আন্তর্জাতিক খবর

Displaying 1-20 of 1017 results.
তাইওয়ানে অ্যাপার্টমেন্টে অগ্নিকাণ্ডে ৯ জনের মৃত্যু

তাইওয়ানে অ্যাপার্টমেন্টে অগ্নিকাণ্ডে ৯ জনের মৃত্যু

তাইওয়ানের উত্তররাঞ্চলীয় নিউ তাইপে সিটিতে এক ভাড়া অ্যাপার্টমেন্টে বুধবার রাতে অগ্নিকাণ্ডে নয়জনের মৃত্যু ও অপর দুইজন দগ্ধ হয়েছেন। বৃহস্পতিবার স্থানীয় পুলিশ এ কথা জানায়।

খবর সিনহুয়ার।

স্থানীয় দমকল বিভাগ জানায়, স্থানীয় সময় রাত ৮টার দিকে নগরীর জংহি এলাকার ওই ভবনের চতুর্থ তলায় আগুন লাগলে দ্রুত তা পাঁচ তলার বিভিন্ন কক্ষে ছড়িয়ে পড়ে। পরে প্রায় এক ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনা হয়।

পুলিশ জানায়, এ অ্যাপার্টমেন্টের অধিকাংশ কক্ষে অভিবাসী কর্মীরা ভাড়া থাকেন। ওই ভবনের এক বাসিন্দার সাথে দ্বন্দ্বের পর আগুন ধরিয়ে দেয়ার অভিযোগে ৪৯ বছর বয়সী এক ব্যক্তিকে গ্রেফতার......

‘স্ত্রীর উচ্চাভিলাষে’ ৩৭ বছরের একনায়কের পতন

‘স্ত্রীর উচ্চাভিলাষে’ ৩৭ বছরের একনায়কের পতন

গেরিলা নেতা হিসেবে আফ্রিকার কালো মানুষদের অধিকার রক্ষার লড়াইয়ে নেমে স্বাধীন জিম্বাবুয়ের নেতৃত্ব দিয়েছেন রবার্ট মুগাবে। ৩৭ বছর ধরে একনাগাড়ে ক্ষমতায় থেকে পরিচিতি পেয়েছেন একনায়কের। অর্থনৈতিক পুনর্গঠনে ব্যর্থতা ও বিরোধীদের হত্যার মধ্য দিয়ে এ দীর্ঘ সময় ক্ষমতা আকড়ে ধরে রেখেছিলেন তিনি। ৯৩ বছর বয়সে এসেও আমৃত্যু ক্ষমতায় থাকার বাসনা ছিল তার। ইচ্ছে ছিল উত্তরাধিকারী হবেন তার চেয়ে বয়সে ৪১ বছরের ছোট স্ত্রী গ্রেস মুগাবে। তবে সেনাবাহিনীর হস্তক্ষেপে তার সব আশাই শেষ পর্যন্ত ব্যর্থ হয়েছেরবার্ট মুগাবের । দেশটির প্রেসিডেন্ট......

পাকিস্তানে সড়ক দুর্ঘটনায় নিহত ২০

পাকিস্তানে সড়ক দুর্ঘটনায় নিহত ২০

হ-বাংলা নিউজ: পাকিস্তানের দক্ষিণাঞ্চলে গতকাল সোমবার কয়লাবোঝাই ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে একটি যাত্রীবাহী ভ্যানগাড়ির ওপর উল্টে পড়ে গেলে নারী ও শিশুসহ অন্তত ২০ জন নিহত হয়েছে। দেশটির পুলিশ একথা জানিয়েছে। সিন্ধু প্রদেশের খাইরপুর জেলায় এই দুর্ঘটনা ঘটে। এতে আরো পাঁচ জন আহত হয়েছে।

এক জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তা বলেন, ট্রাকটি ভ্যানগাড়িটিকে ওভারটেক করার চেষ্টাকালে এ দুর্ঘটনা ঘটে।

আজফর মাহেসার বলেন, ‘ভ্যানগাড়িটি কয়লার নিচে চাপা পড়ে এবং এতে নারী ও শিশুসহ অন্তত ১৭ জন ঘটনাস্থলেই নিহত হয়।’ হাসপাতালের চিকিৎসক গুলাম......

রাস্তায় প্রস্রাব করে বিপাকে মন্ত্রী

রাস্তায় প্রস্রাব করে বিপাকে মন্ত্রী

হ-বাংলা নিউজ: ফের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বচ্ছ ভারত অভিযানকে বুড়ো আঙুল দেখিয়ে রাস্তায় মূত্রত্যাগ করলেন এক মন্ত্রী। গত জুনে কেন্দ্রীয় মন্ত্রী রাধামোহন সিংহের পর এবার মহারাষ্ট্রের জল সংরক্ষণমন্ত্রী রাম শিনডেও সমালোচিত হলেন একই কাণ্ড ঘটানোয়।

মহারাষ্ট্রের মাঠে মন্ত্রী রাম শিনডের মূত্রত্যাগের ভিডিও ইন্টারনেটে ভাইরাল হয়ে যাওয়ার পর সমালোচকেরা বলছেন, মোদির স্বচ্ছ ভারত অভিযান ব্যর্থ হয়েছে।

এসব সমালোচনার জবাবে প্রতিক্রিয়ায় রাম শিনডে জানান, অসুস্থ অনুভব করায় প্রকৃতির ডাকে সাড়া দিতে তিনি বাধ্য......

রোহিঙ্গা নারী-শিশুর পক্ষে সোচ্চার জোলি

রোহিঙ্গা নারী-শিশুর পক্ষে সোচ্চার জোলি

হ-বাংলা নিউজ :  যৌন নির্যাতনের শিকার রোহিঙ্গা নারী ও শিশুদের পক্ষে এবার সোচ্চার হয়েছেন জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনের বিশেষ দূত ও প্রিভেনিটং সেক্সুয়াল ভায়োলেন্স ইনিশিয়েটিভের সহপ্রতিষ্ঠাতা অ্যাঞ্জেলিনা জোলি।গতকাল বুধবার কানাডার ভ্যাঙ্কুভারে জাতিসংঘের শান্তিরক্ষীবিষয়ক মন্ত্রীপর্যায়ের বৈঠকে দেওয়া ভাষণে হলিউড তারকা জোলি এ আওয়াজ তোলেন।

এই ভাষণের আগে বাংলাদেশের সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার......

অভিশংসনের মুখে মুগাবে

অভিশংসনের মুখে মুগাবে

হ-বাংলা নিউজ :  জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেকে ক্ষমতা ছাড়ার জন্য গতকাল সোমবার দুপুর পর্যন্ত সময় বেঁধে দিয়েছিল তাঁর দল জানু-পিএফ। কিন্তু তা মানতে নারাজ মুগাবে এখনো ক্ষমতা আঁকড়ে বসে আছেন। এবার তাঁকে অভিশংসনের প্রক্রিয়া শুরু করেছে দলটি।আজ মঙ্গলবার পার্লামেন্টের অধিবেশন বসবে। সেখানে মুগাবেকে অভিশংসনের প্রক্রিয়া শুরু হবে বলে জানিয়েছেন জানু-পিএফের এক নেতা। দলের এমপি পল মানগাওয়ানা জানিয়েছেন, এই প্রক্রিয়া শেষ করতে আজ ও কাল বুধবার......

মুগাবের স্ত্রীকে বহিষ্কার

মুগাবের স্ত্রীকে বহিষ্কার

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবের স্ত্রী ফার্স্ট লেডি গ্রেস মুগাবেকে দেশটির ক্ষমতাসীন দল জিম্বাবুয়ে আফ্রিকান ন্যাশনাল ইউনিয়ন-প্যাট্রিয়টিক ফ্রন্ট (জানু-পিএফ) থেকে বহিষ্কার করা হয়েছে। তিনি দলের পলিটব্যুরোর সদস্য ছিলেন; পাশাপাশি জানু-পিএফ ওমেনস লিগের প্রধান ছিলেন।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়, দেশটির চলমান সংকট নিয়ে স্থানীয় সময় আজ রোববার বৈঠক করে জানু-পিএফের কেন্দ্রীয় কমিটি। ওই বৈঠকেই দল থেকে ফার্স্ট লেডি গ্রেসকে বহিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়।

প্রতিবেদনে বলা হয়, জনগণের বিক্ষোভের মুখে আজকের বৈঠকে প্রেসিডেন্ট মুগাবেকে জানু-পিএফের প্রধানের পদ......

১ লক্ষ কোটির যুদ্ধবিমান কিনছে ভারত, চিন্তিত চীন-পাকিস্তান!

১ লক্ষ কোটির যুদ্ধবিমান কিনছে ভারত, চিন্তিত চীন-পাকিস্তান!

হ-বাংলা নিউজ :  ১ লক্ষ কোটির ২০০টি ‌যুদ্ধবিমান কিনতে যাচ্ছে ভারত সরকার। তবে সেইসব জেট তৈরি করতে হবে ভারতের বিমান নির্মাণকারী কোন সংস্থার সঙ্গে।

সম্প্রতি ভারতীয় বিমানবাহিনীর এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পরিকল্পনা অনুযায়ী, ২০০টি সিঙ্গল ইঞ্জিনের ফাইটার জেট কিনতে গেলে খরচ হবে এক লক্ষ কোটি রুপি। সম্ভবত এটিই হবে ভারতের সবচেয়ে বড় প্রতিরক্ষা চুক্তি। তাছাড়া, সম্প্রতি ভারত ফ্রান্সের কাছ থেকে ৩৬টি রাফায়েল ‌যুদ্ধ বিমান......

আটলান্টিকে ৪৪ ক্রু নিয়ে নিখোঁজ আর্জেন্টাইন সাবমেরিন

আটলান্টিকে ৪৪ ক্রু নিয়ে নিখোঁজ আর্জেন্টাইন সাবমেরিন

হ-বাংলা নিউজ : ৪৪ ক্রু নিয়ে নিখোঁজ হয়ে গেছে এক আর্জেনটাইন সামরিক সাবমেরিন। দক্ষিণ আটলান্টিক মহাসাগরে দিন দুয়েক আগে সর্বশেষ ওই সাবমেরিন থেকে যোগাযোগ করা হয়। তার পর থেকেই সেটার আর কোনো হদিস পাওয়া যাচ্ছে না। সাবমেরিনটি যোগাযোজনিত ত্রুটিতে ভুগছিলো।

আর্জেন্টাইন ন্যাভাল স্পোকসম্যান এনরিক বালবি জানান, সর্বশেষ যোগাযোগের সময়ে সাবমেরিনটি পানির নিচ থেকে পানির ওপরে ভেসে উঠছিলো, যাতে রাডারে তার অস্তিত্ব ধরা পড়ে। বিমান ও নৌ বাহিনী সেটির সন্ধান পেতে অনুসন্ধান চালিয়ে......

সীমান্তে চীনা হেলিকপ্টার নিয়ে পাকিস্তানের মহড়া, সতর্ক ভারত

সীমান্তে চীনা হেলিকপ্টার নিয়ে পাকিস্তানের মহড়া, সতর্ক ভারত

হ-বাংলা নিউজ: ভারতের সঙ্গে ক্রমশ উত্তপ্ত হয়ে উঠছে পাকিস্তান ও চীনের সম্পর্ক। আর তারই জের ধরে এবার ভারত সীমান্তে চীনা সামরিক হেলিকপ্টার নিয়ে মহড়া দিল পাক সেনাবাহিনী।

ট্যাঙ্ক, আর্মার্ড কার ও সেই সঙ্গে চীনা WZ-10 Thunderbolt হেলিকপ্টার নিয়ে এই মহড়া চলে।

চীনা WZ-10 Thunderbolt সরাসরি প্রদর্শন করে পাকিস্তানের পক্ষ থেকে জানানো হয়েছে, অত্যাধুনিক এই সামরিক হেলিকপ্টার তারা চীনা কাছ থেকে পেয়েছে। এই চীনা সামরিক হেলিকপ্টার আসলে অ্যাটাকিং হেলিকপ্টার। যেকোন ঝটিকা আক্রমণ এই হেলিকপ্টার দিয়ে চালানো সম্ভব। বিশেষ করে প্রকৃত নিয়ন্ত্রণ......

রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনের প্রতিশ্রুতি

রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনের প্রতিশ্রুতি

হ-বাংলা নিউজ:  পালিয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনের প্রতিশ্রুতি দিয়েছেন মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি। আজ সোমবার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক জোট আসিয়ানের ৩১তম সম্মেলনের এক প্লেনারি অধিবেশনে এই প্রতিশ্রুতি দেন তিনি। ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় এ সম্মেলন চলছে। খবর ম্যানিলা বুলেটিন ও সিএনএন ফিলিপাইনের।সম্মেলনে সু চির পক্ষ থেকে প্রতিশ্রুতি দেওয়া হয়, বাংলাদেশের সঙ্গে সমঝোতা স্মারক হওয়ার তিন সপ্তাহের মধ্যে রোহিঙ্গাদের দেশে ফেরানো হবে।

আসিয়ানের ওই অধিবেশনটি......

ইরাক-ইরান সীমান্তে ভূমিকম্পে নিহত বেড়ে ১০০

ইরাক-ইরান সীমান্তে ভূমিকম্পে নিহত বেড়ে ১০০

হ-বাংলা নিউজ:  ইরাকের রাজধানী বাগদাদে ৭ দশমিক ৩ মাত্রার ভয়াবহ ভূমিকম্প দেশটির উত্তরাঞ্চলের বড় অংশ ধসে গেছে। এছাড়া এ ভূমিকম্প ইরান সীমান্তজুড়ে ৮টি গ্রামের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

স্থানীয় সময় রবিবার রাত ৯টার দিকে এ ভূমিকম্প আঘাত হানে।

পশ্চিমা গণমাধ্যম সিএনএন-এর প্রকাশিত প্রতিবেদনে জানা যায়, এ ঘটনায় এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন প্রায় ১০০ জন। এছাড়া আহত হয়েছেন অন্তত ১ হাজার জন। ইতোমধ্যে আহতদের জরুরি চিকিৎসা সেবা দেওয়া শুরু হয়েছে বলেও জানা গেছে।

এর আগে ২০০৩ সালে ৬ দশমিক ৬ মাত্রার ভয়াবহ ভূমিকম্প হয়েছিলো ইরানে।......

ভিয়েতনামে ট্রাম্প-পুতিন সাক্ষাৎ

ভিয়েতনামে ট্রাম্প-পুতিন সাক্ষাৎ

হ-বাংলা নিউজ:   ভিয়েতনামে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাক্ষাৎ হয়েছে। গতকাল শুক্রবার এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক সহযোগিতা শীর্ষ সম্মেলনের (অ্যাপেক) প্রথম দিন এই দুই দেশের রাষ্ট্রপ্রধানের সাক্ষাৎ হয়।

রুশ সংবাদমাধ্যম জানায়, ভিয়েতনামের দানাং শহরে এই সম্মেলনে ট্রাম্প সেশন পর্ব ও ব্যবসায়িক উপদেষ্টা পরিষদের সভায় অংশ নেননি। তাই অংশগ্রহণকারী অতিথিরা যখন দলগত ছবি তুলতে সমবেত হন,......

চীনে পৌছেছেন ট্রাম্প

চীনে পৌছেছেন ট্রাম্প

হ-বাংলা নিউজ:   ১২ দিনের এশিয়া সফরে দক্ষিণ কোরিয়া সফর শেষে চীনে পৌছালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ সফরে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের পারস্পরিক পরমাণু হামলার হুমকি ও চীনের সাথে যুক্তরাষ্ট্রের বানিজ্য নিয়ে আলোচনাই হবে মুখ্য বিষয়।

তিনি বেইজিং বিমানবন্দরে অবতরণ করেন যেখানে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং তাকে অভ্যর্থনা জানানোর জন্য জাকজমকপূর্ণ আয়োজন করে রেখেছিলেন।

এর আগে দক্ষিণ কোরিয়ায় অবস্থানকালে তিনি চীনকে উত্তর কোরিয়ার সাথে সম্পর্ক ছিন্ন করার আহŸান জানান। এ সময় তিনি শি জিনপিং এর অনেক প্রশংসা......

কাবুলে টিভি স্টেশনে হামলা, কয়েকজন হতাহত

কাবুলে টিভি স্টেশনে হামলা, কয়েকজন হতাহত

হ-বাংলা নিউজ :  হামলার ঘটনার পরপরই বেসরকারি এই টেলিভিশন চ্যানেল এলাকায় পুলিশের সতর্ক অবস্থান। ছবি: রয়টার্স

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি টেলিভিশন স্টেশনে ঢুকে কয়েকজন বন্দুকধারী হামলা চালিয়েছে। বিবিসি জানায়, এতে কয়েকজন হতাহত হয়েছে বলে তাদের কাছে খবর আছে।

টেলিভিশন চ্যানেলটি হলো পশতু ভাষার শামসাদ টিভি।

প্রত্যক্ষদর্শী ব্যক্তিদের ভাষ্য, টেলিভিশন স্টেশনটির সদর দপ্তরে ঢুকে হামলাকারীরা কয়েকটি গ্রেনেড ছুড়ে মারে......

মাঝপথে যাত্রী নামিয়ে বাসে যেতে বলল পাইলট

মাঝপথে যাত্রী নামিয়ে বাসে যেতে বলল পাইলট

হ-বাংলা নিউজ :   বিমান থেকে মাঝপথেই যাত্রীদের নামিয়ে দিয়ে বলা হলো, বাস ধরে যে যার গন্তব্যস্থলে চলে যান! যাত্রীরাও নাছোড়। গন্তব্যস্থলে না পৌঁছে দিলে বিমান ছেড়ে এক পা-ও নড়বেন বলে হুঁশিয়ারি দেন তারা। যাত্রীরা বেঁকে বসেছেন দেখে কর্মীরা বিমানের এয়ার কন্ডিশন বন্ধ করে দেন। ফলে বিমানের ভেতরে দমবন্ধকর পরিস্থিতি সৃষ্টি হয়। হাঁসফাঁস করতে থাকেন যাত্রীরা।

এমনই ঘটনা ঘটেছে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের একটি বিমানে।

জিও নিউজের......

‘ভুয়া’ মামলার জন্য যেতে হচ্ছে: নওয়াজ

‘ভুয়া’ মামলার জন্য যেতে হচ্ছে: নওয়াজ

হ-বাংলা নিউজ : পাকিস্তানের পদচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ আজ শুক্রবার আদালতে হাজিরা দিয়েছেন। দুর্নীতির অভিযোগে তাঁকে পদচ্যুত করা হয় এবং তাঁর বিরুদ্ধে পরোয়ানা জারি করা হয়।নওয়াজ শরিফের স্ত্রী ক্যানসারে আক্রান্ত। তাঁর চিকিৎসা চলছে। গতকাল বৃহস্পতিবার নওয়াজ শরিফ ইসলামাবাদে পৌঁছান।লন্ডন থেকে পাকিস্তানে যাওয়ার আগে নওয়াজ শরিফ গণমাধ্যমকে বলেন, ‘স্ত্রীর কেমোথেরাপি চলা সত্ত্বেও ভুয়া একটি মামলায় হাজিরা দিতে তাঁকে পাকিস্তানে যেতে হচ্ছে।’

......

ঘুম ভেঙেই দেখলেন কুমির!

ঘুম ভেঙেই দেখলেন কুমির!

হ-বাংলা নিউজ :  কুমিরটিকে বালিমেলা নামের একটি জলাধারে ছেড়ে দেওয়া হয়েছে। ছবি বিবিসির সৌজন্যে।

তখন রাত তিনটা। বেশ ঘুমাচ্ছিলেন দশরথ মাদকামি। হঠাৎ করেই অদ্ভুত শব্দে ঘুম ভেঙে যায় তার। চোখ খুলেই দশরথের চোখ তো ছানাবড়া! বাড়ির আঙিনায় বসে আছে এক বিরাট বড় কুমির। তার ঠিক কয়েক হাত দূরেই শুয়ে ছিলেন দশরথ।

ভারতের ওডিশা রাজ্যের পূর্বাঞ্চলের একটি প্রত্যন্ত গ্রামে এ ঘটনা ঘটেছে। কুমির দেখেই নিরাপদ দূরত্বে গিয়ে তড়িঘড়ি করে ঘণ্টা বাজাতে......

কাতালানরা কি তাহলে স্বাধীনতা চায় না?

কাতালানরা কি তাহলে স্বাধীনতা চায় না?

হ-বাংলা নিউজ : বেলফোর ঘোষণার শতবর্ষ পূর্ণ হতে চললেও ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত এখনো মধ্যপ্রাচ্যের বড় সংকট। ছবি: এএফপি স্পেনের স্বায়ত্তশাসিত অঞ্চল কাতালোনিয়া স্বাধীনতার ঘোষণা দেওয়ার দুই দিন পর গতকাল রোববার ওই অঞ্চলের রাজধানী বার্সেলোনায় বিক্ষোভ করেছে কয়েক লাখ মানুষ। তারা স্পেনের সঙ্গে থাকতে চায়। একই দিন একটি জরিপের ফলাফলে বলা হচ্ছে, সেখানে নির্বাচন হলে স্বাধীনতাবিরোধীরাই জিতবে।

তাহলে কি স্বাধীনতা চায় না কাতালানরা। ১ অক্টোবর গণভোটে স্বাধীনতার......

আইএসের হিটলিস্টে চার বছরের প্রিন্স জর্জ

আইএসের হিটলিস্টে চার বছরের প্রিন্স জর্জ

হ-বাংলা নিউজ :  জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) হত্যার তালিকায় রয়েছে ব্রিটিশ সিংহাসনের দ্বিতীয় উত্তরাধিকারী প্রিন্স উইলিয়াম ও তাঁর স্ত্রী কেট মিডলটনের চার বয়সী সন্তান প্রিন্স জর্জ। সংগঠনটি জর্জকে হত্যার হুমকি দিয়েছে। যুক্তরাজ্যের গণমাধ্যমের প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, সামাজিক যোগাযোগমাধ্যমে এক বার্তায় এ হত্যার হুমকি দেওয়া হয়েছে। খবর এনডিটিভির।

ব্রিটিশ সিংহাসনের তৃতীয় উত্তরাধিকারী জর্জ......

সর্বাধিক পঠিত