আন্তর্জাতিক খবর

Displaying 41-60 of 1410 results.
সেপ্টেম্বরে আবার বৈঠকে বসছে দুই কোরিয়া

সেপ্টেম্বরে আবার বৈঠকে বসছে দুই কোরিয়া

হ-বাংলা নিউজ :  সেপ্টেম্বরে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সঙ্গে এক বৈঠকে মিলিত হবেন উত্তর কোরীয় নেতা কিম জং উন পিয়ংইয়ংয়ে । বৈঠককালে তারা পরমাণু নিরস্ত্রীকরণের ব্যাপারে কথা বলবেন। বুধবার পিয়ংইয়ংয়ে চুংয়ের সফরকালে দু’দেশের এই শীর্ষ সম্মেলনের দিনক্ষণ চূড়ান্ত হয়। বৃহস্পতিবার সিউল সূত্রে খবরটি দিয়েছে এএফপি।

মানস সরোবরে মুগ্ধ রাহুল

মানস সরোবরে মুগ্ধ রাহুল

হ-বাংলা নিউজ :  মানস সরোবরে নীল আকাশের নিচের শান্ত জলরাশি মুগ্ধ করেছে ভারতের জাতীয় কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধীকে। তিনি বলেছেন, সরোবরের জল এত শান্ত আর পবিত্র যে দেখলে হৃদয় উজাড় হয়ে যায়।

এক টুইট বার্তায় রাহুল তাঁর এই ভালো লাগার অনুভূতি দেশবাসীর সঙ্গে ভাগাভাগি করেছেন।

রাহুল গত ৩১ আগস্ট হিমালয়ের কোলের তীর্থভূমি কৈলাস পর্বত ও মানস সরোবর তীর্থযাত্রা শুরু করেন। নেপাল হয়ে তিনি পাড়ি জমান কৈলাসে। ১২ দিনের কৈলাস পর্বত ও মানস......

পাকিস্তান সফরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও

পাকিস্তান সফরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও

হ-বাংলা নিউজ : দক্ষিণ এশিয়ায় কূটনৈতিক সফরের অংশ হিসেবে পাকিস্তান পৌঁছান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। বুধবার পাকিস্তানের স্থানীয় সময় দুপুর একটার কিছু সময় আগে পম্পেওকে বহনকারী বিমানটি ইসলামাবাদ বিমানবন্দরে অবতরণ করে। এই সফরে পাকিস্তানের নবনির্বাচিত প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠক করেন পম্পেও। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, নব নির্বাচিত সরকারের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করা সহ আফগান যুদ্ধ ও জঙ্গিবাদ ইস্যুতে দুই দেশের মধ্যে আলোচনা হবে। এরপর ভারত সফরে যাবেন......

ভারতের সঙ্গে 'ঘনিষ্ঠ সম্পর্ক' রয়েছে পাকিস্তানের নতুন প্রেসিডেন্টের

ভারতের সঙ্গে 'ঘনিষ্ঠ সম্পর্ক' রয়েছে পাকিস্তানের নতুন প্রেসিডেন্টের

হ-বাংলা নিউজ :  বৈরী প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে নিবিড় সম্পর্ক রয়েছে পাকিস্তানের নবনির্বাচিত প্রেসিডেন্ট ডা. আরিফ আলভির। তার বাবা ডা. হাবিব-উর-রেহমান ইলাহি আলভি নাকি স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরুর দাঁতের চিকিৎসক ছিলেন। পাকিস্তানের তেহরিক-ই-ইনসাফ দলের ওয়েবসাইটে তাঁর ছোট আত্মজীবনীতে এ তথ্য জানানো হয়েছে। খবর এনডিটিভির।

প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী ইমরান খানের ঘনিষ্ঠ ডা. আরিফ......

২০১৭ সাল থেকে সিরিয়ায় ২০০ হামলা চালিয়েছে ইসরাইল

২০১৭ সাল থেকে সিরিয়ায় ২০০ হামলা চালিয়েছে ইসরাইল

হ-বাংলা নিউজ : গত দেড় বছরে সিরিয়ায় দুই শতাধিক বিমান হামলা চালিয়েছে ইসরাইল। সিরিয়ায় স্থাপিত ইরানী স্থাপনাগুলো লক্ষ্য করে এসব হামলা চালানো হয়েছে। এক জ্যেষ্ঠ ইসরাইলী কর্মকর্তা মঙ্গলবার এ বিষয়ে একটি প্রতিবেদন ফাঁস করেন। 

ইসরাইলী প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) ওই কর্মকর্তা বলেন, হামলাগুলোতে ৮০০ বোমা ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে। বিশেষ করে সামরিক ঘাঁটি ও অবকাঠামো লক্ষ্য করে এসব হামলা......

শহিদুল আলমের মুক্তির জন্য যুক্তরাজ্যের ভূমিকা কী

শহিদুল আলমের মুক্তির জন্য যুক্তরাজ্যের ভূমিকা কী

হ-বাংলা নিউজ :  বিশিষ্ট আলোকচিত্রী শহিদুল আলমের বন্দিদশা নিয়ে যুক্তরাজ্যের পার্লামেন্টে প্রশ্ন তুলেছেন দেশটির এমপি রূপা হক। গতকাল মঙ্গলবার হাউস অব কমন্সের নিয়মিত অধিবেশনে তিনি জানতে চান, প্রখ্যাত আলোকচিত্রী শহিদুল আলমের মুক্তির জন্য যুক্তরাজ্য সরকার কী ভূমিকা রাখছে?

শহিদুল আলমকে যে আইনে গ্রেপ্তার করা হয়েছে, সেই আইন যে বাংলাদেশের একসময়কার সক্রিয় সুশীল সমাজকে শেষ করে দিচ্ছে, সে বিষয় বন্ধুরাষ্ট্র বাংলাদেশকে স্মরণ করিয়ে......

কলকাতায় ধসে পড়ল উড়ালসেতু

কলকাতায় ধসে পড়ল উড়ালসেতু

হ-বাংলা নিউজ : পশ্চিমবঙ্গে দক্ষিণ কলকাতার তারাতলা-ডায়মন্ড হারবার সড়কের মাঝেরহাট উড়ালসেতুর একাংশ আজ বিকেলে আচমকা ভেঙে পড়েছে। এতে বহু মানুষের জীবনহানির আশঙ্কা দেখা দিয়েছে। এ পর্যন্ত একজনের মৃত্যুর কথা বলেছে রাজ্য সরকার। গুরুতর আহত হয়েছে ১৯ জন। তবে এ কথাও বলা হয়েছে, বেশ কিছু মানুষ সেতুর নিচে আটকে থাকতে পারে। 

মাঝেরহাটের এই সেতুর নিচ নিয়ে চলে গেছে শিয়ালদহ বজবজ শাখার রেললাইন। দুর্ঘটনার পর বন্ধ হয়ে গেছে ট্রেন চলাচল। বন্ধ হয়ে গেছে তারাতলা-ডায়মন্ড হারবার......

জেবির তাণ্ডবে বিপর্যস্ত জাপানের পশ্চিমাঞ্চল

জেবির তাণ্ডবে বিপর্যস্ত জাপানের পশ্চিমাঞ্চল

হ-বাংলা নিউজ : সামুদ্রিক ঝড় টাইফুন জেবি মঙ্গলবার দুপুরের অল্প পরে দক্ষিণ-পশ্চিমের দ্বীপ শিকোকুর ওপর আঘাত হানে। এরপর আরও রুদ্রমূর্তি ধারণ করে হোনশু দ্বীপের পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে প্রচণ্ড বেগে প্রবাহিত হলে পুরো অঞ্চলের জনজীবন স্থবির হয়ে পড়ে। জেবি আঘাত হানার পূর্বাভাস আগে থেকে দেওয়া হচ্ছিল এবং কোনো কোনো এলাকার লোকজনকে নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল। তারপরও এ পর্যন্ত ৬ জনের প্রাণহানি এবং আরও প্রায় ১৬০ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। 

......

জাপানে ২৫ বছরের সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় জেবি’র আঘাত

জাপানে ২৫ বছরের সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় জেবি’র আঘাত

নতুন করে বন্যা ও ভূমিধসের আশঙ্কা করছে জাপান। মঙ্গলবার দেশটিতে আঘাত হেনেছে দেশটির বিগত ২৫ বছরের ইতিহাসে সবচেয়ে শক্তিশালী টাইফুন জেবি। নিরাপদে সরে যেতে বলা হয়েছে ৩ লাখ মানুষকে। 

ঘূর্ণিঝড়ের প্রভাবে ইতিমধ্যেই সেখানে বইতে শুরু করেছে তীব্র ঝড়ো হাওয়া। তার সঙ্গে শুরু হয়েছে ভারী বৃষ্টিপাত। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে স্থানীয়দের বেশিরভাগকেই আপাতত বন্দর শহর কোবে’র ১৫০০ অস্থায়ী আশ্রয়শিবিরে আশ্রয় নিতে বলা হয়েছে। 

আবহাওয়ার বিভাগের প্রধান পূর্বাভাসকারী......

বিজেপিকে ‘ফ্যাসিবাদী’ বলায় ভারতে নারী গ্রেপ্তার

বিজেপিকে ‘ফ্যাসিবাদী’ বলায় ভারতে নারী গ্রেপ্তার

হ-বাংলা নিউজ : তামিলনাড়ুর বিমানবন্দরে ভারতীয় জনতা দল-বিজেপির এক নেতাকে দেখেন সোফিয়া লয়েস। দেখেই চিৎকার করে বলে ওঠেন ‘বিজেপি সরকার ফ্যাসিবাদী’। এতে ক্ষেপে গিয়ে মামলা ঠুকে দেন ওই নেতা। বিবিসি।

পরে সোফিয়াকে গ্রেপ্তার করে রাজ্য পুলিশ। একদিন পর মঙ্গলবার জামিনে বেরিয়ে আসেন সোফিয়া।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, ওই বিজেপি নেতার নাম, তামিলসাই সুন্দারারাজন। তার দাবি, ‘সোফিয়ার আচরণে আমি ভয় পেয়েছিলাম। তাই মামলা করি।’

সোফিয়ার আইনজীবী বলেন, তামিলসাই সোফিয়াকে......

 রাজনৈতিক খামখেয়াল আর একটি গণহত্যা

রাজনৈতিক খামখেয়াল আর একটি গণহত্যা

হ-বাংলা নিউজ :  দুজন শান্তিতে নোবেলজয়ী, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা, মিয়ানমারের জান্তার বিরুদ্ধে সংগ্রামী কণ্ঠস্বর অং সান সু চি। দুজনে মিলে ওভাল অফিসে মিয়ানমারে গণতন্ত্রের ভবিষ্যৎ ঠিক করছেন। সঙ্গে আছেন বিশ্বের বাঘা বাঘা কূটনীতিক। তবে এই চেষ্টায় হয়তো কিছু খামতিই ছিল। গণতন্ত্রের ‘গণ’ বাদ রেখে স্রেফ ‘তন্ত্র’ চর্চাই হচ্ছিল। কারণ, এরপরের গল্পটা মানবতার বিপর্যয়ের।

মিয়ানমার রাখাইনের তুলাতলি গ্রাম, আগস্ট মাসের......

পাকিস্তানে ৩০ কোটি ডলার সহায়তা বন্ধ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

পাকিস্তানে ৩০ কোটি ডলার সহায়তা বন্ধ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

হ-বাংলা নিউজ :  জঙ্গি দমনে ব্যর্থতার অভিযোগ তুলে পাকিস্তানে ৩০ কোটি ডলার সহায়তা বন্ধ করতে যাচ্ছে মার্কিন সামরিক বাহিনী। পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে দেখা করতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর পাকিস্তান সফরের আগে আগে এ ঘোষণা এল। এর আগে গত জানুয়ারি মাসে পাকিস্তানের জন্য প্রায় সব ধরনের নিরাপত্তা সহায়তা কাটছাঁট করা হবে বলে ঘোষণা করেছিল যুক্তরাষ্ট্র।

আজ রোববার বিবিসি অনলাইনের খবরে বলা হয়, মার্কিন......

জলে চীন, ডাঙায় রাশিয়া, যুক্তরাষ্ট্র কই

জলে চীন, ডাঙায় রাশিয়া, যুক্তরাষ্ট্র কই

হ-বাংলা নিউজ :  দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর পুঁজিবাদী ও সমাজতন্ত্রী—এই দুই ভাগে বিভক্ত হয়েছিল বিশ্ব। এখন আর তা নেই। ভেঙে গেছে সাবেক সোভিয়েত ইউনিয়ন। নতুন রাশিয়ায় সমষ্টির চেয়ে ব্যক্তির হম্বিতম্বি বেশি। একই অবস্থা চীনে। সমাজতন্ত্রের অনুসারী দাবি করলেও চীনে পুঁজির দাপট চলছে ভালোই। এবার একটি ক্ষেত্রে এক মঞ্চে দুই দেশ। যৌথ সামরিক মহড়ায় অংশ নিচ্ছে রাশিয়া-চীন। এতে বৈশ্বিক দৃশ্যপটে ধীরে ধীরে গুরুত্ব হারাচ্ছে যুক্তরাষ্ট্র।

প্রেসিডেন্ট......

সড়ক দুর্ঘটনা: বুলগেরিয়ার তিন মন্ত্রী বরখাস্ত

সড়ক দুর্ঘটনা: বুলগেরিয়ার তিন মন্ত্রী বরখাস্ত

হ-বাংলা নিউজ :  সড়ক দুর্ঘটনায় ১৭ জন নিহত হওয়ার ঘটনায় তিন মন্ত্রীকে বরখাস্ত করেছেন বুলগেরিয়ার প্রধানমন্ত্রী বয়কো বারিসভ। দেশটির পরিবহনমন্ত্রী ইবাইলো মসকোভস্কি, স্বরাষ্ট্রমন্ত্রী ভেলেনটিন রেদভ এবং আঞ্চলিক উন্নয়নবিষয়ক মন্ত্রী নিকোলয় নানকভকে বরখাস্ত করা হয়েছে।

গত শনিবার বুলগেরিয়ার রাজধানী সোফিয়া থেকে ৪০ কিলোমিটার উত্তরে বাস দুর্ঘটনায় ১৭ জন নিহত হন। এ ঘটনায় আহত হন ২০ জন। এ দুর্ঘটনার ‘রাজনৈতিক দায়’ নিয়ে বুলগেরিয়ার পরিবহন,......

অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী স্কট মরিসন

অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী স্কট মরিসন

হ-বাংলা নিউজ :  অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন স্কট মরিসন। আজ শুক্রবার স্থানীয় সময় সকালে লিবারেল পার্টির নেতৃত্ব নির্বাচনের ভোটাভুটিতে ত্রিমুখী লড়াইয়ে জয়ী হন সাবেক প্রধানমন্ত্রী টার্নবুলের ঘনিষ্ঠ সহযোগী মরিসন।

লিবারেল পার্টির হুইপ নোলা মারিনোর বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নির্বাচনে অভ্যন্তরীণ এক ভোটে সদ্য অভিবাসন ও স্বরাষ্ট্রমন্ত্রী পদ থেকে সরে যাওয়া পিটার ডাটনকে......

পাকিস্তানি সেনাপ্রধানকে বুকে জড়িয়ে ধরায় ভারতে আক্রমণের মুখে সিধু

পাকিস্তানি সেনাপ্রধানকে বুকে জড়িয়ে ধরায় ভারতে আক্রমণের মুখে সিধু

হ-বাংলা নিউজ :  পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী ইমরান খানের শপথ গ্রহণ অনুষ্ঠানে গিয়ে সে দেশের সেনাপ্রধানের সঙ্গে সহাস্য কোলাকুলি করে ভারতে তীব্র আক্রমণের মুখে পড়েছেন দেশটির সাবেক ক্রিকেটার ও রাজনীতিবিদ নভজোত সিং সিধু। যদিও ইমরানের শপথ গ্রহণের অনুষ্ঠানের ভিডিওতে দেখা গেছে, পাক সেনাপ্রধান জেনারেল কামার জাভেদ বাজওয়া নিজে থেকেই এগিয়ে এসে ভারত থেকে আসা অতিথি সিধুকে জড়িয়ে ধরেছেন। অন্তত দুবার তাদের কোলাকুলি করতে দেখা যায়। হাসিমুখে......

ভয়ঙ্কর হয়ে উঠছে ইরান, যুদ্ধজাহাজে উন্নত প্রযুক্তির মিসাইল

ভয়ঙ্কর হয়ে উঠছে ইরান, যুদ্ধজাহাজে উন্নত প্রযুক্তির মিসাইল

হ-বাংলা নিউজ : বিশ্বজুড়ে উত্তেজনা বাড়িয়ে নিজেদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করতে মুখিয়ে আছে ক্ষমতাধর দেশগুলো। চলছে পাল্টাপাল্টি হুমকি আর ভয়ঙ্কর সব মহড়া। তারই জের ধরে ইরানের রেভ্যুলিউশনারি গার্ড স্বীকার করেছে তারা এ মাসের শুরুতে উপসাগরীয় অঞ্চলে যুদ্ধের মহড়া দিয়েছে। সম্ভাব্য হুমকি মোকাবিলার জন্যই তাদের এই মহড়া বলে জানিয়েছে রেভ্যুলিউশনারি গার্ড।

ইরানের নৌবাহিনীর কমান্ডার রিয়ার এডমিরাল হাসান খানজাদির উদ্ধৃতি দিয়ে বার্তা সংস্থা তাসনিম নিউজ......

ভারতীয় সেনার গুলিতে কাশ্মীরে তিন জঙ্গি নিহত

ভারতীয় সেনার গুলিতে কাশ্মীরে তিন জঙ্গি নিহত

হ-বাংলা নিউজ :  কাশ্মীরে ভারতীয় সেনা ও জঙ্গিদের বন্দুকযুদ্ধে তিন জঙ্গি নিহত হয়েছেন। দক্ষিণ কাশ্মীরের কুপওয়ারা জেলায় শনিবার এ ঘটনা ঘটে।

কলকাতা টুয়েন্টিফোর'র প্রতিবেদনে বলা হয়েছে, এদিন তাংধার সেক্টরে লাইন অফ কন্ট্রোলের কাছে তিন জঙ্গিকে গুলিতে ঝাঁঝরা করে দেয় ভারতীয় সেনারা। এখনও পর্যন্ত জঙ্গিদের নাম-পরিচয় জানা যায়নি। 

...

যে কারণে ইমরান খানের প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানে ছিলেন না দুই ছেলে

যে কারণে ইমরান খানের প্রধানমন্ত্রীর শপথ অনুষ্ঠানে ছিলেন না দুই ছেলে

হ-বাংলা নিউজ :  একসময়ের ২২ গজের খেলোয়াড় ইমরান খান এখন পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী। প্লেবয় ইমেজের কারণে প্রায় সব সময় আলোচনায় থাকা ইমরান খান পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিলেন শনিবার। পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) পার্টির প্রধান ইমরান খানের শপথ অনুষ্ঠানে ছিলেন না তাঁর দুই ছেলে। দুই ছেলে শপথ গ্রহণ অনুষ্ঠানে কেন যাননি, তা সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছেন ইমরানের প্রথম স্ত্রী জেমিমা গোল্ডস্মিথ।

‘দ্য নিউজ’-এর......

কেরালায় বন্যায় নিহত ৩২৪, পরিস্থিতি পরিদর্শনে মোদি

কেরালায় বন্যায় নিহত ৩২৪, পরিস্থিতি পরিদর্শনে মোদি

হ-বাংলা নিউজ :  ভারতের কেরালা অঙ্গরাজ্যে ভয়াবহ বন্যা ও ভূমিধ্বসে এখন পর্যন্ত ৩২৪ জন নিহত হয়েছেন। টানা ভারী বর্ষণে এই অবস্থা আরো খারাপের দিকে যাচ্ছে। কর্মকর্তারা বলছেন, গত এক শতাব্দীর মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যার সম্মুখীন কেরালা। এমতাবস্থায় পরিস্থিতি পরিদর্শনে গেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। 

গতকালই কেরালা পৌঁছেছেন মোদি। আজ শনিবার সকালে কোচি পৌঁছন। সেখানে এলাকা পরিদর্শন করবেন। সঙ্গে থাকবেন কেরালার মুখ্যমন্ত্রী......

সর্বাধিক পঠিত