আন্তর্জাতিক খবর

Displaying 1-20 of 565 results.
ইন্দোনেশিয়ায় মাদক পাচারকারীদের গুলির নির্দেশ

ইন্দোনেশিয়ায় মাদক পাচারকারীদের গুলির নির্দেশ

হ-বাংলা নিউজ:  ইন্দোনেশিয়া ভয়াবহভাবে ছড়িয়ে পড়া মাদকের বিস্তার রোধে পাচারকারীদের গুলি করতে আইনপ্রয়োগকারীদের নির্দেশ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জোকো উইদাদো।

সম্প্রতি ইন্দোনেশিয়ার একটি রাজনৈতিক দলের উদ্যোগে আয়োজিত এক অনুষ্ঠানে দেয়া ভাষণে তিনি এ নির্দেশ দেন।

তিনি বলেন, 'দৃঢ় হোন, বিশেষভাবে বিদেশি মাদক পাচারকারীদের বিষয়ে, তাদের গুলি করুন, কারণ আমরা এখন  মাদক নিয়ে জরুরি অবস্থার মধ্যে আছি। '    

প্রসঙ্গত, মাদক সংক্রান্ত বিষয়ে ইন্দোনেশিয়ায় আইন-কানুন......

ইসরায়েলের নিন্দায় জাতিসংঘ মহাসচিব

ইসরায়েলের নিন্দায় জাতিসংঘ মহাসচিব

হ-বাংলা নিউজ:  পবিত্র আল-আকসা মসজিদে প্রবেশে ইসরায়েলের বিধিনিষেধকে কেন্দ্র করে বিক্ষোভের সময় তিন ফিলিস্তিনি হত্যায় ‘তীব্র নিন্দা’ জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব আন্তনিও গুতেরেস। তিনি এ ঘটনা তদন্তের আহ্বান জানিয়েছেন।

জেরুজালেমের আল-আকসা মসজিদ প্রাঙ্গণের প্রবেশপথে মেটাল ডিটেক্টর বসানোর প্রতিবাদে গত শুক্রবার সে এলাকায় গণবিক্ষোভের আয়োজন করে ফিলিস্তিনিরা। ইসরায়েলি নিরাপত্তা বাহিনী ওই বিক্ষোভ কঠোরভাবে দমন করার সময় একজনসহ একই দিনে মোট তিন ফিলিস্তিনি নিহত......

সড়ক দুর্ঘটনায় রক্তাক্ত যুবক, ছবি তুলতেই ব্যস্ত মানুষ

সড়ক দুর্ঘটনায় রক্তাক্ত যুবক, ছবি তুলতেই ব্যস্ত মানুষ

গাড়ির ধাক্কায় দীর্ঘক্ষণ রক্তাক্ত অবস্থায় রাস্তায় পড়ে রইলেন ২৫ বছর বয়সী  এক তথ্যপ্রযুক্তিকর্মী। সময়মতো যদি তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হতো, হয়তো তিনি বেঁচে যেতেন। কিন্তু পথচারীরা সাহায্যর বদলে ব্যস্ত রইলেন রক্তাক্ত ওই সফটওয়্যার ইঞ্জিনিয়ারের ছবি তুলতে বা ভিডিও করতে। অবশেষে বিনা চিকিৎসায় প্রাণ হারালেন ইঞ্জিনিয়ার সতীশ প্রভাকর মেটে। এ ঘটনাটি ঘটেছে ভারতের পুনেতে।  

নিহত মেটে ঔরঙ্গাবাদের বাসিন্দা, থাকতেন মোশিতে। কাজ করতেন ভোসারিতে।সতীশকে ওভাবে পড়ে থাকতে দেখে এগিয়ে আসেন কার্তিকরাজ কেটে নামের এক ব্যক্তি, যিনি পেশায় দন্ত চিকিৎসক।......

আদালত প্রাঙ্গণে গোলাপ নিয়ে ইংলাক সমর্থকেরা

আদালত প্রাঙ্গণে গোলাপ নিয়ে ইংলাক সমর্থকেরা

হ-বাংলা নিউজ:  থাইল্যান্ডের ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রার বিরুদ্ধে ধান কেনায় কৃষকদের সরকারি ভর্তুকি দেওয়ার প্রকল্পে অনিয়মের মামলা শেষ পর্যায়ে। আদালত গতকাল শুক্রবার আগামী ২৫ আগস্ট রায় ঘোষণার দিন নির্ধারণ করেছেন। দোষী সাব্যস্ত হলে ইংলাকের ১০ বছরের সাজা হতে পারে।

ইংলাক সিনাওয়াত্রার সমর্থক ও শুভাকাঙ্ক্ষীরা গতকাল তাঁকে দেখতে ব্যাংককের আদালত এলাকায় ভিড় জমান। ইংলাক গতকাল শুনানিতে হাজিরা দিতে আসেন। এ সময় সমর্থকদের অনেকে তাঁর হাতে লাল গোলাপ......

১৪টি স্যাটেলাইট পাঠিয়ে ভারতের অর্জন ৪৫ কোটি!

১৪টি স্যাটেলাইট পাঠিয়ে ভারতের অর্জন ৪৫ কোটি!

হ-বাংলা নিউজ: উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে ভারত তথ্য প্রযুক্তির ক্ষেত্রে দিন দিন এগিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় বিদেশের স্যাটেলাইট ভারত নিজেদের রকেটের মাধ্যমে মহাকাশে পাঠিয়ে কোটি কোটি রুপি রোজগার করছে। জানা গেছে, ভারতের ইসরোর বাণিজ্যিক বিভাগ ‘আন্ত্রিক্স’ গত জুন মাসেই ২৯টি ন্যানো স্যাটেলাইট লঞ্চ করে মোট ৪৫.২৪ কোটি টাকা উপার্জন করেছে। গত ২৩ জুন ১৪টি দেশের স্যাটেলাইট লঞ্চ করে এই সংস্থা। গত চার বছরে মোট ১,১৬৪ কোটি টাকা উপার্জন করেছে ইসরো।

২০১৭-র প্রথম ছ’মাসেই ১৩০টি স্যাটেলাইট লঞ্চ করেছে ভারত। ইসরোর চেয়ারম্যান......

আফগানিস্তানে বিস্ফোরণে ৭ আইএস জঙ্গি নিহত

আফগানিস্তানে বিস্ফোরণে ৭ আইএস জঙ্গি নিহত

হ-বাংলা নিউজ:  আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় নানগড়হার প্রদেশে মাইন বিস্ফোরণে কট্টরপন্থী ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের অনুগত সাত জঙ্গি নিহত হয়েছেন। বৃহস্পতিবার স্থানীয় এক কর্মকর্তা একথা জানান। খবর সিনহুয়ার।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা জানান, মঙ্গলবার পাচিরাগাম জেলার গোদারি গ্রামে এ ঘটনা ঘটে। নিরাপত্তা বাহিনীর গাড়ি বহর লক্ষ্যকরে হামলা চালাতে রাস্তার পাশে পেতে রাখার জন্য মাইন তৈরি করার সময় এ বিস্ফোরণ ঘটে। এতে ঘটনাস্থলেই সাতজন নিহত হন। তবে এ ঘটনা......

ইয়েমেনে শরণার্থী শিবিরে হামলা, নিহত অন্তত ২০

ইয়েমেনে শরণার্থী শিবিরে হামলা, নিহত অন্তত ২০

হ-বাংলা নিউজ: ইয়েমেনে বাস্তুহারা বাসিন্দাদের ওপর বিমান হামলায় অন্তত ২০ জন সাধারণ মানুষের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। এদের অধিকাংশই একই পরিবারের সদস্য বলে জানানো হয়েছে।

এ ব্যাপারে জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর)-এর বিবৃতিতে বলা হয়েছে, ইয়েমেনের দক্ষিণ পশ্চিমে তায়েজের মাওজা অঞ্চলে শরণার্থী শিবিরের ওপর হামলা চালানো হয়। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, ইয়েমেনের আন্তর্জাতিক স্বীকৃত সরকারের পক্ষে শিয়া বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াইরত সৌদি নেতৃত্বাধীন জোট বাহিনীর জঙ্গি বিমান থেকে এ হামলা চালানো হয়েছে।

......

আইএস যোদ্ধা নববধূ কিশোরী

আইএস যোদ্ধা নববধূ কিশোরী

ইরাকের মসুল শহর থেকে ১৬ বছর বয়সী এক জার্মান কিশোরী যোদ্ধাকে আটক করেছে ইরাকি বাহিনী। লিন্ডা ওয়েনজেল নামের নববধূ ওই কিশোরী জার্মানির ড্রেসডেনের কাছের শহর পুলসনিৎজের অধিবাসী। গত বৃহস্পতিবার মসুলের একটি সুড়ঙ্গ থেকে ২০ নারী যোদ্ধাকে আটক করা হয়। এদের মধ্য লিন্ডাও ছিল। সে আইএসের স্নাইপার ছিল বলে বিভিন্ন গণমাধ্যমে দাবি করা হচ্ছে।

উদ্ধারের পরে প্রাথমিকভাবে মনে করা হচ্ছিল, লিন্ডা ওয়েনজেল ইয়াজিদি কিশোরী। উদ্ধার হওয়ার পরে সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে, লিন্ডাকে ঘিরে আছেন ইরাকি বাহিনীর সদস্যরা। সে ফ্যাকাশে ও ভীত চোখে তাকিয়ে আছে। ধুলো মাখা শরীরে......

আরও জটিল হচ্ছে যুক্তরাষ্ট্র-রাশিয়ার কূটনৈতিক সম্পর্ক

আরও জটিল হচ্ছে যুক্তরাষ্ট্র-রাশিয়ার কূটনৈতিক সম্পর্ক

হ-বাংলা নিউজ: আরও জটিল হচ্ছে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার কূটনৈতিক সম্পর্ক। মার্কিন প্রেসিডেন্টের পদে ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর মনে করা হচ্ছিল, চিরপ্রতিদ্বন্দ্বী দুই দেশের মধ্যে শান্তি ফিরে আসবে। কিন্তু সেই আশা আপাতত অন্ধকারে চলে গেল।  

জানা গেছে, যুক্তরাষ্ট্রে সম্প্রতি দু’‌টি রুশ দপ্তর বিনা শর্তে ফেরত দেওয়ার দাবি জানিয়েছে রাশিয়া। দু’‌দেশের কূটনীতিকদের মধ্যে এক উচ্চপর্যায়ের বৈঠকে এই দাবি জানিয়েছে রাশিয়া।  

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জড়িত থাকার অভিযোগে ওই দপ্তর দু’‌টি গত বছর ডিসেম্বরে বন্ধ......

ভারত-চীন সীমান্তে ঘটছে কী?

ভারত-চীন সীমান্তে ঘটছে কী?

হ-বাংলা নিউজ:  সীমান্তে উত্তেজনার মধ্যেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও চীনের প্রেসিডেন্ট সি চিন পিং করমর্দন করেছেন। শুক্রবার জার্মানির হামবুর্গে জি-২০ বৈঠকের পাশে ব্রিকসের দেশগুলোর নেতাদের সঙ্গে মোদি ও সি সংক্ষিপ্ত বৈঠকও করেন। পরস্পরের প্রশংসা করে বিবৃতি দিলেও দোকালামে সেনা উপস্থিতি নিয়ে কোনো আলোচনা হয়নি।

হাত মেলালেও পরিস্থিতি স্বাভাবিক হওয়ার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। দুই পক্ষের অভিযোগ পাল্টা অভিযোগের পর উত্তেজনা প্রশমন হচ্ছে না। এই ‘ছায়াযুদ্ধে’......

কাশ্মীরে নাক গলাচ্ছে চীন: মেহবুবা

কাশ্মীরে নাক গলাচ্ছে চীন: মেহবুবা

হ-বাংলা নিউজ: আগেই চীনের হুমকি-কাশ্মীরের বিষয়ে তারা হস্তক্ষেপ করবে৷ এবার কাশ্মীরে চীনা হস্তক্ষেপ নিয়ে মুখ খুললেন ভারত শাসিত জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি। তার দাবি, অযাচিতভাবে জম্মু-কাশ্মীরের বিষয়ে নাক গলাচ্ছে চীন৷

শনিবার ভারতের নয়াদিল্লিতে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠক করেন মেহবুবা মুফতি। বৈঠকের পরে সাংবাদিকদের এসব কথা জানান মেহবুবা।

মেহবুবা বলেন, দেশজুড়ে সাম্প্রদায়িক দাঙ্গা লাগানোর উদ্দেশ্যে অমরনাথ যাত্রীদের ওপর হামলা চালিয়েছে জঙ্গিরা। রাজ্যের আইন-শৃঙ্খলা......

মেক্সিকোয় শিশুদের উৎসবে গুলিতে নিহত ১১

মেক্সিকোয় শিশুদের উৎসবে গুলিতে নিহত ১১

হ-বাংলা নিউজ:  মেক্সিকোর ইদালগো রাজ্যের তিজাইউকা এলাকায় শিশুদের জন্মদিনের উৎসবে মুখোশ পরা এক লোক ঢুকে হামলা চালিয়েছে। এতে নিহত হয়েছে ১১ জন।বিবিসির খবরে জানা যায়, পুলিশ বলছে, ঘটনাস্থলে তাঁরা তিনজন শিশুকে জীবন্ত অবস্থায় পেয়েছেন। তবে ১১ জনকে গুলি করে হত্যা করা হয়েছে।তিজাইউকার আবাসিক এলাকার বাইরে একটি তাঁবুর মধ্যে ওই জন্মদিনের উৎসবের আয়োজন করা হয়।মেক্সিকোতে মাদক ব্যবসায়ী চক্রের বিরোধিতার জের ধরে সহিংসতার ঘটনা বেড়েছে। জরিপ বলছে, মে মাসে এ ধরনের সহিংসতায় নিহত......

যুক্তরাষ্ট্রকে বাদ দিয়েই জলবায়ু চুক্তি বিশ্বনেতাদের

যুক্তরাষ্ট্রকে বাদ দিয়েই জলবায়ু চুক্তি বিশ্বনেতাদের

হ-বাংলা নিউজ:  শেষপর্যন্ত যুক্তরাষ্ট্রকে বাদ দিয়েই জলবায়ু চুক্তির সিদ্ধান্তে গেছেন বিশ্বনেতারা। ওই চুক্তি থেকে নিজেকে প্রত্যাহার করেছে যুক্তরাষ্ট্র, সেই সিদ্ধান্তকেও সম্মেলনে স্বীকৃতি দেয়া হয়। যুক্তরাষ্ট্রের এই প্রত্যাহার আলোচনায় প্রথমে খানিকটা অচলাবস্থা তৈরি করলেও, শেষপর্যন্ত যুক্তরাষ্ট্রকে বাদ দিয়েই সিদ্ধান্ত নিয়েছেন বিশ্বনেতারা।

তারা সিদ্ধান্ত নিয়েছেন, যুক্তরাষ্ট্রের থাকা না থাকায় প্যারিস চুক্তির ব্যাপারে অন্য দেশগুলোর......

চীনে তাপদাহ ও প্রবল বর্ষণের আশঙ্কা

চীনে তাপদাহ ও প্রবল বর্ষণের আশঙ্কা

হ-বাংলা নিউজ:  চীনে শনিবার তাপদাহ ও প্রবল বর্ষণ হতে পারে। দেশটির আবহাওয়া সংস্থা এ পূর্বাভাস দিয়েছে। স্থানীয়দের প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত থাকতে বলা হয়েছে।

চীনের জাতীয় আবহাওয়া কেন্দ্র (এসএমসি) তাপদাহের জন্য কমলা সংকেত জারি করেছে। ইনার মঙ্গোলিয়া, হেবেই, হেনান, শানজি, শানঝি, হুবেই ও শানডংসহ দেশটির বেশ কয়েকটি স্থানে এই কমলা সংকেত জারি করা হয়েছে। শনিবার এই স্থানগুলোর তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেন্টিগ্রেডের বেশি হতে পারে বলে জানানো হয়েছে।

এই অঞ্চলগুলোর......

ভেনেজুয়েলায় পার্লামেন্টে ঢুকে এমপিদের মারধর

ভেনেজুয়েলায় পার্লামেন্টে ঢুকে এমপিদের মারধর

হ-বাংলা নিউজ:  ভেনেজুয়েলার সরকারি দলের প্রায় ১০০ সমর্থক দেশটির বিরোধী নিয়ন্ত্রিত জাতীয় পরিষদে (পার্লামেন্ট) হামলা চালিয়েছে, যেখানে তারা বেশ কয়েকজন সংসদ সদস্যকেও (এমপি) মারধর করে। এ সময় ৫ জন এমপি আহত হওয়ার পাশাপাশি সাংবাদিক ও পার্লামেন্ট স্টাফসহ আরও অনেকে আহত হয়েছেন। প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে বিবিসি জানান, স্বাধীনতা দিবস উপলক্ষে একটি সমাবেশের অধিবেশনের পর এ সংঘর্ষের ঘটনাটি ঘটে।

এএফপি জানায়, হামলাকারীরা জাতীয় পরিষদের গেট ভেঙে ভেতরে প্রবেশ করে এবং......

মেক্সিকোতে মাদক ব্যবসায়ীদের মধ্যে 'বন্দুকযুদ্ধে' নিহত ১৪

মেক্সিকোতে মাদক ব্যবসায়ীদের মধ্যে 'বন্দুকযুদ্ধে' নিহত ১৪

হ-বাংলা নিউজ:  মেক্সিকোতে দু'দল মাদক ব্যবসায়ীর মধ্যে বন্দুকযুদ্ধে ১৪ জন নিহত হয়েছেন। বুধবার উত্তর মেক্সিকোর চিহুয়াহুয়া এলাকায় এ ঘটনা ঘটে। কর্তৃপক্ষের দাবি, মৃত্যেুর সংখ্যা আরও বাড়তে পারে। আল-জাজিরার খবর, স্থানীয়ভাবে প্রথমে ২৬ জন নিহতের খবর পাওয়া গেলেও কর্তৃপক্ষ অনুষ্ঠানিকভাবে ১৪ জন নিহতের কথা নিশ্চিত করেন।

চিহুয়াহুয়া রাজ্যের নিরাপত্তা কমিশনার অস্কার আলবার্তো অ্যাপারিসিও জানান, মাদক ব্যবসায়ীদের মধ্যে সংঘর্ষের খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে আসে। এসময়......

চলন্ত বাসে নারীকে চুমু, বিজেপি নেতা গ্রেপ্তার

চলন্ত বাসে নারীকে চুমু, বিজেপি নেতা গ্রেপ্তার

হ-বাংলা নিউজ:  ধর্ষণের অভিযোগে ভারতের মহারাষ্ট্রে বিজেপির এক নেতাকে গ্রেপ্তার করা হয়েছে। আজ বুধবার এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। গ্রেপ্তার হওয়া বিজেপি নেতার নাম রবীন্দ্র ববনঠাড়ে। এক নারীর অভিযোগের পরিপ্রেক্ষিতে তাঁকে গ্রেপ্তার করে পুলিশ। ৪৮ বছর বয়সী রবীন্দ্রের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনা হয়েছে।

খবরে বলা হয়, একটি চলন্ত বাসে রবীন্দ্র এক নারীকে চুমু দিচ্ছেন—এমন ভিডিও প্রকাশের এক সপ্তাহের মাথায় এই বিজেপি নেতাকে গ্রেপ্তার করা হলো। অভিযোগকারী......

প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে ইসরাইল যাচ্ছেন মোদী

প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে ইসরাইল যাচ্ছেন মোদী

হ-বাংলা নিউজ: এই প্রথম ইসরাইল সফরে যাচ্ছেন ভারতের কোনো প্রধানমন্ত্রী। মঙ্গলবার ইসরাইলের বিমানবন্দরে মোদীকে বহনকারী বিমান অবতরণ করবে বলে জানা গেছে। কয়েকটি ভারতীয় সংবাদমাধ্যমের খবরে এ তথ্য জানা গেছে।


সেসব খবরে জানা গেছে, বিশ্বের বেশিরভাগ রাষ্ট্রনেতার মতো ইসরাইল-ফিলিস্তিনকে একই কাতারে রাখার ধার ধারছেন না মোদী। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, দু’বছর আগে রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর......

‘কৌশলগত ধৈর্যের’ যুগ শেষ

‘কৌশলগত ধৈর্যের’ যুগ শেষ

হ-বাংলা নিউজ: নিভৃতকামী দেশ উত্তর কোরিয়ার পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে ‘কৌশলগত ধৈর্য’ ধরার যুগ শেষ বলে আবারও বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। 

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জে-ইনের সঙ্গে গত শুক্রবার হোয়াইট হাউস রোজ গার্ডেনে দাঁড়িয়ে ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘আমরা “বেপরোয়া ও বর্বর” উত্তর কোরিয়ার হুমকির মুখোমুখি।...দেশটির পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচির কড়া জবাব পাওয়া দরকার।’ যদিও ট্রাম্পের এসব কড়া কথাবার্তা সত্ত্বেও তিনি কী করে উত্তর কোরিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেবেন,......

কাতারবাসীদের ‘অধিকারের প্রতি সম্মান’ জানান: তুরস্ক

কাতারবাসীদের ‘অধিকারের প্রতি সম্মান’ জানান: তুরস্ক

হ-বাংলা নিউজ: চলমান সংকট নিরসনে প্রতিবেশী দেশগুলোকে কাতারবাসীদের ‘অধিকারের প্রতি সম্মান’ জানানোর আহ্বান জানিয়েছে তুরস্ক। স্থানীয় সময় শুক্রবার কাতারের প্রতিরক্ষামন্ত্রী খালেদ বিন মোহাম্মদ আল-আত্তিয়াহর সঙ্গে বৈঠকের পর এ তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী ফিকরি ইসিক আহ্বান জানান। আল জাজিরার খবর।

আল জাজিরার বরাত দিয়ে জানা যায়, তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, আন্তরিক সংলাপ ও কাতারিদের অধিকারের প্রতি সম্মান দেখিয়ে ভ্রাতৃপ্রতীম......

সর্বাধিক পঠিত