মধ্যপ্রাচ্যের খবর

Displaying 121-140 of 604 results.
আফগানিস্তানে বিস্ফোরণে ২ জঙ্গি নিহত

আফগানিস্তানে বিস্ফোরণে ২ জঙ্গি নিহত

হ-বাংলা নিউজ :   আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় প্রদেশ লাগমানে এক বিস্ফোরণে দুই তালেবান জঙ্গি নিহত হয়েছে। মঙ্গলবার স্থানীয় কর্তৃপক্ষ এ খবর জানায়। খবর সিনহুয়া’র।

প্রাদেশিক সরকার এক বিবৃতিতে জানায়, সোমবার রাতে সদর রাস্তার পাশে বোমা পুঁতে রাখার সময় তা বিস্ফোরণে তালেবানের আঞ্চলিক কমান্ডার সাঈদা গুল ও তার সহযোগী আনসারি নিহত হয়। এ ব্যাপারে জঙ্গিদের পক্ষ থেকে এখনো কিছু বলা হয়নি। সিনহুয়া ,,

...

ইয়েমেনে সৌদি হামলায় নিহতদের মধ্যে অনেক শিশু রয়েছে: জাতিসংঘ

ইয়েমেনে সৌদি হামলায় নিহতদের মধ্যে অনেক শিশু রয়েছে: জাতিসংঘ

হ-বাংলা নিউজ :   বিদ্রোহী নিয়ন্ত্রিত ইয়েমেনের বন্দরনগরী হুদিইদাতে সৌদি নেতৃত্বাধীন বাহিনীর বিমান হামলায় যে কজন নিহত হয়েছে তাদের মধ্যে বেশ কয়েকজন শিশু রয়েছে। জাতিসংঘ একথা জানায়। খবর এএফপি’র।

সোমবার জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফ এক বিবৃতিতে জানায়, হামলায় বেশ কিছু শিশুর প্রাণহানির বিষয়ে জাতিসংঘ নিশ্চিত হয়েছে। এছাড়া আরো কিছু শিশু নিখোঁজ এবং ধ্বংসস্তূপের নিচ থেকে এখনও শিশুর লাশ উদ্ধার করা হচ্ছে। 

......

সৌদি প্রিন্স বললেন, নিজেদের জমিতে ইসরায়েলের 'অধিকার' আছে

সৌদি প্রিন্স বললেন, নিজেদের জমিতে ইসরায়েলের 'অধিকার' আছে

হ-বাংলা নিউজ :  ক্রাউন প্রিন্স ও সৌদি আরবের 'মূল' শাসক মোহাম্মদ বিন সালমান বলেছেন, 'মাতৃভূমিকে ইসরায়েলের অধিকার আছে।' সোমবার এ খবর প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল।

সৌদি আরব ইসরায়েলের মধ্যে এখনো আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক নেই। তবে পর্দার পেছনে পুরো গল্পটাই ভিন্ন। সাম্প্রতিক বছরগুলোতে ইসরায়েলের সঙ্গে সৌদি আরবের মধ্যকার সম্পর্ক উল্লেখযোগ্য অগ্রগতি পেয়েছে।

ইসরায়েল ও সৌদি আরব দুই দেশই ইরানকে সবচেয়ে......

লিবিয়ায় মার্চে সহিংসতায় নিহত ৫

লিবিয়ায় মার্চে সহিংসতায় নিহত ৫

হ-বাংলা নিউজ :  লিবিয়ায় মার্চ মাসে সহিংসতায় পাঁচজন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। আহত হয়েছেন অপর ১১ জন। রবিবার লিবিয়ায় জাতিসংঘ মিশন একথা জানিয়েছে।

ইউএনএসএমআইএলের এক প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সালের ১ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত ১৬ বেসামরিক নাগরিক হতাহত হয়েছে। এদের মধ্যে পাঁচজন নিহত ও ১১ জন আহত হয়। আগের দুই মাসের চেয়ে হতাহতের এই সংখ্যা অনেক কম।

প্রতিবেদনটিতে আরো বলা হয়, গোলাবর্ষণ, বন্দুক হামলা ও বিভিন্ন বিস্ফোরণের কারণেই......

গাজা হত্যাকাণ্ডের তদন্ত প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

গাজা হত্যাকাণ্ডের তদন্ত প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

হ-বাংলা নিউজ :   ইসরায়েলি সেনাবাহিনীর গুলিতে ফিলিস্তিনের গাজায় নিহতের ঘটনায় ‘স্বাধীন ও নিরপেক্ষ’ তদন্তের প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে কুয়েতের উত্থাপিত প্রস্তাবে যুক্তরাষ্ট্র এ ভেটো দেয়।

দখল করা ভূখণ্ডে অধিকার ফিরে পেতে গত শুক্রবার ছয় সপ্তাহব্যাপী বিক্ষোভ কর্মসূচি শুরু করে ফিলিস্তিনিরা। প্রথম দিন ইসরায়েলের হামলায় ১৬ ফিলিস্তিনি নিহত হয়। আহত হয় দেড় হাজারের......

সৌদি যুবরাজের যুদ্ধের হুমকিকে ‘শিশুসুলভ’ বলল ইরান

সৌদি যুবরাজের যুদ্ধের হুমকিকে ‘শিশুসুলভ’ বলল ইরান

হ-বাংলা নিউজ :  ইরানের বিরুদ্ধে অদূর ভবিষ্যতে যুদ্ধে জড়ানোর হুমকিকে বিভ্রান্তিকর শিশুসুলভ বক্তব্য হিসেবে আখ্যা দিল ইরান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র ইরাক-ইরান যুদ্ধের ইতিহাস সম্পর্কে তার জ্ঞান নাই বলেও উল্লেখ করেন। 

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি প্রিন্স সালমানকে সতর্ক করে দিয়ে বলেন, মৃত্যুর সঙ্গে পাশা খেলবেন না। সাদ্দাম হোসেনের চ্যালেঞ্জকে ইরান কীভাবে মোকাবেলা করেছিল তা......

প্রতিবেশীকে টেক্কা দিতে ক্ষেপনাস্ত্র পরীক্ষা পাকিস্তানের

প্রতিবেশীকে টেক্কা দিতে ক্ষেপনাস্ত্র পরীক্ষা পাকিস্তানের

হ-বাংলা নিউজ :  ডুবোজাহাজ থেকে উৎক্ষেপণযোগ্য ক্রুজ ক্ষেপণাস্ত্র সফলভাবে পরীক্ষা চালালো পাকিস্তানি নৌসেনা। বাবর নামে এই ক্ষেপণাস্ত্রটি ৪৫০ কিলোমিটার দূর পর্যন্ত আঘাত হানতে সক্ষম। প্রতিবেশীকে টেক্কা দিতে এই পরীক্ষা চালানো হয়েছে বলে খবর প্রকাশ করেছে জি নিউজ। তবে প্রতিবেশী নাম নিলেও দেশটির নাম উল্লেখ করেনি ভারতীয় গণমাধমটি।

খবরে বলা হয়, ইন্টার-সার্ভিস পাবলিক রিলেশন (আইএসপিআর) নামে পাকিস্তান সেনার জনসংযোগ দফতর সূত্রে খবর,......

পাঁচ বছর পর নিজ ভূমিতে মালালা

পাঁচ বছর পর নিজ ভূমিতে মালালা

হ-বাংলা নিউজ :  শান্তিতে নোবেলজয়ী মালালা ইউসুফজাই শনিবার দেশটির সোয়াত উপত্যকায় আসেন। পাঁচ বছরের বেশী সময় আগে এখানে তালেবান হামলার শিকার হওয়ার পর এই প্রথমবারের মতো তিনি এ অঞ্চলে এলেন।

এএফপির প্রতিবেদনে জানানো হয়, মালালার সঙ্গে তার বাবা-মা ও দুই ভাইয়ের পাশাপাশি নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত সদস্যরাও রয়েছেন।

এর আগে বৃহস্পতিবার ইসলামাবাদে প্রধানমন্ত্রীর বাসভবনে এক অনুষ্ঠানে নিজ দেশে ফেরার স্বপ্নের কথা বলেন তিনি। সরাসরি......

ইসরায়েলি বাহিনীর গুলিতে নিহত ১৪ ফিলিস্তিনি, আহত সহস্রাধিক

ইসরায়েলি বাহিনীর গুলিতে নিহত ১৪ ফিলিস্তিনি, আহত সহস্রাধিক

হ-বাংলা নিউজ : গাজা উপত্যকায় ইসরায়েলি বাহিনীর গুলিতে অন্তত ১৪ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও সহস্রাধিক ফিলিস্তিনি। 'ভূমি দিবস' উপলক্ষে ইসরায়েলি দখলদারিত্বের প্রতিবাদে ডাকা গণবিক্ষোভে এই হামলা চালানো হয়।

ফিলিস্তিনির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, উত্তর গাজায় ১৬ বছর বয়সী আহমাদ ওদে, পূর্ব জাবালিয়ায় ২৫ বছর বয়সী মোহাম্মাদ কামাল নাজ্জার, রাফায় আমিন মোহাম্মাদ মুয়াম্মার ও ১৯ বছর বয়সী মোহাম্মাদ আবু ওমর, পূর্ব গাজায় মাহমুদ সাদি রাহমি ও জিহাদ......

আর্মি অফ ইসলাম' আতঙ্কে ইসরায়েল

আর্মি অফ ইসলাম' আতঙ্কে ইসরায়েল

হ-বাংলা নিউজ :  ইসলামি সম্মেলন সংস্থার (ওআইসি) ৫৭টি মুসলিম দেশের সেনাবাহিনীর সমন্বয়ে  বিশাল সামরিক বাহিনী গঠনের পরিকল্পনা করছে তুরস্ক। ওই সামরিক বাহিনীর নাম হতে পারে 'আর্মি অফ ইসলাম'। ইসরায়েল ও পশ্চিমা বিশ্বের আগ্রাসন মোকাবেলা করতেই এমন পরিকল্পনা করছে এরদোয়ান সরকার। তবে তুরস্কের এমন উদ্যোগে রীতিমতো দুঃশ্চিন্তায় পড়েছে ইসরায়েল ও পশ্চিমাশক্তিগুলো। 

মূলত, আর্মি অফ ইসলাম নামের সেনাবাহিনী গঠনের ওই পরিকল্পনা ফাঁস হওয়ার......

তুরস্কে অবৈধ অভিবাসীবাহী বাস দুর্ঘটনায় নিহত ১৭

তুরস্কে অবৈধ অভিবাসীবাহী বাস দুর্ঘটনায় নিহত ১৭

হ-বাংলা নিউজ : তুরস্কের উত্তরাঞ্চলে একটি বাস অবৈধ অভিবাসীদের নিয়ে যাত্রাকালে এক আলোকবর্তীকার সঙ্গে ধাক্কা লাগলে বাসটিতে আগুন ধরে যায়। এতে দুর্ঘটনায় ১৭ জন নিহত ও অপর ৩৬ আহত হন। শুক্রবার দেশটির স্থানীয় গণমাধ্যম এই খবর দিয়েছে।

রাষ্ট্রীয় আনদলু সংবাদ সংস্থার খবরে বলা হয়, বৃহস্পতিবার বাসটি ইগদির-কারস মহাসড়কের ওপর দিয়ে ইরান, পাকিস্তান ও আফগানিস্তান থেকে আগত অবৈধ অভিবাসীদের নিয়ে যাওয়ার সময় দুর্ঘটনায় পতিত হয়। 

...

যে কারণে ডানপন্থী ইহুদি নেতাদের সঙ্গে সাক্ষাৎ ক্রাউন প্রিন্স সালমানের

যে কারণে ডানপন্থী ইহুদি নেতাদের সঙ্গে সাক্ষাৎ ক্রাউন প্রিন্স সালমানের

হ-বাংলা নিউজ : বিশ্বের সবচেয়ে প্রাচীন ইহুদি পরিষেবা সংস্থা বা 'নাই বি'রিথ এর প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাৎ করেছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান। শুধু তাই নয়, যুক্তরাজ্য সফরে বেশ কয়েকটি ডানপন্থী ইহুদি সংগঠনের নেতাকর্মীদের সঙ্গে সাক্ষাৎ করেছেন তিনি।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা মুহাম্মদ বিন সালমানের ভ্রমণবৃত্তান্ত ঘেঁটে দেখার পর একটি সংবাদ প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছে, সৌদি আরবের ক্রাউন প্রিন্স যে সকল ডানপন্থী ইহুদি......

ইরাকে হামলা চালানোর হুমকি তুরস্কের

ইরাকে হামলা চালানোর হুমকি তুরস্কের

হ-বাংলা নিউজ : ইরাকের উত্তরাঞ্চলে তুরস্কের গেরিলা গোষ্ঠী পিকেকে'র তৎপরতা বন্ধ না হলে সেখানে অভিযান চালানো হবে বলে হুমকি দিয়েছে আঙ্কারা। তুর্কি নিরাপত্তা পরিষদ এক বিবৃতিতে বলেছে, আমরা আশা করছি ইরাক সরকার দেশটির উত্তরাঞ্চলে বিশেষ করে সিনজার ও কানদিল এলাকায় পিকেকে গেরিলাদের তৎপরতা বন্ধে ব্যবস্থা নেবে।

ইরাক সরকার ব্যর্থ হলে সেখানে তুর্কি সেনা প্রবেশ করবে বলে বিবৃতিতে হুমকি দেওয়া হয়েছে।

এর আগে তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন,......

মুখোমুখি সিরিয়া-ইসরায়েল! যুদ্ধের আশঙ্কা কতটা

মুখোমুখি সিরিয়া-ইসরায়েল! যুদ্ধের আশঙ্কা কতটা

হ-বাংলা নিউজ : সিরিয়া ও ইসরায়েল পরস্পরের অনেক পুরনো শত্রু। এ পর্যন্ত বেশ কয়েকবার তাদের সংঘর্ষের ঘটনা ঘটলেও সিরিয়ার গৃহযুদ্ধের সুযোগে সেখানে প্রভাব বাড়ছে ইরান আর হেজবুল্লাহর, এ নিয়ে উদ্বিগ্ন ইসরায়েল। 

শুরুটা অনেক আগে, এক দশক আগে পূর্ব সিরিয়ার আকবর সামরিক কেন্দ্রে যে বোমা হামলা চালিয়েছিল ইসরায়েলি ফাইটার জেট। সেখানে একটি পারমাণবিক চুল্লি ছিল বলে মনে করা হতো। এত বছর ধরে তা অস্বীকার করার পর এখন তারা স্বীকার করেছে। 

এ ব্যাপারে ইসরায়েলি......

ইয়েমেন সংকটের কূটনৈতিক সমাধানে সৌদিকে জাতিসংঘের আহ্বান

ইয়েমেন সংকটের কূটনৈতিক সমাধানে সৌদিকে জাতিসংঘের আহ্বান

হ-বাংলা নিউজ : জাতিসংঘ মহাসচিব অন্টোনিও গুতারেস মঙ্গলবার সৌদি যুবরাজের প্রতি ইয়েমেন যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছেন। সৌদি আরব ইয়েমেনে মানবিক সহায়তা প্রদানের জন্য জাতিসংঘকে ৯৩০ মিলিয়ন মার্কিন ডলার প্রদান করে। ।

গুতারেস মানবিক সহায়তার জন্য সৌদি প্রিন্স মোহাম্মদ বিন সালমানকে ধন্যবাদ জানান। তিনি মানবিক সহায়তার পাশাপাশি ইয়েমেন যুদ্ধের একটি কূটনৈতিক সমাধানের জন্য সৌদি যুবরাজের প্রতি আহ্বান জানান। 

সৌদি নেতৃত্বাধীন জোট ইয়েমেনের ইরান সমর্থিত......

মিসরে দ্বিতীয় দিনের মতো প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ চলছে

মিসরে দ্বিতীয় দিনের মতো প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ চলছে

হ-বাংলা নিউজ :  প্রেসিডেন্ট নির্বাচনের জন্য মিসরে মঙ্গলবার দ্বিতীয় দিনের মতো ভোট গ্রহণ চলছে। নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি তার দুর্বল প্রতিদ্বন্দ্বীকে হারিয়ে সহজেই নির্বাচিত হবেন বলে ব্যাপকভাবে ধারণা করা হচ্ছে। খবর এএফপি’র।

স্থানীয় সময় সকাল ৯টার দিকে রাজধানী কায়রোর একটি ভোট কেন্দ্রে কয়েকজন ভোটারকে দেখতে পাওয়া গেছে। কর্মকর্তাগণ ভোটারদেরকে তিনদিনের এই প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেয়ার অনুরোধ......

সিরিয়ার ঘৌতা ত্যাগ করছে বিদ্রোহী ও বেসামরিক নাগরিকেরা

সিরিয়ার ঘৌতা ত্যাগ করছে বিদ্রোহী ও বেসামরিক নাগরিকেরা

হ-বাংলা নিউজ :  সিরিয়ার পূর্ব ঘৌতার বিধ্বস্ত এলাকা থেকে সরিয়ে নেয়া বিদ্রোহী যোদ্ধা ও বেসামরিক নাগরিকদের বহন করা এযাবতকালের সবচেয়ে বড় গাড়ি বহরটি ওই অঞ্চল ছেড়ে যেতে শুরু করেছে। মঙ্গলবার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম একথা জানিয়েছে। খবর এএফপি’র।

রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা’র খবরে বলা হয়, ৬ হাজার ৭৪৯ জনকে বহন করা ১শ’ গাড়ির একটি বহর ফেলাক আল-রাহমান বিদ্রোহী গ্রুপ নিয়ন্ত্রিত এ ভূখণ্ডের একটি এলাকা ছেড়ে গেছে। এদের প্রায় এক চতুর্থাংশ......

ইসরায়েল দখলে ‘আর্মি অব ইসলাম’ গঠন করতে চায় তুরস্ক

ইসরায়েল দখলে ‘আর্মি অব ইসলাম’ গঠন করতে চায় তুরস্ক

হ-বাংলা নিউজ : ইসরায়েলের আগ্রাসন ঠেকাতে ইসলামি সম্মেলন সংস্থার (ওআইসি) সদস্য ৫৭টি মুসলিম দেশের সেনাবাহিনীর সদস্যদের নিয়ে বিশাল সামরিক বাহিনী গঠন করার পরিকল্পনা করেছে তুরস্ক।

দেশটির একটি পত্রিকায় প্রকাশিত খবরে বলা হয়, ৫০ লাখের উপরে সদস্য নিয়ে গঠিত এ সেনাবাহিনী ‘আর্মি অব ইসলাম’ নামে পরিচিত হবে।মূলত তুরস্কের প্রেসিডেন্ট এরদোগানের পরিকল্পনা ওআইসি ভুক্ত দেশগুলোকে নিয়ে এমন একটি বাহিনী গঠন করা।

ইতোমধ্যেই এ সেনাবাহিনী গঠনে ওআইসি ভুক্ত ৫৭ দেশের......

৫৭ মুসলিম দেশ নিয়ে তুরস্কের 'আর্মি অব ইসলাম'

৫৭ মুসলিম দেশ নিয়ে তুরস্কের 'আর্মি অব ইসলাম'

হ-বাংলা নিউজ : এবার 'আর্মি অব ইসলাম' নামে বিশাল সামরিক বাহিনী গঠন করতে যাচ্ছে তুরস্ক। বিশ্বের ৫৭টি মুসলিম দেশের সেনাবাহিনীর সদস্যদের নিয়ে গঠিত হবে তুরস্কের এই 'আর্মি অব ইসলাম'। তুরস্কের এ সিদ্ধান্ত বাস্তবায়ন হলে ইসরায়েল দখল বা দেশটিতে হামলা চালাতে সক্ষমতা অর্জন করতে পারবে ‘আর্মি অব ইসলাম’ নামক সামরিক বাহিনী। দেশটির স্থানীয় সংবাদমাধ্যমের খবরে এ কথা জানানো হয়েছে।

খবরে আরও বলা হয়েছে, বর্তমানে মুসলিম দেশগুলোর সামরিক বাজেট প্রায় ১৭৪ বিলিয়ন মার্কিন......

গৌতায় বিমান হামলায় নিহত ৩৭

গৌতায় বিমান হামলায় নিহত ৩৭

সিরিয়ার রাজধানী দামেস্কের পাশে গৌতার পূর্বাঞ্চলে বিমান হামলায় অন্তত ৩৭ জন নিহত হয়েছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার মধ্যরাতের পর যুদ্ধবিরতি কার্যকর হওয়ার বিষয়ে আলোচনার কয়েক ঘণ্টা পরেই হামলার এ ঘটনা ঘটে।

শুক্রবার সংবাদ সংস্থা এএফপির খবরে বলা হয়, পর্যবেক্ষণ সংস্থা অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের প্রধান রামি আবদেল রাহমান বলেন, বৃহস্পতিবার গভীর রাতে রাশিয়ার বিমান হামলায় গৌতার আরবিন এলাকায় ৩৭ বেসামরিক লোক নিহত হয়েছেন। সংস্থাটি আরও বলছে, হামলা চালিয়ে সিরিয়ার সরকারি সৈন্যরা আরবিনের দক্ষিণে হেজেতের দিকে অগ্রসর হচ্ছে।

বিদ্রোহী গ্রুপ ফালাক আল-রাহমানের মুখপাত্র......

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত