আন্তর্জাতিক খবর

Displaying 101-120 of 1240 results.
দেশে ফেরার আকুতি

দেশে ফেরার আকুতি

হ-বাংলা নিউজ : সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল নিজ দেশে ফিরতে চান। এ জন্য প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে চিঠিও লিখেছেন তিনি। সাবেক এই গুপ্তচরের এক বন্ধু বিবিসিকে জানিয়েছেন এ কথা।

ভ্লাদিমির তিমোসকোভ নামের স্ক্রিপালের ওই স্কুল বন্ধু বলেছেন, সের্গেই স্ক্রিপাল ‘বিশ্বাসঘাতকতা’র অভিযোগ অস্বীকার করেছেন। ‘সম্পূর্ণ ক্ষমা’ চেয়েছেন তিনি। কিন্তু এ ধরনের চিঠি পাওয়ার কথা অস্বীকার করেছে ক্রেমলিন।

তিমোসকোভের মতে, সের্গেই স্ক্রিপাল নিজেকে ‘রাষ্ট্রদ্রোহী’......

চীনকে টেক্কা দেওয়ার মতো অস্ত্র রয়েছে ভারতের'

চীনকে টেক্কা দেওয়ার মতো অস্ত্র রয়েছে ভারতের'

হ-বাংলা নিউজ :  ভারতের কাছে যা অস্ত্র রয়েছে, তার সাহায্যে খুব সহজেই চীনকে ঘায়েল করা যাবে বলে জানিয়েছেন ভারতীয় বিমান বাহিনীর প্রধান এয়ার মার্শাল বীরেন্দ্র ধনওয়া। 

বৃহস্পতিবার হালওয়াড়া এয়ারফোর্স স্টেশনে এক অনুষ্ঠানে এই কথা বলেন তিনি। অনুষ্ঠানে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও উপস্থিত ছিলেন।

এয়ার মার্শাল বীরেন্দ্র ধনওয়া বলেন, দেশের নিরাপত্তার জন্য যে কোনও চ্যালেঞ্জ......

নিষেধাজ্ঞা আরোপ করলে আমেরিকার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা : চীন

নিষেধাজ্ঞা আরোপ করলে আমেরিকার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা : চীন

হ-বাংলা নিউজ : আমেরিকার প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে চীন বলেছে, দেশটির বিরুদ্ধে ওয়াশিংটন নিষেধাজ্ঞা আরোপ করলে পাল্টা ব্যবস্থা নেবে বেইজিং।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুক্তরাষ্ট্রের ব্যবসায়িক প্রতিষ্ঠান থেকে মেধাস্বত্ব চুরি ও হস্তান্তরে উৎসাহিত করার অভিযোগে বৃহস্পতিবার আরও পরে চীনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছেন বলে খবর প্রকাশিত হওয়ার পর বেইজিং এ হুঁশিয়ারি উচ্চারণ করল।

চীনের বাণিজ্য মন্ত্রণালয় আজ এক ঘোষণায় বলেছে, চীনের......

মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ইস্যুতে জাপানকে রাশিয়ার হুঁশিয়ারি

মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ইস্যুতে জাপানকে রাশিয়ার হুঁশিয়ারি

হ-বাংলা নিউজ :  আন্তর্জাতিক মহলকে উত্তপ্ত করে নিজেদের সামরিক বাহিনীকে আরও বেশি শক্তিশালী করতে মরিয়া উন্নত বিশ্বের দেশগুলো। সেই সাথে চলছে বাকযুদ্ধ ও পাল্টাপাল্টি হুমকি। আর তারই জের ধরে এবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ জানিয়েছেন, জাপান সরকার টোকিওতে যে মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েনের পরিকল্পনা নিয়েছে তা রাশিয়ার নিরাপত্তা ও আঞ্চলিক স্বার্থের ওপর সরাসরি প্রভাব রাখবে।

এ ব্যাপারে তিনি......

কে কয় দিন ক্ষমতায় টিকবেন

কে কয় দিন ক্ষমতায় টিকবেন

হ-বাংলা নিউজ : ক্ষমতা চিরদিন স্থায়ী হয় না—এ কথা সবাই জানেন। তবে ক্ষমতা ধরে রাখার জন্য ক্ষমতাধরেরা অনেক চেষ্টা করেন। বর্তমান বিশ্বে এমন কয়েকজন নেতা আছেন, যাঁরা প্রভাব-প্রতিপত্তির কারণে অনেক দিন রাষ্ট্রীয় ক্ষমতায় টিকে থাকতে পারেন। বর্তমানে আন্তর্জাতিক পর্যায়ে ক্ষমতাধর রাষ্ট্র নির্ধারণে অর্থনৈতিক ও সামরিক শক্তি বিবেচনায় ধরলে যুক্তরাষ্ট্র তালিকার শীর্ষে। এরপরই চীন। তবে জলবায়ু পরিবর্তন, দারিদ্র্য, শান্তি ঠিক রাখার মতো দীর্ঘমেয়াদি বৈশ্বিক চ্যালেঞ্জ......

এবার সুপ্রিম বুলেট ট্রেন আনছে জাপান

এবার সুপ্রিম বুলেট ট্রেন আনছে জাপান

হ-বাংলা নিউজ : জাপানে বিকাশ করা উন্নত এবং উচ্চগতির রেল প্রযুক্তি শিনকানসেন। সর্বপ্রথম ১৯৬৪ সালে জাপান রেলওয়ে গ্রুপ শিনকানসেনের প্রথম সংস্করণ চালু করে। বর্তমানে জাপানের শিনকানসেন চালনার বিস্তার আড়াই হাজার কিলোমিটারের মতো। সময়ের সাথে সাথে শিনকানসেনের সংস্করণ উন্নত করছে জাপান রেলওয়ে। ২০২০ সালে জাপানে অনুষ্ঠেয় বিশ্বকাপকে ঘিরেও যোগাযোগ ব্যবস্থায় আরো বেশি আকর্ষণীয় করে তুলতে চায় জাপান। তারই ধারাবাহিকতায় ২০২০ সালে জাপানে চালু হবে শিনকানসেনের নতুন......

রাশিয়াকে নিষেধাজ্ঞার হুমকি আমেরিকার

রাশিয়াকে নিষেধাজ্ঞার হুমকি আমেরিকার

হ-বাংলা নিউজ :  রাশিয়া এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কোনো দেশের কাছে বিক্রি করলে মস্কোর বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করা হবে। মার্কিন এক দল আইনপ্রণেতা রাশিয়ার প্রতি এ হুমকি দিয়েছেন।

মার্কিন পররাষ্ট্র দফতরের কাছে লেখা চিঠিতে এ হুমকি দিয়েছেন ডেমোক্রেটিক দলের সিনেটর বব মেনডেজের নেতৃত্বাধীন এক দল মার্কিন সিনেটর। নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতি বৈরী দেশগুলোকে মোকাবেলা করা সংক্রান্ত......

৮ হাজারের তালিকা থেকে ৩৭৪ রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে রাজি মিয়ানমার!

৮ হাজারের তালিকা থেকে ৩৭৪ রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে রাজি মিয়ানমার!

বাংলাদেশ থেকে সম্ভাব্য প্রত্যাবাসনের জন্য মাত্র ৩৭৪ জন রোহিঙ্গা মুসলিমকে যাচাই করতে পেরেছে মিয়ানমার। বুধবার মিয়ানমারের কর্মকর্তারা অভিযোগ করে বলেছেন, রোহিঙ্গাদের সঠিক তথ্য সরবরাহ করছে না বাংলাদেশ। খবর গার্ডিয়ানের।

গত বছরের আগস্টে রাখাইনের বেশ কয়েকটি পুলিশ ও সেনা চেকপোস্টে হামলার ঘটনাকে কেন্দ্র করে ২৫ আগস্ট থেকে অভিযান শুরু করে সেনাবাহিনী। অভিযানের নামে ওই অঞ্চলে সেনাবাহিনী রোহিঙ্গাদের ওপর অত্যাচার, নির্যাতন চালায়। সেনাবাহিনীর বর্বরতা থেকে বাঁচতে প্রায় ৭ লাখ রোহিঙ্গা মুসলিম পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। রাখাইনে সেনাবাহিনীর দমন-পীড়নকে জাতিগত নিধন......

রাশিয়াকে যেভাবে শাস্তি দিতে পারে ব্রিটেন

রাশিয়াকে যেভাবে শাস্তি দিতে পারে ব্রিটেন

হ-বাংলা নিউজ :  সাবেক এক রুশ গুপ্তচরের ওপর বিষ প্রয়োগের ঘটনায় রাশিয়াকে দায়ী করেছে ব্রিটেন। একই সঙ্গে আজ মঙ্গলবারের মধ্যে মস্কোর কাছ থেকে এর ব্যাখ্যা না পেলে রাশিয়াকে পরিণতি ভোগ করতে হবে বলেও হুঁশিয়ারি দিয়ে রেখেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে।

স্ক্রিপাল গোপনে ব্রিটিশ গুপ্তচর সংস্থা এমআই সিক্সকে তথ্য সরবরাহ করতে গিয়ে ধরা পড়েছিলেন। কিন্তু দুই দেশের মধ্যে বন্দি গুপ্তচর বিনিময়ের অংশ হিসেবে মুক্তি পেয়ে ব্রিটেনে আশ্রয় পেয়েছিলেন......

নেপালকে সহযোগিতার আশ্বাসের কথা জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নেপালকে সহযোগিতার আশ্বাসের কথা জানালেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

নেপালের ত্রিভূবন আন্তর্জাতিক বিমানবন্দরে ইউএস-বাংলা এয়ারলাইন্সের উড়োজাহাজ বিধ্বস্তে হতাহতের ঘটনায় দেশটির প্রধানমন্ত্রী খাদগা প্রসাদ শর্মা অলির সঙ্গে টেলিফোনে কথা বলেছেন সিঙ্গাপুর সফররত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সিঙ্গাপুর সময় ৭টা৫০ মিনিটে প্রধানমন্ত্রী টেলিফোনে আলাপ করেন বলে প্রধানমন্ত্রীর প্রেস উইং সূত্রে জানানো হয়েছে।

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেপালের প্রধানমন্ত্রীকে বলেন, ত্রিভূবন বিমানবন্দর খোলার সঙ্গে সঙ্গে তিনি সাহায্যকারী দল নেপালে পাঠাবেন। এ ছাড়া প্রয়োজনীয় যত রকমের সাহায্য দরকার বাংলাদেশ তা করবে বলেও আশ্বাস দেন তিনি।

......

ট্রাম্প-কিম বৈঠক হলে সমঝোতা হবে কি

ট্রাম্প-কিম বৈঠক হলে সমঝোতা হবে কি

হ-বাংলা নিউজ :  উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সাথে বৈঠকে বসতে রাজি হওয়ার একদিন পর প্রেসিডেন্ট ট্রাম্প টুইট করে বলেছেন, সেখানে সমঝোতা হওয়ার ব্যাপারে তিনি আশাবাদী।

কিন্তু এর আগে হোয়াইট হাউজ থেকে বলা হচ্ছিল, উত্তর কোরিয়া তার পরমাণু কর্মসূচি বন্ধ করার ব্যাপারে সুনির্দিষ্ট পদক্ষেপ না নিলে তাদের মধ্যে কোনো বৈঠক হবে না।

যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমে বলা হচ্ছে, ওয়াশিংটন প্রশাসনের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সাথে আলোচনা না করেই ট্রাম্প উত্তর কোরিয়ার......

লিবিয়ার পশ্চিম উপকূল থেকে ৩৩৫ শরণার্থী উদ্ধার

লিবিয়ার পশ্চিম উপকূল থেকে ৩৩৫ শরণার্থী উদ্ধার

হ-বাংলা নিউজ :  লিবিয়ার পশ্চিম উপকূলের অদূর থেকে শনিবার রাতে দেশটির নৌবাহিনী ৩৩৫ অবৈধ অভিবাসীকে উদ্ধার করেছে। নৌবাহিনীর এক মুখপাত্র একথা জানান।

নৌবাহিনীর মুখপাত্র আয়ুব কাসেম বার্তা সংস্থা সিনহুয়াকে বলেন, লিবিয়ার রাজধানী ত্রিপলি থেকে কয়েক কিলোমিটার পশ্চিমে তিনটি উদ্ধার অভিযান চালিয়ে অন্তত সাত শিশুসহ এইসব অবৈধ অভিবাসীকে উদ্ধার করা হয়।

কোন প্রাণহানির ঘটনা ঘটেছে কিনা তা না জানিয়ে কাসেম বলেন, এদের প্রত্যেককেই চিকিৎসা সেবা দেয়া হয়েছে।

 

...

পরমাণু গবেষণায় ভারতের পাশে কাজাখস্তান

পরমাণু গবেষণায় ভারতের পাশে কাজাখস্তান

হ-বাংলা নিউজ :   বিশ্বের অধিক ইউরেনিয়াম উৎপাদনকারী দেশ কাজাখস্তান এবার ভারতের পাশে দাঁড়াল৷ আগামী পাঁচ বছরে ভারতকে পাঁচ হাজার টন ইউরেনিয়াম দেবে কাজাখস্তান৷

কলকাতা টুয়েন্টিফোর'র প্রতিবেদনে বলা হয়, জ্বালানী খাতে দ্বি-পাক্ষিক সহযোগিতার অংশ হিসেবে কাজাখস্তান ২০১৯ সালের মধ্যে ভারতকে ৫,০০০ টন ইউরেনিয়াম সরবরাহ করবে।  যাতে সমৃদ্ধ হবে ভারত। এর আগে ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত সময়ে কাজাখস্তান ভারতে ২,১০০ টন ইউরেনিয়াম সরবরাহ......

ইরাকে অবস্থান করবে ন্যাটো বাহিনী’

ইরাকে অবস্থান করবে ন্যাটো বাহিনী’

হ-বাংলা নিউজ :  ন্যাটোর প্রধান জেনস স্টলটেনবার্গ বলেছেন ইরাকের অনুরোধের কারণেই দেশটিতে অবস্থান করবে ন্যাটো সেনারা। সোমবার বাগদাদ সফরের সময় তিনি একথা বলেন।

স্টলটেনবার্গ বলেন, ইরাকের অনুরোধের কারণেই ন্যাটো বাহিনী সেখানে অবস্থান করছে। ইরাকের আমন্ত্রণ এবং সম্মতি ছাড়া আমরা ইরাকে থাকছি না। যতদিন প্রয়োজন তার চেয়ে বেশি সময় আমরা ইরাকে থাকব না। আমরা ইরাকের সামরিক বাহিনীকে প্রশিক্ষণ দিচ্ছি যেন তারা আইএস এর হুমকি মোকাবিলা করতে পারে। আইএস যেন আবার ফিরে......

রোহিঙ্গা সমস্যার সমাধানে পাশে থাকবে ভিয়েতনাম

রোহিঙ্গা সমস্যার সমাধানে পাশে থাকবে ভিয়েতনাম

হ-বাংলা নিউজ :  রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ সমাধানে ভিয়েতনামের সহযোগিতা কামনা করেছে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ সোমবার দুপুরে তাঁর কার্যালয়ে তাঁর এবং ভিয়েতনামের প্রেসিডেন্ট ত্রান দাই কুয়াংয়ের নেতৃত্বে অনুষ্ঠিত দু’দেশের মধ্যকার দ্বিপাক্ষিক আলোচনায় এই সহযোগিতা প্রত্যাশা করেন। 

‘আমরা এই অঞ্চলের দেশগুলোর শান্তি ও স্থিতিকে হুমকির মুখে ঠেলে দেয়া রোহিঙ্গা সমস্যা নিয়ে আলোচনা করেছি এবং রোহিঙ্গা সমস্যার শান্তিপূর্ণ সমাধানে আমি ভিয়েতনামের......

পিটিয়ে হত্যার আগে সেলফি!

পিটিয়ে হত্যার আগে সেলফি!

হ-বাংলা নিউজ : চুরির অভিযোগে এনে একজনকে পেটানো হচ্ছে। আর তার পাশে দাঁড়িয়ে সেলফি তুলছিলেন কয়েকজন।

পরে খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যায় পুলিশ। এরপর আহত ওই ব্যক্তিকে উদ্ধার করে হাসপাতালে নেয়ার আগেই মারা যান তিনি। নিহতের নাম মধু। ভারতের কেরালা রাজ্যের পালাক্কাড জেলায় এ ঘটনা ঘটেছে।

নিহত মধু পালাক্কাডের বাসিন্দা। এদিকে এ ঘটনার একটি ভিডিও এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল। ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যায়, হাত বাঁধা মধুকে পেটানো হচ্ছে। পাশে দাঁড়িয়ে এই......

২০১৯ সালেই তৃতীয় বিশ্বযুদ্ধ

২০১৯ সালেই তৃতীয় বিশ্বযুদ্ধ

হ-বাংলা নিউজ,   সম্প্রতি মিস্টার ফিলিপস নামের এক যুবকের দাবি, তিনি একজন টাইম ট্রাভেলার। ২০৪৩ সালে তার জন্ম হওয়ার দরুণ, আমাদের কাছে যা ভবিষ্যৎ, তা তার কাছে অতীত! ফলে তিনি এমন কিছু ঘটনার সন-তারিখ জানেন, যা আমাদের পক্ষে জানা সম্ভব নয়। 

ফিলিপসের দাবি, ২০১৯ সালেই ঘটবে তৃতীয় বিশ্বযুদ্ধ! তা ঘটবে ডোনাল্ড ট্রাম্পের মার্কিন যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার সংঘর্ষের মধ্যে দিয়ে। অবশ্য এ বিষয়ে তিনি কোনও প্রমাণ দেখাতে পারেননি। কিন্তু তার......

৭ লাখ রোহিঙ্গা শিশু হুমকিতে

৭ লাখ রোহিঙ্গা শিশু হুমকিতে

হ-বাংলা নিউজ,    বাংলাদেশে আসন্ন ঘূর্ণিঝড় মৌসুম এবং মিয়ানমারে চলমান সহিংসতা ও মৌলিক অধিকার থেকে বঞ্চিত হওয়ার হুমকিতে থাকা ৭ লাখ ২০ হাজারের বেশি রোহিঙ্গা শিশুকে সহায়তা করতে জরুরি উদ্যোগ প্রয়োজন বলে জানিয়েছে ইউনিসেফ।

বাংলাদেশের দক্ষিণাঞ্চলে রোহিঙ্গা শরণার্থীদের সাম্প্রতিক ঢল শুরুর ছয় মাসপূর্তিতে শুক্রবার প্রকাশিত এক প্রতিবেদনে ইউনিসেফ বলেছে, আসন্ন ঘূর্ণিঝড় মৌসুমে সৃষ্ট বন্যায়......

নতুন করে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা দিচ্ছে যুক্তরাষ্ট্র

নতুন করে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা দিচ্ছে যুক্তরাষ্ট্র

হ-বাংলা নিউজ,  বিশ্বজুড়ে আতঙ্ক ছড়িয়ে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে আছে যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া। চলছে পারমাণবিক যুদ্ধের পাল্টাপাল্টি হুমকি আর ভয়ঙ্করসব মহড়া। তারই অংশ হিসেবে এরই মধ্যে কিমের দেশের ওপর আন্তর্জাতিক চাপ বৃদ্ধি করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। আর সেই ধারাবাহিকতায় উত্তর কোরিয়ার ওপর নতুন করে বড় ধরনের নিষেধাজ্ঞার উদ্যোগ নিয়েছে ট্রাম্প প্রশাসন।

নতুন এ নিষেধাজ্ঞাকে 'উত্তর কোরিয়ার শাসনব্যবস্থার ওপর সবচেয়ে বড় নিষেধাজ্ঞা' অ্যাখ্যা দিয়েছেন......

আমেরিকা কথা না রাখায় পরমাণু সমঝোতায় লাভ হয়নি : ইরান

আমেরিকা কথা না রাখায় পরমাণু সমঝোতায় লাভ হয়নি : ইরান

হ-বাংলা নিউজ,  ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি বলেছেন, আমেরিকা কথা না রাখায় পরমাণু সমঝোতার মাধ্যমে তেহরান লাভবান হতে পারেনি। এ পরিস্থিতি অব্যাহত থাকলে ইরান এ সমঝোতা থেকে সরে আসবে বলে জানিয়েছেন।

ব্রিটেনে আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক গবেষণা প্রতিষ্ঠান চ্যাথাম হাউসে তিনি এসব কথা বলেছেন। 

আরাকচি বলেন, পরমাণু সমঝোতার সঙ্গে ক্ষেপণাস্ত্র কর্মসূচি, সিরিয়া ও ইয়েমেন সংকটের কোনো সম্পর্ক নেই। এসব বিষয় সামনে এনে সমঝোতা বাস্তবায়নকে জটিল করা হচ্ছে। 

......

সর্বাধিক পঠিত