বিশেষ খবর

Displaying 61-80 of 1404 results.
গুপ্তচরবৃত্তির অভিযোগে বিচারের মুখোমুখি ইসরাইলের সাবেক মন্ত্রী

গুপ্তচরবৃত্তির অভিযোগে বিচারের মুখোমুখি ইসরাইলের সাবেক মন্ত্রী

হ-বাংলা নিউজ :  শত্রুদেশ ইরানের পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে ইসরাইলের সাবেক একজন মন্ত্রীর বিচারকাজ শুরু হয়েছে। আদালতে নেয়া কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্যদিয়ে বৃহস্পতিবার এ বিচারকাজ শুরু হয়।

গোনেন সেগেব ১৯৯৫ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ইসরাইল সরকারের জ্বালানী ও অবকাঠামো মন্ত্রী ছিলেন। তার বিরুদ্ধে ইসরাইলের বিপক্ষে গুপ্তচরবৃত্তি এবং শত্রুর কাছে তথ্য পাচারের অভিযোগ আনা হয়েছে।

এদিকে রুদ্ধদ্বার আদালতে শুনানীকালে সাংবাদিকদেরও......

চোখ ধাঁধানো আতশবাজিতে আমেরিকার স্বাধীনতা দিবস

চোখ ধাঁধানো আতশবাজিতে আমেরিকার স্বাধীনতা দিবস

হ-বাংলা নিউজ :  আমেরিকার স্বাধীনতা দিবস ৪ জুলাই। দিনট আমেরিকানদের জন্য একটি গুরুত্বপূর্ণ দিন। প্রতি বছরের মতো এই বছরও চোখ ধাঁধানো আতশবাজি আর জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে দিনটি পালন করল আমেরিকানরা। 

২৩৭ বছর আগে ১৭৭৬ সালের ২ জুলাই ইংল্যান্ডের শাসন থেকে পৃথক হওয়ার জন্য ভোট দেন আমেরিকার দ্বিতীয় কন্টিনেন্টাল কংগ্রেস। এর দুইদিন পর স্বাধীনতার ঘোষণাপত্রে চূড়ান্ত অনুমোদন দেয় কংগ্রেস।

অবশ্য ব্রিটেনের সঙ্গে পৃথক হওয়ার......

অসুস্থতার পর আবারো দায়িত্ব পালন শুরু জাপান সম্রাটের

অসুস্থতার পর আবারো দায়িত্ব পালন শুরু জাপান সম্রাটের

হ-বাংলা নিউজ :  বয়সের ভারে ন্যুব্জ জাপান সম্রাট আকিহিতো বৃহস্পতিবার তার দায়িত্ব পালন শুরু করেছেন। মস্তিষ্কে রক্ত সরবরাহের স্বল্পতাজনিত অসুস্থতার জন্য তিনদিন চিকিৎসা নেয়ার পর তিনি আবারো কাজ শুরু করলেন। রাজপ্রাসাদের মুখপাত্র একথা জানান। খবর বার্তা সংস্থা এএফপি’র।

খবরে বলা হয়, ৮৪ বছর বয়সী এ সম্রাট মাথা ঘোরা ও বমি বমি ভাবজনিত কারণে গত সোমবার থেকে তার দায়িত্ব পালন থেকে বিরত থাকেন। সাধারণত মস্তিষ্কে রক্ত স্বল্পতার কারণে......

ওবামা ফিরছেন রাজনীতিতে

ওবামা ফিরছেন রাজনীতিতে

হ-বাংলা নিউজ :  যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ফের রাজনীতিতে সক্রিয় হবেন বলে জানিয়েছেন। ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর তিনি কার্যত নীরবই ছিলেন। মাঝেমধ্যে এক-আধটা টুইট ছাড়া তাঁর কাছ থেকে তেমন কিছু শোনা যায়নি। সে অবস্থার পরিবর্তন হতে যাচ্ছে। তিনি নভেম্বরের মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির পক্ষে জোরালো প্রচারণা চালাবেন এবং চাঁদা সংগ্রহে হাত লাগাবেন বলে জানিয়েছেন।

ওবামার এই সিদ্ধান্ত......

চীনের নিয়ন্ত্রণে শ্রীলঙ্কার বন্দর, সতর্ক ভারত

চীনের নিয়ন্ত্রণে শ্রীলঙ্কার বন্দর, সতর্ক ভারত

হ-বাংলা নিউজ : ভারত ও চীনের সম্পর্ক মোটেও ভালো যাচ্ছে না। আরও উত্তপ্ত হয়ে উঠছে দুই দেশের সম্পর্ক। চলছে বাকযুদ্ধ আর ভয়ঙ্কসব মহড়া। তারই জের ধরে চীনের নিয়ন্ত্রণে থাকা বন্দরে সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে শ্রীলঙ্কার নৌ ঘাঁটি। আর চীন এভাবেই নিজেদের আধিপত্য কায়েম করতে চাইছে বলে মনে করছেন কূটনীতিবিদরা। এই বন্দরকে চীন সামরিক কাজে ব্যবহার করতে পারে বলে অনুমান করা হচ্ছে।

জানা গেছে, বর্তমানে শ্রীলঙ্কার অন্যতম পর্যটনকেন্দ্র গালেতে অবস্থিত ওই নৌ ঘাঁটি। সেটিকই সরিয়ে......

বাংলাদেশের পরিবেশ রক্ষায় সরকার উদাসীন  প্রবাসীদের অগ্রণী ভূমিকা পালনের আহ্বান

বাংলাদেশের পরিবেশ রক্ষায় সরকার উদাসীন প্রবাসীদের অগ্রণী ভূমিকা পালনের আহ্বান

নিউইয়র্ক (ইউএনএ): ‘সুন্দর বাংলাদেশের লক্ষ্যে’ শ্লোগান নিয়ে নিউইয়র্কে অনুষ্ঠিত হলো বাংলাদেশ পরিবেশ নেটওয়ার্ক (বেন)-এর বিশ বছর পূর্তি। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা দেশের পরিবেশ রক্ষার আন্দোলনে প্রবাসী বাংলাদেশীদেরকে আরো অগ্রণী ভূমিকা পালন করার আহ্বান জানিয়ে বলেছেন, সত্যিকারার্থেই বাংলাদেশের পরিবেশ নানাভাবে বিপয়য়ের সম্মুখীন। ফলে জীবন যাত্রা ব্যাপকভাবে ব্যবহত হচ্ছে, রোগ-বালাই বাড়ছে, নদ-নদী শুকিয়ে যাচ্ছে, গাছ-পালা মড়ে যাচ্ছে, হারিয়ে যাচ্ছে সবুজ-শ্যামল সুন্দরবন সহ প্রকৃতি আর প্রতিবেশ।বক্তারা বলেন, ফারাক্কা বাঁদ সহ তিস্তা বাঁধ, ঐতিহ্যবাহী বুড়িগঙ্গা নদীর দূষণ,......

ভারতে ফেরার কথা অস্বীকার করলেন জাকির নায়েক

ভারতে ফেরার কথা অস্বীকার করলেন জাকির নায়েক

হ-বাংলা নিউজ :  বিতর্কিত জাকির নায়েক আজ বুধবার ভারতে ফিরতে পারেন। মালেশিয়া থেকে আজই ভারতের উদ্দেশ্যে পাড়ি দিবেন। কিন্তু দেশে ফেরার কথা নাকোচ করে দেন জাকির নায়েক। 

তিনি বলেন, এই মুহূর্তে আমি ভারতে ফিরছি না। ভারত এখন আমার জন্য নিরাপদ না। যদি কখনো মনে করি ভারত সরকার আমার সঙ্গে সঠিক বিচার করছে তখনি আমি দেশে ফিরব।

দুই বছর আগে বাংলাদেশে হলি আর্টিজানে জঙ্গি হামলার পর ব্যাপক আলোচনায় আসেন এই ধর্মপ্রচারক। তার বিরুদ্ধে অভিযোগ......

ধৈর্য ফুরিয়ে আসছে, ন্যাটোকে ট্রাম্প

ধৈর্য ফুরিয়ে আসছে, ন্যাটোকে ট্রাম্প

হ-বাংলা নিউজ :  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ন্যাটো সামরিক জোটের কয়েকটি দেশের কাছে চিঠি লিখে তাদের প্রতিরক্ষা ব্যয় বাড়ানোর তাগিদ দিয়েছেন। তিনি সতর্ক করে বলেছেন, এ ব্যাপারে আমেরিকার ধৈর্য ফুরিয়ে আসছে। খবর রেডিও তেহরানের

গত মাসে প্রেসিডেন্ট ট্রাম্প ন্যাটো মিত্রদের কাছে ওই চিঠি পাঠিয়েছেন। এসব দেশের মধ্যে রয়েছে জার্মানি, বেলজিয়াম, নরওয়ে এবং কানাডা। 

আগামী সপ্তাহে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে ন্যাটো সামরিক......

ইন্দোনেশিয়ায় ফেরি ডুবিতে ২৯ জনের মৃত্যু, নিখোঁজ ৪১

ইন্দোনেশিয়ায় ফেরি ডুবিতে ২৯ জনের মৃত্যু, নিখোঁজ ৪১

হ-বাংলা নিউজ :  ইন্দোনেশিয়ায় সুলাবেসি দ্বীপে ফেরি ডুবিতে কমপক্ষে ২৯ জনের মৃত্যু হয়েছে। বুধবার সংশ্লিষ্ট কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে এ খবর প্রকাশ করেছে চ্যানেল নিউজ এশিয়া।

এ পর্যন্ত মোট ৬১ যাত্রীকে উদ্ধার করা হয়েছে। এখনো ৪১ যাত্রী নিখোঁজ রয়েছেন বলে জানিয়েছে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা। 

ইন্দোনেশিয়ায় প্রায় নৌকা-ফেরি ডুবির ঘটনা ঘটে। কারণ অতিরিক্ত যাত্রীবহন এবং নিরাপত্তার প্রতি উদাসীনতা। মাত্র কয়েক সপ্তাহ আগেও......

উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনা ইতিবাচকভাবে এগুচ্ছে: ট্রাম্প

উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনা ইতিবাচকভাবে এগুচ্ছে: ট্রাম্প

হ-বাংলা নিউজ :  উত্তর কোরিয়ার সঙ্গে পারমাণবিক নিরস্ত্রীকরণ বিষয়ক আলোচনা ইতিবাচকভাবে এগুচ্ছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।  উত্তর কোরিয়ার সঙ্গে তাদের পারমাণবিক নিরস্ত্রীকরণ প্রক্রিয়া নিয়ে কথা বলতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সেদেশে সফরে যাওয়ার আগ দিয়ে এমন মন্তব্য করলেন তিনি। খবর আল জাজিরার।

খবরে বলা হয়, সম্প্রতি একটি মার্কিন গোয়েন্দা প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, উত্তর কোরিয়া তাদের......

ইরান থেকে মেঘ ও বরফ চুরি করছে ইসরায়েল

ইরান থেকে মেঘ ও বরফ চুরি করছে ইসরায়েল

হ-বাংলা নিউজ : ইরান থেকে মেঘ চুরি করছে ইসরাইল এমন দাবি করছেন দেশটির একজন জেনারেল। দেশটির ব্রিগেডিয়ার জেনারেল গোলাম রেজা জালা্লীর অভিযোগ, ইরানের আবহাওয়া বদলে দিতে চায় ইসরায়েল। এজন্য ইরান থেকে মেঘ ও বরফ চুরি করছে ইসরায়েল। ইরানে বৃষ্টি না হওয়ার সঙ্গে এর সম্পর্ক রয়েছে বলে উল্লেখ করেন তিনি।

ইরানের এক বৈজ্ঞানিক গবেষণার ভিত্তিতে তিনি আরো বলেন, ইরানের জলবায়ু পরিবর্তন বর্তমানে সন্দেহজনক। ইরানের এ আবহাওয়া পরিবর্তনে বিদেশী রাষ্ট্রগুলোর হাত আছে।

ইরানের......

আড্ডা কমাতে সোশ্যাল মিডিয়াতে কর

আড্ডা কমাতে সোশ্যাল মিডিয়াতে কর

হ-বাংলা নিউজ : সোশ্যাল মিডিয়াতে কিছু পোস্ট করলে গুণতে হবে টাকা। উগান্ডা সরকারের নতুন আইন অনুযায়ী হোয়াটস আপ, টুইটার, ফেসবুক, ইনস্টগ্রাম, স্কাইপ ব্যবহার করলে ব্যবহারকারীদের দিতে হবে কর।

সোশ্যাল মিডিয়াতে সে দেশের নাগরিকদের ঝুঁকে যাওয়ায় এমন আইন পাশ করেছেন বলেন জানান দেশটির প্রেসিডেন্ট ইউয়েরি মুসেভেনি। তিনি বলেন, বর্তমানে সোশ্যাল মিডিয়াতে একে অন্যকে অপমান, গালিগালাজ ও আড্ডা দেওয়া ব্যাপক হারে বেড়েছে। এসব রুখতে দেশটি সংসদে এই আইন পাশ করা হয়েছে।

গত......

ওয়াশিংটন ডিসিতে প্রথমবারের মতো বাংলা বইমেলার আয়োজন

ওয়াশিংটন ডিসিতে প্রথমবারের মতো বাংলা বইমেলার আয়োজন

হ-বাংলা নিউজ : অন্তরে নিজের ভাষার জন্য লালন করা পরম মমতা প্রকাশের যেন আসর বসেছিল। একদল দেশ থেকে গিয়েছে সেখানে, আরেক দলের বসবাস সেখানেই। দুই পক্ষের মধ্যে সেতু রচনা করছিল একটি ভাষাই। আর সেই ভাষা বাংলাকে ঘিরেই সেখানে প্রকাশ ঘটে যত উচ্ছ্বাস আর ভালোবাসা। যুক্তরাষ্ট্রপ্রবাসী বাংলাদেশিদের সঙ্গে দেশ থেকে যাওয়া লেখক, সাহিত্যিকদের মেলা বসেছিল যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে।

গত ৩০ জুন ওয়াশিংটন মেট্রো এলাকার এনানডেলে প্রথমবারের মতো বসেছিল বাংলা......

উত্তর কোরিয়ার সঙ্গে পারমাণবিক চুক্তি নিয়ে নতুন সংশয়

উত্তর কোরিয়ার সঙ্গে পারমাণবিক চুক্তি নিয়ে নতুন সংশয়

হ-বাংলা নিউজ :  গতকাল সোমবার হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে, পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও উত্তর কোরিয়ার নেতাদের সঙ্গে কথা বলার জন্য পিয়ংইয়ং যাচ্ছেন। সেখানে তিনি উত্তর কোরিয়ার সঙ্গে প্রস্তাবিত পারমাণবিক চুক্তি বিষয়ে অগ্রগতি নিয়ে আলোচনা করবেন। পম্পেও উত্তর কোরিয়া ছাড়াও জাপান, ভিয়েতনাম ও আবুধাবি সফর করবেন।

এই সফরের ঘোষণা এমন এক সময়ে এল, যখন উত্তর কোরিয়ার সঙ্গে পারমাণবিক চুক্তির ব্যাপারে সংশয় গভীর হচ্ছে। মার্কিন গোয়েন্দা......

রোহিঙ্গারা সবচেয়ে নির্যাতিত তারা বিচার চায় : জাতিসংঘ মহাসচিব

রোহিঙ্গারা সবচেয়ে নির্যাতিত তারা বিচার চায় : জাতিসংঘ মহাসচিব

হ-বাংলা নিউজ :   জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেস বলেছেন, ঘর-বাড়ি, স্বজন ও দেশহারা রোহিঙ্গারা বিশ্বের সবচেয়ে নিপীড়িত গোষ্ঠী। তারা বিচার চায়। নিরাপদে বাড়িতে ফিরে যেতে চায়। মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের দুঃখ-দুর্দশা নিজের চোখে দেখার পর জাতিসংঘ মহাসচিব গুতেরেস এ কথা বলেন। গতকাল সোমবার কক্সবাজারের কুতুপালং শরণার্থী শিবির ঘুরে দেখেন তিনি। এ সময় তিনি রোহিঙ্গাদের মুখ থেকে তাদের......

তূষারস্তূপ ভেঙে পানি আনবে আরব

তূষারস্তূপ ভেঙে পানি আনবে আরব

হ-বাংলা নিউজ :  পানির সংকট সমাধানে বড় ধরণের প্রকল্প হাতে নিয়েছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। আরব রাষ্ট্রগুলোর বিভিন্ন শহরে পানির যোগান দিতে ৬০ মিলিয়ন ইউএস ডলার খরচ করবে ইউএই। তূষারস্তূপ ভেঙে পানি আনবে তারা।

আরব রাষ্ট্রগুলোর অনেক শহরে পানির সমস্যা দীর্ঘদিনের। বাসিন্দাদের সমস্যা সমাধানে তাই ইউএই হাতে নিল বড় প্রকল্প। তারা ঘোষণা করল, পানিসংকট দূর করতে এন্টার্কটিকার তূসারস্তুপ ভেঙে শহরগুলোতে পানি সরবরাহ করবে।

প্রকল্পটি......

শ্রীলংকার ৪০ শতাংশ অবকাঠামো প্রকল্প বাস্তবায়ন করছে চীন

শ্রীলংকার ৪০ শতাংশ অবকাঠামো প্রকল্প বাস্তবায়ন করছে চীন

হ-বাংলা নিউজ :  শ্রীলংকায় চলমান অবকাঠামো নির্মাণ প্রকল্পগুলোর ৪০ শতাংশ বাস্তবায়ন করছে চীনের বিভিন্ন প্রতিষ্ঠান। শ্রীলংকার একটি ব্যবসায়ী সংগঠন এই তথ্য জানিয়েছে। খবর সাউথ এশিয়ান মনিটরের।

খবরে বলা হয়, শ্রীলঙ্কায় নির্মাণাধীন অবকাঠামোর প্রকল্পগুলোতে স্থানীয় প্রতিষ্ঠানগুলোকে অংশীদার হিসেবে নেওয়ার দাবি জানিয়েছে প্রকৌশলী ও নির্মাতাদের সংগঠন সিলন ইন্সটিটিউট অব বিল্ডার্স (ক্লোব)।

ক্লোব জানিয়েছে,  চায়না ইন্টারন্যাশনাল......

উত্তর কোরিয়ার সঙ্গে পারমাণবিক চুক্তি সফল না হওয়ার সম্ভাবনা আছে: ট্রাম্প

উত্তর কোরিয়ার সঙ্গে পারমাণবিক চুক্তি সফল না হওয়ার সম্ভাবনা আছে: ট্রাম্প

হ-বাংলা নিউজ :  উত্তর কোরিয়ার সঙ্গে পারমাণবিক চুক্তি সফল না হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। উত্তর কোরিয়া ইউরেনিয়াম সমৃদ্ধিকরণ বৃদ্ধি করেছে এমন খবর প্রকাশের একদিন পরই এরকম মন্তব্য করলেন ট্রাম্প। পূর্বে তিনি দাবি করেছিলেন, উত্তর কোরিয়া থেকে আর কোন পারমাণবিক হামলার হুমকি নেই। খবর দ্য গার্ডিয়ানের।

খবরে বলা হয়, ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে বিস্ফোরক ওই মন্তব্য করেন ট্রাম্প। সাক্ষাৎকারে......

পূর্ব লন্ডনে শহীদ জননীর মৃত্যুবার্ষিকী পালিত

পূর্ব লন্ডনে শহীদ জননীর মৃত্যুবার্ষিকী পালিত

হ-বাংলা নিউজ :  গত ২৯ জুন বাংলাটাউনের ঐতিহ্যবাহী ব্রিক লেন মসজিদে শহীদ জননী জাহানারা ইমাম ও মৌলানা ইজ্জাদ আলীর জন্যে দোয়া করা হয়। উল্লেখ্য গত ২৬ জুন শহীদ জননী জাহানারা ইমামের ২৪ মৃত্যু বার্ষিকী ছিল এবং মৌলানা ইজ্জাদ আলী গত ২৫ জুন লন্ডনের ইন্তেকাল করেন। দোয়া পরিচালনা করেন মসজিদের ইমাম মৌলানা নজরুল ইসলাম।  এই সময় উপস্থিত ছিলেন মসজিদ কমিটির চেয়ারম্যান সাজ্জাদ মিয়া, নির্মূল কমিটির সহ সভাপতি হরমুজ আলী, সহ সাধারণ সম্পাদক জামাল......

চলতি মাসে ভারত সফর করবেন দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট

চলতি মাসে ভারত সফর করবেন দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট

হ-বাংলা নিউজ :  চলতি মাসে ভারত সফর করবেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী মুন জায়ে-ইন। আগামী ৮ থেকে ১১ জুলাই ভারত সফর করবেন তিনি। সোমবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের কার্যালয় এক বিবৃতিতে একথা জানিয়েছে।

খবরে বলা হয়,  সফরকালীন সময় ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন মুন। ধারণা করা হচ্ছে, অর্থনৈতিক সহযোগিতা বিষয়েই আলোচনা করবেন তারা। 

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট কার্যালয়ের বিবৃতিতে আরো বলা হয়, প্রধানমন্ত্রী......

সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ