আন্তর্জাতিক খবর

Displaying 1-20 of 1657 results.
করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছেই

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা বাড়ছেই

হ-বাংলা নিউজ : চীনে নতুন করোনা ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা বেড়েই চলেছে। সেই সঙ্গে বাড়ছে মৃতের সংখ্যাও। চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়ার পর এখন পর্যন্ত বিভিন্ন দেশের প্রায় দুই হাজার মানুষ আক্রান্ত হয়েছে। এর মধ্যে অল্প কয়েকজন ছাড়া অন্যরা চীনের। আর মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৬ জনে। তাঁরা সবাই চীনের নাগরিক। এ পরিস্থিতিকে গুরুতর বলে উল্লেখ করেছেন চীনের প্রেসিডেন্ট সি চিন পিং।

আজ রোববার বিবিসি অনলাইনের খবরে বলা হয়েছে, চীনের প্রেসিডেন্ট সি চিন পিং নতুন চান্দ্রবর্ষ উপলক্ষে ছুটির দিনে এক বিশেষ বৈঠকের আয়োজন করে বলেছেন, ভয়াবহ নতুন ভাইরাসটি......

চীন বলছে অগ্রগতি হয়েছে, বাস্তবতা ভিন্ন

চীন বলছে অগ্রগতি হয়েছে, বাস্তবতা ভিন্ন

হ-বাংলা নিউজ : বছর দু-এক আগে রোহিঙ্গা মুসলিমদের জন্য থাকার জন্য মিয়ানমারে কিছু তাঁবু পাঠিয়েছিল চীন। তাঁবুগুলো যেভাবে পাঠানো হয়েছিল, ঠিক সেভাবেই ফাঁকা অবস্থায় পড়ে আছে রাখাইনের মংডু শহরে। ফাঁকা এই তাঁবুগুলো যেন একটি প্রতীকী অর্থও বহন করছে। যাদের জন্য এগুলো পাঠানো হলো, সেই রোহিঙ্গারাই যে এখনো নিজ দেশে ফিরতে পারলেন না!

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, চীনের বিদেশ বিষয়ক নীতিমালা অনুযায়ী, বাইরের দুই দেশের কূটনৈতিক বিষয়ে তাঁরা মাথা ঘামায় না। কিন্তু নিজেদের অন্যতম মিত্র ও প্রতিবেশী মিয়ানমারের এই সংকট সমাধানে বেশ কয়েকবার হস্তক্ষেপের চেষ্টা করেছে চীন।......

চীনের বাইরেও ছড়িয়ে পড়ছে সার্স ভাইরাস

চীনের বাইরেও ছড়িয়ে পড়ছে সার্স ভাইরাস

হ-বাংলা নিউজ : চীনজুড়ে ছড়িয়ে পড়েছে রহস্যজনক ভাইরাস সিভিয়ার অ্যাকুইটি রেসপিরেটরি সিনড্রোম (সার্স)। আজ সোমবার সার্স ভাইরাসে আক্রান্ত নতুন ১৪০ জন রোগীকে শনাক্ত করা হয়েছে। আজ চীনের হুবেই প্রদেশের উহান শহরে মারা গেছে একজন। এ নিয়ে এই ভাইরাসে তিনজনের মৃত্যু হলো।

বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন, সার্স ভাইরাস মানুষ থেকে মানুষে ছড়িয়ে পড়ছে। এরই মধ্যে চীনের প্রতিবেশী দেশ দক্ষিণ কোরিয়া, জাপান ও থাইল্যান্ডে এই ভাইরাসের সংক্রমণ হয়েছে।

সার্স ভাইরাসে ২০০২ থেকে ২০০৩ সালে চীনে ও হংকংয়ে প্রায় সাড়ে ৬০০ মানুষ মারা যায়। এবার উহান শহরে প্রথম সার্স ভাইরাসে আক্রান্ত হওয়ার তথ্য পাওয়া......

বিশ্বসেরা ধনীকে পাত্তা দিল না মোদি সরকার

বিশ্বসেরা ধনীকে পাত্তা দিল না মোদি সরকার

হ-বাংলা নিউজ : ফোর্বসের সর্বশেষ তালিকা অনুযায়ী বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিটির নাম জেফ বেজোস। ১১৬ বিলিয়ন মার্কিন ডলারের মালিক বেজোস সম্প্রতি তিন দিনের ভারত সফরে এসেছিলেন। সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের জন্য সময় চেয়েছিলেন তিনি। কিন্তু বেজোসকে ‘অ্যাপয়েন্টমেন্ট’ দেওয়ার প্রয়োজনীয়তা বোধ করেননি মোদি। শুধু প্রধানমন্ত্রী নন, মন্ত্রিসভার কোনো সদস্যই বেজোসের সঙ্গে দেখা করেননি। ফলে মোদির সঙ্গে দেখা না করেই ভারত ছাড়তে হয়েছে বিশ্বসেরা ধনী বেজোসকে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, এক মাস আগেই বেজোসকে জানিয়ে দেওয়া হয়েছিল,......

 ইরানি হামলায় যেন অন্ধ হয়ে যায় যুক্তরাষ্ট্র

ইরানি হামলায় যেন অন্ধ হয়ে যায় যুক্তরাষ্ট্র

হ-বাংলা নিউজ : আকাশে শক্তিশালী চোখ থাকার পরও ইরানের ক্ষেপণাস্ত্র হামলা ঠেকাতে পারেনি মার্কিন সেনারা। 

ইরানের ক্ষেপণাস্ত্রের হামলায় কয়েক ঘণ্টা পুরো বিচ্ছিন্ন হয়ে পড়েছিল ইরাকে অবস্থিত মার্কিন বিমান ঘাঁটি। উচ্চক্ষমতাসম্পন্ন যোগাযোগব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে সেনারা আকাশে তাদের শক্তিশালী নজরদারির নিয়ন্ত্রণ হারায়। যেন কয়েক ঘণ্টার জন্য অন্ধ হয়ে যায় তারা।

ইরাকের আইন আল-আসাদ মার্কিন বিমান ঘাঁটিটি যখন ইরানের একের পর এক ক্ষেপণাস্ত্রের আঘাতে পর্যুদস্ত, তখন মুহূর্তের মধ্যে চোখে ধাঁধা লাগে মার্কিন সেনাদের। আকাশে মার্কিন সেনাদের অতি শক্তিশালী......

পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ডাদেশ বাতিল

পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ডাদেশ বাতিল

হ-বাংলা নিউজ : পাকিস্তানের সাবেক সামরিক শাসক পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ড বাতিল করেছেন দেশটির একটি আদালত। যে প্রক্রিয়ায় পারভেজ মোশাররফের মৃত্যুদণ্ডাদেশ দেওয়া হয়েছিল, তাকে অসাংবিধানিক উল্লেখ দিয়ে মৃত্যুদণ্ডাদেশের সিদ্ধান্ত বাতিল ঘোষণা করা হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আজ সোমবার লাহোরের হাইকোর্ট মৃত্যুদণ্ডাদেশ বাতিলের রায় দেন। যে বিশেষ আদালত এই মৃত্যুদণ্ডের আদেশ দিয়েছিল, সেটির গঠন প্রক্রিয়া নিয়ে গত ডিসেম্বরে চ্যালেঞ্জ করেছিলেন পারভেজ মোশাররফ। এরপর লাহোর হাইকোর্ট এই রায় দিলেন।

পাকিস্তানি সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে বলা......

১০ সেকেন্ডে এমন ভুল সিদ্ধান্ত: ইরানি কমান্ডার

১০ সেকেন্ডে এমন ভুল সিদ্ধান্ত: ইরানি কমান্ডার

হ-বাংলা নিউজ : ইউক্রেনের যাত্রীবাহী উড়োজাহাজ ক্ষেপণাস্ত্রের আঘাতে ভূপাতিত করার ঘটনার একটি ব্যাখ্যা দিয়েছেন ইরানের রেভল্যুশনারি গার্ডের অ্যারোস্পেস কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আমির আলি হাজিজাদেহ। তিনি জানান, দায়িত্বরত ক্ষেপণাস্ত্র অপারেটরের হাতে সিদ্ধান্ত নেওয়ার জন্য মাত্র ১০ সেকেন্ড সময় ছিল। তিনি ক্ষেপণাস্ত্র ছোড়া অথবা না ছোড়ার সিদ্ধান্ত নিতে পারতেন। তিনি ভুল সিদ্ধান্ত নিয়েছিলেন। ঘটনার পরপরই ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে ভুলের বিষয়টি জানানো হয়।

গত বুধবার উড়োজাহাজটি বিধ্বস্ত হয়ে ১৭৬ আরোহীর সবাই নিহত হন।উড়োজাহাজ বিধ্বস্ত হওয়ার ঘটনায় গতকাল শনিবার নিজেদের......

 চীনবিরোধী নেত্রী ফের তাইওয়ানের প্রেসিডেন্ট

চীনবিরোধী নেত্রী ফের তাইওয়ানের প্রেসিডেন্ট

হ-বাংলা নিউজ : চীনবিরোধী নেত্রী বলে পরিচিত সাই ইং ওয়েন দ্বিতীয় মেয়াদে তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। ৬৩ বছর বয়সী এই নেত্রী দ্য ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির (ডিপিপি) প্রেসিডেন্ট প্রার্থী ​ছিলেন।

চূড়ান্ত ফলাফলে দেখা যায়, সাই ইং ওয়েন মোট প্রদত্ত ভোটের ৫৭ দশমিক ১ শতাংশ ভোট পেয়েছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন চীনপন্থী নেতা হান কুও-ইউ। তিনি পেয়েছেন ৩৮ দশমিক ৬ শতাংশ ভোট। শনিবার এই নির্বাচনের চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়।

আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, ওয়েনের প্রাপ্ত ভোটের সংখ্যা ৮১ লাখ ৭০ হাজার। আর হান কুও-ইউর প্রাপ্ত ভোটের সংখ্যা ৫০ লাখ ৫২ হাজারটি।......

বিদেশি সেনারা ইরাকে থাকতে পারবে না, পার্লামেন্টে প্রস্তাব পাস

বিদেশি সেনারা ইরাকে থাকতে পারবে না, পার্লামেন্টে প্রস্তাব পাস

হ-বাংলা নিউজ : ইরাকে মার্কিন কিংবা কোনো বিদেশি সেনা থাকতে পারবে না। আজ রোববার দেশটির পার্লামেন্টে এ সংক্রান্ত একটি প্রস্তাব পাস হয়েছে। রাজধানী বাগদাদে গত শুক্রবার মার্কিন ড্রোন হামলায় ইরানের কুদস ফোর্সের প্রধান কাশেম সোলাইমানি নিহত হওয়ার পর এই প্রস্তাব পাস করা হলো।

বিবিসির খবরে বলা হয়, পাস হওয়া প্রস্তাবে দেশটি থেকে সব বিদেশি সেনাকে ফিরিয়ে নিতে সংশ্লিষ্ট দেশগুলোর প্রতি আহ্বান জানানো হয়। এ ছাড়া যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সার্বভৌমত্ব লঙ্ঘনের আনুষ্ঠানিক অভিযোগ জাতিসংঘে তোলার সিদ্ধান্ত নিয়েছে ইরাকি পার্লামেন্ট। ইরাকের আইনপ্রণেতারা মনে করেন, মার্কিন বাহিনী ইরাকে......

 সোলাইমানির শোক মিছিলে ‘আমেরিকার ধ্বংস’ কামনা

সোলাইমানির শোক মিছিলে ‘আমেরিকার ধ্বংস’ কামনা

হ-বাংলা নিউজ : ইরানের সামরিক কমান্ডার মেজর জেনারেল কাশেম সোলাইমানি, ইরাকি আধা সামরিক হাশেদ আল-শাব্বি বাহিনীর প্রধান আবু মাহদি আল মুহান্দিস ও তাদের সঙ্গে নিহত ব্যক্তিদের লাশ নিয়ে শোক মিছিল করেছে বাগদাদ। আজ শনিবার স্থানীয় সময় সকালেই ইরাকের রাজধানী বাগদাদের পথে নামে শোকার্ত জনতার ঢল।

গতকাল শুক্রবার ভোরে বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে জেনারেল সোলাইমানির গাড়িবহর লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালায় যুক্তরাষ্ট্র। এই হামলায় সোলাইমানিসহ ১০ জন নিহত হন। তাঁদের মধ্যে পাঁচজন ইরানের ও পাঁচজন ইরাকের। ইরাকের পাঁচজনের মধ্যে রয়েছেন আবু মাহদি আল-মুহানদিস, যিনি ইরানের......

হামলার আশঙ্কায় মার্কিন শহরে শহরে সতর্কাবস্থা

হামলার আশঙ্কায় মার্কিন শহরে শহরে সতর্কাবস্থা

হ-বাংলা নিউজ : ইরানের জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার জের ধরে কী হতে যাচ্ছে, তা নিয়ে উৎকণ্ঠিত আমেরিকার সাধারণ জনগণও। প্রতিশোধ নিতে গিয়ে ইরান কী করবে, এ নিয়ে আইন প্রয়োগকারী কর্মকর্তাদের মধ্যে উদ্বেগ দেখা যাচ্ছে। ৩ জানুয়ারি রাত থেকেই আমেরিকার বড় বড় নগরে নিরাপত্তাব্যবস্থা জোরদার করা হয়। অনেক নগরে অতিরিক্ত নিরাপত্তাকর্মীদের উপস্থিতি দৃশ্যমান হয়ে ওঠে।

মার্কিন বিমান হামলায় সোলাইমানির মৃত্যুর পর বিশ্বজুড়ে আমেরিকার নাগরিকদের ওপর ইরানের প্রতিশোধ নিয়ে আশঙ্কা বিরাজ করছে। নিউইয়র্ক নগর ও লস অ্যাঞ্জেলেসের আইন প্রয়োগকারী কর্মকর্তারা প্রকাশ্যে তাঁদের আশঙ্কার......

খারাপের ভিড়ে ভালো খবরও আছে

খারাপের ভিড়ে ভালো খবরও আছে

হ-বাংলা নিউজ : রাস্তা পার হতে গিয়ে এক শিক্ষার্থী বাসচাপায় নিহত হয়েছে— খবরটির দিকে এক ঝলক তাকিয়ে চোখ সরিয়ে নিলেন মোহসিন আলম। এই বয়সী একটি সন্তান তাঁরও আছে। নিহত শিক্ষার্থীর জায়গায় নিজের সন্তানের মুখ কল্পনা করে কেঁপে উঠলেন। ইদানিং এই সব খবরের ভার আর নিতে পারছেন না। খুন, ধর্ষণ, দুর্ঘটনা আর দুর্নীতির খবরে কেমন হাঁপ ধরে যায়। নিয়মিত পত্রিকা পড়ার পাশাপাশি তিনি মুঠোফোনে অনলাইনে খবর পড়ে থাকেন। টেলিভিশনেও খবর দেখেন। তবে এখন মাঝে মাঝে ভাবেন, খবরের সঙ্গে থাকাই ছেড়ে দেবেন। অন্যের অপরাধের ঘটনায় মানুষ হিসেবে নিজেকে কেমন নিকৃষ্ট মনে হয়। 

অনেক পাঠকের অভিযোগ, নেতিবাচক খবরের......

 সোমালিয়ায় গাড়িবোমায় নিহত ৬১

সোমালিয়ায় গাড়িবোমায় নিহত ৬১

হ-বাংলা নিউজ : সোমালিয়ার রাজধানী মোগাদিসুতে শক্তিশালী গাড়িবোমা বিস্ফোরণে অন্তত ৬১ জন নিহত হয়েছেন। আজ শনিবার শহরের একটি ব্যস্ত চেকপোস্টে এই বিস্ফোরণে বহু মানুষ আহত হয়েছেন। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

নিহত মানুষের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় একটি অ্যাম্বুলেন্স সার্ভিসের প্রতিষ্ঠাতা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, এখন পর্যন্ত তাঁরা ৬১ জনের লাশ উদ্ধার করেছেন। আহত অবস্থায় উদ্ধার করেছেন ৫১ জনকে। ঘটনাস্থলে এখনো অনেক হতাহত মানুষ পড়ে রয়েছেন। নিহত মানুষের সংখ্যা আরও বাড়বে।

বিস্ফোরণের......

 অস্ট্রেলিয়ার নতুন ভিসার হালনাগাদ তথ্য

অস্ট্রেলিয়ার নতুন ভিসার হালনাগাদ তথ্য

হ-বাংলা নিউজ : অস্ট্রেলিয়ায় গত ১৬ নভেম্বর থেকে চালু হয়েছে দেশটিতে স্থায়ীভাবে বসবাস ও কাজের সুযোগ নিয়ে আসা নতুন দুটি ভিসা। এই নতুন স্কিলড রিজিওনাল প্রভিশনাল ভিসাগুলোয় দক্ষ অভিবাসীরা দেশটিতে প্রথমে অস্থায়ী ও পরে স্থায়ীভাবে অভিবাসী হতে পারবেন।

অস্ট্রেলিয়ার রাজ্যভিত্তিক বিভিন্ন শর্তপূর্ণ এই ভিসা দুটির সাবক্লাস ৪৯১ ও ৪৯৪। আর এই দুই ভিসাধারীরা অন্তত তিন বছর আঞ্চলিক শহরে বসবাসের পর স্থায়ী বসবাসের জন্য আবেদন করতে পারবেন সাবক্লাস ১৯১ স্থায়ী ভিসাতে।

প্রথমটি ৪৯১ ভিসা পয়েন্ট টেস্টভিত্তিক অর্থাৎ শিক্ষা, বয়স, অভিজ্ঞতা, ইংরেজিতে দক্ষতা ও বৈবাহিক অবস্থা ইত্যাদির......

লজ্জায় ফেলে দিলেন গাম্বিয়ার আবুবকর

লজ্জায় ফেলে দিলেন গাম্বিয়ার আবুবকর

হ-বাংলা নিউজ : গাম্বিয়া, আবুবকর তামবাদু উভয়েই ইতিহাসে পাতায় ঢুকে গেলেন। রাখাইনে মিয়ানমারের গণহত্যার বিরুদ্ধে অপ্রত্যাশিত পদক্ষেপ হচ্ছে গাম্বিয়ার আন্তর্জাতিক আদালতে মামলা। গাম্বিয়া মিয়ানমারকে গণহত্যার দায়ে আন্তর্জাতিক আদালতে বিচারের মুখে দাঁড় করিয়েছে। তাই শান্তিতে নোবেল জয়ী অং সান সু চিকে গণতন্ত্র, মানবাধিকারের শিক্ষা দিচ্ছে গাম্বিয়া। অং সান সু চি যথারীতি সব জলাঞ্জলি দিয়ে গণহত্যার পক্ষে সাফাই গেয়ে যাচ্ছেন। আর এদিকে আবুবকর লজ্জায় ফেলে দিলেন মানবতার স্বঘোষিত অভিভাবক, আত্মীয়, মালিক ও সেবায়েতদের।

মিয়ানমারে বিরুদ্ধে মামলার মূল উদ্যোক্তা হচ্ছেন গাম্বিয়ার......

আইসিজের রায়ই চূড়ান্ত ও অবশ্য পালনীয়, আপিলের সুযোগ নেই: আইসিজের রেজিস্ট্রার

আইসিজের রায়ই চূড়ান্ত ও অবশ্য পালনীয়, আপিলের সুযোগ নেই: আইসিজের রেজিস্ট্রার

হ-বাংলা নিউজ : রোহিঙ্গা গণহত্যা নিয়ে আইসিজেতে মামলা মিয়ানমারকে এই প্রথম বৈশ্বিক পরিসরে চাপে ফেলেছে। মিয়ানমারের বিরুদ্ধে গাম্বিয়ার মামলা আর আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) অভিযোগ তদন্তের সিদ্ধান্তে গণহত্যার দায় যে মিয়ানমারের এড়ানোর সুযোগ নেই, সেটা স্পষ্ট

মিয়ানমারের বিরুদ্ধে রোহিঙ্গা গণহত্যার ঘটনায় আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) করা মামলার শুনানি শুরু হচ্ছে মঙ্গলবার। এই আদালতের যেকোনো রায়ই চূড়ান্ত, বাধ্যবাধকতাপূর্ণ ও অবশ্যপালনীয়। চূড়ান্ত রায়ের পর আপিলের কোনো সুযোগ নেই।

ইউএন নিউজের কনর লেননের মুখোমুখি হয়ে গত অক্টোবরে এ কথা জানিয়েছেন জাতিসংঘ সদর......

‘মুখ্যমন্ত্রী না এলে মেয়ের শেষকৃত্য নয়’

‘মুখ্যমন্ত্রী না এলে মেয়ের শেষকৃত্য নয়’

হ-বাংলা নিউজ : ভারতের উত্তর প্রদেশ রাজ্যের উন্নাওতে ধর্ষণের শিকার ২৩ বছরের নারীর আগুনে পুড়ে যাওয়া মরদেহ তাঁর বাড়িতেই রয়েছে। নারীর পরিবারের দাবি, শেষকৃত্যের আগে রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে তাঁদের সঙ্গে দেখা করতে হবে। এরপরই তাঁরা মরদেহের শেষকৃত্য করবেন।

ওই নারীর বাবা এনডিটিভিকে গতকাল শনিবার বলেছেন, তিনি সরকারের কাছ থেকে অর্থ বা ঘরবাড়ি চান না। তিনি শুধু তাঁর মেয়ের জন্য ন্যায়বিচার চান। 

গত বৃহস্পতিবার ভোরে মামলার শুনানিতে আদালতে যাওয়ার জন্য রেলস্টেশনে যাচ্ছিলেন গণধর্ষণের শিকার ওই নারী। স্টেশনের কাছে মামলার আসামি শিবম ও শুভমসহ......

বৈশ্বিক তাপমাত্রা বাড়ছে, সমুদ্রের অক্সিজেন কমছে

বৈশ্বিক তাপমাত্রা বাড়ছে, সমুদ্রের অক্সিজেন কমছে

হ-বাংলা নিউজ : জলবায়ু পরিবর্তন ও ক্রমবর্ধমান বৈশ্বিক উষ্ণতার কারণে সমুদ্রে অক্সিজেনের মাত্রা কমে যাচ্ছে। সমুদ্রের পানিতে নাইট্রোজেন ও ফসফরাসের মাত্রা আশঙ্কাজনকভাবে বেড়ে যাচ্ছে। এতে সামুদ্রিক জীববৈচিত্র্য মারাত্মক হুমকির মুখে পড়ছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) গবেষণায় এ তথ্য উঠে এসেছে। গবেষকেরা বলছেন, অনেক বছর ধরেই সমুদ্রে অক্সিজেনের মাত্রা কমছে। কিন্তু এখনকার মতো এত খারাপ পরিস্থিতি এর আগে কখনো ছিল না।

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ১৯৬০–এর দশকে ৪৫টি সামুদ্রিক এলাকায় অক্সিজেনের......

আন্তর্জাতিক বিচার আদালতে মিয়ানমারের হাজিরা দেওয়া ইতিবাচক: মাইকেল বেকার

আন্তর্জাতিক বিচার আদালতে মিয়ানমারের হাজিরা দেওয়া ইতিবাচক: মাইকেল বেকার

হ-বাংলা নিউজ : আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) মিয়ানমারের হাজিরা দিতে যাওয়া ইতিবাচক পদক্ষেপ বলে মন্তব্য করেছেন মাইকেল বেকার। ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত হেগে আন্তর্জাতিক বিচার আদালতে একজন অ্যাসোসিয়েট লিগ্যাল অফিসারের দায়িত্ব পালন করেছিলেন তিনি।

প্রথম আলোর সঙ্গে এক বিশেষ সাক্ষাৎকারে এ মন্তব্য করেছেন বিশিষ্ট আইনজীবী মাইকেল বেকার। রোববার (৮ ডিসেম্বর) থেকে ধারাবাহিক তিন পর্বে এই সাক্ষাৎকার প্রকাশিত হবে প্রথম আলোর ছাপা সংস্করণে।

আইসিজের বিচারকদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেছিলেন মাইকেল বেকার। প্রথম আলোর সঙ্গে আলাপচারিতায় এক প্রশ্নের জবাবে মাইকেল বেকার......

 চীন-রাশিয়ার মধ্যে সাড়ে ২৯ কোটি ডলারে সংযোগ সেতু

চীন-রাশিয়ার মধ্যে সাড়ে ২৯ কোটি ডলারে সংযোগ সেতু

হ-বাংলা নিউজ : চীন ও রাশিয়ার মধ্যে সংযোগ স্থাপনকারী প্রথম সড়কসেতুর নির্মাণকাজ শেষ হয়েছে। এ সেতুর ফলে চীন ও রাশিয়ার মধ্যে তৈরি হলো ইতিহাস।

সেতুটি রাশিয়ার ব্লাগোভেসচেনস্ক শহরের সঙ্গে চীনের হেইহে অঞ্চলকে সংযুক্ত করবে।

রাশিয়া জানিয়েছে, ২০২০ সালের শেষের দিকে যান চলাচলের জন্য এই সেতুকে খুলে দেওয়া হবে। এর ফলে দুই দেশের মধ্যে সড়ক যোগাযোগের পরিমাণ আরও বাড়বে বলে আশা দেশটির।

এর আগে রুশ সংবাদ সংস্থা তাসের একটি প্রতিবেদন বলা হয়েছে, এই সেতু তৈরির জন্য ১৯৮৮ সালে প্রথম চীন ও সোভিয়েত ইউনিয়নের মধ্যে আলোচনা হয়। সোভিয়েত ইউনিয়নের পতনের পর ১৯৯৫ সালে চীন ও রাশিয়া একটি চুক্তি......