আন্তর্জাতিক খবর

Displaying 1-20 of 1764 results.
সিডনি ভ্রমণে গুনতে হবে বাড়তি ২ লাখ টাকা

সিডনি ভ্রমণে গুনতে হবে বাড়তি ২ লাখ টাকা

হ-বাংলা নিউজ : এখন থেকে অস্ট্রেলিয়ার সিডনি ভ্রমণ করলে বাড়তি গুনতে হবে বাংলাদেশি মুদ্রায় প্রায় ২ লাখ টাকা। করোনাভাইরাস সংক্রামণ রোধে আগে বিদেশ থেকে কেউ ভ্রমণ করলে বিনা মূল্যের হোটেল কোয়ারেন্টিন ছিল বাধ্যতামূলক। আজ থেকে তা অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস রাজ্য সরকার তুলে নিয়েছে। ফলে রাজ্যটিতে এখন থেকে বিদেশফেরত সবাইকে হোটেল কোয়ারেন্টিন ফি বাবদ সরকারকে দিতে হবে মাথাপিছু ৩ হাজার ডলার।


বিশ্বের যেকোনো দেশ থেকে আগতদের রাজ্যটিতে বাধ্যতামূলক ১৪ দিনের হোটেল কোয়ারেন্টিনে থাকতে হয়। আর এ জন্য একজন প্রাপ্তবয়স্ককে গুনতে হবে ৩ হাজার ডলার আর সঙ্গে সঙ্গী......

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বিপজ্জনক অস্ত্রবাজি

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বিপজ্জনক অস্ত্রবাজি

হ-বাংলা নিউজ : যুক্তরাষ্ট্রের মিত্র অস্ট্রেলিয়া ও জাপান সম্প্রতি প্রতিরক্ষাব্যবস্থা আরও শক্তিশালী করার ঘোষণা দিয়েছে। সেই সঙ্গে আরও আগ্রাসীভাবে সামরিক কার্যক্রম পরিচালনার কথা বলেছে। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ক্রমবর্ধমান উত্তেজনায় চীনের দ্রুত সামরিক বিস্তার থেকে নিজেদের রক্ষায় দেশ দুটির নেওয়া পদক্ষেপকে ‘গেম-চেঞ্জার’ বলা হচ্ছে।


গত জুন মাসের শেষ দিকে অস্ট্রেলিয়া সরকার ঘোষণা দেয়, প্রতিরক্ষাব্যবস্থা শক্তিশালী করতে আগামী এক দশকে প্রতিরক্ষা ব্যয় ৪০ শতাংশ বাড়ানো হবে। এই ঘোষণা অধিকাংশ পর্যবেক্ষককে অবাক করেছিল। অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট......

এবার রাজস্থানও কংগ্রেসের হাতছাড়া হওয়ার উপক্রম

এবার রাজস্থানও কংগ্রেসের হাতছাড়া হওয়ার উপক্রম

হ-বাংলা নিউজ : তিন মাস আগে মার্চ মাসে দলীয় বিদ্রোহের কারণে মধ্য প্রদেশ হাতছাড়া হয়েছিল কংগ্রেসের। ক্ষমতা ফিরে পেয়েছিল বিজেপি। এবার কি সেই নাটকেরই পুনরাবৃত্তি ঘটতে চলেছে কংগ্রেস শাসিত রাজস্থানে? প্রশ্নটি এই মুহূর্তে বিরাটভাবে আলোচিত।


মধ্য প্রদেশের মতো রাজস্থানেও কংগ্রেসের সঙ্কটের নেপথ্যে বিজেপির উস্কানি রয়েছে বলে অভিযোগ। অভিযোগ করেছেন মুখ্যমন্ত্রী অশোক গেহলট স্বয়ং। বলেছেন, বিজেপি কংগ্রেস ভাঙাতে কোটি কোটি টাকা নিয়ে আসরে নেমেছে।


মধ্য প্রদেশে মুখ্যমন্ত্রী কমলনাথের বিরুদ্ধে বিদ্রোহ করে ২৪ জন বিধায়ক নিয়ে দলত্যাগ করেছিলেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া।......

রহস্য উপন্যাসকেও হার মানিয়েছে ১৩ খুন ও ৫০টির বেশি ধর্ষণ মামলার আসামি জোসেফ জেমসের ঘটনা

রহস্য উপন্যাসকেও হার মানিয়েছে ১৩ খুন ও ৫০টির বেশি ধর্ষণ মামলার আসামি জোসেফ জেমসের ঘটনা

হ-বাংলা নিউজ : ‘গোল্ডেন স্টেট কিলার’খ্যাত সাবেক পুলিশ অফিসার জোসেফ জেমস ডি অ্যাঞ্জিলো (৭৪) গত ২৯ জুন ক্যালিফোর্নিয়ার সেক্রোমেন্টো সুপিরিয়র কোর্টে তাঁর বিরুদ্ধে আনা অভিযোগগুলোর দায় স্বীকার করেছেন। মামলার বিবরণ থেকে জানা যায়, তিনি মৃত্যুদণ্ড থেকে রেহাই পেতে কয়েক ডজন অপরাধের জন্য দোষ স্বীকার করেছেন। ৫০টির বেশি ধর্ষণের কথা তিনি স্বীকার করলেও ক্যালিফোর্নিয়ার বিধির সীমাবদ্ধতার কারণে তাঁর বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনা হয়নি।


সংবাদ সংস্থা সিএনএন এবং ক্লিক অন ডেট্রয়েট ডটকম ও অন্যান্য সূত্রে জানা গেছে, কমপক্ষে ১৩টি খুন, ১৩টি অপহরণ ও ৫০টির বেশি ধর্ষণ মামলার আসামি......

পুতিনের কথাই সংবিধান

পুতিনের কথাই সংবিধান

হ-বাংলা নিউজ : অবশেষে তিনি যা চেয়েছিলেন, তা–ই হলো। সংবিধান বদলে গেল। প্রেসিডেন্টের ক্ষমতায় থাকার সময়সীমাসংক্রান্ত বিধিনিষেধ উঠে গেল। এখন আর বছরের পর বছর ধরে সিংহাসনে বসে থাকায় কোনো বাধা রইল না। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, রুশ দেশে লেনিন-স্তালিনকে ছাড়িয়ে সবার ওপরে ওঠার মইয়ে দিব্যি চড়ে বসেছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন!

সংবিধান বদলের পুরো বিলটি আগেই রাশিয়ার সংসদে পাস হয়ে গিয়েছিল। হয়েছিল প্রেসিডেন্টের অনুমোদনও। বাকি ছিল নিয়মরক্ষার গণভোট। সেটিও হয়ে গেল সম্প্রতি। তাতে প্রায় ৭৮ শতাংশ ভোট পড়েছে পুতিনের সমর্থনে। এতেই সাবেক সোভিয়েত ইউনিয়ন পতনের পর রাশিয়ায় প্রণয়ন......

খাসোগি হত্যার পরও সৌদির কাছে অস্ত্র বিক্রি শুরু যুক্তরাজ্যের

খাসোগি হত্যার পরও সৌদির কাছে অস্ত্র বিক্রি শুরু যুক্তরাজ্যের

হ-বাংলা নিউজ : সৌদি আরবের সাংবাদিক জামাল খাসোগি হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগ রয়েছে এমন ২০ জন সৌদি নাগরিকের বিরুদ্ধে গত সোমবার নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাজ্য। এর দুই দিন পর গতকাল বুধবার জানা গেল, সেই সৌদি আরবের কাছে পুনরায় অস্ত্র বিক্রি শুরু করতে যাচ্ছে দেশটি। ওই অস্ত্র ইয়েমেন সংঘাতে ব্যবহার হওয়ার আশঙ্কা রয়েছে। যুক্তরাজ্যের সংবাদমাধ্যম গার্ডিয়ান-এর খবরে গতকাল এই তথ্য জানানো হয়েছে।


সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি করা হবে কি না, তা ব্রিটেনের আদালত পর্যন্ত গড়ায়। এক বছর আগে যুক্তরাজ্যের আপিল কোর্ট সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি অবৈধ বলে রায় দেন। আদালতের রায়ের......

আমেরিকার চেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের!

আমেরিকার চেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের!

হ-বাংলা নিউজ : সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তালিকায় আবারও জাপান শীর্ষস্থান দখলে নিয়েছে। আমেরিকাভিত্তিক নাগরিকত্ব ও পরিকল্পনাবিষয়ক সংস্থা হেনলি অ্যান্ড পাসপোর্ট পার্টনার্সের সম্প্রতি করা পাসপোর্ট ইনডেক্সে জাপানের পাসপোর্টকেই বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট বলে উল্লেখ করা হয়েছে। গতবারের তালিকায় আমেরিকার অবনমন হলেও এবার এক ধাপ এগিয়েছে দেশটি। এবার তালিকার সপ্তম স্থানে সুইজারল্যান্ড, যুক্তরাজ্য, নরওয়ে ও বেলজিয়ামের সঙ্গে রয়েছে আমেরিকা।


৭ জুলাই সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়, নতুন দশকের তৃতীয় প্রতিবেদনটি গত সপ্তাহে প্রকাশ করে হেনলি পাসপোর্ট ইনডেক্স।......

 করোনা বাতাসেও ছড়াতে পারে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনা বাতাসেও ছড়াতে পারে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

হ-বাংলা নিউজ : করোনাভাইরাস বাতাসে ছড়াতে পারে, এ কথা অবশেষে স্বীকার করতে যাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এত দিন ধরে বিভিন্ন গবেষণায় প্রমাণ পাওয়া গেলেও বিশ্ব স্বাস্থ্য সংস্থা একে গুরুত্ব দেয়নি। বাতাসে সম্প্রতি ভাইরাস ছড়ানোর বিষয়টি নিয়ে সংস্থার আনুষ্ঠানিক দৃষ্টিভঙ্গির প্রতি চ্যালেঞ্জ ছুড়ে দেন ২০০ জনের বেশি গবেষক। তাঁরা স্বাস্থ্য সংস্থাকে একটি খোলা চিঠি লেখেন, যাতে জাতিসংঘের এই সংস্থাকে এ ঝুঁকি সম্পর্কে যথাযথ সতর্ক করতে ব্যর্থ বলে অভিযোগ দেওয়া হয়।

চিঠিতে ৩২টি দেশের ২৩৯ জন গবেষক স্বাক্ষর করেন। এরপরই নড়েচড়ে বসেছে সংস্থাটি। তারা স্বীকার করেছে, বাতাসে ক্ষুদ্র......

 করোনায় কাহিল ব্রাজিলে ৫০ দিন ধরে স্বাস্থ্যমন্ত্রী নেই

করোনায় কাহিল ব্রাজিলে ৫০ দিন ধরে স্বাস্থ্যমন্ত্রী নেই

হ-বাংলা নিউজ : করোনা মহামারিতে কাবু পুরো বিশ্ব। এ ছাড়া গত ১০০ বছরের মধ্যে বিশ্ব এমন মহামারি প্রত্যক্ষ করেনি। করোনার এই মহামারিতে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় দ্বিতীয় অবস্থানে ব্রাজিল। কিন্তু এই সংকটময় পরিস্থিতিতে দেশটিতে ৫০ দিন ধরে কোনো স্বাস্থ্যমন্ত্রী নেই।


গত মে মাস থেকে পূর্ববর্তী এক মাসের ব্যবধানে ব্রাজিলের দুজন স্বাস্থ্যমন্ত্রী পদত্যাগ করেছেন।

মে মাসের মাঝামাঝি সময়ে এই পদ থেকে পদত্যাগ করেন নেলসন টেইক।

এর আগে লুইজ হেনরিক মেন্ডেটাও প্রেসিডেন্ট জইর বলসোনারোর সঙ্গে মতানৈক্যের জেরে পদত্যাগ করেন। 

...

 চীনকে টেক্কা দিতে দক্ষিণ চীন সাগরে মার্কিন যুদ্ধজাহাজ

চীনকে টেক্কা দিতে দক্ষিণ চীন সাগরে মার্কিন যুদ্ধজাহাজ

হ-বাংলা নিউজ : হংকংয়ে নতুন জাতীয় নিরাপত্তা আইন প্রণয়ন করে এবং সীমান্তবিরোধ নিয়ে ভারতের সঙ্গে সংঘাতে জড়িয়ে ব্যাপক আলোচনায় চীন। নানা বিষয়ে বেইজিংয়ের সঙ্গে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিশ্বের উত্তেজনা বেড়েছে। এই অবস্থায় বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরে দুটি বিমানবাহী রণতরিসহ যুদ্ধজাহাজের একটি বহর পাঠিয়েছে ওয়াশিংটন। গতকাল শনিবার সেখানে সাম্প্রতিকালের সবচেয়ে বড় সামরিক মহড়া হওয়ার কথা রয়েছে। এতে অংশ নেওয়ার জন্যই যুদ্ধজাহাজগুলো সেখানে পাঠানো। তবে এই পদক্ষেপ এমন এক সময় নেওয়া হলো, যখন দক্ষিণ চীন সাগরে বড় ধরনের সামরিক মহড়া চালাচ্ছে চীন।

করোনাভাইরাস, বাণিজ্য, হংকংসহ বিভিন্ন......

সমালোচনার মুখে নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

সমালোচনার মুখে নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

হ-বাংলা নিউজ : সমালোচনার মুখে নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী পদত্যাগ করেছেন। বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। 


করোনা মোকাবিলায় সরকারের পদক্ষেপ ও লকাডাউন ভাঙা নিয়ে সমালোচিত হচ্ছিলেন নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী ডেভিড ক্লার্ক। বৃহস্পতিবার তিনি তাঁর পদত্যাগের কথা জানান।


দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন আজই জানিয়েছেন, তিনি ডেভিড ক্লার্কের পদত্যাগপত্র গ্রহণ করেছেন।

করোনার বিস্তার রোধে নিউজিল্যান্ডে লকডাউন চলাকালে নিয়ম ভাঙেন ডেভিড ক্লার্ক। লকডাউনের মধ্যে তিনি সপরিবারে গাড়িতে করে সাগর সৈকতে বেড়াতে গিয়েছিলেন।

......

সিএনএনের বিশ্লেষণ: হংকংবাসীর স্বাধীনতা হরণ

সিএনএনের বিশ্লেষণ: হংকংবাসীর স্বাধীনতা হরণ

হ-বাংলা নিউজ : ব্রিটিশ উপনিবেশ থেকে হংকংয়ের চীনে অন্তর্ভুক্ত হওয়ার ২৩ বছর পূর্তি ছিল গতকাল বুধবার। দিনটি মহাসমারোহে পালন করা দূরে থাক, হংকংবাসীর জন্য নতুন বেদনা নিয়ে হাজির হয়েছে। সেই বেদনার কারণ হলো চীনের আরোপিত নতুন জাতীয় নিরাপত্তা আইন, যা ইতিমধ্যে কার্যকর হয়ে গেছে। সিএনএনের বিশ্লেষণে এ কথা বলা হয়।


অনেকটা গোপনে ওই আইন প্রণয়ন করল বেইজিং। গত মে মাসে বিষয়টি জানাজানি হয়। এরপর হংকংয়ের কারোর সঙ্গে কোনো আলাপ-আলোচনা ছাড়ায় ওই মাসেই চীন এ-সংক্রান্ত একটি বিল দেশটির পার্লামেন্টে তোলে। ২৮ মে বড় ব্যবধানে পাস হয় বিলটি। কোনো কাটাছেঁড়া বা পরিবর্তন ছাড়াই গত মঙ্গলবার......

হংকংয়ে নিরাপত্তা আইনে ধরপাকড় শুরু

হংকংয়ে নিরাপত্তা আইনে ধরপাকড় শুরু

হ-বাংলা নিউজ : আবারও উত্তপ্ত হয়ে উঠেছে চীনের আধা স্বায়ত্তশাসিত অঞ্চল হংকং। অঞ্চলটির নিয়ন্ত্রণ পাকাপোক্ত করতে চীন হংকংয়ে নতুন জাতীয় নিরাপত্তা আইন কার্যকর করেছে। ওই আইনের প্রতিবাদে গতকাল বুধবার হংকংবাসী বিক্ষোভ মিছিল বের করলে তাদের ছত্রভঙ্গ করতে পুলিশ জলকামান ব্যবহার করে। নতুন আইনের আওতায় দুজনকে গ্রেপ্তারও করা হয়েছে। অন্য কারণে গ্রেপ্তার করা হয়েছে আরও বেশ কয়েকজনকে।


গত মঙ্গলবার চীনের পার্লামেন্টের সংসদীয় কমিটিতে আইনটি পাস হওয়ার পরপরই তা পুনর্বিবেচনা করতে বেইজিংয়ের প্রতি আহ্বান জানিয়ে যৌথ বিবৃতি দিয়েছে ২৭টি দেশ। তবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে,......

মুম্বাই বস্তির এত মানুষ করোনার লাগাম টানল কীভাবে

মুম্বাই বস্তির এত মানুষ করোনার লাগাম টানল কীভাবে

হ-বাংলা নিউজ : ভারতের মুম্বাইয়ের ধারাবি বিশ্বের সবচেয়ে বড় ও ঘিঞ্জি বস্তিগুলোর একটি। ভারতের এই বৃহত্তম বস্তিতে গত এপ্রিল মাসে প্রথম যখন করোনার সংক্রমণ শুরু হয়, তখন অনেকে আশঙ্কা করেছিলেন এটি কবরস্থানে রূপ নেবে। সরু গলি, জঞ্জালে ভরা এ বস্তিতে যেখানে গায়ে গা লাগিয়ে চলাফেরা করতে হয়, সেখানে সামাজিক দূরত্ব বজায় রাখা বা সংক্রমিত ব্যক্তিকে নজরদারিতে রাখা অসম্ভব বলেই মনে হয়েছিল। তিন মাস পর বস্তিতে করোনার সংক্রমণ কমে আসায় এ সংকট থেকে উতরে করোনা জয়ে আশার আলো দেখা যাচ্ছে। আজ বুধবার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।


শহরের কর্মকর্তা কিরণ দিবাকরের......

 চীনে নতুন ভাইরাসের সন্ধান, মহামারির আশংকা

চীনে নতুন ভাইরাসের সন্ধান, মহামারির আশংকা

হ-বাংলা নিউজ : চীনের গবেষকরা নতুন ধরনের সোয়াইন ফ্লুর সন্ধান পেয়েছেন। এ ভাইরাসও মহামারি আকারে ছড়িয়ে পড়তে পারে। এ নিয়ে গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের বিজ্ঞান সাময়িকী প্রসিডিংস অব দ্য ন্যাশনাল একাডেমি অব সায়েন্সে এক নিবন্ধ প্রকাশিত হয়।

এএফপির খবরে জানা যায়, ২০০৯ সালে মহামারির প্রার্দুভাবের জন্য দায়ী এইচওয়ানএনওয়ান প্রজাতি থেকে জি–ফোর নামের এই ভাইরাস এসেছে। চীনের বিশ্ববিদ্যালয় ও রোগনিয়ন্ত্রণ ও প্রতিরোধকেন্দ্রের বিজ্ঞানীরা এই সমীক্ষার লেখক। তাঁরা বলছেন, মানুষকে সংক্রমিত করার মতো সব বৈশিষ্ট্য এর আছে।

২০১১ থেকে ২০১৮ সাল পর্যন্ত গবেষকেরা চীনের ১০টি প্রদেশের......

করোনাভাইরাসে সর্বশেষ ২৪ দিনে প্রাণ গেল ১লক্ষ মানুষের! সর্বমোট ৫লক্ষ!

করোনাভাইরাসে সর্বশেষ ২৪ দিনে প্রাণ গেল ১লক্ষ মানুষের! সর্বমোট ৫লক্ষ!

হ-বাংলা নিউজ, হলিউড থেকে: কভিড ১৯ এর ছোবলে মৃত্যুর মিছিল দীর্ঘতর হচ্ছে দিনকে দিন। সারাবিশ্বে মৃতের সংখ্যা ইতিমোধ্যে পাঁচ লাখ ছাড়িয়েছে। জনস হপকিনস ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, আজ সোমবার সন্ধ্যা পৌনে সাতটায় এই সংখ্যা ছিল পাঁচ লাখ দুই হাজার ৩৮৭ জন। আর বিশ্বজুড়ে আক্রান্ত রোগী শনাক্তের সংখ্যা এক কোটি পৌনে ২ লাখ। করোনায় মোট মৃত্যু ৪ লাখ ছাড়ায় ৫ জুন। সেই হিসাবে করোনা শেষ এক লাখ প্রাণ নিয়েছে ২৪ দিনে।

করোনা ভাইরাসে সবছেয়ে বেশী মানুষের......

চীনকে আরও একবার কড়া হুঁশিয়ারি দিলেন মোদি

চীনকে আরও একবার কড়া হুঁশিয়ারি দিলেন মোদি

হ-বাংলা নিউজ : চীনকে আরও একবার কড়া হুঁশিয়ারি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বললেন, লাদাখে যারা ভারতীয় ভূখণ্ডের দিকে চোখ তুলে চেয়েছিল, তাদের যোগ্য জবাব দেওয়া হয়েছে। তিনি আরও বলেন, ভারত যেমন বন্ধুত্বের হাত বাড়াতে জানে, তেমনই জানে শত্রুতার উপযুক্ত জবাব দিতে।


প্রতি মাসের শেষ রোববার রেডিওতে প্রধানমন্ত্রী মোদির ‘মন কি বাত’ অনুষ্ঠান সম্প্রচারিত হয়। গত রোববারের সেই অনুষ্ঠানে তিনি টেনে আনেন লাদাখে চীনা হামলার প্রসঙ্গ। চীনকে হুঁশিয়ারি দেওয়ার পাশাপাশি মোদি এটাও বুঝিয়ে দেন, ওই হামলার প্রতিক্রিয়ায় দেশজুড়ে চীনা পণ্য বয়কটের মনোভাব দানা বাঁধতে শুরু করেছে। দেশের......

বিশ্বের নেতৃত্ব কার হাতে যাবে?

বিশ্বের নেতৃত্ব কার হাতে যাবে?

হ-বাংলা নিউজ : নতুন করোনাভাইরাস পুরো বিশ্বকেই বদলে দিচ্ছে। সমাজ ও অর্থনীতির সঙ্গে সঙ্গে এই ভাইরাস বদলে দিচ্ছে বিশ্ব রাজনীতিকে। পৃথিবীর নেতৃত্বের ব্যাটন কার হাতে থাকবে, তা নিয়ে শুরু হয়েছে দোলাচল।


দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর শুরু হয়েছিল দ্বিমেরু বিশিষ্ট বিশ্ব রাজনীতি। একদিকে ছিল সাবেক সোভিয়েত ইউনিয়ন, আর অন্যদিকে যুক্তরাষ্ট্র। সমাজতান্ত্রিক সোভিয়েত ইউনিয়নের পতন পুরো বিশ্বব্যবস্থাকে এককেন্দ্রিক করে তোলে। সেই বৃত্তের কেন্দ্রে ছিল শুধুই যুক্তরাষ্ট্র। গত কয়েক বছরে সেই বৃত্তে আলাদা প্রভাব বলয় সৃষ্টি করেছে চীন ও রাশিয়া। ওদিকে জাতিসংঘ ক্রমেই খেলনা পুতুলে......

 দিল্লিতে পঙ্গপালের হানা

দিল্লিতে পঙ্গপালের হানা

হ-বাংলা নিউজ : কথায় বলে, বিপদ যখন আসে চারদিক দিয়ে আসে। করোনার মোকাবিলায় রাজধানী দিল্লিতে যখন ত্রাহি ত্রাহি রব, ঠিক সেই সময় দোরগোড়ার হাজির মূর্তিমান আর এক বিপদ পঙ্গপাল। গতকাল শুক্রবার রাতে রাজধানীর লাগোয়া হরিয়ানার গুরুগ্রামে (আগের নাম গুরগাঁও) হানা দেওয়া পঙ্গপাল শনিবার সকাল থেকে ঝাঁকে ঝাঁকে আকাশ ছেয়ে ফেলে। ফসল ধ্বংসকারী পঙ্গপাল যেকোনো সময়ে দিল্লিতে হানা দিতে পারে বলে প্রশাসনের আশঙ্কা।

মাস দেড়েক আগে মহারাষ্ট্র, গুজরাট, রাজস্থান ও মধ্যপ্রদেশে পঙ্গপালের উপদ্রব শুরু। সেই থেকে ক্রমে ক্রমে তারা পাঞ্জাবের কিছু অংশ, উত্তর প্রদেশের পশ্চিম প্রান্ত হয়ে হরিয়ানায় আসে।......

করোনা মোকাবিলায় কেরালার প্রশংসায় পঞ্চমুখ অমর্ত্য সেন ও নোয়াম চমস্কি

করোনা মোকাবিলায় কেরালার প্রশংসায় পঞ্চমুখ অমর্ত্য সেন ও নোয়াম চমস্কি

হ-বাংলা নিউজ : নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন এবং মার্কিন বুদ্ধিজীবী, চিন্তাবিদ ও লেখক নোয়াম চমস্কি কেরালার কোভিড -১৯ প্রশমন প্রচেষ্টার ভূয়সী প্রশংসা করেছেন। গতকাল শুক্রবার প্রচারিত ভারত সরকারের আয়োজনে 'কেরালা ডায়লগ' নামের এক আলোচনা অনুষ্ঠানে করোনাভাইরাস উত্তর বিশ্ব নিয়ে আলোচনা হয়।


বার্তা সংস্থা আইএএনএসের প্রতিবেদনে বলা হয়, ভারত সরকারের দাবি, 'কেরালা ডায়লগ' আলোচনা সিরিজের মাধ্যমে বুদ্ধিজীবী ও বিশেষজ্ঞদের কাছ থেকে নতুন ধারণা এবং উন্নয়নের গ্রহণ করার প্রচেষ্টা চালানো হচ্ছে। প্যানেল আলোচনায় আরও অংশ নেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী......

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
এ বিভাগের অন্যান্য সংবাদ