বিশেষ খবর

Displaying 201-220 of 1744 results.
জুঁই এখন কেউ চিনে না

জুঁই এখন কেউ চিনে না

হ-বাংলা নিউজ : যান্ত্রিকতার ছোঁয়ায় হারিয়ে যাচ্ছে গ্রামবাংলার ঐতিহ্যবাহী কৃষি ও গৃহসামগ্রী। আধুনিকতার কাছে হারিয়ে যাচ্ছে গ্রামবাংলার এক সময়ের জনসাধারণের বৃষ্টি থেকে বাঁচার প্রধান মাধ্যম বাঁশ ও বেতের তৈরি ‘জুঁইর’ বা জোংলা। (মাথাসহ পিঠ ঢাকার এক ধরনের বর্ষাতি)। এক সময় বর্ষা মৌসুমে ধুমধামের সঙ্গে তৈরি হতো জুঁইর। ব্যস্ত সময় পার করতেন এর নির্মাতা গ্রামীণ কারিগরেরা। এখন তাদের আর হাট-বাজারে দেখা যায় না। অনেকটা বেকার সময় পার......

এক কোটি ডলার ক্ষতিপূরণ দেবে উবার

এক কোটি ডলার ক্ষতিপূরণ দেবে উবার

হ-বাংলা নিউজ : নারী কর্মীদের অসদাচরণের মামলায়, সমঝোতা করতে ক্ষতিপূরণ দিতে যাচ্ছে উবার। এ বিষয়ে চূড়ান্ত শুনানি হবে ৬ই নভেম্বর। বিশ্বের বৃহৎ রাইডিং শেয়ারিং অ্যাপ উবারে নারী কর্মীদের প্রতি আচরণের বিষয়টি ব্লগে পোস্টে তুলে ধরে হইচই ফেলে দিয়েছিলেন প্রতিষ্ঠানটির সাবেক প্রকৌশলী সুজান ফাউলার। আর তার পোস্টের জের ধরেই উবার থেকে সরে দাঁড়াতে বাধ্য হন প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ট্রাভিস কালানিককে।

ব্লুমবার্গের বরাত দিয়ে জানা যায়, উবারের বিরুদ্ধে......

মধ্যপ্রাচ্যে বড় ধরনের গোলযোগ সৃষ্টির পাঁয়তারা চলছে

মধ্যপ্রাচ্যে বড় ধরনের গোলযোগ সৃষ্টির পাঁয়তারা চলছে

হ-বাংলা নিউজ :  ইরানের সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়কের উপদেষ্টা ও সাবেক প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহকান বলেছেন, তার দেশের ক্ষেপণাস্ত্র শক্তি নিয়ে কারো সঙ্গে আলোচনায় বসবে না তেহরান। 

রবিবার রাশিয়ার নিউজ চ্যানেল রুসিয়া আল-ইয়াওম'কে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে এ প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

ক্ষেপণাস্ত্র সক্ষমতা নিয়ে আলোচনায় বসার প্রশ্নই ওঠে না- উল্লেখ করে জেনারেল দেহকান বলেন, ইরানের ক্ষেপণাস্ত্র সক্ষমতা......

বড় দুঃসময়ে ট্রাম্প

বড় দুঃসময়ে ট্রাম্প

হ-বাংলা নিউজ :  প্রেসিডেন্ট ট্রাম্প গত বৃহস্পতিবার সমাবেশে নিজেকে সাবেক প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের সঙ্গে তুলনা করেন। তিনি সমর্থকদের উদ্দেশে বলেন, আপনারা জানেন যে, আব্রাহাম লিংকন যখন গেটিসবার্গ বক্তৃতা দিয়েছিলেন তখন অনেকেই তাকে বিদ্রুপ করেছিলেন। তার মৃত্যুর ৫০ বছর পর এখন মানুষ লিংকনের বক্তৃতাকে মহত্ বলে উল্লেখ করছেন। আমার মনে হয় আমাদের ক্ষেত্রেও তাই ঘটতে যাচ্ছে। তবে ভিন্নভাবে। প্রেসিডেন্ট ট্রাম্প এসব কথা বললেও তার......

সংসদ নির্বাচন ঘিরে ‘সাইবার যুদ্ধের’ শঙ্কা

সংসদ নির্বাচন ঘিরে ‘সাইবার যুদ্ধের’ শঙ্কা

হ-বাংলা নিউজ : বাংলাদেশে রাজনৈতিক প্রচার-প্রচারণার ক্ষেত্রে সামাজিক যোগাযোগ মাধ্যম, বিশেষ করে ফেসবুক এখন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আসছে সাধারণ নির্বাচনেও ইন্টারনেট-ভিত্তিক সামাজিক যোগাযোগের মাধ্যম একটি বড় প্লাটফর্ম হিসেবে ব্যবহূত হবে তাতে কোনো সন্দেহ নেই। বড় রাজনৈতিক দলগুলো এ বিষয়টি নিয়ে বেশ মনোযোগীও হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম শনিবার যশোরে দলের নেতা-কর্মীদের বলেছেন, আসছে......

দক্ষিণ সুদানে বিমান বিধ্বস্ত হয়ে ১৯ জন নিহত

দক্ষিণ সুদানে বিমান বিধ্বস্ত হয়ে ১৯ জন নিহত

হ-বাংলা নিউজ :  দক্ষিণ সুদানে বিমান বিধ্বস্ত হয়ে ১৯ জন মারা গেছে। তবে ২ শিশুসহ ৪ জন প্রাণে বেঁচেছেন। খবর এএফপির।

দক্ষিণ সুদান কর্তৃপক্ষ জানায়, বিমানটি একটি লেকে আচড়ে পড়ে। দুর্ঘটনার আগে বিমানে মোট ২৩ জন যাত্রী ও ক্রু ছিলেন। যাদের ১৯ জনই প্রাণ হারায়। একজন ইতালীয় নাগরিকসহ ৪ জন প্রানে বেঁচে যান।

নিহতদের মধ্যে সিমন আদাত নামে স্থানীয় একজন বিশপও রয়েছে।

বেঁচে যাওয়া ইতালির নাগরিক দামিয়ানো ক্যান্টোন একজন ডাক্তার। ইতালীর একটি......

যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের দিকে ধেয়ে আসছে হারিকেন ফ্লোরেন্স

যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের দিকে ধেয়ে আসছে হারিকেন ফ্লোরেন্স

হ-বাংলা নিউজ :  যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের উত্তর অথবা দক্ষিণ ক্যারোলাইনা রাজ্যের দিকে প্রবল আকার ধারণ করে ধেয়ে আসছে হারিকেন ফ্লোরেন্স। শনিবার দেশটির আবহাওয়ার পূর্বাভাসে একথা বলা হয়েছে।

মিয়ামি ভিত্তিক জাতীয় হারিকেন সেন্টার জানায়, সংস্থাটির হারিকেন সন্ধানী বিমান ফ্লোরেন্সকে ‘একটু বেশি শক্তিশালী’ দেখতে পেয়েছে এবং এটি রবিবার ভোরে আবার হারিকেনে রূপ নেবে বলে আশঙ্কা করা হচ্ছে।

বৃহস্পতিবার আবহাওয়ার পূর্বাভাসে বলা......

সামরিক মহড়ায় আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র প্রদর্শন করেনি উত্তর কোরিয়া

সামরিক মহড়ায় আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র প্রদর্শন করেনি উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রকে কেন্দ্র করে এখনও উত্তপ্ত পুরো আন্তর্জাতিক মহল। তবে দেশটির ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনে সামরিক মহড়ায় কোনো আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র প্রদর্শন করেনি কিম জং উনের দেশ। তবে ঐ মহড়া অনুষ্ঠানে দেশটির সর্বোচ্চ নেতা ভাষণ দিয়েছেন কি না, তা নিশ্চিত হওয়া যায়নি।

সামরিক মহড়া যাচাই-বাছাই করে দেখা হচ্ছে, উত্তর কোরিয়া পরমাণু নিরস্ত্রীকরণের যে প্রতিশ্রুতি দিয়েছিল তার বিপরীতে কোনো অস্ত্র প্রদর্শন করেছে কি না।

সামরিক মহড়ায় যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র প্রদর্শনকে উস্কানি হিসেবেই দেখা হবে। তাই......

জর্জিয়ার আবখাজিয়া প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী সড়ক দুর্ঘটনায় নিহত

জর্জিয়ার আবখাজিয়া প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী সড়ক দুর্ঘটনায় নিহত

হ-বাংলা নিউজ :  জর্জিয়ার বিচ্ছিন্ন আবখাজিয়া প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী শনিবার এক সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন। স্থানীয় সরকার একথা জানিয়েছে। খবর এএফপি’র।

আবখাজিয়ার মন্ত্রীপরিষদের ওয়েবসাইটে এক বিবৃতিতে বলা হয়, রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় পশুও ও সুখুমি অঞ্চলের মধ্যকার এক সড়কে দুর্ঘটনায় গেন্নাদি জাগুলিয়া (৭০) প্রাণ হারান। স্থানীয় সরকারের এক মুখপাত্রের বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা তাসের রিপোর্টে বলা হয়েছে, তার গাড়ির চালক ও নিরাপত্তারক্ষী......

 নিরাপদ সড়ক শিশুদের বিপ্লব থেকে কী শিখলাম?

নিরাপদ সড়ক শিশুদের বিপ্লব থেকে কী শিখলাম?

ছোট ছোট ছেলেমেয়ে সপ্তাহখানেকের আন্দোলনেই আমাদের হৃদয়ে আশার পুনর্জাগরণ ঘটিয়ে দিয়ে গেছে। তারা আমাদের মনে এই বিশ্বাস আবার জাগিয়ে তুলেছে, হয়তো বাংলাদেশের ভবিষ্যৎ নিরাপদ হাতেই রয়েছে।

এখন এমন একটি সময় চলছে, যখন দেশের শাসনব্যবস্থার দুর্দশা দেখে বড়রা নির্বিকার ও নেতিবাচক অবস্থায় চলে গেছে। এ রকম একটি সময়ে এই শিশু-কিশোরেরা অন্যায়ের শিকার হয়ে আপন সমস্যা সমাধানে বড়দের মুখের দিকে চেয়ে থাকার প্রথাগত ধারণাকে সরাসরি প্রত্যাখ্যান করেছে। তারা অসম সাহস নিয়ে রাস্তায় নেমে পড়েছে। দীর্ঘদিনের উদ্বেগ-উৎকণ্ঠার বিষয় যে সড়ক নিরাপত্তা, সেটি নিয়ে তারা যে শুধু স্লোগান দিয়েছে তা-ই নয়,......

ইন্দোনেশিয়ায় পর্যটকবাহী বাস খাদে পড়ে নিহত ২১

ইন্দোনেশিয়ায় পর্যটকবাহী বাস খাদে পড়ে নিহত ২১

হ-বাংলা নিউজ :  ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে শনিবার পর্যটকবাহী বাস খাদে পড়ে কমপক্ষে ২১ জন প্রাণ হারিয়েছেন। এতে বেশ কয়েকজন আহত হয়েছেন। তাদের বিভিন্ন স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পর্যটকরা জাভা দ্বীপের পঞ্চিমাঞ্চলীয় এলাকা সুতাভূমিতে ছুটি কাটাতে যাচ্ছিলেন। বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে ১০ মিটার গভীরে পড়ে গেলে হতাহতের ঘটনা ঘটে। 

স্থানীয় পুলিশ বিভাগের প্রধান গালি বেয়ু রাদিতা বলেন, বাসের ৩৭ আরোহীর মধ্যে ২১ জন প্রাণ হারিয়েছে।......

রাশিয়া সফরে যাবেন কিম

রাশিয়া সফরে যাবেন কিম

হ-বাংলা নিউজ :  রাশিয়া সফরে যাবেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। মস্কো সফরের ব্যাপারে কিম জং উন নিশ্চিত করেছেন বলে জানিয়েছেন রুশ পার্লামেন্টের নিম্নকক্ষের স্পিকার। তিনি কিমের সঙ্গে বৈঠক করার পর গতকাল শনিবার এই তথ্য জানান। খবর রয়টার্সের

উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে কিম জং উনের সঙ্গে এক ঘণ্টার বেশি বৈঠক করেন স্পিকার ভ্যালেন্তিনা ম্যাতভিয়েনকো। পরে তিনি বলেন, কিম জং উন শান্তি চান। তিনি রাশিয়া সফর করতে প্রস্তুত। কূটনৈতিক......

আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের বনভোজন

আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের বনভোজন

হ-বাংলা নিউজ :  নিউইয়র্কের নাগরিক কোলাহল ছেড়ে নির্জনতায় ডুবে ছিল আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সদস্য ও তাঁদের পরিবার। তারা আনন্দ-উল্লাস আর সংগীতের মূর্ছনায় হারিয়ে গিয়েছিল।

১ সেপ্টেম্বর লং আইল্যান্ডে হেকশেয়ার স্টেট পার্কে আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সদস্য ও তাঁদের পরিবারের বনভোজন ছিল আনন্দে ভরপুর। শুভানুধ্যায়ী কয়েকজনও এই বনভোজনে অংশ নিয়েছিলেন।

বনভোজনে ছিল নানা উপভোগ্য আয়োজন। এর মধ্যে ছিল নারীদের হাঁড়িভাঙা......

পুলিশের আচরণে মুগ্ধ হয়ে ডাচ নারীর ইসলাম গ্রহণ

পুলিশের আচরণে মুগ্ধ হয়ে ডাচ নারীর ইসলাম গ্রহণ

হ-বাংলা নিউজ : নেদারল্যান্ডসের নাগরিক নারী ক্রিশ্চিনা ডাফানো সংযুক্ত আরব আমিরাতের পর্যটন পুলিশ সদস্যদের সহনশীলতা ও সভ্য আচার-আচরণে মুগ্ধ হয়ে ইসলাম ধর্ম গ্রহণ করেছেন।

জানা গেছে, ইসলাম ধর্ম গ্রহণকারী ওই নারী পর্যটক ক্রিশ্চিনা ডাফানো আমিরাতের পর্যটন বিভাগের মহাপরিচালকের কার্যালয়ে উপস্থিত হয়ে ইসলাম ধর্ম গ্রহণ করার আগ্রহ প্রকাশ করেন। শনিবার আবু ধাবি পুলিশের এক বিবৃতিতে ডাফানোর ইসলাম ধর্ম গ্রহণের তথ্য জানানো হয়। জানা গেছে, তিনি কালেমা শাহাদত পাঠের......

নেপালের পাহাড়ি এলাকায় যাত্রী নিয়ে আছড়ে পড়ল হেলিকপ্টার

নেপালের পাহাড়ি এলাকায় যাত্রী নিয়ে আছড়ে পড়ল হেলিকপ্টার

হ-বাংলা নিউজ :  সাতজন যাত্রীসহ মধ্য নেপালের পাহাড়ি এলাকায় আছড়ে পড়ল একটি হেলিকপ্টার। শনিবার দুপুরেই কন্ট্রোল রুমের সংযোগ হারিয়ে ফেলে এই কপ্টারটি ও তারপরেই এই দুর্ঘটনা ঘটে। 

পাইলট ও যাত্রীদের সঙ্গে ছিলেন একজন জাপানি পর্বতারোহীও। এখনও পর্যন্ত যাত্রীদের খোঁজ পাওয়া যায়নি। নেপালের গোর্খা জেলা থেকে যাত্রা করেছিল কপ্টারটি।

কাঠমান্ডু বিমানবন্দরের জেনারেল ম্যানেজার রাজ কুমার ছেত্রী জানিয়েছেন, ধাড়িং জেলার পাহাড়ি এলাকায়......

সেই ভয়াল দিনের দুঃসহ স্মৃতি

সেই ভয়াল দিনের দুঃসহ স্মৃতি

হ-বাংলা নিউজ : দিনটি কেউ ভুলবে না। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর। ২০ হাজার গ্যালন জ্বালানি পেটে নিয়ে সকাল ৮টা ৪৫ মিনিটে আমেরিকান এয়ারলাইনসের একটি বোয়িং ৭৬৭ বিমান এসে আঘাত করল বিশ্ব বাণিজ্য সংস্থার উত্তর টাওয়ারে।

বিমানের আঘাতে ১১০ তলা এই ভবনটি ধূলিসাৎ হয়ে গেল। খবর পেয়েই টেলিভিশন ক্যামেরা এসে হাজির হলো, সরাসরি দেখানো শুরু হলো এই মর্মান্তিক ঘটনা। তখনো কেউ ভাবতে পারেনি আরও একটি আঘাত আসছে কিছুক্ষণ পরে। ১৮ মিনিট পর আরেকটি বোয়িং ৭৬৭ এসে ঝাঁপিয়ে পড়ল......

সমুদ্রে নজরদারি বাড়াতে চীনের স্যাটেলাইট উৎক্ষেপণ

সমুদ্রে নজরদারি বাড়াতে চীনের স্যাটেলাইট উৎক্ষেপণ

হ-বাংলা নিউজ : সমুদ্রের পানি ও জলবায়ুর পরিবর্তন পর্যবেক্ষণ করতে চীন শুক্রবার নতুন একটি স্যাটেলাইট মহাকাশে উৎক্ষেপণ করেছে।

বার্তা সংস্থা জিনহুয়া জানায়, এইচওয়াই-১ সি স্যাটেলাইটটি বহনকারী রকেট লং মার্চ-২ সি স্থানীয় বেলা সোয়া ১১টায় শানজি প্রদেশের তাইউয়ান কেন্দ্র থেকে উৎক্ষেপণ করা হয়।

নতুন স্যাটেলাইটটি সমুদ্রের রঙ এবং পানির তাপমাত্রা পর্যবেক্ষণে সহায়তা করবে। এই ভূ-উপগ্রহটি পৃথিবীজুড়ে সমুদ্রের গতিবিধি সম্পর্কিত গবেষণার জন্য মৌলিক তথ্য সরবরাহ......

মিয়ানমারের বিচার করার এখতিয়ার আইসিসি'র নেই: উইন মিন্ট

মিয়ানমারের বিচার করার এখতিয়ার আইসিসি'র নেই: উইন মিন্ট

হ-বাংলা নিউজ : মিয়ানমার রোহিঙ্গা প্রত্যাবাসনের বিষয়টিকে খুব সিরিয়াসলি নিয়েছে বলে মনে হয় না। যে কারণে আন্তর্জাতিক উদ্যোগ থাকলেও সুচির মতো নেত্রী মিয়ানমারের সেনাবাহিনীকে খুশি করার জন্য অবাস্তব ও মিথ্যাচার করে চলেছেন।

রোহিঙ্গা বিতাড়নের ঘটনায় মানবতাবিরোধী অপরাধের বিচার করার এখতিয়ার আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) রয়েছে বলে যে সিদ্ধান্ত হেগের ওই আদালত থেকে এসেছে, তা প্রত্যাখ্যান করেছে মিয়ানমার সরকার।

শুক্রবার এক বিবৃতিতে দেশটির প্রেসিডেন্ট......

মেক্সিকোতে অপরাধ: নতুন গণকবরের সন্ধান

মেক্সিকোতে অপরাধ: নতুন গণকবরের সন্ধান

হ-বাংলা নিউজ : মেক্সিকোর ভেরাক্রুজ প্রদেশে গণকবরের সন্ধান পাওয়া গেছে। কবরে অন্তত ১৬৬টি মাথার খুলি এবং শরীরের অন্যান্য অংশ পাওয়া যায়। তবে নিরাপত্তার স্বার্থে প্রদেশের ঠিক কোথায় এটি পাওয়া গেছে তা জানানো হয়নি।

বিবিসি জানায়, নতুন গণকবরে খুলি ও হাড়গোড় ছাড়াও কাপড়, পরিচয়পত্র এবং অন্যান্য ব্যক্তিগত জিনিসপত্র পাওয়া গেছে।

মাদকপাচারকারীদের জন্য ভেরাক্রুজ একটি আদর্শ জায়গা বলে মনে করা হয়। এখানে মাদকপাচারকারীদের আধিপত্য বিস্তার নিয়ে প্রায় হত্যাকাণ্ড......

ব্রাজিলের প্রেসিডেন্ট প্রার্থী ছুরিকাঘাতে গুরুতর আহত

ব্রাজিলের প্রেসিডেন্ট প্রার্থী ছুরিকাঘাতে গুরুতর আহত

হ-বাংলা নিউজ :  নির্বাচনী দৌঁড়ে এগিয়ে থাকা ডানপন্থী প্রেসিডেন্ট প্রার্থী জায়ির বোলসোনারোর বৃহস্পতিবার জরুরি অস্ত্রোপচার করা হয়েছে। গ্রামাঞ্চলে নির্বাচনী প্রচারণা চালানোর সময় তিনি ছুরি হামলার শিকার হওয়ার পর তার অস্ত্রোপচার করা হলো। খবর এএফপি’র। 

ব্রাজিলের দক্ষিণপূর্বাঞ্চলীয় জুইজ ডি ফোরা নগরীতে সান্তা কাসা হাসপাতাল সূত্র জানায়, ৬৩ বছর বয়সী এ আইনপ্রনেতা তলপেটে ছুরিকাঘাতের শিকার হয়েছেন। তার অবস্থা স্থিতিশীল রয়েছে। 

......