বিশেষ খবর

Displaying 1-20 of 813 results.
মালদ্বীপে হস্তক্ষেপ করবে ভারত

মালদ্বীপে হস্তক্ষেপ করবে ভারত

হ-বাংলা নিউজ,   ভারত ও মালদ্বীপ যেন এবার মুখোমুখি। মালদ্বীপে জরুরি অবস্থার মেয়াদ বাড়ানো নিয়ে পাল্টাপাল্টি অবস্থানে দেশ দুটি। ভারতীয় সংবাদমাধ্যমে কোনো কোনো বিশ্লেষক বলছেন, মালদ্বীপে হস্তক্ষেপের সময় এসেছে। অন্যদিকে মালদ্বীপ বলছে, ভারত নাক না গলালেই ভালো হবে!

মালদ্বীপে সংকটের শুরু ফেব্রুয়ারি মাসের প্রথম দিন থেকে। দেশটির আদালত ও সরকারের সাংঘর্ষিক অবস্থানের কার্যত অবসান হয় জরুরি অবস্থা জারির মাধ্যমে। প্রাথমিকভাবে ১৫ দিনের......

বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার দাবীর কথা পুনরুল্লেখ করলেন

বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার দাবীর কথা পুনরুল্লেখ করলেন

হাকিকুল ইসলাম খোকন: বাপ্‌স নিউজ :হ-বাংলা নিউজ,    দ্বিতীয়বারের মতো জাতিসংঘ সদরদপ্তরে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক আবহে উদযাপন করা হল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। জাতিসংঘ সদরদপ্তর, ইউনেস্কোর নিউইয়র্কস্থ কার্যালয়, নিউইয়র্ক সিটি মেয়র অফিস এবং জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনসহ  কলম্বিয়া, ফিজি ও তানজানিয়া মিশনের যৌথ উদ্যোগে স্থানীয় সময় বিকাল পাঁচটায় জাতিসংঘ সদরদপ্তরের কনফারেন্স রুম-৪ এ এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

নিউইয়র্ক......

১০ বছরের জমজ সন্তান আছে, বিশ্বাসই হয় না লোপেজের

১০ বছরের জমজ সন্তান আছে, বিশ্বাসই হয় না লোপেজের

হ-বাংলা নিউজ,  মার্কিন সঙ্গীত তারকা জেনিফার লোপেজের ১০ বছর বয়সী দুইটি সন্তান আছে। কিন্তু এটি তার নিজেরই বিশ্বাস করতে 'কষ্ট' হয়! ইনস্টাগ্রামে দুই সন্তান ইমি ও ম্যাক্সের দুষ্টু-মিস্টি ভিডিও ও ছবি শেয়ার করে দিয়েছেন এ তথ্য। 

জেলো লিখেছেন, বিশ্বাস করতে কষ্ট হয় যে এই দুইটা শক্তি ১০ বছর আগে আমার পৃথিবীতে প্রবেশ করেছে এবং জীবনটাই পরিবর্তনটা করে দিয়েছে। তোমরা আমার আত্মাকে শান্তিতে ভরিয়ে দিয়েছে এবং বেঁচে থাকাকে আরও বেশি আনন্দময় করে তুলেছে। জীবন, ভালোবাসা......

যৌন কেলেঙ্কারিতে অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রীর পদত্যাগ

যৌন কেলেঙ্কারিতে অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রীর পদত্যাগ

হ-বাংলা নিউজ, যৌন কেলেঙ্কারির ঘটনায় ফেঁসে অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রী বার্নাবি জয়েস পদত্যাগের ঘোষণা দিয়েছেন। আগামী সোমবার পদত্যাগ করবেন বলে আজ শুক্রবার তিনি ঘোষণা দেন।

যৌন হেনস্তা এবং সাবেক এক সহকর্মীর সঙ্গে প্রণয়ের ঘটনা নিয়ে সমালোচনার পরিপ্রেক্ষিতেই এই পদত্যাগের ঘোষণা দিলেন জয়েস। তাঁর সেই সাবেক সহকর্মী এখন সন্তানসম্ভবা।

প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সরকারে জয়েসের দল ন্যাশনাল পার্টি জোটসঙ্গী। জয়েস আজ তাঁর পদত্যাগের ঘোষণা দিয়ে বলেন, ‘আগামী সোমবার আমি ন্যাশনাল পার্টির প্রধান ও অস্ট্রেলিয়ার উপপ্রধানমন্ত্রীর......

রোহিঙ্গাদের ফেরাতে সিঙ্গাপুরের সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি

রোহিঙ্গাদের ফেরাতে সিঙ্গাপুরের সহযোগিতা চাইলেন রাষ্ট্রপতি

হ-বাংলা নিউজ, মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবর্তনে সিঙ্গাপুরের সহযোগিতা চেয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। 

শুক্রবার স্থানীয় সময় সকাল ১০টায় সিঙ্গাপুরের প্রেসিডেন্ট হালিমা ইয়াকুব দেশটিতে সফররত আবদুল হামিদকে ফোন করলে রাষ্ট্রপতি এ সহযোগিতা চান। 

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানান, ‘সিঙ্গাপুরের প্রেসিডেন্ট টেলিফোনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। আলাপকালে সিঙ্গাপুরের প্রেসিডেন্ট দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ায় আবদুল......

ফের বৃহস্পতিবারে উত্তর-পূর্ব ভারত সফরে মোদি

ফের বৃহস্পতিবারে উত্তর-পূর্ব ভারত সফরে মোদি

হ-বাংলা নিউজ,  এক মাসে চারবার উত্তর-পূর্ব ভারতে এলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এর মধ্যে শেষের তিনবারই বৃহস্পতিবার।ভারতের মূল ভূখণ্ড থেকে বেশ খানিকটা দূরে দুর্গম পাহাড়ি এলাকার আট রাজ্য নিয়ে গঠিত উত্তর-পূর্ব ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রথম থেকেই তাঁর বহুল চর্চিত ‘অ্যাক্ট ইস্ট’ পলিসির নামে গুরুত্ব দেওয়ার কথা বলছিলেন উত্তর-পূর্ব ভারতকে। বারবার তাঁর মন্ত্রীরাও ছুটে আসেন এই আট রাজ্যে। ফেব্রুয়ারিতে রেকর্ড করলেন মোদি। ২২ দিনের মধ্যে চারবার......

কুমিল্লা সোসাইটির একুশ উদযাপন

কুমিল্লা সোসাইটির একুশ উদযাপন

হ-বাংলা নিউজ,   মহান একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবসে বিন¤্র শ্রদ্ধা ও ভালোবাসায় সকল ভাষা শহীদদের স্মরণে উডসাইডের গুলশান টেরেসে অস্থায়ী শহীদ মিনারে কুমিল্লা সোসাইটি অব ইউএসএ ইনক এর পক্ষ থেকে পুষ্পার্ঘ অর্পন করা হয়। সোসাইটির সভাপতি আবুল খায়ের আকন্দ ও সাধারন সম্পাদক সালাউদ্দিন চৌধুরীর নেতৃত্বে শহীদ মিনারে ফুল প্রদান করেন সোসাইটির সাবেক সভাপতি ও বর্তমান কমিটির অন্যতম উপদেষ্টা আবুল বাশার মিলন, সোসাইটির ......

মন্টিনিগ্রোতে আমেরিকান দূতাবাসে গ্রেনেড হামলা

মন্টিনিগ্রোতে আমেরিকান দূতাবাসে গ্রেনেড হামলা

হ-বাংলা নিউজ,  মন্টেনিগ্রোর রাজধানী পোডগোরিকায় আমেরিকান দূতাবাস গ্রেনেড হামলা চালিয়েছে অজ্ঞাত পরিচয় এক দৃর্বৃত্ত। দ্বিতীয় গ্রেনেডে ওই ব্যক্তি আত্মঘাতী হন।

স্থানীয় সময় বুধবার (২১ ফেব্রুয়ারি) মধ্যরাতের কিছু সময় আগে এ হামলা চালানো হয় বলে জানিয়েছে দেশটির দায়িত্বশীল পুলিশ কর্মকর্তা।

তবে হামলায় কারও কোনো ক্ষতি হয়নি। গ্রেনেডটি দূতাবাস সীমানা প্রাচীরের মধ্যে বিকট শব্দে বিস্ফোরিত হয়। হামলার পরপরই দ্বিতীয় গ্রেনেডটি ছোড়া হয়। এতে আত্মঘাতী হন হামলাকারী।

পোডগোরিকা পুলিশ ওই এলাকা ঘিরে রেখেছে। তবে হামলার......

উত্তেজনা বাড়িয়ে আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল ভারত

উত্তেজনা বাড়িয়ে আবারও ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল ভারত

হ-বাংলা নিউজ,  আন্তর্জাতিক মহলে উত্তাপ ছড়িয়ে নিজেদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করছে বিশ্বের ক্ষমতাধর দেশগুলো। পাশাপাশি চলছে ভয়ঙ্করসব মহড়া। আর তারই জের ধরে এবার মধ্যমপাল্লার একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করার কথা জানিয়েছে ভারত। পরমাণু ওয়ারহেড বহনে সক্ষম এ ক্ষেপণাস্ত্র ২০০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।

এ ব্যাপারে ভারতের নিরাপত্তা সূত্র দাবি করেছে, মঙ্গলবার অগ্নি-২ ক্ষেপণাস্ত্রটি উড়িষ্যা উপকূলের আবুল কালাম......

রাইফেল যেন মেশিন গান না হয়

রাইফেল যেন মেশিন গান না হয়

হ-বাংলা নিউজ,  শিক্ষা প্রতিষ্ঠানে হত্যার ঘটনা বন্ধে শিক্ষকদের হাতে অস্ত্র দেওয়ার প্রস্তাব বিচার বিভাগকে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই প্রস্তাবের পর পরই ট্রাম্প জানিয়েছেন রাইফেল যেন মেশিন গান না হয়। 

অস্ত্র আইনে রাশ টানার পাশাপাশি ফ্লরিডার স্কুলে বন্দুকধারীদের হামলার পর অস্ত্র তুলে দেওয়ার দাবিটাও ক্রমশ জোরালো হচ্ছে দেখে শেষমেশ এমন কথাও বলেছেন ট্রাম্প। তিনি বিচার বিভাগকে নির্দেশ দিয়েছেন, 'বাম্প স্টক' নিষিদ্ধ করার ব্যাপারে......

কিশোরগঞ্জ ডিষ্ট্রিক্ট এসোসিয়েশনের একুশ উদযাপন

কিশোরগঞ্জ ডিষ্ট্রিক্ট এসোসিয়েশনের একুশ উদযাপন

নিউইয়র্ক:হ-বাংলা নিউজ,   প্রবাসের বৃহত্তম সামাজিক সংগঠন কিশোরগঞ্জ ডিষ্ট্রিক্ট এসোসিয়েশনের উদ্যেগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অমর একুশের অনুষ্ঠান জ্যাকসন হাইটসের ইত্যাদি রেষ্টুরেন্টের পার্টি হলে সংগঠনের সভাপতি মো: আনোয়ার উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

প্রথমেই ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নিবরতা পালন করা হয়। “একুশ আমার চেতনা” শীর্ষক আলোচনা সভায় বক্তব্য রাখেন,কিশোরগঞ্জ ডিষ্ট্রিক্ট এসোসিয়েশনের ট্রাষ্টিবোর্ড......

নতুন কমিটি গঠনে সক্রিয় হচ্ছে জর্জিয়া বাংলাদেশ সমিতি

নতুন কমিটি গঠনে সক্রিয় হচ্ছে জর্জিয়া বাংলাদেশ সমিতি

মঞ্জুরুল রুমি কবির, হ-বাংলা নিউজ,জর্জিয়া থেকে:    নির্ধারিত মেয়াদ শেষ হওয়ার দুই বছরেরও বেশি সময় পর অবশেষে জর্জিয়া বাংলাদেশ সমিতি পরবর্তী কমিটি গঠনে সক্রিয় হয়ে ওঠেছে।মেয়াদ উত্তীর্ণ কার্যকরী কমিটির সভাপতি জাহাঙ্গীর হোসেন ও সাধারণ সম্পাদক আহমাদুর রহমান পারভেজ স্বাক্ষরিত সংগঠনের এক বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী ২০ ফেব্রুয়ারি রাত আটটায় JC Event Hall, 5775 Jimmy Carter Blvd, Norcross, GA 30071 ঠিকানাস্থ মিলনায়তনে সংগঠনের এক সাধারণ সভা আয়োজন করা  হয়েছে।

......

যুক্ত করেও মুছে ফেলা হলো বাংলাদেশের কথা

যুক্ত করেও মুছে ফেলা হলো বাংলাদেশের কথা

হ-বাংলা নিউজ,  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস নিয়ে জাতিসংঘের ওয়েব পাতায় বাংলাদেশের ও ভাষাশহীদদের অবদানের কথা যোগ করা হয়েছিল। তবে কোনো অদৃশ্য কারণে যোগ করা নতুন তথ্য ওই ওয়েব পাতা থেকে উধাও হয়ে গেছে।

১৯৯৯ সালের ১৭ নভেম্বর একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি লাভ করে। পরের বছর থেকে দিনটি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে সারা বিশ্বে পালন করা হচ্ছে।

কিন্তু ১৮ বছর ধরে দিবসটি পালিত হলেও এটি পালনকারী জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক......

২২০০ কোটি খরচে ১৫০ যুদ্ধযান কিনতে চায় ভারত

২২০০ কোটি খরচে ১৫০ যুদ্ধযান কিনতে চায় ভারত

হ-বাংলা নিউজ,   যুদ্ধকালীন পরিস্থিতিতে নিজেদের প্রস্তুত করতে ২২০০ কোটি টাকা দিয়ে ১৫০টি ইনফ্যান্টরি কমব্যাট ভেইকল কিনতে চাইছে ভারতীয় সেনা। এগুলি যুদ্ধক্ষেত্রে শত্রুদের হাত থেকে রক্ষা পেতে সাহায্য করবে বলেই মনে করা হচ্ছে।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রালয়ের সূত্রে খবর, আগামী সপ্তাহে প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারামনের নেতৃত্বে হওয়া উচ্চপর্যায়ের বৈঠকেই এই প্রস্তাব রাখা হবে। মরু অঞ্চলে যুদ্ধ পরিস্থিতি তৈরি হলে ট্যাংক......

চীনা ভাষাকে সরকারি ভাষা করার পরিকল্পনায় পাকিস্তান

চীনা ভাষাকে সরকারি ভাষা করার পরিকল্পনায় পাকিস্তান

হ-বাংলা নিউজ,   চীনা ভাষা মান্দারিনকে সরকারি ভাষার স্বীকৃতি দেওয়ার প্রস্তাব দিল পাকিস্তান পার্লামেন্টের উচ্চকক্ষ। এই পদক্ষেপ নিয়ে বেইজিংয়ের সঙ্গে পাকিস্তান কূটনৈতিক সম্পর্ককে আরও দৃঢ় করতে চাইছে বলে মনে করছেন আন্তর্জাতিক কূটনৈতিক মহল। খবর পাকিস্তান সংবাদমাধ্যম ডনের।

পাকিস্তান মান্দারিনকে সরকারি ভাষা হিসাবে কার্যকর করলে চীন পাকিস্তান অর্থনৈতিক কোরডির (সিপেক) প্রকল্পে দু'দেশের সংযোগ আরও সহজ হবে। পাকস্তানের সাধারণ......

আমি কি ভুলিতে পারি

আমি কি ভুলিতে পারি

'আর যেন না দেখি কার্তিকের চাঁদ কিংবা/পৃথিবীর কোনো হীরার সকাল,/কোনোদিন আর যেন আমার চোখের কিনারে/আকাশের প্রতিভা, সন্ধ্যা নদীর অভিজ্ঞান আর/রাত্রি রহস্যের গাঢ় ভাষা কেঁপে না ওঠে/কেঁপে না ওঠে পৃথিবীর দীপ্তিমান দিগন্তের তারা'- এমনই গাঢ় থেকে গাঢ়তর বেদনার বোধ অনুরণিত হয়েছিল কবি শামসুর রাহমানের কবিতায় ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারির পর। ১৯৪৮ সালে গড়ে ওঠা ভাষা আন্দোলনের পথ বেয়ে সেদিন বাংলাভাষী তরুণদের রাজপথে রক্ত দিতে হয়েছিল। তাদের হারিয়ে যাওয়ার ব্যথা এখনও প্রতিটি বাঙালির প্রাণে বাজে 'আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি' হয়ে।

আজ বুধবার সেই বেদনাবিধুর ও গৌরবের......

রাজনীতিবিদ-সাংবাদিকদের নৈশভোজে যোগ দিচ্ছেন ট্রাম্প

রাজনীতিবিদ-সাংবাদিকদের নৈশভোজে যোগ দিচ্ছেন ট্রাম্প

হ-বাংলা নিউজ : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ বছরের গ্রিডিরন ক্লাব ডিনারে অংশ নেবেন। এটি যুক্তরাষ্ট্রের রাজনীতিবিদ ও সাংবাদিকদের বার্ষিক মিলনমেলা। খবর বার্তা সংস্থা এএফপি’র। প্রায়ই গণমাধ্যম কর্মীদের তীব্র ভর্ৎসনা করে আসা খ্যাপাটে প্রেসিডেন্ট প্রথমবারের মতো এই মিলন মেলায় যোগ দিতে যাচ্ছেন। 

হোয়াইট হাউসের নারী মুখপাত্র সারাহ স্যান্ডার্স ট্রাম্পের পরিকল্পনার বিষয়টি নিশ্চিত করেছেন। তবে তিনি ‘ডব্লিউএইচসিএ (হোয়াইট হাউস করেসপন্ডেন্স......

যে যুদ্ধ প্রশিক্ষণে সাপের রক্ত পান করে বেঁচে থাকে সৈন্যরা

যে যুদ্ধ প্রশিক্ষণে সাপের রক্ত পান করে বেঁচে থাকে সৈন্যরা

 হ-বাংলা নিউজ,  যুদ্ধ জয়ের প্রশিক্ষণে নানা রকম চ্যালেঞ্জ থাকে সৈন্যদের। কখনো ঘন জঙ্গলে শত্রুপক্ষের সঙ্গে লড়াইয়ে নামতে হয়। কখনো বা সম্মুখ সমরে। তবে যুদ্ধের আগে প্রশিক্ষণ খুবই গুরুত্বপূর্ণ। তেমনি একটি প্রশিক্ষণের নাম 'কোবরা গোল্ড'।

'কোবরা গোল্ড' হচ্ছে এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ৭টি দেশের সমন্বয়ে গঠিত একটি প্রশিক্ষণ ব্যবস্থা। প্রতিবছরই এর আয়োজন করে থাকে থাইল্যান্ড। বলা হয়ে থাকে যুক্তরাষ্ট্র অংশগ্রহণ করে এমন বড় সামরিক প্রশিক্ষণগুলোর......

ওয়াশিংটনে পদযাত্রার ঘোষণা শিক্ষার্থীদের

ওয়াশিংটনে পদযাত্রার ঘোষণা শিক্ষার্থীদের

হ-বাংলা নিউজ, স্কুলগুলোর নিরাপত্তার দিকে দৃষ্টি ফেরাতে এবং অস্ত্র নিয়ন্ত্রণে আইনপ্রণেতাদের রাজনৈতিক ব্যবস্থা গ্রহণের দাবিতে তারা 'মার্চ ফর আওয়ার লাইভস' নামক এ জাতীয় পদযাত্রার ঘোষণা দিয়েছে।

তবে কেবল স্কুলই নয়, মুভি থিয়েটার, কনসার্ট এবং নাইটক্লাবগুলোর নিরাপত্তা দাবিতে সোচ্চার হওয়াও এ পদযাত্রার লক্ষ্য বলে এনবিসি নিউজের `মিট দ্য প্রেস' অনুষ্ঠানে জানিয়েছেন এক শিক্ষার্থী। তিনি বলেন, “ওই ধরনের হামলার ঘটনা ঘটতে পারে না।”

গত বুধবার বিকালে ফ্লোরিডায় পার্কল্যান্ডের মার্জরি স্টোনম্যান ডগলাস হাইস্কুলে বন্দুকধারীর......

উ. কোরিয়ার বিরুদ্ধে এবার ‘লাঠি’ ব্যবহার করা হবে

উ. কোরিয়ার বিরুদ্ধে এবার ‘লাঠি’ ব্যবহার করা হবে

হ-বাংলা নিউজ :   যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন বলেছেন, উত্তর কোরিয়াকে আলোচনার টেবিলে আনতে আর ‘মুলা’ নয়, এবার বড় ধরনের ‘লাঠি’ ব্যবহার করা হবে। কারণ ওয়াশিংটন এখন শুনতে চাচ্ছে, উত্তর কোরিয়া প্রকৃত অর্থেই সরাসরি আলোচনার ব্যাপারে প্রস্তুত কি না।

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সঙ্গে পিয়ংইয়ংয়ের (উত্তর কোরিয়ার রাজধানী) বিরোধের মূল কারণ তাদের পরমাণু কর্মসূচি। এ নিয়ে দুই পক্ষের মধ্যে......

সর্বাধিক পঠিত