বিশেষ খবর

Displaying 81-100 of 1682 results.
ক্যানসার শতভাগ নিরাময়ের পথ পেয়েছেন ইসরায়েলি বিজ্ঞানীরা!

ক্যানসার শতভাগ নিরাময়ের পথ পেয়েছেন ইসরায়েলি বিজ্ঞানীরা!

হ-বাংলা নিউজ : সম্প্রতি বিশ্বজুড়ে ব্যাপক হারে মানুষের ক্যানসারে আক্রান্ত হওয়ার পরিসংখ্যান প্রকাশিত হয়েছে। বলা হচ্ছে, বর্তমানে ক্যানসারে আক্রান্ত হওয়ার হার অন্যান্য সময়ের তুলনায় অনেক বেশি। এমন অবস্থার মধ্যেই আশার খবর শোনালেন ইসরায়েলের বিজ্ঞানীরা। দেশটির একটি বায়োটেক কোম্পানি জানিয়েছে, ২০২০ সালের মধ্যেই ক্যানসার রোগের সম্পূর্ণ নিরাময়ের উপায় আবিষ্কার করতে পারবেন তারা।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের কিছু ক্যানসার......

লন্ডন-বাংলা প্রেসক্লাব নেতৃবৃন্দকে সিলেট লেখক ফোরাম’র অভিনন্দন

লন্ডন-বাংলা প্রেসক্লাব নেতৃবৃন্দকে সিলেট লেখক ফোরাম’র অভিনন্দন

নাজমুল ইসলাম মকবুল, হ-বাংলা নিউজ : নব নির্বাচিত লন্ডন-বাংলা প্রেসক্লাবের সকল নেতৃবৃন্দকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন সিলেট লেখক ফোরাম সভাপতি গীতিকার কবি নাজমুল ইসলাম মকবুল, সিনিয়র সহ সভাপতি জাকির হোসেন কয়েছ, সাধারন সম্পাদক এডভোকেট জিয়াউর রহিম শাহিন, সাংগঠনিক সম্পাদক কবি মোঃ ছাদিকুর রহমান, কোষাধ্যক্ষ কাজী শফিকুল ইসলাম, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক কবি সিরাজুল ইসলাম সা’দ, প্রচার সম্পাদক এমদাদ হক, প্রকাশনা সম্পাদক লুৎফুর রহমান প্রমূখ।

অমর একুশের গ্রন্থমেলায় পাওয়া যাবে অরপি আহমেদ’র তিনটি বই

অমর একুশের গ্রন্থমেলায় পাওয়া যাবে অরপি আহমেদ’র তিনটি বই

হাকিকুল ইসলাম খোকন, হ-বাংলা নিউজ : ঢাকা অমর একুশের গ্রন্থমেলা ২০১৯ এ পাওয়া যাবে লেখক সাংবাদিক অরপি আহমেদ’র তিনটি বই। বই তিনটি উপন্যাস ’পুড়ে যায় মন’, ’মেমসাহেব’ ও কাব্যগ্রন্থ ’নীরব নদীয়র কান্না”। গ্রন্থমেলার সোহরায়ার্দী উদ্যানস্থ অনন্যা প্যাভেলিয়ন ১ এবং বাংলা একাডেমি প্রাঙ্গনে মুক্তধারা নিউইয়র্কের ষ্টল ১১২ ও ১১৩ নম্বর ষ্টলে বইগুলি পাওয়া যাবে।

বাংলা একাডেমি আয়োজিত গ্রন্থমেলা ২০১৯ শুরু হচ্ছে পহেলা ফেব্রুয়ারি। মেলার উদ্বোধন করবেন বাংলাদেশ সরকারের মাননীয়......

জমি কেনার আগে ও পরে করণীয়

জমি কেনার আগে ও পরে করণীয়

হ-বাংলা নিউজ : জমি কেনার আগে অবশ্যই আপনাকে কিছু বিষয়ে খেয়াল রাখতে হবে। বিশেষ করে বিক্রেতার মালিকানা এবং জমির বিভিন্ন দলিল ভালোভাবে যাচাইবাছাই করতে হবে; নইলে পড়তে পারেন বিপদে, এমনকি প্রতারিতও হতে পারেন। জমির দলিলপত্র যাচাই না করে জমি কেনা উচিত নয়।

কী কী যাচাই করতে হবে:
. জরিপের মাধ্যমে প্রণীত রেকর্ড অর্থাৎ খতিয়ান ও নকশা যাচাই করতে হবে।
. জমির তফসিল অর্থাৎ জমির মৌজা, খতিয়ান নম্বর, দাগ নম্বর উক্ত দাগে জমির মোট পরিমাণ জানতে হবে।
.কী কী যাচাই করতে হবে:১.২.৩......

বিশ্বে ‘রেইনবো টি’ পরিচিত করতে চান সিলেটের সাইফুল

বিশ্বে ‘রেইনবো টি’ পরিচিত করতে চান সিলেটের সাইফুল

হ-বাংলা নিউজ : সকালে ঘুম ভেঙে চায়ের কাপে চুমুক দিয়েই অনেকের দিন শুরু হয়। এক কাপ চায়ে নাকি সারা দিনের এনার্জিও পান অনেকেই। শুধু সকালে নয়, দিনে কয়েকবার চায়ের কাপে চুমুক না দিলে যেন হয় না। অফিস হোক বা বিকেলের আড্ডা, চা ছাড়া কিন্তু জমে না৷ বেশি চা খেলে আবার অনেকের বুকজ্বালা ও গ্যাসের সমস্যাও হয়ে থাকে৷ গত শতাব্দী থেকে ঐতিহ্যের সঙ্গে চায়ের স্বাদ উপভোগ করে আসছে মানুষ। সৌদি গণমাধ্যম ‘আরব নিউজ’ বাংলাদেশের চা নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে। আসলে প্রতিবেদনটি মূলত এক কাপের......

বাংলাদেশের প্রথম বিদ্যুৎ-চালিত গাড়ি টাঙ্গুয়ার রেসিং

বাংলাদেশের প্রথম বিদ্যুৎ-চালিত গাড়ি টাঙ্গুয়ার রেসিং

হ-বাংলা নিউজ : দূষণমুক্ত পরিবহন এবং জীবনযাত্রার মান উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশে তৈরি প্রথম বিদ্যুৎ-চালিত গাড়ি নিয়ে বিশ্বের ২১টি শহর পরিভ্রমণে যাচ্ছে দেশীয় মোটর স্পোর্টস ব্র্যান্ড টাঙ্গুয়ার রেসিং। দেশীয় বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান অ্যাডভান্সড ডাইনামিক্স এবং বিপণন ব্যবস্থাপনা প্রতিষ্ঠান ড্রিমার্স অ্যান্ড ডুয়ার্স মার্কেটিংয়ের এ আয়োজন বাংলাদেশের প্রযুক্তিগত উন্নয়নে অনন্য ভূমিকা রাখবে।

সম্প্রতি রাজধানীর কারওয়ান বাজারে এ এস মাহমুদ সেমিনার হলে সংবাদ সম্মেলনে......

গরু-ছাগলে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ

গরু-ছাগলে স্বয়ংসম্পূর্ণ বাংলাদেশ

হ-বাংলা নিউজ : সংকট থেকে যে নতুন সম্ভাবনার সৃষ্টি হতে পারে, তার বড় উদাহরণ বাংলাদেশের গবাদিপশু খাত। চার বছর আগেও দেশের চাহিদার বড় অংশ মিটত প্রতিবেশী দুই দেশ ভারত ও মিয়ানমার থেকে আমদানি করে। ২০১৪ সালে ভারতে বিজেপি সরকার ক্ষমতায় এসে বাংলাদেশে গরু আসা বন্ধ করে দেয়। এতেই বাজারের চাহিদা মেটাতে বাংলাদেশে গবাদিপশুর লালনপালন ব্যাপক হারে বেড়ে যায়। গরু ও ছাগল উৎপাদনে বাংলাদেশ এখন প্রায় স্বয়ংসম্পূর্ণ।

শুধু কোরবানি ঈদের আগে দেশে ২০ থেকে ২২ লাখ গরু-ছাগল বৈধ-অবৈধ পথে বাংলাদেশে আসত। সারা......

বিজেআইটি পরিদর্শন করলেন জাপানী মন্ত্রী

বিজেআইটি পরিদর্শন করলেন জাপানী মন্ত্রী

হ-বাংলা নিউজ : ঢাকায় বিজেআইটির প্রধান কার্যালয় পরিদর্শন করলেন বাংলাদেশে সফররত জাপানের অর্থনৈতিক পুনর্গঠন বিষয়ক মন্ত্রী তোশিমিতসু মতেগি। গত ১৪ জানুয়ারি পরিদর্শনের সময় তার সঙ্গে ছিলেন ঢাকাস্থ জাপানী দূতাবাসের রাষ্ট্রদূত হিরোইয়াসু ইজুমি, বিজেআইটির প্রতিষ্ঠাতা জেএম আকবর, ইয়াসুহিরো আকাশীসহ উর্ধ্বতন কর্মকর্তারা। এসময় জেএম আকবর জাপানী মন্ত্রীর সামনে বাংলাদেশি প্রকৌশলীদের কর্মদক্ষতা ও সক্ষমতার বিষয়টি তুলে ধরেন।

ইয়াসুহিরো......

দৈনিক মানবকণ্ঠের ভারপ্রাপ্ত সম্পাদক আবু বকর চৌধুরী  প্রয়াণে প্রবাসীদের শোক

দৈনিক মানবকণ্ঠের ভারপ্রাপ্ত সম্পাদক আবু বকর চৌধুরী প্রয়াণে প্রবাসীদের শোক

হাকিকুল ইসলাম খোকন, হ-বাংলা নিউজ : দৈনিক মানবকণ্ঠের ভারপ্রাপ্ত সম্পাদক আবু বকর চৌধুরীর  প্রয়াণে যুক্তরাষ্ট্র প্রবাসীরা গভীর শোক প্রকাশ ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন। আমেরিকান- বাংলাদেশ এ্যালাইন্সের প্রেসিডেন্ট ও যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের  প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এম এ সালাম, ইন্টারন্যাশনাল ক্যাম্পেইন এগেইনেস্ট জেনোসাইড এন্ড ওয়্য্যরক্রাইম চেয়ারম্যান ড. প্রদীপ রঞ্জন করণ ,  যুক্তরাষ্ট্রস্থ সোহ্রাওয়ার্দী স¥ৃতি পরিষদের সভাপতি হাসানুর রহমান,......

 চার আন্তর্জাতিক গণমাধ্যমের দৃষ্টিতে বাংলাদেশের নির্বাচন

চার আন্তর্জাতিক গণমাধ্যমের দৃষ্টিতে বাংলাদেশের নির্বাচন

হ-বাংলা নিউজ : গত রোববার বাংলাদেশে হয়ে গেল একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ। বেসরকারি ফলাফলে দেখা গেছে, ৩০০টি সংসদীয় আসনের মধ্যে ২৮৮টিতে জয় পেয়েছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট। বাংলাদেশের জাতীয় নির্বাচন ও এর ফলাফল নিয়ে সম্প্রতি বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমে বিশ্লেষণ ও মতামতধর্মী নিবন্ধ প্রকাশিত হয়েছে। এই নিবন্ধগুলোর সারসংক্ষেপ এখানে তুলে ধরা হলো:

.


ওয়াশিংটন পোস্ট

মার্কিন এই সংবাদমাধ্যমের অনলাইন সংস্করণে প্রকাশিত বিশ্লেষণে বলা হয়েছে,......

 দেশে আজ জন্ম নেবে ৮ হাজারের বেশি শিশু

দেশে আজ জন্ম নেবে ৮ হাজারের বেশি শিশু

হ-বাংলা নিউজ : দেশে আজ মঙ্গলবার নতুন বছরের প্রথম দিনে বাংলাদেশে আট হাজার চার শ'র বেশি শিশু জন্ম গ্রহণ করবে। জাতিসংঘ শিশু তহবিল-ইউনিসেফের তথ্য তাই বলছে। জাতিসংঘের বিভিন্ন তথ্য উপাত্তের ভিত্তিতে ইউনিসেফ বলছে, আজকের দিনে বিশ্বজুড়ে জন্ম গ্রহণ করবে আনুমানিক মোট তিন লাখ ৯৫ হাজার ৭২ নবজাতক, যার ২ দশমিক ১৩ শতাংশ জন্মাবে বাংলাদেশে।

আজ ইউনিসেফের নিউইয়র্ক কার্যালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। জাতিসংঘের বিশ্ব জনসংখ্যা সম্ভাবনা (২০১৭), ওয়ার্ল্ড ডেটা ল্যাব, জাতিসংঘের......

গণতন্ত্রই নতুন সরকারের চ্যালেঞ্জ

গণতন্ত্রই নতুন সরকারের চ্যালেঞ্জ

আমরা আরও একটি বছর পেছনে ফেলে এলাম। স্বাগত ২০১৯ খ্রিষ্টাব্দ। বর্ষশুরুর এই বিশেষ আয়োজনে পেছন ফিরে ও সামনের দিকে দৃষ্টি ফেলেছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও সুলেখক আকবর আলি খান। ইতিমধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে; এ মাসেই একটি নবনির্বাচিত সরকার দায়িত্ব নেবে; সামনের দিনগুলোতে সরকার ও জনগণের জন্য কী অপেক্ষা করছে, আমাদের অর্থনীতি ও গণতন্ত্রের ভবিষ্যৎ কেমন হতে পারে ইত্যাদি বিষয়ে তাঁর সঙ্গে কথা বলেছেন  মশিউল আলম


মশিউল আলম:
আমাদের এই কথোপকথন যখন ছাপার অক্ষরে ও ভিডিও মাধ্যমে প্রথম আলোর পাঠক–দর্শকদের কাছে পৌঁছাবে, তখন নতুন বছর ২০১৯ খ্রিস্টাব্দের......

‘অগণতান্ত্রিক নির্বাচনী পরিবেশ’ নিয়ে উদ্বেগ আনফ্রেলসহ ১৬ সংগঠনের

‘অগণতান্ত্রিক নির্বাচনী পরিবেশ’ নিয়ে উদ্বেগ আনফ্রেলসহ ১৬ সংগঠনের

হ-বাংলা নিউজ : বাংলাদেশের জাতীয় নির্বাচন নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশনস (আনফ্রেল) সহ ১৬টি মানবাধিকার ও পর্যবেক্ষক সংগঠন। গতকাল যৌথ বিবৃতিতে তারা বলেছে, নিয়ন্ত্রিত নির্বাচনী পরিবেশে ৩০শে ডিসেম্বর বাংলাদেশের ১১তম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। গণতান্ত্রিক প্রক্রিয়ার তোয়াক্কা না করে শুরু থেকেই সুশীল সমাজ, বিরোধী দল ও মিডিয়ার ওপর দমনপীড়ন চালিয়ে যাচ্ছে সরকার। এতে বাংলাদেশের ক্ষয়ে আসা গণতান্ত্রিক স্বাস্থ্যের ওপর চাপ সৃষ্টি......

যমুনা টিভি প্রচার করছেন না ক্যাবল অপারেটররা

যমুনা টিভি প্রচার করছেন না ক্যাবল অপারেটররা

হ-বাংলা নিউজ : যমুনা টেলিভিশন দেখা যাচ্ছে না সারা দেশে। আজ বিকালে ঢাকার বাইরে সারা দেশে এর প্রচার বন্ধ করে দেন ক্যাবল অপারেটররা। রাতে ঢাকায়ও প্রচার বন্ধ করে দেয়া হয়। রাতে এ বিষয়ে যোগাযোগ করা হলে টেলিভিশন কেন্দ্রটির একজন ঊর্ধতন কর্মকর্তা জানান, মৌখিক নির্দেশে বিকালে সারা দেশের ক্যাবল অপারেটররা প্রচার বন্ধ করে দেন। রাতে ঢাকায়ও তা বন্ধ করে দেয়া হয়। তিনি বলেন, স্টেশনটি নিয়মিত সম্প্রচারে আছে। অনলাইন ও বিদেশ থেকে অনুষ্ঠান দেখতে পারছেন দর্শকরা।  

...

 আবাবিলে ছেয়ে যাক ভোটের আকাশ

আবাবিলে ছেয়ে যাক ভোটের আকাশ

হ-বাংলা নিউজ : আমি কোনো দিন ভোট দিইনি। কাকে ভোট দেব এই বাতিক থেকে ভোটার হইনি অনেককাল। তারপর যে বছর ভোটার হলাম সেই ২০০৮ সালের নির্বাচনের দিন ঘুরেছি সাভারের গ্রামে। দেখেছি মানুষের সে কী উৎসাহ? দূর-দূরান্তের কর্মস্থল–শিক্ষাস্থল থেকে তরুণেরা বাড়ি এসেছেন: ভোট দিতে হবে। অধিকাংশই শ্রমজীবী আর নতুন ভোটার ছিলেন তাঁরা। এই সব নামহীন–গোত্রহীন মানুষ, যাঁদের অন্য সময় কেউ পোছে না, সেই সব মানুষ আবাবিল পাখির মতো বেশুমার সংখ্যায় ভোটকেন্দ্রে আসেন। চুপচাপ ভোটটা দিয়ে যায়। একেকটি ভোট যেন একেকটি......

 ভিভ রিচার্ডসের সাক্ষাৎকার ট্রাম্পের কথাবার্তায় পৃথিবী নিরাপদ বোধ করছে না

ভিভ রিচার্ডসের সাক্ষাৎকার ট্রাম্পের কথাবার্তায় পৃথিবী নিরাপদ বোধ করছে না

হ-বাংলা নিউজ : অ্যান্টিগার বিশেষ দূত, একটি বিশ্ববিদ্যালয়ের শুভেচ্ছাদূত, অ্যান্টিগার পর্যটনদূত। সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান ভিভ রিচার্ডসের এখন কত পরিচয়। ওয়েস্ট ইন্ডিজের ৬৬ বছর বয়সী সাবেক তারকা কয়েক দিন আগে এসেছেন ভারতের কলকাতায়। সেখানে ডেইলি টেলিগ্রাফকে ব্যতিক্রমী এক সাক্ষাৎকার দিয়েছেন ভিভ রিচার্ডস। ক্রিকেট নিয়ে বলতে গেলে কোনো প্রশ্নই ছিল না!

প্রশ্ন:
সিকি শতাব্দী আগে অবসর নিয়েছেন, কিন্তু আইজাক ভিভিয়ান আলেক্সান্ডার রিচার্ডসের কীর্তিগাথা বেড়েই চলেছে। আমি মনে করি, আপনি আপনাকে ঘিরে সবার ঔৎসুক্যের ব্যাপারটা জানেন…

রিচার্ডস: (হেসে)......

 সাক্ষাৎকারে মাশরাফি: আমি এখনো পুরো রাজনৈতিক মানুষ নই

সাক্ষাৎকারে মাশরাফি: আমি এখনো পুরো রাজনৈতিক মানুষ নই

হ-বাংলা নিউজ : মাশরাফি বিন মুর্তজা খেলার মাঠ আর রাজনীতির মাঠের মধ্যে খুব একটা পার্থক্য খুঁজে পাচ্ছেন না। রাজনৈতিক বক্তৃতা দিতেই যা একটু জড়তা। নির্বাচনী প্রচারণা নিয়ে ভীষণ ব্যস্ত মাশরাফিকে পাওয়া গেল রোববার রাত ১০টায়।  রাজনীতিতে নাম লেখানো ও নির্বাচনী প্রচারণায় নামার পর প্রথমবারের মতো কোনো পত্রিকাকে সাক্ষাৎকার দিলেন মাশরাফি।
 

* শনিবার যখন ঢাকা থেকে নড়াইলে এলেন, হাজার হাজার মানুষের ভিড়। আগেও নড়াইলে আপনি এসেছেন।......

বিবাহ বিচ্ছেদ বন্ধে সিরামিক সিটি ও রেডিও ধ্বনির উদ্যোগ !

বিবাহ বিচ্ছেদ বন্ধে সিরামিক সিটি ও রেডিও ধ্বনির উদ্যোগ !

রাকিবুল বাসার রাকিব, হ-বাংলা নিউজ : ডিভোর্স বা বিবাহ বিচ্ছেদ বর্তমানে বিশ্বব্যাপী একটি ভয়াবহ সামাজিক সমস্যা। শুধুমাত্র ঢাকা শহরে গত ছয় বছরে অর্ধ লাখের বেশি তালাকের আবেদন জমা পড়েছে। এ হিসাবে মাসে গড়ে ৭৩৬ টি, দিনে ২৪ টির বেশি এবং প্রতি প্রতি ঘণ্টায় একটি তালাকের আবেদন করা হচ্ছে। গত ৭ বছরে দেশব্যাপী তালাকের প্রবণতা বেড়েছে শতকরা ৩৪ ভাগ। যার ৭০......

 বিশ্ববিদ্যালয়ের গাড়িতে এসে প্রচারে

বিশ্ববিদ্যালয়ের গাড়িতে এসে প্রচারে

হ-বাংলা নিউজ : সকাল সাড়ে নয়টার দিকে সিলেট নগরের আম্বরখানা মণিপুরিপাড়ার সামনে থামল একটি গাড়ি। তাতে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্টিকার এবং ইংরেজিতে লেখা ‘ট্রেজারার’। গাড়ি থেকে নামলেন ওই বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ ফারুক উদ্দিন। রাস্তার পাশে একটি দোকানে কিছুক্ষণ অপেক্ষা করলেন। একটু পরে আরেকটি গাড়িতে (ঢাকা মেট্রো-ঘ-০২-০৬৪১) এলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক শফিউল আলম চৌধুরী। দুজনে কোলাকুলি করে একসঙ্গে মণিপুরিপাড়ায় ঢুকলেন।

সিলেট-১ আসনে আওয়ামী......

শুনেই হতবাক, ‘কে কইল’

শুনেই হতবাক, ‘কে কইল’

হ-বাংলা নিউজ : গ্রিন রোড হয়ে পূর্ব রাজাবাজারের গলির মুখে ঢুকতেই মাথার ওপর দড়ি বাঁধা পোস্টারের সারি। সবই নৌকার। কয়েক মিটার এগোতেই হাতের বাঁয়ে নাজনীন স্কুল অ্যান্ড কলেজ। ফটকের সামনে এক চিলতে ফাঁকা জায়গা। সঙ্গী  আলোকচিত্রী স্কুলের ফটকের ছবি তুলছিলেন দেখে এগিয়ে এলেন একজন। হাত মিলিয়ে জানা গেল তিনি নিরাপত্তাকর্মী। দিনরাত এখানেই থাকেন। জানতে চাওয়া হলো, সেপ্টেম্বর মাসে এখানে বিএনপির নেতা-কর্মীদের জমায়েত, পুলিশের ধাওয়া ও ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছিল কি না। তিনি বিস্মিত হয়ে......

সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ