আন্তর্জাতিক খবর

Displaying 1-20 of 1844 results.
বিশ্বে করোনা রোগী ৩ কোটিরও অধিক, মৃত ৯ লাখ ৪০ হাজার

বিশ্বে করোনা রোগী ৩ কোটিরও অধিক, মৃত ৯ লাখ ৪০ হাজার

হ-বাংলা নিউজ : আজ শুক্রবার বিবিসি অনলাইন এর তথ্য অনুযায়ী বিশ্বে করোনায় সংক্রমিত নিশ্চিত শনাক্ত রোগীর সংখ্যা তিন কোটি ছাড়িয়েছে। মোট মারা গেছে ৯ লাখ ৪০ হাজারের বেশি মানুষ। 

গত বছরের ডিসেম্বরে চীনে প্রথম করোনার সংক্রমণ শনাক্ত হয়। তারপর তা দ্রুত সারা বিশ্ব ছড়িয়ে পড়ে। একপর্যায়ে করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। প্রায় ১০ মাস ধরে বিশ্ব করোনার বিরুদ্ধে লড়াই করছে।

বিশ্বে এখনো করোনা ছড়ানোর হার কমছে না। এই ভাইরাসের কার্যকর টিকা তৈরিতে বিশ্বের বিভিন্ন দেশে দিনরাত কাজ করে চলছেন গবেষকেরা।

বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত......

নতুন পার্লামেন্ট ভবন নির্মাণ করতে যাচ্ছে ভারত

নতুন পার্লামেন্ট ভবন নির্মাণ করতে যাচ্ছে ভারত

হ-বাংলা নিউজ : ১১ কোটি ৭০ লাখ মার্কিন ডলার(বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৯৯২ কোটি ৮৪ লাখ টাকা) ব্যয় করে নতুন পার্লামেন্ট ভবন নির্মাণ করতে যাচ্ছে ভারত। এই নির্মাণকাজের দায়িত্ব পেয়েছে দেশটির অন্যতম বৃহৎ ব্যবসায়ী গ্রুপ টাটা। 

বিবিসির খবরে বলা হয়, ২০২২ সালে ভারতের স্বাধীনতার ৭৫ বছর উদযাপনকালে নতুন এই ভবনের নির্মাণকাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে। রাজধানী নয়াদিল্লিতে বর্তমান পার্লামেন্ট ভবনের স্থানেই ত্রিভুজ আকৃতির তিনতলাবিশিষ্ট নতুন এ ভবন নির্মাণ করা হবে। দিল্লিতে ঔপনিবেশিক আমলের স্থাপনাগুলো আধুনিকায়নের অংশ হিসেবে ভারত সরকার এই পার্লামেন্ট ভবন......

১ লাখ ২০ হাজার বছর আগের পায়ের ছাপ সৌদিতে

১ লাখ ২০ হাজার বছর আগের পায়ের ছাপ সৌদিতে

হ-বাংলা নিউজ : ১ লাখ ২০ হাজার বছর আগের মানুষের পায়ের ছাপ খুঁজে পাওয়ার দাবি করেছেন সৌদি আরবে গবেষকেরা। উত্তর সৌদি আরবের নেফুদ মরুভূমিতে পায়ের ছাপ মিলেছে, সেখানে একটি অগভীর হ্রদে হোমো সেপিয়েন্সের একটি ছোট্ট দল পানি পান করার জন্য থামত। এএফপির  প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সেখানে এখনকার প্রজাতির উট, মহিষ বা হাতির তুলনায় বড় বড় প্রাণীর চারণ বন্ধ করে দেওয়া হয়েছিল। যেসব মানুষের পায়ের ছাপ মিলেছে, তারা বড় বড় স্তন্যপায়ী প্রাণী শিকার করত। তবে তারা এক জায়গায় বেশি দিন থাকত না। তাদের দীর্ঘ যাত্রাপথের নির্দেশক হিসেবে পানির এসব গর্ত ব্যবহার করত।

......

শিগগিরই বিশ্বে করোনার সংক্রমণ ৩ কোটি ছাড়াবে : রয়টার্স

শিগগিরই বিশ্বে করোনার সংক্রমণ ৩ কোটি ছাড়াবে : রয়টার্স

হ-বাংলা নিউজ : জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের আজকের তথ্য অনুযায়ী, বৈশ্বিক সংক্রমণ ২ কোটি ৯৮ লাখ ৬৪ হাজার ৫৫৫ জন ছাড়িয়েছে। গত বছরের ডিসেম্বরে চীন থেকে ছড়ানোর পর এই ভাইরাসের সংক্রমণে মারা গেছেন ৯ লাখ ৪০ হাজার ৬৫১ জন। অর্থাৎ মৃত্যুর সংখ্যাও শিগগিরই ১০ লাখ ছাড়িয়ে যাবে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী, বৈশ্বিক করোনা ছড়ানোর কেন্দ্রস্থল হিসেবে এখন ভারতের ওপর চোখ রয়েছে। তবে বৈশ্বিক সংক্রমণের হিসাব ধরলে প্রায় অর্ধেক শনাক্ত হয়েছে উত্তর ও দক্ষিণ আমেরিকায়। সাম্প্রতিক দিনগুলোতে বিশ্বব্যাপী নতুন দৈনিক সংক্রমণের সংখ্যা রেকর্ড স্তরে পৌঁছেছে এবং মৃত্যু ১০ লাখের......

৩০ সেপ্টেম্বর বাবরি মসজিদ মামলার রায় দেয়া হবে

৩০ সেপ্টেম্বর বাবরি মসজিদ মামলার রায় দেয়া হবে

হ-বাংলা নিউজ : দীর্ঘ ২৮ বছর পর আগামী ৩০ সেপ্টেম্বর ভারতের উত্তর প্রদেশের অযোধ্যায় বাবরি মসজিদ ধ্বংস মামলার রায় প্রকাশ হতে চলেছে । 

১৯৯২ সালের ৬ ডিসেম্বর ভারতের উত্তর প্রদেশের অযোধ্যায় বাবরি মসজিদ ধ্বংস করা হয়। সেদিন সেখানে বিজেপি ও বিশ্ব হিন্দু পরিষদের শীর্ষ নেতারা উপস্থিত ছিলেন। 

এই ফৌজদারি মামলায় মোট ৩২ জন অভিযুক্তের মধ্যে রয়েছেন বিজেপির দুই প্রবীণ ‘মার্গ দর্শক’ ৯২ বছরের লালকৃষ্ণ আদভানি ও ৮৬ বছরের মুরলি মনোহর যোশি। আছেন উত্তর প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী ও রাজস্থানের সাবেক রাজ্যপাল কল্যাণ সিং এবং সাবেক কেন্দ্রীয় মন্ত্রী......

আরব আমিরাতের পাশাপাশি বাহারাইন ও কূটনৈতিক চুক্তি করল ইসরাইলের সাথে

আরব আমিরাতের পাশাপাশি বাহারাইন ও কূটনৈতিক চুক্তি করল ইসরাইলের সাথে

হ-বাংলা নিউজ : গতকাল হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপস্থিতিতে ইসরায়েলের সঙ্গে স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক স্থাপনের জন্য চুক্তি স্বাক্ষর করেছে আরব দেশ বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত (ইইউ)। 

অপরদিকে এই চুক্তি স্বাক্ষরের সময় এর প্রতিবাদে হামাস নিয়ন্ত্রিত গাজা থেকে রকেট হামলা চালানো হয়। তবে এতে কারও হতাহত হওয়ার খবর পাওয়া যায়নি।

এএফপির খবরে বলা হয়, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু পৃথকভাবে আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান ও বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আবদুল লতিফ আল জায়ানির......

আরব আমিরাত দেয়া হলো জরুরি ব্যবহারের টিকা অনুমতি

আরব আমিরাত দেয়া হলো জরুরি ব্যবহারের টিকা অনুমতি

হ-বাংলা নিউজ : গতকাল সোমবার দেশটিতে চীনা টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান সিনোফার্মের তৈরি টিকাকে পরীক্ষার অনুমতি দেওয়া হয়। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত জুলাইয়ে আরব আমিরাতে কোভিড-১৯ টিকার তৃতীয় ধাপের পরীক্ষা শুরু করে সিনোফার্ম। এখনো টিকাটির পরীক্ষা শেষ হয়নি। দেশটির ন্যাশনাল ইমার্জেন্সি ক্রাইসিস অ্যান্ড ডিজাস্টার ম্যানেজমেন্ট অথোরিটি এক টুইটে বলেছে, টিকাটি ভাইরাসের সংস্পর্শে আসার সর্বোচ্চ ঝুঁকিতে থাকা দেশের প্রতিরক্ষাকাজে নিয়োজিত প্রথম সারির নায়কদের দেবে তারা। 

আরব আমিরাতে কোভিড-১৯ রোগী যখন বাড়তির দিকে, তখন দেশটির পক্ষ......

 সাধারণের জন্য টিকা আনবে চীন নভেম্বরেই

সাধারণের জন্য টিকা আনবে চীন নভেম্বরেই

হ-বাংলা নিউজ : চীনের চারটি করোনার টিকা ক্লিনিক্যাল ট্রায়ালের চূড়ান্ত ধাপে রয়েছে। এর মধ্যে বিশেষ কর্মসূচির অধীন কমপক্ষে তিনটি টিকা গত জুলাই থেকে জরুরি কাজে নিয়োজিত কর্মীদের অগ্রাধিকার ভিত্তিতে দেওয়া হচ্ছে।

গতকাল সোমবার দেশটির রাষ্ট্রীয় এক টিভিতে দেওয়া সাক্ষাৎকারে সিডিসির প্রধান বায়োনিরাপত্তা বিশেষজ্ঞ গুইজেন ইয়ু বলেন, টিকাগুলোর তৃতীয় ধাপের ক্লিনিক্যাল ট্রায়াল খুব ভালোভাবে এগিয়ে চলেছে এবং তা নভেম্বর বা ডিসেম্বরের মধ্যেই সাধারণ জনগণের ব্যবহারের জন্য প্রস্তুত হয়ে যেতে পারে।

ইয়ু বলেন, এপ্রিলে তিনি নিজে করোনার টিকা নিয়েছিলেন। কিন্তু এ পর্যন্ত কোনো অস্বাভাবিক......

মিসরে কুয়ার ভেতর মিলেছে রহস্যজনক ১৩টি কফিনের সন্ধান

মিসরে কুয়ার ভেতর মিলেছে রহস্যজনক ১৩টি কফিনের সন্ধান

হ-বাংলা নিউজ : মিসরে একটি কুয়ার ভেতর রহস্যজনক ১৩টি কফিনের সন্ধান মিলেছে। কফিনগুলোয় আড়াই হাজার বছরের বেশি পুরোনো মমি করা মানবদেহ রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

মিসরের পর্যটন ও পুরাকীর্তি বিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে সিএনএন জানায়, প্রায় ৪০ ফুট গভীর কূপটিতে আবদ্ধ কফিনগুলো একটার ওপর একটা সাজানো অবস্থায় পাওয়া যায়। কফিনগুলো এত যত্নের সঙ্গে সংরক্ষণ করা যে এর আদি নকশা ও রং এখনো স্পষ্টভাবে দৃশ্যমান।

রাজধানী কায়রো থেকে প্রায় ২০ মাইল দক্ষিণে সাক্কারা এলাকার একটি পুরোনো স্থাপনায় পুরাতাত্ত্বিকেরা মমিগুলোর সন্ধান পান। ঐতিহাসিক স্টেপ পিরামিডও এখানেই অবস্থিত। এটি বিশ্বের......

আর জড়াবে না ভারত ও চীন সীমান্ত সংঘাতে

আর জড়াবে না ভারত ও চীন সীমান্ত সংঘাতে

হ-বাংলা নিউজ : চলতি সপ্তাহে প্রতিবেশী দেশ দুটি পরস্পরের প্রতি গুলি ছোড়ার অভিযোগ তুলেছে। দুই দেশের মধ্যে প্রায় এক মাস ধরে চলা বিরোধে কমপক্ষে ২০ জনের প্রাণহানি ঘটেছে। 

ভারত ও চীন সীমান্তের দুই পাশে কয়েক হাজার সেনা মোতায়েন রয়েছে। 

এএফপির খবরে জানানো হয়, স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার রাশিয়ার মস্কোতে এক বৈঠকের পর চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ও ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রাহ্মানিয়াম জয়শংকর যৌথ বিবৃতিতে জানান, উভয় পক্ষই সহিংস এই পরিস্থিতির অবসান ঘটাতে সম্মত হয়েছে। যৌথ বিবৃতিতে বলা হয়, দুই দেশের সীমান্তবর্তী প্রতিরক্ষা বাহিনীর আলোচনা চালিয়ে যেতে হবে,......

করোনার ভ্যাকসিন তো নয়, এ যেন রাজনৈতিক অস্ত্র

করোনার ভ্যাকসিন তো নয়, এ যেন রাজনৈতিক অস্ত্র

হ-বাংলা নিউজ : টিকা তৈরি করা ও বাজারজাত নিয়ে এখন তুমুল প্রতিযোগিতা চলছে কয়েকটি দেশের মধ্যে। কার আগে কে টিকা বাজারে নিয়ে আসবে, কে কোন দেশের টিকা কিনবে, তা নিয়ে কূটনীতির চূড়ান্ত খেলা চলছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ঘোষণা দিয়েছেন, আগামী ৩ নভেম্বর নির্বাচনের আগেই টিকা চাই। ওদিকে রাশিয়া পূর্বাভাস না দিয়েই হুট করে নিজস্ব টিকার অনুমোদন দিয়ে বসে আছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাবমতে, বিশ্বে এখন করোনার ১৮০টি টিকা নিয়ে কাজ হচ্ছে। তবে কোনো টিকাই তৃতীয় পর্যায়ের পরীক্ষা শেষ করতে পারেনি। তৃতীয় ধাপে এসে অক্সফোর্ডের টিকাও আপাতত আটকে গেল। টিকা পরীক্ষার......

শীঘ্রই চীন নাকে স্প্রে করোনার টিকার পরীক্ষা চালাবে

শীঘ্রই চীন নাকে স্প্রে করোনার টিকার পরীক্ষা চালাবে

হ-বাংলা নিউজ : করোনা মোকাবেলায় চীন আনতে যাচ্ছে এমন টিকা, যা গায়ে সুচ ফোটানোর বদলে নাকে স্প্রে করতে হবে। এর মধ্যে এ টিকার পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদনও দেওয়া হয়েছে।

জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, বিশ্বে করোনাভাইরাসে মারা গেছেন ৯ লাখ ৯ হাজার ৪৭৯ জন। সংক্রমণ এর মধ্যে ২ কোটি ৮১ লাখ ৬১ হাজার ৩৭৩ জনকে ছাড়িয়ে গেছে। 

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনের জাতীয় চিকিৎসাপণ্য প্রশাসন অনুমোদিত নাকের স্প্রের একমাত্র টিকা এটি। স্প্রে টিকাটি যৌথভাবে হংকং ও চীনের গবেষকেরা তৈরি করেন।

...

করোনায় ভারতে কর্মহীন হয়ে পরেছে ২ কোটিরও বেশি কর্মজীবী

করোনায় ভারতে কর্মহীন হয়ে পরেছে ২ কোটিরও বেশি কর্মজীবী

হ-বাংলা নিউজ : ভারতে সংক্রমণ না কমে দিন দিন বাড়ছে। করোনার প্রভাবে বিশ্বের অন্যান্য দেশের মতোই চাকরি হারিয়েছেন ভারতীয়রাও।

সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমির (সিএমআইই) প্রতিবেদনে বলা হয়েছে, করোনার প্রভাবে কর্মহীন হয়ে পড়েছেন দুই কোটির বেশি ভারতীয়। তাঁরা সবাই বিভিন্ন প্রতিষ্ঠানের বেতনভুক্ত কর্মী। এর মধ্যে জুলাই মাসে দেশটিতে প্রায় ৪৮ লাখ কর্মী কাজ হারিয়েছেন। আগস্টে এসে কাজ হারানো এই সংখ্যা বেড়ে দাঁড়ায় ৫০ লাখে। করোনার পরে এপ্রিল থেকে আগস্ট—পাঁচ মাসে কাজ হারিয়েছেন ২ কোটি ১০ লাখ মানুষ।

মার্চে লকডাউন শুরু হলে ভারতের অনেক কোম্পানি ছাঁটাই শুরু করে। কোনো কোনো......

আগে করোনার টিকা পেতে চায় কানাডা

আগে করোনার টিকা পেতে চায় কানাডা

হ-বাংলা নিউজ : কানাডার গণপরিষেবামন্ত্রী অনিতা আনন্দ বলেছেন, তাঁর দেশ টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সম্ভাব্য কোভিড-১৯ টিকা আগেভাগে পেতে আগ্রাসী প্রচেষ্টা চালাচ্ছে। আগে টিকা পেতে চারটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করে রেখেছে কানাডা।

বর্তমান চুক্তি অনুযায়ী, আগামী বছরের শুরুর দিকেই কানাডায় টিকা সরবরাহ শুরু হবে। বার্তা সংস্থা রয়টার্সকে গতকাল বৃহস্পতিবার তিনি এ কথা বলেন। 

কানাডার সরকার এ পর্যন্ত চারটি টিকা পেতে চুক্তির ঘোষণা দিয়েছে। এর বাইরে আরও কয়েকটি টিকা নিয়ে দর-কষাকষি চালাচ্ছে দেশটি। 

স্থানীয় টিকা তৈরির জন্য কানাডার পক্ষ থেকে বিনিয়োগ......

চীন, রাশিয়া ও ভারত থেকে টিকা পাওয়ার চেষ্টা

চীন, রাশিয়া ও ভারত থেকে টিকা পাওয়ার চেষ্টা

হ-বাংলা নিউজ : বিশ্বের কিছু দেশ করোনার টিকা উদ্ভাবনের চেষ্টা চালাচ্ছে। যেসব দেশ নিজেরা টিকা উদ্ভাবন বা উৎপাদন করতে পারবে না, তাদের অন্য দেশ থেকে টিকা কিনতে হবে অথবা আন্তর্জাতিক উদ্যোগ কোভ্যাক্সের মাধ্যমে টিকা সংগ্রহ করতে হবে। স্বাস্থ্য মন্ত্রণালয় চীন, রাশিয়া, ভারত ছাড়া অন্য দেশ থেকে টিকা আনার সম্ভাব্য বিকল্প পথ খুঁজে দেখছে। কোভ্যাক্সের মাধ্যমে টিকা পাওয়ার প্রক্রিয়ায়ও বাংলাদেশ যুক্ত হয়েছে।

গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, করোনার ভ্যাকসিনের জন্য টাকা বরাদ্দ রাখা হয়েছে। সব দেশে আবেদন করে রাখা হয়েছে। যেখানেই আগে পাওয়া যাবে,......

ভ্যাকসিন পরিবহন হবে শতাব্দীর সবচেয়ে কঠিন চ্যালেঞ্জ

ভ্যাকসিন পরিবহন হবে শতাব্দীর সবচেয়ে কঠিন চ্যালেঞ্জ

হ-বাংলা নিউজ : বর্তমানে বিশ্বজুড়ে সবচেয়ে বড় পরিবহন চ্যালেঞ্জ হলো করোনার ভ্যাকসিন বা টিকা পরিবহন । আন্তর্জাতিক বিমান পরিবহন সংস্থা (আইএটিএ) বলছে, এতে ৮ হাজার বোয়িং ৭৪৭-এর সমতুল্য পরিবহন প্রয়োজন হবে।

এখনো করোনার কোনো টিকা চূড়ান্ত অনুমোদন পায়নি। একাধিক টিকার পরীক্ষামূলক প্রয়োগে প্রাথমিক সাফল্য এলেও এখনো কাজ চলছে। তবে আইএটিএ এখনই ভ্যাকসিনের পরিবহন নিয়ে এয়ারলাইনস, বিমানবন্দর, বৈশ্বিক স্বাস্থ্য সংস্থাগুলোর সঙ্গে কাজ শুরু করেছে। বিতরণ পরিকল্পনায় ধরে নেওয়া হচ্ছে একজন ব্যক্তির জন্য কেবল একটি ডোজ প্রয়োজন হবে।

বিশ্বে এখন করোনার প্রায় ১৪০টি......

অক্সফোর্ডের টিকা নিয়ে বিশেষজ্ঞদের চিন্তা

অক্সফোর্ডের টিকা নিয়ে বিশেষজ্ঞদের চিন্তা

হ-বাংলা নিউজ : গত মঙ্গলবার হঠাৎ করেই একজন স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ায় অক্সফোর্ডে গবেষকদের সম্ভাবনাময় টিকাটি ক্লিনিক্যাল ট্রায়ালে সাময়িক বন্ধ। 

যুক্তরাষ্ট্রেও গত সপ্তাহ থেকে স্বেচ্ছাসেবীরা ইনজেকশন নিতে শুরু করেছিলেন। তবে টিকা পরীক্ষা সাময়িক বন্ধ রাখার বিষয়টিকে অনেক বিশেষজ্ঞ ইতিবাচক হিসেবে দেখছেন।

নিউইয়র্কের বেলেভু হাসপাতালের স্নায়ু বিশেষজ্ঞ জোনাথন হাওয়ার্ড বলেন, টিকা প্রয়োগে ট্রান্সভার্স মাইলিটিসির ঘটনা জানা গেলেও আগে কখনো এর প্রমাণ মেলেনি। স্নায়ু রজ্জুর প্রদাহ মূলত শরীরের অটোইমিউন বা স্বয়ংক্রিয় প্রতিরোধী প্রক্রিয়ার কারণে......

গুলি করে হত্যা করা হলো পাকিস্তানে নারী সাংবাদিককে

গুলি করে হত্যা করা হলো পাকিস্তানে নারী সাংবাদিককে

হ-বাংলা নিউজ : পাকিস্তানের রাষ্ট্রীয় টেলিভিশনের নারী সাংবাদিক শাহিনা শাহিনের মাথায় গুলি করে হত্যা করেছেন তার স্বামীর। পুলিশ ধারণা করছে, এটি একটি 'অনার কিলিং' বা কথিত সম্মান রক্ষার্থে হত্যা। নিহতের পরিবারও পুলিশের কাছে করা অভিযোগে একে অনার কিলিং দাবি করেছে। শাহিনার স্বামীকে ধরতে সর্বোচ্চ চেষ্টা চলছে বলে জানিয়েছে পাকিস্তান পুলিশ। 

পাকিস্তান......

সাংবাদিক জামাল খাসোগি হত্যার দায়ে ৮ জনের কারাদণ্ড

সাংবাদিক জামাল খাসোগি হত্যার দায়ে ৮ জনের কারাদণ্ড

হ-বাংলা নিউজ : সাংবাদিক জামাল খাসোগি হত্যা  মামলায় অভিযুক্ত ৮ এর মধ্যে ৫ জনকে ২০ বছরের কারাদণ্ড দিয়েছে। অপর তিন জনকে ৭ থেকে ১০ বছরের মধ্যে কারাদণ্ড দেয়া হয়েছে।
এর আগে গত মে মাসে খাসোগির সন্তানরা জানান, তারা তার বাবার হত্যাকারীদের ক্ষমা করে দিয়েছেন। এর অর্থ হচ্ছে, এখন সৌদি আইন অনুযায়ী তাদের আর মৃত্যুদণ্ড দেয়া হবে না। এর আগে ৫ জনকে মৃত্যুদণ্ড দেয়ার রায় প্রদান করা হয়েছিল।

ইউনিসেফে নেতৃত্বে করোনার টিকা সংগ্রহ-বিতরণ হবে

ইউনিসেফে নেতৃত্বে করোনার টিকা সংগ্রহ-বিতরণ হবে

হ-বাংলা নিউজ : ৪ সেপ্টেম্বর শুক্রবার রাতে ইউনিসেফে নির্বাহী পরিচালক হেনরিয়েটা ফোর এক টুইটে বলেন, ‘এটি কোভিড–১৯ মোকাবিলায় সব সরকার, উৎপাদক ও বহুপক্ষীয় অংশীদারদের অংশীদারত্ব। টিকার জন্য আমাদের সম্মিলিত সাধনায় ইউনিসেফ তার অনন্য শক্তিগুলো কাজে লাগাবে যাতে সব দেশ নিরাপদ, দ্রুত ও ন্যায্যতার ভিত্তিতে টিকার প্রাথমিক ডোজগুলো পেতে পারে।’

ইউনিসেফ এমনিতেই বিশ্বের সবচেয়ে বড় টিকা ক্রেতা, যারা বার্ষিক টিকা কার্যক্রমের জন্য প্রায় শখানেক রাষ্ট্রের জন্য প্রতিবছর ২০০ কোটি ডোজ টিকা কিনে থাকে।

তবে যুক্তরাষ্ট্র এর আগেই ১ সেপ্টেম্বর ঘোষণা করে যে তারা কোভ্যাক্সে অংশ নেবে......

সর্বাধিক পঠিত