আন্তর্জাতিক খবর

Displaying 61-80 of 1390 results.
 ফিলিস্তিনি কিশোরকে বুকে গুলি চালিয়ে হত্যা

ফিলিস্তিনি কিশোরকে বুকে গুলি চালিয়ে হত্যা

হ-বাংলা নিউজ :  ১৫ বছর বয়সী এক ফিলিস্তিনি কিশোরকে হত্যা করেছে ইসরায়েলের সেনারা। পশ্চিম তীরে অধিকৃত বেথলেহেমের দেইশাহ শরণার্থী ক্যাম্পে রোববার রাতভর অভিযান চালায় ইসরায়েলের সেনারা। এ সময় ওই কিশোরের বুকে সরাসরি গুলি চালিয়ে হত্যা করে সেনারা। ওই কিশোরের নাম আরকান মিজহার।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির খবরে এসব কথা বলা হয়েছে। আজ সোমবার আরকান মিজহারের দাফন হবে।

আল জাজিরার খবরে বলা হয়,......

নওয়াজ অসুস্থ, হাসপাতালে পাঠানোর পরামর্শ

নওয়াজ অসুস্থ, হাসপাতালে পাঠানোর পরামর্শ

হ-বাংলা নিউজ : পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী কারাবন্দী নওয়াজ শরিফ গতকাল রোববার অসুস্থ হয়ে পড়েছেন। তিনি হৃদ্‌রোগ ও কিডনির সমস্যায় ভুগছেন। চিকিৎসকেরা তাঁকে হাসপাতালে পাঠানোর পরামর্শ দিয়েছেন।

পাকিস্তানের জবাবদিহি আদালত ৬ জুলাই অ্যাভেনফিল্ড দুর্নীতি মামলায় নওয়াজকে ১০ বছরের সাজা দেন। একই মামলায় নওয়াজের মেয়ে মরিয়ম নওয়াজকে সাত বছর ও তাঁর স্বামী ক্যাপ্টেন (অব.) সফদারকে এক বছর কারাদণ্ডাদেশ দেওয়া হয়। কারাদণ্ডাদেশের পাশাপাশি নওয়াজকে ৮০ লাখ ব্রিটিশ......

 নির্বাচন ঘিরে পাকিস্তানে সরব উগ্রপন্থীরা

নির্বাচন ঘিরে পাকিস্তানে সরব উগ্রপন্থীরা

হ-বাংলা নিউজ : পাকিস্তানের উগ্রপন্থী নেতা হাফিজ সাঈদ যুক্তরাষ্ট্রের সন্দেহভাজন শীর্ষ সন্ত্রাসীদের একজন। ২০০৮ সালের মুম্বাই হামলায় অভিযুক্ত তিনি। নিজ দেশেই তাঁর দাতব্য প্রতিষ্ঠান নিষিদ্ধ হলেও ধর্মভিত্তিক নতুন রাজনৈতিক দল গড়েছেন তাঁর অনুসারীরা।

কোনো কিছুই ২৫ জুলাই অনুষ্ঠেয় জাতীয় পরিষদ নির্বাচনের প্রচারণা থেকে হাফিজ সাঈদকে ঠেকিয়ে রাখতে পারেনি। প্রচারণায় তিনি পাকিস্তানের বিদায়ী সরকারকে ‘বিশ্বাসঘাতক’ আখ্যা দিয়েছেন। নিজের সমর্থিত দুই শতাধিক......

কার্লাইল এলেন কীভাবে, জানতে চায় দিল্লি

কার্লাইল এলেন কীভাবে, জানতে চায় দিল্লি

হ-বাংলা নিউজ :  ব্রিটিশ লর্ডসভার সদস্য ও বাংলাদেশের বিরোধী দল বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার আইনজীবী অ্যালেক্স কার্লাইল কীভাবে নয়াদিল্লি পৌঁছেছিল তা নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছে ভারত সরকার। ভারতের অনলাইন ফিন্যান্সিয়াল এক্সপ্রেসে প্রকাশিত রোববার এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয় অ্যালেক্স কার্লাইল ভারতে এসে সংবাদ সম্মেলনের পরিকল্পনা যখন করেছিলেন তখনই ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় লন্ডনে ভারতীয় হাইকমিশনকে......

বাণিজ্যযুদ্ধ এখন বাস্তবতা: ফ্রান্সের অর্থমন্ত্রী

বাণিজ্যযুদ্ধ এখন বাস্তবতা: ফ্রান্সের অর্থমন্ত্রী

হ-বাংলা নিউজ : বাণিজ্যযুদ্ধ এখন বাস্তবতা’—এমনটাই মনে করছেন ফ্রান্সের অর্থমন্ত্রী ব্রুনো ল্য মেয়ার। গতকাল শনিবার আর্জেন্টিনায় অনুষ্ঠিত হতে যাওয়া জি-২০-ভুক্ত দেশগুলোর অর্থমন্ত্রীদের এক সম্মেলনের আগে এমন মন্তব্য করেন তিনি। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গতকাল আর্জেন্টিনার রাজধানী বুয়েনস এইরেসে বিশ্বের শীর্ষ অর্থনীতির ২০ দেশের অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংকারদের দুই দিনব্যাপী সম্মেলন শুরু হয়েছে।

ব্রুনো ল্য মেয়ার বলেন, একতরফা......

বিজেপিবিরোধী মহাসমাবেশের ঘোষণা মমতার

বিজেপিবিরোধী মহাসমাবেশের ঘোষণা মমতার

হ-বাংলা নিউজ : পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, আগামী দিনে ভারতবর্ষকে পথ দেখাবে বাংলা। আর সেই লক্ষ্যে আগামী ১৯ জানুয়ারি বিজেপি-বিরোধী মহাসমাবেশ থেকে ফেডারেল ফ্রন্টকে সংগঠিত করে দিল্লি দখলের ডাক দেওয়া হবে।

কলকাতার ধর্মতলায় আজ শনিবার আয়োজিত সমাবেশ এসব কথা বলেন মমতা।

১৯৯২ সালের ২১ জুলাই তৎকালীন যুব কংগ্রেস নেত্রী মমতার নেতৃত্বে রাজ্য সচিবালয় মহাকরণ অভিযানকালীন পুলিশের গুলিতে ১৩ জন নিহত হয়। এই দিনকে......

তেলের দাম নিয়ে ফাটকাবাজি, ধরা হাইতির সরকার

তেলের দাম নিয়ে ফাটকাবাজি, ধরা হাইতির সরকার

হ-বাংলা নিউজ :  ফুটবল বিশ্বকাপে বুঁদ হয়ে ছিল বিশ্ব। বাজিটা বেশি ছিল ফুটবল ঘিরেই। এর চেয়েও বড় জুয়া দেখা গেল হাইতিতে। দেশটির ফুটবলপাগল দর্শকেরা ব্রাজিলের সমর্থনে একদিকে গলা ফাটাল, অন্যদিকে দেশটির সরকার চুপিসারে চালাল ফাটকাবাজি। ফুটবল উন্মাদনার সুযোগে ৬ জুলাই দেশটিতে তেলের দাম ৪০ শতাংশ বাড়িয়ে দিয়েছিল হাইতি সরকার। একদিকে ব্রাজিলের হার, অন্যদিকে তেলের দাম বাড়ার খবরে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ে দেশটিতে।

হাইতিয়ানরা ব্রাজিলকে......

এই রাহুলকে কেউ দেখেনি আগে

এই রাহুলকে কেউ দেখেনি আগে

হ-বাংলা নিউজ : এই রাহুল গান্ধীকে আগে কেউ দেখেনি। কংগ্রেস সভাপতি যে এমন করতে পারেন, কারও কল্পনাতেও তা আসেনি। শুক্রবার ভারতীয় সংসদের নিম্নকক্ষ লোকসভায় সরকারের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনার মধ্যে ভাষণ শেষে রাহুল যা করলেন, তা ছিল তাক লাগানো। ভারতীয় সংসদের ইতিহাসে সম্ভবত বিরলতম ঘটনা।

কংগ্রেসের পক্ষে রাহুলই ছিলেন প্রথম বক্তা। দুধসাদা কুর্তা পরে তাঁর ঠিক উল্টো দিকে বসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত চার বছরে মোদি সরকারের গৃহীত বিভিন্ন......

নির্বাচনে আলোচিত নাম নওয়াজ ও সেনাবাহিনী

নির্বাচনে আলোচিত নাম নওয়াজ ও সেনাবাহিনী

হ-বাংলা নিউজ :  সেনাবাহিনীর হস্তক্ষেপের অভিযোগ, চরমপন্থার পৃষ্ঠপোষকতা ও সন্ত্রাসী হামলার মধ্য দিয়েই ২৫ জুলাই পাকিস্তানে জাতীয় পরিষদের নির্বাচনে অনুষ্ঠিত হতে যাচ্ছে। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে গণতান্ত্রিকভাবে শান্তিপূর্ণ ক্ষমতার পালাবদলের আশা করা হলেও উদ্বেগের কারণ আছে। গণতান্ত্রিক উপায়ে ক্ষমতার হাতবদল দেশটির ইতিহাসে খুব অল্প সময়েই ঘটেছে।

বিশ্বকাপজয়ী সাবেক ক্রিকেটার ইমরান খানের প্রধান প্রতিদ্বন্দ্বী......

সম্মতিহীন যৌনতাকে স্পেন অপরাধ গণ্য করতে যাচ্ছে

সম্মতিহীন যৌনতাকে স্পেন অপরাধ গণ্য করতে যাচ্ছে

হ-বাংলা নিউজ :  যৌন সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে স্পেন খুব দ্রুতই ‘হ্যাঁ মানে হ্যাঁ’ নীতি গ্রহণ করা দেশগুলোর তালিকায় ঢুকতে যাচ্ছে। খবর সিএনএনের।

স্পেনের উপপ্রধানমন্ত্রী কারমেন কালভো এ ব্যাপারে তাঁর উৎসাহ প্রকাশ করেছেন। যৌন সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে এ ধারণাকে সাধারণত ‘হ্যাঁ-সূচক’ ধারণা বলা হয়। এখানে যৌন সম্পর্কের ক্ষেত্রে উভয় পক্ষের পূর্ণাঙ্গ সম্মতির কথা বলা হয়েছে। এ সম্মতি হতে পারে মৌখিক অথবা অঙ্গভঙ্গির মাধ্যমে।

২০১৬......

ইসরাইলে বিতর্কিত ‘ইহুদি জাতি-রাষ্ট্র’ আইন পাস

ইসরাইলে বিতর্কিত ‘ইহুদি জাতি-রাষ্ট্র’ আইন পাস

হ-বাংলা নিউজ : বিতর্কিত ‘ইহুদি জাতি-রাষ্ট্র’ আইনের সমর্থনে ভোট দিয়েছে ইসরাইলের পার্লামেন্ট। এই আইন অনুসারে, এখন থেকে ইসরাইলে আত্ম-পরিচয় নির্ধারণের অধিকার পাবেন পৃথিবীর সকল ইহুদিরা। অন্যভাবে, তারা সেখানে বসবাসের সুযোগ পাবেন। বৃহস্পতিবার এই বিতর্কিত আইন পাস হয়েছে ইসরাইলী পার্লামেন্ট ন্যাসেটে।  খবর বার্তা সংস্থা রয়টার্সের।

খবরে বলা হয়, ন্যাসেটের সংখ্যালঘু ফিলিস্তিনি সদস্যরা এই আইনটিকে জাতি-বিদ্বেষী বলে আখ্যায়িত করেছেন। তবে আইনটির প্রতি সমর্থন......

এটি সেই আদর্শ, যার জন্য আমি মরতেও প্রস্তুত’

এটি সেই আদর্শ, যার জন্য আমি মরতেও প্রস্তুত’

হ-বাংলা নিউজ :  ১৯৬৩ সাল। জোহানেসবার্গের রিভোনিয়া থেকে গ্রেপ্তার করা হয় আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের (এএনসি) ১০ নেতাকে। তাঁদের বিরুদ্ধে আনা হয় বিদেশি যোগসাজশে দক্ষিণ আফ্রিকার সরকার উৎখাতের ষড়যন্ত্র, কমিউনিস্ট রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগ। এই মামলার বিচার কার্যক্রম রিভোনিয়া ট্রায়াল নামে পরিচিত, যা ইতিহাসে ভাস্বর হয়ে আছে আদালতে দেওয়া নেলসন ম্যান্ডেলার তিন ঘণ্টা দীর্ঘ ভাষণের জন্য।

রিভোনিয়ায়......

ভারতে বিজেপির বিরুদ্ধে পার্লামেন্টে অনাস্থা প্রস্তাব দেবে কংগ্রেস

ভারতে বিজেপির বিরুদ্ধে পার্লামেন্টে অনাস্থা প্রস্তাব দেবে কংগ্রেস

হ-বাংলা নিউজ : ভারতে ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব দেবে বিরোধী দল কংগ্রেস। আজ বুধবার থেকে পার্লামেন্টের নতুন অধিবেশন শুরু হবে। এই অধিবেশনেই এই প্রস্তাব দেওয়া হবে বলে জানিয়েছেন কংগ্রেস নেতা মল্লিকার্জুন খার্গে। গতকাল মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে এই কথা জানান।

আর অধিবেশনে বিজেপি চেষ্টা করবে তাদের উন্নতির কথা তুলে ধরার। তবে ইতোমধ্যেই অন্ধ্রপ্রদেশের তেলেগু দেশম পার্টি পার্লামেন্টে অনাস্থা ভোটের একটি প্রস্তাব......

নিজের ৬০ শতাংশ বেতন কমানোর ঘোষণা প্রেসিডেন্টের

নিজের ৬০ শতাংশ বেতন কমানোর ঘোষণা প্রেসিডেন্টের

হ-বাংলা নিউজ : নিজের বেতনভাতা ৬০ শতাংশ কমানোর কথা জানিয়েছেন মেক্সিকোর নবনির্বাচিত বামপন্থী প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর। আগামী ডিসেম্বরে তিনি ছয় বছরের জন্য লাতিন আমেরিকার দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির দেশ পরিচালনার দায়িত্ব নেবেন। ক্ষমতা গ্রহণের পর বেতনভাতা বাবদ ৪০ শতাংশ পরিমাণ অর্থ নেবেন বলে জানান তিনি। 

গতকাল রোববার দেশটির রাজধানী মেক্সিকো সিটিতে তাঁর নির্বাচনী ক্যাম্পের প্রধান কার্যালয়ে সাংবাদিকদের আন্দ্রেস ম্যানুয়েল......

হেলসিঙ্কিতে হাসি নেই ট্রাম্প–পুতিনের মুখে

হেলসিঙ্কিতে হাসি নেই ট্রাম্প–পুতিনের মুখে

হ-বাংলা নিউজ : জাতিসংঘের সুখী দেশের তালিকায় শীর্ষে রয়েছে ফিনল্যান্ড। কিন্তু সেখানেও হাসি ফুটল না যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখে। দুই দেশের মধ্যে চলমান উত্তেজনা যেন তাঁদের দুজনের একান্ত বৈঠকেও গিয়ে আছড়ে পড়ল। পরস্পরের সঙ্গে হাত না মিলিয়েই বৈঠককক্ষে প্রবেশ করেন তাঁরা।

বৈঠক শুরুর পর হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্স ট্রাম্প-পুতিনের যে ছবি টুইট করেন, তাতেও দেখা যায় পুতিন......

পুতিন হলেন রাশিয়ার রজনীকান্ত

পুতিন হলেন রাশিয়ার রজনীকান্ত

হ-বাংলা নিউজ : ২০১৮ বিশ্বকাপ শেষ। চ্যাম্পিয়ন ফ্রান্স ও রানার্সআপ ক্রোয়েশিয়া দেশে ফিরেছে। আয়োজনের জন্য সবার প্রশংসা কুড়িয়েছে রাশিয়া। আয়োজনের কোথাও ছিল না কোনো কমতি। জমকালো স্টেডিয়াম, স্টেডিয়ামে বিনা মূল্যে ট্রেনযাত্রার ব্যবস্থা থেকে শুরু করে সবকিছুতেই ধন্যবাদ পাওয়ার মতোই করেছে রাশিয়া। সেই ধন্যবাদের মধ্যেই একটি কারণে নেটিজেনদের ট্রলের শিকার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

ঘটনাটি রোববারের ফাইনাল শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের সময়ে।......

 সাগরে বিশাল আইসবার্গ, ভেসে যেতে পারে গ্রামের পর গ্রাম

সাগরে বিশাল আইসবার্গ, ভেসে যেতে পারে গ্রামের পর গ্রাম

হ-বাংলা নিউজ :  ডেনমার্কের অধীনের গ্রিনল্যান্ডের একটি গ্রামের দিকে ধেয়ে আসছে বিশাল একটি আইসবার্গ। সাগরে ভাসমান ওই বরফখণ্ড ভেসে আসার কারণে ইন্নারসুট নামের ওই গ্রামের কিছু মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

স্থানীয় কর্মকর্তাদের ভাষ্য, তাঁরা এত বড় আইসবার্গ আগে কখন দেখেননি। আর আইসবার্গ ফাটল ধরা চিন্তিত গ্রামের মানুষ। কারণ আইসবার্গটি ভেঙে পড়লে ঢেউয়ের কারণে ভেসে যাবে আশপাশেরও কয়েকটি গ্রাম।

ওয়াশিংটন পোস্ট ও বিবিসির......

পুতিনের সঙ্গে বৈঠকের আগে সতর্কতা ট্রাম্পের

পুতিনের সঙ্গে বৈঠকের আগে সতর্কতা ট্রাম্পের

হ-বাংলা নিউজ : ফিনল্যান্ডের রাজধানী হেলসিঙ্কিতে আজ সোমবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৈঠকের প্রাক্কালে ফল নিয়ে ট্রাম্প সতর্কতা উচ্চারণ করেছেন। বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

ট্রাম্প বলেছেন, হেলসিঙ্কি বৈঠক নিয়ে তাঁর প্রত্যাশার মাত্রা কম। তবে বৈঠক থেকে ভালো কিছু আসতেও পারে।

পুতিনের সঙ্গে বৈঠকে অংশ নিতে ইতিমধ্যে ট্রাম্প ফিনল্যান্ডে গেছেন। যুক্তরাজ্য......

কারাগারে বিছানা নেই, শৌচাগারও অপরিষ্কার বলে অভিযোগ করলেন নওয়াজ শরিফের ছেলে হুসেন শরিফ

কারাগারে বিছানা নেই, শৌচাগারও অপরিষ্কার বলে অভিযোগ করলেন নওয়াজ শরিফের ছেলে হুসেন শরিফ

হ-বাংলা নিউজ : বন্দী পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে রাওয়ালপিন্ডির আদিয়ালা কারাগারে বিছানা দেওয়া হয়নি বলে অভিযোগ করেছেন ছেলে হুসেন নওয়াজ শরিফ। সেখানে নওয়াজ শরিফকে শৌচাগারসহ অন্যান্য সুযোগ-সুবিধাও দেওয়া হয়নি বলেই অভিযোগ তাঁর। এএনআই ও এনডিটিভির খবরে এ কথা বলা হয়েছে।

দুর্নীতির মামলায় দণ্ড মাথায় নিয়ে দেশে ফেরার পর নওয়াজ শরিফ ও তাঁর মেয়ে মরিয়ম নওয়াজ আদিয়ালা কারাগারের দ্বিতীয় শ্রেণির কক্ষে রয়েছেন। গত শুক্রবার লন্ডন থেকে দুবাই হয়ে লাহোরে......

সঙ্গী সুন্দরী হলেই দামি আংটি কেনেন পুরুষেরা

সঙ্গী সুন্দরী হলেই দামি আংটি কেনেন পুরুষেরা

হ-বাংলা নিউজ :  সঙ্গী সুন্দরী হলেই তাঁর জন্য দামি আংটি কেনেন পুরুষেরা। যুক্তরাষ্ট্রের একটি বিশ্ববিদ্যালয়ের গবেষণায় এমনটি দেখা গেছে। গবেষণায় জানা গেছে, নারী সঙ্গী দেখতে যত আকর্ষণীয় হন, তাঁর জন্য তত দামি আংটি কিনতে চান পুরুষ সঙ্গী।

এনডিটিভির খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের ওয়েস্টার্ন অরেগন ইউনিভার্সিটি এ বিষয়ে একটি গবেষণা করেছে। গবেষক দলের সদস্য মাডালিন টেইলর বলেন, দেখা গেছে, আকর্ষণীয় নারীরা তাঁদের পুরুষ সঙ্গীর কাছ থেকে......

সর্বাধিক পঠিত