মধ্যপ্রাচ্যের খবর

Displaying 161-180 of 604 results.
পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রীর মুখে কালি নিক্ষেপ

পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রীর মুখে কালি নিক্ষেপ

হ-বাংলা নিউজ :  পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফের মুখে কালি নিক্ষেপ করা হয়েছে। শনিবার শিয়ালকোটে পিএমএল-এন কর্মীদের সম্মেলনে খাজা আসিফ বক্তৃতা দেয়ার সময় এ ঘটনা ঘটে।

পাকিস্তানের সংবাদমাধ্যম জানায়, পেছন থেকে অজ্ঞাতনামা এক ব্যক্তি পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফের মুখে কালি নিক্ষেপ করেন।

ওই ঘটনার পর পিএমএল-এন কর্মীরা কালি নিক্ষেপকারীকে পুলিশের হাতে তুলে দেন। তবে তাকে তাৎক্ষণিকভাবে ক্ষমা করে দিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী। তিনি বলেন,......

মার্কিন এজেন্টকে খুঁজে বের করার প্রতিশ্রুতি দেয়া হয়নি : ইরান

মার্কিন এজেন্টকে খুঁজে বের করার প্রতিশ্রুতি দেয়া হয়নি : ইরান

হ-বাংলা নিউজ :  মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা বা এফবিআই'র সাবেক এজেন্ট রবার্ট লেভিনসনকে খুঁজে বের করা এবং তাকে দেশে ফেরত পাঠানোর বিষয়ে ইরান প্রতিশ্রুতি দিয়েছে বলে আমেরিকা যে দাবি করেছে তা নাকচ করেছে তেহরান। 

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, রবার্ট লেভিনসনের বিষয়ে তেহরানের কাছে কোন তথ্য নেই।

বাহরাম কাসেমি শনিবার বলেন, লেভিনসন একটি সংকটময় মুহূর্তে ইরানে এসেছিলেন এবং তারপর তিনি আমাদের দেশ ত্যাগ করেছেন। তার ভাগ্যের......

কাবুলে বোমা হামলায় সাতজন নিহত

কাবুলে বোমা হামলায় সাতজন নিহত

হ-বাংলা নিউজ :  আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি শিয়া মসজিদের কাছে আত্মঘাতি বোমা বিস্ফোরণে অন্তত সাতজন নিহত হয়েছেন। দেশটির আন্তর্জাতিক বিষয়ক মন্ত্রণালয়ের একজন মুখপাত্র শুক্রবার ফেসবুকে লিখেছেন, বিস্ফোরণে সাতজন নিহত ও অপর সাতজন আহত হয়েছেন। 

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আরেক কর্মকর্তা নাসরাত রাহিমি জানিয়েছেন, শিয়া নেতা আবদুল আলি মাজারির মৃত্যুবার্ষিকী উপলক্ষে জমায়েতের সময় এই হামলার ঘটনা ঘটে। মাজারি ১৯৯৫ সালে তালেবানের হামলায় নিহত হয়েছিলেন। 

......

আফগানিস্তানে জাতিসংঘ মিশনের মেয়াদ বৃদ্ধির অনুমোদন

আফগানিস্তানে জাতিসংঘ মিশনের মেয়াদ বৃদ্ধির অনুমোদন

হ-বাংলা নিউজ :  আফগানিস্তানে জাতিসংঘ সহযোগিতা মিশনের (ইউএনএএমএ) মেয়াদ আরো এক বছর ২০১৯ সালের ১৭ মার্চ পর্যন্ত বাড়ানোর একটি প্রস্তাব জাতিসংঘ নিরাপত্তা পরিষদে বৃহস্পতিবার সর্বসম্মতিক্রমে গৃহীত হয়েছে।

খবরে বলা হয়, ২০১৮ সালের পার্লামেন্ট ও ২০১৯ সালের প্রেসিডেন্ট নির্বাচনসহ আফগানিস্তান সরকারকে সার্বিক সহযোগিতার জন্য ইউএনএএমএ’র মেয়াদ নবায়ন করা হলো।

এ প্রস্তাবে নারী ও কন্যা শিশুদের অধিকার অর্জনের প্রচেষ্টা চালানোর জন্য বিশেষভাবে আহবান জানানো......

প্রতিবেশী দেশগুলোর সহায়তা করাকে অগ্রাধিকার: ইরান

প্রতিবেশী দেশগুলোর সহায়তা করাকে অগ্রাধিকার: ইরান

হ-বাংলা নিউজ : প্রতিবেশী দেশগুলোর সমস্যা সমাধানে সহায়তা করাকে ইরান তার পররাষ্ট্রনীতিতে অগ্রাধিকার দিয়েছে বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি।

এক বিবৃতিতে তিনি আরও বলেন, আমরা ইরানের পক্ষ থেকে আঞ্চলিক দেশগুলোর অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের অভিযোগের নিন্দা জানাচ্ছি ও প্রত্যাখ্যান করছি। তিনি বলেন, আঞ্চলিক সঙ্কট নিরসন করে মধ্যপ্রাচ্যে নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করাই তেহরানের লক্ষ্য।

সৌদি আরব ও মিসরের......

রাশিয়ার ওপর হামলা হলে মানবসভ্যতার বিপর্যয় হবে'

রাশিয়ার ওপর হামলা হলে মানবসভ্যতার বিপর্যয় হবে'

হ-বাংলা নিউজ : নাম উল্লেখ না করে আমেরিকাকে কড়া ভাষায় হুঁশিয়ারি দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, রাশিয়ার ওপর কেউ যদি হামলার চেষ্টা করে তাহলে এমন জবাব দেওয়া হবে, যা মানবসভ্যতায় বিপর্যয় নেমে আসবে। 

বুধবার এক সাক্ষাৎকারে পুতিন আরও বলেন, 'কেউ যদি রাশিয়াকে ধ্বংসের সিদ্ধান্ত নেয়, তাহলে তখন আমাদের পাল্টা হামলা চালানোর বৈধ অধিকার আছে। হামলা হলে বিশ্বব্যাপী মানবসভ্যতার জন্য বিপর্যয় নেমে আসবে। কিন্তু রাশিয়ার একজন নাগরিক......

সিরিয়ায় জাতিসংঘের প্রবর্তিত যুদ্ধবিরতি অর্থহীন: এরদোগান

সিরিয়ায় জাতিসংঘের প্রবর্তিত যুদ্ধবিরতি অর্থহীন: এরদোগান

হ-বাংলা নিউজ :  তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, সিরিয়ায় জাতিসংঘের প্রবর্তিত যুদ্ধবিরতি অর্থহীন। পূর্ব গৌতাসহ সিরিয়ার বিভিন্ন অঞ্চলে বাশার সরকারের অব্যাহত বোমা হামলার পরিপ্রেক্ষিতে তিনি এ মন্তব্য করেন।

এ ব্যাপারে তুর্কি পার্লামেন্টে এরদোগান বলেন, তিনি বলেন, ‘যে যুদ্ধবিরতি কার্যকর হয়নি, মানুষের কাছে তার কোনো মূল্য নেই।’ তিনি আরও বলেন, ‘পূর্ব গৌতায় যা চলছে তা সহ্য করা কঠিন, তারা মানবিকতার ধার ধারে না।'

রাজধানী দামেস্কের নিকটবর্তী......

জরুরি অবস্থার মধ্যেও শ্রীলঙ্কায় মসজিদে আগুন

জরুরি অবস্থার মধ্যেও শ্রীলঙ্কায় মসজিদে আগুন

হ-বাংলা নিউজ :  শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা মঙ্গলবার ১০ দিনের জন্য জরুরি অবস্থা ও অবরোধ আরোপ করেন। মুসলিমবিরোধী দাঙ্গা যাতে না ছড়াতে পারে সে জন্য মন্ত্রিসভার জরুরি বৈঠক শেষে তিনি এ সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু তার ঘোষণায় কোনো ফল আসেনি।

আল জাজিরা বলছে, ওই ঘোষণার কয়েকঘণ্টার মধ্যেই মসজিদে আগুন দেয়া হয়েছে। দোকানেও আগুন লাগানো হয়েছে। পাহাড়ি শহর ক্যান্ডির মাদাবালার এক বাসিন্দা বলেন, সিরিসেনার ওই ঘোষণার ঘণ্টাখানেক পর মঙ্গলবার রাত......

সিরিয়ায় রুশ সামরিক বিমান বিধ্বস্ত হয়ে ৩২ জনের প্রাণহানি

সিরিয়ায় রুশ সামরিক বিমান বিধ্বস্ত হয়ে ৩২ জনের প্রাণহানি

হ-বাংলা নিউজ : সিরিয়ায় একটি রুশ সামরিক বিমান বিধ্বস্ত হয়ে ৬ জন ক্রু’সহ ২৬ জন আরোহী নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি’র খবরে জানা গেছে, সিরিয়ার উপকূলীয় লাতাকিয়া শহরের নিকটবর্তী হেমিম বিমানঘাঁটিতে অবতরণের সময় এটি বিধ্বস্ত হয়।

প্রতিবেদনে বলা হচ্ছে, সামরিক মালামাল বহনকারী এন-২৬ মডেলের ওই বিমানটিতে এসময় ২৬ জন যাত্রী এবং ছয়জন কর্মী ছিলেন। রাশিয়ার পক্ষ থেকে বলা হয়েছে, বিমানটিকে ভূপাতিত করা হয়নি। তবে বিধ্বস্ত......

সাদ্দাম পরিবারের সম্পত্তি বাজেয়াপ্ত করছে ইরাক

সাদ্দাম পরিবারের সম্পত্তি বাজেয়াপ্ত করছে ইরাক

হ-বাংলা নিউজ :   ইরাক সরকার দেশটির সাবেক প্রেসিডেন্ট সাদ্দাম হোসেন এবং তার যৌথ পরিবারের সদস্যদের সম্পত্তি বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছে। একই সঙ্গে সাদ্দাম হোসেনের শাসনামলের ৪ হাজার ২০০ কর্মকর্তার সম্পত্তিও বাজেয়াপ্তের নির্দেশ দেওয়া হয়েছে। এ কর্মকর্তারা সাদ্দামের বাত পার্টির সদস্য ছিলেন। 

ইরাকে একটি ‘জবাবদিহিতা ও ন্যায়বিচার সংক্রান্ত কমিশন’ এই তালিকা তৈরি করেছে। এতে সাদ্দাম হোসেন, তার সন্তান, নাতিনাতনী এবং আত্মীয়স্বজনরা......

সৌদিতে 'ট্যুরিস্ট গাইড' হিসেবে কাজের অনুমতি পেল নারীরা

সৌদিতে 'ট্যুরিস্ট গাইড' হিসেবে কাজের অনুমতি পেল নারীরা

হ-বাংলা নিউজ :   নারীর ক্ষমতায়নে আরও একটি সুযোগ সৃষ্টি করল সৌদি আরব। দেশটিতে এবার 'ট্যুরিস্ট গাইড' হিসেবে কাজের অনুমতি পেয়েছেন নারীরা। 

দেশটির পর্যটন বিভাগের পরিচালক বদর আল ওবায়েদ জানান। সৌদি নারীরা ট্যুরিস্ট গাইড হিসেবে কাজ করার অনুমতি পেয়েছেন। এ জন্য তারা লাইসেন্সও নিতে পারবেন। লাইসেন্স সংগ্রহের জন্য সৌদি পর্যটন কর্তৃপক্ষের ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহের অনুরোধ করেছেন ওবায়েদ।

সৌদি আরবের পর্যটন শিল্পের উন্নয়নের......

আফরিন যুদ্ধে এবার তুর্কি নারী যোদ্ধা

আফরিন যুদ্ধে এবার তুর্কি নারী যোদ্ধা

হ-বাংলা নিউজ :  সিরিয়ার আফরিন যুদ্ধে তুর্কি নারীরা অংশ নিচ্ছেন বলে নিশ্চিত করেছে সংবাদসংস্থা ডেইলি সাবাহ। জানা গেছে, সিরিয়ার আফরিনে তুর্কি নারী যোদ্ধারা সন্ত্রাসীদের প্রতিরোধে কাজ করছেন। সেখানে মোতায়েনকৃত সেনা ইউটিনগুলোর সার্বিক দেখাশুনার দ্বায়িত্বও পালন করছেন এইসব তুর্কি নারী।

তুরস্ক তার অভিযানের নাম দিয়েছে 'অপারেশন অলিভব্রাঞ্চ'। এই অভিযানে অংশ  নেওয়া এসব নারী যোদ্ধার অনেকেই এর আগে 'অপারশেন ইউফ্রেটিস শেল্ড' এ অংশ নিয়েছিলেন বলে......

তুরস্কে নিরাপত্তা হুমকির কারণে মার্কিন দূতাবাস বন্ধ

তুরস্কে নিরাপত্তা হুমকির কারণে মার্কিন দূতাবাস বন্ধ

হ-বাংলা নিউজ :  তুরস্কের রাজধানী আঙ্কারায় নিরাপত্তা হুমকির কারণে সোমবার মার্কিন দূতাবাস বন্ধ থাকছে। মার্কিন মিশনের ওয়েবসাইটে একথা জানানো হয়। খবর এএফপি’র।

২০১৩ সালে দেশটিতে মার্কিন দূতাবাসে আত্মঘাতী বোমা হামলায় তুরস্কের এক নিরাপত্তা কর্মী নিহত হয়। কট্টর একটি বামপন্থী গ্রুপ এ হামলা চালানোর দাবি করে।

একাধিক ইস্যু নিয়ে বিশেষ করে সিরিয়ান কুর্দিশ পিপলস প্রটেকশন ইউনিটের (ওয়াইপিজে) সিরিয়ান কুর্দিশ মিলিশিয়াদের যুক্তরাষ্ট্রের অস্ত্র দেয়া প্রশ্নে......

আঞ্চলিক প্রভাব নিয়ে ইউরোপের সাথে কোনো আলোচনা নয় : ইরান

আঞ্চলিক প্রভাব নিয়ে ইউরোপের সাথে কোনো আলোচনা নয় : ইরান

হ-বাংলা নিউজ :  ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি বলেছেন, আঞ্চলিক প্রভাব নিয়ে ইউরোপের দেশগুলোর সঙ্গে কোনো রকমের আলোচনায় বসেনি তেহরান। 

মধ্যপ্রাচ্যে ইরানের ভূমিকা নিয়ে ইউরোপের কয়েকটি দেশের সাথে ইরান আলোচনা শুরু করেছে বলে পশ্চিমা কয়েকজন কূটনীতিক সম্প্রতি দাবি করেছেন। এরপর রবিবার সকালে একথা বলেন বাহরাম কাসেমি।

কাসেমি বলেন, ইরান এবং ইউরোপের কয়েকটি দেশ বহু বছর ধরে আঞ্চলিক বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা করলেও মধ্যপ্রাচ্যে ইরানের......

সিরিয়ায় তুরস্কের বিমান হামলা, নিহত ৩৬

সিরিয়ায় তুরস্কের বিমান হামলা, নিহত ৩৬

হ-বাংলা নিউজ :  সিরিয়ার আফরিনে তুরস্কের বিমান হামলায় সরকারপন্থী বাহিনীর ৩৬ জন নিহত হয়েছে। আন্তর্জাতিক গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এমনটি বলা হয়। সিরিয়ার উত্তর-পশ্চিমের আফরিনে এই হামলা চালায় তুর্কি যুদ্ধবিমান। গেল ৪৮ ঘণ্টায় সিরিয়ার সরকারি বাহিনীকে লক্ষ্য করে এ নিয়ে তিনবার হামলা চালায় তুরস্ক।

সরকারি বাহিনীর কারফ জিনা ঘাঁটি লক্ষ্য করে এই হামলা চালানো হয় বলে সিরিয়ার মানবাধিকার সংগঠন অবজারভেটরির পক্ষ থেকে বলা হয়েছে। এ দিকে রয়টার্সের প্রতিবেদনে......

সাংবাদিককে গুলি করে হত্যা

সাংবাদিককে গুলি করে হত্যা

হ-বাংলা নিউজ :  পাকিস্তানের রাওয়ালপিন্ডিতে এক সাংবাদিককে গুলি করে হত্যা করা হয়েছে। দেশটির পুলিশ জানিয়েছে, নিহত সাংবাদিকের নাম অনজুম মুন্নের রাজা(৪০)।

বৃহস্পতিবার রাতে বাইকে করে বাড়ি ফিরছিল তিনি। সেই সময় দুস্কৃতিরা তাকে লক্ষ্য করে গুলি চালায়। রাওয়ালপিন্ডির ব্যাংক রোডের কাছে এ ঘটনাটি ঘটে।

কলকাতা টুয়েন্টিফোর'র প্রতিবেদনে বলা হয়েছে ঘটনা তদন্তকারীরা জানিয়েছেন, রাজার শরীরে ছ'টি গুলি পাওয়া গেছে। সেগুলো মাথা, কাধ, ঘাড়, পেট লক্ষ্য করে......

সিরিয়ার হাসাকা প্রদেশে মার্কিন বিমান হামলা, বহু হতাহত

সিরিয়ার হাসাকা প্রদেশে মার্কিন বিমান হামলা, বহু হতাহত

হ-বাংলা নিউজ :  সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় হাসাকা প্রদেশে মার্কিন বাহিনীর বিমান হামলায় বহু মানুষ হতাহত হয়েছে। উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে কথিত হামলার নামে মার্কিন বাহিনী দীর্ঘদিন ধরে বেসামরিক লোকজনের ওপর যে হামলা চালিয়ে আসছে তারই অংশ হিসেবে এ হামলা হলো।

নাম প্রকাশ না করার শর্তে একটি সূত্র সিরিয়ার সরকারি বার্তা সংস্থা সানাকে জানিয়েছে, হাসাকা প্রদেশের আস-সিরাজিয়ে এবং আশ-শাদাদি এলাকায় মার্কিন বাহিনী হামলা চালায়। তবে এতে কতজন মারা......

আমিরাতে মোস্তফা কামালকে সংবর্ধনা

আমিরাতে মোস্তফা কামালকে সংবর্ধনা

হ-বাংলা নিউজ :  সংযুক্ত আরব আমিরাতে বিয়ানীবাজার জনকল্যাণ সংস্থা ইউএই শাখার উপদেষ্টা মোস্তফা কামাল যুক্তরাষ্ট্রস্থ বাংলাদেশ বিয়ানীবাজার সামাজিক ও সাংস্কৃতিক সমিতি ইউএসএ ইনকের সভাপতি নির্বাচিত হওয়ায় সংবর্ধনার আয়োজন করা হয়।

শুক্রবার শারজাহের একটি রেস্তোরায় বিয়ানীবাজার জনকল্যাণ সংস্থা আমিরাত শাখার পক্ষ থেকে অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

বিয়ানীবাজার জনকল্যাণ সংস্থা আমিরাতের সভাপতি লুৎফুর রহমানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জিএম জায়গীরদারের পরিচালনায়......

একটি দাতা সংস্থার ত্রাণ নিচ্ছেন এক নারী

একটি দাতা সংস্থার ত্রাণ নিচ্ছেন এক নারী

হ-বাংলা নিউজ : ঢাকা: ক্ষুধার্ত মানুষের কাছে ‘পূর্ণিমা-চাঁদ’ও ‘ঝলসানো রুটি’র মতো লাগে। কবি সুকান্ত ভট্টাচার্যের কবিতার উপমা যেন এখন পুরো সিরিয়ায় নির্মম বাস্তব হয়ে উঠেছে। ক্ষুধার্ত নারীরা নিজের জন্য, সন্তানের জন্য, পরিবারের অন্যদের জন্য খাবার পেতে ‘যেকোনো শর্তে’ নিজেদের সঁপে দিচ্ছেন। এই অসহায়ত্বের সুযোগ নিয়ে তাদের ‘যৌনতায়’ বাধ্য করছে জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক মানবিক সহায়তা সংস্থার নিয়োজিত ত্রাণকর্মীরা। 

নারীদের ওপর নিপীড়নের বিষয়ে বছর তিনেক আগে সতর্ক করা সত্ত্বেও নতুন প্রকাশিত প্রতিবেদন বলছে, সিরিয়ার......

সিরিয়ায় ৩০ দিনের অস্ত্রবিরতির প্রস্তাব পাস

সিরিয়ায় ৩০ দিনের অস্ত্রবিরতির প্রস্তাব পাস

হ-বাংলা নিউজ: অবশেষে রাশিয়াসহ সব পক্ষের সম্মতির মধ্য দিয়ে সিরিয়ার ঘৌতায় ৩০ দিনের অস্ত্রবিরতির প্রস্তাবটি পাস হয়েছে জাতিসংঘে। তবে এর আগে রাশিয়ার দাবি অনুয়ায়ী প্রস্তাবে ব্যাপক সংযোজন বিয়োজন করতে হয়েছে।

শনিবার স্থানীয় সময় আড়াইটায় সুইডেন ও কুয়েতের করা খসড়া প্রস্তাবটি পাস হয়। ফলে ৮ দিন ধরে চলা সিরীয় ও রুশ বিমানবাহিনীর বিরামহীন বিমান হামলায় পঙ্গু ও আহতদের চিকিৎসার জন্য  সরিয়ে নেওয়া এবং অবরুদ্ধ ঘৌতায় খাদ্য ও ওষুধসহ জরুরি ত্রাণ পাঠানোর সুযোগ তৈরি হলো। 

তবে এই অস্ত্রবিরতি সবার বেলায় প্রয়োজ্য হবে না। আল কায়েদা, আইসিস ও আল নুসরা......

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত