মধ্যপ্রাচ্যের খবর

Displaying 121-140 of 759 results.
তুরস্কে ট্রেন লাইনচ্যুত হয়ে নিহত ১০, আহত ৭৩

তুরস্কে ট্রেন লাইনচ্যুত হয়ে নিহত ১০, আহত ৭৩

হ-বাংলা নিউজ :  তুরস্কের উত্তর-পশ্চিমাঞ্চলীয় তেকিরদাগ শহরে একটি ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনায় অন্তত ১০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৭৩ জন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় একথা জানিয়েছে। খবর আল জাজিরার।

খবরে বলা হয়, ট্রেনটিতে দুর্ঘটনার সময় ৩৬২ জন যাত্রী ছিলেন। কর্মকর্তারা জানিয়েছেন, ভারী বর্ষণ ও ভূমিধ্বসের কারণে এ দুর্ঘটনা ঘটেছে। 

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ভূমিধ্বসের কারণে একটি ট্রেন......

মার্কিন ড্রোন হামলায় ৪ আইএস নিহত

মার্কিন ড্রোন হামলায় ৪ আইএস নিহত

হ-বাংলা নিউজ :  আফগানিস্তানের নানগরহার প্রদেশে যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোটবাহিনীর হামলায় চারজন আইএস জঙ্গি নিহত হয়েছে। রবিবার চীনের সংবাদ মাধ্যম 'সিনহুয়া' এ খবর জানায়।

তবে এ হামলায় সে দেশের কোন বেসামরিক লোক হতাহতের ঘটনা ঘটেনি।

দেশটির প্রাদেশিক সরকার জানায়, গত শনিবার রাতে জোটবাহিনী আচিন জেলার বানদা এলাকায় আইএস জঙ্গি ঘাঁটি লক্ষ্য করে হামলা চালায়। হামলায় চারজন জঙ্গির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জোটবাহিনী। এছাড়া অনেক......

চার গ্রুপে উদ্ধার হচ্ছে আটকে পড়া ফুটবলাররা, প্রস্তুত হেলিকপ্টার

চার গ্রুপে উদ্ধার হচ্ছে আটকে পড়া ফুটবলাররা, প্রস্তুত হেলিকপ্টার

হ-বাংলা নিউজ :  থাইল্যান্ডের চিয়াং রাই প্রদেশের লুয়াং নং নন গুহায় আটক দলটিকে উদ্ধারের পর হাসপাতালে নিয়ে যেতে হেলিকপ্টার প্রস্তুত রাখা হয়েছে। চারটি দলে ভাগ করে ১৩ জনের দলটিকে উদ্ধার করা হবে। ইতোমধ্যেই প্রথম দলটি গুহার ভেতর থেকে রওনা দেয়ার কথা। চিয়াং রাই প্রদেশের সবেচেয়ে ভালো হাসপাতালটি গুহা থেকে ৬০ মাইল দূরে। তাই সেখানে তাদের হেলিকপ্টারে করে নিয়ে যাওয়া হবে।

এদিকে আবহাওয়ার পূর্বাভাসকে সত্য প্রমাণ করে আবারো মুষলধারে বৃষ্টি......

সৌদি নারীর গাড়িতে আগুন দেওয়ার অভিযোগে আটক ২

সৌদি নারীর গাড়িতে আগুন দেওয়ার অভিযোগে আটক ২

হ-বাংলা নিউজ :  সৌদি আরবে নারীদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়াকে বেশির ভাগ মানুষ স্বাগত জানালেও কেউ কেউ যে রক্ষণশীলতা থেকে এখনো বের হয়ে আসতে পারেনি। সম্প্রতি দেশটিতে গাড়ি চালাতে গিয়ে এক নারী দুর্বৃত্তদের হুমকি ও হয়রানির শিকার হয়েছেন। তার গাড়িতে আগুন দেওয়ার অভিযোগও উঠেছে।

হয়রানির শিকার সালমা আল শাহরি মক্কার প্রদেশের সামাদ এলাকায় বাস করেন।

তিনি অভিযোগ করেছেন, গত মাসের শেষের দিকে নারীদের গাড়ি চালানোর ওপর......

সিরিয়া থেকে ইরানি সৈন্য প্রত্যাহারে সায় নেই রাশিয়ার

সিরিয়া থেকে ইরানি সৈন্য প্রত্যাহারে সায় নেই রাশিয়ার

হ-বাংলা নিউজ :  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আসন্ন বৈঠকে সিরিয়া থেকে ইরানি সৈন্য প্রত্যাহারের ব্যাপারে কোনো সমঝোতা হবে না। স্পষ্টভাবে একথা জানিয়েছে রুশ প্রেসিডেন্ট আবাসিক দফতর- ক্রেমলিন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ শুক্রবার মস্কোয় বলেছেন, পুতিন ও ট্রাম্পের আসন্ন বৈঠকে সিরিয়ায় ইরানের উপস্থিতি নিয়ে কোনো আলোচনা হবে না।

আগামী ১৬ জুলাই ফিনল্যান্ডের রাজধানী......

সৌদির রাজ পরিবারে আবারো ধরপাকড়

সৌদির রাজ পরিবারে আবারো ধরপাকড়

হ-বাংলা নিউজ :  দুর্নীতি এবং সন্ত্রাসী কার্যক্রমে জড়িত থাকার অভিযোগে সৌদি আরবের রাজ পরিবারের সদস্য, মন্ত্রী এবং শীর্ষ স্থানীয় ব্যবসায়ীদের ধরপাকড় শুরু হয়েছে।

আটক ব্যক্তিদের মধ্যে রাজ পরিবারের জ্যেষ্ঠ সদস্য প্রিন্স তুর্কি বিন আবদুল্লাহ রয়েছেন। তিনি এর আগে রিয়াদের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেন। তাছাড়া দেশটির প্রয়াত বাদশাহ আবদুল্লাহর সন্তান তিনি।

গত মাসে দুর্নীতি বিরোধী অভিযান শেষের পর নতুনভাবে অভিযান শুরু হয়।

......

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের ১০ বছরের কারাদণ্ড

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের ১০ বছরের কারাদণ্ড

হ-বাংলা নিউজ :  লন্ডনে চারটি বিলাসবহুল ফ্ল্যাট নিয়ে দুর্নীতির ঘটনায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে ১০ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন পাকিস্তানের দুর্নীতি দমন আদালত। এ ছাড়া তাকে ৮০ লাখ মার্কিন ডলার জরিমানাও করা হয়েছে।

আদালতের রায়ে নওয়াজ কন্যা মরিয়াম নওয়াজ শরীফ ও মেয়ের জামাই সাফদার আওয়ানকে যথাক্রমে সাত ও এক বছরের কারাদণ্ডাদেশ ও ২০ লাখ ডলার জরিমানা করা হয়েছে। বিবিসি এ খবর নিশ্চিত করেছে।   

২০১৭ সালে পাকিস্তানের......

নির্বাচনে লড়ার অনুমতি পেয়েছেন সাবেক পাক-প্রধানমন্ত্রী আব্বাসি

নির্বাচনে লড়ার অনুমতি পেয়েছেন সাবেক পাক-প্রধানমন্ত্রী আব্বাসি

হ-বাংলা নিউজ :  পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী শহিদ খাকান আব্বাসিকে নির্বাচনে লড়ার অনুমতি দিয়েছে দেশটির একটি হাই কোর্ট। আগামী ২৫ তারিখ অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে রাওয়ালপিন্ডি থেকে লড়বেন এই নেতা। খবর দ্য হিন্দুর।

খবরে বলা হয়, কয়েকদিন আগে আজীবনের জন্য অযোগ্য ঘোষিত হয়েছিলেন আব্বাসি। ২৭ জুন পাঞ্জাবের নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল তাকে আজীবনের জন্য নির্বাচনে অংশগ্রহণের অযোগ্য বলে ঘোষিত করেছিল। তার বিরুদ্ধে অভিযোগ আনা......

পাকিস্তানের যুদ্ধ জাহাজ বানিয়ে দেবে তুরস্ক

পাকিস্তানের যুদ্ধ জাহাজ বানিয়ে দেবে তুরস্ক

হ-বাংলা নিউজ :  স্টিলথ যুদ্ধজাহাজ তৈরির লক্ষ্যে চুক্তি সই করেছে তুরস্ক ও পাকিস্তানের নৌবাহিনী। ইসলামাবাদে প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন বিষয়ক মন্ত্রণালয়ে এই চুক্তি সই হয়েছে।

চুক্তি অনুযায়ী, দুই দেশ মিলে চারটি স্টিলথ যুদ্ধজাহাজ তৈরি করবে যাতে থাকবে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাও।

চারটি মিলজেম ক্লাস যুদ্ধজাহাজের মধ্যে দু'টি যুদ্ধজাহাজ তৈরি হবে তুরস্কের ইস্তাম্বুলে। নির্মাণ শেষে দু'টি জাহাজই পাকিস্তানের কাছে......

যুবরাজ সালমানকে ইসরায়েলের সংসদে বক্তব্য রাখার আহ্বান

যুবরাজ সালমানকে ইসরায়েলের সংসদে বক্তব্য রাখার আহ্বান

হ-বাংলা নিউজ :  সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে ইসরায়েলের সংসদ নেসেটে দাঁড়িয়ে বক্তব্য রাখার আহ্বান জানিয়েছেন দেশটির নেতা ইউসি ইউনা। বৃহস্পতিবার আল-জাজিরা টিভি চ্যানেল এ খবর দিয়েছে।

ইসরায়েলের সংসদ সদস্য ইউসি ইউনা সৌদি যুবরাজকে উদ্দেশ করে বলেছেন, আসুন আমাদের সংসদে দাঁড়িয়ে বক্তব্য রাখুন। সময় এসেছে সাহসী পদক্ষেপ নেওয়ার। মিশরের প্রয়াত প্রেসিডেন্ট আনোয়ার সাদাতের পথ অনুসরণ করতে সৌদি যুবরাজের প্রতি আহ্বান জানান তিনি।

......

গাজায় ইসরাইলি বাহিনীর গুলিতে আহত ১৩৪ ফিলিস্তিনি নারী বিক্ষোভকারী

গাজায় ইসরাইলি বাহিনীর গুলিতে আহত ১৩৪ ফিলিস্তিনি নারী বিক্ষোভকারী

হ-বাংলা নিউজ :  অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইল সংলগ্ন সীমান্তে ইসরাইলি বাহিনীর গুলিতে আহত হয়েছেন অন্তত ১৩৪ ফিলিস্তিনি নারী বিক্ষোভকারী। মার্চ মাসের ৩০ তারিখ থেকে শুরু হওয়া ‘গ্রেট মার্চ অফ রিটার্নের’ অংশ হিসেবে এই বিক্ষোভ করছেন ফিলিস্তিনি নারীরা। ৩০ মার্চ থেকে শুরু হওয়ার পর এই প্রথম নারীরা সংঘবদ্ধ হয়ে বিক্ষোভে নেমেছেন। খবর আল জাজিরার।

মঙ্গলবার গাজা’র স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদ্র এই বিক্ষোভ সমাবেশ নিয়ে......

আরও ক্ষমতা দেয়া হলো এরদোগানকে

আরও ক্ষমতা দেয়া হলো এরদোগানকে

হ-বাংলা নিউজ :  প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানকে আরও ক্ষমতা দিয়ে একটি ডিক্রি জারি করা হয়েছে। দেশটি যখন পূর্ণমাত্রায় প্রেসিডেন্টের শাসনব্যবস্থার দিকে যাচ্ছে তখন এরদোগানকে নতুন করে ক্ষমতা দেয়া হলো।

বুধবার আনুষ্ঠানিকভাবে একটি গেজেট প্রকাশ করা হয়েছে। এ ডিক্রির মাধ্যমে প্রধানমন্ত্রীর কার্যালয় বন্ধ করা হয়েছে এবং প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার সদস্যদেরকে প্রেসিডেন্ট এবং প্রেসিডেন্টের কার্যালয়ের অধীনে আনা হয়েছে।

......

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিবের বিরুদ্ধে অভিযোগ গঠন

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিবের বিরুদ্ধে অভিযোগ গঠন

হ-বাংলা নিউজ :  মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে গ্রেফতারের পর তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ গঠন করা হয়েছে। বুধবার কুয়ালালামপুর হাই কোর্টে তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।

এর আগে মঙ্গলবার সদ্য ক্ষমতা হারানো নাজিবকে কুয়ালালামপুরের নিজ বাসভবন থেকে গ্রেফতার করে দেশটির দুর্নীতি দমন কমিশন (এমএসিসি)।

বিবিসির রিপোর্ট অনুযায়ী, মালয়েশিয়ার ওয়ানএমডিবি কেলেঙ্কারিতে যুক্ত থেকে ৭০ কোটি মার্কিন ডলার হাতিয়ে নেয়ার......

যাত্রীবাহী বিমান ধ্বংসের কথা ইরানিরা ভুলবে না

যাত্রীবাহী বিমান ধ্বংসের কথা ইরানিরা ভুলবে না

হ-বাংলা নিউজ : ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, যাত্রীবাহী বিমানে মার্কিন ক্ষেপণাস্ত্র হামলার কথা ইরানিরা কখনো ভুলবে না। ইরানের যাত্রীবাহী বিমানে মার্কিন হামলার ৩০তম বার্ষিকী উপলক্ষে তিনি মঙ্গলবার এ কথা বলেন।

১৯৮৮ সালের ৩ জুলাই ক্ষেপণাস্ত্রের সাহায্যে ইরানের একটি যাত্রীবাহী বিমান ধ্বংস করে দেয় মার্কিন নৌ-বাহিনী। পারস্য উপসাগরে ইরান উপকূলের সমুদ্রসীমায় ঢুকে 'ভিনসেন্স' নামের একটি মার্কিন যুদ্ধ জাহাজ ওই সন্ত্রাসী......

দুর্নীতির দায়ে নাজিব রাজাক গ্রেফতার

দুর্নীতির দায়ে নাজিব রাজাক গ্রেফতার

হ-বাংলা নিউজ : মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে মঙ্গলবার গ্রেফতার করা হয়েছে। তিনটি তদন্ত সূত্রে জানা যায়, প্রায় এক দশক আগে রাষ্ট্রীয় তহবিলে কয়েক কোটি ডলারের ঘাটতি দেখা যায়। এ খবর দিয়েছে রয়টার্স।

পরিবার সূত্রে জানা যায়, রিমান্ডের নির্দেশ পাওয়ার পর কর্তৃপক্ষ তাকে বাড়ি থেকে তুলে নিয়ে গিয়েছে। বুধবার নাজিবকে আদালতে হাজির করা হবে।

মালয়েশিয়ায় বিরোধী দল জানায়, নাজিবকে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বার্নামা হতে গ্রেফতার করা হয়েছে।......

সিরীয় যুদ্ধ: ডেরায় সহিংসতা থেকে জর্ডানে পালিয়েছে আড়াই লাখ শরণার্থী

সিরীয় যুদ্ধ: ডেরায় সহিংসতা থেকে জর্ডানে পালিয়েছে আড়াই লাখ শরণার্থী

হ-বাংলা নিউজ :  সিরিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ডেরায় চলমান সহিংসতা থেকে প্রাণ বাঁচাতে জর্ডান-সীমান্তে পালিয়েছেন প্রায় ২ লাখ ৭০ হাজার শরণার্থী। তাদের সাহায্যে এগিয়ে এসেছে জর্ডানের জনগণ। খবর আল জাজিরার।

খবরে বলা হয়, সিরীয় শরণার্থীদের সাহায্য করতে একটি জাতীয় অনুদান ‘ক্যাম্পেইন’ চালু করেছে জর্ডানিয়ানরা। এই ক্যাম্পেইনের অংশ হিসেবে সিরীয় শরণার্থীদের জন্য কাপড়, খাবার ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র সংগ্রহ করা হচ্ছে।

সম্প্রতি......

২৫ বছর বয়সেই মালয়েশিয়ার মন্ত্রী

২৫ বছর বয়সেই মালয়েশিয়ার মন্ত্রী

হ-বাংলা নিউজ :  মালয়েশিয়ার রাজনীতিবিদ সাইদ সাদিক সাইদ আবদুল রহমানের বয়স মাত্র ২৫। এ বয়সেই দেশটির মন্ত্রী পদে যোগদান করেছেন তিনি।  সাইদ সাদিককে বলা হচ্ছে দেশটির সবচেয়ে কণিষ্ঠতম মন্ত্রী। যুব ও ক্রীড়ামন্ত্রী পদে আজ সোমবার শপথ নিয়েছেন তিনি।

এত অল্প বয়সে মন্ত্রী নিয়োগ পাওয়ায় সাইদ সাদিক প্রশংসার পাশাপাশি নানা প্রশ্নের সম্মুখীনও হচ্ছেন। তিনি একটি মন্ত্রণালয়কে নেতৃত্ব দেয়ার মতো যোগ্য কী না কেউ কেউ এ প্রশ্নও তুলেছেন। কিন্তু......

আফগানিস্তানে আত্মঘাতী হামলায় নিহত ১৯, আহত ২০

আফগানিস্তানে আত্মঘাতী হামলায় নিহত ১৯, আহত ২০

হ-বাংলা নিউজ :  আফগানিস্তানের জালালাবাদ শহরে আত্মঘাতী হামলার ঘটনা ঘটেছে। এতে অন্তত ১৯ জন নিহত হয়েছে। জানা গেছে, এদের মধ্যে ১২ জনই হিন্দু এবং শিখ ধর্মাবলম্বী। এছাড়া আহত হয়েছেন আরও ২০ জন।

এ ব্যাপারে আফগান সরকারের মুখপাত্র আতাউল্লাহ খোগিয়ানি বলেছেন, প্রাদেশিক গভর্ণরের কম্পাউন্ডের কাছে বোমা হামলা চালানো হয়। এ সময় কম্পাউন্ডে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি বৈঠক করছিলেন।

১৯ জন নিহতের বিষয়টি প্রাদেশিক গভর্ণরও নিশ্চিত করেছেন।

নির্বাচনের আগে জ্বালানি তেলের দাম বাড়ালো পাকিস্তান

নির্বাচনের আগে জ্বালানি তেলের দাম বাড়ালো পাকিস্তান

হ-বাংলা নিউজ :  নির্বাচনকে সামনে রেখে জ্বালানি তেলের দাম বাড়ালো পাকিস্তান। এ নিয়ে পাকিস্তানের অন্তর্বর্তীকালীন সরকার জুন মাসেই দুই দফায় বাড়ালো জ্বালানি তেলের দাম।

চলতি জুলাই মাসে পাকিস্তানে সাধারণ নির্বাচন। গত শনিবার রাতে সে দেশটির অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানমন্ত্রী অবসরপ্রাপ্ত বিচারপতি নাসির উল মূলক জ্বালানি তেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেন।

পাকিস্তানে ডিজেল ও পেট্রোলের দাম এমনিতে অনেক চড়া। দ্বিতীয় দফায়......

ইসরাইল সীমান্তে সংঘর্ষে ২ ফিলিস্তিনি নিহত

ইসরাইল সীমান্তে সংঘর্ষে ২ ফিলিস্তিনি নিহত

হ-বাংলা নিউজ :  গাজা উপত্যকার খান ইউনুস শহরের কাছে শুক্রবার সীমান্ত সংঘর্ষ চলাকালে ইসরাইলি সৈন্যদের গুলিতে ২ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে তিন শতাধিক বিক্ষোভকারী। হামাস শাসিত এ ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় একথা জানিয়েছে।

মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদ্রা জানিয়েছে, নিজেদের ভূমি ফিরে পাওয়ার দাবিতে অন্যান্য শুক্রবারের মতো গতকালও বিক্ষোভ করে ফিলিস্তিনিরা। এসময় ইসরাইলি বাহিনী গুলি চালায় এবং টিয়ার গ্যাস নিক্ষেপ......

সর্বাধিক পঠিত