মধ্যপ্রাচ্যের খবর

Displaying 141-160 of 604 results.
সেই ফিলিস্তিনি কিশোরীর ৮ মাসের কারাদণ্ড

সেই ফিলিস্তিনি কিশোরীর ৮ মাসের কারাদণ্ড

হ-বাংলা নিউজ : এক ইসরায়েলি সেনাকে চড় মারার অপরাধে ফিলিস্তিনি কিশোরী আহেদ তামিমিকে (১৭) ৮ মাসের কারাদণ্ড দিয়েছে সামরিক আদালত। ইসরায়েলি সেনাকে তামিমির চড় মারার দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে যায়। সারাবিশ্বে তিনি ফিলিস্তিনি  প্রতিবাদের প্রতীক হয়ে ওঠেন।

গত ২০ ডিসেম্বর রামাল্লায় আহেদ তামিমি বাড়িতে দুই ইসরায়েলি সেনা চড়াও হন। সে সময় তামিমির সঙ্গে তাদের বিতর্ক বাঁধে। এক পর্যায়ে এক ইসরায়েলি সেনাকে চড় মারেন তামিমি। এরপর তাকে গ্রেপ্তার করা......

কাবুলে শিয়া সম্প্রদায়ের বর্ষবরণ উৎসবে বোমা হামলা, নিহত ২৬

কাবুলে শিয়া সম্প্রদায়ের বর্ষবরণ উৎসবে বোমা হামলা, নিহত ২৬

হ-বাংলা নিউজ : আফগানিস্তানের রাজধানী কাবুলে শিয়া সম্প্রদায়ের বর্ষবরণ উৎসব ‘নওরোজ’ পালন করতে আসা মানুষের ভিড়ে ভয়াবহ বোমা হামলা চালানো হয়েছে। বুধবারের এ ঘটনায় এখন পর্যন্ত ২৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ঘটনায় আহত হয়েছে আরো ১৮ জন।

ব্রিটিশ বার্তা সংস্থা- বিবিসি তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, কাবুলে সাখি মাজারের কাছে আত্মঘাতী এ বোমা হামলা চালানো হয় বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা প্রাথমিকভাবে জানিয়েছেন। নিরাপত্তাকর্মীরা ঘটনাস্থলে অবস্থান করছেন। হতাহতের......

কর্মসংস্থান বাড়াতে সৌদি যুবরাজকে অস্ত্র কেনার আহ্বান ট্রাম্পের

কর্মসংস্থান বাড়াতে সৌদি যুবরাজকে অস্ত্র কেনার আহ্বান ট্রাম্পের

হ-বাংলা নিউজ :  অস্ত্র কিনে যুক্তরাষ্ট্রের কর্মসংস্থান বাড়াতে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ সময়ে সৌদি আরবকে 'মহান বন্ধু' হিসেবে আখ্যা দিয়েছেন ট্রাম্প।

মঙ্গলবার হোয়াইট হাউসে সালমানকে স্বাগত জানিয়ে মধ্যপ্রাচ্যের রাজনীতির বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করেন দুই নেতা। তবে দুই পক্ষের বিকশিত হওয়া সম্পর্কের প্রেক্ষাপটে তাদের মধ্যে কী নিয়ে আলোচনা হয়েছে তা নিয়ে......

৬ দিনের রহস্যজনক মার্কিন সফরে পাকিস্তানের প্রধানমন্ত্রী

৬ দিনের রহস্যজনক মার্কিন সফরে পাকিস্তানের প্রধানমন্ত্রী

হ-বাংলা নিউজ : ছয় দিনের সফরে যুক্তরাষ্ট্রে গেলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী শহিদ খাকান আব্বাসি। তার এই সফরকে ব্যক্তিগত সফর বলা হলেও পাকিস্তানে নানা জল্পনা সৃষ্টি হয়েছে।

গত সোমবার ছয় দিনের সফরে পাকিস্তান ছেড়েছেন আব্বাসি। ট্রাম্প প্রশাসনের শক্তিশালী কারও কারও সঙ্গে তার ‘গুরুত্বপূর্ণ’ কাজ আছে বলে বেশ কিছু মহল থেকে বলা হচ্ছে।

পাকিস্তানের ক্ষমতাসীন দল মুসলিম লীগ নওয়াজ এবং বিশেষ করে শরিফ পরিবার বর্তমানে রাজনৈতিক সংকট মোকাবিলা করছে। এই সংকট মোকাবিলায়......

সিরিয় কুর্দিদের বিরুদ্ধে অভিযান জোরদারের অঙ্গীকার তুরস্কের

সিরিয় কুর্দিদের বিরুদ্ধে অভিযান জোরদারের অঙ্গীকার তুরস্কের

হ-বাংলা নিউজ : তুরস্ক সোমবার সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দিদের দখলে থাকা আরো অনেক এলাকায় তাদের অভিযান জোরদার করার অঙ্গীকার ব্যক্ত করেছে। তুর্কি সেনা ও মিত্র বাহিনী আফরিন নগরীর নিয়ন্ত্রণ নেয়ার পর তারা এ অঙ্গীকার করলো। আফরিনের নিয়ন্ত্রণ নেয়া ছিল কুর্দিদের বিরুদ্ধে একটি বড় আঘাত। খবর এএফপি’র।

তুর্কি নেতৃত্বাধীন বাহিনী প্রায় বিনা বাধায় আফরিন নগরীতে প্রবেশের একদিন পর প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোগান বলেন, এখন সিরিয়ার উত্তরাঞ্চলের অন্য সব কুর্দি এলাকায়......

শুধু মৃত্যুই থামাতে পারে যুবরাজ সালমানকে

শুধু মৃত্যুই থামাতে পারে যুবরাজ সালমানকে

হ-বাংলা নিউজ : বিলাসবহুল জীবনযাপন সম্পর্কে সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান বলেছেন, ‘আমি একজন ধনী মানুষ, গরিব নই। আমি গান্ধী বা ম্যান্ডেলাও নই।’ যুক্তরাষ্ট্র সফররত যুবরাজ মোহাম্মদ বিন সালমান এক সাক্ষাৎকারে এ কথা বলেছেন। তাঁকে কীভাবে থামানো যাবে—প্রশ্নের জবাবে সৌদির মসনদে বসতে যাওয়া সালমান বলেন, ‘মৃত্যুই শুধু’ তাঁকে থামাতে পারে।

প্রথমবারের মতো মার্কিন সংবাদমাধ্যম টিভি চ্যানেল সিবিএস নিউজের ‘৬০ মিনিট’ নামের অনুষ্ঠানে দেওয়া ৩২ বছর বয়সী যুবরাজের......

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য উদ্ভট ও অযৌক্তিক'

ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য উদ্ভট ও অযৌক্তিক'

হ-বাংলা নিউজ : ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, তার দেশ নিজের প্রতিরক্ষা ও জাতীয় নিরাপত্তা নিয়ে কারো সাথে আলোচনায় বসবে না। ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভস লা দ্রিয়াঁ মধ্যপ্রাচ্যে ইরানের ভূমিকা নিয়ে প্রশ্ন উত্থাপনের পর কাসেমি এ প্রতিক্রিয়া জানালেন।

ফরাসি পররাষ্ট্রমন্ত্রী ব্রাসেলসে ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকের অবকাশে সিরিয়া ও ইয়েমেনে ইরানের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলার পাশাপাশি তেহরানে ক্ষেপণাস্ত্র......

মঙ্গলবার ট্রাম্পের সঙ্গে বৈঠক করবেন সৌদি যুবরাজ

মঙ্গলবার ট্রাম্পের সঙ্গে বৈঠক করবেন সৌদি যুবরাজ

হ-বাংলা নিউজ : সৌদি আরবের যুবরাজ মোহম্মদ বিন সালমান মঙ্গলবার ওয়াশিংটনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন। খবর এএফপি’র।

অভিন্ন প্রতিদ্বন্দ্বী ইরান হবে তাদের বৈঠকের প্রধান আলোচ্য বিষয়। তবে এর ফাঁকে ৩২ বছর বয়সী এ যুবরাজ সৌদি আরবের সামাজিক পরিবর্তন, ইয়েমেন যুদ্ধ ও কাতারের সঙ্গে চলমান কূটনৈতিক টানাপোড়েনসহ বৈদেশিক নীতি নিয়েও আলোচনা করবেন।

রবিবার সিবিএস নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে সালমান সৌদি আরবের বর্তমান সরকারের......

ক্ষেপণাস্ত্র সক্ষমতা আরও বাড়াবে ইরান

ক্ষেপণাস্ত্র সক্ষমতা আরও বাড়াবে ইরান

হ-বাংলা নিউজ :  জাতীয় নিরাপত্তা রক্ষার স্বার্থে ক্ষেপণাস্ত্র সক্ষমতা বাড়াতে চলেছে ইরান। দেশটিকে রাজনৈতিক চাপ কিংবা অপপ্রচার চালিয়ে এ কর্মসূচি থেকে কেউ বিরত রাখতে পারবে না বলে জানিয়েছেন ইরানের সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানি।

তেহরানে ওমানের পররাষ্ট্রমন্ত্রী ইউসুফ বিন আলাভীর সঙ্গে সাক্ষাতে তিনি এ কথা বলেছেন। 

আলী শামখানি বলেন, পরমাণু সমঝোতা ইস্যুতে যুক্তরাষ্ট্র ও ইসরাইলের খেলার অংশ হওয়া ইউরোপীয়......

আফরিন শহর বিদ্রোহীদের নিয়ন্ত্রণে, দাবি এরদোয়ানের

আফরিন শহর বিদ্রোহীদের নিয়ন্ত্রণে, দাবি এরদোয়ানের

হ-বাংলা নিউজ :  যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি অধ্যুষিত আফরিন শহর ‘পরোপুরি’ নিয়ন্ত্রণে নিয়েছে বলে দাবি করেছে তুরস্ক-সমর্থিত সিরীয় বিদ্রোহীরা। আজ রোববার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান একই দাবি করেন।

প্রেসিডেন্ট এরদোয়ান বলেন, সকাল সাড়ে আটটার দিকে তুরস্কের সেনবাহিনীর সহায়তায় ফ্রি সিরিয়ান আর্মির ইউনিট আফরিন শহরের কেন্দ্র নিয়ন্ত্রণে নিয়েছে। মাটিতে পুঁতে রাখা বোমা অপসারণ অভিযান অব্যাহত রয়েছে।......

সিরিয়ায় ধর্ষণ উৎসব, রেহাই নেই শিশু-বৃদ্ধার

সিরিয়ায় ধর্ষণ উৎসব, রেহাই নেই শিশু-বৃদ্ধার

হ-বাংলা নিউজ :  সেনাবাহিনীর সঙ্গে জঙ্গিদের সংঘর্ষে বিধ্বস্ত সিরিয়া। নতুন করে বোমা হামলায় গত তিন দিনে আফরিন শহর ছেড়েছেন দু’ লক্ষেরও বেশি মানুষ। এদিকে বিরোধীদের দমন নিপীড়ন চালাতে ধর্ষণ উৎসবে মেতে উঠেছে সিরিয়ার সরকারি বাহিনী এবং তাদের মিত্র মিলিশিয়ারা। আর এই ধর্ষণ থেকে বাদ যাচ্ছে না শিশু-বৃদ্ধারাও। 

বিষয়টিকে অস্ত্র হিসেবে বেছে নিয়েছে প্রেসিডেন্ট বাশার আল আসাদের বাহিনী। গত বৃহস্পতিবার জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল......

৪৭ বছরের রাজত্ব : ওমানের সুলতান

৪৭ বছরের রাজত্ব : ওমানের সুলতান

হ-বাংলা নিউজ : ওমানের জনপ্রিয় সুলতান চার দশকের বেশি সময় ধরে রাজ্য শাসন করছেন। অন্য সব আরব নৃপতি যত দিন ধরে ক্ষমতায় থাকুন না কেন, তাদের সবাইকে বিদায় নিতে হয়েছে।

এদের মধ্যে ওমানের সুলতান ব্যতিক্রম। তিনি কাবুস বিন সাঈদ আল সাঈদ; বাকি সবার চেয়ে বেশি সময় সাফল্যের সঙ্গে রাজত্ব করে চলেছেন।

সুদীর্ঘ রাজত্বকাল

আরব নৃপতিদের মধ্যে ওমানের সুলতান কাবুস বিন সাঈদ আল সাঈদ সবার থেকে ব্যতিক্রম। মধ্যপ্রাচ্যের অন্য যে কোনো রাজার চেয়ে বেশি দিন রাজত্ব করছেন। তার রাজত্বের......

প্রিন্স সালমানের বোনের নামে গ্রেফতারি পরোয়ানা

প্রিন্স সালমানের বোনের নামে গ্রেফতারি পরোয়ানা

হ-বাংলা নিউজ : সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের বোনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে ফ্রান্সের পুলিশ। স্থানীয় সূত্রের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে। খবর এনডিটিভির।

এতে বলা হয়, সৌদি ক্রাউন প্রিন্সের বোনের নাম হাসা বিনতে সালমান। প্যারিসে তিনি যে অ্যাপার্টমেন্টে বাস করেন সেই ভবনের সংস্কার কাজের করার সময় নিজের দেহরক্ষীকে একজন কর্মীকে পেটানোর আদেশ দিয়েছিলেন বলে অভিযোগ রয়েছে। এরই প্রেক্ষিতে গত ডিসেম্বরে......

ইরান পরমাণু বোমা তৈরি করলে সৌদিও বসে থাকবে না'

ইরান পরমাণু বোমা তৈরি করলে সৌদিও বসে থাকবে না'

হ-বাংলা নিউজ :  ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে ইরান ও সৌদি আরব সম্পর্ক। পরমাণু ইস্যুতে এবার এই দুই রাষ্ট্র মুখোমুখি অবস্থানে দাঁড়িয়েছে। আর তারই জের ধরে এক বিবৃতিতে সৌদি যুবরাজ তথা দেশের পরবর্তী বাদশা হতে চলা মহম্মদ বিন সালমান জানিয়েছেন, যেকোনো উপায়ে ইরানের পরমাণু কর্মসূচির বিরুদ্ধে লড়াই করতে প্রস্তুত হবে আরব। এর জন্য তৈরি করা হবে পরমাণু বোমার ভাণ্ডার। ইরানের পারমানবিক কর্মসূচির পাল্টা হিসেবে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে।

এ ব্যাপারে......

ভারত থেকে রাষ্ট্রদূত সরিয়ে নিল পাকিস্তান

ভারত থেকে রাষ্ট্রদূত সরিয়ে নিল পাকিস্তান

হ-বাংলা নিউজ : দিল্লিতে নিযুক্ত পাকিস্তান হাইকমিশনার সোহেল মাহমুদকে ইসলামাবাদে ফিরিয়ে নেওয়া হয়েছে। বৃহস্পতিবার তাকে ফিরিয়ে নেয়া হয়েছে বলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে খবর দিয়েছে দেশটির প্রভাবশালী গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা।

পাকিস্তান কূটনীতিকরা ভারতে হেনস্তার শিকার হচ্ছেন বলে অভিযোগ করেছে ইসলামাবাদের। তবে ভারত-পাকিস্তানের ওই অভিযোগ প্রত্যাহার করেছে। পাকিস্তানে নিযুক্ত ভারতীয় কূটনীতিকদেরই বরং হেনস্তা করা হচ্ছে বলে নয়াদিল্লি......

পাকিস্তানের করাচিতে সন্ত্রাসী হামলায় নিহত ১, আহত ৩

পাকিস্তানের করাচিতে সন্ত্রাসী হামলায় নিহত ১, আহত ৩

হ-বাংলা নিউজ : পাকিস্তানের দক্ষিণাঞ্চলীয় বন্দর নগরী করাচিতে সন্ত্রাসী হামলায় নিরাপত্তা বাহিনীর এক সদস্য নিহত ও অপর তিনজন আহত হয়েছে।

সিন্ধু রেঞ্জার্সের দেয়া এক বিবৃতির বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম একথা জানায়। খবর সিনহুয়ার।

বিবৃতিতে বলা হয়, আধা-সামরিক বাহিনীর একটি রেঞ্জার্স দল মঙ্গলবার রাতে সিন্ধু প্রদেশের রাজধানী করাচিতে লিয়ারি’স আলী মোহাম্মাদ মোল্লা এলাকায় নিয়মিত টহল দেয়ার সময় হামলার শিকার হয়।

এতে এক রেঞ্জার সদস্য নিহত ও অপর তিনজন আহত......

ইরানে তুর্কি প্রাইভেট বিমান বিধ্বস্ত, নিহত ১১

ইরানে তুর্কি প্রাইভেট বিমান বিধ্বস্ত, নিহত ১১

হ-বাংলা নিউজ :  ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে তুরস্কের একটি একটি প্রাইভেট বিমান বিধ্বস্ত হয়ে ১১ আরোহীর সকলেই প্রাণ হারিয়েছে। সোমবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে একথা বলা হয়েছে।

তুরস্ক ও ইরানের কর্মকর্তারা বলেন, বিমানটিতে আট যাত্রী ও তিন ক্রু ছিল। শনিবার সন্ধ্যায় শারজাহ থেকে ইস্তাম্বুল যাওয়ার পথে জাগরোস পর্বতমালায় বিমানটি বিধ্বস্ত হয়। তুরস্কের গণমাধ্যমে বলা হয়েছে, যাত্রীদের মধ্যে তুরস্কের শীর্ষস্থানীয় ব্যবসায়ীর মেয়ে মিনা বাসারান ছিলেন। 

অপর......

পাকিস্তানে প্রবল চাপে ভারতীয় কূটনীতিকরা

পাকিস্তানে প্রবল চাপে ভারতীয় কূটনীতিকরা

হ-বাংলা নিউজ : পাকিস্তানে প্রবল প্রতিকূল অবস্থার মধ্যে রয়েছে ভারতীয় কূটনীতিকরা।  শুধু তাই নয়, সমস্যার শিকার হতে হচ্ছে তাদের পরিবারবর্গকেও। পাকিস্তানের বিরুদ্ধে এমনই অভিযোগ নয়াদিল্লির। সরকারিভাবে কিছু না জানানো হলেও এমনই খবর মিলেছে ভারতের কেন্দ্রীয় বিদেশমন্ত্রালয় সূত্রে।

সূত্রের খবর, পাকিস্তানি নিরাপত্তা বাহিনী ভারতীয় কূটনীতিকদের বাসভবনে ঢুকে তল্লাশির নামে যথেচ্ছ ভাঙচুর করে। কূটনীতিক ও পরিবারের সদস্যদের হুমকি দেয়। পানি ও বিদ্যুত্‍ সংযোগ......

নওয়াজকে লক্ষ্য করে জুতা

নওয়াজকে লক্ষ্য করে জুতা

হ-বাংলা নিউজ :  পাকিস্তান মুসলিম লিগের (পিএমএল-এন) সর্বোচ্চ নেতা নওয়াজ শরিফকে লক্ষ্য করে জুতা ছুড়ে মারা হয়েছে। লাহোরে এক অনুষ্ঠানে এক ব্যক্তি নওয়াজকে জুতা ছুড়ে মারেন। এর আগে গতকাল শনিবার শিয়ালকোটে দেশটির পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফকে লক্ষ্য করে কালি ছুড়ে মারা হয়।

নওয়াজ শরিফ আসলে প্রতিকূল সময়ের মধ্য দিয়ে যাচ্ছেন। পানামা পেপারস কেলেঙ্কারির অভিযোগে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যেতে হয়েছে। দলের প্রধানের পদ থেকে সরতে হয়েছে। এবার জনসমক্ষে জুতা ছুড়ে......

পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রীর মুখে কালি নিক্ষেপ

পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রীর মুখে কালি নিক্ষেপ

হ-বাংলা নিউজ :  পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফের মুখে কালি নিক্ষেপ করা হয়েছে। শনিবার শিয়ালকোটে পিএমএল-এন কর্মীদের সম্মেলনে খাজা আসিফ বক্তৃতা দেয়ার সময় এ ঘটনা ঘটে।

পাকিস্তানের সংবাদমাধ্যম জানায়, পেছন থেকে অজ্ঞাতনামা এক ব্যক্তি পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফের মুখে কালি নিক্ষেপ করেন।

ওই ঘটনার পর পিএমএল-এন কর্মীরা কালি নিক্ষেপকারীকে পুলিশের হাতে তুলে দেন। তবে তাকে তাৎক্ষণিকভাবে ক্ষমা করে দিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন,......

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত