আন্তর্জাতিক খবর

Displaying 1-20 of 1675 results.
করোনায় ইতালিতে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়াল

করোনায় ইতালিতে মৃতের সংখ্যা ১০ হাজার ছাড়াল

হ-বাংলা নিউজ : করোনাভাইরাসে ইতালিতে প্রাণহানির সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। শনিবারের তথ্য অনুযায়ী, দেশটিতে ২৪ ঘণ্টায় মৃতের তালিকায় যুক্ত হয়েছে ৮৮৯ জন। এর আগে দেশটিতে ২৪ ঘণ্টায় সর্বোচ্চসংখ্যক ৯৭৯ জনের প্রাণহানি ঘটে।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা শনিবার জানায়, দেশটিতে করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ২৩ জনে। জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য মতে, এই সময় পর্যন্ত ইতালিতে করোনাভাইরাস শনাক্ত হওয়া মানুষের সংখ্যা ৯২ হাজার ৪৭২ জন। এর মধ্যে মাত্র ১২ হাজার ৩৮৪ জন সুস্থ হয়েছেন।

এদিকে শনিবার ২৪ ঘণ্টায় ইউরোপের আরেক দেশ স্পেনে প্রাণহানি ঘটেছে......

ভারতে তিন সপ্তাহের লকডাউন ঘোষণা

ভারতে তিন সপ্তাহের লকডাউন ঘোষণা

হ-বাংলা নিউজ : ভারতে নতুন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে। এ অবস্থায় পুরো ভারতে তিন সপ্তাহের জন্য লকডাউন ঘোষণা করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আজ মঙ্গলবার মধ্যরাত থেকে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত এই লকডাউন জারি থাকবে। এই সময়ে নিজের ঘরের বাইরে না যাওয়ার জন্য ভারতের নাগরিকদের অনুরোধ জানিয়েছেন নরেন্দ্র মোদি।

আজ মঙ্গলবার ভারতের সময় রাত আটটায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ‘চীন, রাশিয়া, ফ্রান্স, ইতালি—এই দেশগুলোর স্বাস্থ্য পরিষেবা অত্যন্ত উন্নত। তা সত্ত্বেও করোনাভাইরাস তারা মোকাবিলা......

বাচ্চাদের কার সঙ্গে খেলতে দেবেন?

বাচ্চাদের কার সঙ্গে খেলতে দেবেন?

হ-বাংলা নিউজ : করোনাভাইরাসের আতঙ্কে বিশ্বজুড়ে অনেক স্কুল এখন বন্ধ। বাচ্চারা এখন কী করবে আর কী করবে না, তা নিয়ে দুশ্চিন্তায় মা-বাবা। সন্তানকে বাইরে অন্য বন্ধুদের সঙ্গে খেলতে পাঠাবেন কি না, তা নিয়ে অনেকেই প্রশ্ন করছেন। সামাজিক দূরত্ব বজায় রাখা মানে কি তাদের খেলার সময় শেষ করে দেওয়া? এ প্রশ্নের উত্তর খোঁজার আগে ইতালির ক্যাথরিন উইলসনের কথা শুনুন।

ক্যাথরিন উইলসন বলছেন, তাঁর হাতে সময় বদলে দেওয়ার সুযোগ থাকলে তিনি কয়েক দিন আগে ফিরে যেতেন এবং পরিবারের সদস্যদের প্রতিবেশীর বাড়িতে রাতের খাবার খেতে পাঠাতেন না।

দুই সপ্তাহ আগে যখন ইতালিজুড়ে করোনাভাইরাস ছড়াচ্ছিল, তখন পর্যন্ত......

চীনের গোপন নথি: প্রতি ৩ জনের ১ জনের শরীরে করোনার লক্ষণ ছিল না

চীনের গোপন নথি: প্রতি ৩ জনের ১ জনের শরীরে করোনার লক্ষণ ছিল না

হ-বাংলা নিউজ : চীনে করোনাভাইরাসে আক্রান্তদের বড় অংশই ছিল নীরব বাহক। তাদের শরীরে করোনায় আক্রান্তের লক্ষণ ছিল না কিংবা অনেক দেরিতে প্রকাশ পেয়েছিল। চীনা সরকারের একটি গোপন নথিকে উদ্ধৃত করে সাউথ চায়না মর্নিং পোস্ট বলছে, নীরব বাহকদের সংখ্যা প্রতি তিনজনে একজন হতে পারে।

এই খবরে ভাইরাসের সংক্রমণ ঠেকাতে যে দেশগুলো বিভিন্ন কৌশল নিয়ে কাজ করছে, তাদের উদ্যোগ আরও জটিলতার মুখে পড়ল। এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ২ লাখ ৮০ হাজার মানুষ, মারা গেছে ১৩ হাজারের বেশি।

ফেব্রুয়ারির শেষ ভাগে চীনে ৪৩ হাজার মানুষ কোভিড-১৯–এ আক্রান্ত হয়। তাদের কারও মধ্যে করোনাভাইরাসে আক্রান্তের......

করোনাভাইরাসে প্রথম মৃত্যু দেখল ফুটবল

করোনাভাইরাসে প্রথম মৃত্যু দেখল ফুটবল

হ-বাংলা নিউজ : করোনাভাইরাস এখন আর কোনো দূর আতঙ্কের নাম নয়। চীন থেকে সার বিশ্বে ছড়িয়ে পড়েছে এই নতুন সংক্রমণ। এখনো কোনো ভ্যাকসিন আবিষ্কার না হওয়ায় এরই মাঝে বৈশ্বিক মহামারিতে রূপ নিয়েছে এটি। এরই মাঝে এই ভাইরাসে মৃতের সংখ্যা সাড়ে ছয় হাজার ছাড়িয়ে গেছে। চীনের পর ইউরোপেও ভয়াবহ আকারে ছড়িয়ে পড়া এই ভাইরাসে এরই মাঝে ইতালিতে মারা গেছে আঠারো শর বেশি মানুষ। স্পেনেও সংখ্যাটি তিন শর বেশি।

করোনা সংক্রমণ থামাতে ইউরোপে রাশিয়া বাদে প্রায় সব বড় ফুটবল লিগই থামিয়ে দেওয়া হয়েছে। ফলে ফুটবল দর্শকেরা ইউরোপিয়ান ফুটবল ছাড়াই আগামী দুই সপ্তাহ পার করার প্রস্তুতি নিচ্ছেন। ফুটবল করোনার প্রভাব......

করোনা ঠেকাতে সীমান্ত ও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা জার্মানির

করোনা ঠেকাতে সীমান্ত ও শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা জার্মানির

হ-বাংলা নিউজ : জার্মানিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। সর্বশেষ খবরে জানা গেছে, জার্মানিতে করোনাভাইরাসে আক্রান্ত ৪ হাজার ৬৪৯ জনকে শনাক্ত করা হয়েছে। আর এই ভাইরাসে মারা গেছেন ৯ জন। এদিকে করোনাভাইরাসের বিস্তার কমিয়ে আনতে জার্মানির ১৬ রাজ্যেই কাল সোমবার থেকে অস্ট্রিয়া, সুইজারল্যান্ড ও ফ্রান্সের সঙ্গে স্থলসীমান্ত বন্ধ করে দেওয়া হচ্ছে। একই দিন থেকে দেশের সব স্কুল, ডে-কেয়ার সেন্টার বন্ধ ঘোষণা করা হয়েছে।

সাপ্তাহিক ছুটির দিন শনিবার ও আজ রোববার প্রথম জার্মানিজুড়ে মানুষের মধ্যে আতঙ্ক লক্ষ করা যাচ্ছে। শনিবার বড় শহরগুলোর সিটি সেন্টার ও খাদ্যপণ্যের......

সৌদিতে ‘অভ্যুত্থান–পরিকল্পনার’ অভিযোগে তিন প্রিন্সকে আটক

সৌদিতে ‘অভ্যুত্থান–পরিকল্পনার’ অভিযোগে তিন প্রিন্সকে আটক

হ-বাংলা নিউজ : অভ্যুত্থান–পরিকল্পনার সঙ্গে জড়িত থাকার অভিযোগ তুলে সৌদি আরবের বাদশাহ সালমানের ভাই, ভাতিজাসহ তিন প্রিন্সকে আটক করার খবর প্রকাশ করেছে মার্কিন গণমাধ্যম। সৌদির অঘোষিত শাসক যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ক্ষমতার পথে বাধা বিবেচনায় তাঁদের আটক করা হয়েছে বলে খবরে দাবি করা হয়েছে। 

বার্তা সংস্থা এএফপির আজ শনিবারের খবরে বলা হয়েছে, দ্রুত ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সৌদি আরব সম্প্রতি নিজেদের নাগরিক ও বিদেশিদের জন্য এ বছর ওমরাহ হজ পালন বাতিল করে। এ নিয়ে আপত্তির গুঞ্জনের মধ্যেই তিন প্রিন্সকে আটকের খবর পাওয়া গেল।

বাদশাহ সালমানের ভাই প্রিন্স......

দিল্লির সহিংসতা নিয়ে ভারতের সংসদে আলোচনা বুধবার

দিল্লির সহিংসতা নিয়ে ভারতের সংসদে আলোচনা বুধবার

হ-বাংলা নিউজ : দিল্লির সহিংসতা নিয়ে আলোচনায় সরকার তার গোঁ আঁকড়ে থাকল। তারা বলেছিল, রঙের উৎসব হোলির পর যেকোনো দিন এ নিয়ে আলোচনায় রাজি। কিন্তু আজ শুক্রবার বিরোধীদের জানানো হলো, ১১ মার্চ ওই আলোচনায় সরকার রাজি। সরকারের পক্ষে জবাবি ভাষণ দেবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

দিল্লির সহিংসতা নিয়ে আলোচনার দাবিতে বাজেট অধিবেশনের দ্বিতীয় পর্বের শুরু থেকেই সংসদের উভয় কক্ষ অচল। সভার সব কাজ স্থগিত রেখে এ নিয়ে আলোচনায় সরকার রাজি নয়। বিরোধীরাও ওই দাবিতে সভা অচল করে রেখেছে। লোকসভার স্পিকার ওম বিড়লা ও রাজ্যসভার চেয়ারম্যান ভেঙ্কাইয়া নাইডুর বক্তব্য, এখন প্রথম কাজ স্বাভাবিকতা......

 করোনা থেকে বাঁচতে কাগুজে নোট পুড়িয়ে ফেলছে চীন

করোনা থেকে বাঁচতে কাগুজে নোট পুড়িয়ে ফেলছে চীন

হ-বাংলা নিউজ : করোনাভাইরাসের সংক্রমণ রুখতে এবার কাগুজে নোট পুড়িয়ে ফেলতে যাচ্ছে চীন। করোনাভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকায় ব্যবহৃত সব কাগুজে নোট নষ্ট করে ফেলা হবে। চীনের কেন্দ্রীয় ব্যাংক এমনই সিদ্ধান্ত নিয়েছে।

চীনের কেন্দ্রীয় ব্যাংকের ডেপুটি গভর্নর ফ্যান ইয়েফেইয়ের বরাত দিয়ে দেশটির সাউথ চায়না মর্নিং পোস্টের খবরে এ কথা বলা হয়েছে।

ফ্যান ইয়েফেই জানিয়েছেন, প্রায় ৬০ হাজার কোটি ইউয়ান নষ্ট করে ফেলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইতিমধ্যেই সব ব্যাংকে এ নির্দেশনা পাঠানো হয়েছে। নির্দেশনা জারি করে বলা হয়েছে, দেশের কোথাও কোনো ব্যাংকে আর কোনো কাগজের নোট গ্রহণ করা......

করোনাভাইরাসে নতুন আক্রান্তের সংখ্যা কমার দাবি চীনের

করোনাভাইরাসে নতুন আক্রান্তের সংখ্যা কমার দাবি চীনের

হ-বাংলা নিউজ : করোনাভাইরাসে আক্রান্ত নতুন রোগীর সংখ্যা কমছে বলে দাবি করেছে চীন। এ নিয়ে টানা তৃতীয় দিনের মতো করোনাভাইরাসে আক্রান্ত কোভিড-১৯ রোগী কমার দাবি করল দেশটি। আজ রোববার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

আজ চীনা কর্তৃপক্ষ জানিয়েছে, দেশটিতে ২ হাজার ৯ জন নতুনভাবে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন আরও ১৪২ জন।

রোগ নির্ণয়ের প্রক্রিয়া বদলের পর চলতি সপ্তাহের শুরুতে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে যায়। তবে এখন তা অন্য যেকোনো সময়ের চেয়ে কমছে।

চীনে কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছেন ৬৮ হাজারেরও বেশি মানুষ। মারা গেছেন ১ হাজার ৬৬৫ জন।

চীনের......

চীনে করোনায় আক্রান্ত ১০০০০ মৃতদেহ পোড়ানোর অভিযোগ

চীনে করোনায় আক্রান্ত ১০০০০ মৃতদেহ পোড়ানোর অভিযোগ

হ-বাংলা নিউজ : বিশ্বে দ্রুত ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস। গত বছরের শেষ দিকে করোনাভাইরাসে আক্রান্ত প্রথম রোগী শনাক্ত হওয়ার পর থেকে লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্ত মানুষের সংখ্যা। এতে ১ হাজার ৪৮৩ জনের মৃত্যুর কথা জানিয়েছে চীন। আক্রান্ত ব্যক্তির সংখ্যা ৬৫ হাজারের মতো। চীনের সীমানা পেরিয়ে বিশ্বের ২৫ দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। করোনাভাইরাসে চীনের বাইরে তিনজন মারা গেছে। তবে কয়েক হাজার ব্যক্তির মৃতদেহ চীন জ্বালিয়ে দিয়েছে বলে কয়েকটি গণমাধ্যমের খবরে বলা হয়েছে।

আবহাওয়া পর্যবেক্ষণকারী ওয়েবসাইট উইন্ডি ডটকমের ছবির বরাত দিয়ে ডেইলি মেইল ও দ্য এক্সপ্রেস ডট কম এ খবর......

পুঁচকে ‘কেজরিওয়াল’ টুইটারে ভাইরাল

পুঁচকে ‘কেজরিওয়াল’ টুইটারে ভাইরাল

হ-বাংলা নিউজ : রাজনীতির ময়দানে ফের জয়ী অরবিন্দ কেজরিওয়াল। নাগরিকত্ব আইন ও দেশজুড়ে বিক্ষোভের মধ্য গতকাল মঙ্গলবার সারা দিনের খবর ছিল একটাই—অরবিন্দ কেজরিওয়াল। গত পাঁচ বছরে নানা চড়াই-উতরাইয়ের পর অবশেষে বাজিমাত করেন তিনি। সাদামাটা চেহারার ‘মাফলারম্যান’–এর মুখে ছিল শুধুই চওড়া হাসি। তবে ভোটের ফলের দিনে কেজরিওয়ালকে ছাপিয়ে গেল অন্য একটি মুখ। তাকে সবাই বলছেন ‘বেবি কেজরিওয়াল’, কেউ কেউ বলছেন ‘মাফলারম্যান’।

গতকাল সামাজিক যোগাযোগমাধ্যমে মন জিতে নিয়েছে খুদে কেজরিওয়াল। আম আদমি পার্টির (এএপি) সদর দপ্তরে দেখা মিলল ‘বেবি কেজরিওয়ালের’। টুইটারে এএপির সদস্যরা তাঁকে মাফলারম্যান......

চীনে আটকে পড়াদের আনা যাচ্ছে না অন্য কারণে: অর্থমন্ত্রী

চীনে আটকে পড়াদের আনা যাচ্ছে না অন্য কারণে: অর্থমন্ত্রী

হ-বাংলা নিউজ : অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, অর্থের অভাবে নয়, চীন থেকে বাংলাদেশিদের আর সরকারিভাবে দেশে আনা যাচ্ছে না অন্য কারণে। তিনি বলেন, ‘অর্থ কোনো সমস্যা নয়। টাকার কোনো অভাব নেই দেশে। অভাব থাকার কারণও নেই। আসলে চীনে কোনো উড়োজাহাজ গেলে সেই উড়োজাহাজের পাইলট ও ক্রুদের অন্য কোনো দেশ আর ঢুকতে দিচ্ছে না। এ কারণেই চীনে আটকে পড়া বাংলাদেশিদের এই মুহূর্তে দেশে ফেরত আনা যাচ্ছে না।’

বাংলাদেশ বিমানের একটি উড়োজাহাজ চীনের উহান থেকে ৩১২ বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনে। এ জন্য ৩ কোটি টাকা খরচ হয়েছে এবং তহবিলে এ মারফত আর কোনো টাকা নেই বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী......

 চীনের অর্থনীতিতে করোনাভাইরাসের হানা, বিশ্বব্যাপী অস্থিরতার আশঙ্কা

চীনের অর্থনীতিতে করোনাভাইরাসের হানা, বিশ্বব্যাপী অস্থিরতার আশঙ্কা

হ-বাংলা নিউজ : ২০১৯-এনসিওভি। এই নামেই পুরো বিশ্বে আতঙ্ক ছড়াচ্ছে নতুন করোনাভাইরাস। এই রোগের শুরু চীনে, এখন ছড়িয়ে গেছে বেশ কয়েকটি দেশে। মৃত্যুর সঙ্গে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যাও। শুধু মানুষের জীবন নয়, এখন চীনের অর্থনীতির জন্যও হুমকি হিসেবে দেখা দিয়েছে করোনাভাইরাস। আর চীন যখন হুমকিতে, তখন বৈশ্বিক অর্থনীতিও নিরাপদে থাকতে পারছে না।

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানকে এই করোনাভাইরাসের আঁতুড়ঘর হিসেবে ধারণা করা হচ্ছে। গত ডিসেম্বরে প্রথম এই রোগের প্রাদুর্ভাব দেখা দেয়। সর্বশেষ পাওয়া তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে তিন শতাধিক মানুষের প্রাণহানি......

চীনের বাইরে করোনাভাইরাসে প্রথম মৃত্যু

চীনের বাইরে করোনাভাইরাসে প্রথম মৃত্যু

হ-বাংলা নিউজ : প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এক ব্যক্তি ফিলিপাইনে মারা গেছেন। দেশটির কর্তৃপক্ষ এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছে। আজ রোববার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ কথা বলা হয়।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এই প্রথম চীনের বাইরে অন্য কোনো দেশে কারও মৃত্যু হলো।

ফিলিপাইনের কর্তৃপক্ষ বলেছে, যে ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন, তাঁর বয়স ৪৪। তিনি চীনের নাগরিক। তাঁর বাড়ি চীনের হুবেই প্রদেশের উহানে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, উহান থেকে ফিলিপাইনে আসার পর চীনের ওই নাগরিক মারা গেছেন। তিনি ফিলিপাইনে আসার আগেই করোনাভাইরাসে সংক্রমিত......

করোনাভাইরাসে মৃত্যুহার কম, আতঙ্কিত না হওয়ার পরামর্শ

করোনাভাইরাসে মৃত্যুহার কম, আতঙ্কিত না হওয়ার পরামর্শ

হ-বাংলা নিউজ : বিশ্ববাসীর জন্য নতুন আতঙ্কের নাম করোনাভাইরাস। এরই মধ্যে প্রায় ১০ হাজার মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। কেবল চীনেই মারা গেছেন ২১৩ জন। আক্রান্তের সংখ্যা বেশি হলেও মৃত্যুহারের দিক থেকে এখনো সার্সের মতো মহামারি আকার ধারণ করেনি করোনাভাইরাস। তবু কেন এত আতঙ্ক ছড়াচ্ছে এটি?

বিজনেস ইনসাইডার ডট কমের এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০০২ থেকে ২০০৩ সালের মধ্যে সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম (সার্স) ভাইরাসে আক্রান্ত হয়ে ৭৭৪ জন মারা গিয়েছিলেন। সার্সে আক্রান্তদের মধ্যে সেবার ৯.৬ শতাংশ রোগীই মারা গিয়েছিলেন। আর করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে মারা গেছেন......

১৭ বছর আগের সার্সের মহামারিকেও ছাড়িয়ে গেল করোনাভাইরাস

১৭ বছর আগের সার্সের মহামারিকেও ছাড়িয়ে গেল করোনাভাইরাস

হ-বাংলা নিউজ : প্রতিদিনই বাড়ছে করোনাভাইরাসের প্রাদুর্ভাব। এরই মধ্যে দুই শতাধিক মানুষের প্রাণহানি হয়েছে এই ভাইরাসের কারণে। ভাইরাসটির ব্যাপকতা এতটাই ছড়িয়ে পড়েছে যে ভয়াবহতার দিক থেকে এটি ছাড়িয়ে গেছে ১৭ বছর আগের সার্স ভাইরাসকেও।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ২০০৩ সালে ২৬টি দেশে মহামারি আকারে ছড়িয়ে পড়েছিল সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি সিনড্রোম (সার্স)। অন্তত ৮ হাজার ১০০ লোক আক্রান্ত হয়েছিল সার্সে। আর করোনাভাইরাসে বিশ্বের বিভিন্ন দেশে এরই মধ্যে প্রায় ১০ হাজার লোক আক্রান্ত হয়েছে।

মৃত্যুর সংখ্যার দিক থেকে অবশ্য এখনো সার্সের পেছনেই আছে......

গণতন্ত্রের প্রতি অসন্তুষ্টি চরম পর্যায়ে

গণতন্ত্রের প্রতি অসন্তুষ্টি চরম পর্যায়ে

হ-বাংলা নিউজ : বর্তমান সময়ে গণতন্ত্রের প্রতি মানুষ চরম অসন্তুষ্ট বলে এক জরিপে উঠে এসেছে। আর গণতন্ত্রের প্রতি মানুষের অসন্তুষ্টির এ মাত্রা ‘রেকর্ড উচ্চপর্যায়ে’ রয়েছে। সম্প্রতি কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষকদের চালানো এক জরিপে এসব তথ্য উঠে এসেছে। জরিপের ফলাফলে সতর্ক করে বলা হয়েছে, বিশ্বের অনেকে দেশে গণতন্ত্রের প্রতি আস্থা এখন ‘উদ্বেগের’ পর্যায়ে রয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, উন্নত বিশ্বের দেশগুলোয় গত ২৫ বছরের মধ্যে গণতন্ত্রের প্রতি অসন্তুষ্টি সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। গবেষকেরা বলছেন, সবচেয়ে বেশি বা উচ্চমাত্রায় অসন্তুষ্টি যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে।......

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছেই

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছেই

হ-বাংলা নিউজ : চীনে নতুন করোনা ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা বেড়েই চলেছে। সেই সঙ্গে বাড়ছে মৃতের সংখ্যাও। চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়ার পর এখন পর্যন্ত বিভিন্ন দেশের প্রায় দুই হাজার মানুষ আক্রান্ত হয়েছে। এর মধ্যে অল্প কয়েকজন ছাড়া অন্যরা চীনের। আর মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৬ জনে। তাঁরা সবাই চীনের নাগরিক। এ পরিস্থিতিকে গুরুতর বলে উল্লেখ করেছেন চীনের প্রেসিডেন্ট সি চিন পিং।

আজ রোববার বিবিসি অনলাইনের খবরে বলা হয়েছে, চীনের প্রেসিডেন্ট সি চিন পিং নতুন চান্দ্রবর্ষ উপলক্ষে ছুটির দিনে এক বিশেষ বৈঠকের আয়োজন করে বলেছেন, ভয়াবহ নতুন ভাইরাসটি......

চীন বলছে অগ্রগতি হয়েছে, বাস্তবতা ভিন্ন

চীন বলছে অগ্রগতি হয়েছে, বাস্তবতা ভিন্ন

হ-বাংলা নিউজ : বছর দু-এক আগে রোহিঙ্গা মুসলিমদের জন্য থাকার জন্য মিয়ানমারে কিছু তাঁবু পাঠিয়েছিল চীন। তাঁবুগুলো যেভাবে পাঠানো হয়েছিল, ঠিক সেভাবেই ফাঁকা অবস্থায় পড়ে আছে রাখাইনের মংডু শহরে। ফাঁকা এই তাঁবুগুলো যেন একটি প্রতীকী অর্থও বহন করছে। যাদের জন্য এগুলো পাঠানো হলো, সেই রোহিঙ্গারাই যে এখনো নিজ দেশে ফিরতে পারলেন না!

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, চীনের বিদেশ বিষয়ক নীতিমালা অনুযায়ী, বাইরের দুই দেশের কূটনৈতিক বিষয়ে তাঁরা মাথা ঘামায় না। কিন্তু নিজেদের অন্যতম মিত্র ও প্রতিবেশী মিয়ানমারের এই সংকট সমাধানে বেশ কয়েকবার হস্তক্ষেপের চেষ্টা করেছে চীন।......

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত