আন্তর্জাতিক খবর

Displaying 1-20 of 1595 results.
 মেক্সিকোর মাদক সম্রাটকে যাবজ্জীবন কারাদণ্ড

মেক্সিকোর মাদক সম্রাটকে যাবজ্জীবন কারাদণ্ড

হ-বাংলা নিউজ : মেক্সিকোর মাদক সম্রাট হিসেবে পরিচিত জোয়েক এন ‘এল চাপো’ গুজমকে (৬২) যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে যুক্তরাষ্ট্রের একটি আদালত। বুধবার এই কারাদণ্ড দেওয়া হয়। এই দণ্ডের ফলে তাঁকে ৩০ বছরের বেশি সময় কারাগারে কাটাতে হবে। একই সঙ্গে তাঁকে ১ হাজার ২০০ কোটি ৬০ লাখ ডলার জরিমানা করা হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, গত ফেব্রুয়ারি মাসে নিউইয়র্কের একটি ফেডারেল আদালতে জোয়েক গুজম মাদকপাচার, অর্থ পাচারসহ ১০টি অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন।

২০১৬ সালে ম্যাক্সিকান কারাগার থেকে সুড়ঙ্গ পথে পালিয়েছিলেন গুজম। পরে......

 ইতিহাসের সবচেয়ে বড় জরিমানা গুনল পাকিস্তান

ইতিহাসের সবচেয়ে বড় জরিমানা গুনল পাকিস্তান

হ-বাংলা নিউজ : পাকিস্তানকে দেশটির ইতিহাসের সবচেয়ে বড় আর্থিক জরিমানা করেছেন ফ্রান্সের আন্তর্জাতিক সালিসি আদালত। জরিমানার পরিমাণ প্রায় ৬০০ কোটি ডলার (৫ দশমিক ৯৭৬ বিলিয়ন ডলার)। চিলি ও কানাডার যৌথ খননকারী সংস্থা টেথিয়ান কপার কোম্পানির (টিসিসি) সঙ্গে বেআইনিভাবে খনি চুক্তি বাতিল করে দেওয়ায় এ জরিমানা করা হয়েছে।

সোনা ও তামার আকরিকের জন্য বিখ্যাত পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশের রেকো ডিগ এলাকা। ইরান-আফগানিস্তান সীমান্তের এ এলাকায় খননকাজ চালাতে বিনিয়োগ করেছিল টেথিয়ান কপার কোম্পানি (টিসিসি)। ২০১০ সাল পর্যন্ত......

তদন্তে বাংলাদেশে আসছে আইসিসির প্রতিনিধিরা

তদন্তে বাংলাদেশে আসছে আইসিসির প্রতিনিধিরা

হ-বাংলা নিউজ : রোহিঙ্গাদের ওপর গণহত্যা আর মানবতাবিরোধী অপরাধ চালিয়ে যে রাখাইন থেকে তাড়িয়ে দেওয়া হয়েছে তার প্রাথমিক আলামত খুঁজে পেয়েছে আন্তর্জাতিক অপরাধ আদালতের তথ্যানুসন্ধানকারী দল। তাই এ নিয়ে তদন্ত শুরু করতে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) অনুমতি চেয়েছেন আদালতের কৌঁসুলি ফেতু বেনসুদা।

তদন্তের সঙ্গে যুক্ত কাজগুলোর প্রস্তুতি নিয়ে আলোচনার জন্য আইসিসির উপকৌঁসুলি জেমস স্টুয়ার্টের নেতৃত্বে একটি প্রতিনিধি দল কাল মঙ্গলবার বাংলাদেশে আসছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা আজ সোমবার এ তথ্য জানিয়েছেন।......

কিমকে উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান ঘোষণা

কিমকে উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান ঘোষণা

হ-বাংলা নিউজ : উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনকে আনুষ্ঠানিকভাবে দেশটির রাষ্ট্রপ্রধান এবং সেনাপ্রধান ঘোষণা করা হয়েছে। বিশ্লেষকদের ধারণা, যুক্তরাষ্ট্রের সঙ্গে শান্তিচুক্তির প্রস্তুতি হিসেবে স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার নতুন সংবিধানে এ ঘোষণা দেওয়া হয়েছে।

উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে দীর্ঘদিন ধরে শান্তিচুক্তির জন্য আহ্বান জানাচ্ছিল। ১৯৫০ থেকে ৫৩ সাল পর্যন্ত দুই কোরিয়ার মধ্যকার যুদ্ধ কোনো শান্তিচুক্তি ছাড়াই যুদ্ধবিরতির মাধ্যমে শেষ হয়ে যায়।......

 ‘সংকটের দোরগোড়ায়’ পাকিস্তানের অর্থনীতি

‘সংকটের দোরগোড়ায়’ পাকিস্তানের অর্থনীতি

হ-বাংলা নিউজ : পাকিস্তানের অর্থনীতি এখন ‘সংকটের দোরগোড়ায়’ চলে গেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। প্রতিষ্ঠানটি বলেছে, এই অবস্থা থেকে বের হতে পাকিস্তানের এখন কিছু সাহসী অর্থনৈতিক পদক্ষেপ নেওয়া দরকার।

সংবাদ সংস্থা পিটিআই জানাচ্ছে, ‘দুর্বল ও অস্থিতিশীল’ প্রবৃদ্ধিকে টেকসই এবং বড় ধরনের অর্থনৈতিক চাহিদা মোকাবিলায় পাকিস্তানকে গত সপ্তাহে আনুষ্ঠানিক ভাবে ওই ছয় শত কোটি ডলার অর্থ সহায়তা দিয়েছে আইএমএফ।

প্রতিবেদনটিতে......

 ভারতে এক্সপ্রেসওয়ে থেকে বাস ছিটকে পড়ে নিহত ২৯

ভারতে এক্সপ্রেসওয়ে থেকে বাস ছিটকে পড়ে নিহত ২৯

হ-বাংলা নিউজ : ভারতের দিল্লির কাছে যমুনা এক্সপ্রেসওয়েতে বাস দুর্ঘটনায় ২৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত ১৭ জন। সোমবার ভোরে উত্তর প্রদেশে নয়ডা ও আগ্রাকে সংযোগকারী ছয় লেনের যমুনা এক্সপ্রেসওয়ে থেকে যাত্রীবাহী বাসটি ছিটকে পড়ে এ দুর্ঘটনা ঘটে। এনডিটিভি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, ৪৬ জন যাত্রী নিয়ে লক্ষ্ণৌ থেকে দিল্লি যাচ্ছিল বাসটি। দিল্লিতে ঢোকার আগে যমুনা এক্সপ্রেসওয়েতে একটি সেতু থেকে......

 যুক্তরাষ্ট্র-ইরান সংলাপ অসম্ভব নয়

যুক্তরাষ্ট্র-ইরান সংলাপ অসম্ভব নয়

হ-বাংলা নিউজ : ইরান জানিয়েছে ২০১৫ সালে স্বাক্ষরিত পারমাণবিক চুক্তিতে নির্ধারিত সমৃদ্ধ ইউরেনিয়ামের উৎপাদন সীমা সে অতিক্রম করেছে। এই উৎপাদনের পরিমাণ আরও বাড়াতে ইরানের সামনে কোনো বাঁধা নেই। তবে ইরানের বিরুদ্ধে আরোপিত অর্থনৈতিক নিষেধাজ্ঞা যদি তুলে নেওয়া হয়, তাহলে ইরান চুক্তিতে নির্ধারিত স্তরে তাদের সমৃদ্ধ ইউরেনিয়াম উৎপাদন সীমিত রাখবে।

অব্যাহত নিষেধাজ্ঞার ফলে ইরানের অর্থনীতি এখন মারাত্মক সংকটের সম্মুখীন। এই অবস্থায় মরিয়া হয়েই সে সমৃদ্ধ ইউরেনিয়াম উৎপাদনের সীমা......

বিচ্ছেদের জন্য জেফ বেজোসকে গুনতে হচ্ছে ৩ হাজার ৮০০ কোটি ডলার

বিচ্ছেদের জন্য জেফ বেজোসকে গুনতে হচ্ছে ৩ হাজার ৮০০ কোটি ডলার

হ-বাংলা নিউজ : আমাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোসকে বিচ্ছেদের জন্য স্ত্রী ম্যাকেনজি বেজোসকে দিতে হচ্ছে প্রায় ৩ হাজার ৮০০ কোটি ডলার। শুক্রবার যুক্তরাষ্ট্রের সিয়াটলের এক আদালত অর্থের এই পরিমাণ ঠিক করে দিয়েছেন।

ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের জানুয়ারি মাসে এক টুইট বার্তায় নিজেদের ২৫ বছরের সাংসারিক জীবনের ইতি টানার ঘোষণা দেন বেজোস দম্পতি। এরপর গত এপ্রিলে তাঁদের বিচ্ছেদ অনুমোদিত হওয়ার পর ম্যাকেনজিকে কী পরিমাণ অর্থ দিতে হবে, তার পরিমাণ নির্ধারণ করা হয়। সেটি ছিল আমাজনের মোট সম্পদের ৪ শতাংশ বা......

 হুয়াওয়ের কাছে পণ্য বিক্রি করতে পারবে মার্কিন কোম্পানিগুলো: ট্রাম্প

হুয়াওয়ের কাছে পণ্য বিক্রি করতে পারবে মার্কিন কোম্পানিগুলো: ট্রাম্প

হ-বাংলা নিউজ : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রের কোম্পানিগুলো হুয়াওয়ের কাছে পণ্য বিক্রি চালু রাখতে পারবে। একই সঙ্গে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে চলমান বাণিজ্য যুদ্ধ নিরসনে দেশ দুটি আবারও আলোচনার টেবিলে বসবে বলে জানান তিনি।

বিবিসির খবরে বলা হয়েছে, জাপানে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে অংশ নিতে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও চীনের প্রেসিডেন্ট সি চিন পিং এক দ্বিপক্ষীয় বৈঠকে বসেন। শনিবার ওই বৈঠকের পরে এসব তথ্য জানান ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট জানিয়েছেন,......

আকাশে ভারতের চেয়ে এগিয়ে পাকিস্তান

আকাশে ভারতের চেয়ে এগিয়ে পাকিস্তান

হ-বাংলা নিউজ : ভারতীয় বিমানবাহিনী গত ফেব্রুয়ারি মাসে পাকিস্তানের বালাকোটের সন্ত্রাসী শিবিরে একটি সাহসী সফল হামলা চালাতে পারে; তবে পাকিস্তানি বিমানবাহিনীর তুলনায় অনেক ক্ষেত্রেই তারা পিছিয়ে।

সম্প্রতি ভারতের দ্য প্রিন্ট অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়, দুই দেশের মধ্যে যুদ্ধ হলে ভারতের চেয়ে এগিয়ে থাকবে পাকিস্তানের বিমানসেনারা।

এ বছরের ফেব্রুয়ারিতে জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় ভয়াবহ আত্মঘাতী জঙ্গি হামলা ৪০ জন নিহত হওয়ার ঘটনায় ভারত ও পাকিস্তানের মধ্যে উত্তেজনা......

 চীনা ‘অ্যাকশন’ শুরু

চীনা ‘অ্যাকশন’ শুরু

হ-বাংলা নিউজ : মার্কিন নিষেধাজ্ঞায় সমর্থন দিয়ে চীনা প্রযুক্তিপ্রতিষ্ঠান হুয়াওয়ের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক ছিন্ন করলে সে প্রতিষ্ঠানকে ‘ভয়ানক পরিণতি’ দেখতে হবে বলে সতর্ক করেছে চীন। বেশ কয়েকটি প্রযুক্তিপ্রতিষ্ঠানকে ডেকে এ বিষয়ে সতর্ক করে দিয়েছেন চীনা কর্মকর্তারা। ‘নিউইয়র্ক টাইমস’-এর এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা জারির বদলা হিসেবে ‘অবিশ্বস্ত প্রতিষ্ঠানের’ তালিকা তৈরি করেছে চীন। এ তালিকায় থাকা প্রতিষ্ঠানগুলোকে এবার ডেকে ডেকে হুমকি......

অস্ট্রেলিয়ায় বন্দুক হামলায় নিহত ৪, হামলাকারী আটক

অস্ট্রেলিয়ায় বন্দুক হামলায় নিহত ৪, হামলাকারী আটক

হ-বাংলা নিউজ : অস্ট্রেলিয়ায় বন্দুকধারীর অতর্কিত হামলায় ৪ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন ২ জন। একজনকে আটক করেছে পুলিশ। তবে তিনি ঘটনার সঙ্গে জড়িত কি না, তা জানা যায়নি।

আজ মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় দেশটির নর্দান টেরিটরির রাজধানী ডারউইনের এক মোটেলে সন্ত্রাসী এ হামলা ঘটে।

ডারউইনে পাম মোটেলে অতর্কিতে হামলা চালায় বন্দুকধারী। এতে ঘটনাস্থলেই গুলিতে নিহত হয়েছেন চারজন। আহত ২ জনকে হাসপাতালে জরুরি চিকিৎসার জন্য পাঠানো হয়েছে। হামলার খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছায় স্থানীয় পুলিশ সদস্যরা।......

সৌদি আরবে ঈদ মঙ্গলবার

সৌদি আরবে ঈদ মঙ্গলবার

হ-বাংলা নিউজ : সৌদি আরবে মঙ্গলবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে। দেশটির সুপ্রিম কোর্ট আজ সোমবার এ ঘোষণা দিয়েছেন।

আরব নিউজের খবরে বলা হয়, সৌদি আরবের বিভিন্ন স্থানে সোমবার পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। তাই মঙ্গলবার দেশজুড়ে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে।

সৌদি আরবে গত ৬ মে পবিত্র রমজান মাস শুরু হয়। শুধু সৌদি আরব নয় বিশ্বের আরও বেশ কিছু দেশ মঙ্গলবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন করার ঘোষণা দিয়েছে। সংযুক্ত আরব আমিরাত (ইউএই), কুয়েতসহ উপসাগরীয় দেশগুলো মঙ্গলবার ঈদুল ফিতর উদযাপন করবে।

বাংলাদেশের দুটি উদ্‌যাপনের সঙ্গে থাকতে চায় ভারত

বাংলাদেশের দুটি উদ্‌যাপনের সঙ্গে থাকতে চায় ভারত

হ-বাংলা নিউজ : বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্‌যাপনের সঙ্গে থাকতে চায় ভারত। এ দুটি উদ্‌যাপন বাংলাদেশ-ভারত যৌথভাবে করার কথা বলেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

আজ শুক্রবার বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ কথা বলেন। তিনি আবদুল হামিদকে বলেন, ‘বহু পাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে এটি ইতিবাচক......

২৮ সদস্যের মন্ত্রিসভায় ১৪ জন নারী

২৮ সদস্যের মন্ত্রিসভায় ১৪ জন নারী

হ-বাংলা নিউজ : দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা নতুন মন্ত্রিসভা ঘোষণা করেছেন। ২৮ সদস্যের এই মন্ত্রিসভায় ১৪ জন নারী স্থান পেয়েছেন। দেশটির ইতিহাসে কোনো মন্ত্রিসভায় অর্ধেক নারী সদস্যের স্থান পাওয়ার ঘটনা এটাই প্রথম।

দক্ষিণ আফ্রিকার নতুন মন্ত্রিসভায় আরেকটি চমক হলো, ১৪ নারী সদস্যের একজন বিরোধীদল থেকে মন্ত্রিসভায় স্থান পেয়েছেন। তিনি গুড পার্টির নেত্রী প্যাট্রিসিয়া ডি লিল। তাঁকে অবকাঠামো উন্নয়ন মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হয়েছে।

দক্ষিণ আফ্রিকার বিগত মন্ত্রিসভা......

নিউজিল্যান্ডে হামলাকারীর বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ

নিউজিল্যান্ডে হামলাকারীর বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ

হ-বাংলা নিউজ : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলাকারী ব্যক্তির বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ আনা হয়েছে। দেশটির পুলিশ আজ মঙ্গলবার এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছে। 

পুলিশের বিবৃতির বরাত দিয়ে বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়, হামলাকারী ব্রেনটন টারান্টের (২৮) বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগ আনা হয়েছে।

মামলাটিকে সন্ত্রাসবাদসংক্রান্ত আইনের অধীনে নেওয়ার যৌক্তিকতা নিয়ে নিউজিল্যান্ডে বিতর্ক আছে। ব্রেনটন টারান্টের......

চাকরি পেতে স্কুলছাত্রের অ্যাপল সার্ভার হ্যাক!

চাকরি পেতে স্কুলছাত্রের অ্যাপল সার্ভার হ্যাক!

হ-বাংলা নিউজ : চাকরিপ্রার্থীদের জন্য টেকজায়ান্ট অ্যাপল অত্যন্ত লোভনীয় প্রতিষ্ঠান। এর জন্য অনেকের চেষ্টা চলে দিনরাত, চলে পড়াশোনা। কিন্তু ১৭ বছর বয়সী এক স্কুলছাত্র এসবের ধারে-কাছে না গিয়ে সোজা অ্যাপলের সিস্টেম সার্ভার হ্যাক করে বসেছে!

ঘটনাটি ঘটেছে অস্ট্রেলিয়ায় অ্যাডিলেডে। গণমাধ্যম এবিসি ডট নেটের প্রতিবেদনে বলা হয়েছে, ওই শিক্ষার্থী চাকরি পাওয়ার আশায় অ্যাপলের সার্ভার হ্যাক করার বিষয়টি স্বীকার করেছে। সে বলেছে, মেলবোর্নের আরেক কিশোরের সঙ্গে মিলে তারা ২০১৫ সালে প্রথম অ্যাপলের......

ঘর পরিষ্কার করে চলে গেল চোর!

ঘর পরিষ্কার করে চলে গেল চোর!

হ-বাংলা নিউজ : চোর ঘরে ঢুকেছে আর দামি পণ্য নিয়ে চম্পট দেয়নি—এমন দুর্লভ ঘটনা খুব কমই ঘটেছে। তাও আবার মালামাল না নিয়ে ‘চোর’ উল্টো পুরো ঘর ঝকঝকে পরিষ্কার-পরিচ্ছন্ন করে রেখে গেছে! ঠিক এমনই একটি ঘটনার সাক্ষী হয়েছেন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস রাজ্যের নেট রোমান।

গত ১৫ মে কর্মময় দিন শেষে নেট বাড়ি ফিরে দেখেন, তাঁর বাড়ির সামনের ঘরের দরজার তালা খোলা। এটি দেখেই নেটের মন অশুভ চিন্তায় কেঁপে উঠেছিল। তিনি ধারণা করেছিলেন, চোর ঢুকে ঘরের সব মালামাল গায়েব করে দিয়েছে। কিন্তু ঘরে ঢুকে বিস্ময়ের সঙ্গে তিনি দেখেন, কোনো কিছুই চুরি......

মোদির শপথে সার্ক নয় বিমসটেক নেতারা আমন্ত্রিত

মোদির শপথে সার্ক নয় বিমসটেক নেতারা আমন্ত্রিত

হ-বাংলা নিউজ : অন্যান্য প্রতিবেশীদের আমন্ত্রণ জানানো হলেও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে নরেন্দ্র মোদির দ্বিতীয় শপথ গ্রহণ অনুষ্ঠানে ডাকা হলো না। পাকিস্তানকে এড়াতে আগামী বৃহস্পতিবার সন্ধ্যা সাতটায় মোদির শপথ গ্রহণ অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হলো ‘বিমসটেক’ সদস্যভুক্ত দেশের রাষ্ট্র ও সরকার প্রধানদের। পাকিস্তান বিমসটেকের সদস্য নয়।

আজ সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার জানান, প্রতিবেশী প্রথম নীতি মেনে এই আমন্ত্রণ। বিমসটেক সদস্যদের মধ্যে ভারত ছাড়া রয়েছে বাংলাদেশ, মিয়ানমার, শ্রীলঙ্কা,......

ভারতে সাম্প্রদায়িকতা ও পুঁজিতন্ত্রের উল্লাস

ভারতে সাম্প্রদায়িকতা ও পুঁজিতন্ত্রের উল্লাস

হ-বাংলা নিউজ : বিশ্বজুড়ে রাজনীতিশাস্ত্রকে মানববিদ্যার অংশ হিসেবে পড়াশোনার রেওয়াজ। কিন্তু ক্রমে এই শাস্ত্র যেন বিজ্ঞানে পরিণত হয়ে যাচ্ছে। ভারতের এবারের নির্বাচন তার সাক্ষী।

নির্মোহ সমাজ বিশ্লেষকদের কাছে ভারতের নির্বাচনী ফল বিস্ময়ের কারণ ঘটায়নি। বহুদিন থেকে বিজেপি ও তার অঙ্গসংগঠনগুলো জনমত দখলের কৃৎকৌশলে চূড়ান্ত দক্ষতা প্রদর্শন করে চলেছিল একের পর এক। যাঁরা বহুজনবাদী মূল্যবোধ ও ধর্মনিরপেক্ষ শুভবোধের দৃষ্টি দিয়ে মাঠের রাজনীতি দেখতে অভ্যস্ত,......

সর্বাধিক পঠিত