বিশেষ খবর

Displaying 161-180 of 1571 results.
ব্রিটেনের হাতে অ্যাসাঞ্জকে তুলে দিচ্ছে ইকুয়েডর

ব্রিটেনের হাতে অ্যাসাঞ্জকে তুলে দিচ্ছে ইকুয়েডর

হ-বাংলা নিউজ : ব্রিটেনের হাতে আগামী সপ্তাহে উইকিলিকস এর প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে তুলে দিতে পারে ইকুয়েডর। ২০১২ সাল থেকে লন্ডনে ইকুয়েডর দূতাবাসে অবস্থান করছেন তথ্য ফাঁস করে আলোচিত হওয়া অ্যাসাঞ্জ।

অ্যাসাঞ্জের বিরুদ্ধে যৌন হয়রানি ও ধর্ষণের অভিযোগ এনে গ্রেফতারি পরোয়ানা জারি করে সুইডেন সরকার। গ্রেফতার এড়াতেই ইকুয়েডর দূতাবাসে আশ্রয় নেন তিনি। তবে সুইডেন তদন্ত বন্ধ করে দিলেও দূতাবাসেই থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন অ্যাসাঞ্জ। তার আশঙ্কা, গুরুত্বপূর্ণ......

ট্রাম্প-পুতিন সত্যিই এসব কথা বলেছেন

ট্রাম্প-পুতিন সত্যিই এসব কথা বলেছেন

হ-বাংলা নিউজ : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ফিনল্যান্ডের হেলসিঙ্কিতে গত সোমবার একান্ত বৈঠকে বসেন। দোভাষীরা ছাড়া সেখানে অন্য কেউ উপস্থিত ছিলেন না। তাঁদের বৈঠকের বিষয় নিয়ে শুরু থেকেই সবার আগ্রহ ছিল। নিউইয়র্ক টাইমসের কাছে তাঁদের বৈঠকের একটি অনুলিপি আসে। অনুলিপিটা নিচে দেওয়া হলো:

প্রেসিডেন্ট ট্রাম্প: ইয়োর এক্সিলেন্সি।

ভ্লাদিমির পুতিন: ডোনাল্ড।

ট্রাম্প: আপনাকে অকপটে বলতে চাই, ভ্লাদিমির, আপনি যদি কিছু......

নিউইয়র্ক সিটি ডেমোক্র্যাটিক পার্টির সাংগঠনিক পরিচালক হলেন বাংলাদেশি

নিউইয়র্ক সিটি ডেমোক্র্যাটিক পার্টির সাংগঠনিক পরিচালক হলেন বাংলাদেশি

নিউইয়র্ক সিটি ডেমোক্র্যাটিক পার্টির সাংগঠনিক পরিচালক হলেন বাংলাদেশি ইউএসএনিউজঅনলাইন.কম : নিউইয়র্ক সিটি ডেমোক্র্যাটিক পার্টির সাংগঠনিক পরিচালক পদে নিযুক্ত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত জামিলা উদ্দিন। গত ৯ জুলাই সোমবার নিউইয়র্ক স্টেট ডেমোক্র্যাটিক পার্টির নির্বাহী পরিচালক জিয়োফ বারমেন তাকে এ নিয়োগ দেন। জানা যায়, এই প্রথমবারের মত কোন বাংলাদেশিকে এমন একটি গুরুত্বপূর্ণ দায়িত্ব দেওয়া হলো। অ্যালায়েন্স অব সাউথ এশিয়ান আমেরিকান লেবার-অ্যাসাল’র প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট, লোকাল ১৪০৭ এর প্রেসিডেন্ট ও ডিসি-৩৭ এর ট্রেজারার মাফ মিসবাহ উদ্দিন এবং কমিউনিটির মূলধারার......

মিয়ানমারের রোহিঙ্গা প্যানেল থেকে সেক্রেটারির পদত্যাগ

মিয়ানমারের রোহিঙ্গা প্যানেল থেকে সেক্রেটারির পদত্যাগ

হ-বাংলা নিউজ : রোহিঙ্গা সংকট নিরসনে পরামর্শ দেওয়ার জন্য মিয়ানমার সরকারের গঠিত আন্তর্জাতিক প্যানেলের সেক্রেটারির দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন থাইল্যান্ডের সাবেক কূটনীতিক কবসাক ছুতিকুল। বার্তা সংস্থা রয়টার্সের খবরে এ তথ্য জানানো হয়েছে। এর ফলে রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমার সরকারের এই উদ্যোগের বিশ্বাসযোগ্যতা আবারো প্রশ্নের মুখে পড়েছে। মিয়ানমার সরকার এই প্যানেলটি গঠন করেছিল জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের নেতৃত্বাধীন অ্যাডভাইজরি কমিশনের......

ইউক্রেনকে ২০০ মিলিয়ন ডলার সহায়তা দিল যুক্তরাষ্ট্র

ইউক্রেনকে ২০০ মিলিয়ন ডলার সহায়তা দিল যুক্তরাষ্ট্র

হ-বাংলা নিউজ :  ইউক্রেনের প্রতিরক্ষা সক্ষমতা বৃদ্ধিতে ২০০ মিলিয়ন ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। শুক্রবার এক বিবৃতিতে পেন্টাগন বলেছে, ‘প্রশিক্ষণ, যোগাযোগ, চিকিৎসা ও অন্যান্য প্রাণঘাতী নয় এমন অভিযানের ক্ষেত্রে এই অর্থ ব্যবহার করা হবে।’

প্রতিরক্ষা খাতে সহায়তার জন্য ২০১৪ সাল থেকে কিয়েভকে যুক্তরাষ্ট্র ১ বিলিয়ন ডলারেরও বেশি অর্থ সাহায্য দিয়েছে। 

সম্প্রতি রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে মার্কিন......

সিরিয়ার হারাসতায় ফিরছে প্রাণের স্পন্দন

সিরিয়ার হারাসতায় ফিরছে প্রাণের স্পন্দন

হ-বাংলা নিউজ :  সিরিয়ার রাজধানী দামেস্কের পার্শ্ববর্তী নগরী হারাসতায় ফিরছে প্রাণের স্পন্দন। সিরিয়া সরকার নগরীতে দ্রুত এবং দৃঢ় প্রতিজ্ঞ পুনঃসংস্কার শুরু করার মাধ্যমে সেখানে প্রাণের স্পন্দন দ্রুত ফিরতে শুরু করেছে।

দামেস্কের গ্রামাঞ্চলে পূর্ব ঘৌতার কাছে এ নগরী অবস্থিত। কয়েক মাসব্যাপী রুশ-মদদপুষ্ট সন্ত্রাস বিরোধী অভিযানের মধ্য দিয়ে গত মার্চে মুক্ত হয় এ নগরী।

রাজধানীর কাছাকাছি হওয়ায় পূর্ব ঘৌতা ২০১১ সাল থেকেই  বিদেশি......

জেবিবিএ’র পথমেলার উপর আদালতের ইনজাংশন জারী

জেবিবিএ’র পথমেলার উপর আদালতের ইনজাংশন জারী

নিউইয়র্ক (ইউএনএ): জ্যাকসন হাইটস বাংলাদেশী বিজনেস এসোসিয়েশন অব এনওয়াই (জেবিবিএ) সঙ্কট কাটছে না। সংগঠনের বিগত নির্বাচন, নেতৃত্ব আর ব্যবসায়ীদের বিভক্তির কারণে সৃষ্টি হচ্ছে নতুন নতুন সঙ্কট। এদিকে জ্যাকসন হাইটস বাংলাদেশী বিজনেস এসোসিয়েশন অব এনওয়াই (জেবিবিএ) নামে ২২ জুলাই অনুষ্ঠিতব্য জ্যাকসন হাইটস মেলা’র উপর আদালত ইনজাংশন জারী করেছে। বিবাদী শাহ নেওয়াজ, জাকারিয়া মাসুদ জিকো, তারেক হাসান খান গংদের আবেদনের প্রেক্ষিতে সুপ্রীম কোর্ট অব দ্য ষ্টেট অব নিউইয়র্ক-এর কাউন্টি অব কুইন্স আদালত এই ইনজাংশন জারী করেছে বলে এক সাংবাদিক সম্মেলনে জানানো হয়েছে। মামলার ইনডেক্স নং ২৩০৫/১৮।......

জার্মানিতে ছুরি নিয়ে বাসে হামলা, আহত ১৪

জার্মানিতে ছুরি নিয়ে বাসে হামলা, আহত ১৪

হ-বাংলা নিউজ : জার্মানিতে ছুরি নিয়ে বাসে হামলা চালিয়েছে এক ব্যক্তি। এতে ১৪ জন আহত হয়েছে। শুক্রবার লুয়েবেক শহরে এ ঘটনা ঘটে।

বিবিসির খবরে জানা গেছে, অভিযুক্ত ব্যক্তিকে পুলিশ হেফাজতে নেয়া হয়েছে। হামলায় কেউ নিহত হয়নি বলে নিশ্চিত করেছে স্থানীয় পুলিশ। লুয়েবেক শহরের কুয়েকনিৎজ এলাকার একটি বাসস্ট্যান্ড ঘিরে রাখা হয়েছে। 

...

 ২০২৪ সালের মধ্যে দুই লাখ অ্যাপার্টমেন্ট তৈরি হবে

২০২৪ সালের মধ্যে দুই লাখ অ্যাপার্টমেন্ট তৈরি হবে

হ-বাংলা নিউজ : নিউইয়র্কে অট্টালিকা নির্মাণের কাজ চলছে দ্রুত গতিতে। শহরে অট্টালিকা যত বাড়ছে, খেটে খাওয়া মানুষের বসবাসের সুযোগও তত বাড়ছে। 

নিউইয়র্ক সিটি মেয়র বিল ডি ব্লাজিও ঘোষণা দিয়েছেন, ২০২৪ সালের মধ্যে আরও ২ লাখ নতুন অ্যাপার্টমেন্ট তৈরি হচ্ছে। আর ২০২৬ সালের মধ্যে এই সংখ্যা দাঁড়াবে ৩ লাখে। এর অর্থ হলো এই সময়ের মধ্যে শহরের তিন ভাগের এক ভাগ মানুষের জন্য অ্যাফরডেবল অ্যাপার্টমেন্ট প্রস্তুত হয়ে যাবে। 

ব্রঙ্কসে ‘কিপ হাউজিং অ্যাফরডেবল’ শিরোনামের......

৩২ বছরের কারাদণ্ডে দণ্ডিত সাবেক দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট

৩২ বছরের কারাদণ্ডে দণ্ডিত সাবেক দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট

হ-বাংলা নিউজ : দুর্নীতির দায়ে অভিযুক্ত সাবেক দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট পার্ক গিয়ুন হাই’কে নতুন করে আট বছরের কারাদণ্ডে দণ্ডিত করেছে দেশটির একটি আদালত। পূর্বেই ২৪ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল তাকে। সব মিলিয়ে এখন ৩২ বছরের কারাদণ্ডে দণ্ডিত তিনি। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

খবরে বলা হয়, বেশ কয়েকটি দুর্নীতির অভিযোগে ইতিমধ্যেই ২৪ বছরের কারাদণ্ড ভোগ করছেন পার্ক। তার বিরুদ্ধে আনীত অভিযোগের মধ্যে রয়েছে, ক্ষমতার অপব্যবহার, ঘুষগ্রহণ ও বলপ্রয়োগ। 

শুক্রবার......

প্রতিকূলতা মোকাবিলা করে বাংলাদেশ ঘুরে দাঁড়াতে জানে’, জাতিসংঘে রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন

প্রতিকূলতা মোকাবিলা করে বাংলাদেশ ঘুরে দাঁড়াতে জানে’, জাতিসংঘে রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন

হ-বাংলা নিউজ : প্রতিকূলতা মোকাবিলা করে বাংলাদেশ ঘুরে দাঁড়াতে জানে বলে মন্তব্য করেছেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের কারণে বাংলাদেশ সেই সক্ষমতা অর্জন করেছে। সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য (এমডিজি) বাস্তবায়নের সফল অভিজ্ঞতা নিয়ে বাংলাদেশ টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) পূরণে কাজ করছে।

গতকাল বৃহস্পতিবার জাতিসংঘ সদর দপ্তরে জাতিসংঘের উচ্চপর্যায়ের রাজনৈতিক......

পৃথিবীর বুকে লুকিয়ে রয়েছে এক হাজার ট্রিলিয়ন টন হীরা

পৃথিবীর বুকে লুকিয়ে রয়েছে এক হাজার ট্রিলিয়ন টন হীরা

হ-বাংলা নিউজ :  হীরক বা হীরা হল পৃথিবীর সর্বাপেক্ষা মূল্যবান একটি রত্ন যা গহনা তৈরিতে বহুল ব্যবহৃত হয়। বর্ণহীন এ রত্নটি একটি মাত্র বিশুদ্ধ উপাদান কার্বন থেকে সৃষ্ট। অন্য ভাষায় হীরক হলো কার্বনের একটি বিশেষ রূপ। পৃথিবীতে প্রতি বছর ২৬,০০০ কেজি বা ২৬ টন হীরক উত্তোলিত হয় যার মূল্যমান প্রায় ৯ বিলিয়ন ডলার। পৃথিবীতে খুব কম মাত্রায় হীরক উত্তোলিত হয় বলেই হীরা মহামূল্যবান বস্তু; কিন্তু সম্প্রতি এক গবেষণায় বিজ্ঞানীরা জানিয়েছেন, মানুষের......

উত্তপ্ত ভারত-চীন সম্পর্ক, সীমান্তে আবহাওয়া স্টেশন বেইজিংয়ের

উত্তপ্ত ভারত-চীন সম্পর্ক, সীমান্তে আবহাওয়া স্টেশন বেইজিংয়ের

হ-বাংলা নিউজ :  আবারও উত্তপ্ত হয়ে উঠছে ভারত-চীন সম্পর্ক। আর তারই জের ধরে ভারত সীমান্তের কাছে আবহাওয়া স্টেশন তৈরি করল চীন। মূলত, ভারত-তিব্বত সীমান্তে আবহাওয়ার গতিবিধি বুঝতেই তৈরি হয়েছে এই স্টেশন। এ ব্যাপারে সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, এর ফলে তিব্বতের শানান এলাকায় আবহাওয়ার গতিবিধি বুঝে কাজ করতে সুবিধা হবে সীমান্তে নিযুক্ত চীনা সেনাদের এবং পরিবহণ ক্ষেত্রও কাজ সহজ হবে।

এদিকে ইউমাইয়ের এই স্টেশনের এক কর্মকর্তা তাশি নরবু......

৮০০ ট্যাংক পাচ্ছে ইরানি সেনারা

৮০০ ট্যাংক পাচ্ছে ইরানি সেনারা

হ-বাংলা নিউজ : ইরানের সামরিক বাহিনীকে আরও ৮০০ ট্যাংক সরবরাহ করা হবে। দেশীয় প্রযুক্তিতে তৈরি এসব ট্যাংক ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি এবং ইরানের সেনাবাহিনীকে দেয়া হবে। এর মধ্যে ইরানের বিখ্যাত কারার ট্যাংকও থাকবে।

ইরানের উপ প্রতিরক্ষামন্ত্রী রেজা মোজাফফারি-নিয়া বুধবার বার্তা সংস্থা তাসনিম নিউজকে একথা জানান। তিনি জানান, সেনাবাহিনী এবং আইআরজিসি’র চাহিদা পূরণের জন্য ইরান প্রতি বছর ৫০ থেকে ৬০টি ট্যাংক তৈরি করে।

গত বছরের মার্চ মাসে ইরান......

তরুণ ও বয়স্কদের সংমিশ্রণে কংগ্রেসের সেন্ট্রাল ওয়ার্কিং কমিটি করলেন রাহুল গান্ধী

তরুণ ও বয়স্কদের সংমিশ্রণে কংগ্রেসের সেন্ট্রাল ওয়ার্কিং কমিটি করলেন রাহুল গান্ধী

হ-বাংলা নিউজ :  ভারতে প্রাচীন দল কংগ্রেসের সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী সেন্ট্রাল ওয়ার্কিং কমিটি পুনর্গঠন করেছেন দলের প্রেসিডেন্ট রাহুল গান্ধী। মঙ্গলবার তিনি নতুন কমিটি করেন। মা সোনিয়া গান্ধীর সতর্ক বাণী সত্ত্বেও তিনি এই কমিটি গঠন করলেন। কমিটির পরিসরও বাড়ানো হয়েছে। কমিটিতে ৫১ জন স্থান পেয়েছেন। এর মধ্যে ২৩ জন মূল সদস্য, ১৮ জন স্থায়ী এবং ১০ জন বিশেষ সদস্য।

কমিটি থেকে বয়স্ক হিসেবে বাদ গেছেন দিগ্বিজয় সিং, সি.পি জোশি, জনার্দন......

কার্ডিনাল প্যাট্রিক ডি’ রোজারিও উত্তর আমেরিকা সফরে আসছেন

কার্ডিনাল প্যাট্রিক ডি’ রোজারিও উত্তর আমেরিকা সফরে আসছেন

নিউইয়র্ক (ইউএনএ): রোমান ক্যাথলিক চার্চের কার্ডিনাল প্যাট্রিক ডি’ রোজারিও উত্তর আমেরিকা সফরে আসছেন। আগামী ২০ জুলাই শুক্রবার তিনি বাংলাদেশ থেকে নিউইয়র্কে এসে পৌছবেন বলে প্রবাসী বাঙালী খ্রীষ্টান এসোসিয়েশন ইউএসএ সূত্রে জানা গেছে।জানা গেছে, কার্ডিনাল প্যাট্রিক ডি’ রোজারিও প্রথম বাংলাদেশী যিনি কার্ডিনাল পদে অধিষ্ঠিত হয়েছেন। ১৯১৬ সালের ১৫ ডিসেম্বর তিনি এই পদে অধিষ্ঠিত হন। তাঁর জন্ম ১৯৪৩ সালের ১ আগষ্ট বরিশালে।উত্তর আমেরিকা সফরকালীন সময় তিনি আমেরিকার বিভিন্ন রোমান ক্যাথলিক মন্ডলী ও মেষদের তত্ত্বাবধান করবেন। তাঁর আগমন উপলক্ষ্যে আমেরিকান বাংলাদেশী খ্রীষ্টান কমিউনিটিতে......

জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহীম নিউইয়র্কে

জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহীম নিউইয়র্কে

নিউইয়র্ক (ইউএনএ): বাংলাদেশ জাতীয় সংসদের সরকার দলীয় হুইপ ও বাংলাদেশ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ইকবালুর রহীম ব্যক্তিগত সফরে যুক্তরাষ্ট্র এসেছেন। বুধবার (১৮ জুলাই)সকাল ৯টার দিকে তিনি স্বস্ত্রীক নিউইয়র্কের জেএফকে আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছলে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতৃবৃন্দ সহ প্রবাসী দিনাজপুরবাসী তাকে এক গুচ্ছ ফুল দিয়ে স্বাগত জানান। খবর ইউএনএ’র।হুইপ ইকবালু রহীমকে স্বাগত জানাতে বিমানবন্দরে যারা উপস্থিত ছিলেন তাদের মধ্যে উল্লেখযোগ্যরা হলেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ,সাংগঠনিক সম্পাদক মহিউদ্দিন দেওয়ান,......

মেক্সিকোতে জমি সংক্রান্ত বিরোধে সংঘর্ষ, নিহত ১৩

মেক্সিকোতে জমি সংক্রান্ত বিরোধে সংঘর্ষ, নিহত ১৩

হ-বাংলা নিউজ :  মেক্সিকোর দক্ষিণাঞ্চলীয় ওয়াক্সকা রাজ্যে দুটি গ্রুপের মধ্যে জমি সংক্রান্ত বিরোধকে কেন্দ্র করে ব্যাপক সংঘর্ষে কমপক্ষে ১৩ জন নিহত হয়েছেন এবং এখনো একজন নিখোঁজ রয়েছেন। মঙ্গলবার স্থানীয় প্রসিকিউটররা একথা জানিয়েছেন। খবর এএফপি’র।

প্রসিকিউটরদের এক বিবৃতিতে বলা হয়, সোমবার ইয়াউতাপেক জেলায় একটি সম্প্রদায়ের ভূমি সমিতির সদস্যরা বিতর্কিত এ জমিতে গেলে প্রতিপক্ষ একটি গ্রুপের সদস্যরা তাদের ওপর হামলা চালালে এ ভয়াবহ......

নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ মেনে নিলেন ট্রাম্প

নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ মেনে নিলেন ট্রাম্প

হ-বাংলা নিউজ :  ২০১৬ সালের মার্কিন নির্বাচনে রাশিয়া হস্তক্ষেপ করেছিল বলে গোয়েন্দা সংস্থার বক্তব্য মেনে নিচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। মাত্র একদিন আগেও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট অভিযোগটি নাকচ করে দিয়েছিলেন।

ট্রাম্প এখন বলছেন, সোমবারের বক্তব্যে তিনি ভুল বলেছিলেন। আসলে তিনি বলতে চেয়েছিলেন, রাশিয়া ওই নির্বাচনে ভূমিকা রেখেছে, সেটা মনে না করার কোন কারণ নেই।

সর্বশেষ বক্তব্যে তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর......

চীনে অস্তিত্ব সংকটে মুসলিমরা

চীনে অস্তিত্ব সংকটে মুসলিমরা

হ-বাংলা নিউজ : সম্প্রতি অস্তিত্ব সংকটে পড়েছে চীনে বসবাসরত মুসলিমরা। চীনের সরকার বর্তমানে ১৬ ধরনের নির্দেশিকা জারি করেছে মুসলিম অধ্যুষিত জিনজিয়াং অঞ্চলে। এমনটাই অভিযোগ করছে সেখানকার স্থানীয় মুসলিমরা।

তারা অভিযোগ করে জানায়, এসব নিষেধাজ্ঞায় তাদের ধর্মীয় স্বাধীনতা আর থাকবে না।

চীনের জিনজিয়াং অঞ্চলে বেশিরভাগ মানুষ মুসলিম। মুসলিম অধ্যুষিত এ অঞ্চলের মুসলিমরা মাঝেমধ্যে নিজের দাবি প্রতিষ্ঠার জন্য আন্দোলনে নামেন। এসব মুসলিমকে শায়েস্তা করতে চীন......

সর্বাধিক পঠিত