আন্তর্জাতিক খবর

Displaying 41-60 of 1323 results.
সৌদি নারী চালকের র‍্যাপ ভাইরাল

সৌদি নারী চালকের র‍্যাপ ভাইরাল

হ-বাংলা নিউজ :   চলতি মাসেই সৌদি নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। এতে উচ্ছ্বাস প্রকাশ করতে গিয়ে অনেকে অনেক কিছুই করেছেন। তবে এক নারী চালকের গান ঝড় তুলেছে। নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দিনই ওই নারী চালকের আসনে বসে রেকর্ড করা গানে সামাজিক যোগাযোগমাধ্যম সরগরম।

বিবিসির খবরে বলা হয়, ২৪ জুন আনুষ্ঠানিকভাবে নারীদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয় সৌদি আরব। সেদিনই এক নারী চালক......

অন্য এক হার না-মানা ‘মালালা’

অন্য এক হার না-মানা ‘মালালা’

হ-বাংলা নিউজ :  মাথায় কালো টুপি, পরনে কালো গাউন। চোখে-মুখে আনন্দের ঝিলিক। একটু পরই নাম ডাকবে তাঁর। জীবনের ঝুলিতে জমা হবে সফলতার এক সনদ। ভেতর ভেতর টান টান উত্তেজনা কাজ করছিল তাঁর। যথারীতি একজনের পর একজনকে ডাকা হচ্ছে। তাঁর পালাও এল। সবাই নিজের নাম শুনে মঞ্চে যতটা দ্রুত পায়ে এগিয়ে গেছেন, ততটা দ্রুত তিনি যেতে পারলেন না। একহাতে ক্রাচ, অন্য হাতে ভাইকে ধরে মঞ্চে উঠলেন। শিক্ষক যখন তাঁর হাতে সনদ তুলে দিলেন, মঞ্চ যেন করতালিতে ফেটে পড়ছে।

......

প্রতিরক্ষা খাতে জাপানের কোটি কোটি ডলার যাচ্ছে যুক্তরাষ্ট্রে

প্রতিরক্ষা খাতে জাপানের কোটি কোটি ডলার যাচ্ছে যুক্তরাষ্ট্রে

হ-বাংলা নিউজ :  জাপান কোটি কোটি ডলার ব্যয়ে মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাপদ্ধতি কিনছে। সম্প্রতি জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ কথা জানান। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থাসহ কোটি কোটি ডলারের নানা পণ্য কেনার আগ্রহ দেখিয়েছে জাপান।

আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র সুরক্ষাব্যবস্থা বা মিসাইল ডিফেন্স সিস্টেম......

রোহিঙ্গাদের ঘরে ফেরাতে চীন পাশে থাকবেরোহিঙ্গাদের ঘরে ফেরাতে চীন পাশে থাকবে

রোহিঙ্গাদের ঘরে ফেরাতে চীন পাশে থাকবেরোহিঙ্গাদের ঘরে ফেরাতে চীন পাশে থাকবে

হ-বাংলা নিউজ :  মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গা জনগোষ্ঠীকে বাংলাদেশ থেকে তাদের ঘরে ফেরাতে সহায়তা করবে চীন। বেইজিং সফররত পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সাথে শুক্রবার অনুষ্ঠিত বৈঠকে এ তথ্য জানিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে শুক্রবার দুপুরে গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এই তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী চীনের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী......

ট্রাম্প ও পুতিন ফিনল্যান্ডে বৈঠকে বসছেন

ট্রাম্প ও পুতিন ফিনল্যান্ডে বৈঠকে বসছেন

হ-বাংলা নিউজ :  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আরেকটি আলোচিত বৈঠকে বসতে যাচ্ছেন। তিনি আগামী মাসে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন। বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

হোয়াইট হাউস ও ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়েছে, ট্রাম্প-পুতিন বৈঠকটি হবে আগামী ১৬ জুলাই। বৈঠকের স্থান ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকি।

১২ জুন সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে বহুল আলোচিত বৈঠক করেন ট্রাম্প।......

পোশাকের কারণে দেশছাড়া সৌদি নারী সাংবাদিক

পোশাকের কারণে দেশছাড়া সৌদি নারী সাংবাদিক

হ-বাংলা নিউজ :  নারীদের গাড়ি চালানোয় স্বাধীনতার সময়ে ‘পোশাক বিতর্কে’র কারণে দেশছাড়া হতে হলো সৌদি আরবের এক নারী সাংবাদিককে। তাঁর বিরুদ্ধে ‘অসংলগ্ন’ পোশাক পরে টেলিভিশনে উপস্থিত হওয়ার অভিযোগ ওঠে। এই ভিডিও সামনে আসতেই সামাজিক যোগাযোগমাধ্যমে রক্ষণশীল নাগরিকদের ক্ষোভের মুখে পড়েন ওই সাংবাদিক।

এএফপির খবরে বলা হয়েছে, আল আন টেলিভিশনের সাংবাদিক শিরিন আল রিফাই। তিনি ওই টেলিভিশন চ্যানেলের সংবাদ উপস্থাপিকা। শিরিনের বিরুদ্ধে......

অন্তঃসত্ত্বা হলেই স্কুল থেকে বহিষ্কার

অন্তঃসত্ত্বা হলেই স্কুল থেকে বহিষ্কার

হ-বাংলা নিউজ :  ম্যারির (প্রকৃত নাম নয়) বয়স তখন ১৬, যখন সে অন্তঃসত্ত্বা হয়। তাঞ্জানিয়ার উত্তরাঞ্চলে ওর বাড়ি। ওই সন্তানের বাবা বাড়ির কাছেই রাস্তায় চিপস বিক্রি করত। ম্যারিকে টাকাপয়সা দেয় সে। আর ম্যারির এতে নিজেকে ভাগ্যবতী মনে হয়। কিন্তু ওর পেট যখন ক্রমে বড় হতে শুরু করে, কেটে পড়ে লোকটা। স্কুলে শিক্ষক, কুঁকড়ে যাওয়া মা-বাবার সামনে বেতপেটা করা হয় ম্যারিকে। তাড়িয়ে দেওয়া হলো স্কুল থেকে। ‘যদি জানতাম একবার মিশলেই অন্তঃসত্ত্বা হতে পারি,’......

বিশ্বে 'যুদ্ধ' বাধানোর ইচ্ছা চীনের নেই, ম্যাটিসকে শি জিনপিং

বিশ্বে 'যুদ্ধ' বাধানোর ইচ্ছা চীনের নেই, ম্যাটিসকে শি জিনপিং

হ-বাংলা নিউজ :  চীনা প্রেসিডেন্ট শি জিনপিং আমেরিকাকে হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, পূর্ব চীন সাগর অঞ্চলে ওয়াশিংটনের যুদ্ধংদেহী তৎপরতার মোকাবিলায় নিজের এক ইঞ্চি ভূমির প্রশ্নেও আপোষ করবে না বেইজিং।

বুধবার বেইজিং সফররত মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসের সঙ্গে এক বৈঠকে এ সতর্কবাণী উচ্চারণ করেন চীনের প্রেসিডেন্ট বলেন, আমরা আমাদের পূর্ব-পুরুষদের রেখে যাওয়া ভূমির এক ইঞ্চিও হারাব না। তবে অন্যের সম্পদে আমাদের বিন্দুমাত্র......

নওয়াজ শরিফকে কোণঠাসার চেষ্টা সেনাবাহিনীর

নওয়াজ শরিফকে কোণঠাসার চেষ্টা সেনাবাহিনীর

হ-বাংলা নিউজ :   পাকিস্তানের রাজনীতিতে সেনাবাহিনী নাক গলায়, এ অভিযোগ পুরোনো। এমন কথাও শোনা যাচ্ছে, তারা আগামী মাসে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে কারচুপির চেষ্টা করছে। এটাই প্রথম নয়। ১৯৯০ সালে দেশটির সেনা গোয়েন্দা সংস্থা, ইন্টার সার্ভিস ইন্টেলিজেন্স, বামঘেঁষা পাকিস্তান পিপলস পার্টিকে (পিপিপি) পরাজিত করার জন্য বিপক্ষ দলগুলোকে নগদ অর্থ জুগিয়েছে। পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র, জেনারেল আসিফ গফুর অবশ্য......

৮৩ বছর বয়সে বিশ্বকাপের স্বেচ্ছাসেবক

৮৩ বছর বয়সে বিশ্বকাপের স্বেচ্ছাসেবক

হ-বাংলা নিউজ :  ২০১৮ সালের বিশ্বকাপ ফুটবলের অন্যতম আয়োজক শহর সেন্ট পিটার্সবার্গ। নেভা নদীর তীরে গড়ে ওঠা সেন্ট পিটার্সবার্গকে বলা হয় রাশিয়ার সাংস্কৃতিক রাজধানী।

ফুটবল বিশ্বকাপ উপলক্ষে এখন বিদেশিদের পদচারণে মুখর উত্তরের শহর সেন্ট পিটার্সবার্গ। ফুটবল-ভক্তদের বিশ্বকাপের স্থানসহ শহরের পর্যটন এলাকাগুলোয় ঘুরে বেড়াতে নানা তথ্য দিয়ে সহযোগিতা করছেন সেখানের কয়েক হাজার স্বেচ্ছাসেবক। ১৬ বছর থেকে শুরু করে সর্বোচ্চ ৮৩ বছর বয়সী......

পাকিস্তানের নারী পাইলটের ছবি কেন ভাইরাল

পাকিস্তানের নারী পাইলটের ছবি কেন ভাইরাল

হ-বাংলা নিউজ :  পাহাড় আর উপত্যকার মধ্য দিয়ে যাত্রীবাহী উড়োজাহাজ চালিয়ে ইন্টারনেট সেনসেশনে পরিণত হলেন পাকিস্তানের দুই নারী পাইলট। ওই উড়োজাহাজের সব ক্রু-ও ছিলেন নারী। পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইনসের (পিআইএ) পক্ষ থেকে এক টুইট বার্তায় জানানো হয়, ক্যাপ্টেন মরিয়ম মাসুদ ও ফার্স্ট অফিসার সুমায়লা মাজহারের কারণে এ কাজ করা সম্ভব হয়েছে। 

খালিজ টাইমসের খবরে বলা হয়েছে, গিলগিট ও হাঞ্জা নদীর সংযোগস্থলে গড়ে ওঠা পাকিস্তানের শহর......

রাজীব গান্ধী টাইপ ঘটনার’ হুমকি, মোদির রোড শো বাতিলের পরামর্শ

রাজীব গান্ধী টাইপ ঘটনার’ হুমকি, মোদির রোড শো বাতিলের পরামর্শ

হ-বাংলা নিউজ :  প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নিরাপত্তা নিয়ে ‘হুমকি’ থাকায় রাজ্যগুলোকে নতুন সতর্কবার্তা দিয়েছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে নতুন নিয়ম জারি করা হয়েছে। তাতে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির খুব কাছাকাছি কেউ আসতে পারবেন না, এমনকি মন্ত্রী ও উচ্চপর্যায়ের কর্মকর্তারাও নন। আজ মঙ্গলবার ভারতের গণমাধ্যম এনডিটিভি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের......

টয়লেটে পা আটকে এলাহি কাণ্ড

টয়লেটে পা আটকে এলাহি কাণ্ড

হ-বাংলা নিউজ : গভীর রাতে টয়লেটে গিয়ে প্যানের গোড়ায় এক নারীর পা আটকে যায়। অনেক চেষ্টা করে তিনি পা ছাড়াতে পারছিলেন না। শেষ পর্যন্ত পা ছাড়াতে ডাকতে হয় দমকল বাহিনীকে। গত মঙ্গলবার চীনের গুয়াংসি শহর গভীর রাতে এই ঘটনা ঘটে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, স্কোয়াট টয়লেটে ওই নারীর ডান পায়ের গোড়ালি আটকে যায়। তাঁর পরিবার প্রায় ৩০ মিনিট চেষ্টা করে আটকে পড়া পা ছাড়াতে ব্যর্থ হয়। পরে তারা স্থানীয় দমকল বাহিনীকে খবর দেয়। দমকল বাহিনীর উদ্ধারকর্মীরা টয়লেটের......

অবিশ্বাস্য! আমি সৌদিতে গাড়ি চালাচ্ছি

অবিশ্বাস্য! আমি সৌদিতে গাড়ি চালাচ্ছি

হ-বাংলা নিউজ : সৌদি আরবের অধিবাসী রোয়া অলতাউইলি একজন ধাত্রী। সেখানকার নারীদের গাড়ি চালানোর অনুমতি দেওয়ার পর রোয়া নিজে গাড়ি চালিয়ে তাঁর কর্মক্ষেত্রে যান। তিনি বিবিসিকে তাঁর অভিজ্ঞতাটি বলেন। তাঁর জবানিতে সেটি তুলে ধরা হলো:

‘আজ স্বাভাবিক দিনের চেয়ে আগেই ঘুম থেকে উঠেছি আমি। উত্তেজনায় সারা রাত ঘুমই হয়নি। আজ নিজে গাড়ি চালিয়ে অফিসে যাচ্ছি। এই প্রথমবারের মতো পেছনের সিটে বসছি না, ড্রাইভারের সিটটায় বসছি। আমি এখনো বিশ্বাস করতে পারছি না যে জেদ্দার রাস্তায়......

ইসলামে রাজনীতি চান না যুবরাজ বিন সালমান

ইসলামে রাজনীতি চান না যুবরাজ বিন সালমান

হ-বাংলা নিউজ : নারীদের গাড়িচালকের আসনে বসিয়ে মধ্যপ্রাচ্যে নতুন যুগের সূচনা করছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। তবে শুধু এর মধ্যেই তিনি সীমাবদ্ধ থাকছেন না। নিজের ক্ষমতাকে পোক্ত করতে ইসলাম ধর্মের বিরাজনীতিকরণের চেষ্টাও চালাচ্ছেন। তাঁর পূর্বসূরিরা ধর্মকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করে এসেছেন। যুবরাজ সেটাই খারিজ করতে গিয়ে ইরানকে প্রতিপক্ষ বানাচ্ছেন।

গত বৃহস্পতিবার সৌদি আরবের যুবরাজ হিসেবে অধিষ্ঠিত হওয়ার এক বছর পূরণ করেছেন মোহাম্মদ......

সৌদির রাস্তার গাড়ির চালকের আসনে নারী

সৌদির রাস্তার গাড়ির চালকের আসনে নারী

হ-বাংলা নিউজ :  নিষেধাজ্ঞা পেছনে ফেলে গতকাল শনিবার মধ্যরাতে চালকের আসনে বসে গাড়ি চালিয়েছেন সৌদি নারীরা। এই দিনটির জন্য নারী অধিকারকর্মীদের লড়তে হয়েছে প্রায় ৩০ বছর। তিন দশকের লড়াইয়ে অর্জিত এই অধিকার নারীর অর্থনৈতিক মুক্তি এনে দেবে বলে মনে করেন দেশটির প্রতিষ্ঠিত নারীরা।

২৩ বছরের মাজদুলিন আল-আতিক জীবনে প্রথমবারের মতো তাঁর কালো রঙের লেক্সাস নিয়ে বেরিয়ে পড়েছেন রাজধানী রিয়াদের রাস্তায়। বাঁধভাঙা আনন্দ ভাসছিলেন তিনি। রয়টার্সকে......

ঘুষ কেলেঙ্কারিতে টালমাটাল ঘানার ফুটবল

ঘুষ কেলেঙ্কারিতে টালমাটাল ঘানার ফুটবল

হ-বাংলা নিউজ :   একজন লোক টেবিলে ৬৫ হাজার মার্কিন ডলার রেখে বললেন, ‘বাজার করার জন্য।’ জবাবে আরেক ব্যক্তি বললেন, ‘ধন্যবাদ।’ এ কথা বলেই ডলারগুলো একটা প্লাস্টিকের ব্যাগে ভরে ফেললেন তিনি। ব্যক্তিটি আর কেউ নন, কেউইসি নিয়ানতাকি, ঘানা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি। ঘুষটা ছিল সাজানো, নিজস্ব প্রাইভেট কোম্পানির মাধ্যমে মধ্যস্থতা করে স্পনসরশিপ ডিলের কমিশন। গোপনে ভিডিও ক্যামেরায় পুরো ঘটনা ধারণ করেন বিবিসির......

বিশ্বকাপে পোয়াবারো পুতিনের

বিশ্বকাপে পোয়াবারো পুতিনের

হ-বাংলা নিউজ :   গ্রুপ পর্বের শুরুটা দুর্দান্ত হয়েছে রাশিয়ার। একই সঙ্গে ভ্লাদিমির পুতিনেরও। নিজের দেশের ফুটবল দলের মতোই রাজনৈতিক প্রতিপক্ষকে এক অর্থে ঘোল খাইয়ে দিয়েছেন রুশ প্রেসিডেন্ট। তাঁর আক্রমণাত্মক খেলায় নাকানি-চুবানি খেয়েছে পশ্চিমা দেশগুলো। মাঠে রাশিয়া জিতুক বা হারুক, পুতিনের জয় কেউ ঠেকাতে পারছে না।

বিশ্লেষকেরা বলছেন, চলমান বিশ্বকাপ টুর্নামেন্ট উপলক্ষে গুটিকয়েক দেশ বাদে বেশির ভাগ বিশ্বনেতা......

 ট্রাম্প-কিমের বৈঠকে কী হলো

ট্রাম্প-কিমের বৈঠকে কী হলো

হ-বাংলা নিউজ :  মঙ্গলবারের সকালটা কি বিশ্ববাসীর জন্য সুখবর বয়ে আনবে? যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আর উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের বৈঠকের দিকে চেয়ে আছে বিশ্ববাসী। পরস্পরের হুমকি-ধমকির অবস্থান শেষে সরে এসে ঐতিহাসিক এক করমর্দন করেছেন তাঁরা। সিঙ্গাপুরের এক বিলাসবহুল হোটেলে আজ মঙ্গলবার সকালে শেষ হয়েছে দুজনের একান্ত বৈঠক। সে বৈঠক শেষে দুজনকে হাসিমুখেই বের হতে দেখা গেছে। এটাকে ইতিবাচক সূচনা হিসেবেই দেখা হচ্ছে।

......

ট্রাম্প-উন-পুতিন-বিন সালমান যেন সিনেমার চার চরিত্র

ট্রাম্প-উন-পুতিন-বিন সালমান যেন সিনেমার চার চরিত্র

হ-বাংলা নিউজ :  যুক্তরাষ্ট্রের ডোনাল্ড ট্রাম্প, উত্তর কোরিয়ার কিম জং-উন, রাশিয়ার ভ্লাদিমির পুতিন আর সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। চার বিশ্বনেতা প্রায় প্রতিদিনই ঘটিয়ে চলেছেন নতুন নতুন কাণ্ডকারখানা। ট্রাম্পের অদ্ভুত সব কথাবার্তা আর খামখেয়ালিপনায় বিশ্ববাসীর চমক ভাঙতে না ভাঙতেই উত্তর কোরিয়ার উন দিয়ে বসেন নতুন হুঁশিয়ারি। কার কাছে কত বড় পরমাণু বোমা আছে, এ নিয়ে চলতে থাকে দুজনের পাল্টাপাল্টি হুমকি-ধমকি। আর দূরে বসে মজা......

সর্বাধিক পঠিত