বিশেষ খবর

Displaying 121-140 of 1695 results.
বীরপ্রতীক তারামন বিবির মৃত্যুতে শোক প্রকাশ

বীরপ্রতীক তারামন বিবির মৃত্যুতে শোক প্রকাশ

হ বাংলা নিউজ :- মুক্তিযোদ্ধা ডঃ প্রদীপ রঞ্জন কর
একাত্তরের রণাঙ্গনে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে সম্মুখযুদ্ধে অংশ নেয়া বীরপ্রতীক খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা তারামন বিবির মৃত্যুতে গভীর শোক প্রকাশ ও তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করি।

বীরপ্রতীক তারামন বিবি কুড়িগ্রাম জেলার চর রাজিবপুর উপজেলার শংকর মাধবপুর গ্রামে জন্মগ্রহণ করেন। বাবার নাম আবদুস সোহবান  ও মায়ের নাম কুলসুম বিবি। তার স্বামীর নাম আবদুল মজিদ।

১৯৭১ সালে তারামন বিবি ১১ নম্বর সেক্টরে  মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। তখন ১১ নম্বর সেক্টরের নেতৃত্বে ছিলেন সেক্টর কমান্ডার আবু তাহের।......

বামরুনগ্রাদে নেওয়া হচ্ছে আমজাদ হোসেনকে

বামরুনগ্রাদে নেওয়া হচ্ছে আমজাদ হোসেনকে

হ বাংলা নিউজ :  ব্যাংককের বামরুনগ্রাদ হাসপাতালের কর্তৃপক্ষের সঙ্গে অভিনয়শিল্পী ও বরেণ্য চিত্র পরিচালক আমজাদ হোসেনের চিকিৎসার ব্যাপারে প্রয়োজনীয় সব আলোচনা হয়ে গেছে। আগামীকাল মঙ্গলবার বিকেলের পর যেকোনো সময় তাঁকে ব্যাংককে নিয়ে যেতে ঢাকায় আসবে এয়ার অ্যাম্বুলেন্স। আজ সোমবার সন্ধ্যায় প্রথম আলোকে এমনটাই জানালেন আমজাদ হোসেনের ছেলে অভিনয়শিল্পী ও পরিচালক সোহেল আরমান।

সপ্তাহখানেক আগে মস্তিষ্কে রক্তক্ষরণ হওয়ায় ঢাকার তেজগাঁওয়ের ইমপালস হাসপাতালে ভর্তি করা হয় আমজাদ হোসেনকে। হাসপাতালে......

ট্রেন যাচ্ছে, রেললাইনে পড়ে গেল শিশু

ট্রেন যাচ্ছে, রেললাইনে পড়ে গেল শিশু

হ বাংলা নিউজ : এ যেন অলৌকিক এক ঘটনা। তা না হলে এক বছরের শিশু দুই রেললাইনের ফাঁকে পড়ে গেল, তার গা ছুঁয়ে চলে গেল ট্রেন, অথচ সে রয়ে গেল অক্ষত। সম্প্রতি ভারতের উত্তর প্রদেশের মথুরা স্টেশনে ঘটেছে এমনই এক ঘটনা। ঘটনাটির ভিডিও ধারণ করেন কেউ একজন, সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করার পর তা ভাইরাল হয়ে যায়।

ভিডিওটিতে শিশুটি কীভাবে রেললাইনের ওপর পড়ে যায়, তা দেখা যায়নি। ভারতীয় গণমাধ্যমে প্রকাশিত সংবাদ অনুযায়ী, এক বছর বয়সী মেয়েশিশুটি মায়ের হাত গলে প্ল্যাটফর্মের ঠিক নিচে রেললাইনের ওপর পড়ে যায়। এর পাশেই আরেকটি চওড়া রেললাইন দিয়ে ছুটে যায় যাত্রীবাহী ট্রেন। এটি না যাওয়া পর্যন্ত......

কবি সুফিয়া কামালের মৃত্যু বার্ষিকীতে আওয়ামী লীগ নেতা এম এ করিমের শ্রদ্ধা

কবি সুফিয়া কামালের মৃত্যু বার্ষিকীতে আওয়ামী লীগ নেতা এম এ করিমের শ্রদ্ধা

হাকিকুল ইসলাম খোকন , হ-বাংলা  নিউজ : প্রথিতযশা কবি,নারী আন্দোলনের অন্যতম পথিকৃত বেগম সুফিয়া কামালের উনিশ তম মৃত্যু বার্ষিকী উপলক্ষে মঙ্গলবার সকালে আজিমপুর গোরস্থানে বাংলাদেশ স্বাধীনতা পরিষদ কবি'র কবরে শ্রদ্ধা জ্ঞাপন করেন । আওয়ামী লীগ নেতা ও স্বাধীনতা পরিষদের উপদেষ্টা এম এ করিম, সাধারণ সম্পাদক শাহাদাত হোসেন টয়েনের নেতৃত্বে কবি সুফিয়া কামালের কবরে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

...

শহিদুল আলম মুক্ত

শহিদুল আলম মুক্ত

হ বাংলা নিউজ :  প্রায় সাড়ে তিন মাস কারাগারে থাকার পর জামিনে মুক্তি পেয়েছেন আলোকচিত্রী শহিদুল আলম। আজ মঙ্গলবার রাত সোয়া আটটার দিকে তিনি কেরানীগঞ্জে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে বের হয়ে আসেন।

শহিদুল আলমের মুক্তির পাওয়া বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছেন ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুবুল ইসলাম। তিনি বলেন, ‘শহিদুল আলমের জামিনের কাগজ-পত্রে ঠিকানা নিয়ে জটিলতা দেখা দিয়েছিল। সেটা সংশোধনের জন্য আদালতে পাঠানো হয়। সন্ধ্যায় সে কাগজ-পত্র পুনরায় কারাগারে এলে সেটা যাচাই-বাছাই করে তাঁকে মুক্তি দেওয়া হয়।’

কারাগার থেকে বের হওয়ার পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় শহিদুল......

 কমিক দুনিয়ায় চমকে দেওয়া হিরো স্ট্যান লি!

কমিক দুনিয়ায় চমকে দেওয়া হিরো স্ট্যান লি!

হ বাংলা নিউজ :  নাহ্, তিনি ব্রুস লির আত্মীয় নন। হংকংয়ের কিংবদন্তি এই মারকুটের মতো মার্শাল আর্টেও দক্ষ ছিলেন না। ছিলেন না কোনো সিনেমার নায়কের চরিত্রে। কিন্তু অনেক নায়ক সৃষ্টি করেছেন। সেই নায়কদের নানা কীর্তিকলাপ একসময় শুধুই ছাপাখানা থেকে বের হতো। ধীরে ধীরে রুপালি পর্দায় রাজত্ব বিস্তার করেছে স্ট্যান লির তৈরি সুপারহিরোরা। কমিকস আর হলিউড মিলিয়ে বিশ্বব্যাপী শত শত কোটি ডলারের ব্যবসা করছে তারা।

স্ট্যান লির পুরো নাম স্ট্যানলি মার্টিন লাইবার। ব্রুস লির সঙ্গে এই লির......

নাগরী স্যারের ইনতেকালে সিলেট লেখক ফোরাম’র শোক

নাগরী স্যারের ইনতেকালে সিলেট লেখক ফোরাম’র শোক

নাগরী স্যার খ্যাত অধ্যাপক এরহাসুজ্জামানের ইনতেকালে গভীর শোক প্রকাশ করেছেন, সিলেট লেখক ফোরাম সভাপতি সাংবাদিক কবি নাজমুল ইসলাম মকবুল, সিনিয়র সহ সভাপতি সাংবাদিক জাকির হোসেন কয়েছ, সাধারন সম্পাদক এডভোকেট জিয়াউর রহিম শাহিন, সাংগঠনিক সম্পাদক কবি মোঃ ছাদিকুর রহমান, কোষাধ্যক্ষ কাজী মোঃ শফিকুল ইসলাম, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাওলানা কবি সিরাজুল ইসলাম সা’দ, প্রকাশনা সম্পাদক মুহম্মদ লুৎফুর রহমান প্রমূখ।

তারা মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত স্বজন ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানান।

‘প্রেস বিজ্ঞপ্তি’

বার্তা প্রেরক

এডভোকেট জিয়াউর......

তরুণদের সঙ্গে ‘লেটস টকে’ প্রধানমন্ত্রী

তরুণদের সঙ্গে ‘লেটস টকে’ প্রধানমন্ত্রী

হ বাংলা নিউজ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১৬ নভেম্বর তাঁর সরকারি বাসভবন গণভবনে তরুণদের সঙ্গে ‘লেটস টক’ শীর্ষক এক পারস্পরিক আলোচনা অনুষ্ঠানে যোগ দেবেন।

উদ্যোক্তা, পেশাজীবী, চাকরিজীবী, ছাত্র-ছাত্রী, ক্রীড়া ও সাংস্কৃতিক কর্মীসহ সারা দেশ থেকে মনোনীত হয়ে আসা ১শ’ ৫০ জন তরুণ-তরুণী এদিন বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত ‘লেটস টক উইথ শেখ হাসিনা’ শীর্ষক অনুষ্ঠানে অংশগ্রহণ করবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের......

 মুন্সিগঞ্জে চালু হলো হোন্ডার কারখানা

মুন্সিগঞ্জে চালু হলো হোন্ডার কারখানা

হ বাংলা নিউজ : বাংলাদেশে চালু হলো জাপানের হোন্ডা মোটর করপোরেশনের কারখানা। আজ রোববার মুন্সিগঞ্জের আবদুল মোনেম ইকোনমিক জোনে ২৫ একর জমির ওপর প্রতিষ্ঠিত কারখানাটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

দেশে হোন্ডা বাংলাদেশ লিমিটেড (বিএইচএল) নামে যৌথ উদ্যোগে কোম্পানি খুলে কারখানা করেছে হোন্ডা মোটর করপোরেশন। এর অংশীদার সরকারি সংস্থা বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশন (বিএসইসি)। নতুন কারখানায় আপাতত বছরে এক লাখ মোটরসাইকেল উৎপাদনের সক্ষমতা তৈরি করেছে হোন্ডা, যা ২০২১ সালে দুই লাখে উন্নীত করার......

পরীক্ষা না দিয়েই ৩৫৩ তম!

পরীক্ষা না দিয়েই ৩৫৩ তম!

হ বাংলা নিউজ : বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা তিনি দেননি। তবুও প্রকাশিত ফলাফলে তাঁর মেধাস্থান ৩৫৩ তম। ভর্তি হতে এসেছিলেন বিশ্ববিদ্যালয়ে। গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বিশ্ববিদ্যালয় প্রশাসন তাঁকে জিজ্ঞাসাবাদ করে। প্রথমে তিনি বিষয়টি অস্বীকার করেন। প্রক্টর বিভিন্ন তথ্যপ্রমাণ দেখালে একপর্যায়ে স্বীকার করেন। পরে পুলিশে সোপর্দ করা হয় রাসিক মারজান নামের ওই শিক্ষার্থীকে।

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা গেছে, ভর্তি পরীক্ষা না দিলেও রাসিক মারজান ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় মেধাতালিকায় ৩৫৩ তম হন। বিষয়টি বিশ্ববিদ্যালয়......

বঙ্গবন্ধু স্যাটেলাইটের দায়িত্ব বুঝে পেল বাংলাদেশ

বঙ্গবন্ধু স্যাটেলাইটের দায়িত্ব বুঝে পেল বাংলাদেশ

 হ বাংলা নিউজ : উৎক্ষেপণের ছয় মাসের মাথায় বাংলাদেশের প্রথম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ (বিএস-১) এর পুরোপুরি দায়িত্ব বুঝে পেয়েছে বাংলাদেশ। এখন থেকে এই স্যাটেলাইটের রক্ষণাবেক্ষণ, পরিচালনাসহ সব দায়িত্ব বাংলাদেশের। 

আজ শুক্রবার সন্ধ্যা ছয়টার দিকে রাজধানীর বাংলামোটরের বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) কার্যালয়ে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইটের হস্তান্তর’ শীর্ষক এক অনুষ্ঠানের মধ্য......

শিক্ষাবিদ আলহাজ্জ্ব কে.এম আবদুল করিম (রহিমাহুল্লাহ) মৃত্যুবার্ষিকীতে কর্মসুচি গ্রহণ

শিক্ষাবিদ আলহাজ্জ্ব কে.এম আবদুল করিম (রহিমাহুল্লাহ) মৃত্যুবার্ষিকীতে কর্মসুচি গ্রহণ

 হ বাংলা নিউজ : রাজনীতিবিদ, কলামিষ্ট, সমাজ সেবক ইঞ্জিনিয়ার এ কে এম রেজাউল করিম এর পিতা শিক্ষাবিদ আলহাজ্ব কে.এম আব্দুল করিম (রাহিমাহুল্লাহ)  এর মৃত্যুবার্ষিকী আগামী ১১ নভেম্বর।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে তার বিদেহী আত্মার মাগফিরাত কামনায় সকলের কাছে দোয়া চেয়েছেন তার ছেলে ইঞ্জিনিয়ার এ কে এম রেজাউল করিম।

শিক্ষাবিদ  আলহাজ্ব কে.এম আব্দুল করিম ( রাহিমাহুল্লাহ )  এর  মৃত্যু বার্ষিকী উপলক্ষে পিরোজপুরের কাউখালী,ঝালকাঠীর রাজাপুর ও বরিশালে বিভিন্ন  মসজিদে দোয়া  মোনাজাতের......

 ডিজিটাল বিজ্ঞাপনের বাজারে আমাজন

ডিজিটাল বিজ্ঞাপনের বাজারে আমাজন

হ-বাংলা নিউজ : আমাজনের নাম শুনলেই বিশাল এক ই-কমার্স সেবাদাতা প্রতিষ্ঠানের নাম চোখের সামনে ভেসে ওঠে। কিন্তু আমাজন এখন আর শুধু ই-কমার্সেই সীমাবদ্ধ নেই। ১৯৯৪ সালে প্রতিষ্ঠার পর থেকেই অনেক নাটকীয় রূপান্তরের মধ্য দিয়ে গেছে আজকের প্রযুক্তিবিশ্বের জায়ান্ট হয়ে ওঠা প্রতিষ্ঠানটি। খুচরা বই বিক্রি থেকে শুরু করে ই-বুক, ব্যক্তিগত পণ্য বিক্রি, এমনকি ক্লাউড সেবার মতো নানা সেবার পাশাপাশি অনলাইন ভিডিওর দুনিয়ায় আমাজনের রাজত্ব এখন। তবে আমাজন এখানেই থেমে নেই। ছুটে চলেছে আকর্ষণীয় ‘ডিজিটাল বিজ্ঞাপন’......

জেএসসি–জেডিসির স্থগিত পরীক্ষাটি হবে ৯ নভেম্বর

জেএসসি–জেডিসির স্থগিত পরীক্ষাটি হবে ৯ নভেম্বর

হ-বাংলা নিউজ : কাল রোববার অনুষ্ঠেয় জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা স্থগিত করা হয়েছে। স্থগিত এ পরীক্ষা ৯ নভেম্বর শুক্রবার সকাল নয়টায় অনুষ্ঠিত হবে। ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমার সরকার প্রথম আলোকে এ তথ্য জানান। তিনি বলেন, মন্ত্রণালয়ের নির্দেশে এ পরীক্ষা স্থগিত করা হয়েছে।

তবে বোর্ডের কর্মকর্তারা জানাতে পারেননি, কেন পরীক্ষা পেছানো হয়েছে।

১ নভেম্বর থেকে সারা দেশে জেএসসি–জেডিসি পরীক্ষা শুরু হয়েছে।......

ঢাকায় দিনব্যাপী ম্যাজিক ওয়ার্কশপ করে এলেন যাদুশিল্পী খান শওকত

ঢাকায় দিনব্যাপী ম্যাজিক ওয়ার্কশপ করে এলেন যাদুশিল্পী খান শওকত

১৯৮১ সালে যাদু বিদ্যায় হাতেঘড়ি নেন খান শওকত। ১৯৮৫ সালে যাদু প্রদর্শনী করে তার আত্ম প্রকাশ। ৮৬ সালে বাংলাদেশ যাদুকর পরিষদের কেন্দ্রীয় কমিটিতে নির্বাহী সদস্য নির্বাচিত হন। ৮৭ সালে আমেরিকাস্থ পৃথিবীর সর্ববৃহৎ যাদু সংগঠন আই.বি.এম. এর বাংলাদেশ শাখা (রিং-২৭৯) গঠন করেন। ঢাকার ১ম যাদুশিক্ষা প্রতিষ্ঠান (মডার্ন ম্যাজিক একাডেমী, শান্তিনগর চৌরাস্তা) গড়ে তোলেন ১৯৮৫ সালে। ১৯৯০ সাল থেকে নিউইয়র্ক প্রবাসী। তিনি আই.এম.এস থেকে ডঃ অব ম্যাজিক অর্জন করেন ২০০২ সালে এবং ম্যাজিকের অস্কার খ্যাত মারলিন এ্যাওয়ার্ড পান ২০১৩ সালে। বাংলাদেশের ম্যাজিকের অঙ্গনে তার একটি অবস্থান আছে।

ভারতের শ্যাম বেনেগালের ‘বঙ্গবন্ধু’ ছবিতে ২ জন অভিনেতার আবেদন

ভারতের শ্যাম বেনেগালের ‘বঙ্গবন্ধু’ ছবিতে ২ জন অভিনেতার আবেদন

হ-বাংলা নিউজ : বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় তেরী হচ্ছে বঙ্গবন্ধুর জীবন ভিত্তিক চলচ্চিত্র। এই চলচ্চিত্রের জন্য বঙ্গবন্ধু চরিত্রে অভিনয়ের জন্য একজন উপযুন্ত অভিনেতা খুজছেন বোম্বের বিখ্যাতপরিচালক শ্যাম বেনেগাল। গত ২৩ শে সেপ্টেম্বর কোলকাতার জ্ঞানমঞ্চে ‘বঙ্গবন্ধু শেখমুজিব’নাটকটি মঞ্চায়নের সময় উপস্থিত সাংবাদিকদেরকাছ থেকে বিষয়টি অবগত হলেন খান শওকত। এরপর তিনি চিন্তা করলেন তার লেখা মঞ্চনাটকে যে দুজন অভিনেতা বঙ্গবন্ধু চরিত্রে অভিনয়......

‘#মি টু’ ঝড়ের কবলে অমিতাভ আর সালমান!

‘#মি টু’ ঝড়ের কবলে অমিতাভ আর সালমান!

 হ-বাংলা নিউজ :‘#মি টু’ ঝড় প্রবলভাবে আছড়ে পড়েছে বলিউডের বুকে। এত দিন পরিচালক, প্রযোজক, গায়ক ও অভিনেতারা এই ঝড়ের কবলে পড়েছিলেন। এবার বলিউডের রথী-মহারথীরা আক্রান্ত ‘#মি টু’ ঝড়ে। ‘#মি টু’ আন্দোলনে এবার এমন সব তারকার নাম উঠে এসেছে, যা শুনলে সত্যি হজম করতে অসুবিধা হবে। সাধারণ মানুষ এই সুপারস্টারদের নিয়ে ফ্যান্টাসির দুনিয়ায় বসবাস করেন। আজ তাঁদের জীবনের কালো কিছু অতীত প্রকাশ্যে এসে গেছে ‘#মি টু’র সৌজন্যে। এই আন্দোলন এবার......

 শেয়ারবাজার ধসে দুদিনে কাড়ি কাড়ি ডলার হারালেন বেজোস-জাকারবার্গ-পেজ-কুকরা

শেয়ারবাজার ধসে দুদিনে কাড়ি কাড়ি ডলার হারালেন বেজোস-জাকারবার্গ-পেজ-কুকরা

 হ-বাংলা নিউজ : শেয়ারবাজারে ধসের কারণে কাড়ি কাড়ি ডলার হারালেন বিশ্বের অনেক বড় বড় ব্যবসায়ী। তবে শেয়ারবাজার ধসে মার্কিন প্রযুক্তি কোম্পানিগুলোরই সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে। এ তালিকায় আছেন অ্যামাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেফ বেজোস, ফেসবুকের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ, অ্যাপল, অ্যালফাবেটসহ বড় কয়েকটি প্রযুক্তি প্রতিষ্ঠান। হারানো অর্থের পরিমাণ ১ হাজার ৬ শ কোটি ডলার।......

সবচেয়ে বেশি সময় একটানা উড়ে রেকর্ড গড়ল সিঙ্গাপুর এয়ারলাইনসের যাত্রীবাহী ফ্লাইট

সবচেয়ে বেশি সময় একটানা উড়ে রেকর্ড গড়ল সিঙ্গাপুর এয়ারলাইনসের যাত্রীবাহী ফ্লাইট

হ-বাংলা নিউজ : একটানা প্রায় ১৮ ঘণ্টা পথ পাড়ি দিয়ে রেকর্ড গড়েছে সিঙ্গাপুর এয়ারলাইনসের একটি বাণিজ্যিক ফ্লাইট। আজ শুক্রবার ফ্লাইটটি টানা ১৭ ঘণ্টা ৫২ মিনিট আকাশ উড়ে ১৫ হাজার কিলোমিটারের বেশি পথ পাড়ি দিয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবতরণ করেছে।

বিবিসি জানিয়েছে, ফ্লাইটটি সিঙ্গাপুরের চাঙ্গি বিমানবন্দর থেকে উড়াল দিয়ে নিউইয়র্ক আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। ওই ফ্লাইটে ১৫০ জন যাত্রী ও ১৭ জন ক্রু ছিলেন।

চলতি বছরের শুরুর দিকে অস্ট্রেলিয়ার কোয়ানটাস এয়ারলাইনসের একটি ফ্লাইট বিরতিহীন......

 পাসপোর্ট ক্ষমতায় পেছাল বাংলাদেশ

পাসপোর্ট ক্ষমতায় পেছাল বাংলাদেশ

হ-বাংলা নিউজ : ২০১৮ সালের বৈশ্বিক পাসপোর্ট র‌্যাঙ্কিংয়ে পাঁচ ধাপ পিছিয়ে গেছে বাংলাদেশ। গত বছর বাংলাদেশ এই তালিকার ৯৫তম অবস্থানে ছিল। এবার ১০০তে অবস্থান করছে। ভিসা ছাড়া শুধু পাসপোর্ট দিয়ে বিদেশ গমনের ওপর জরিপের ভিত্তিতে এ র‌্যাংকিং করা হয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক নাগরিকত্ব ও পরিকল্পনা বিষয়ক সংস্থা হ্যানলি অ্যান্ড পাসপোর্ট পার্টনার্সের সম্প্রতি করা পাসপোর্ট ইনডেক্স থেকে এসব তথ্য পাওয়া গেছে।

কোনো দেশের পাসপোর্ট কতটা শক্তিশালী তা নির্ভর করে ওই পাসপোর্ট দিয়ে কতটি দেশে ভিসা......

সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ