বিশেষ খবর

Displaying 41-60 of 1404 results.
কোচসহ ১২ কিশোর ফুটবলারকে নিরাপদে উদ্ধার

কোচসহ ১২ কিশোর ফুটবলারকে নিরাপদে উদ্ধার

হ-বাংলা নিউজ :  থাইল্যান্ডের থাম লুয়াং গুহায় আটকে থাকা ১২ কিশোর ও তাদের কোচকে নিরাপদে উদ্ধার করা হয়েছে। তিন দিনের শ্বাসরুদ্ধকর অভিযানের মধ্য দিয়ে তাদেরকে তিনটি দলে ভাগ করে উদ্ধার করা হয়। এদিকে এখনো গুহার ভেতরে চারজন ডুবুরি অবস্থান করছে বলে সিএনএন এর প্রতিবেদনে বলা হয়েছে। 

মঙ্গলবার তৃতীয় দিনের মত অভিযান শুরু হলে স্থানীয় সময় বিকেল ৪ টা ৫ মিনিটে গুহায় থাকা নবম কিশোরকে উদ্ধার করে আনা হয়। এর ১৫ মিনিট পর ১০ম কিশোর গুহা থেকে বের......

ভারতে নজরদারি করতে চীনের আকাশে উড়লো পাক উপগ্রহ

ভারতে নজরদারি করতে চীনের আকাশে উড়লো পাক উপগ্রহ

হ-বাংলা নিউজ : ভারতের ওপর নজরদারি করতে চীনের আকাশে উড়লো পাকিস্তানের দুইটি উপগ্রহ এমন দাবি ভারতের। সোমবার 'পিআরএসএস-১' ও 'পাকটেস-১এ' নামের দুটি উপগ্রহ উত্তর দক্ষিণ চীনের 'জিকুয়ান স্যাটেলাইট উৎক্ষেপণ' কেন্দ্র থেকে সফল উৎক্ষেপণ হয়।

পাকিস্তানের কাছে এ দুটি উপগ্রহ বিক্রি করেছে বলে জানায় চীন। তবে ভারতের স্থানীয় একটি সংবাদ মাধ্যম জানায়, চীনের এটি একটি কৌশল। ভারতের ওপর এক ধরনের নজরদারি করতে ইচ্ছাকৃত ভাবে এ কাজ করেছে চীন।

'পিআরএসএস-১' চীনের......

দুই দিনে গুহা থেকে ৮ কিশোর উদ্ধার, অপেক্ষায় ৫

দুই দিনে গুহা থেকে ৮ কিশোর উদ্ধার, অপেক্ষায় ৫

হ-বাংলা নিউজ :  থাইল্যান্ডের গুহার ভেতর থেকে আরো চারজনকে উদ্ধার করা হয়েছে। এ নিয়ে দুই দিনের ব্যবধানে মোট আটজন কিশোরকে গুহার ভেতর থেকে উদ্ধার করা সম্ভব হলো। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 

জানা যায়, দুই সপ্তাহের বেশি সময় ধরে থাইল্যান্ডের উত্তরাঞ্চলের গুহায় আটকা পড়ে ছিলেন ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচ। তাদেরকে উদ্ধারে চূড়ান্ত অভিযান শুরু হয় রবিবার। প্রথম দিনের অভিযানে চারজনকে উদ্ধার করা......

তিউনিশিয়ায় ৬ পুলিশ নিহত

তিউনিশিয়ায় ৬ পুলিশ নিহত

হ-বাংলা নিউজ : গতকাল তিউনিশিয়ার আলজেরিয়া সীমান্তের কাছাকাছি উত্তর-পশ্চিমাঞ্চলে একটি অভিযানে পুলিশের কমপক্ষে ছয়জন সদস্য নিহত হয়েছে। এ খবরটি জানিয়েছে রয়টার্স।

এদিকে স্টেট নিউজ এজেন্সি জানিয়েছে নয়জনের মৃত্যুর সংবাদ। কিন্তু দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী ছয়জনের নিহত হওয়ার খবর পাওয়া যায়।

তিউনিশিয়া আরব বিশ্বের সবচেয়ে ধর্মনিরপেক্ষ রাষ্ট্রগুলির একটি। তিউনিশিয়ায় ২০১১ সালে স্বৈরশাসক জাইন আবিদিন বিন আলীর বিরুদ্ধে একটি বিদ্রোহের......

যুক্তরাষ্ট্রকে 'না', ইরান থেকে তেল কিনবে চীনা কোম্পানি

যুক্তরাষ্ট্রকে 'না', ইরান থেকে তেল কিনবে চীনা কোম্পানি

হ-বাংলা নিউজ :  বাণিজ্যযুদ্ধ ইস্যুতে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে আছে চীন ও যুক্তরাষ্ট্র। আর তারই জের ধরে এবার যুক্তরাষ্ট্র নয়, ইরান থেকেই তেল কিনবে চীনের বেসরকারি তেল কোম্পানি।

এ ব্যাপারে ডংমিং পেট্রোকেমিক্যাল গ্রুপের এক নির্বাহী কর্মকর্তা জানান, তারা যুক্তরাষ্ট্র থেকে অপরিশোধিত জ্বালানি তেল কেনা বন্ধ করে দিয়েছেন। আর ইরান থেকে তেল কিনতে যাচ্ছেন। নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তার বরাত দিয়ে ‘জাপান টুডে’ পত্রিকা এ খবর......

থাইল্যান্ডের গুহায় আবারো অভিযান শুরু

থাইল্যান্ডের গুহায় আবারো অভিযান শুরু

হ-বাংলা নিউজ :  থাইল্যান্ডের গুহায় আটকে পড়া শিশু-কিশোরদের উদ্ধারে আবারো অভিযান শুরু হয়েছে। ঘটনাস্থলে এসেছে পাঁচটি অ্যাম্বুলেন্স। আজ সোমবার দ্বিতীয় দফায় এ অভিযান শুরু হলো।

এর আগে রবিবার থাইল্যান্ডসহ আন্তর্জাতিক ডুবুরিদের একটি দল রুদ্ধশ্বাস অভিযানে জীবনের ঝুঁকি নিয়ে চার কিশোরকে উদ্ধার করে। উদ্ধার হওয়া কিশোরদের স্বাস্থ্য পরীক্ষা করছেন চিকিৎসকরা। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প জানিয়েছেন, কিশোরদের উদ্ধারে থাই সরকারের......

ট্রাম্প আজ বিচারপতি মনোনয়ন দেবেন সুপ্রিম কোর্টে

ট্রাম্প আজ বিচারপতি মনোনয়ন দেবেন সুপ্রিম কোর্টে

হ-বাংলা নিউজ :  যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টে দ্বিতীয় জ্যেষ্ঠ বিচারপতি অ্যান্টনি কেনেডির শূন্যস্থানে আজ সোমবার একজন বিচারপতির মনোনয়ন দেবেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

‘মধ্যপন্থী’ হিসেবে পরিচিত ৮১ বছর বয়স্ক বিচারপতি কেনেডির স্থলে ট্রাম্প একজন রক্ষণশীল বিচারপতিকে মনোনয়ন দেবেন বলে ধারণা করা হচ্ছে। হোয়াইট হাউসে টেলিভিশনের পর্দায় এসে ট্রাম্প বিচারপতি হিসেবে তাঁর......

ভারতীয় তরুণীর ফাঁদে বাংলাদেশি যুবক

ভারতীয় তরুণীর ফাঁদে বাংলাদেশি যুবক

হ-বাংলা নিউজ :  ফেসবুক অ্যাকাউন্টে ভুয়া সুন্দরী তরুণীর ছবি দেখে আলাপ, পরে প্রেম নিবেদন। এরপর সেই প্রেমিকার সাথে দেখা করতে অবৈধভাবে সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ বাংলাদেশি যুবকের। অতঃপর অবৈধ অনুপ্রবেশের অভিযোগে পুলিশের জালে বাংলাদেশি প্রেমিক।

ভারতের কেরালা রাজ্যের ওয়ানাদ জেলার মেপ্পাদির এক নারী তার নিজের ফেসবুক প্রোফাইলে নিজের ছবির পরিবর্তে মালয়ালাম অভিনেত্রী কাব্য মাধবনের ছবি ব্যবহার করেন। আর ফেসবুকে সেই ছবি দেখেই......

জাপানে প্রবল বর্ষণে বন্যা-ভূমিধসে ৬০ জনের মৃত্যু

জাপানে প্রবল বর্ষণে বন্যা-ভূমিধসে ৬০ জনের মৃত্যু

হ-বাংলা নিউজ :  পূর্ব-এশিয়ার দেশ জাপানে কয়েক দিনের টানা বর্ষণে বন্যা ও ভূমিধসে অন্তত ৬০ জনের মৃত্যু হয়েছে। এখনও নিখোঁজ রয়েছে কমপক্ষে অর্ধশতাধিক। 

বিবিসি ও জাপান টাইমসের খবরে বলা হয়েছে, দেশটির পশ্চিম ও মধ্য অঞ্চলে টানা বর্ষণ চলছে। প্রবল বর্ষণের কারণে দুটি অঞ্চলের ১৬ লাখেরও বেশি মানুষ গৃহহীন হয়ে পড়েছে। 

এদিকে জাপানের আবহাওয়া বিভাগ পশ্চিমের প্রধান দ্বীপ হনশুর চারটি এলাকার জন্য বিশেষ সতর্কতা জারি করেছে। আক্রান্ত এলাকার......

বাণিজ্য যুদ্ধ: আরেকটি অর্থনৈতিক মন্দা আসন্ন!

বাণিজ্য যুদ্ধ: আরেকটি অর্থনৈতিক মন্দা আসন্ন!

হ-বাংলা নিউজ :  চীন-মার্কিন বাণিজ্য যুদ্ধের ফলে বিশ্ব অর্থনীতিতে আরেকটি মন্দার আশংঙ্কা করা হচ্ছে। যদিও যুক্তরাষ্ট্রের অর্থনীতি এখন শক্তিশালী পর্যায়ে রয়েছে, তারপরেও ব্যবসায়ী ও বিনিয়োগকারীরা ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন। বিশ্লেষকরা বলছেন, এ ধরনের বাণিজ্য যুদ্ধের ফলে বিনিয়োগকারীরা বিনিয়োগ সিদ্ধান্ত পরিবর্তন করতে পারেন। অনেকেই আশঙ্কা করছেন, পাল্টা শুল্কের হাত থেকে বাঁচতে অনেকেই যুক্তরাষ্ট্রের বাইরে তাদের ব্যবসা নিয়ে যেতে পারেন।......

ইসরায়েলি অস্ত্র ব্যবহার করছে সৌদি আরব

ইসরায়েলি অস্ত্র ব্যবহার করছে সৌদি আরব

হ-বাংলা নিউজ :  ইয়েমেন আগ্রাসনে সৌদি আরব ইসরায়েলের অস্ত্র ব্যবহার করেছে। মার্কিন কংগ্রেসের গোয়েন্দা বিষয়ক কমিটির সঙ্গে ঘনিষ্ঠ একটি সূত্র এ তথ্য দিয়েছে। 

নাম প্রকাশ না করার শর্তে ওই সূত্র আল-খালিজ অনলাইনকে জানিয়েছে, ইসরায়েল সৌদি বাহিনীকে নিষিদ্ধ ক্ষেপণাস্ত্র দিয়েছে এবং সেগুলোকে রিয়াদ ইয়েমেনের হুথি আন্দোলন নিয়ন্ত্রিত শহরগুলোতে ব্যবহার করেছে।

সূত্র বলছে, কয়েকটি লক্ষ্য নিয়ে সৌদি সেনারা এসব ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে।......

যুবককে গুলি করে হত্যার দায়ে ফ্রান্সে পুলিশ অভিযুক্ত

যুবককে গুলি করে হত্যার দায়ে ফ্রান্সে পুলিশ অভিযুক্ত

হ-বাংলা নিউজ :  ফ্রান্সের পশ্চিমাঞ্চলে কৃষ্ণাঙ্গ যুবককে বেআইনিভাবে গুলি করে হত্যার দায়ে ফ্রান্সের এক পুলিশ সদস্যকে অভিযুক্ত করা হয়েছে। 

ওই পুলিশ সদস্য মঙ্গলবার সন্ধ্যায় আবুবকর ফোফানা নামের ওই যুবককে গুলি করে হত্যা করে। এ ঘটনাকে কেন্দ্র করে দাঙ্গা চলছে। খবর এএফপির। 

এই দাঙ্গার মধ্যদিয়ে ফ্রান্সের সুবিধাবঞ্চিত শহর এলাকায় তরুণদের ওপর পুলিশের দমন-পীড়নের দীর্ঘদিনের অভিযোগের বিষয়টিই আবারও সামনে এলো। 

পুলিশ বলছে,......

পাকিস্তানে নির্বাচন জিততে অর্থ লাগে: ইমরান খান

পাকিস্তানে নির্বাচন জিততে অর্থ লাগে: ইমরান খান

হ-বাংলা নিউজ :  পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খান ২৫ জুলাই প্রধানমন্ত্রী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। সম্প্রতি দেশটির সংবাদমাধ্যম ডনকে দেয়া সাক্ষাৎকারে দেশটির জটিল রাজনৈতিক বাস্তবতা নিয়ে মুখ খুলেছেন তিনি।

ইমরান খান বলেন, পাকিস্তানে জিততে হলে আপনার অর্থ ও হাজার হাজার প্রশিক্ষিত পোলিং এজেন্ট দরকার যারা নির্বাচনের দিন লোকজনকে ভোট দিতে নিয়ে আসবে। যদি আপনার এসব কর্মী না থাকে তাহলে আপনি নির্বাচনে......

রোহিঙ্গাদের সহায়তায় এডিবির ১০ কোটি ডলার অনুমোদন

রোহিঙ্গাদের সহায়তায় এডিবির ১০ কোটি ডলার অনুমোদন

হ-বাংলা নিউজ :  রোহিঙ্গাদের সহায়তায় ১০ কোটি ডলার অনুদান অনুমোদন করেছে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) বোর্ড সভা। শুক্রবার এডিবির সদর দফতর ম্যানিলা থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

এতে উল্লেখ করা হয়েছে, মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের সহায়তায় ২০ কোটি ডলার প্রতিশ্রুত সহায়তার অংশ হিসেবে প্রথম পর্যায়ে ১০ কোটি ডলার অনুদানের অনুমোদন করা হলো। 

২০১৭ সালের আগস্ট হতে প্রায় ৭ লাখ রোহিঙ্গা মিয়ানমারের রাখাইন......

থাইল্যান্ডে পর্যটকবাহী নৌকা ডুবে ৪০ জনের মৃত্যু

থাইল্যান্ডে পর্যটকবাহী নৌকা ডুবে ৪০ জনের মৃত্যু

হ-বাংলা নিউজ :  থাইল্যান্ডে পর্যটকবাহী নৌকা ডুবে ৪০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। শুক্রবার স্থানীয় সময় দুপুর ১টা ২৬ মিনিটে নৌকাটি ডুবে যায়। বিবৃতিতে দেশটির হারবার ডিপার্টেমেন্ট ঘটনার সত্যতা নিশ্চিত করেছে। এ ঘটনা এখনো ১৬ জন নিখোঁজ রয়েছেন।

এ পর্যন্ত ৪৯ জনকে উদ্ধার করা হয়েছে। নৌকার ভেতরে অনেকে আটকা পড়েছিলেন। নৌকাটিতে মোটি ১০৫ জন যাত্রী ছিলেন। এর মধ্যে ৯৩ জন ছিলেন পর্যটক। বাকিরা ছিলেন ট্যুর গাইড ও নৌকার কর্মী। পুকেটের কাছে......

চীনা পণ্যে যুক্তরাষ্ট্রের শুল্ক আরোপ, প্রতিশোধের হুমকি

চীনা পণ্যে যুক্তরাষ্ট্রের শুল্ক আরোপ, প্রতিশোধের হুমকি

হ-বাংলা নিউজ :  যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ৩৪ বিলিয়ন ডলারের চীনা আমদানির ওপর শুল্ক আরোপ করে বৈশ্বিক বাণিজ্যযুদ্ধে সবচেয়ে বড় গোলাটা ছুড়লেন। চীন এর প্রতিশোধ নেবে বলেছে। মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ এই খবর দিয়েছে।

ওয়াশিংটনে বৃহস্পতিবার রাত ১২টা ১ মিনিটে (চীনের সময় ঠিক দুপুর ১২টার পর) চীনা পণ্যে শুল্ক চালু হয়। এর আগে সাংবাদিকদের ট্রাম্প বলেন, দুই সপ্তাহের মধ্যে আরও ১৬ বিলিয়ন ডলার মূল্যের পণ্যে শুল্ক বসতে......

ভিনগ্রহীদের প্রযুক্তি দিয়ে অস্ত্র বানাতে চেয়েছিল ব্রিটিশরা

ভিনগ্রহীদের প্রযুক্তি দিয়ে অস্ত্র বানাতে চেয়েছিল ব্রিটিশরা

হ-বাংলা নিউজ :  ভিনগ্রহীদের প্রযুক্তি কাজে লাগিয়ে অত্যাধুনিক অস্ত্র বানাতে ৫০ বছর (১৯৪৭ থেকে ১৯৯৭ পর্যন্ত ) ব্যয় করেছে ব্রিটিশ গুপ্তচররা। সম্প্রতি ব্রিটিশ এয়ার ডিফেন্সের হেফাজতে থাকা ১০০০ পাতার তিনটি ফাইল সামনে এসেছে। ওই ফাইলটিকে বলা হচ্ছে, 'আনআইডেন্টিফায়েড এরিয়াল ফেনোমেনা।'

ওই গোপন ফাইল থেকেই জানা গেছে, ৫০ বছরের চেষ্টায় ব্রিটিশ গোয়েন্দারা সফলতা না পেলেও, সোভিয়েত ইউনিয়ন ও চীন নাকি সেই লক্ষ্যে সফল হয়েছে। তারা দ্রুতগতির......

কানাডায় দাবদাহে ৩৩ জনের মৃত্যু

কানাডায় দাবদাহে ৩৩ জনের মৃত্যু

হ-বাংলা নিউজ :  কানাডার কুইবেক প্রদেশে প্রচণ্ড দাবদাহে এখন পর্যন্ত অন্তত ৩৩ জনের মৃত্যু হয়েছে বলে দেশটির সরকারি কর্মকর্তারা জানিয়েছেন। গত শুক্রবার থেকে এই দাবদাহ শুরু হয়। দেশটির আবহাওয়া বিভাগ বলছে, কুইবেকে বর্তমানে তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে। তবে বাতাসে আর্দ্রতা অনেক বেশি রয়েছে। 

বিবিসি অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, দাবদাহের কারণে যাঁরা মারা গেছেন, তাঁদের বেশির ভাগের বয়স ৫০ থেকে ৮০ বছর। কর্মকর্তারা বলছেন,......

প্রতারণার অভিযোগে ভারতে ৩ রোহিঙ্গা মুসলিম আটক

প্রতারণার অভিযোগে ভারতে ৩ রোহিঙ্গা মুসলিম আটক

হ-বাংলা নিউজ : ভুয়া নথি দিয়ে ভারতীয় আধার কার্ড, ভোটার কার্ড, প্যান কার্ড এমনকি পাসপোর্ট সংগ্রহ করার অভিযোগে ভারতের হায়দরাবাদের বালাপুর এলাকা থেকে আটক করা হয়েছে তিন রোহিঙ্গা মুসলিমকে। এর মধ্যে একজন নারীও রয়েছে। 

এই তিন রোহিঙ্গাই ২০১৩ সালে মিয়ানমার থেকে শরণার্থী হিসাবে হায়দরাবাদে প্রবেশ করে। যদিও সেসময় নিজের আসল পরিচয় গোপন করে স্থানীয় পরিচয়পত্র জোগাড় করে বলে অভিযোগ পাওয়া যায়। 

বৃহস্পতিবার পুলিশ কর্মকর্তা ভি সাইদুলু আটকের বিষয়টি নিশ্চিত করে......

ক্যুইবেকে গরমে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৩৩

ক্যুইবেকে গরমে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৩৩

হ-বাংলা নিউজ : গত কদিনে তীব্র দাবদাহে ক্যুইবেক প্রদেশে ৩৩ জন মারা গেছে। এর পরিমাণ আরো বাড়তে পারে হলে ধারণা করা হচ্ছে। তবে অন্য প্রদেশগুলিতে কোনও মৃত্যুর খবর পাওয়া যায়নি।

ক্যুইবেক স্বাস্থ্য কর্তৃপক্ষের বরাত দিয়ে দ্য ডেইলি ন্যাশনাল পোস্ট জানিয়েছে, সব কয়টি মৃত্যুর কারণ মাত্রাতিরিক্ত তাপ সংক্রান্ত জটিলতা।

প্রদেশের জনস্বাস্থ্য মন্ত্রী লুসি চ্যারলেবোইস এক সংবাদ সম্মেলনে সবাইকে সতর্ক থাকতে পরামর্শ দিয়েছেন। কুইবেকের মন্ট্রিয়ল, অন্টারিওসহ কয়েকটি......

সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ