আন্তর্জাতিক খবর

Displaying 61-80 of 1102 results.
এবার দিল্লি জামে মসজিদকে মন্দির দাবি বিজেপি নেতার

এবার দিল্লি জামে মসজিদকে মন্দির দাবি বিজেপি নেতার

হ-বাংলা নিউজ:  বিতর্কিত মন্তব্যের জন্য বিজেপি নেতা বিনয় কাটিয়ার দুর্নাম আজকের নয়। উত্তর প্রদেশের রাজ্যসভার সদস্য বিনয় উত্তপ্ত ও ধর্মীয় উস্কানিমূলক বক্তব্যের জন্য পরিচিত।

সম্প্রতি, দিল্লি জামে মসজিদের স্থানে আগে যমুনা দেবির মন্দির ছিল এমন মন্তব্য করে তিনি যেন ভিমরুলের চাকেই ঢিল মারলেন।

কাটিয়ার দাবি, ভারতে প্রায় ৬ হাজার স্থান আছে যেগুলো মোঘল শাসকদের দ্বারা ধ্বংসপ্রাপ্ত হয়েছে। দিল্লি জামে মসজিদ মূলত যমুনা দেবির মন্দির ছিল, তাজমহল যেমন ছিল তেজো মহালয়া।

......

 জেরুজালেম নিয়ে ট্রাম্পের উন্মাদ খেলার পরিণাম

জেরুজালেম নিয়ে ট্রাম্পের উন্মাদ খেলার পরিণাম

হ-বাংলা নিউজ: দুনিয়ার বাদশাহ বলে দিয়েছেন, জেরুজালেম ইসরায়েলের রাজধানী, অতএব বাদশাহের দূতাবাস এখন থেকে সেখানেই থাকবে। তিনি বললেন ‘হও’ আর হয়ে গেল! আব্রাহামীয় তিন ধর্মের পবিত্রস্থান, ভবিষ্যত ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী, তিন–তিনটি ক্রুসেডের লক্ষ্যবস্তু জেরুজালেমকে এক কথায় ইসরায়েলের হাতে তুলে দেওয়া যতটাই ঔদ্ধত্য, ততটাই আহাম্মকি। ডোনাল্ড ট্রাম্প একদা টিভিতে মার্কিনদের হাসাতেন, এখন হাসাচ্ছেন আমেরিকার শত্রুদের। সবচেয়ে বেশি হাসবেন রাশিয়ার ভ্লাদিমির পুতিন আর ইরানের খোমেনি। বিন লাদেন জীবিত থাকলে তিনিও হাসতেন। শত্রুর......

 জেরুজালেম কি তাহলে ইসরায়েলেরই?

জেরুজালেম কি তাহলে ইসরায়েলেরই?

হ-বাংলা নিউজ: প্রাচীন শহর জেরুজালেম। এই শহরে মুসলিম, ইহুদি ও খ্রিষ্টানদের পবিত্র স্থান। তাই এই শহরকে নিজেদের করতে চায় তারা। এ নিয়ে ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে যুগের পর যুগ ধরে চলছে দ্বন্দ্ব-সংঘাত-সহিংসতা। তবে শেষ খবর হচ্ছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর রাষ্ট্রের এমন সিদ্ধান্তে প্রশ্ন উঠছে—জেরুজালেম কি তবে ইসরায়েলের হতে চলেছে?

বিবিসি বলছে, ১৯৬৭ সাল থেকে ইসরায়েল পূর্ব জেরুজালেমে ইহুদি বসতি গড়তে শুরু করে।......

কোন ঘুঁটি চালছে পাকিস্তান সেনাবাহিনী?

কোন ঘুঁটি চালছে পাকিস্তান সেনাবাহিনী?

হ-বাংলা নিউজ: পাকিস্তানের ধর্মভিত্তিক ছোট একটি দল তেহরিক-ই-লাব্বাইক। অপরিচিত কট্টরপন্থী দলটির নাম তেমন কেউ জানত না। টানা প্রায় তিন সপ্তাহের বিক্ষোভ-সহিংসতায় নামটা এখন শুধু দেশে নয়, বিদেশেও নাম ছড়িয়েছে। ছোট এই দল এত জোর পাচ্ছে কোথায়? কেই–বা দিচ্ছে আশকারা?

ঘটনার শুরু নির্বাচনী আইন সংশোধনের সময় জনপ্রতিনিধিদের শপথের একটি অংশে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-র নাম উল্লেখ না করা থেকে। ঘটনাটি নজরে আসার সঙ্গে সঙ্গে ক্ষমা চান তৎকালীন আইনমন্ত্রী জাহিদ হামিদ। বলেন, একজন মাওলানার ভুলে এমনটা হয়েছে। এটা একেবারেই অনিচ্ছাকৃত। এ জন্য......

জেরুজালেম নিয়ে তুরস্কের হুঁশিয়ারি

জেরুজালেম নিয়ে তুরস্কের হুঁশিয়ারি

হ-বাংলা নিউজ:  জেরুজালেম নিয়ে ‘সীমা অতিক্রম’ না করার জন্য ট্রাম্পের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছে তুরস্ক। এ হুঁশিয়ারির পাশাপাশি দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ইসরায়েলের উদ্দেশে বলেছেন, যুক্তরাষ্ট্র যদি জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়, তবে তুরস্ক ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে পারে।

গতকাল টেলিভিশনে দেওয়া এক ভাষণে এরদোয়ান বলেন, জেরুজালেমকে নিয়ে ওই ধরনের সিদ্ধান্ত মুসলমানদের বিপক্ষে ‘রেড লাইন’ অতিক্রমের পদক্ষেপ বলে বিবেচিত......

 উপসাগরীয় সম্মেলনে যাচ্ছেন না সালমান

উপসাগরীয় সম্মেলনে যাচ্ছেন না সালমান

হ-বাংলা নিউজ:  কুয়েতে গতকাল মঙ্গলবার উপসাগরীয় দেশগুলোর জোট ‘গাল্ফ কো-অপোরেশন কাউন্সিলের’ (জিসিসি) সম্মেলন শুরু হয়েছে। সৌদি আরবের বাদশাহ সালমান সালমান বিন আবদুল আজিজ এই সম্মেলনে যোগ দিচ্ছেন না। তবে কাতার জানিয়েছে, সম্মেলনে দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি অংশ নেবেন।

বার্তা সংস্থা এএফপিকে কাতারের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, নভেম্বরের শেষের দিকে কুয়েত এই সম্মেলনে যোগ দেওয়ার আমন্ত্রণ জানায় কাতারকে।

এখন থেকে ঠিক ছয় মাস আগে জুনের প্রথম সপ্তাহে......

কাতার সংকটের মধ্যেই উপসাগরীয় সম্মেলন শুরু হচ্ছে আজ

কাতার সংকটের মধ্যেই উপসাগরীয় সম্মেলন শুরু হচ্ছে আজ

হ-বাংলা নিউজ: কুয়েতে আজ শুরু হচ্ছে উপসাগরীয় দেশগুলোর জোট গাল্ফ কো-অপোরেশন কাউন্সিলের একটি সম্মেলন। ইতিমধ্যেই কাতার জানিয়েছে, সম্মেলনে দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আল-থানি অংশ নেবেন। তবে, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইনের রাষ্ট্র প্রধানেরা সম্মেলনে যোগ দিচ্ছেন না কি, প্রতিনিধি পাঠাচ্ছেন সে বিষয়ে এখনো পরিষ্কার কোন ঘোষণা আসেনি। ফলে এ সম্মেলনের সফলতা নিয়ে তৈরি হয়েছে সংশয়। বার্তা সংস্থা এএফপিকে কাতারের পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, নভেম্বরের শেষে কুয়েত এই সম্মেলনে যোগ দেবার আমন্ত্রণ জানায় কাতারকে।

......

এশিয়ার দেশগুলোর মধ্যে সংযোগ বাড়ানোর ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ

এশিয়ার দেশগুলোর মধ্যে সংযোগ বাড়ানোর ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ

হ-বাংলা নিউজ:  প্রধানমন্ত্রী শেখ হাসিনা এশিয়ার দেশগুলোর জনগণের স্বার্থে এ অঞ্চলের মধ্যে সংযোগ ও সহযোগিতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেছেন। মঙ্গলবার সকালে হোটেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে কম্বোডিয়ার রয়্যাল পার্টি ফানসিনপেকের প্রেসিডেন্ট ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী নরোদম রনারিধ সৌজন্য সাক্ষাত করতে এলে তিনি এ গুরুত্বরোপ করেন।

সাক্ষাতের পর প্রধানমন্ত্রীর অতিরিক্ত প্রেস সেক্রেটারি এম নজরুল ইসলাম সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি জানান, এই দুই নেতা এশিয়ার......

ট্রাম্পের এক বছরচাপের মুখে রিপাবলিকানরা

ট্রাম্পের এক বছরচাপের মুখে রিপাবলিকানরা

হ-বাংলা নিউজ:  ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের এক বছর পূর্তির আরও কিছুদিন বাকি। চলতি বছরের ২০ জানুয়ারি আমেরিকার প্রেসিডেন্ট পদে অভিষেক হয়েছিল ডোনাল্ড ট্রাম্পের। এ হিসাবে রিপাবলিকান এ সরকার বছর পূর্তির আগে চার সপ্তাহের কিছু বেশি সময় পাচ্ছে। আইনসভার কার্যদিবসের হিসাবে বাকি মাত্র ১২ দিন। কাছে আসছে মধ্যবর্তী নির্বাচনও। তাই বাকি এ কদিনের মধ্যেই সরকার ও প্রশাসনের সব পর্যায়ে নিজের কর্তৃত্ব প্রমাণের চাপের মুখে রয়েছেন রিপাবলিকানরা।

ক্ষমতা গ্রহণের পর প্রায় এক বছর......

কিডনি পাচারের দায়ে কোস্টারিকায় ডাক্তার ও গ্রীসের ব্যবসায়ীর কারাদণ্ড

কিডনি পাচারের দায়ে কোস্টারিকায় ডাক্তার ও গ্রীসের ব্যবসায়ীর কারাদণ্ড

হ-বাংলা নিউজ:  কোস্টারিকা আদালত শারীরিক অঙ্গ পাচারের দায়ে সোমবার এক চিকিৎসক ও এক ব্যবসায়ীকে কারাদণ্ড দিয়েছে। অর্থের বিনিময়ে গরীব লোকজনকে রাজি করিয়ে তাদের কিডনি বিদেশি নাগরিকদের শরীরে প্রতিস্থাপন করানোর কাজে জড়িত থাকায় তাদের এ সাজা দেয়া হয়। খবর এএফপি’র।

অবৈধভাবে কিডনি প্রতিস্থাপন করায় দোষী সাব্যস্ত কোস্টারিকার চিকিৎসক ফ্রান্সিসকো মোরা প্যালমাকে ১২ বছরের কারাদণ্ড দেয়া হয়। রাজধানী সান জোসেতে তিনজন বিচারকের সমন্বয়ে গঠিত একটি প্যানেল এ সাজা দেয়। কিডনি......

শেখ হাসিনাকে 'বোন' ডাকলেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী

শেখ হাসিনাকে 'বোন' ডাকলেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী

হ-বাংলা নিউজ : প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে 'বোন' ডেকেছেন কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন। জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও কম্বোডিয়ার প্রধানমন্ত্রীকে ‘ভাই’ বলে সম্বোধন করেন।

পররাষ্ট্র সচিব এম শহিদুল হক বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, ‘আজ দু’দেশের মধ্যে দ্বিপক্ষীয় আলোচনা শেষে কম্বোডিয়ার প্রধানমন্ত্রী হুন সেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘বোন’ বলে সম্বোধন করেন।

পররাষ্ট্র সচিব হক কম্বোডিয়ার প্রধানমন্ত্রীর উদ্বৃতি দিয়ে বলেন, ‘শেখ হাসিনাকে উদ্দেশ্য করে তিনি বলেন, আপনি শুধু বাংলাদেশের প্রধানমন্ত্রী......

পাকিস্তানে নির্বাচনে লড়বেন মুম্বাই হামলার হোতা হাফিজ সাঈদ

পাকিস্তানে নির্বাচনে লড়বেন মুম্বাই হামলার হোতা হাফিজ সাঈদ

হ-বাংলা নিউজ: পাকিস্তানের সাধারণ নির্বাচনে লড়াইয়ের ঘোষণা দিয়েছেন মুম্বাই হামলার মূল অভিযুক্ত হাফিজ সাইদ। আগামী বছর পাকিস্তানের সাধারণ নির্বাচনে অংশ নেবে হাফিজের মিল্লি মুসলিম লিগ (এমএমএল)। শনিবার নিজের বাড়িতে সাংবাদিক সম্মেলন করে একথা ঘোষণা করেছেন এই জঙ্গি নেতা।

গতকাল দলের সদর দফতরে বসে হাফিজ জানান, এমএমএল আগামী বছরের সাধারণ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য সবরকম প্রস্তুতি শুরু করে দিয়েছে। হাফিজের দল অবশ্য এখনো নির্বাচন কমিশনের স্বীকৃতি পায়নি। নির্বাচনে অংশ নেয়ার পাশাপাশি ভারতের বিরুদ্ধেও হুঙ্কার......

মিয়ানমারে ইসরাইলের অস্ত্র সরবরাহ ফাঁস, রাষ্ট্রদূতকে তলব

মিয়ানমারে ইসরাইলের অস্ত্র সরবরাহ ফাঁস, রাষ্ট্রদূতকে তলব

হ-বাংলা নিউজ: মিয়ানমারে আরকান রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের গণহত্যাসহ জাতিগত নিধনের জন্য মিয়ানমার সেনাবাহিনী যেসব অস্ত্র ব্যবহার করেছে তা ইসরাইল সরবরবাহ করছে। গত কয়েক মাস ধরে ইসরাইল এ অস্ত্র সরবরাহ করছে। আর এ তথ্য ফাঁস করে দেয়ায় তেলআবিবে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত ম্যাং ম্যাং লিনকে তলব করেছে ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়। ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতির বরাতে এ খবর জানিয়েছে রাশিয়ার আরবি সংবাদ চ্যানেল রুসিয়া আল-ইয়াওম।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে বলা হয়েছে, স্থানীয় সময় শুক্রবার......

পদত্যাগপত্র প্রত্যাহার করতে পারি: হারিরি

পদত্যাগপত্র প্রত্যাহার করতে পারি: হারিরি

হ-বাংলা নিউজ: লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি বলেছেন, পরিস্থিতি ভালো থাকলে আগামী সপ্তাহে তিনি তার পদত্যাগপত্র প্রত্যাহার করতে পারেন। হারিরির কার্যালয় থেকে গতকাল বুধবার রাতে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, “আপনারা যেমনটি জেনেছেন যে, সবকিছু ইতিবাচকভাবে চলছে এবং যদি এভাবে চলে তাহলে লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন ও সংসদ স্পিকার নাবিহ বেরিকে সঙ্গে নিয়ে ইনশাল্লাহ আগামী সপ্তাহে পদত্যাগপত্র প্রত্যাহার করব।”

এর আগে, গতকাল লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন বলেছেন, “সাদ হারিরি অবশ্যই প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন......

 মমতার নাক কাটার হুমকিদাতা সেই নেতার পদত্যাগ

মমতার নাক কাটার হুমকিদাতা সেই নেতার পদত্যাগ

হ-বাংলা নিউজ: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে পদ্মাবতী ইস্যুতে নাক কেটে দেওয়ার হুমকিদাতা সেই বিজেপি নেতা পদত্যাগ করেছেন। আজ বুধবার হরিয়ানার বিজেপি নেতা সুরুজ পাল অমু রাজ্যের বিজেপির চিফ মিডিয়া কো-অর্ডিনেটর পদ থেকে পদত্যাগপত্র দিয়েছেন শীর্ষ নেতার কাছে।

সঞ্জয় লীলা বানসালির ‘পদ্মাবতী’ ছবির মুক্তি নিয়ে একটি রাজনৈতিক দলের ইন্ধনে গোটা দেশ যখন তোলপাড় হচ্ছে, তখনই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ‘পদ্মাবতী’র পাশে দাঁড়ান। গত শুক্রবার তিনি ঘোষণা দিয়েছিলেন, পশ্চিমবঙ্গে ‘পদ্মাবতী’কে......

ভারতীয় শ্রমিকদের শোষণ করছেন ইভাঙ্কা ট্রাম্প!

ভারতীয় শ্রমিকদের শোষণ করছেন ইভাঙ্কা ট্রাম্প!

হ-বাংলা নিউজ: মার্কিন প্রেসিডেন্টের মেয়ে এবং হোয়াইট হাউসের উপদেষ্টা ইভাঙ্কা ট্রাম্প, ভারতের হায়দ্রাবাদে একটি আন্তর্জাতিক শিল্পোদ্যোগী সম্মেলনের উদ্বোধন করেছেন। তবে সেখানে তাকে তাড়া করেছে এক অন্য ধরনের বিতর্ক।

ইভাঙ্কা ট্রাম্প যেসব দামী পোশাক পরেন এবং যে ফ্যাশন সংস্থার পোশাক ব্যবহার করেন, সেই সব দামী পোশাকের অনেকটাই ভারতে তৈরি বলে ধারণা করা হয়- কিন্তু সেই সব পোশাকের কারখানায় শ্রমিকদের অধিকার কতটা সুরক্ষিত তা নিয়ে ইভাঙ্কা ট্রাম্প ব্র্যান্ড বা হোয়াইট হাউস কোনো জবাব দিতে অস্বীকার করেছে।

দ্য ওয়াশিংটন......

হঠাৎ সৌদি সফরে পাকিস্তানের প্রধানমন্ত্রী-সেনাপ্রধান

  হ-বাংলা নিউজ:    রুরি সফরে সৌদি আরব গেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও সেনাপ্রধান।

কী কারণে তারা হঠাৎ করে সৌদি আরব সফরে গেলেন তা জানা যায়নি।

ডন জানায়, সোমবার পাকিস্তানের প্রধানমন্ত্রী শহীদ খাকান আব্বাসি, পররাষ্ট্রমন্ত্রী খাজা মোহাম্মাদ আসিফ......

 এবার চীনে যাচ্ছেন সু চি

এবার চীনে যাচ্ছেন সু চি

হ-বাংলা নিউজ:  রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর নির্যাতন নিয়ে আন্তর্জাতিক সমালোচনার মধ্যে প্রতিবেশী চীন সফরে যাচ্ছেন মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি। এর আগে চীন সফর করেন মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইয়াং।

কয়েক মাস ধরে রাখাইন রাজ্যে রোহিঙ্গা মুসলমানদের ওপর নির্যাতনের ঘটনায় বিশ্বব্যাপী উদ্বেগ বাড়লেও চীন বরাবরই মিয়ানমারের পক্ষাবলম্বন করে আসছে। নির্যাতনের শিকার হয়ে এখন পর্যন্ত ৬ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র......

কক্সবাজারে আজ শুরু আন্তর্জাতিক সমুদ্র মহড়া উদ্বোধন করবেন রাষ্ট্রপতি

কক্সবাজারে আজ শুরু আন্তর্জাতিক সমুদ্র মহড়া উদ্বোধন করবেন রাষ্ট্রপতি

হ-বাংলা নিউজ:  ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশসমূহের নৌবাহিনীর অংশগ্রহণে বঙ্গোপসাগরে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে আন্তর্জাতিক সমুদ্র মহড়া ইমসারেক্স-২০১৭ (আইওএনএস মাল্টিলেটারাল মেরিটাইম সার্চ এন্ড রেসকিউ এক্সারসাইজ)। বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ কক্সবাজারের ইনানী বিচ সংলগ্ন হোটেল রয়েল টিউলিপে আজ সোমবার এ মহড়ার উদ্বোধন করবেন। তিনি হেলিকপ্টারে এ মহড়ায় অংশগ্রহণকারী যুদ্ধজাহাজসমূহের ফ্লিট রিভিউ পরিদর্শন করবেন। পরে তিনি বিচ কার্নিভালের উদ্বোধন......

রিয়াদে ৪১টি দেশের সন্ত্রাসবিরোধী সম্মেলনে রোহিঙ্গা বিষয় উত্থাপিত

রিয়াদে ৪১টি দেশের সন্ত্রাসবিরোধী সম্মেলনে রোহিঙ্গা বিষয় উত্থাপিত

হ-বাংলা নিউজ:   সৌদি আরবের রিয়াদে ৪১টি মুসলিম দেশের প্রতিরক্ষামন্ত্রীদের নিয়ে শুরু হয়েছে আন্তর্জাতিক সন্ত্রাসবিরোধী সম্মেলন। আজ সকালে রিয়াদের একটি হোটেলে সৌদি আরবের ক্রাউন প্রিন্স ও প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন সালমান এ সম্মেলনের উদ্বোধন করেন। এ সম্মেলনের মুল থিম হচ্ছে “সন্ত্রাস বিরোধী সহযোগিতা”।

যুবরাজ মোহাম্মদ বিন সালমান বিভিন্ন দেশ থেকে সন্ত্রাসবিরোধী সম্মেলনে যোগ দিতে আসা প্রতিরক্ষামন্ত্রীদের স্বাগত জানান। বাংলাদেশ......

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত