মধ্যপ্রাচ্যের খবর

Displaying 121-140 of 769 results.
তেল ইস্যুতে ভারতকে কড়া হুঁশিয়ারি ইরানের

তেল ইস্যুতে ভারতকে কড়া হুঁশিয়ারি ইরানের

হ-বাংলা নিউজ : কার্যত চাপে পড়েই ভারতকে হুঁশিয়ারি করে দিল ইরান। ইরানের কূটনীতিক মাসাউদ রেজভানিয়ান রাহাগি জানিয়েছেন, ইরান থেকে তেল আমদানি কমালে, মাসুল গুনতে হবে ভারতকে। সেই সঙ্গে চাবাহার বন্দর সম্প্রসারণের কাজ ব্যাহত হওয়ায় ভারতকেই কাঠগড়ায় দাঁড় করিয়েছেন তিনি। 

রাহাগির স্পষ্ট বক্তব্য, ইরানকে বাদ দিয়ে সৌদি আরব, রাশিয়া, ইরাক, মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য দেশ থেকে জ্বালানি তেল কিনলে, ভারতেকে যে অতিরিক্ত সুবিধা দেওয়া হত, তা বন্ধ করে দেবে ইরান।

......

ইরানে তেলবাহী ট্যাংকারের সঙ্গে বাসের সংঘর্ষে নিহত ১৩

ইরানে তেলবাহী ট্যাংকারের সঙ্গে বাসের সংঘর্ষে নিহত ১৩

হ-বাংলা নিউজ : ইরানের কুর্দিস্তান প্রদেশে যাত্রীবাহী বাসের সঙ্গে তেলবাহী ট্যাংকারের মুখোমুখি সংঘর্ষে কমপক্ষে ১৩ জন নিহত হয়েছে। এ ঘটনায় কমপক্ষে ৯ জন আহত হয়েছেন।

বুধবার ভোররাতে রাজধানী তেহরান থেকে প্রায় ৪০০ কিলোমিটার পশ্চিমে সানানদাজ শহরের কাছে এ দুর্ঘটনা ঘটে।

হাইওয়ে পুলিশ জানিয়েছে, মহাসড়কে বাস ও ট্যাংকারের মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলেই যান দুটিতে বিস্ফোরণ ঘটে এবং আগুন ধরে যায়। বাসের দুই চালকের মধ্যে একজন বেঁচে গেছেন। তিনি জানিয়েছেন, বাসটি যাত্রী......

আফগানিস্তানে শিক্ষা মন্ত্রণালয়ের কার্যালয়ে বন্দুকধারীর হামলা, নিহত ১

আফগানিস্তানে শিক্ষা মন্ত্রণালয়ের কার্যালয়ে বন্দুকধারীর হামলা, নিহত ১

হ-বাংলা নিউজ :  আফগানিস্তানের জালালাবাদে শিক্ষা মন্ত্রণালয়ের এক কার্যালয়ে হামলা চালিয়েছে বন্দুকধারীরা। হামলায় এক প্রহরী নিহত হয়েছেন। আজ বুধবার সকালে এই হামলা চালানো হয়। এই প্রতিবেদন লেখা পর্যন্ত নিরাপত্তা বাহিনীরা বন্দুকধারীদের সঙ্গে লড়ে যাচ্ছেন। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

খবরে বলা হয়, ঘটনাস্থলে অন্তত দু’টি বিস্ফোরণের আওয়াজ শোনা গেছে। শিক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আনিস শিনওয়ারি জানান, ঘটনায় অন্তত একজন প্রহরী......

পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলায় প্রার্থীসহ নিহত ১২

পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলায় প্রার্থীসহ নিহত ১২

হ-বাংলা নিউজ :  পাকিস্তানে নির্বাচনী সমাবেশে আত্মঘাতী বোমা হামলায় আওয়ামী ন্যাশনাল পার্টি (এএনপি)-এর নেতা হারুন বিলুসহ অন্তত  ১২ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৩০ জন।

পেশোয়ারের ক্যাপিটাল সিটি পুলিশ অফিসার (সিপিও) কাজি জমিল বিষয়টি নিশ্চিত করে ডন নিউজকে জানান, বিস্ফোরণে আহত ৩০ জনকে স্থানীয় লেডি রিডিং হাসপাতালে স্থানান্তরিত হয়েছে। 

...

বিনিয়োগের আগ্রহ মিশরের

বিনিয়োগের আগ্রহ মিশরের

হ-বাংলা নিউজ :  বাংলাদেশের জ্বালানী খাতে বিনিয়োগের বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে মিশর। দেশটির বিনিয়োগকারীদের এই বিশেষ দৃষ্টির কথা পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীকে জানিয়েছে মিশরের নবনিযুক্ত রাষ্ট্রদূত ওয়ালিদ আহমেদ শামসেলদিন। মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে প্রথম সাক্ষাতে তিনি এ আগ্রহের কথা জানান। সেই সঙ্গে রোহিঙ্গা ইস্যুতে মিশরের উদ্বেগ ও উৎকণ্ঠার কথাও জানান রাষ্ট্রদূত। 

পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, নবনিযুক্ত রাষ্ট্রদূতের......

ইসরায়েল আমাদের 'মেঘ চুরি' করছে, অভিযোগ ইরানের

ইসরায়েল আমাদের 'মেঘ চুরি' করছে, অভিযোগ ইরানের

হ-বাংলা নিউজ : ইরানের আকাশ থেকে মেঘ চুরি করছে ইসরায়েল, আর এতে করে আমরা চরম খড়ায় ভুগছি-এমনটি অভিযোগ ইরানের বেসামরিক প্রতিরক্ষা সংস্থার প্রধান গোলাম রেজা জালালি। তিনি দাবি করেন, ইরানের আকাশে প্রবেশকারী মেঘ যেন বৃষ্টিতে পরিণত না হয়, তা নিশ্চিত করতে ইসরায়েল এ কাজ করে যাচ্ছে।  আজ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে। 

গোলাম রেজা জালালি বলেন, ইসরায়েলসহ অন্য একটি দেশ এ ষড়যন্ত্র করেছে, যাতে ইরানের আকাশসীমায় জড়ো হওয়া মেঘগুলো বৃষ্টিতে পরিণত......

শপথ নেওয়ার পরই সেনাপ্রধান বদলালেন এরদোগান

শপথ নেওয়ার পরই সেনাপ্রধান বদলালেন এরদোগান

হ-বাংলা নিউজ : প্রেসিডেন্ট হিসেবে হিসেবে শপথ গ্রহণের পরই সেনাপ্রধানের পদে পরিবর্তন আনলেন রিসেপ তাইয়্যেপ এরদোগান। 

তুরস্কে সেনাবাহিনীর প্রধানের পদে তুর্কি স্থল বাহিনীর কমান্ডার জেনারেল ইয়াসের গুলেরকে নিয়োগ দেওয়া হয়েছে। একই সঙ্গে বিদায়ী সেনাপ্রধান হুলুসি আকারকে জাতীয় প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। 

সোমবার এক ডিক্রিতে প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান এই সিদ্ধান্তের কথা জানান। ডিক্রিতে ডেপুটি চিফ অব জেনারেল স্টাফ জেনারেল......

শপথ নিলেন এরদোগান

শপথ নিলেন এরদোগান

হ-বাংলা নিউজ :  তুরস্কের প্রেসিডেন্ট হিসেবে ফের শপথ নিয়েছেন বিপুল ভোটে পুনরায় বিজয়ী রিসেপ তাইয়্যিপ এরদোগান। সোমবার বাংলাদেশ সময় রাত ৯টায় তুরস্কের রাজধানী আঙ্কারায় প্রেসিডেন্ট প্যালেসে তার এ অভিষেক অনুষ্ঠান সম্পন্ন হয়। এর মাধ্যমে তিনি তুরস্কের একক ক্ষমতার অধিকারী হলেন।

এরদোগানের অভিষেক অনুষ্ঠানে রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ, ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল......

দুঃসাহস দেখালে মুছে যাবে তেল আবিব : ইরান

দুঃসাহস দেখালে মুছে যাবে তেল আবিব : ইরান

হ-বাংলা নিউজ :  ইরানের বিশেষজ্ঞ পরিষদের মুখপাত্র আয়াতুল্লাহ সাইয়্যেদ আহমাদ খাতামি বলেছেন, ইসলামি শাসন ব্যবস্থাই হচ্ছে ইরানের সঙ্গে সাম্রাজ্যবাদীদের শত্রুতার মূল কারণ। তারা ইরানের ইসলামি বিপ্লব এবং ধর্মীয় শাসন ব্যবস্থাকে ক্ষতিগ্রস্ত করতে চায়। আহলে বাইতের ষষ্ঠ ইমাম জাফর সাদেক (আ.)'র শাহাদাৎবার্ষিকীর এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আয়াতুল্লাহ আহমাদ খাতামি আরও বলেছেন, শত্রুদের ষড়যন্ত্র মোকাবেলার শক্তি ইরানের রয়েছে।......

উত্তেজনা বাড়িয়ে এস-৪০০ কিনছে কাতার, ক্ষুব্ধ সৌদি

উত্তেজনা বাড়িয়ে এস-৪০০ কিনছে কাতার, ক্ষুব্ধ সৌদি

হ-বাংলা নিউজ :  আন্তর্জাতিক মহলে উত্তাপ ছড়িয়ে নিজেদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করতে মুখিয়ে আছে বিশ্বের ক্ষমতাধর দেশগুলো। তারই জের ধরে সৌদি আরবের হুমকি সত্ত্বেও কাতার এস-৪০০ ক্ষেপণাস্ত্র কেনার বিষয়ে আলোচনা এগিয়ে নিচ্ছে বলে দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আল সানি জানিয়েছেন।

এ ব্যাপারে তিনি বলেন, এস-৪০০ ক্ষেপণাস্ত্র নিয়ে কোনো চুক্তি হয়নি, তবে এটা সত্যি যে, আমরা বিষয়টি নিয়ে আলোচনা করেছি। ইরানি গণমাধ্যম বলছে, ফ্রান্সের......

তুরস্কে ট্রেন লাইনচ্যুত হয়ে নিহত ১০, আহত ৭৩

তুরস্কে ট্রেন লাইনচ্যুত হয়ে নিহত ১০, আহত ৭৩

হ-বাংলা নিউজ :  তুরস্কের উত্তর-পশ্চিমাঞ্চলীয় তেকিরদাগ শহরে একটি ট্রেন লাইনচ্যুত হওয়ার ঘটনায় অন্তত ১০ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৭৩ জন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় একথা জানিয়েছে। খবর আল জাজিরার।

খবরে বলা হয়, ট্রেনটিতে দুর্ঘটনার সময় ৩৬২ জন যাত্রী ছিলেন। কর্মকর্তারা জানিয়েছেন, ভারী বর্ষণ ও ভূমিধ্বসের কারণে এ দুর্ঘটনা ঘটেছে। 

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ভূমিধ্বসের কারণে একটি ট্রেন......

মার্কিন ড্রোন হামলায় ৪ আইএস নিহত

মার্কিন ড্রোন হামলায় ৪ আইএস নিহত

হ-বাংলা নিউজ :  আফগানিস্তানের নানগরহার প্রদেশে যুক্তরাষ্ট্র ও ন্যাটো জোটবাহিনীর হামলায় চারজন আইএস জঙ্গি নিহত হয়েছে। রবিবার চীনের সংবাদ মাধ্যম 'সিনহুয়া' এ খবর জানায়।

তবে এ হামলায় সে দেশের কোন বেসামরিক লোক হতাহতের ঘটনা ঘটেনি।

দেশটির প্রাদেশিক সরকার জানায়, গত শনিবার রাতে জোটবাহিনী আচিন জেলার বানদা এলাকায় আইএস জঙ্গি ঘাঁটি লক্ষ্য করে হামলা চালায়। হামলায় চারজন জঙ্গির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জোটবাহিনী। এছাড়া অনেক......

চার গ্রুপে উদ্ধার হচ্ছে আটকে পড়া ফুটবলাররা, প্রস্তুত হেলিকপ্টার

চার গ্রুপে উদ্ধার হচ্ছে আটকে পড়া ফুটবলাররা, প্রস্তুত হেলিকপ্টার

হ-বাংলা নিউজ :  থাইল্যান্ডের চিয়াং রাই প্রদেশের লুয়াং নং নন গুহায় আটক দলটিকে উদ্ধারের পর হাসপাতালে নিয়ে যেতে হেলিকপ্টার প্রস্তুত রাখা হয়েছে। চারটি দলে ভাগ করে ১৩ জনের দলটিকে উদ্ধার করা হবে। ইতোমধ্যেই প্রথম দলটি গুহার ভেতর থেকে রওনা দেয়ার কথা। চিয়াং রাই প্রদেশের সবেচেয়ে ভালো হাসপাতালটি গুহা থেকে ৬০ মাইল দূরে। তাই সেখানে তাদের হেলিকপ্টারে করে নিয়ে যাওয়া হবে।

এদিকে আবহাওয়ার পূর্বাভাসকে সত্য প্রমাণ করে আবারো মুষলধারে বৃষ্টি......

সৌদি নারীর গাড়িতে আগুন দেওয়ার অভিযোগে আটক ২

সৌদি নারীর গাড়িতে আগুন দেওয়ার অভিযোগে আটক ২

হ-বাংলা নিউজ :  সৌদি আরবে নারীদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেওয়াকে বেশির ভাগ মানুষ স্বাগত জানালেও কেউ কেউ যে রক্ষণশীলতা থেকে এখনো বের হয়ে আসতে পারেনি। সম্প্রতি দেশটিতে গাড়ি চালাতে গিয়ে এক নারী দুর্বৃত্তদের হুমকি ও হয়রানির শিকার হয়েছেন। তার গাড়িতে আগুন দেওয়ার অভিযোগও উঠেছে।

হয়রানির শিকার সালমা আল শাহরি মক্কার প্রদেশের সামাদ এলাকায় বাস করেন।

তিনি অভিযোগ করেছেন, গত মাসের শেষের দিকে নারীদের গাড়ি চালানোর ওপর......

সিরিয়া থেকে ইরানি সৈন্য প্রত্যাহারে সায় নেই রাশিয়ার

সিরিয়া থেকে ইরানি সৈন্য প্রত্যাহারে সায় নেই রাশিয়ার

হ-বাংলা নিউজ :  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আসন্ন বৈঠকে সিরিয়া থেকে ইরানি সৈন্য প্রত্যাহারের ব্যাপারে কোনো সমঝোতা হবে না। স্পষ্টভাবে একথা জানিয়েছে রুশ প্রেসিডেন্ট আবাসিক দফতর- ক্রেমলিন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ শুক্রবার মস্কোয় বলেছেন, পুতিন ও ট্রাম্পের আসন্ন বৈঠকে সিরিয়ায় ইরানের উপস্থিতি নিয়ে কোনো আলোচনা হবে না।

আগামী ১৬ জুলাই ফিনল্যান্ডের রাজধানী......

সৌদির রাজ পরিবারে আবারো ধরপাকড়

সৌদির রাজ পরিবারে আবারো ধরপাকড়

হ-বাংলা নিউজ :  দুর্নীতি এবং সন্ত্রাসী কার্যক্রমে জড়িত থাকার অভিযোগে সৌদি আরবের রাজ পরিবারের সদস্য, মন্ত্রী এবং শীর্ষ স্থানীয় ব্যবসায়ীদের ধরপাকড় শুরু হয়েছে।

আটক ব্যক্তিদের মধ্যে রাজ পরিবারের জ্যেষ্ঠ সদস্য প্রিন্স তুর্কি বিন আবদুল্লাহ রয়েছেন। তিনি এর আগে রিয়াদের গভর্নর হিসেবে দায়িত্ব পালন করেন। তাছাড়া দেশটির প্রয়াত বাদশাহ আবদুল্লাহর সন্তান তিনি।

গত মাসে দুর্নীতি বিরোধী অভিযান শেষের পর নতুনভাবে অভিযান শুরু হয়।

......

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের ১০ বছরের কারাদণ্ড

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের ১০ বছরের কারাদণ্ড

হ-বাংলা নিউজ :  লন্ডনে চারটি বিলাসবহুল ফ্ল্যাট নিয়ে দুর্নীতির ঘটনায় পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে ১০ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন পাকিস্তানের দুর্নীতি দমন আদালত। এ ছাড়া তাকে ৮০ লাখ মার্কিন ডলার জরিমানাও করা হয়েছে।

আদালতের রায়ে নওয়াজ কন্যা মরিয়াম নওয়াজ শরীফ ও মেয়ের জামাই সাফদার আওয়ানকে যথাক্রমে সাত ও এক বছরের কারাদণ্ডাদেশ ও ২০ লাখ ডলার জরিমানা করা হয়েছে। বিবিসি এ খবর নিশ্চিত করেছে।   

২০১৭ সালে পাকিস্তানের......

নির্বাচনে লড়ার অনুমতি পেয়েছেন সাবেক পাক-প্রধানমন্ত্রী আব্বাসি

নির্বাচনে লড়ার অনুমতি পেয়েছেন সাবেক পাক-প্রধানমন্ত্রী আব্বাসি

হ-বাংলা নিউজ :  পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী শহিদ খাকান আব্বাসিকে নির্বাচনে লড়ার অনুমতি দিয়েছে দেশটির একটি হাই কোর্ট। আগামী ২৫ তারিখ অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে রাওয়ালপিন্ডি থেকে লড়বেন এই নেতা। খবর দ্য হিন্দুর।

খবরে বলা হয়, কয়েকদিন আগে আজীবনের জন্য অযোগ্য ঘোষিত হয়েছিলেন আব্বাসি। ২৭ জুন পাঞ্জাবের নির্বাচনী আপিল ট্রাইব্যুনাল তাকে আজীবনের জন্য নির্বাচনে অংশগ্রহণের অযোগ্য বলে ঘোষিত করেছিল। তার বিরুদ্ধে অভিযোগ আনা......

পাকিস্তানের যুদ্ধ জাহাজ বানিয়ে দেবে তুরস্ক

পাকিস্তানের যুদ্ধ জাহাজ বানিয়ে দেবে তুরস্ক

হ-বাংলা নিউজ :  স্টিলথ যুদ্ধজাহাজ তৈরির লক্ষ্যে চুক্তি সই করেছে তুরস্ক ও পাকিস্তানের নৌবাহিনী। ইসলামাবাদে প্রতিরক্ষা সরঞ্জাম উৎপাদন বিষয়ক মন্ত্রণালয়ে এই চুক্তি সই হয়েছে।

চুক্তি অনুযায়ী, দুই দেশ মিলে চারটি স্টিলথ যুদ্ধজাহাজ তৈরি করবে যাতে থাকবে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাও।

চারটি মিলজেম ক্লাস যুদ্ধজাহাজের মধ্যে দু'টি যুদ্ধজাহাজ তৈরি হবে তুরস্কের ইস্তাম্বুলে। নির্মাণ শেষে দু'টি জাহাজই পাকিস্তানের কাছে......

যুবরাজ সালমানকে ইসরায়েলের সংসদে বক্তব্য রাখার আহ্বান

যুবরাজ সালমানকে ইসরায়েলের সংসদে বক্তব্য রাখার আহ্বান

হ-বাংলা নিউজ :  সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে ইসরায়েলের সংসদ নেসেটে দাঁড়িয়ে বক্তব্য রাখার আহ্বান জানিয়েছেন দেশটির নেতা ইউসি ইউনা। বৃহস্পতিবার আল-জাজিরা টিভি চ্যানেল এ খবর দিয়েছে।

ইসরায়েলের সংসদ সদস্য ইউসি ইউনা সৌদি যুবরাজকে উদ্দেশ করে বলেছেন, আসুন আমাদের সংসদে দাঁড়িয়ে বক্তব্য রাখুন। সময় এসেছে সাহসী পদক্ষেপ নেওয়ার। মিশরের প্রয়াত প্রেসিডেন্ট আনোয়ার সাদাতের পথ অনুসরণ করতে সৌদি যুবরাজের প্রতি আহ্বান জানান তিনি।

......

সর্বাধিক পঠিত