বিশেষ খবর

Displaying 101-120 of 1211 results.
মালয়েশিয়ায় নির্বাচনী প্রচারণা শুরু

মালয়েশিয়ায় নির্বাচনী প্রচারণা শুরু

হ-বাংলা নিউজ : মালয়েশিয়ায় আগামী মাসের নির্বাচনকে সামনে রেখে শনিবার নির্বাচনী প্রচারণা শুরু হয়েছে। সমর্থকরা দলের পক্ষে রাজপথে মিছিল করেছে। দিনের শেষে আনুষ্ঠানিকভাবে দলীয় প্রচারণা শুরু হবে। প্রার্থীরা ১১ দিন প্রচারণার সুযোগ পাবেন। পার্লামেন্টের ২২২টি আসনে প্রার্থীরা প্রতিদ্বন্দ্বিতা করবেন। খবর এএফপি’র।

প্রধানমন্ত্রী নাজিব রাজাক এবারের নির্বাচনে কঠিন চ্যালেঞ্জের সম্মুখীন হতে যাচ্ছেন। তার বিরুদ্ধে এমডিবি ফান্ডের অর্থ কেলেঙ্কারির অভিযোগ......

দুই কোরিয়ার বৈঠকে একমাত্র নারী

দুই কোরিয়ার বৈঠকে একমাত্র নারী

হ-বাংলা নিউজ :  এই বছর দক্ষিণ কোরিয়ায় শীতকালীন অলিম্পিকে উত্তর কোরিয়ার প্রতিনিধি দলে ছিলেন তিনি। দীর্ঘ সময় পর এবার দুই দেশের গুরুত্বপূর্ণ শান্তি আলোচনাতেও একমাত্র নারী হিসেবে জায়গা নিয়েছেন। তিনি কিম ইয়ো জং। সম্মেলন উপলক্ষে আয়োজিত বৈঠকের টেবিলে বড় ভাই উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের পাশেই বসেছিলেন। শুক্রবার আন্তঃকোরিয়ার সেই বৈঠকে ছয় সদস্যের মধ্যে তিনিই ছিলেন একমাত্র নারী।

ভাই যখন বক্তৃতা দিচ্ছিলেন তখনও সবার আগ্রহের......

বিস্ময়ের আরেক নাম পাকিস্তানের ‘জুনিপার বন’

বিস্ময়ের আরেক নাম পাকিস্তানের ‘জুনিপার বন’

হ-বাংলা নিউজ :  পৃথিবীর অন্যতম প্রাচীন বন পাকিস্তানের ‘জুনিপার বন’। বেলুচিস্তান প্রদেশের জিয়ারতের এক লাখ দশ হাজার হেক্টর জুড়ে এর বিস্তৃতি। বনে উল্লেখযোগ্য এমন অনেক গাছ রয়েছে যেগুলোর বয়স পাঁচ থেকে সাত হাজার বছরেরও বেশি। একারণে ‘জীবন্ত জীবাশ্মের খ্যাতি’ লাভ করেছে জুনিপার। পর্বতঘেরা বেলুচিস্তান প্রদেশের এই বন সমুদ্রপৃষ্ঠ থেকে তিন হাজার ফুট থেকে সাড়ে তিন হাজার ফুট উচ্চতায় অবস্থিত।

জুনিপার বনের গাছের বয়স হাজার বছর অনুমান......

কিমের বক্তব্যে দক্ষিণ কোরিয়ায় ঠাণ্ডা নুডলস্‌ খাওয়ার হিড়িক

কিমের বক্তব্যে দক্ষিণ কোরিয়ায় ঠাণ্ডা নুডলস্‌ খাওয়ার হিড়িক

হ-বাংলা নিউজ :   উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন যুদ্ধবিরতি রেখা অতিক্রম করে দক্ষিণ কোরিয়ায় প্রবেশ করে ইতিহাস সৃষ্টি করেছেন। কিন্তু তিনি আসল তোলপাড় সৃষ্টি করেছেন ঠাণ্ডা নুডলস্‌ নিয়ে একটি মন্তব্য করে।

দুই নেতার আনুষ্ঠানিক করমর্দনের পর হাল্কা কথা-বার্তা এবং হাস্যরসের সুযোগ ছিল। সেই সুযোগের সদ্ব্যবহার করে কিম বলেন, তিনি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন'র জন্য তার দেশের বিখ্যাত ঠাণ্ডা......

কলকাতার মরা পশুর পচা-গলা মাংস আসত বাংলাদেশেও

কলকাতার মরা পশুর পচা-গলা মাংস আসত বাংলাদেশেও

হ-বাংলা নিউজ :   কলকাতা ও আশপাশের ভাগাড় থেকে সংগৃহীত মরা পশুর মাংস শুধু সেখানকার শহরতলির রেস্তোরাঁ, হোটেল বা ডিপার্টমেন্টাল স্টোরেই নয়, সীমান্ত পেরিয়ে তা পৌঁছে যেত বাংলাদেশ, নেপালেও। এই চক্রের মূল হোতা সানি মালিককে জেরা করেই উঠে এসেছে এই চাঞ্চল্যকর তথ্য। বৃহস্পতিবারই সানিসহ ছয় অভিযুক্তকে আটক করা হয়।এরপর রাতভর অভিযুক্তদের জেরা করা হয়।তাতেই মরা পশুর মাংসের ব্যবসার সঙ্গে আন্তর্জাতিক চক্রের যোগের......

যে কারণে পারমাণবিক পরীক্ষা বন্ধ রেখেছে উত্তর কোরিয়া

যে কারণে পারমাণবিক পরীক্ষা বন্ধ রেখেছে উত্তর কোরিয়া

হ-বাংলা নিউজ :  চীনা বিজ্ঞানীরা বলেছেন, উত্তর কোরিয়ার পারমাণবিক কেন্দ্রের অংশ-বিশেষ ধসে পড়ায় তা ব্যবহারের অনুপযোগী হয়ে থাকতে পারে। এই পুঙ্গি রি কেন্দ্র থেকে ২০০৬ সালের পর কমপক্ষে ছয়টি পারমাণবিক পরীক্ষা চালানো হয়েছে।

গত বছরের সেপ্টেম্বরে সর্বশেষ পরীক্ষার পর পুঙ্গি রি কেন্দ্রে পরপর অনেকগুলো ঘাত বা পরাঘাত সৃষ্টি হয়েছিল। ভূতাত্ত্বিকরা বিশ্বাস করেন যে পরীক্ষাকেন্দ্রের মধ্যে থাকা পাহাড়ের ভেতরের একাংশ ধসে পড়ায়......

দুই কোরিয়ার ঐতিহাসিক বৈঠকের কৃতিত্ব নিল ট্রাম্প

দুই কোরিয়ার ঐতিহাসিক বৈঠকের কৃতিত্ব নিল ট্রাম্প

হ-বাংলা নিউজ :  উত্তর আর দক্ষিণ কোরিয়ার দুই নেতার মধ্যে যখন ঐতিহাসিক বৈঠক হচ্ছে - তখন একটা প্রশ্ন অনেকেই তুলেছেন - এটা যে শেষ পর্যন্ত সম্ভব হলো - তার কৃতিত্ব আসলে কার?

কেউ কেউ দাবি করছেন, দুই কোরিয়ার মধ্যকার শান্তি আলোচনার কৃতিত্ব মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পেরই প্রাপ্য। তবে প্রেসিডেন্ট ট্রাম্প শুধু নিজে কৃতিত্ব না নিয়ে তা ভাগ করে দিয়েছেন যুক্তরাস্ট্রের মানুষকে এবং তার ভালো বন্ধু চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে।

......

নিকারাগুয়ায় সপ্তাহব্যাপী সরকার বিরোধী আন্দোলনে নিহত ৩৪

নিকারাগুয়ায় সপ্তাহব্যাপী সরকার বিরোধী আন্দোলনে নিহত ৩৪

হ-বাংলা নিউজ :   নিকারাগুয়ার প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগা ও বিতর্কিত সামাজিক নিরাপত্তা সংস্থার বিরুদ্ধে সপ্তাহব্যাপী সহিংস বিক্ষোভে ৩৪ জন প্রাণ হারিয়েছে। গণমাধ্যমের খবরে একথা বলা হয়েছে। দেশটিতে ১৮ এপ্রিল থেকে ব্যাপক বিক্ষোভ সহিংসতা চলছে। খবর সিনহুয়া’র।

ওর্তেগার পেনশন সংস্কারের পরিকল্পনার বিরুদ্ধে বিক্ষোভকারীদের এই শক্ত অবস্থান। এ সংস্কারের আওতায় অবসরকালীন ভাতার জন্য কর্মকর্তা ও কর্মচারীদের......

মুলারকে সুরক্ষা দিতে সিনেটে বিল অনুমোদন

মুলারকে সুরক্ষা দিতে সিনেটে বিল অনুমোদন

হ-বাংলা নিউজ :   মার্কিন সিনেটের বিচার বিভাগীয় কমিটি ২৬ এপ্রিল একটি সুরক্ষা বিল অনুমোদন করেছে। রাশিয়া তদন্তের বিশেষ কৌঁসুলি রবার্ট মুলারকে যাতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বরখাস্ত করতে না পারেন, সেটা নিশ্চিত করতেই করা হয়েছে ওই বিল। এতে ডেমোক্র্যাট ও রিপাবলিকান—উভয় দলের সদস্যরা অভাবনীয় ঐকমত্যের ভিত্তিতে অনুমোদন করেন। 

বিলটি উত্থাপন করেন চারজন সিনেটর। এঁদের মধ্যে ডেলওয়ারের ক্রিস কুনস ও নিউজার্সির......

ইন্দোনেশিয়ায় তেলকুপে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ২১

ইন্দোনেশিয়ায় তেলকুপে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ২১

হ-বাংলা নিউজ :   ইন্দোনেশিয়ায় তেলকূপ বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ২১ জনে দাঁড়িয়েছে। বৃহস্পতিবার দেশটির কর্তৃপক্ষ একথা জানায়। বুধবার ভোরের এই দুর্ঘটনার পর প্রাথমিকভাবে ১০ জন প্রাণ হারায়। গুরুতর আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসা নেয়ার সময় আরো ১১ জন মারা যায়।

সুমাত্রা দ্বীপের আচেহ প্রদেশের একটি আবাসিক এলাকায় এই দুর্ঘটনা ঘটে। আগুন উপরে প্রায় ৭০ মিটার পর্যন্ত পৌঁছে যায়। আগুনের শিখা ঘরবাড়ি ও পাম গাছ......

কানাডার টরন্টোতে গাড়ি হামলায় হতাহত বেশির ভাগই নারী

কানাডার টরন্টোতে গাড়ি হামলায় হতাহত বেশির ভাগই নারী

হ-বাংলা নিউজ :   কানাডার টরন্টোতে গত সোমবার গাড়ি হামলার ঘটনায় হতাহত ব্যক্তিদের বেশির ভাগই নারী। প্রাথমিক তথ্য-প্রমাণ থেকে পুলিশ ধারণা করছে, নারীবিদ্বেষ থেকে এই হামলার ঘটনা ঘটিয়েছেন সন্দেহভাজন হামলাকারী অ্যালেক মিনাসিয়ান (২৫)।

গত মঙ্গলবার সকালে মিনাসিয়ানকে টরন্টোর আদালতে হাজির করা হয়। এ সময় তাঁর পরনে ছিল সাদা জাম্পস্যুট। মাথা কামানো আর হাত পিছমোড়া করা। তাঁর মধ্যে কোনো ভাবাবেগ দেখা যায়নি। আদালতে......

ভারতে বাস-ট্রেনের সংঘর্ষে ১৩ স্কুল শিক্ষার্থী নিহত

ভারতে বাস-ট্রেনের সংঘর্ষে ১৩ স্কুল শিক্ষার্থী নিহত

হ-বাংলা নিউজ :  ভারতের উত্তর প্রদেশে স্কুল বাস ও ট্রেনের সংঘর্ষে কমপক্ষে ১৩ শিশু নিহত হয়েছে। আহত হয়েছে আরো আটজন। বৃহস্পতিবার সকালে রাজ্যের খুশিনগর জেলায় একটি রেলক্রসিংয়ে এ দুর্ঘটনা ঘটেছে।

দেশটির গণমাধ্যম সূত্রে জানা গেছে, বাসটিতে ২০ থেকে ৩০টি শিশু ছিল।

কীভাবে দুর্ঘটনাটি ঘটল তা তদন্ত করে দেখার জন্য গোরখপুরের শীর্ষ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। একইসাথে নিহতদের প্রত্যেকের পরিবারকে......

সন্ত্রাসীদের স্বার্থেই সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা

সন্ত্রাসীদের স্বার্থেই সিরিয়ায় ক্ষেপণাস্ত্র হামলা

হ-বাংলা নিউজ :  সিরিয়ায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সের যৌথ ক্ষেপণাস্ত্র হামলাকে কটাক্ষ করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, বিশ্বের চিহ্নিত কিছু দেশ সন্ত্রাসীদের স্বার্থে এই হামলা চালিয়েছে। রাশিয়ার সোচি শহরে আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে এক বার্তায় তিনি এই কথা বলেন। 

পুতিন অভিযোগ করে বলেন, এই হামলার মাধ্যমে তারা আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছে ও আঞ্চলিক নিরাপত্তাকে হুমকির মুখে ঠেলে দিয়েছে। প্রয়োগ......

চীনা পর্যটকদের দেখতে হাসপাতালে কিম

চীনা পর্যটকদের দেখতে হাসপাতালে কিম

হ-বাংলা নিউজ :  উত্তর কোরিয়ায় চীনা পর্যটকবাহী একটি বাস সেতু থেকে পড়ে যাওয়ায় আহতদের দেখতে হাসপাতালে গেছেন দেশটির সর্বচ্চ নেতা কিম জং উন। মঙ্গলবার তিনি আহতদের খোঁজ খবর নেন।

এছাড়া, সোমবার উত্তর কোরিয়ায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূতের সঙ্গেও সাক্ষাৎ করেন কিম। তিনি দুর্ঘটনায় নিহতদের প্রতি শোক জানান।

এর আগে, রবিবার রাতে উত্তর কোরিয়ার পিয়ংইয়ংয়ে চীনের পর্যটকবাহী বাস খাদে পড়ে নিহত হন অন্তত ৩৬ জন। যাদের মধ্যে ৩২ জনই চীনা নাগরিক বলে......

আশিয়ান সম্মেলনে যোগ দেবেন মিয়ানমারের প্রেসিডেন্ট

আশিয়ান সম্মেলনে যোগ দেবেন মিয়ানমারের প্রেসিডেন্ট

হ-বাংলা নিউজ :  মিয়ানমারের প্রেসিডেন্ট উ উইন মিন্ত সিঙ্গাপুর সফর করবেন এবং দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর সংগঠন আসিয়ানের ৩২তম সম্মেলনে যোগ দেবেন। বুধবার দেশটির আন্তর্জাতিক সহযোগিতা মন্ত্রণালয় একথা জানায়। খবর সিনহুয়ার।

সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লী সিয়েন লুংয়ের আমন্ত্রণে তিনি এ সফরে যাচ্ছেন। আসিয়ানের ৩২তম শীর্ষ সম্মেলন বুধবার থেকে শুরু হয়ে শনিবার পর্যন্ত চলবে। গত ৩০ মার্চ মিয়ানমারের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর......

ক্রিমিয়ায় সামরিক নজরদারির প্রস্তাব নাকচ করল রাশিয়া

ক্রিমিয়ায় সামরিক নজরদারির প্রস্তাব নাকচ করল রাশিয়া

হ-বাংলা নিউজ : ক্রিমিয়া রাশিয়ার অংশ। তাই সেখানে সেনা সমাবেশ ও সামরিক সরঞ্জামাদি রাখার অধিকার রাশিয়ার রয়েছে। ইউক্রেনের ওপর চোখ রাখার অংশ হিসেবে পুরো উপদ্বীপের ওপর নজরদারির যেকোনো প্রস্তাবকে রাশিয়া বৃথা উস্কানি মনে করে। মঙ্গলবার রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় একথা জানিয়েছে। খবর তাস’র।

মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ‘রিপাবলিক অব ক্রিমিয়া ও সেভাসস্তোপোল রুশ ফেডারেশনের অবিচ্ছেদ্য অংশ। এ নিয়ে আর কোন কথা থাকতে পারে না।’ মন্ত্রণালয় জানিয়েছে, ‘ভিয়েনা......

এ সরকারের সময় দেশে কোনো ঘটনায় বিচার হয় না, এমন নজির নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

এ সরকারের সময় দেশে কোনো ঘটনায় বিচার হয় না, এমন নজির নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

হ-বাংলা নিউজ : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, এই সরকারের সময়ে বাংলাদেশে কোনো ঘটনা ঘটলে তার বিচার হয় না, এমন কোনো নজির নেই। আইন সবার জন্য সমান। তিনি বলেন, সাংবাদিক পেটানোর ঘটনায় তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের আয়োজনে জ্যাকসন হাইটসের পালকি পার্টি সেন্টারে গতকাল মঙ্গলবার এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি......

ক্রিমিয়ায় সামরিক নজরদারির প্রস্তাব নাকচ করল রাশিয়া

ক্রিমিয়ায় সামরিক নজরদারির প্রস্তাব নাকচ করল রাশিয়া

হ-বাংলা নিউজ : রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ক্রিমিয়া রাশিয়ার অংশ। সেখানে সৈন্য সমাবেশ ও সামরিক সরঞ্জামাদি রাখার অধিকার দেশটির রয়েছে। ইউক্রেনের ওপর চোখ রাখার অংশ হিসেবে পুরো উপদ্বীপের ওপর নজরদারির যে কোনো প্রস্তাবকে রাশিয়া বৃথা উস্কানি মনে করে। খবর তাস’র।

মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, ‘রিপাবলিক অব ক্রিমিয়া ও সেভাসস্তোপোল রুশ ফেডারেশনের অবিচ্ছেদ্য অংশ। এ নিয়ে আর কোনো কথা থাকতে পারে না।’ 

মন্ত্রণালয় জানিয়েছে, ‘ভিয়েনা......

বিশ্বে প্রথম পুরুষাঙ্গ প্রতিস্থাপন

বিশ্বে প্রথম পুরুষাঙ্গ প্রতিস্থাপন

হ-বাংলা নিউজ :  মানবদেহের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ প্রতিস্থাপন এখন হরহামেশাই হচ্ছে। তবে এই প্রথম পুরুষাঙ্গ ও অণ্ডকোষের থলে প্রতিস্থাপনে সফল হলেন একদল মার্কিন চিকিৎসক।

আফগানিস্তানে যুদ্ধাহত একজন সেনাসদস্যের ওপর এ অস্ত্রোপচার চালিয়েছেন মেরিল্যান্ড অঙ্গরাজ্যের বাল্টিমোরে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের শল্যচিকিৎসকেরা। একজন মৃত দাতার পুরুষাঙ্গ, অণ্ডকোষের থলে ও তলপেটের কিছু অংশ ওই আহত সেনার দেহে প্রতিস্থাপন করা হয়। আফগানিস্তানে......

ইন্দোনেশিয়ায় তেলকুপে অগ্নিকাণ্ডে নিহত ১০

ইন্দোনেশিয়ায় তেলকুপে অগ্নিকাণ্ডে নিহত ১০

হ-বাংলা নিউজ :  ইন্দোনেশিয়ার অচেহ প্রদেশের একটি অবৈধ তেলকুপে অগ্নিকাণ্ডে অন্তত ১০ জনের মৃত্যু ও আরো বেশ কয়েকজন আহত হয়েছে। বুধবার দেশটির কর্তৃপক্ষ একথা জানিয়েছে। খবর এএফপি’র।

স্থানীয় সময় মঙ্গলবার রাত দেড়টার দিকে একটি তেলকুপে ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে। এতে অন্তত তিনটি বাড়ি পুড়ে যায়। সকালেও আগুন নিয়ন্ত্রণে আনা যায়নি।

অচেহ’র রান্তো পেউরেউলাক উপ-জেলা প্রধান সাইফুল বলেন, ‘সেখানে আগুন জ্বলছে। এখনো পুরোপুরিভাবে আগুন নেভানো......

সর্বাধিক পঠিত