মধ্যপ্রাচ্যের খবর

Displaying 141-160 of 769 results.
গাজায় ইসরাইলি বাহিনীর গুলিতে আহত ১৩৪ ফিলিস্তিনি নারী বিক্ষোভকারী

গাজায় ইসরাইলি বাহিনীর গুলিতে আহত ১৩৪ ফিলিস্তিনি নারী বিক্ষোভকারী

হ-বাংলা নিউজ :  অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইল সংলগ্ন সীমান্তে ইসরাইলি বাহিনীর গুলিতে আহত হয়েছেন অন্তত ১৩৪ ফিলিস্তিনি নারী বিক্ষোভকারী। মার্চ মাসের ৩০ তারিখ থেকে শুরু হওয়া ‘গ্রেট মার্চ অফ রিটার্নের’ অংশ হিসেবে এই বিক্ষোভ করছেন ফিলিস্তিনি নারীরা। ৩০ মার্চ থেকে শুরু হওয়ার পর এই প্রথম নারীরা সংঘবদ্ধ হয়ে বিক্ষোভে নেমেছেন। খবর আল জাজিরার।

মঙ্গলবার গাজা’র স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদ্র এই বিক্ষোভ সমাবেশ নিয়ে......

আরও ক্ষমতা দেয়া হলো এরদোগানকে

আরও ক্ষমতা দেয়া হলো এরদোগানকে

হ-বাংলা নিউজ :  প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগানকে আরও ক্ষমতা দিয়ে একটি ডিক্রি জারি করা হয়েছে। দেশটি যখন পূর্ণমাত্রায় প্রেসিডেন্টের শাসনব্যবস্থার দিকে যাচ্ছে তখন এরদোগানকে নতুন করে ক্ষমতা দেয়া হলো।

বুধবার আনুষ্ঠানিকভাবে একটি গেজেট প্রকাশ করা হয়েছে। এ ডিক্রির মাধ্যমে প্রধানমন্ত্রীর কার্যালয় বন্ধ করা হয়েছে এবং প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার সদস্যদেরকে প্রেসিডেন্ট এবং প্রেসিডেন্টের কার্যালয়ের অধীনে আনা হয়েছে।

......

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিবের বিরুদ্ধে অভিযোগ গঠন

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিবের বিরুদ্ধে অভিযোগ গঠন

হ-বাংলা নিউজ :  মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে গ্রেফতারের পর তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ গঠন করা হয়েছে। বুধবার কুয়ালালামপুর হাই কোর্টে তার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়।

এর আগে মঙ্গলবার সদ্য ক্ষমতা হারানো নাজিবকে কুয়ালালামপুরের নিজ বাসভবন থেকে গ্রেফতার করে দেশটির দুর্নীতি দমন কমিশন (এমএসিসি)।

বিবিসির রিপোর্ট অনুযায়ী, মালয়েশিয়ার ওয়ানএমডিবি কেলেঙ্কারিতে যুক্ত থেকে ৭০ কোটি মার্কিন ডলার হাতিয়ে নেয়ার......

যাত্রীবাহী বিমান ধ্বংসের কথা ইরানিরা ভুলবে না

যাত্রীবাহী বিমান ধ্বংসের কথা ইরানিরা ভুলবে না

হ-বাংলা নিউজ : ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, যাত্রীবাহী বিমানে মার্কিন ক্ষেপণাস্ত্র হামলার কথা ইরানিরা কখনো ভুলবে না। ইরানের যাত্রীবাহী বিমানে মার্কিন হামলার ৩০তম বার্ষিকী উপলক্ষে তিনি মঙ্গলবার এ কথা বলেন।

১৯৮৮ সালের ৩ জুলাই ক্ষেপণাস্ত্রের সাহায্যে ইরানের একটি যাত্রীবাহী বিমান ধ্বংস করে দেয় মার্কিন নৌ-বাহিনী। পারস্য উপসাগরে ইরান উপকূলের সমুদ্রসীমায় ঢুকে 'ভিনসেন্স' নামের একটি মার্কিন যুদ্ধ জাহাজ ওই সন্ত্রাসী......

দুর্নীতির দায়ে নাজিব রাজাক গ্রেফতার

দুর্নীতির দায়ে নাজিব রাজাক গ্রেফতার

হ-বাংলা নিউজ : মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে মঙ্গলবার গ্রেফতার করা হয়েছে। তিনটি তদন্ত সূত্রে জানা যায়, প্রায় এক দশক আগে রাষ্ট্রীয় তহবিলে কয়েক কোটি ডলারের ঘাটতি দেখা যায়। এ খবর দিয়েছে রয়টার্স।

পরিবার সূত্রে জানা যায়, রিমান্ডের নির্দেশ পাওয়ার পর কর্তৃপক্ষ তাকে বাড়ি থেকে তুলে নিয়ে গিয়েছে। বুধবার নাজিবকে আদালতে হাজির করা হবে।

মালয়েশিয়ায় বিরোধী দল জানায়, নাজিবকে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বার্নামা হতে গ্রেফতার করা হয়েছে।......

সিরীয় যুদ্ধ: ডেরায় সহিংসতা থেকে জর্ডানে পালিয়েছে আড়াই লাখ শরণার্থী

সিরীয় যুদ্ধ: ডেরায় সহিংসতা থেকে জর্ডানে পালিয়েছে আড়াই লাখ শরণার্থী

হ-বাংলা নিউজ :  সিরিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ডেরায় চলমান সহিংসতা থেকে প্রাণ বাঁচাতে জর্ডান-সীমান্তে পালিয়েছেন প্রায় ২ লাখ ৭০ হাজার শরণার্থী। তাদের সাহায্যে এগিয়ে এসেছে জর্ডানের জনগণ। খবর আল জাজিরার।

খবরে বলা হয়, সিরীয় শরণার্থীদের সাহায্য করতে একটি জাতীয় অনুদান ‘ক্যাম্পেইন’ চালু করেছে জর্ডানিয়ানরা। এই ক্যাম্পেইনের অংশ হিসেবে সিরীয় শরণার্থীদের জন্য কাপড়, খাবার ও অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র সংগ্রহ করা হচ্ছে।

সম্প্রতি......

২৫ বছর বয়সেই মালয়েশিয়ার মন্ত্রী

২৫ বছর বয়সেই মালয়েশিয়ার মন্ত্রী

হ-বাংলা নিউজ :  মালয়েশিয়ার রাজনীতিবিদ সাইদ সাদিক সাইদ আবদুল রহমানের বয়স মাত্র ২৫। এ বয়সেই দেশটির মন্ত্রী পদে যোগদান করেছেন তিনি।  সাইদ সাদিককে বলা হচ্ছে দেশটির সবচেয়ে কণিষ্ঠতম মন্ত্রী। যুব ও ক্রীড়ামন্ত্রী পদে আজ সোমবার শপথ নিয়েছেন তিনি।

এত অল্প বয়সে মন্ত্রী নিয়োগ পাওয়ায় সাইদ সাদিক প্রশংসার পাশাপাশি নানা প্রশ্নের সম্মুখীনও হচ্ছেন। তিনি একটি মন্ত্রণালয়কে নেতৃত্ব দেয়ার মতো যোগ্য কী না কেউ কেউ এ প্রশ্নও তুলেছেন। কিন্তু......

আফগানিস্তানে আত্মঘাতী হামলায় নিহত ১৯, আহত ২০

আফগানিস্তানে আত্মঘাতী হামলায় নিহত ১৯, আহত ২০

হ-বাংলা নিউজ :  আফগানিস্তানের জালালাবাদ শহরে আত্মঘাতী হামলার ঘটনা ঘটেছে। এতে অন্তত ১৯ জন নিহত হয়েছে। জানা গেছে, এদের মধ্যে ১২ জনই হিন্দু এবং শিখ ধর্মাবলম্বী। এছাড়া আহত হয়েছেন আরও ২০ জন।

এ ব্যাপারে আফগান সরকারের মুখপাত্র আতাউল্লাহ খোগিয়ানি বলেছেন, প্রাদেশিক গভর্ণরের কম্পাউন্ডের কাছে বোমা হামলা চালানো হয়। এ সময় কম্পাউন্ডে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি বৈঠক করছিলেন।

১৯ জন নিহতের বিষয়টি প্রাদেশিক গভর্ণরও নিশ্চিত করেছেন।

নির্বাচনের আগে জ্বালানি তেলের দাম বাড়ালো পাকিস্তান

নির্বাচনের আগে জ্বালানি তেলের দাম বাড়ালো পাকিস্তান

হ-বাংলা নিউজ :  নির্বাচনকে সামনে রেখে জ্বালানি তেলের দাম বাড়ালো পাকিস্তান। এ নিয়ে পাকিস্তানের অন্তর্বর্তীকালীন সরকার জুন মাসেই দুই দফায় বাড়ালো জ্বালানি তেলের দাম।

চলতি জুলাই মাসে পাকিস্তানে সাধারণ নির্বাচন। গত শনিবার রাতে সে দেশটির অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানমন্ত্রী অবসরপ্রাপ্ত বিচারপতি নাসির উল মূলক জ্বালানি তেলের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেন।

পাকিস্তানে ডিজেল ও পেট্রোলের দাম এমনিতে অনেক চড়া। দ্বিতীয় দফায়......

ইসরাইল সীমান্তে সংঘর্ষে ২ ফিলিস্তিনি নিহত

ইসরাইল সীমান্তে সংঘর্ষে ২ ফিলিস্তিনি নিহত

হ-বাংলা নিউজ :  গাজা উপত্যকার খান ইউনুস শহরের কাছে শুক্রবার সীমান্ত সংঘর্ষ চলাকালে ইসরাইলি সৈন্যদের গুলিতে ২ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে তিন শতাধিক বিক্ষোভকারী। হামাস শাসিত এ ভূখণ্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় একথা জানিয়েছে।

মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদ্রা জানিয়েছে, নিজেদের ভূমি ফিরে পাওয়ার দাবিতে অন্যান্য শুক্রবারের মতো গতকালও বিক্ষোভ করে ফিলিস্তিনিরা। এসময় ইসরাইলি বাহিনী গুলি চালায় এবং টিয়ার গ্যাস নিক্ষেপ......

সিরিয়া থেকে সহস্রাধিক রুশ সেনা প্রত্যাহার

সিরিয়া থেকে সহস্রাধিক রুশ সেনা প্রত্যাহার

হ-বাংলা নিউজ :  সিরিয়া থেকে গত কয়েকদিনে এক হাজার ১৪০ জন রুশ সেনা, ২০টির বেশি যুদ্ধবিমান ও হেলিকপ্টার প্রত্যাহার করা হয়েছে বলে জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৃহস্পতিবার ক্রেমলিনে সামরিক কলেজের একটি অনুষ্ঠান বক্তৃতা দেয়ার সময় এ কথা জানান তিনি। ক্রমান্বয়ে আরও সেনাবাহিনী ও সরঞ্জাম প্রত্যাহার করা হবে বলেও জানানো হয়। খবর- রাশিয়ার তাস নিউজ এজেন্সি'র। 

পুতিন বলেন, ‘আমার হমেইমিম ঘাঁটি পরিদর্শনের পর থেকে সেনা......

সৌদি আরব থেকে সেনা প্রত্যাহার করে নেবে মালয়েশিয়া

সৌদি আরব থেকে সেনা প্রত্যাহার করে নেবে মালয়েশিয়া

হ-বাংলা নিউজ :  সৌদি আরবে মোতায়েনরত সেনা প্রত্যাহার করে নেবে মালয়েশিয়া। সম্প্রতি মালয়েশিয়ার প্রতিরক্ষামন্ত্রী একথা জানিয়েছেন। তিনি বলেন, মালয়েশিয়ার নতুন সরকার সৌদি আরব থেকে তাদের সেনাদের প্রত্যাহার করে নেবে। খবর আল জাজিরার।

বুধবার স্থানীয় গণমাধ্যমকে দেওয়া এক বিবৃতিতে প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ সাবু বলেন, সৌদিতে সেনা মোতায়েনরত রেখে মালয়েশিয়া একটি আঞ্চলিক সংঘর্ষে জড়িয়ে পরার ঝুঁকিতে আছে। 

সাবু বলেন, মালয়েশীয় সেনারা......

সিরিয়া থেকে রাশিয়ার সেনা ও যুদ্ধবিমান অপসারণ অব্যাহত থাকবেঃ পুতিন

সিরিয়া থেকে রাশিয়ার সেনা ও যুদ্ধবিমান অপসারণ অব্যাহত থাকবেঃ পুতিন

হ-বাংলা নিউজ :  রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানান, সিরিয়া থেকে রাশিয়ার সেনা ও যুদ্ধবিমান অপসারণ অব্যাহত থাকবে। ক্রেমলিনের মিলিটারি কলেজে বক্তৃতা দেওয়ার সময় তিনি এ কথা বলেন।

উল্লেখ্য, গত কয়েকদিনে রাশিয়া ১ হাজার ১শ ৪০জন সেনা ও ১৩টি যুদ্ধবিমান, ১৪টি হেলিকপ্টার সিরিয়া থেকে সরিয়ে নিয়েছে।

এ সময় পুতিন আরও বলেন, 'হেমেইমিম সামরিক ঘাটি' প্রদর্শনকাল থেকে আমরা আমাদের সেনা সরিয়ে নিতে শুরু করেছি এবং এটা অব্যাহত থাকবে।'

......

পদত্যাগ করেছেন পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা

পদত্যাগ করেছেন পাকিস্তানের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা

হ-বাংলা নিউজ :  পদত্যাগ করেছেন পাকিস্তানের জাতীয় নিরাপত্তা বিষয়ক উপদেষ্টা লেফটেন্যান্ট (অব.) নাসির খান জানজুয়া । তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী ও সাবেক বিচারপতি নাসির-উল-মুলক মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন। খবর আরব নিউজের।

খবরে বলা হয়, পাকিস্তান সেনাবাহিনীর ‘তিন তারকা’ প্রাপ্ত জেনারেল জানজুয়া, ২০১৫ সালের অক্টোবর থেকে জাতীয় নিরাপত্তা উপদেষ্টার দায়িত্ব পালন করে আসছিলেন। এর কিছুদিন আগেই তিনি সেনাবাহিনী......

ইরানের তেল আমদানি বন্ধে মিত্রদেশগুলোকে যুক্তরাষ্ট্রের আহ্বান

ইরানের তেল আমদানি বন্ধে মিত্রদেশগুলোকে যুক্তরাষ্ট্রের আহ্বান

হ-বাংলা নিউজ :  পরমাণু ইস্যুতে ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে ইরান-যুক্তরাষ্ট্র সম্পর্ক। চলছে বাকযুদ্ধ আর পাল্টাপাল্টি হুমি। তারই জের ধরে যুক্তরাষ্ট্র চায় নভেম্বেরের ৪ তারিখের মধ্যে ভারত, ও চীনসহ সব দেশ ইরানের কাছ থেকে তেল আমদানি একদম 'শূন্যের' ঘরে নামিয়ে আনবে।

এ ব্যাপারে মঙ্গলবার স্টেট ডিপার্টমেন্টের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ৪ নভেম্বর ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার পর সেটি কোনো দেশ অমান্য......

নেতানিয়াহুর সঙ্গে সৌদি যুবরাজের গোপন বৈঠক

নেতানিয়াহুর সঙ্গে সৌদি যুবরাজের গোপন বৈঠক

হ-বাংলা নিউজ :  সৌদি আরবের সিংহাসনের উত্তরসূরি মোহাম্মদ বিন সালমান ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে গোপন বৈঠকে মিলিত হয়েছেন।জর্দানের রাজধানী আম্মানে এ বৈঠক অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে ইসরাইলের দৈনিক মারিভ।এর আগে গত বছরের নভেম্বরে নেতানিয়াহু স্বীকার করেন, তিনি সৌদি আরবের সঙ্গে যোগাযোগ করেছেন।

 

...

অর্ধেকেরও বেশি ইসরায়েলি সৈন্য গাঁজা সেবন করে

অর্ধেকেরও বেশি ইসরায়েলি সৈন্য গাঁজা সেবন করে

হ-বাংলা নিউজ :  ইসরায়েলি সেনাবাহিনীর কমপক্ষে ৫৪.৩ ভাগ সৈন্য গত বছর গাঁজা সেবন করেছে। ইসরায়েলি সংবাদপত্র ইয়েদিওথ আহরোনোথের বরাত দিয়ে ২৫ জুন মিডল ইস্ট মনিটর এ খবর প্রকাশ করেছে। 

ইসরায়েলের মাদক-বিরোধী কর্তৃপক্ষের বরাত দিয়ে ওই খবরে বলা হয়, সৈন্যদের মধ্যে মাদকগ্রহণের মাত্রা কয়েক বছরে উল্লেখযোগ্য হারে বেড়েছে। ২০০৯ সালে সৈন্যদের মধ্যে মাদকগ্রহণের হার ছিল মাত্র ১১ ভাগ। তাছাড়া অতীতে গাঁজা সেবনও অনেক বড় অপরাধ হিসেবে বিবেচিত......

ফিলিপাইনে 'ভুল করে' ৬ পুলিশ সদস্যকে মারল সেনাবাহিনী

ফিলিপাইনে 'ভুল করে' ৬ পুলিশ সদস্যকে মারল সেনাবাহিনী

হ-বাংলা নিউজ :  ফিলিপাইনে জঙ্গলে অভিযান চলাকালে 'কমিউনিস্ট গেরিলা' ভেবে ৬ পুলিশ কর্মকর্তাকে গুলি করে মেরেছে সেনাবাহিনী। 'ভুল এনকাউন্টারে' তারা নিহত হয়েছে বলে খবর প্রকাশ করেছে ফিলিফিন স্টার।

হতাহতদের নাম-পরিচয় প্রকাশ করা হয়নি। সোমবার স্থানীয় সময় সকাল ৯টা ২০ মিনিটে এ ঘটনা ঘটেছে। এতে আরও নয় পুলিশ কর্মকর্তা আহত হন।

সেনাবাহিনীর মুখপাত্র ফ্রান্সিস অ্যাগনো জানায়, ঘন জঙ্গলের কারণে পুলিশদের অবস্থান বোঝা যায়নি। এনকাউন্টারের......

এরদোগানের বিজয়ে খুশি ইসরায়েল-ইরান

এরদোগানের বিজয়ে খুশি ইসরায়েল-ইরান

হ-বাংলা নিউজ :  ইরান, ইসরায়েল এবং তুরস্কের মধ্যে অনেকদিন ধরে বৈরিতা চললেও এরদোগানের বিজয়ে খুশি দেশ দুটি।

ইসরায়েলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু এবং এরদোগান একে অপরকে সুযোগ পেলেই কটূ কথা বলেন। কিছুদিন আগেও এরদোগান ইসরায়েলকে ‘জমি দখলকারি সন্ত্রাসী রাষ্ট্র’ হিসাবে গালিগালাজ করেছেন।

মুখে বাগাড়ম্বর চলতে থাকলেও ভেতরে ভেতরে ব্যবসা-বাণিজ্য এবং কূটনৈতিক সম্পর্ক অব্যাহত রয়েছে। তুরস্ক ইসরায়েলি পণ্য বয়কটের কথা বলেনি,......

সিরিয়ায় বিমানবন্দরের কাছে ইসরায়েলের মিসাইল হামলা

সিরিয়ায় বিমানবন্দরের কাছে ইসরায়েলের মিসাইল হামলা

হ-বাংলা নিউজ : সিরিয়ার রাজধানী দামাস্কাসে অবস্থিত আন্তর্জাতিক বিমানবন্দরের সামনে দু'টি ইসরায়েলি মিসাইল আছড়ে পড়েছে বলে সিরিয়ার বিভিন্ন টিভি চ্যানেল দাবি করেছে।

একটি চ্যানেলের দাবি, সোমবার গভীর রাতে মিসাইল দু'টি আন্তর্জাতিক বিমানবন্দরের খুব কাছে পড়েছে। তবে এখনও কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

গত মাসে দামাস্কাসে অনুরূপ হামলা করা হয়। সিরিয়ার মিডিয়া অভিযোগ করে বলে, ইরানিদের লক্ষ্য করে ওই হামলা করে ইসরায়েল। তবে এখনও ইসরায়েলের......

সর্বাধিক পঠিত