বিশেষ খবর

Displaying 101-120 of 1404 results.
বদলে গেছেন নোবেল শান্তি পুরস্কারজয়ী মালালা

বদলে গেছেন নোবেল শান্তি পুরস্কারজয়ী মালালা

বাংলা অক্ষর ঃবিশ্বের সবচেয়ে কনিষ্ঠ নোবেল শান্তি পুরস্কার বিজয়ী মালালা ইউসুফজাই বর্তমানে অনেকটাই বদলে গেছেন বলে মনে করছেন সংশ্লিষ্টরা। ২০১৭ সালে ইংল্যান্ডে অবস্থিত জগত খ্যাত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে দর্শনশাস্ত্র, রাজনীতি ও অর্থনীতি বিষয়ের স্নাতক ডিগ্রি নিতে ভর্তি হন তিনি। এরপর থেকে নিজের মধ্যে অনেকেটাই পরিবর্তন নিয়ে আসেন ২০১২ সালে পাকিস্তানের তালিবানদের হাতে গুলিবিদ্ধ হওয়া মালালা।পাকিস্তান টুডের প্রতিবেদনে জানানো হয়, বর্তমানে মালালার পোশাকেও যোগ হয়েছে পশ্চিমা ছোঁয়া। অক্সফোর্ডের অন্যান্য শিক্ষার্থীদের সঙ্গে বেশ মিলেমিশেই দিন পার করছেন তিনি।

মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চলে ৪.৬ মাত্রার ভূমিকম্প

মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চলে ৪.৬ মাত্রার ভূমিকম্প

হ-বাংলা নিউজ :  মিয়ানমারের সাগাইং অঞ্চলে মঙ্গলবার ৪.৬ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। আবহাওয়া বিভাগ একথা জানিয়েছে। খবর বার্তা সংস্থা এএফপি’র।

স্থানীয় সময় সকাল ৬টা ৩২ মিনিট ১৬ সেকেন্ডে ভূমিকম্পটি আঘাত হানে।

ভূমিকম্পটি উৎপত্তিস্থল ছিল মনিওয়া নগরী থেকে ২২.৫ কিলোমিটার উত্তর-পশ্চিম ও মান্দালয় ভূমিকম্পন পর্যবেক্ষণ কেন্দ্র থেকে ১২২ কিলোমিটার উত্তর-পশ্চিমাঞ্চলে।

এখন পর্যন্ত কোন ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।  

...

কলম্বিয়ার সীমান্ত থেকে ইকুয়েডরের তিন সাংবাদিকের লাশ উদ্ধার

কলম্বিয়ার সীমান্ত থেকে ইকুয়েডরের তিন সাংবাদিকের লাশ উদ্ধার

হ-বাংলা নিউজ : কলম্বিয়ার সীমান্তবর্তী জঙ্গল থেকে ইকুয়েডরের তিন সাংবাদিকের লাশ উদ্ধার করা হয়েছে। অপহরণ করার পরে তাদেরকে হত্যা করা হয়। সোমবার কলম্বিয়ার কৌঁসুলীরা এ কথা জানান। খবর এএফপি’র।

খবরে বলা হয়, গত বৃহস্পতিবার লাশগুলো উদ্ধার করা হয়। এরা হলেন ইকুয়েডরের সাংবাদিক জাভিয়ার ওর্তেগা (৩২), ফটোগ্রাফার পল রিভাস(৪৫) ও তাদের গাড়ি চালক এফরেইন সেগেরা (৬০)। গত ২৬ মার্চ এ তিনজনকে অপহরণ করা হয়েছিল।

কলম্বিয়া সরকারের এক বিবৃতিতে বলা হয়, লাশগুলো ইকুয়েডর কর্তৃপক্ষের......

মিয়ানমারের ৭ জেনারেলের বিরুদ্ধে অবরোধ আরোপ করেছে ইইউ

মিয়ানমারের ৭ জেনারেলের বিরুদ্ধে অবরোধ আরোপ করেছে ইইউ

হ-বাংলা নিউজ :   মিয়ানমারের রাখাইন রাজ্যে সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর বর্বরতা চালানো ও মানবাধিকার লঙ্ঘনের জন্য দেশটির সাত জন শীর্ষ সেনা কর্মকর্তার ওপর অবরোধ আরোপ করেছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। সোমবার এই অবরোধ আরোপ করা হয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে।

খবরে বলা হয়, সেনা কর্মকর্তাদের মধ্যে রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযান পরিচালনার দায়িত্বে থাকা জেনারেলও রয়েছেন। অবরোধের আওতায় এই সাতজনের......

মুক্ত চিন্তাবিদদের জন্যে সহায়ক পুস্তিকা

মুক্ত চিন্তাবিদদের জন্যে সহায়ক পুস্তিকা

হ-বাংলা নিউজ :   গত ২১ জুন স্থানীয় হোইটচ্যাপেল আইডিয়া স্টোরে মুক্ত চিন্তাবিদদের জন্যে সহায়ক পুস্তিকার অনলাইন এবং মুদ্রিত সংস্করণ এর প্রকাশনা উৎসব অনুষ্টিত হয়।প্রকাশনা অনুষ্টানটি সভাপত্বিত করেন স্বাধীনতা ট্রাস্টেরএর সভাপতি করেন  জুলি বেগম। অতিথি হিসাবে বক্তব্য রাখেন লন্ডন স্কুল  ইকোনমিক্স এর অধ্যাপক চেতন ভাট, সেন্টারে ফর সেক্যুলার স্পেস এর গীতা সায়গল এবং ফিনল্যাণ্ড পেন এর মজিবুর দপ্তরি।

গ্রীস উপকূলে ভূমিকম্প

গ্রীস উপকূলে ভূমিকম্প

হ-বাংলা নিউজ : গ্রীসের দক্ষিণ উপকূলে সোমবার ভোরে একটি ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে ৫.৫ মাত্রার ভূমিকম্পে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোন খবর পাওয়া যায়নি। খবর এএফপি’র।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানায়, কালামাতার প্রায় ৭০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ভূপৃষ্ঠের ৩০ কিলোমিটার গভীরে ভূমিকম্পটি আঘাত হানে। 

...

দয়া, সহানুভূতি ও ইতিবাচক মনোভাব জীবনের জরুরি অনুষঙ্গ: মেলানিয়া

দয়া, সহানুভূতি ও ইতিবাচক মনোভাব জীবনের জরুরি অনুষঙ্গ: মেলানিয়া

হ-বাংলা নিউজ : মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প মনে করেন, উদারতা, সহানুভূতি ও ইতিবাচক মনোভাব জীবনের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। গতকাল রোববার ওয়াশিংটনের একটি হোটেলে ‘স্টুডেন্ট অ্যাগেইনস্ট ডেসট্রাকটিভ ডিসিশন’-এর (এসএডিডি) বার্ষিক জাতীয় সভায় এ বক্তব্য দেন মেলানিয়া।

সম্প্রতি চরম সমালোচনা ও চাপের মুখে অবৈধ অভিবাসীদের নিয়ে যুক্তরাষ্ট্রের বিচ্ছিন্নতাবাদী অভিবাসন নীতিতে পরিবর্তন আনেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই নীতির পরিবর্তন আনতে মেলানিয়া......

 এক্সিট ফুটবল লীগের উদ্বোধন

এক্সিট ফুটবল লীগের উদ্বোধন

নিউইয়র্ক (ইউএনএ): বাংলাদেশ স্পোর্টস কাউন্সিল অব আমেরিকা আয়োজিত চলতি বছরের ফুটবল লীগ ও টুর্নামেন্ট-২০১৮ শুরু হয়েছে। এবারের লীগ ও টুর্নামেন্টের গ্র্যান্ড স্পন্সর হচ্ছে এক্সিট কার এন্ড লিমো সার্ভিস এবং অ্যাপোলো ব্রোকারেজ’। সিটির এলমহার্স্টস্থ নিউটাউন অ্যাথলেটিক মাঠে (কুইন্স মল সংলগ্ন) সপ্তাহের প্রতি রোববার লীগ ও টুর্নামেন্টের খেলাগুলো অনুষ্ঠিত হবে। উদ্বোধনী দিনে লীগের দু’টি খেলার মধ্যে প্রথম খেলায় ব্রঙ্কস ইউনাইটেড ও ব্রঙ্কস স্টার গোল শূন্য ড্র করে পয়েন্ট ভাগাভাগী করে নেয়। অপরদিকে লীগে নবাগত সিল্ক সিটি নিউজাসীকে ৫-০ গোলে পরাজিত করে ওজনপার্ক যুব সংঘ শুভ সূচনার......

সিরিয়ায় ভয়াবহ বিমান হামলা চালাল রাশিয়া

সিরিয়ায় ভয়াবহ বিমান হামলা চালাল রাশিয়া

হ-বাংলা নিউজ :  সিরিয়ার দক্ষিণাঞ্চলে বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় রবিবার রাতে রাশিয়া প্রচণ্ড বিমান বোমা হামলা চালিয়েছে বলে একটি পর্যবেক্ষণকারী সংগঠন একথা জানিয়েছে। প্রায় এক বছর আগে অস্ত্রবিরতির পর এই প্রথমবারের মতো রাশিয়া হামলা চালালো।

প্রসঙ্গত, সিরিয়াতে সাত বছর ধরে গৃহযুদ্ধ চলছে। বিদেশী পরাশক্তিগুলোও এ যুদ্ধে জড়িয়ে পড়েছে। দেশটির দক্ষিণাঞ্চল দেশটিতে চলমান যুদ্ধে অংশ নেয়া স্থানীয় বিভিন্ন পক্ষ ও আন্তর্জাতিক শক্তিধর......

উপহারের খবর গোপন করায় ট্রুডোকে ১০০ ডলার জরিমানা

উপহারের খবর গোপন করায় ট্রুডোকে ১০০ ডলার জরিমানা

হ-বাংলা নিউজ :  কানাডার আইন অনুযায়ী ২০০ ডলার মূল্যের বেশি দামী উপহার পেলে তা জনসম্মুখে ৩০ দিনের মধ্যে জানাতে হয়। তার তা না জানানোয় জরিমানা করা হয়েছে দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে। গত বছর ৩০০ ডলার মূল্যের দুই জোড়া সানগ্লাস উপহার পেয়েছিলেন। সে খবর জনগণকে না জানানোয় তাকে ১০০ ডলার জরিমানা গুণতে হচ্ছে।

২০১৭ সালের জুনে প্রিন্স অ্যাওয়ার্ড আইল্যান্ড সফরের সময় দ্বীপটির প্রধান ওয়েড ম্যাকলুহান ট্রুডোকে ওই সানগ্লাসগুলো......

ইথিওপিয়ার ‌প্রধানমন্ত্রীর র‌্যালিতে বোমা হামলা

ইথিওপিয়ার ‌প্রধানমন্ত্রীর র‌্যালিতে বোমা হামলা

হ-বাংলা নিউজ :   ইথিওপিয়ার নতুন প্রধানমন্ত্রী আবিয়া আহমেদের র‌্যালিতে বোমা হামলার ঘটনা ঘটেছে। এতে বেশ কয়েকজন নিহত হয়েছে। প্রধানমন্ত্রীকে দ্রুত ওই স্থান থেকে সরিয়ে নেওয়া হয়েছে। 

শনিবার ইথিয়োপিয়ার রাজধানী শহরের মেস্কেলে স্কোয়্যারে বক্তব্য রাখছিলেন প্রধানমন্ত্রী। জনসভায় হাজার হাজার মানুষ উপস্থিত ছিলেন। এ সময় ইথিয়োপিয়ার আদিস আবাবা এলাকা দিয়ে একটি র‌্যালি আসছিল।সেই র‌্যালিতে বোমা হামলার......

সিঙ্গাপুরের সেন্তোসা দ্বীপে গত মঙ্গলবার পাশাপাশি হাঁটছেন ডোনাল্ড ট্রাম্প (বাঁয়ে) ও কিম জং–উন

সিঙ্গাপুরের সেন্তোসা দ্বীপে গত মঙ্গলবার পাশাপাশি হাঁটছেন ডোনাল্ড ট্রাম্প (বাঁয়ে) ও কিম জং–উন

হ-বাংলা নিউজ :  তিন মাস আগেও ছিলেন একে অপরের শত্রু। একজন হুমকি দিয়ে বলেছিলেন, পারমাণবিক যুদ্ধের জন্য তৈরি হও। অন্যজন বলেছিলেন, তাঁর টেবিলে পারমাণবিক বোমার বোতাম রয়েছে, টিপলেই প্রতিপক্ষ নিশ্চিহ্ন। দুই অস্থিরমতি নেতার হাতে পৃথিবী আরেক মহাযুদ্ধের মুখোমুখি, এই ভয়ে অনেকেই আতঙ্কিত হয়েছিলেন। 

মঙ্গলবার সিঙ্গাপুরে সেই দুই নেতা, ৭১ বছর বয়স্ক ডোনাল্ড ট্রাম্প ও ৩৪ বছর বয়স্ক কিম জং-উন, দেড় পাতার এক কাগজে স্বাক্ষর করে জানালেন, যুদ্ধ......

হৃদরোগে আক্রান্ত ট্রাম্পের অর্থনৈতিক উপদেষ্টা

হৃদরোগে আক্রান্ত ট্রাম্পের অর্থনৈতিক উপদেষ্টা

হ-বাংলা নিউজ :  হৃদরোগে আক্রান্ত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অর্থনৈতিক উপদেষ্টা ল্যারি কুডলো। সোমবার ট্রাম্প এক টুইটার বার্তায় বলেছেন, তার শীর্ষ অর্থনৈতিক উপদেষ্টা হৃদরোগে আক্রান্ত হয়েছেন। ওয়াশিংটনের উপকণ্ঠে একটি সামরিক হাসপাতালে তাকে চিকিৎসা দেয়া হচ্ছে। এ খবর দিয়েছে বার্তা সংস্থা এএফপি।

ট্রাম্পের টুইটকে উদ্ধৃত করে খবরে বলা হয়, আমাদের ‘গ্রেট ল্যারি কুডলো’ হৃদরোগে আক্রান্ত হয়েছেন। দেশের বাণিজ্য......

ট্রাম্পের মুখোমুখি হতে রাজি পুতিন, তবে.

ট্রাম্পের মুখোমুখি হতে রাজি পুতিন, তবে.

হ-বাংলা নিউজ :  ওয়াশিংটন প্রস্তুত থাকলেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করবেন বলে জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পাশাপাশি কানাডার কুইবেকে জি-৭ আউটরিচ সম্মেলনে পুনরায় রাশিয়াকে অন্তর্ভুক্ত করার সুপারিশের জন্য ট্রাম্পকে স্বাগত জানান তিনি।

গত রবিবার চীনের কিংদোও শহরে সম্মেলনের এক ফাঁকে পুতিন সাংবাদিকদের জানান, অস্ট্রিয়াসহ বেশ কিছু দেশ ট্রাম্পের সঙ্গে তাঁর বৈঠকের আয়োজন করতে চেয়েছে। 

......

সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর সঙ্গে কিমের সাক্ষাৎ

সিঙ্গাপুরের প্রধানমন্ত্রীর সঙ্গে কিমের সাক্ষাৎ

হ-বাংলা নিউজ :  সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুং’য়ের সঙ্গে দেখা করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে  ঐতিহাসিক বৈঠককে সামনে রেখে রবিবার আগেভাগেই সিঙ্গাপুর পৌঁছেছেন কিম। খবরে বলা হয়, রবিবার কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে সিঙ্গাপুরে পৌঁছান কিম। সিঙ্গাপুরের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ট্রাম্পের সঙ্গে তার বৈঠকের আয়োজন করার জন্য লুং’কে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

......

ভারতে বাস দুর্ঘটনায় শিক্ষার্থীসহ নিহত ৭

ভারতে বাস দুর্ঘটনায় শিক্ষার্থীসহ নিহত ৭

হ-বাংলা নিউজ :  ভারতের উত্তরাঞ্চলীয় রাজ্য উত্তর প্রদেশে রবিবার রাতে এক বাস দুর্ঘটনায় ছয় শিক্ষার্থী ও এক শিক্ষক নিহত হয়েছেন। আহত হয়েছে আরো দুই জন। কানুজ জেলার কাছে আগ্রা- লক্ষ্ণৌ মহাসড়কে  এই দুর্ঘটনা ঘটে। পুলিশের বরাত দিয়ে এ খবর দিয়েছে খালিজ টাইমস।

পুলিশের এক মুখপাত্রকে উদ্ধৃত করে খবরে বলা হয়, কানুজ জেলার তিরওয়া এলাকায় দুর্ঘটনাটি ঘটেছে। মুখপাত্র বলেন, শিক্ষার্থীরা কানুজ জেলার কাছে আগ্রা-লক্ষ্ণৌ মহাসড়কে এক বাস থেকে আরেক......

কিমের পর ট্রাম্পও সিঙ্গাপুরে

কিমের পর ট্রাম্পও সিঙ্গাপুরে

হ-বাংলা নিউজ :  উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের পর সিঙ্গাপুরে পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রবিবার স্থানীয় সময় রাত ৮টা ২০ মিনিটের দিকে ট্রাম্পকে বহনকারী যুক্তরাষ্ট্রের এয়ার ফোর্স ওয়ানের একটি বিমান সিঙ্গাপুরে বিমানঘাঁটিতে অবতরণ করে। সিঙ্গাপুরের পররাষ্ট্রমন্ত্রী ভিভিয়ান বালাকৃষ্ণ তাকে স্বাগত জানান।

এর আগে আজ রবিবার দুপুর আড়াইটায় এয়ার চায়নার একটি বিমানে সিঙ্গাপুরে পৌঁছেছেন উত্তর কোরিয়ার নেতা......

বাংলাদেশের নারী ক্রিকেট দলকে বাংলাদেশ স্পোর্টস কাউন্সিল অব আমেরিকা’র অভিন্দন

বাংলাদেশের নারী ক্রিকেট দলকে বাংলাদেশ স্পোর্টস কাউন্সিল অব আমেরিকা’র অভিন্দন

বাংলা অক্ষর নিউ ইর্য়ক থেকেঃইতিহাস গড়ল বাংলাদেশের নারী ক্রিকেট দল। এশিয়া কাপে ছয় বারের শিরোপা জয়ী ভারতকে তিন উইকেটে হারাল লাল-সবুজ প্রমীলা বাহিনী। বাংলাদেশ স্পোর্টস কাউন্সিল অব আমেরিকা’র  সভাপতি মহিউদ্দিন দেওয়ান ও ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক  মোহাম্মাদ রশিদ রানা  বাংলাদেশ মহিলা দলকে চ্যাম্পিয়ান হওয়া অভিন্দন জানিয়েছেন।রোববার কুয়ালালামপুরের কিনরারা একাডেমি ওভাল স্টেডিয়ামে স্বগৌরবে উড়ল বাংলাদেশের পতাকা।টাইগ্রেসদের এ জয় যেন এক ঐতিহাসিক মঞ্চ রচনা। এশিয়া কাপের ছয় আসরের সবকটিতেই চ্যাম্পিয়ন শিরোপা ঘরে তুলেছে ভারত। অন্যদিকে এবারই প্র্রথমবার ফাইনালে উঠেছে......

মক্কার গ্রান্ড মসজিদ থেকে লাফিয়ে ফ্রেঞ্চ নাগরিকের আত্মহত্যা

মক্কার গ্রান্ড মসজিদ থেকে লাফিয়ে ফ্রেঞ্চ নাগরিকের আত্মহত্যা

হ-বাংলা নিউজ : মুসলিমদের পবিত্র শহর মক্কার গ্রান্ড মসজিদ থেকে লাফিয়ে আত্মহত্যা করেছেন এক ফ্রেঞ্চ নাগরিক। সৌদি এজেন্সি শনিবার এ খবর প্রকাশ করেছে।

খবরে বলা হয়, এক বিদেশি নাগরিক মক্কার গ্রান্ড মসজিদ লাফিয়ে নিচে পড়েন।সঙ্গে সঙ্গেই তার মৃত্যু হয়। দ্রুত মরদেহ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। শক্ত বেড়া টপকে নিচে লাফিয়ে পড়ার পেছনে কী কারণ থাকতে পারে সেটি বের করার চেষ্টা চলছে।

পরে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় এএফপিকে জানায়, মৃত ব্যক্তি ফ্রান্সের নাগরিক। তবে......

পুতিনকে 'ফ্রেন্ডশিপ মেডেল' চীনে

পুতিনকে 'ফ্রেন্ডশিপ মেডেল' চীনে

হ-বাংলা নিউজ :  রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের গলায় 'ফ্রেন্ডশিপ মেডেল' পরিয়ে দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। চীন সফররত ভ্লাদিমির পুতিনকে 'সেরা বন্ধু' অ্যাখ্যা দিয়ে দুই দেশের সম্পর্ককে এগিয়ে নেওয়ার প্রতিশ্রুতিও দেন চীনের প্রেসিডেন্ট। চীন সরকার এবারই প্রথম বিদেশি কোনো রাষ্ট্রনায়কের গলায় এ ধরনের পদক দিল। 

চীন ও রাশিয়ার নেতৃত্বাধীন বাণিজ্য ব্লক সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (এসসিও) সম্মেলনে যোগ দিতে......

সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ