আন্তর্জাতিক খবর

Displaying 61-80 of 1575 results.
 থাইল্যান্ডে অভ্যুত্থানের পর প্রথম নির্বাচন

থাইল্যান্ডে অভ্যুত্থানের পর প্রথম নির্বাচন

হ-বাংলা নিউজ : ২০১৪ সালের সামরিক অভ্যুত্থানের পর প্রথমবারের মতো থাইল্যান্ডে সাধারণ নির্বাচন হচ্ছে। এই নির্বাচনে দেশটির প্রায় পাঁচ কোটি ভোটার ভোট দেবেন। আজ রোববার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

থাইল্যান্ডে কয়েক বছর ধরে রাজনৈতিক অস্থিরতা চলছে। বিশেষ করে দেশটির সামরিক কর্তৃপক্ষের সমর্থকদের সঙ্গে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রার সমর্থকদের সংঘাতের ঘটনা ঘটে আসছে।

ক্ষমতা দখলের পর দেশটির সেনাবাহিনী আইনশৃঙ্খলা ও গণতন্ত্র......

 নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে হত্যার হুমকি

হ-বাংলা নিউজ : নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আহডার্নকে হত্যার হুমকি দেওয়া হয়েছে। এক টুইট বার্তায় একটি বন্দুকের ছবি পোস্ট করে প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে বলা হয়, ‘পরবর্তী লক্ষ্য আপনি’।

দেশটির সংবাদমাধ্যম নিউজিল্যান্ড হেরাল্ডের প্রতিবেদনে বলা হয়, আজ শুক্রবার স্থানীয় সময় বিকেল ৪টায় সংশ্লিষ্ট অ্যাকাউন্টটি বাতিল করে টুইটার কর্তৃপক্ষ। এর ৪৮ ঘণ্টা আগে প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে ওই পোস্ট দেওয়া হয়।

প্রতিবেদনে আরও বলা হয়, ওই পোস্ট ছাড়াও একই বার্তা......

পণ্যবাহী জাহাজে আগুন, ডুবল ২ হাজার মোটরগাড়ি

পণ্যবাহী জাহাজে আগুন, ডুবল ২ হাজার মোটরগাড়ি

হ-বাংলা নিউজ : ইতিলিয়ান একটি পণ্যবাহী জাহাজে ভয়াবহ আগুন লেগে ফ্রান্স উপকূলে ডুবে গেছে। জাহাজটি পোরশে অডিসহ বিভিন্ন ব্র্যান্ডের দুই হাজার গাড়ি নিয়ে ব্রাজিলে যাওয়ার পথে গত মঙ্গলবার এ দুর্ঘটনা ঘটে। তবে জাহাজে থাকা নাবিকদের যুক্তরাজ্যর উদ্ধারকারী জাহাজ নিরাপদে উদ্ধার করেছে।

আজ বুধবার ডেইলি মেইলের খবরে বলা হয়েছে, ইতালি থেকে পোরশে অডিসহ বিভিন্ন ব্র্যান্ডের দুই হাজার গাড়ি নিয়ে একটি পণ্যবাহী জাহাজ ব্রাজিল যাচ্ছিল। পথে ফ্রান্স উপকূলে আটলান্টিক মহাসাগরে......

হামলাকারীর নাম নেবেন না নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

হামলাকারীর নাম নেবেন না নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

হ-বাংলা নিউজ : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলাকারীর নাম কখনো মুখে আনবেন না দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন। পার্লামেন্টে মুসলিম কমিউনিটির সঙ্গে এক সাক্ষাতে তিনি বলেন, ‘তিনি সন্ত্রাসী হামলা চালিয়ে অনেক কিছু করতে চেয়েছিলেন। কিন্তু তিনি কুখ্যাত। এ জন্য আপনারা কখনোই আমার মুখে তাঁর নাম শুনবেন না।’

গত শুক্রবার জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চের আল নুর ও লিনউড মসজিদে হামলার ঘটনা ঘটে। এতে ৫০ জন নিহত হন। তাঁদের মধ্যে পাঁচজন বাংলাদেশি। এ......

মানুষ প্রাপ্তবয়স্ক হয় ৩০ বছরে!

মানুষ প্রাপ্তবয়স্ক হয় ৩০ বছরে!

হ-বাংলা নিউজ : বাংলাদেশের প্রেক্ষাপটে ১৮ বছরের কম বয়সীদের নাবালক বা শিশু এবং ১৮ বছর বা তার বেশি বয়সীদের সাবালক বা প্রাপ্তবয়স্ক বলা হয়ে থাকে। প্রাপ্তবয়স্কদের আইনগত অধিকার ও সুযোগ-সুবিধাও সেভাবেই নির্ধারিত হয়। তবে বিদেশি এক গবেষণায় বলা হচ্ছে, মানুষ প্রাপ্তবয়স্ক হয় ৩০ বছর বয়সে!

বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাজ্যের বর্তমান আইনেও আছে, কারও বয়স ১৮ বছর হলে তিনি প্রাপ্তবয়স্ক হবেন। আর সেখানকার বিজ্ঞানীরা বলছেন, ৩০ বছর না হলে মানুষ ‘প্রাপ্তবয়স্ক’......

তিমির পেটে ৪০ কেজি প্লাস্টিকের ব্যাগ!

তিমির পেটে ৪০ কেজি প্লাস্টিকের ব্যাগ!

হ-বাংলা নিউজ : ফিলিপাইনের সমুদ্রে ভেসে আসা একটি মৃত তিমির পেটে ৪০ কেজি (প্রায় ৮৮ পাউন্ড) পরিমাণ প্লাস্টিকের ব্যাগ পাওয়া গেছে। দাভাও সিটির পূর্বাঞ্চল থেকে ডি-বোন কালেক্টর মিউজিয়ামের কর্মচারীরা মার্চের শুরুতে তিমিটি উদ্ধার করে। মিউজিয়ামের ফেসবুক পোস্টের বরাত দিয়ে এ খবর দিয়েছে বিবিসি।

মিউজিয়ামের ফেসবুক পোস্টে বলা হয়েছে, ‘একটি তিমির ভেতরে এত পরিমাণ প্লাস্টিক’ তারা আগে কখনো দেখেনি। তিমিটির পাকস্থলীতে ১৬টি চালের বস্তা এবং বিপুল......

আহতদের বাঁচাতে প্রাণান্তকর চেষ্টা

আহতদের বাঁচাতে প্রাণান্তকর চেষ্টা

হ-বাংলা নিউজ : পুরো নিউজিল্যান্ডে বছরে ৫০টির মতো হত্যাকাণ্ডের ঘটনা ঘটে। অথচ সেই দেশের একটি শহরে এক দিনে হত্যার শিকার হলেন ৫০ জন। আহত হয়েছেন ৫০ জন। গত শুক্রবার ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলার ঘটনায় বড় ধরনের ধাক্কা খেয়েছে দেশটি। ক্রাইস্টচার্চের হাসপাতালগুলোয় এত–সংখ্যক আহত ব্যক্তির চিকিৎসার কোনো প্রস্তুতি ছিল না। এখন সেখানে রাতদিন চিকিৎসক, নার্স যুদ্ধ করছেন আহত ব্যক্তিদের বাঁচাতে। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে......

হামলার ৯ মিনিট আগে প্রধানমন্ত্রীকে মেইল

হামলার ৯ মিনিট আগে প্রধানমন্ত্রীকে মেইল

হ-বাংলা নিউজ : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে রক্তক্ষয়ী হামলার আগে হামলাকারী ব্রেনটন হ্যারিসন টারান্ট দেশটির প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডেনের কার্যালয়ে ইশতেহার (মেনিফেস্টো) পাঠিয়েছিলেন। সেখানে ব্রেনটন টারান্টের শুক্রবারের হামলার কারণের ব্যাখ্যা ছিল। একই মেনিফেস্টো পাঠানো হয়েছে নিউজিল্যান্ডের কয়েকজন প্রভাবশালী রাজনীতিবিদ এবং দেশি-বিদেশি গণমাধ্যমের কাছেও।

এএফপির খবরে বলা হয়েছে, ‘নিউজিল্যান্ডের......

আদালতে বর্ণবাদী প্রতীক দেখালেন ব্রেনটন

আদালতে বর্ণবাদী প্রতীক দেখালেন ব্রেনটন

হ-বাংলা নিউজ : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে হামলা চালিয়ে ৪৯ জনকে হত্যার পরও বিকার নেই হামলাকারী ব্রেনটন টারান্টের। বরং তিনি আদালতে দাঁড়িয়েও হাতকড়ায় বন্দী হাতের আঙুল দিয়ে এমন প্রতীক ফুটিয়ে তোলেন, যার অর্থ শ্বেতাঙ্গরাই সেরা। হাতকড়া পরিয়ে খালি পায়ে তাঁকে আদালতে হাজির করা হলে তিনি এমন আচরণ করেন।

আজ শনিবার স্থানীয় সময় সকালে অস্ট্রেলীয় বংশোদ্ভূত ২৮ বছর বয়সী ব্রেনটন টারান্টকে ক্রাইস্টচার্চ ডিস্ট্রিক্ট কোর্টে হাজির......

এক হামলায় পাল্টে যাচ্ছে নিউজিল্যান্ড

এক হামলায় পাল্টে যাচ্ছে নিউজিল্যান্ড

হ-বাংলা নিউজ : শান্তিপূর্ণ বলে দেশটির সুনাম আছে। আর সেখানেই কিনা থাবা বসাল জঙ্গিরা। কিন্তু কেন নিউজিল্যান্ডে এমন ভয়ানক সন্ত্রাসী হামলা হলো? এটি কি কাকতাল মাত্র, নাকি এর পেছনে অন্য কোনো ক্রিয়া–প্রতিক্রিয়ার প্রভাব আছে?

ব্রেনটন টারান্ট নামে অস্ট্রেলীয় বংশোদ্ভূত ২৮ বছর বয়সী তরুণ গতকাল শুক্রবার ক্রাইস্টচার্চের আল নূর মসজিদে স্থানীয় সময় বেলা দেড়টার দিকে জুমার নামাজ চলাকালে মুসল্লিদের লক্ষ্য করে গুলি ছোড়েন। কাছাকাছি লিনউড মসজিদে......

ক্রাইস্টচার্চে শহরজুড়ে সতর্কতা

ক্রাইস্টচার্চে শহরজুড়ে সতর্কতা

হ-বাংলা নিউজ : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নুর মসজিদে সন্ত্রাসী হামলাকে ‘গুরুতর ঘটনা’ উল্লেখ করে সতর্ক অবস্থান নিয়েছে পুলিশ। সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে শহরের হাসপাতাল ও সব স্কুলে যে যেভাবে আছে, সেভাবেই ভেতরে থাকতে নির্দেশে দেওয়া হয়েছে। বাসিন্দাদের বাসা থেকে বের না হতে নির্দেশ দিয়েছে পুলিশ। এ ছাড়া ঘটনাস্থল থেকে লোকজনকে দূরে থাকতে বলা হয়েছে।

প্রত্যক্ষদর্শী ব্যক্তিরা জানিয়েছেন, বন্দুক হামলার পর মসজিদ থেকে লোকজন......

লিনউডে সন্ত্রাসীর অস্ত্র কেড়ে নেন মসজিদের খাদেম

লিনউডে সন্ত্রাসীর অস্ত্র কেড়ে নেন মসজিদের খাদেম

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে সন্ত্রাসী হামলায় এখন পর্যন্ত মারা গেছেন ৪৯ জন। এর মধ্যে আল নুর মসজিদে হতাহতের সংখ্যাই বেশি। তবে লিনউড মসজিদে হামলা শুরুর পর এক তরুণ রুখে দাঁড়ানোয় ওই মসজিদে নামাজ পড়তে আসা বহু মুসল্লির প্রাণ রক্ষা পেয়েছে।

নিউজিল্যান্ড হেরাল্ড অনলাইনে এ–সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। লিনউড মসজিদ থেকে বেঁচে ফেরা একজন প্রত্যক্ষদর্শীর বর্ণনায় উঠে এসেছে সেই ঘটনা।

প্রত্যক্ষদর্শী ওই ব্যক্তির নাম সৈয়দ মাজহারউদ্দিন।

শুক্রবার জুমার নামাজের সময় ক্রাইস্টচার্চের আল নুর মসজিদ এবং কাছের লিনউড মসজিদে হামলা চালান দুই ব্যক্তি।......

‘আজ তোদের সবাইকে খুন করব’

‘আজ তোদের সবাইকে খুন করব’

হ-বাংলা নিউজ : নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নুর মসজিদে হামলার সময় সেখানকার ছোট অজুখানায় ছিলেন আনোয়ার আল সালেহ। হাত ধোয়ার সময় হঠাৎ করেই গুলির আওয়াজ শোনেন তিনি। বাইরে প্রচণ্ড চিৎকার। আতঙ্কে ছোটাছুটি করছে মানুষ। এর মধ্যে শুনতে পান হামলাকারী আক্রোশে বলছে, ‘আজ তোদের সবাইকে খুন করব।’

ক্রাইস্টচার্চের স্থানীয় গণমাধ্যম দ্য প্রেস ও নিউজিল্যান্ড হেরাল্ডের প্রতিবেদনে উঠে এসেছে প্রত্যক্ষদর্শীর বর্ণনায় ভয়ংকর দুপুরটির চিত্র।
......

যুক্তরাজ্যে চিলেকোঠায় টিপু সুলতানের বন্দুক

যুক্তরাজ্যে চিলেকোঠায় টিপু সুলতানের বন্দুক

হ-বাংলা নিউজ : যুক্তরাজ্যের বার্কশায়ার কাউন্টির এক দম্পতি তাঁদের বাড়ির চিলেকোঠায় খুঁজে পেলেন সোনার কারুকাজ করা একটি বন্দুক। খোঁজ নিয়ে জানলেন, বন্দুকটি আঠারো শতকে ভারতের অন্যতম বীর মহীশূরের শাসক টিপু সুলতানের। বন্দুকটি ২৬ মার্চ নিলামে উঠছে লন্ডনে। বলা হচ্ছে, ইংরেজদের বিরুদ্ধে শেষ যুদ্ধে মৃত্যুর আগ পর্যন্ত এই বন্দুক দিয়ে লড়েছিলেন তিনি।

যে দম্পতি বন্দুকটি খুঁজে পেয়েছেন, তাঁরা আঠারো শতকে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির অধীনে কাজ করা ব্রিটিশ সেনাবাহিনীর মেজর টমাস হার্টের উত্তরসূরি। তিনি......

নোবেল পুরস্কার তালিকায় ইমরান!

নোবেল পুরস্কার তালিকায় ইমরান!

হ-বাংলা নিউজ : পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে যুক্তরাষ্ট্রের একটি সংবাদপত্র নোবেল শান্তি পুরস্কারের প্রাথমিক তালিকায় জায়গা দিয়েছে বলে জানিয়েছে পাকিস্তানের গণমাধ্যম। ইমরানকে তালিকাভুক্ত করা মার্কিন ওই সংবাদপত্রটির নাম ‘দ্য ক্রিশ্চিয়ান সায়েন্স মনিটর’।

পাকিস্তানের জিয়ো নিউজের এক খবরে বলা হয়েছে, ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলার পর ভারত ও পাকিস্তানের মধ্যকার চলমান উত্তেজনা নিরসনে ভূমিকার কারণেই মূলত নোবেল শান্তি পুরস্কারের প্রাথমিক তালিকায় ইমরান......

ইথিওপিয়ার বিধ্বস্ত উড়োজাহাজের কেউ বেঁচে নেই

ইথিওপিয়ার বিধ্বস্ত উড়োজাহাজের কেউ বেঁচে নেই

হ-বাংলা নিউজ : ইথিওপিয়ান এয়ারলাইনসের বিধ্বস্ত উড়োজাহাজটির কোনো যাত্রী আর বেঁচে নেই। ইথিওপিয়ান এয়ারলাইনসের এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। আজ রোববার উড়োজাহাজটি বিধ্বস্ত হয়েছে। বোয়িং ৭৩৭ উড়োজাহাজটিতে ১৪৯ জন যাত্রী ও ৮ জন ক্রু ছিলেন।

উড়োজাহাজটি ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা থেকে কেনিয়ার রাজধানী নাইরোবি যাচ্ছিল। দুর্ঘটনার কোনো কারণ এখন পর্যন্ত জানা যায়নি।

এয়ারলাইনসের এক মুখপাত্র বলেন, আদ্দিস আবাবা থেকে ওড়ার ছয় মিনিটের মধ্যে স্থানীয় সময় সকাল পৌনে নয়টার দিকে দুর্ঘটনাটি ঘটে।

এ দুর্ঘটনার......

ভোটের প্রচারে সশস্ত্র বাহিনীর বীরত্বের ব্যবহার বন্ধে সিইসিকে চিঠি সাবেক নৌবাহিনীপ্রধানের

ভোটের প্রচারে সশস্ত্র বাহিনীর বীরত্বের ব্যবহার বন্ধে সিইসিকে চিঠি সাবেক নৌবাহিনীপ্রধানের

হ-বাংলা নিউজ : ভারতে লোকসভা নির্বাচন আসন্ন। এই নির্বাচনে কোনো রাজনৈতিক দল যেন ভোটের প্রচারে সশস্ত্র বাহিনীর বীরত্বকে ব্যবহার করতে না পারে, তা নিশ্চিত করতে ভারতের প্রধান নির্বাচন কমিশনারকে (সিইসি) চিঠি দিয়েছেন দেশটির নৌবাহিনীর সাবেক প্রধান অ্যাডমিরাল (অব.) এল রামদাস।

গত ১৪ ফেব্রুয়ারি ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামায় সন্ত্রাসী হামলায় ৪০ জনেরও বেশি ভারতীয় আধা সামরিক বাহিনীর জওয়ান নিহত হন। এ জন্য পাকিস্তানকে দায়ী করে ২৬ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে বিমান হামলা চালায় ভারত।......

আর্জেন্টিনায় সাউথ-সাউথ সম্মেলনে যোগ দিচ্ছে বাংলাদেশ

আর্জেন্টিনায় সাউথ-সাউথ সম্মেলনে যোগ দিচ্ছে বাংলাদেশ

মাঈনুল ইসলাম নাসিম, হ-বাংলা নিউজ : আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে ২০-২২ মার্চ জাতিসংঘ আয়োজিত দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা সম্মেলনে বাংলাদেশ অংশ নিচ্ছে। বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্ট অত্যন্ত গুরুত্বপূর্ণ এই সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অংশ নেয়ার কথা থাকলেও সিদ্ধান্ত পরিবর্তন করে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের নেতৃত্বে একটি হাই প্রোফাইল ডেলিগেশন বুয়েন্স আয়ার্সে পাঠাবার সিদ্ধান্ত গৃহীত হয়।

সাউথ সাউথ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ ডেলিগেশনে থাকছেন......

কোটি ডলারের গাড়ি

কোটি ডলারের গাড়ি

হ-বাংলা নিউজ : ফ্রান্সের সুপারকার নির্মাতা বুগাটি কোটি ডলারের বেশি দামে নতুন একটি গাড়ি বিক্রি করেছে। তারা দাবি করছে, এটিই বিশ্বে এযাবৎকালের সবচেয়ে দামি গাড়ি।

অজ্ঞাতনামা এক ব্যক্তির কাছে গাড়িটি কর বাদে কমপক্ষে ১ কোটি ১০ লাখ ডলারে বিক্রি করা হয়। গাড়িটির আসল দাম এখনো জানানো হয়নি। ধারণা করা হচ্ছে, গাড়ির দাম আগের রেকর্ড ভেঙেছে। রোলস রয়েস সোয়েপটেইল গাড়ি এর আগে ৮০ থেকে ৯০ লাখ ডলারে বিক্রি হয়।

বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, বুগাটির ১১০তম বার্ষিকী উদ্‌যাপন উপলক্ষে গাড়িটি তৈরি হয়। ধারণা করা হচ্ছে,......

ব্রেক্সিট প্রসঙ্গ: সবকিছু ভেস্তে যাওয়ার আগে ‘শেষ সুযোগ’

ব্রেক্সিট প্রসঙ্গ: সবকিছু ভেস্তে যাওয়ার আগে ‘শেষ সুযোগ’

হ-বাংলা নিউজ : ব্রেক্সিট নিয়ে ‘চূড়ান্ত পর্বের আলোচনা’ কিংবা ‘সমঝোতা শেষ ধাপে’—এমন কথা গত কয়েক মাসে বারবারই শোনা গেছে। আদতে কিছুই চূড়ান্ত বা শেষ হয়নি। অনিশ্চয়তা বরং বেড়েছে। তবে এবার আর সময়ক্ষেপণের সুযোগ নেই। সিদ্ধান্ত একটা নিতেই হবে। একটি চুক্তির মাধ্যমে সমঝোতার ভিত্তিতে বিচ্ছেদ কার্যকরে দীর্ঘ দুই বছরের যে চেষ্টা, তা বিফলে যাওয়ার আগে এটাই উভয় পক্ষের জন্য শেষ সুযোগ।

২৯ মার্চ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে যুক্তরাজ্যের বিচ্ছেদ কার্যকর হওয়ার কথা রয়েছে। আগামী মঙ্গলবার (১২ মার্চ) যুক্তরাজ্যের পার্লামেন্টে......

সর্বাধিক পঠিত