বিশেষ খবর

Displaying 161-180 of 1211 results.
বর্ণবাদী আচরণ রোধে কর্মী প্রশিক্ষণের লক্ষ্যে যুক্তরাষ্ট্রে বন্ধ হচ্ছে স্টারবাকস

বর্ণবাদী আচরণ রোধে কর্মী প্রশিক্ষণের লক্ষ্যে যুক্তরাষ্ট্রে বন্ধ হচ্ছে স্টারবাকস

হ-বাংলা নিউজ :  বর্ণবাদী আচরণের জের ধরে কর্মীদের প্রশিক্ষণ দিতে যুক্তরাষ্ট্রে কার্যক্রম বন্ধ করে দিচ্ছে বিখ্যাত মার্কিন কফি চেইনশপ স্টারবাকস। আগামী ২৯ মে এক বিকেলের জন্য প্রতিষ্ঠানটির আট হাজারের বেশি শাখার কার্যক্রম বন্ধ করা হবে। ক্রেতাদের প্রতি বর্ণবাদবিরোধী ও বৈষম্যহীন আচরণ করার প্রশিক্ষণ দেওয়া হবে কফিশপের ১ লাখ ৭৫ হাজার কর্মীকে। আজ বুধবার বিবিসি অনলাইন ও যুক্তরাষ্ট্রের এক্সিওস নিউজ লেটারের প্রতিবেদনে এ তথ্য জানানো......

লিবিয়ার পশ্চিম উপকূল থেকে ২০৪ অভিবাসী উদ্ধার

লিবিয়ার পশ্চিম উপকূল থেকে ২০৪ অভিবাসী উদ্ধার

হ-বাংলা নিউজ :  লিবিয়ার পশ্চিম উপকূল থেকে মঙ্গলবার ২০৪ অবৈধ অভিবাসী উদ্ধার করেছে দেশটির কোস্টগার্ড সদস্যরা। রাবারের তৈরি দু’টি নৌকা থেকে এসব অভিবাসীকে উদ্ধার করা হয়। স্থানীয় এক কর্মকর্তা একথা জানিয়েছেন। খবর সিনহুয়ার।

ত্রিপোলির অবৈধ অভিবাসন দমন বিভাগের মিডিয়া কর্মকর্তা হুসনিআবু-আয়ানা সিনহুয়াকে বলেন, ‘আফ্রিকার নয়টি দেশেরে ২০৪ জন অবৈধ অভিবাসীকে এ বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে। এদের মধ্যে ৭১ জন নারী ও ১০ জন শিশু রয়েছে।......

সাভার উপজেলা এসোসিয়েশনের নির্বাচন কমিশন গঠণ

সাভার উপজেলা এসোসিয়েশনের নির্বাচন কমিশন গঠণ

নিউইয়র্ক: সাভার উপজেলা এসোসিয়েশন ইউএসএ ইনক্ এর সাধারণ সভা গত ১৫ এপ্রিল রবিবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয় জ্যাকসন হাইটসের খাবার বাড়ী রেষ্টুরেন্টে। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি এম, আমান উল্লাহ্ আমান এবং পরিচালনা করেন সাধারণ সম্পাদক অধ্যাপক ইলিম মোহাম্মদ নাজমুল হোসেন। সভায় উপস্থিত ছিলেন, ঢাকা জেলা এসোসিয়েশনের প্রধান উপদেষ্টা,সংগঠনের উপদেষ্টা প্রবাসের বিশিষ্ট চিকিৎসক ডা: তাজুল ইসলাম, ঢাকা জেলা এসোসিয়েশনের প্রধান নির্বাচন কমিশনার ইঞ্জিনিয়ার ফারুক হোসেন, সংগঠনের উপদেষ্টা বীর মুক্তিযোদ্ধা মো: হাবিবুর রহমান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন অব নর্থ......

তিমির পেটে ৬৪ পাউন্ড প্লাস্টিক, সমুদ্র দূষণই মৃত্যুর কারণ

তিমির পেটে ৬৪ পাউন্ড প্লাস্টিক, সমুদ্র দূষণই মৃত্যুর কারণ

হ-বাংলা নিউজ : সম্প্রতি দক্ষিণ স্পেনের মুরসিয়া উপকূলে পাওয়া যায় ছ’টনের একটি ‘স্পার্ম হোয়েল’ এর মৃতদেহ। তার মৃত্যুর কারণ যাচাই করতে গিয়ে চমকে উঠেছিলেন চিকিৎসকেরা। এক-আধ কেজি নয়, ওই বিপন্ন প্রজাতির তিমির পাকস্থলী আর ক্ষুদ্রান্ত্রে ৬৪ পাউন্ড ওজনের প্লাস্টিক বর্জ্য পাওয়া যায়। তা হজম করতে না পেরেই প্রাণীটির মৃত্যু হয়েছে বলে জানিয়েছিলেন চিকিৎসকেরা।

একেই তারা বিপন্ন প্রজাতির। সেই সঙ্গে মানুষের অতিরিক্ত প্লাস্টিক ব্যবহার তাদের আরো মৃত্যুর দিকে ঠেলে......

সাংবাদিকদের নিরাপত্তা চায় কমনওয়েলথ

সাংবাদিকদের নিরাপত্তা চায় কমনওয়েলথ

হ-বাংলা নিউজ : সম্প্রতি একের পর এক সাংবাদিক নিগ্রহ, হত্যার ঘটনায় দীর্ঘদিন ধরেই সমালোচিত হচ্ছে কমনওয়েলথভূক্ত দেশগুলো। জাতিসংঘের এক পরিসংখ্যান অনুযায়ী, ২০১৩ সাল থেকে ২০১৭ সালের মধ্যে কমনওয়েলথভূক্ত দেশগুলোতে ৫৭ জন সাংবাদিক খুন হয়েছেন। 

সাংবাদিকদের সুরক্ষায় এবার আনুষ্ঠানিকভাবে রিপোর্ট প্রকাশ করেছে কমনওয়েলথভূক্ত সংগঠনগুলির কার্যনির্বাহী দলগুলি। তাদের রিপোর্টে উঠে এসেছে ভারতীয় সাংবাদিক গৌরী লঙ্কেশ খুন থেকে মাল্টায় নিহত ড্যাফনে কারুয়ানা গালিজিয়া,......

কিশোরগঞ্জ ডিস্ট্রিক্ট এসোসিয়েশনের বর্ষবরণ ১৪২৫

কিশোরগঞ্জ ডিস্ট্রিক্ট এসোসিয়েশনের বর্ষবরণ ১৪২৫

হ-বাংলা নিউজ :  বাংগালীর প্রাণের উৎসব পহেলা বৈশাখ ১৪২৫ উদযাপন করলো প্রবাসের অন্যতম বৃহত্তম সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন কিশোরগঞ্জ ডিস্ট্রিক্ট এসোসিয়েশন ইউ.এস.এ ইনক। গত রবিবার নিউইয়র্কের জ্যাকসন হাইটসের মেজবান রেস্টুরেন্টের পার্টি হলে সংগঠনের সভাপতি মো: আনোয়ার উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।

দুই পর্বে অনুষ্ঠিত প্রথম পর্ব নববর্ষের শুভেচ্ছা বিনিময় ও ‘প্রবাসে নববর্ষের মিলন মেলা’ শীর্ষক......

সিরিয়ায় হামলা নৈতিক ও বৈধ: ব্রিটিশ প্রধানমন্ত্রী

সিরিয়ায় হামলা নৈতিক ও বৈধ: ব্রিটিশ প্রধানমন্ত্রী

হ-বাংলা নিউজ :   ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে বলেছেন, সিরিয়ায় যৌথ হামলা নৈতিক এবং বৈধ। আমাদের দেশ এই হামলায় যোগ দিয়ে ঠিক কাজই করেছে। কারণ সিরিয়ার দৌমায় প্রেসিডেন্ট আসাদের বাহিনীই যে রাসায়নিক হামলা চালিয়েছে তার সুস্পষ্ট প্রমাণ আছে।

থেরেসা মে পার্লামেন্টে বলেন, এই হামলা আমরা নৈতিক দিক থেকে করেছি, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের আহবানে নয়। এখানে আমাদের দেশের স্বার্থও রয়েছে।

তিনি আরো বলেন, আমরা......

জব্দকৃত ফাইলগুলোয় কী আছে? কোহেন রফা করতে পারেন

জব্দকৃত ফাইলগুলোয় কী আছে? কোহেন রফা করতে পারেন

হ-বাংলা নিউজ :   মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তাঁর মিত্রদের মধ্যে নয়া উদ্বেগ জন্ম নিয়েছে। ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবীর অফিসে এফবিআই হানার পর প্রেসিডেন্ট, তাঁর ঘনিষ্ঠ সহযোগী ও তাঁর প্রাপ্তবয়স্ক সন্তানদের আরও গোপন কথা ফাঁস হয়ে যেতে পারে বলে তাঁরা ভয় পাচ্ছেন। এই শঙ্কার বড় কারণ, তাঁরা কেউই জানেন না গত সপ্তাহের ওই জব্দকৃত রেকর্ড এবং ইলেকট্রনিক সরঞ্জামগুলোয় কী আছে। খবর এপির।

উদ্বেগের এখানেই......

পরিস্থিতি স্নায়ুযুদ্ধের চেয়েও খারাপ :রাশিয়া

পরিস্থিতি স্নায়ুযুদ্ধের চেয়েও খারাপ :রাশিয়া

হ-বাংলা নিউজ :  রাশিয়া এবং পশ্চিমা দেশগুলো এখন স্নায়ুযুদ্ধের সময়ের চেয়েও খারাপ পরিস্থিতির মুখোমুখি বলে মন্তব্য করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। সিরিয়া সরকারের বিরুদ্ধে রাসায়নিক গ্যাস ব্যবহারের অভিযোগ নিয়ে যখন রাসায়নিক অস্ত্র নিরোধ সম্পর্কিত আন্তর্জাতিক সংস্থার এক বৈঠকে রাশিয়া ও পশ্চিমা দেশগুলোর তীব্র বাদানুবাদ চলছে, তখন পররাষ্ট্রমন্ত্রী একথা বললেন। তিনি সিরিয়ায় রাসায়নিক হামলার আলামত নষ্ট করার মার্কিন দাবিও নাকচ করে......

কানাডায় বাংলাদেশ হাই কমিশনের উদ্যোগে বাংলা নববর্ষ উদযাপন

কানাডায় বাংলাদেশ হাই কমিশনের উদ্যোগে বাংলা নববর্ষ উদযাপন

হ-বাংলা নিউজ :  বাংলাদেশ হাই কমিশন আয়োজিত অনুষ্ঠানে পহেলা বৈশাখের চিরায়ত সঙ্গীত এসো হে বৈশাখ এর তালে তালে অটোয়ায় প্রবাসী বাংলাদেশিরা অত্যন্ত উৎসবমুখর এবং আনন্দময় পরিবেশে বাংলা সন ১৪২৫ কে বরন করে নিয়েছে। এ উপলক্ষে রিশেলিউ ভানিয়ের কমিউনিটি সেন্টারে দিনব্যাপী বৈশাখী আয়োজন করা হয়।

সকালে বৈশাখী মেলার উদ্বোধনীর মধ্য দিয়ে দিনের শুরু হয়। এ মেলার বিভিন্ন স্টলে দেশীয় ঐতিহ্যবাহী পোশাক, হস্তশিল্প এবং মুখরোচক বাঙালি খাবারের পসরা......

সিরিয়ায় দীর্ঘ অবস্থানের বিষয়ে ট্রাম্পকে বুঝিয়েছে ফ্রান্স

সিরিয়ায় দীর্ঘ অবস্থানের বিষয়ে ট্রাম্পকে বুঝিয়েছে ফ্রান্স

হ-বাংলা নিউজ :  ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ বলেছেন, ‘দীর্ঘ মেয়াদে’ সিরিয়ায় অবস্থানের ব্যাপারে প্যারিস ট্রাম্পকে বোঝাতে সক্ষম হয়েছে। তবে ফরাসি প্রেসিডেন্টের এমন বক্তব্যের মাত্র কয়েক ঘণ্টা পর হোয়াইট হাউস জানিয়েছে, সংঘাতপূর্ণ এ দেশের ব্যাপারে মার্কিন মিশনের ‘কোনো পরিবর্তন নেই।’ খবর এএফপি’র।

সিরীয় সরকারের বিভিন্ন অবস’ানে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের নজিরবিহীন অভিযানে ফ্রান্স যোগ দেয়ার একদিন পর রবিবার......

মক্কা মসজিদ বিস্ফোরণ মামলায় ৫ হিন্দু কট্টরপন্থীর সবাই খালাস

মক্কা মসজিদ বিস্ফোরণ মামলায় ৫ হিন্দু কট্টরপন্থীর সবাই খালাস

হ-বাংলা নিউজ :  ভারতের হায়দ্রাবাদ শহরের ঐতিহাসিক মক্কা মসজিদে বিস্ফোরণ কাণ্ডে যে ৫ জন হিন্দু কট্টরপন্থীর বিচার চলছিল, তাদের প্রত্যেকেই বেকসুর খালাস পেয়ে গেলেন। এরা সবাই ছিলেন ‘অভিনব ভারত’ নামে একটি কট্টরপন্থী হিন্দু সংগঠনের সদস্য, আর তাদের মধ্যে নেতৃস্থানীয় স্বামী অসীমানন্দ আজমির শরিফ দরগা ও সমঝোতা এক্সপ্রেসে বিস্ফোরণের ঘটনাতেও অভিযুক্ত।

২০০৭ সালের ১৮ মে ওই বড়সড় বিস্ফোরণ ঘটেছিল। ঘটনায় ৯ জনের মৃত্যু হয়। জখম হন ৫৮......

 প্রেসিডেন্ট হওয়ার জন্য নৈতিকভাবে অযোগ্য ট্রাম্প: কোমি

প্রেসিডেন্ট হওয়ার জন্য নৈতিকভাবে অযোগ্য ট্রাম্প: কোমি

হ-বাংলা নিউজ :  ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হওয়ার জন্য ‘নৈতিকভাবে অযোগ্য’। তিনি নারীদের শুধুই ‘মাংসের টুকরো’ মনে করেন। অভিযোগ যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থার (এফবিআই) পদচ্যুত প্রধান জেমস কোমির।

গতকাল রোববার গণমাধ্যম এবিসি নিউজের সাক্ষাৎকারভিত্তিক জনপ্রিয় অনুষ্ঠান ‘২০/২০’-তে অতিথি হয়ে আসেন সাবেক এফবিআই প্রধান। গত বছরের মে মাসে এফবিআইর পরিচালক পদ থেকে জেমস কোমিকে বরখাস্ত করেন মার্কিন প্রেসিডেন্ট। এরপরে এটিই......

সৌদি আরবে প্রধানমন্ত্রী, লন্ডন যাবেন বিকেলে

সৌদি আরবে প্রধানমন্ত্রী, লন্ডন যাবেন বিকেলে

হ-বাংলা নিউজ :   প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুই দিনের সরকারি সফরে রবিবার রাতে সৌদি আরব পৌঁছেছেন। তিনি আজ সোমবার এখানকার পূর্বাঞ্চলীয় আল জুবাইল প্রদেশে অনুষ্ঠেয় ‘গাল্ফ শিল্ড-১ নামের একটি যৌথ সামরিক মহড়ার কুচকাওয়াজ ও সমাপনী অনুষ্ঠানে যোগ দেবেন।

সৌদি বাদশাহ ও দুটি পবিত্র মসজিদের হেফাজতকারী সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের আমন্ত্রণে তিনি ওই অনুষ্ঠানে যোগদান করবেন।

প্রধানমন্ত্রী এবং তাঁর সফরসঙ্গীদের......

টরন্টোর অনেক এলাকায় বিদ্যুৎ-পানি সংকট, দুর্ঘটনায় ১৪শ' গাড়ি

টরন্টোর অনেক এলাকায় বিদ্যুৎ-পানি সংকট, দুর্ঘটনায় ১৪শ' গাড়ি

হ-বাংলা নিউজ :   এই বসন্তকালেও কানাডার বিভিন্ন শহরে চলছে শীতের দুর্যোগপূর্ণ আবহাওয়া। বিশেষ করে টরন্টো এবং মন্ট্রিয়লে বৈরি আবহাওয়া গত ১৩ এপ্রিল থেকে বিপর্যয় করে দিচ্ছে স্বাভাবিক জীবন যাত্রা। ফলে বাঙালিরা স্থগিত করেছে বৈশাখী অনুষ্ঠান। অপর দিকে বেশ কিছু শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

অন্টারিও প্রভিন্সিয়াল পুলিশ সার্জেন্ট ক্যারি সুমট গণমাধ্যমকে জানিয়েছেন, আইস রেইন, তুষারপাত এবং ঝড়ো......

প্রেসিডেন্ট হওয়ার জন্য নৈতিকভাবে অযোগ্য ট্রাম্প

প্রেসিডেন্ট হওয়ার জন্য নৈতিকভাবে অযোগ্য ট্রাম্প

হ-বাংলা নিউজ :   মার্কিন কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআইয়ের সাবেক পরিচালক জেমস কোমি বলেছেন, ডোনাল্ড ট্রাম্প একজন "রাষ্ট্রপতির হওয়ার জন্য নৈতিকভাবে অযোগ্য", যিনি নারীদের সাথে "মাংসের টুকরা" মত আচরণ করেন। খবর বিবিসির।

ডোনাল্ড ট্রাম্প গত বছর তাকে বরখাস্ত করার পর গতকাল রবিবার রাতে প্রথমবারের মতো বড় কোনো টেলিভিশন সাক্ষাত্কারে তিনি একথা বলেন।

এবিসি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে কোমি বলেন, ট্রাম্প এমন......

পাকিস্তানের বিচারপতির বাসভবনে দুই দফা গুলি

পাকিস্তানের বিচারপতির বাসভবনে দুই দফা গুলি

হ-বাংলা নিউজ :   পাকিস্তানের লাহোরে সুপ্রিম কোর্টের বিচারপতি ইজাজুল আহসানের বাসভবন লক্ষ্য করে কয়েক ঘণ্টার ব্যবধানে দুইবার গুলি চালিয়েছে সন্ত্রাসীরা। দেশটির সংবাদমাধ্যম ডন জানাচ্ছে, গুলিতে কারো হতাহত হওয়ার খবর পাওয়া যায় নি। প্রথম গুলিটি করা হয় শনিবার দিনের একেবারে শেষ সময়ে। দ্বিতীয় গুলি করা হয় রবিবার সকালের দিকে।

খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করেছেন দেশটির প্রধান বিচারপতি মিয়া সাকিব নিসার। ঘটনা......

সিরিয়ার দৌমায় কাজ শুরু করছে রাসায়নিক অস্ত্র পরিদর্শক দল

সিরিয়ার দৌমায় কাজ শুরু করছে রাসায়নিক অস্ত্র পরিদর্শক দল

হ-বাংলা নিউজ :  সিরিয়ার রাজধানী দামেস্কের কাছে দৌমায় রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ তদন্তের কাজ ওপিসিডাব্লিউ এর বিশেষজ্ঞ দল শুরু করতে যাচ্ছে। এ লক্ষ্যে শনিবার নেদারল্যান্ডের হেগভিত্তিক অর্গানাইজেশন ফর দ্যা প্রোহিবিটেশন অফ কেমিক্যাল ওয়েপনস (ওপিসিডাব্লিউ) এর দলটি সিরিয়ায় এসে পৌঁছেছে। রবিবার থেকে তারা তাদের কাজ শুরু করছেন। খবর এএফপি’র। 

সিরিয় সরকার গত ৭ এপ্রিল রাসায়নিক হামলা চালিয়ে ৪০ জন বেসামরিক নাগরিককে হত্যা......

সিরিয়াকে ট্রাম্পের হুমকি

সিরিয়াকে ট্রাম্পের হুমকি

হ-বাংলা নিউজ :  সিরিয়া সরকারকে সতর্ক করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, নতুন করে রাসায়নিক অস্ত্র ব্যবহৃত হলে দেশটির (সিরিয়া) বিরুদ্ধে ফের হামলা চালাতে যুক্তরাষ্ট্র প্রস্তুত রয়েছে।

আজ রোববার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

প্রায় এক সপ্তাহ আগে সিরিয়ার দুমা শহরে কথিত রাসায়নিক হামলার জবাবে দেশটির তিনটি স্থানে শুক্রবার হামলা চালায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্স। এই হামলার পর সিরিয়ার বিরুদ্ধে......

জেমস কোমির বই আসছে আগামী সপ্তাহে প্রকাশের আগেই সমালোচনায় ট্রাম্প

জেমস কোমির বই আসছে আগামী সপ্তাহে প্রকাশের আগেই সমালোচনায় ট্রাম্প

হ-বাংলা নিউজ :  মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের সাবেক প্রধান জেমস কোমি একটি বই লিখেছেন। আগামী সপ্তাহেই ‘অ্যা হায়ার লয়্যালটি’ নামের বইটি প্রকাশিত হচ্ছে। তবে প্রকাশের আগেই মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প এবং হোয়াইট হাউসের কর্মকর্তারা জেমস কোমির কড়া সমালোচনা করেছেন। খবর সিএনএনের

বইয়ের একটি কপি কিছু গণমাধ্যমের কাছে গেছে। বইটিতে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে জেমস কোমির কথোপকথন স্থান পেয়েছে। এটি প্রকাশিত হলে ট্রাম্প ক্ষতিগ্রস্ত......

সর্বাধিক পঠিত