বিশেষ খবর

Displaying 21-40 of 1571 results.
কুয়েতি সুন্দরীকে ৩০ লাখ রিয়ালের উপহার ‘সৌদি বাদশাহ’র?

কুয়েতি সুন্দরীকে ৩০ লাখ রিয়ালের উপহার ‘সৌদি বাদশাহ’র?

হ-বাংলা নিউজ : কুয়েতি টিভি উপস্থাপক ও সামাজিক যোগাযোগ মাধ্যম তারকা হালিমা বোল্যান্ড রিয়াদের একটি হোটেলে উঠে দেখতে পান তার কক্ষে প্রায় ৩০ লাখ রিয়াল বা ৮ লাখ ডলার (৬ কোটি ৪০ লাখ টাকা) সমমূল্যের বিলাসবহুল উপহার পাঠানো হয়েছে। আশ্চর্য্যের বিষয় হলো, এই উপহার নাকি পাঠিয়েছেন স্বয়ং সৌদি বাদশাহ! বোল্যান্ড যখন এই উপহারের ভিডিও নিজের সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্টে প্রকাশ করেন, তখন যেন তোলপাড় শুরু হয়। এ খবর দিয়েছে আল আরাবি......

কানাডার পাঠ্য বইয়ে ড. ইউনূস

কানাডার পাঠ্য বইয়ে ড. ইউনূস

হ-বাংলা নিউজ : শান্তিতে নোবেল জয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস ও তার প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংকের কাহিনী এখন কানাডার সপ্তম শ্রেণির জাতীয় পাঠ্যক্রমের অংশ। কানাডার সপ্তম শ্রেণির ছাত্রদের একটি পাঠ্যবই হচ্ছে ‘কমপ্লিট কানাডিয়ান কারিক্যুলাম গ্রেড ৭’ যেখানে ছাত্ররা গণিত, ইংরেজি ভাষা, ইতিহাস, বিজ্ঞান ও ভূগোল বিষয়ে জ্ঞানলাভ করে থাকে। প্রফেসর ইউনূস ও গ্রামীণ ব্যাংকের কাহিনী ইংরেজি পাঠ্যবইতে সন্নিবেশিত হয়েছে। 

টিএসসির সুইমিংপুলে হচ্ছে পাঁচতলা ভবন!

টিএসসির সুইমিংপুলে হচ্ছে পাঁচতলা ভবন!

হ-বাংলা নিউজ : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রের (টিএসসি) মূল নকশায় পরিবর্তন এনে সেখানে পাঁচতলা ভবন নির্মাণ করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মূল নকশায় থাকা সুইমিংপুল ভেঙে সেখানে নির্মিত হবে এ ভবন। শিক্ষার্থীদের বিভিন্ন সংগঠনের কক্ষ ছাড়াও এতে থাকবে ভূগর্ভস্থ মিলনায়তন।

স্থপতিরা বলছেন, মূল নকশায় পরিবর্তন করায় টিএসসির গুরুত্বপূর্ণ স্থাপত্যকর্মটি তার মৌলিকত্ব হারাবে। এ ছাড়া ওই জায়গায় থাকা প্রাচীন স্মৃতি মন্দিরগুলোও......

জার্মান যাজকদের বিরুদ্ধে সাড়ে ৩,৬০০ শিশুকে যৌন নির্যাতনের অভিযোগ

জার্মান যাজকদের বিরুদ্ধে সাড়ে ৩,৬০০ শিশুকে যৌন নির্যাতনের অভিযোগ

হ-বাংলা নিউজ : ৭০ বছরে জার্মান ক্যাথলিক চার্চের ধর্মযাজকরা দেশটির ৩ হাজার ৬০০ এর বেশি শিশুকে নানাভাবে নির্যাতন করেছেন। ১৯৪৬ সাল থেকে ২০১৪ পর্যন্ত সময়ে এসব ঘটনা ঘটেছে।চার্চের নিজেদের করা তদন্তেই এসব তথ্য বেরিয়ে এসেছে। ২৫ সেপ্টেম্বর সম্পূর্ণ প্রতিবেদনটি প্রকাশ হওয়ার কথা রয়েছে।

ওই প্রতিবেদন অনুযায়ী, দেশটির ১৬৭০ জন যাজক ৩৬৭৭ নাবালকের ওপর যৌন হামলা করেছেন। জার্মান সংবাদপত্র......

যুক্তরাষ্ট্রে প্রতি ৫ সমকামী পুরুষের ১ জন এইচআইভি আক্রান্ত

যুক্তরাষ্ট্রে প্রতি ৫ সমকামী পুরুষের ১ জন এইচআইভি আক্রান্ত

যুক্তরাষ্ট্রের ২১টি বড় শহরে প্রতি ৫ জন সমকামী/উভকামী পুরষের একজনই এইচআইভি ভাইরাসে আক্রান্ত। এদের প্রায় অর্ধেক জানেনই না যে তাদের শরীরে এইচআইভি ভাইরাস রয়েছে। মার্কিন স্বাস্থ্য কর্মকর্তারা বৃহস্পতিবার এ তথ্য দিয়েছেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে বলা হয়, যুবা বয়সী, বিশেষ করে কৃষ্ণাঙ্গ সমকামী তরুণদের মধ্যে এইচআইভি বিষয়ে অজ্ঞতার প্রবণতা বেশি। যুক্তরাষ্ট্রের সেন্টার্স ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)-এর একটি গবেষণায় এই চিত্র উঠে এসেছে।

প্রতিষ্ঠানটির এইচআইভি/এইডস প্রতিরোধ বিভাগের পরিচালক ডা. জোনাথন মারমিন বলেন, ‘সমকামী ও উভকামী পুরুষদের......

 নতুনরূপে হোটেল ইন্টারকন্টিনেন্টাল উদ্বোধন বৃহস্পতিবার

নতুনরূপে হোটেল ইন্টারকন্টিনেন্টাল উদ্বোধন বৃহস্পতিবার

হ-বাংলা নিউজ : ঐতিহ্য ও আধুনিকতার সমাহারে সাজানো হোটেল ইন্টারকন্টিনেন্টাল আগামীকাল বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হতে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এদিন সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন ঘোষণা করবেন বলে আশা করা হচ্ছে।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী এ কে এম শাহজাহান কামাল বুধবার বিকেলে মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান। হোটেলটি সংস্কারের পর ৪১টি কক্ষ কমেছে। কর্মকর্তা-কর্মচারীদের......

 বিশ্বে অতি ধনীর উত্থানে শীর্ষে বাংলাদেশ

বিশ্বে অতি ধনীর উত্থানে শীর্ষে বাংলাদেশ

হ-বাংলা নিউজ : অতি ধনী বা ধনকুবেরের সংখ্যা বৃদ্ধির হারের দিক দিয়ে বিশ্বের বড় অর্থনীতির দেশগুলোকে পেছনে ফেলেছে বাংলাদেশ। ২০১২ সাল থেকে গত পাঁচ বছরে দেশে ধনকুবেরের সংখ্যা বেড়েছে গড়ে ১৭ শতাংশ হারে। এ হার যুক্তরাষ্ট্র, চীন, জাপান, ভারতসহ ৭৫টি বড় অর্থনীতির দেশের চেয়ে বেশি।

ওয়েলথ-এক্স নামের মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক একটি প্রতিষ্ঠান এই তথ্য দিয়ে বলেছে, ‘এটা আশ্চর্যজনক যে ধনকুবেরের সংখ্যা বৃদ্ধির হারের দিক দিয়ে চীন বিশ্বের......

জুঁই এখন কেউ চিনে না

জুঁই এখন কেউ চিনে না

হ-বাংলা নিউজ : যান্ত্রিকতার ছোঁয়ায় হারিয়ে যাচ্ছে গ্রামবাংলার ঐতিহ্যবাহী কৃষি ও গৃহসামগ্রী। আধুনিকতার কাছে হারিয়ে যাচ্ছে গ্রামবাংলার এক সময়ের জনসাধারণের বৃষ্টি থেকে বাঁচার প্রধান মাধ্যম বাঁশ ও বেতের তৈরি ‘জুঁইর’ বা জোংলা। (মাথাসহ পিঠ ঢাকার এক ধরনের বর্ষাতি)। এক সময় বর্ষা মৌসুমে ধুমধামের সঙ্গে তৈরি হতো জুঁইর। ব্যস্ত সময় পার করতেন এর নির্মাতা গ্রামীণ কারিগরেরা। এখন তাদের আর হাট-বাজারে দেখা যায় না। অনেকটা বেকার সময় পার......

এক কোটি ডলার ক্ষতিপূরণ দেবে উবার

এক কোটি ডলার ক্ষতিপূরণ দেবে উবার

হ-বাংলা নিউজ : নারী কর্মীদের অসদাচরণের মামলায়, সমঝোতা করতে ক্ষতিপূরণ দিতে যাচ্ছে উবার। এ বিষয়ে চূড়ান্ত শুনানি হবে ৬ই নভেম্বর। বিশ্বের বৃহৎ রাইডিং শেয়ারিং অ্যাপ উবারে নারী কর্মীদের প্রতি আচরণের বিষয়টি ব্লগে পোস্টে তুলে ধরে হইচই ফেলে দিয়েছিলেন প্রতিষ্ঠানটির সাবেক প্রকৌশলী সুজান ফাউলার। আর তার পোস্টের জের ধরেই উবার থেকে সরে দাঁড়াতে বাধ্য হন প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ট্রাভিস কালানিককে।

ব্লুমবার্গের বরাত দিয়ে জানা যায়, উবারের বিরুদ্ধে......

মধ্যপ্রাচ্যে বড় ধরনের গোলযোগ সৃষ্টির পাঁয়তারা চলছে

মধ্যপ্রাচ্যে বড় ধরনের গোলযোগ সৃষ্টির পাঁয়তারা চলছে

হ-বাংলা নিউজ :  ইরানের সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়কের উপদেষ্টা ও সাবেক প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল হোসেইন দেহকান বলেছেন, তার দেশের ক্ষেপণাস্ত্র শক্তি নিয়ে কারো সঙ্গে আলোচনায় বসবে না তেহরান। 

রবিবার রাশিয়ার নিউজ চ্যানেল রুসিয়া আল-ইয়াওম'কে দেয়া এক বিশেষ সাক্ষাৎকারে এ প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

ক্ষেপণাস্ত্র সক্ষমতা নিয়ে আলোচনায় বসার প্রশ্নই ওঠে না- উল্লেখ করে জেনারেল দেহকান বলেন, ইরানের ক্ষেপণাস্ত্র সক্ষমতা......

বড় দুঃসময়ে ট্রাম্প

বড় দুঃসময়ে ট্রাম্প

হ-বাংলা নিউজ :  প্রেসিডেন্ট ট্রাম্প গত বৃহস্পতিবার সমাবেশে নিজেকে সাবেক প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের সঙ্গে তুলনা করেন। তিনি সমর্থকদের উদ্দেশে বলেন, আপনারা জানেন যে, আব্রাহাম লিংকন যখন গেটিসবার্গ বক্তৃতা দিয়েছিলেন তখন অনেকেই তাকে বিদ্রুপ করেছিলেন। তার মৃত্যুর ৫০ বছর পর এখন মানুষ লিংকনের বক্তৃতাকে মহত্ বলে উল্লেখ করছেন। আমার মনে হয় আমাদের ক্ষেত্রেও তাই ঘটতে যাচ্ছে। তবে ভিন্নভাবে। প্রেসিডেন্ট ট্রাম্প এসব কথা বললেও তার......

সংসদ নির্বাচন ঘিরে ‘সাইবার যুদ্ধের’ শঙ্কা

সংসদ নির্বাচন ঘিরে ‘সাইবার যুদ্ধের’ শঙ্কা

হ-বাংলা নিউজ : বাংলাদেশে রাজনৈতিক প্রচার-প্রচারণার ক্ষেত্রে সামাজিক যোগাযোগ মাধ্যম, বিশেষ করে ফেসবুক এখন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আসছে সাধারণ নির্বাচনেও ইন্টারনেট-ভিত্তিক সামাজিক যোগাযোগের মাধ্যম একটি বড় প্লাটফর্ম হিসেবে ব্যবহূত হবে তাতে কোনো সন্দেহ নেই। বড় রাজনৈতিক দলগুলো এ বিষয়টি নিয়ে বেশ মনোযোগীও হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম শনিবার যশোরে দলের নেতা-কর্মীদের বলেছেন, আসছে......

দক্ষিণ সুদানে বিমান বিধ্বস্ত হয়ে ১৯ জন নিহত

দক্ষিণ সুদানে বিমান বিধ্বস্ত হয়ে ১৯ জন নিহত

হ-বাংলা নিউজ :  দক্ষিণ সুদানে বিমান বিধ্বস্ত হয়ে ১৯ জন মারা গেছে। তবে ২ শিশুসহ ৪ জন প্রাণে বেঁচেছেন। খবর এএফপির।

দক্ষিণ সুদান কর্তৃপক্ষ জানায়, বিমানটি একটি লেকে আচড়ে পড়ে। দুর্ঘটনার আগে বিমানে মোট ২৩ জন যাত্রী ও ক্রু ছিলেন। যাদের ১৯ জনই প্রাণ হারায়। একজন ইতালীয় নাগরিকসহ ৪ জন প্রানে বেঁচে যান।

নিহতদের মধ্যে সিমন আদাত নামে স্থানীয় একজন বিশপও রয়েছে।

বেঁচে যাওয়া ইতালির নাগরিক দামিয়ানো ক্যান্টোন একজন ডাক্তার। ইতালীর একটি......

যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের দিকে ধেয়ে আসছে হারিকেন ফ্লোরেন্স

যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের দিকে ধেয়ে আসছে হারিকেন ফ্লোরেন্স

হ-বাংলা নিউজ :  যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূলের উত্তর অথবা দক্ষিণ ক্যারোলাইনা রাজ্যের দিকে প্রবল আকার ধারণ করে ধেয়ে আসছে হারিকেন ফ্লোরেন্স। শনিবার দেশটির আবহাওয়ার পূর্বাভাসে একথা বলা হয়েছে।

মিয়ামি ভিত্তিক জাতীয় হারিকেন সেন্টার জানায়, সংস্থাটির হারিকেন সন্ধানী বিমান ফ্লোরেন্সকে ‘একটু বেশি শক্তিশালী’ দেখতে পেয়েছে এবং এটি রবিবার ভোরে আবার হারিকেনে রূপ নেবে বলে আশঙ্কা করা হচ্ছে।

বৃহস্পতিবার আবহাওয়ার পূর্বাভাসে বলা......

সামরিক মহড়ায় আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র প্রদর্শন করেনি উত্তর কোরিয়া

সামরিক মহড়ায় আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র প্রদর্শন করেনি উত্তর কোরিয়া

উত্তর কোরিয়ার আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রকে কেন্দ্র করে এখনও উত্তপ্ত পুরো আন্তর্জাতিক মহল। তবে দেশটির ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনে সামরিক মহড়ায় কোনো আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র প্রদর্শন করেনি কিম জং উনের দেশ। তবে ঐ মহড়া অনুষ্ঠানে দেশটির সর্বোচ্চ নেতা ভাষণ দিয়েছেন কি না, তা নিশ্চিত হওয়া যায়নি।

সামরিক মহড়া যাচাই-বাছাই করে দেখা হচ্ছে, উত্তর কোরিয়া পরমাণু নিরস্ত্রীকরণের যে প্রতিশ্রুতি দিয়েছিল তার বিপরীতে কোনো অস্ত্র প্রদর্শন করেছে কি না।

সামরিক মহড়ায় যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র প্রদর্শনকে উস্কানি হিসেবেই দেখা হবে। তাই......

জর্জিয়ার আবখাজিয়া প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী সড়ক দুর্ঘটনায় নিহত

জর্জিয়ার আবখাজিয়া প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী সড়ক দুর্ঘটনায় নিহত

হ-বাংলা নিউজ :  জর্জিয়ার বিচ্ছিন্ন আবখাজিয়া প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী শনিবার এক সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন। স্থানীয় সরকার একথা জানিয়েছে। খবর এএফপি’র।

আবখাজিয়ার মন্ত্রীপরিষদের ওয়েবসাইটে এক বিবৃতিতে বলা হয়, রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় পশুও ও সুখুমি অঞ্চলের মধ্যকার এক সড়কে দুর্ঘটনায় গেন্নাদি জাগুলিয়া (৭০) প্রাণ হারান। স্থানীয় সরকারের এক মুখপাত্রের বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা তাসের রিপোর্টে বলা হয়েছে, তার গাড়ির চালক ও নিরাপত্তারক্ষী......

 নিরাপদ সড়ক শিশুদের বিপ্লব থেকে কী শিখলাম?

নিরাপদ সড়ক শিশুদের বিপ্লব থেকে কী শিখলাম?

ছোট ছোট ছেলেমেয়ে সপ্তাহখানেকের আন্দোলনেই আমাদের হৃদয়ে আশার পুনর্জাগরণ ঘটিয়ে দিয়ে গেছে। তারা আমাদের মনে এই বিশ্বাস আবার জাগিয়ে তুলেছে, হয়তো বাংলাদেশের ভবিষ্যৎ নিরাপদ হাতেই রয়েছে।

এখন এমন একটি সময় চলছে, যখন দেশের শাসনব্যবস্থার দুর্দশা দেখে বড়রা নির্বিকার ও নেতিবাচক অবস্থায় চলে গেছে। এ রকম একটি সময়ে এই শিশু-কিশোরেরা অন্যায়ের শিকার হয়ে আপন সমস্যা সমাধানে বড়দের মুখের দিকে চেয়ে থাকার প্রথাগত ধারণাকে সরাসরি প্রত্যাখ্যান করেছে। তারা অসম সাহস নিয়ে রাস্তায় নেমে পড়েছে। দীর্ঘদিনের উদ্বেগ-উৎকণ্ঠার বিষয় যে সড়ক নিরাপত্তা, সেটি নিয়ে তারা যে শুধু স্লোগান দিয়েছে তা-ই নয়,......

ইন্দোনেশিয়ায় পর্যটকবাহী বাস খাদে পড়ে নিহত ২১

ইন্দোনেশিয়ায় পর্যটকবাহী বাস খাদে পড়ে নিহত ২১

হ-বাংলা নিউজ :  ইন্দোনেশিয়ার জাভা দ্বীপে শনিবার পর্যটকবাহী বাস খাদে পড়ে কমপক্ষে ২১ জন প্রাণ হারিয়েছেন। এতে বেশ কয়েকজন আহত হয়েছেন। তাদের বিভিন্ন স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পর্যটকরা জাভা দ্বীপের পঞ্চিমাঞ্চলীয় এলাকা সুতাভূমিতে ছুটি কাটাতে যাচ্ছিলেন। বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে ১০ মিটার গভীরে পড়ে গেলে হতাহতের ঘটনা ঘটে। 

স্থানীয় পুলিশ বিভাগের প্রধান গালি বেয়ু রাদিতা বলেন, বাসের ৩৭ আরোহীর মধ্যে ২১ জন প্রাণ হারিয়েছে।......

রাশিয়া সফরে যাবেন কিম

রাশিয়া সফরে যাবেন কিম

হ-বাংলা নিউজ :  রাশিয়া সফরে যাবেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। মস্কো সফরের ব্যাপারে কিম জং উন নিশ্চিত করেছেন বলে জানিয়েছেন রুশ পার্লামেন্টের নিম্নকক্ষের স্পিকার। তিনি কিমের সঙ্গে বৈঠক করার পর গতকাল শনিবার এই তথ্য জানান। খবর রয়টার্সের

উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে কিম জং উনের সঙ্গে এক ঘণ্টার বেশি বৈঠক করেন স্পিকার ভ্যালেন্তিনা ম্যাতভিয়েনকো। পরে তিনি বলেন, কিম জং উন শান্তি চান। তিনি রাশিয়া সফর করতে প্রস্তুত। কূটনৈতিক......

আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের বনভোজন

আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের বনভোজন

হ-বাংলা নিউজ :  নিউইয়র্কের নাগরিক কোলাহল ছেড়ে নির্জনতায় ডুবে ছিল আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সদস্য ও তাঁদের পরিবার। তারা আনন্দ-উল্লাস আর সংগীতের মূর্ছনায় হারিয়ে গিয়েছিল।

১ সেপ্টেম্বর লং আইল্যান্ডে হেকশেয়ার স্টেট পার্কে আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সদস্য ও তাঁদের পরিবারের বনভোজন ছিল আনন্দে ভরপুর। শুভানুধ্যায়ী কয়েকজনও এই বনভোজনে অংশ নিয়েছিলেন।

বনভোজনে ছিল নানা উপভোগ্য আয়োজন। এর মধ্যে ছিল নারীদের হাঁড়িভাঙা......

সর্বাধিক পঠিত