বিশেষ খবর

Displaying 161-180 of 1404 results.
সিরিয়া থেকে সৈন্য প্রত্যাহার করতে হবে যুক্তরাষ্ট্রকে: আসাদ

সিরিয়া থেকে সৈন্য প্রত্যাহার করতে হবে যুক্তরাষ্ট্রকে: আসাদ

হ-বাংলা নিউজ :  সিরিয়া থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহার করতে হবে বলে হুশিয়ারি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদ। রাশিয়া টুডে’কে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, যুক্তরাষ্ট্রের উচিত ইরাকের ঘটনা থেকে শিক্ষা নেয়া ও সিরিয়া থেকে তাদের সৈন্য প্রত্যাহার করা।  এ খবর দিয়েছে আল জাজিরা।

খবরে বলা হয়, যুক্তরাষ্ট্রকে হুশিয়ারি দেয়ার পাশাপাশি যুক্তরাষ্ট্র-সমর্থিত কুর্দি বাহিনীকেও সতর্ক করেছেন আসাদ। তিনি জানিয়েছেন, সিরিয়ার......

তিস্তা নদীতে ডুবে ২ বোনের মৃত্যু

তিস্তা নদীতে ডুবে ২ বোনের মৃত্যু

হ-বাংলা নিউজ :  রংপুরের কাউনিয়া উপজেলার হারাগাছে তিস্তা নদীতে গোসলে নেমে জেসমিন (১০) ও সুমাইয়া (৭) নামে দুই বোনের মৃত্যু হয়েছে। হারাগাছের ধুনগারা দালালহাট এলাকায় বুধবার দুপুরে এ ঘটনা ঘটে।

তারা ওই এলাকার ইদ্রিস আলীর মেয়ে। জেসমিন শেখপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় ও সুমাইয়া প্রথম শ্রেণির শিক্ষার্থী ছিলেন।

জানা গেছে, দুপুর দেড়টার দিকে বাড়ি সংলগ্ন তিস্তা নদীতে গোসল করতে যান জেসমিন ও সুমাইয়া। অসাবধানতাবশত প্রথমে......

খুফুর পিরামিডে জুনে কেন পর্যটক সমাগম বেশি হয়

খুফুর পিরামিডে জুনে কেন পর্যটক সমাগম বেশি হয়

হ-বাংলা নিউজ :  প্রাচীন মিশরীয়দের অবিস্মরণীয় এক সৃষ্টির নাম পিরামিড। বিশ্বের সপ্তাচশ্চর্যগুলোর মধ্যে সব থেকে প্রাচীন এবং একমাত্র টিকে থাকা নিদর্শন গিজার খুফুর পিরামিড। ফারাও শাসক খুফুর শাসনামলে খ্রিষ্টপূর্ব ২৫০৯ অব্দ থেকে ২৪৮৩ অব্দের মধ্যবর্তী সময়ে নির্মিত হয়েছিল গিজার গ্রেট পিরামিড। আজ থেকে ৪৭০০ বছর আগে নির্মিত সেই কুফুর পিরামিড নিয়ে মানুষের আগ্রহ এক বিন্দুও কমেনি বরং প্রতিদিন গ্রেট পিরামিড সম্পর্কে বাড়ছে মানুষের......

ওয়াশিংটনকে পাল্টা জবাব দিতে প্রস্তুত বেইজিং

ওয়াশিংটনকে পাল্টা জবাব দিতে প্রস্তুত বেইজিং

হ-বাংলা নিউজ :  ওয়াশিংটন যদি বাণিজ্যযুদ্ধের আগুন জ্বালাতেই চায়, তাহলে বেইজিংও পাল্টা জবাব দেবে। গতকাল মঙ্গলবার হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়, আগামী জুনেই চীনের বিনিয়োগের ওপর ট্রাম্পের কড়াকড়ি ও বাড়তি শুল্কের বোঝা বসতে যাচ্ছে, যদি না মেধাস্বত্ব অধিকার বিষয়ে চীন আলোচনায় না যায়—এরপরই চীনের পক্ষ থেকে এই প্রতিক্রিয়া জানানো হয়।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, হোয়াইট হাউস এমন সময় এই ঘোষণা দিল, যখন শুল্ক আরোপের......

কাশ্মিরে যুদ্ধবিরতিতে সম্মত ভারত ও পাকিস্তান

কাশ্মিরে যুদ্ধবিরতিতে সম্মত ভারত ও পাকিস্তান

হ-বাংলা নিউজ :  কাশ্মিরে আন্তর্জাতিক সীমান্ত ও নিয়ন্ত্রণ রেখায়(লাইন অফ কন্ট্রোল) দু’পক্ষের লাগাতার গুলিযুদ্ধ বন্ধ করতে একমত হয়েছে ভারত এবং পাকিস্তান। এ ব্যাপারে দু’দেশের মধ্যে ২০০৩ সালে যে যুদ্ধবিরতি চুক্তি হয়েছিল তা পুরোপুরি বাস্তবায়িত করতে রাজি হয়েছেন দু’দেশের ডিরেক্টর জেনারেল অব মিলিটারি অপারেশনস (ডিজিএমও)। 

খবরে বলা হয়, দুই দেশের মধ্যে সম্প্রতি লাইন অফ কন্ট্রোল সংলগ্ন অঞ্চলে উত্তেজনা তীব্র আকার ধারণ করেছে। ......

র' এবং 'আইএসআই' প্রধানের যে বই নিয়ে তোলপাড়

র' এবং 'আইএসআই' প্রধানের যে বই নিয়ে তোলপাড়

হ-বাংলা নিউজ :  ভারত ও পাকিস্তানের গোয়েন্দা সংস্থা, যথাক্রমে 'র' এবং 'আইএসআই'-এর দুই সাবেক প্রধান একসঙ্গে মিলে একটি বই লেখার পর তা নিয়ে দুই দেশেই তীব্র বিতর্ক শুরু হয়েছে। ‘দ্য স্পাই ক্রনিকলস’ নামে ওই বইটিতে কোনও গোপন তথ্য ফাঁস হয়েছে কি না, তা নিয়ে পাকিস্তানি সেনাবাহিনী ইতিমধ্যেই বইটির অন্যতম লেখক জেনারেল আসাদ দুরানির বিরুদ্ধে তদন্ত শুরু করেছে ও তার বিদেশে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

বইটির আর এক লেখক, র-......

সিঙ্গাপুরে ট্রাম্প-কিমের বৈঠকে থাকতে পারেন মুন

সিঙ্গাপুরে ট্রাম্প-কিমের বৈঠকে থাকতে পারেন মুন

হ-বাংলা নিউজ :  আন্তর্জাতিক মহলে উত্তেজনার অবসান ঘটিয়ে অবশেষে বৈঠকে বসতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। আর তারই জের ধরে দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা জানিয়েছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যকার বৈঠকে যোগ দিতে পারেন প্রেসিডেন্ট মুন জায়ে-ইন।

তবে ব্লু হাউজের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রেসিডেন্ট মুনের ওই বৈঠকে যোগ দেয়া না দেয়া নির্ভর......

ট্রাম্প ইংরেজিও জানেন না

ট্রাম্প ইংরেজিও জানেন না

হ-বাংলা নিউজ :  ইংরেজি ভাষাটাও ঠিকমতো জানেন না ট্রাম্প! এ রকমটাই মনে করছেন একজন অবসরে যাওয়া ইংরেজির শিক্ষক।

হোয়াইট হাউস থেকে প্রেসিডেন্ট ট্রাম্পের সই করা চিঠি দেওয়া হয়েছিল ইভোনে মেইসনকে। চিঠির ভাষা ছিল ভুলে ভরা। আর তাতেই বেজায় চটেছেন এই অবসরপ্রাপ্ত শিক্ষক। নিউইয়র্ক টাইমস ও দ্য ইনডিপেনডেন্ট বলছে, ভুল দেখলে একজন শিক্ষকের যা কাজ, ঠিক সেটা করেছেন মিসেস মেইসন। ভুলগুলো দাগিয়ে চিঠিটা ফেরত পাঠিয়েছেন প্রেসিডেন্টকে।

হোয়াইট......

শেবাচিম 'এলামনাই এসোসিয়েশন অব নর্থ আমেরিকা'র নির্বাচন অনুষ্ঠিত

শেবাচিম 'এলামনাই এসোসিয়েশন অব নর্থ আমেরিকা'র নির্বাচন অনুষ্ঠিত

হ-বাংলা নিউজ :   উত্তর আমেরিকায় বসবাসরত বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজের প্রাক্তন শিক্ষার্থীদের নিয়ে গঠিত এলামনাই এসোসিয়েশনের নির্বাচন সম্প্রতি আমেরিকার নিউ ইয়র্ক শহরে অনুষ্ঠিত হয়েছে।বিপুল উৎসাহ এবং উৎসব মুখর পরিবেশে অত্যন্ত শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে।

বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন অব নর্থ আমেরিকার (বামনা) আমন্ত্রিত নেতৃবৃন্দের উপস্থিতিতে নির্বাচন কমিশনের চেয়ারম্যান ডা. খন্দকার......

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের 'মৃত্যুর গুজব'

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের 'মৃত্যুর গুজব'

হ-বাংলা নিউজ :   হাসপাতালে চিকিৎসাধীন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস (৮২) মারা গেছেন বলে গুজব ছড়িয়ে পড়েছে। তবে তার দল ফাতাহ আজ এ গুজবকে অসত্য বলে নাকচ করে দিয়েছে।

ফাতাহর মুখপাত্র ওসমান আল-কাশমি জানান, প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন। তার অবস্থা এখন অনেক ভালো।  তার মৃত্যু নিয়ে যা রটনা হচ্ছে তা পুরোটাই গুজব।

সম্প্রতি গাজা উপত্যকায় উত্তেজনার মধ্যে হাসপাতালে ভর্তি......

পশ্চিমবঙ্গ সরকারের সম্মতি ছাড়া তিস্তা চুক্তি সম্ভব নয় : সুষমা স্বরাজ

পশ্চিমবঙ্গ সরকারের সম্মতি ছাড়া তিস্তা চুক্তি সম্ভব নয় : সুষমা স্বরাজ

হ-বাংলা নিউজ : ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলেছেন, বাংলাদেশের সঙ্গে তিস্তা পানি বণ্টন চুক্তি নিয়ে ভারত সরকার এখনো আশাবাদী। কিন্তু পশ্চিমবঙ্গ সরকারের সহযোগিতা ছাড়া তিস্তা পানি বণ্টন চুক্তি সম্ভব নয়।

সোমবার নয়াদিল্লিতে সাংবাদিকদের  বিভিন্ন প্রশ্নের জবাবে সুষমা স্বরাজ এসব কথা বলেন।

সুষমা স্বরাজ বলেন, ভারত সরকার চায় বাংলাদেশের সঙ্গে তিস্তা পানি বণ্টন চুক্তি সম্পন্ন হোক। ভারতের কেন্দ্রীয় সরকারের সম্মতিতে এই সমস্যার সমাধান হবে না। ......

জন্মের আগেই শিশুর অস্থিমজ্জা প্রতিস্থাপন

জন্মের আগেই শিশুর অস্থিমজ্জা প্রতিস্থাপন

হ-বাংলা নিউজ : জন্মের আগেই রক্ত সঞ্চালন ও অস্থিমজ্জা প্রতিস্থাপন? অবিশ্বাস্য হলেও তেমনটি ঘটেছে আমেরিকায় সদ্যোজাত শিশু এলিয়ানা কনস্ট্যান্টিনোর ক্ষেত্রে। জন্মের তিন মাস আগেই তার একবার অস্থিমজ্জা প্রতিস্থাপন ও পাঁচ দফায় রক্ত পরিসঞ্চালন হয়েছে। এগুলো করা হয়েছে মায়ের তলপেট ও জরায়ুর মাধ্যমে তার শিরায় সুচ ঢুকিয়ে। 

এলিয়ানার জন্ম গত ১ ফেব্রুয়ারি। মায়ের পেটে সে বংশগত আলফা থ্যালাসেমিয়া মেজর নামের রোগে আক্রান্ত হয়। এ রোগ রক্তের লোহিত কণিকাকে দেহে অক্সিজেন......

ট্রাম্প-কিম বৈঠক নিয়ে আলোচনায় যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া

ট্রাম্প-কিম বৈঠক নিয়ে আলোচনায় যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়া

হ-বাংলা নিউজ :  আগামী মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের মধ্যকার অনুষ্ঠেয় বৈঠকের জন্য প্রস্তুতি গ্রহণ করতে আলোচনা করছে দুই দেশের প্রতিনিধিদল। নানা নাটকীয়তার মধ্য দিয়ে এগুচ্ছে বহুল প্রতীক্ষিত শীর্ষস্থানীয় এই বৈঠকের আয়োজন। বেশ কয়েকবার বাতিল হয়ে যাওয়ার সম্ভাবনা দেখা দিলেও সম্প্রতি পুনরায় বৈঠকটি অনুষ্ঠিত হবে বলে আশা প্রকাশ করেছে উভয় পক্ষ। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, বৃহস্পতিবার......

দক্ষিণ চীন সাগরে ফের দুই মার্কিন রণতরীর টহল

দক্ষিণ চীন সাগরে ফের দুই মার্কিন রণতরীর টহল

হ-বাংলা নিউজ :  দক্ষিণ চীন সাগরের বিতর্কিত দ্বীপের কাছে ফের নজরদারি শুরু করেছে মার্কিন নৌবাহিনীর দু’টি রণতরী। রবিবার এক বিবৃতিতে বেইজিং জানিয়েছে, দক্ষিণ চীন সাগরের কাছে প্যারাশেল দ্বীপপুঞ্জের চারটি দ্বীপ ‘ট্রি’, ‘লিংকন’, ‘ট্রাইটন’ ও ‘উডি’ লাগোয়া এলাকায় দু’টি মার্কিন রণতরী ‘হিগিন্স গাইডেড-মিসাইল ডেস্ট্রয়ার’ ও ‘অ্যান্টিয়েটাম’কে ঘোরাঘুরি করতে দেখা গেছে।

এ ঘটনায় বেশ উদ্বিগ্ন হয়ে আছে চীন। তবে বিশেষজ্ঞরা বলছেন, দক্ষিণ......

ঐক্যের আহ্বানে মুন্সীগঞ্জ বিক্রমপুর এসোসিয়েশনের ইফতার

ঐক্যের আহ্বানে মুন্সীগঞ্জ বিক্রমপুর এসোসিয়েশনের ইফতার

নিউইয়র্ক (ইউএনএ): তিনভাগে বিভক্ত সংগঠনকে ঐক্যের আহ্বানে অনুষ্ঠিত হলো মুন্সীগঞ্জ বিক্রমপুর এসোসিয়েশন ইনক’র ইফতার ও দোয়া মাহফিল। এ উপলক্ষ্যে গত ২১ মে সোমবার সন্ধ্যায় উডসাইডের কুইন্স প্যালেসে ধর্মীয় ভাব-গম্ভীর পরিবেশে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে পবিত্র রমজানের গুরুত্ব তুলে ধরে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন এবং বিশেষ দোয়া পরিচালনা করেন জ্যামাইকা মুসলিম সেন্টারের খতিব ও ইমাম মওলানা মির্জা আবু জাফর বেগ। অনুষ্ঠানে বিশেষ আমন্ত্রিত অতিথি ছিলেন বাংলাদেশ সোসাইটি ইনক’র সভাপতি কামাল আহমেদ।মুন্সীগঞ্জ বিক্রমপুর এসোসিয়েশনের ইফতার আয়োজক কমিটির আহ্বায়ক মির্জা মনিরুজ্জামান......

দুর্নীতির দায়ে মিয়ানমারের অর্থমন্ত্রীর পদত্যাগ

দুর্নীতির দায়ে মিয়ানমারের অর্থমন্ত্রীর পদত্যাগ

হ-বাংলা নিউজ : দুর্নীতির দায়ে অভিযুক্ত হয়ে পদত্যাগ করেছেন মিয়ানমারের অর্থমন্ত্রী কিয়াও উইন। এক বিবৃতিতে দেশটির প্রেসিডেন্ট উইন মিন্ত বলেছেন, ‘কিয়াও ‍উইনকে পদত্যাগের অনুমতি দেয়া হয়েছে।’ এর এক সপ্তাহ আগে দুর্নীতির অভিযোগে তার বিরুদ্ধে তদন্ত চলছে বলে জানায় স্থানীয় সংবাদমাধ্যম।

শুক্রবার নিজের অফিসিয়াল ফেসবুক একাউন্টে একটি পোস্টের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন উইন মিন্ত। তবে সেখানে অর্থমন্ত্রীর পদত্যাগের কোনো কারণ বলা হয়নি।

স্থানীয় সংবাদমাধ্যমের......

ইরানের পরমাণু সমঝোতায় রাশিয়ার অবস্থান জানালেন পুতিন

ইরানের পরমাণু সমঝোতায় রাশিয়ার অবস্থান জানালেন পুতিন

হ-বাংলা নিউজ :   পরমাণু ইস্যুতে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে আছে ইরান ও যুক্তরাষ্ট্র। ইরানের পরমাণু সমঝোতা হতে যুক্তরাষ্ট্রের একতরফাভাবে বেরিয়ে যাওয়ার তীব্র সমালোচনার মুখে পড়েছে মার্কিন প্রশাসন। আর তারই জের ধরে এবার মুখ খুলল রাশিয়া। যুক্তরাষ্ট্রকে লক্ষ্য করে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, এ ধরনের পদক্ষেপ অগঠনমূলক এবং তা ‘বেদনাদায়ক’ পরিণতি বহন করবে।

শুক্রবার সেন্ট পিটার্সবার্গ আন্তর্জাতিক......

মহাঅগ্ন্যুত্পাতের পরও বেঁচে ছিল দ. আফ্রিকার মানুষ

মহাঅগ্ন্যুত্পাতের পরও বেঁচে ছিল দ. আফ্রিকার মানুষ

হ-বাংলা নিউজ :  আগ্নেয়গিরির অগ্ন্যুত্পাত বিশেষ এক ধরনের একটি ভোগোলিক প্রক্রিয়া। কোনো কোনো ফাটল বা ছিদ্রপথ দিয়ে ভূগর্ভস্থ গরম বাতাস, জলীয় বাষ্প, গলিত শিলা, কাদা, ছাই, গ্যাস প্রবল বেগে বেরিয়ে আসে। আর আগ্নেয়গিরি থেকে ভূগর্ভস্থ পদার্থের নির্গমনকে বলা হয় অগ্ন্যুত্পাত। বহুদিন পরপর অগ্ন্যুত্পাত সংঘটিত হয়ে থাকে। তবে একটি মহা অগ্নুত্পাত বা সুপার ভলকানো সাধারণ আগ্নেয়গিরি থেকে কয়েক লাখ গুণ বেশি শক্তিশালী। পৃথিবীতে সংঘটিত সব থেকে......

লাইভে সহকর্মীকে ‘হ্যান্ডসাম’ বলায় উপস্থাপিকা বরখাস্ত

লাইভে সহকর্মীকে ‘হ্যান্ডসাম’ বলায় উপস্থাপিকা বরখাস্ত

হ-বাংলা নিউজ :  লাইভ সম্প্রচারের সময় পুরুষ সহকর্মীকে ‘হ্যান্ডসাম’ বলায় সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে এক টিভি উপস্থাপিকাকে। সম্প্রতি ঘটনাটি ঘটেছে কুয়েতে।

কুয়েতে পৌরসভা নির্বাচন চলছিল। সেখানকার সরকারি টিভি চ্যানেলে ওই নির্বাচনেরই লাইভ সম্প্রচার করছিলেন বাসিমা আল-শামার নামে ওই উপস্থাপিকা। সংবাদ সংস্থা আল আরবিয়া ইংলিশ সূত্রে খবর, সম্প্রচার চলার সময় স্থানীয় রিপোর্টার নওয়াফ অল-শিরাকির সঙ্গে কথোপকথন শুরু হয় বাসিমার।

......

যৌন হয়রানির অভিযোগে আজ আত্মসমর্পণ করতে পারেন হলিউড প্রযোজক হার্ভি

যৌন হয়রানির অভিযোগে আজ আত্মসমর্পণ করতে পারেন হলিউড প্রযোজক হার্ভি

হ-বাংলা নিউজ :  যৌন হয়রানির অভিযোগে অভিযুক্ত হলিউডের প্রভাবশালী প্রযোজক হার্ভি ওয়াইনস্টিন (৬৬) পুলিশের কাছে আত্মসমর্পণ করতে পারেন। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের স্থানীয় সময় আজ শুক্রবার তাঁর আত্মসমর্পণ করার কথা। বিবিসির প্রতিবেদনে বলা হয়, ম্যানহাটন গ্র্যান্ড জুরির তদন্তে তাঁকে দোষী প্রমাণ করা হয়। তবে তাঁর বিরুদ্ধে সুনির্দিষ্ট কী ধরনের অভিযোগ আনা হবে, সেটা গতকাল বৃহস্পতিবার পর্যন্ত স্পষ্ট করেনি ম্যানহাটন প্রসিকিউটররা।

......

সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ