউয়ের ফোনে উঁকি দিলে হতে পারে জেল

বউয়ের ফোনে উঁকি দিলে হতে পারে জেল

হ-বাংলা নিউজ :    বউয়ের ফোনে উঁকি দিল হতে পারে জেল। এমনই নির্দেশনা জারি করা হয়েছে। তবে নিয়ম শুধু বরদের জন্য হয় বউদের জন্যও সমানভাবে প্রযোজ্য। সৌদি আরবে এই নতুন আইন নিয়ে শুরু হয়েছে তোলপাড়। ব্যক্তিগত গোপনীয়তা রক্ষার জন্যই এই আইন করেছে সৌদি আরব। 

সৌদি আরবের সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, নারী-পুরুষ নির্বিশেষে এই কাজ করতে পারেন। যদিও এই আইনে অনেকেই মনে করছেন......

প্রতিরক্ষা শক্তি আরও জোরদার করবে ইরান

প্রতিরক্ষা শক্তি আরও জোরদার করবে ইরান

হ-বাংলা নিউজ : আন্তর্জাতিক মহলকে উত্তপ্ত করে নিজেদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করতে ব্যস্ত বিশ্বের ক্ষমতাধর দেশগুলো। আর তারই জের ধরে ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি হুঁশিয়ারি দিলেন, প্রতিরক্ষা শক্তি জোরদার আমাদের অকাট্য ও ন্যায্য অধিকার। এই ক্ষেত্রে কোনো ধরণের ছাড় দেওয়া হবে না।

এ ব্যাপারে ইরানের প্রতিরক্ষামন্ত্রী বলেন, সিরিয়া সংকট সমাধানে ইরানের উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। ইরান......

ফিলিস্তিনিদের প্রতিরোধ আন্দোলনে কাতারের সমর্থন

ফিলিস্তিনিদের প্রতিরোধ আন্দোলনে কাতারের সমর্থন

হ-বাংলা নিউজ :   ইসরায়েল কর্তৃক ভূমিদখলের বিরুদ্ধে ফিলিস্তিনিদের চলমান প্রতিরোধ আন্দোলনে সমর্থন দিয়েছে কাতার।

বুধবার ফিলিস্তিনের চলমান পরিস্থিতি নিয়ে ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাসের রাজনৈতিক ব্যুরোর প্রধান ইসমাইল হানিয়া সাথে টেলিফোনে আলাপ করেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে সানি। এ সময় ফিলিস্তিনিদের সংগ্রাম ও অধিকারের প্রতি পূর্ণ সমর্থন জানান।

ইসমাইল হানিয়া বলেন, ইহুদিবাদী ইসরাইলের......

নেতানিয়াহু ও ট্রাম্পের খেলার পুতুল সৌদি যুবরাজ

নেতানিয়াহু ও ট্রাম্পের খেলার পুতুল সৌদি যুবরাজ

হ-বাংলা নিউজ :  সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। ক্রাউন প্রিন্স হলেও বর্তমানে তিনিই সৌদির সর্বময়ক্ষমতার অধিকারী। এমনকি দেশটির পরবর্তী রাজা হতে ইহুদি রাষ্ট্র ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের সঙ্গে গড়ে তুলেছেন সুসম্পর্ক। বিপরীতে যুবরাজ সালমানের কাছে ইসলায়েল চায় রাষ্ট্রের স্বীকৃতি। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে এতে সায়ও রয়েছে ক্রাউন প্রিন্সের।

কারণ সম্প্রতি আন্তর্জাতিক গণমাধ্যমে দেয়া এক সাক্ষাৎকারে ইসরায়েল-ফিলিস্তিন......

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত