বিশেষ খবর

Displaying 41-60 of 1211 results.
শুধু মহাভারতেই নয়, প্রযুক্তির ব্যবহার ছিল রামায়ণেও: পাঞ্জাবের রাজ্যপাল

শুধু মহাভারতেই নয়, প্রযুক্তির ব্যবহার ছিল রামায়ণেও: পাঞ্জাবের রাজ্যপাল

হ-বাংলা নিউজ :  মহাভারতের যুগে ইন্টারনেটের ব্যবহার ছিল’ গত মাসে ভারতের ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের বিতর্কিত মন্তব্যের পর এবার রামায়ণ নিয়ে মন্তব্য করে নতুন বিতর্কের জন্ম দিয়েছেন পাঞ্জাবের রাজ্যপাল ভি পি সিংহ বদনোর। তিনি বলেছেন, ‘রামায়ণে লঙ্কায় পৌঁছনোর জন্য রাম সেতু বানিয়েছিলেন। এর থেকেই প্রমাণিত হয় যে, প্রাচীন কালেও প্রযুক্তির ব্যবহার ছিল।’

শুক্রবার জাতীয় প্রযুক্তি দিবস উপলক্ষে মোহালির ন্যাশনাল ইন্সটিটিউট......

ইন্দোনেশিয়ার তিন গির্জায় বোমা হামলায় মৃতের সংখ্যা বেড়ে ১১

ইন্দোনেশিয়ার তিন গির্জায় বোমা হামলায় মৃতের সংখ্যা বেড়ে ১১

হ-বাংলা নিউজ :  বিশ্বের সবচেয়ে বেশি মুসলিম অধ্যুষিত দেশ ইন্দোনেশিয়ার তিনটি গির্জায় একযোগে চালানো আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে ১১জন নিহত হয়েছেন। জাভা প্রদেশের সুরাবায়া শহরে চালানো এসব হামলায় আহত হয়েছেন আরো অন্তত ৪০জন। তাদের মধ্যে দুই পুলিশ কর্মী রয়েছেন।

স্থানীয় পুলিশের মুখপাত্র ফ্রান্স বারুং মাঙ্গেরা জানিয়েছেন, জাভা দ্বীপের পূর্ব উপকূলে অবস্থিত সুরাবায়া শহরের তিনটি গির্জায় রবিবার সকালে এ হামলা চালানো হয়েছে। সুরাবায়া......

মিয়ানমারে বিদ্রোহী হামলায় নিহত ১৯

মিয়ানমারে বিদ্রোহী হামলায় নিহত ১৯

হ-বাংলা নিউজ :  মিয়ানমারে চীনা সীমান্ত সংলগ্ন এলাকায় সশস্ত্র বিদ্রোহী দল তাং ন্যাশনাল আর্মির (টিএনএলএ) হামলায় কমপক্ষে ১৯জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো ২০জন।

নিহতদের মধ্যে নিরাপত্তা বাহিনীর সদস্যও রয়েছেন। শনিবার শান প্রদেশের মিউজ শহরে এই ঘটনা ঘটে। মিয়ানয়ার সরকারের এক মুখপাত্রের বরাত দিয়ে এ খবর দিয়েছে আল জাজিরা।

খবরে বলা হয়, শনিবার মিউজ শহরে তিন দফা হামলা চালায় টিএনএলএ। টিএনএলএ’র মুখপাত্র মাই আইক কিয়াও বার্তা সংস্থা......

শিকাগোয় বাড়ছে গরম, বাড়ছে অপরাধ, এক সপ্তাহে গুলিবিদ্ধ ৮১

শিকাগোয় বাড়ছে গরম, বাড়ছে অপরাধ, এক সপ্তাহে গুলিবিদ্ধ ৮১

হ-বাংলা নিউজ :  বছরের শুরুর চার মাস বেশ শান্ত ছিল শিকাগো শহর। গোলাগুলি ও খুনোখুনির ঘটনা এই সময়ে খুব কম হয়েছে। কিন্তু যেই গরম শুরু হলো, অমনি যেন নড়েচড়ে উঠল শিকাগোর অপরাধীরা। মাত্র এক সপ্তাহের ব্যবধানে ব্যাপক পরিবর্তন হয়েছে শিকাগো শহরের অপরাধ পরিসংখ্যানে। মে মাসের প্রথম সপ্তাহে শিকাগো শহরে বিভিন্ন হামলায় ৮১ জন গুলিবিদ্ধ হয়েছেন বলে জানিয়েছে পুলিশ বিভাগ।

শিকাগো পুলিশ বিভাগের তথ্যমতে, গত সপ্তাহে শিকাগো শহরে ৮১টি গোলাগুলির......

সমকামিতার দায়ে বন্দী মালয়েশিয়ান রাজনীতিবিদ পাচ্ছেন ‘রাজক্ষমা

সমকামিতার দায়ে বন্দী মালয়েশিয়ান রাজনীতিবিদ পাচ্ছেন ‘রাজক্ষমা

হ-বাংলা নিউজ :  মালয়েশিয়ায় তিনবছর আগে সমকামিতার জন্য কারাদণ্ডে দণ্ডিত হন নবনির্বাচিত প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের অতীত ঘনিষ্ঠ মিত্র আনোয়ার ইব্রাহিম। তবে সম্প্রতি তাকে ক্ষমা করে দিতে রাজি হয়েছেন দেশটির রাজা। এছাড়া মাহাথির মোহাম্মদ নিজেও আনোয়ার ইব্রাহিমকে মুক্ত করার প্রতিশ্রুতি দিয়েছেন।

এক সংবাদ সম্মেলনে মাহাথির মোহাম্মদ বলেছেন, তার রাজনৈতিক মিত্র আনোয়ার ইব্রাহিম- যিনি তিন বছর আগে সমকামিতার জন্য কারাদণ্ডে......

বাংলাদেশের উন্নয়ন নিয়ে হার্ভাডে আলোচনা

বাংলাদেশের উন্নয়ন নিয়ে হার্ভাডে আলোচনা

হ-বাংলা নিউজ :  বাংলাদেশ কীভাবে এর উন্নয়ন অগ্রযাত্রা ধরে রাখতে পারে এবং কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জন ত্বরান্বিত করতে পারে” সে বিষয়টিকে মূল প্রতিপাদ্য ধরে শনিবার যুক্তরাষ্ট্রের বোস্টনে অবস্থিত বিশ্বখ্যাত হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে ‘বাংলাদেশ রাইজিং-২০১৮’ শীর্ষক কনফারেন্স। বাংলাদেশের উন্নয়ন নিয়ে যুক্তরাষ্ট্রের বড় এই একাডেমিক কনফারেন্স যৌথভাবে আয়োজন করে বোস্টন-ভিত্তিক গবেষণা সংস্থা ইন্টারন্যাশনাল সাসটেনেবল......

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকে ভোট গ্রহণ শেষ

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকে ভোট গ্রহণ শেষ

হ-বাংলা নিউজ :   ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য কর্ণাটকে শনিবার ভোট গ্রহণ করা হয়েছে। এই নির্বাচনের মাধ্যমে আগামী বছরের সাধারণ নির্বাচনের ফলাফলের একটি আভাস পাওয়া যাবে বলে ধারণা করা হচ্ছে। কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে স্থানীয় সময় সকাল ৭টায় ভোট গ্রহণ শুরু হয় এবং সন্ধ্যা ৬টা পর্যন্ত ভোট গ্রহণ করা হয়। খবর সিনহুয়া’র।

এই নির্বাচনে আঞ্চলিক বিধানসভার ২২৪টি আসনের মধ্যে ২২২টি আসনের জন্য প্রার্থীদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা......

পশ্চিম অস্ট্রেলিয়ায় একই পরিবারের সাতজন খুন

পশ্চিম অস্ট্রেলিয়ায় একই পরিবারের সাতজন খুন

হ-বাংলা নিউজ :   অস্ট্রেলিয়ার পশ্চিম অস্ট্রেলিয়া রাজ্যে একসঙ্গে সাতজন খুন হওয়ার ঘটনা ঘটেছে। নিহত সকলে একই পরিবারের বলে নিশ্চিত করেছে রাজ্য পুলিশ। জরুরি সেবার কল পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছালে তাদের মৃতদেহ খুঁজে পায়। নিহত সকলকেই বন্দুক দিয়ে গুলি করে হত্যা করা হয়েছে। গতকাল শুক্রবার (১১ মে) সকালে এ ঘটনা ঘটে। পরিবারটি রাজ্যের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের মার্গারেট নদীর কাছে বসবাস করত। মার্গারেট রিভার কমিউনিটিতে......

মিয়ানমারের সান রাজ্যে সেনা-বিদ্রোহী সংঘর্ষ, নিহত ১৯

মিয়ানমারের সান রাজ্যে সেনা-বিদ্রোহী সংঘর্ষ, নিহত ১৯

হ-বাংলা নিউজ :   মিয়ানমারের উত্তরাঞ্চলের সান রাজ্যে শনিবার দেশটির সেনাবাহিনী ও বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ১৯ জন নিহত হয়েছে বলে জানিয়েছে মিয়ানমারের সেনাবাহিনী ও স্থানীয় সূত্র।

এ ব্যাপারে মিয়ানমার সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, সাম্প্রতিক সময়ের সংঘাতগুলোর মধ্যে শনিবারের সংঘর্ষ সবচেয়ে ভয়াবহ ছিল।

জানা যায়, শনিবার সংঘর্ষ হয়েছে মিয়ানমারে সেনাবাহিনী ও বিদ্রোহী......

আমেরিকার ফেরিওয়ালা

আমেরিকার ফেরিওয়ালা

হ-বাংলা নিউজ :  আমেরিকার ফেরিওয়ালা! নাম অ্যান্থনি, যার সঙ্গে প্রতি সকালে দেখা হয়। হাসি-মুখে হাই-হ্যালো চলে। উচিটা শহরের বিভিন্ন ডাস্টবিন থেকে কুড়িয়ে পাওয়া ক্যান বিক্রি করে তাঁর দৈনিক আয় ২৫ ডলার। এই দিয়েই চলে দুজনের সংসার। দাদুকে (গ্র্যান্ড পা) নিয়ে থাকেন তিনি। ঘর ভাড়া জোগাড়ের দায় দাদুর ওপর। আর খাবার খরচ জোগান অ্যান্থনি। বর্ণিল ও শৈল্পিক কারুকাজ করা গাড়িতে করে ফেরি করেন তিনি। দুই বছর আগেও পায়ে প্যাডল মেরে সাইকেল চালিয়ে এ কাজ করতেন। এখন নিজেই তৈরি করেছেন গ্যাস চালিত মোটরসাইকেল। বর্ণিল......

ভারতে সড়ক দুর্ঘটনায় নিহত ৮

ভারতে সড়ক দুর্ঘটনায় নিহত ৮

হ-বাংলা নিউজ :  ভারতের পশ্চিমাঞ্চলীয় মহারাষ্ট্র রাজ্যে এক সড়ক দুর্ঘটনায় কমপক্ষে আটজন নিহত ও অপর দু’জন আহত হয়েছে। শনিবার পুলিশ একথা জানিয়েছে। খবর সিনহুয়ার।

এক পুলিশ কর্মকর্তা বলেন, ‘শুক্রবার সন্ধ্যার দিকে রাজ্যের আরঙ্গবাদ জেলার জিওরাই তান্ডা গ্রামের কাছে লোকদের বহনকারী একটি গাড়ির সঙ্গে পানিবাহী একটি ট্যাঙ্কারের মুখোমুখি সংঘর্ষ হলে এ দুর্ঘটনা ঘটে।’

তিনি জানান, আহত দুজনকে একটি স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের......

৩০০ ডলার থেকে মিলিয়নিয়ার জাকারিয়া

৩০০ ডলার থেকে মিলিয়নিয়ার জাকারিয়া

হ-বাংলা নিউজ :  ১৯৯৯ সাল। ডিভি লটারি পেয়ে মাত্র ৩০০ ডলার নিয়ে আমেরিকায় আসেন জাকারিয়া। আজ তিনি অন্য উচ্চতায় পৌঁছেছেন। নিজের পরিশ্রমে আজ তিনি মিলিয়ন ডলারের মালিক।

প্রথম আলোর সঙ্গে আলাপকালে জাকারিয়া বলেন, ‘দুটি শিশুসন্তান দৃষ্টি-দ্বীপসহ পরিবার নিয়ে কানসাসের উচিটা শহরে আসি। এদিন বেলাল মামার চিকেনের দোকানে কাজ নিয়ে হাসিনসন শহরে পাড়ি জমাই। যেতে যেতে সন্ধ্যা ঘনিয়ে এল। পরদিন সকালে সবকিছু অচেনা মনে হলো। সফেদ মানুষগুলো কেমন জানি......

হকিতে মজেছেন পুতিন, করলেন ৫ গোল

হকিতে মজেছেন পুতিন, করলেন ৫ গোল

হ-বাংলা নিউজ :  কিছুদিন আগেই রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে চতুর্থবারের মত শপথ নিলেন ভ্লাদিমির পুতিন। আর এরই মধ্যে তিনি মজেছেন আইস হকিতে। 

গত বৃহস্পতিবার রাতে রাশিয়ার সোচি শহরে অনুষ্ঠিত নাইট আইস হকি লিগের জমকালো অনুষ্ঠানে হাজির হন পুতিন। সেখানেই পুরোদস্তুর খেলোয়াড় হয়েই নেমে পড়েন মাঠে। যদি মনে করে থাকেন শখের বসে এমনটি করছেন পুতিন, তাহলে আপনি ভুল। কেননা, এদিন পেশাদার খেলোয়াড়দের মতো দিলেন ৫ গোলও।

নিজের ঐতিহ্যগত ১১ নম্বর......

১-এমডিবি তহবিলের বেশিরভাগ হারানো অর্থ ফিরিয়ে আনা সম্ভব

১-এমডিবি তহবিলের বেশিরভাগ হারানো অর্থ ফিরিয়ে আনা সম্ভব

হ-বাংলা নিউজ :  মালয়েশিয়ার রাষ্ট্রীয় বিনিয়োগ তহবিল কেলেঙ্কারিতে হারানো অর্থের বেশিরভাগ অংশই ফেরত আনা সম্ভব বলে মনে করেন দেশটির নতুন নির্বাচিত প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। সাবেক প্রধানমন্ত্রী নজিব রাজাক ওয়ানমালয়েশিয়ান ডেভেলপমেন্ট বেরহাদ (১-এমডিবি) নামের রাষ্ট্রীয় বিনিয়োগ তহবিল নিয়ে দুর্নীতিতে জড়িয়ে পড়েছিলেন। নির্বাচনে তার পরাজয়ের পেছনেও এই দুর্নীতির ভূমিকা ছিল। মাহাথির বলেন, আমরা বিশ্বাস করি ১-এমডিবি তহবিলের বেশিরভাগ......

দেশে ফিরলেন তিন মার্কিন, কিমকে ধন্যবাদ জানালেন ট্রাম্প

দেশে ফিরলেন তিন মার্কিন, কিমকে ধন্যবাদ জানালেন ট্রাম্প

হ-বাংলা নিউজ : এক বছরের বেশি সময় উত্তর কোরিয়ায় আটক থাকার পর যুক্তরাষ্ট্রে ফিরেছেন তিন মার্কিন নাগরিক। বৃহস্পতিবার ওয়াশিংটনের এন্ড্রুস বিমানঘাঁটিতে তাঁদের ব্যক্তিগতভাবে স্বাগত জানান মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প। উৎফুল্ল ট্রাম্প আটক মার্কিনদের সঙ্গে করমর্দনের পর তাঁদের মুক্তি দেওয়ায় উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনকে ধন্যবাদ জানান।

ট্রাম্প বলেন, ‘আমরা কিম জং-উনকে এই চমৎকার কাজের জন্য ধন্যবাদ জানাতে চাই। বর্তমানে......

বেঙ্গলী আমেরিকান হিন্দু সোসাইটির কার্যকরী কমিটির নতুন দুই সদস্য প্রচার সম্পাদক

বেঙ্গলী আমেরিকান হিন্দু সোসাইটির কার্যকরী কমিটির নতুন দুই সদস্য প্রচার সম্পাদক

হ-বাংলা নিউজ : সম্মানিত সকল বেঙ্গলী আমেরিকান হিন্দু সোসাইটির সদস্য/ভক্তবৃন্দ/সমর্থনকারীদের  সদয় অবগতির জন্য জানানো যাচ্ছে  যে, প্রচার সম্পাদক তপন দেবনাথের শারীরীক অসুস্থ্যতার কারণে গত ১৬ মার্চ, ২০১৮ ইং তারিখে বেঙ্গলী আমেরিকান হিন্দু সোসাইটির সাধারণ সম্পাদক সঞ্জয় ঘোষ এর মাধ্যমে বর্তমান সভাপতি অমর হালদার বরাবরে অব্যাহতি চেয়ে লিখিত আবেদন করেন।

তার এই অপারগতার জন্য কার্যকরী কমিটির গত কয়েকটি সভার......

মিস বাংলাদেশ ইতালী ২০১৮ তে বিজয়ী হলেন ইন্তু, রানার্স আপ লিন্ডা এবং লাবন্য

মিস বাংলাদেশ ইতালী ২০১৮ তে বিজয়ী হলেন ইন্তু, রানার্স আপ লিন্ডা এবং লাবন্য

হ-বাংলা নিউজ : বহুল প্রতীক্ষীত মিস বাংলাদেশ ইতালী প্রতিযোগীতার গ্রান্ড ফাইনাল রাউন্ড জাকজমকভাবে অনুষ্ঠিত হয়েছে।এতে ইতালীর বিভিন্ন শহর থেকে আসা ২২জন প্রতিযোগী সরাসরি অংশগ্রহন করেন।কানায় কানায় হল ভর্তি দর্শকদের নিয়ে প্রথমবারের মতো এই আয়োজনে স্বপরিবারে প্রবাসীরা হাজির হন রোমের জনপ্রিয় থিয়েটার সানলিয়নে।আয়োজনে ইতালীতে নিযৃক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জনাব আবদুস সোবাহান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ বাড়াবে আয়েবা

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ বাড়াবে আয়েবা

মাঈনুল ইসলাম নাসিম : হ-বাংলা নিউজ : বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের তাদের নিজ দেশ মিয়ানমারে ফেরত পাঠাতে আন্তর্জাতিক মহলের চাপ সৃষ্টির মাধ্যমে সমস্যার স্থায়ী সমাধানে নতুন কর্মসূচী ঘোষণা করেছে ইউরোপে বসবাসরত বাংলাদেশিদের শীর্ষ কমিউনিটি সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)। ৫ মে শনিবার প্যারিসে সংগঠনের কার্যনির্বাহী পরিষদের ত্রয়োদশ সভায় ফ্রান্স, ইতালি, গ্রীস, স্পেন, অস্ট্রিয়া, আয়ারল্যান্ড ও সুইজারল্যান্ড সহ ইউরোপের বিভিন্ন দেশের......

বিশ্ব সিলেট সম্মেলন ২০১৮ টরন্টো, কানাডা

বিশ্ব সিলেট সম্মেলন ২০১৮ টরন্টো, কানাডা

হ-বাংলা নিউজ : বিশ্ব সিলেট সম্মেলন বিশ্বের বিভিন্নস্থানে ছড়িয়ে থাকা সিলেটি ভাষাভাষীদের একটি মঞ্চ। অবিভক্ত সিলেট থেকে আজ অবধি যারা সিলেটি ভাষা, সাহিত্য, সংস্কৃতি, কৃষ্টি সর্বোপরি অসম্প্রদায়িক মূল্যবোধ ধারণ করে বিশ্বের যে প্রান্তেই অবস্থান করেন না কেন তিনি এই মঞ্চের গর্বিত অংশীদার। সিলেটের অসাম্প্রদায়িক মূল্যবোধ ও সহ অবস্থান আমাদের গৌরব, আমাদের ঐতিহ্য। বাংলাদেশের উত্তর-পূর্ব কোণে অবস্থিত বৃহত্তর সিলেটের জনগোষ্ঠী শত শত বছর ধরে যে কৃষ্টি ও সংস্কৃতি......

কেনিয়ায় বাঁধ ভেঙে অন্তত ২৭ জনের মৃত্যু

কেনিয়ায় বাঁধ ভেঙে অন্তত ২৭ জনের মৃত্যু

হ-বাংলা নিউজ : কেনিয়ার দক্ষিণাঞ্চলে একটি জনাকীর্ণ এলাকার কাছে বাঁধ ভেঙে অন্তত ২৭ জন প্রাণ হারিয়েছে। ভারী বর্ষণের পর এই দুর্ঘটনা ঘটে।

বৃহস্পতিবার দেশটির পুলিশ একথা জানিয়েছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।

আঞ্চলিক পুলিশ প্রধান জিডেওন কিবুনজাহ্ টেলিফোনে জানান, বৃহস্পতিবার সন্ধ্যায় নাকুরুর লিফট ভ্যালি নগরীর কাছে অবস্থিত সোলাইয়ে এই দুর্ঘটনা ঘটে। এতে আহত ৩৬ জন হাসপাতালে চিকিৎসা নিচ্ছে। 

...

সর্বাধিক পঠিত