আন্তর্জাতিক খবর

Displaying 101-120 of 1323 results.
চলতি মাসেই পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ভাঙার ঘোষণা উত্তর কোরিয়ার

চলতি মাসেই পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ভাঙার ঘোষণা উত্তর কোরিয়ার

হ-বাংলা নিউজ :  আগামী দুই সপ্তাহের মধ্যে এক অনুষ্ঠানের মধ্যে দিয়ে পারমাণবিক পরীক্ষা কেন্দ্র ভাঙার ঘোষণা দিয়েছে উত্তর কোরিয়া। অনুষ্ঠানে বিদেশি সাংবাদিকরা উপস্থিত থাকবেন বলে জানানো হয়েছে। বিজ্ঞানীদের ভাষ্যমতে, গত সেপ্টেম্বরে কেন্দ্রটি আংশিকভাবে ক্ষতিগ্রস্ত হয়ে থাকতে পারে। উত্তর কোরিয়ার রাষ্ট্র পরিচালিত বার্তা সংস্থা কেসিএনএতে শনিবার প্রকাশিত এক প্রতিবেদনের বরাত দিয়ে এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, আগামী মাসে মার্কিন......

দক্ষিণ গোলার্ধে ৭৮ ফুট উঁচু ঢেউয়ের রেকর্ড

দক্ষিণ গোলার্ধে ৭৮ ফুট উঁচু ঢেউয়ের রেকর্ড

হ-বাংলা নিউজ :   ঢেউ কতটা উঁচু হতে পারে? এক-দুই ফুট নয়, ৭৮ ফুট উঁচু বা প্রায় ৮ তলার সমান এক ঢেউয়ের রেকর্ড হাতে পেয়েছেন গবেষকেরা। দক্ষিণ গোলার্ধে ২৩.৮ মিটার ওই ঢেউ গবেষকেদের হাতে থাকা সবচেয়ে উঁচু ঢেউয়ের রেকর্ড। 

বার্তা সংস্থা এএফপির খবরে জানানো হয়, গবেষণা প্রতিষ্ঠান মেটওসান সলিউশন বলছে, গত মঙ্গলবার দক্ষিণ মহাসাগরে ক্যাম্পবেল দ্বীপের কাছে একটি বয়া থেকে উঁচু ঢেউ রেকর্ড করেন তাঁরা। এলাকাটি নিউজিল্যান্ডের......

পশ্চিমবঙ্গে কবি শঙ্খ ঘোষকে নিয়ে তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলের মন্তব্যের প্রতিবাদ

পশ্চিমবঙ্গে কবি শঙ্খ ঘোষকে নিয়ে তৃণমূল নেতা অনুব্রত মণ্ডলের মন্তব্যের প্রতিবাদ

ভারতের পশ্চিমবঙ্গে আসন্ন পঞ্চায়েত নির্বাচন নিয়ে একটি কবিতা লিখেছিলেন কবি শঙ্খ ঘোষ। এর পরই বীরভূমের তৃণমূল কংগ্রেস নেতা অনুব্রত মণ্ডলের তোপের মুখে পড়তে হয় তাঁকে। কবি শঙ্খ ঘোষকে উদ্দেশ্য করে অনুব্রতের মন্তব্য নিয়ে এখন সমালোচনা শুরু হয়েছে বিভিন্ন অঙ্গনে। চলছে প্রতিবাদ।

পশ্চিমবঙ্গের রাজনীতিতে রাজ্যের মন্ত্রী, সাংসদ, বিধায়ক ও নেতা ছাড়া যে মফস্বল নেতার নাম সবচেয়ে বেশি উচ্চারিত হয়, তিনি হলেন বীরভূমের তৃণমূল জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। বেফাঁস ও কুরুচিকর মন্তব্যের জন্য তিনি রাজ্যজুড়ে বিখ্যাত। সেই অনুব্রত মণ্ডল এবার পঞ্চায়েত নির্বাচনের আগে ঘোষণা দিয়েছিলেন তার......

৩ মার্কিন 'গুপ্তচরকে' মুক্তি দিলেন কিম

৩ মার্কিন 'গুপ্তচরকে' মুক্তি দিলেন কিম

হ-বাংলা নিউজ :  উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন পিয়ংইয়ংয়ে বন্দী তিন মার্কিন নাগরিককে (কথিত গুপ্তচর) মুক্তি দিয়েছেন। উত্তর কোরিয়া সফররত পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পে এবং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় মুক্তির বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উনের মধ্যে আসন্ন বৈঠকের প্রস্তুতি নিয়ে আলোচনা করতে উত্তর কোরিয়া সফর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। এ সময় তিনি উত্তর......

মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে মাহাথির মোহাম্মদের বিজয়

মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে মাহাথির মোহাম্মদের বিজয়

হ-বাংলা নিউজ :  মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে জয় পেয়েছে মাহাথির মোহাম্মদের নেতৃত্বাধীন বিরোধী জোট পাকাতুন হারাপান। শেষ খবর পাওয়া পর্যন্ত পাকাতুন হারাপান ১২১টি আসন পেয়ে বিজয়ী হয়েছে। ২২২টি আসনের মধ্যে তারা ১২১টি আসন পায় বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এএফপির প্রতিবেদনে বলা হয়েছে। সরকার গঠনের জন্য নিয়ম অনুযায়ী ১১২টি আসনে জয় পাওয়ার দরকার ছিল। অন্যদিকে ক্ষমতাসীন বারিসান ন্যাশনাল ৭৯টি আসন লাভ করেছে বলে এএফপির খবরে বলা হয়েছে।

......

ট্রাম্পের সঙ্গে বৈঠকের আগে হঠাৎ চীন সফরে কিম

ট্রাম্পের সঙ্গে বৈঠকের আগে হঠাৎ চীন সফরে কিম

হ-বাংলা নিউজ :  যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে চলতি মাসেই উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের বৈঠক হওয়ার কথা রয়েছে। কিন্তু পরিকল্পিত ওই বৈঠকের আগে হঠাৎ করেই চীনা প্রেসিডেন্ট শি জিন পিং এর সঙ্গে দেখা করলেন কিম। ফলে দুই মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো চীন সফর করেছেন কিম।

দেশ দুটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানায়, সোম ও মঙ্গলবার তারা উপকূলীয় শহর দালিয়ানে দেখা করেছেন। কিমের সফর শেষ হওয়ার পরই কেবল এই সফরের......

ক্ষমতায় বসেই বিশ্বকে অস্ত্র দেখাবেন পুতিন

ক্ষমতায় বসেই বিশ্বকে অস্ত্র দেখাবেন পুতিন

হ-বাংলা নিউজ :  বিজয় দিবসে আজ বুধবার মস্কোর রেড স্কয়ারে নতুন ও অত্যাধুনিক সমরাস্ত্র প্রদর্শনী করবে রাশিয়া। চতুর্থ মেয়াদে ছয় বছরের জন্য ভ্লাদিমির পুতিন রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পরই এ সমরাস্ত্র প্রদর্শনীর খবর পাওয়া গেল। এর আগে গত সোমবার শপথ নেওয়ার সময় পুতিন প্রতিজ্ঞা করেন যে রাশিয়াকে আরও শক্তিশালী ও সমৃদ্ধিশালী করা হবে। গোয়েন্দা কর্মকর্তা থেকে রাশিয়ার প্রেসিডেন্ট বনে যাওয়া পুতিন এবার তাঁর সামরাস্ত্র......

গোয়েন্দা থেকে রাশিয়ার প্রেসিডেন্ট

গোয়েন্দা থেকে রাশিয়ার প্রেসিডেন্ট

হ-বাংলা নিউজ : সম্প্রতি রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে ভ্লাদিমির পুতিন চতুর্থ বারের মতো শপথ নিয়েছেন। গোয়েন্দা সংস্থায় কাজ শুরু করা ৬৫ বছর বয়সী পুতিনের শৈশব কেটেছে এক কঠিন পরিবেশে। বর্তমানে সেন্ট পিটসবার্গ, যেটি এক সময় লেলিনগ্রাদ নামে পরিচিত ছিল, সেখানেই বেড়ে উঠেন তিনি।

জানা যায়, পুতিনের বাবা একটি কারখানায় কাজ করতেন এবং তাঁর দাদা ছিলেন একজন বাবুর্চি। তিনি যেখানে বেড়ে উঠেছেন, সেখানে ছোট বয়সে তাঁর সাথে স্থানীয় ছেলেদের সংঘাত শুরু হয়ে যায়।......

ইরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিলেন ট্রাম্প

ইরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিলেন ট্রাম্প

হ-বাংলা নিউজ : ইরানের সঙ্গে পরমাণু চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে ইরানের বিরুদ্ধে সর্বোচ্চ অর্থনৈতিক অবরোধের ঘোষণাও এসেছে যুক্তরাষ্ট্র প্রেসিডেন্টের কাছ থেকে। স্থানীয় সময় মঙ্গলবার হোয়াইট হাউসের ডিপ্লোমেটিক কক্ষে চুক্তি বাতিলের ঘোষণা দেন ট্রাম্প। 

২০১৫ সালে তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে করা চুক্তিটিকে প্রেসিডেন্ট ট্রাম্প ‘ক্ষয়ে যাওয়া, পচা’ বলে মন্তব্য করেন। প্রেসিডেন্ট......

আবার বৈঠক করলেন কিম জং-উন ও সি চিন পিং

আবার বৈঠক করলেন কিম জং-উন ও সি চিন পিং

হ-বাংলা নিউজ :  চীনের প্রেসিডেন্ট সি চিন পিং ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ফের বৈঠক করেছেন। এক আকস্মিক সফরে চীনে গিয়ে সি চিন পিংয়ের সঙ্গে দুই দফা বৈঠক করেছেন কিম। তবে বৈঠকে দুই নেতার মধ্যে কী নিয়ে আলোচনা হয়েছে, তা জানা যায়নি।

বিজনেস ইনসাইডারের খবরে বলা হয়েছে, উত্তর কোরিয়ার নেতার চীন সফর সম্পর্কে দুই দেশের কোনো আনুষ্ঠানিক বিবৃতি পাওয়া যায়নি। তবে চীনের সংবাদমাধ্যমগুলো এ খবর নিশ্চিত করেছে। বার্তা সংস্থা রয়টার্সও এ খবর নিশ্চিত......

রাশিয়ার হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ২ পাইলট নিহত

রাশিয়ার হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ২ পাইলট নিহত

হ-বাংলা নিউজ :  সিরিয়ার পূর্বাঞ্চলে রাশিয়ার সামরিক বাহিনীর একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে দুই পাইলট নিহত হয়েছেন। সোমবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, সিরিয়ান আরব রিপাবলিকের পূর্বাঞ্চলের ওপর দিয়ে নিয়মিত উড্ডয়নকালে রাশিয়ার একটি হেলিকপ্টার কেএ-৫২ বিধ্বস্ত হয়েছে। উভয় পাইলট নিহত হয়েছেন। নিহতদের লাশ বিমান ঘাঁটিতে নেয়া হয়েছে বলে বিবৃতিতে জানানো হয়। ‘যান্ত্রিক......

মাঝ আকাশে মুখোমুখি রুশ-মার্কিন যুদ্ধবিমান

মাঝ আকাশে মুখোমুখি রুশ-মার্কিন যুদ্ধবিমান

হ-বাংলা নিউজ :  ফের মাঝ আকাশে যুদ্ধের পরিস্থিতি! মাঝ আকাশে মুখোমুখি রাশিয়া এবং মার্কিন যুদ্ধবিমান। জানা গেছে, রাশিয়ার যুদ্ধবিমানগুলো বাল্টিক সাগরের উপর একটি মার্কিন বিমানকে তাড়া করে। আর সেই তাড়া খেয়ে বিমানটিকে উড়ে যেতে বাধ্য হয়। সেই সময় রাশিয়ান যুদ্ধবিমান মার্কিন ওই যুদ্ধবিমানের একাধিকবার পথ আটকানোর চেষ্টা করে বলেও অভিযোগ।

মার্কিন নিউজ চ্যানেল সিএনএন জানিয়েছে, রাশিয়ার সুখোই-২৭ বোমারু-বিমান মার্কিন নৌবাহিনীর......

ভারতে মুকেশ আম্বানির যমজ ছেলেমেয়ের জোড়া বিয়ে

ভারতে মুকেশ আম্বানির যমজ ছেলেমেয়ের জোড়া বিয়ে

হ-বাংলা নিউজ :  ভারতের সবচেয়ে ধনী শিল্পপতি রিলায়েন্স গোষ্ঠীর কর্ণধার মুকেশ আম্বানির যমজ ছেলেমেয়ের বিয়ে হচ্ছে এ বছরের ডিসেম্বরে। গতকাল রোববার রিলায়েন্স গোষ্ঠীর তরফ থেকে এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

দুই ছেলেমেয়ের জীবনসঙ্গীও ঠিক করে ফেলেছে আম্বানি পরিবার। এখন এই বিয়ের প্রহর গুনছেন বাবা মুকেশ আম্বানি আর মা নীতা আম্বানি।

আম্বানির ছেলের নাম আকাশ আর মেয়ের নাম ইশা। ইশার জন্য বিয়ে ঠিক হয়েছে আরেক শিল্পপতি পিরামল এন্টারপ্রাইজের......

 মেলানিয়া বন্দী, এমনকি হোয়াইট হাউসের জানালা খোলার অনুমতি নেই তাঁর

মেলানিয়া বন্দী, এমনকি হোয়াইট হাউসের জানালা খোলার অনুমতি নেই তাঁর

হ-বাংলা নিউজ :  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্ত্রী মেলানিয়া ট্রাম্প হোয়াইট হাউসে বন্দী জীবন যাপন করছেন। তাঁর জীবনযাপনের ধরন এমন যে হোয়াইট হাউসের জানালা খোলারও অনুমতি তাঁর নেই।

শুক্রবার রাতে ‘লেট শো’ নামের একটি টেলিভিশন অনুষ্ঠানে মেলানিয়া সম্পর্কে এসব কথা বলেন ফ্রান্সের ফার্স্ট লেডি লরা ব্রিগেট মাখোঁ।

গত মাসে তিন দিনের রাষ্ট্রীয় সফরে যুক্তরাষ্ট্র গিয়েছিলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ ও ফার্স্ট......

রিজার্ভ চুরি; আংশিক তথ্য বিনিময়ে সম্মত উভয় দেশ

রিজার্ভ চুরি; আংশিক তথ্য বিনিময়ে সম্মত উভয় দেশ

হ-বাংলা নিউজ :  নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ সিস্টেম থেকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় উভয় দেশের করা তদন্ত প্রতিবেদনের আংশিক তথ্য আদান প্রদানে সম্মত হয়েছে বাংলাদেশ ও ফিলিপাইন। এক্ষেত্রে বাংলাদেশ একটি অন্তর্বর্তী প্রতিবেদন তৈরির কাজ শুরু করেছে। ফিলিপাইনও তেমন একটি প্রতিবেদন তৈরি করছে বলে জানা গেছে। 

খুব অল্প সময়ের মধ্যেই তথ্য আদান প্রদানের এ প্রক্রিয়া সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। এ প্রসঙ্গে অর্থমন্ত্রী......

যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা ইরানের কাছে হেরে যাবে

যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা ইরানের কাছে হেরে যাবে

হ-বাংলা নিউজ :  ইরানের প্রভাবশালী আলেম আয়াতুল্লাহ মুহাম্মাদ আলি মোয়াহহেদি কেরমানি দাবি করেছেন, যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের জানা উচিত যে সত্যপন্থীদের বিরুদ্ধে অবস্থান নেওয়ার পরিণতি ভালো হবে না। তাদেরকে চপেটাঘাত করা হবে। আয়াতুল্লাহ কেরমানি বলেন, যুক্তরাষ্ট্রের হুমকি ও আঞ্চলিক দেশগুলোর ষড়যন্ত্রের কারণে ইরানে অস্থিরতা সৃষ্টি হবে না। কারণ, ইরানিরা জানে যুদ্ধ হলে শত্রুরা পরাজিত ও ধ্বংস হবে।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্র......

আলোচনা করুন নয় চুপ থাকুন, ফিলিস্তিনকে সৌদি যুবরাজ

আলোচনা করুন নয় চুপ থাকুন, ফিলিস্তিনকে সৌদি যুবরাজ

হ-বাংলা নিউজ :  টেবিলে বসে আলোচনার মাধ্যমে বিদ্যমান সমস্যার সমাধান করতে ফিলিস্তিন কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। আর তা না করলে অভিযোগ না করে চুপ থাকারও পরামর্শ দিয়ে তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের দেওয়া শান্তি প্রস্তাবের শর্তগুলো অবশ্যই ফিলিস্তিনি নেতাদের মানতে হবে।

সোমবার দ্যা ফক্স নিউজ ও টাইমস অব ইসরায়েলের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রভিত্তিক একটি ইহুদিগোষ্ঠীর......

ইরানের সঙ্গে পরমাণু চুক্তি চালিয়ে যাবে ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি

ইরানের সঙ্গে পরমাণু চুক্তি চালিয়ে যাবে ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি

হ-বাংলা নিউজ : ইরানের পরমাণু ইস্যুতে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে আছে বিশ্বের ক্ষমতাধর দেশগুলো। আর তারই জের ধরে ইরানের পরমাণু অস্ত্র বিষয়ক চুক্তি বাতিলের হুমকি দিয়ে আসছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে জানিয়েছেন ফ্রান্স, জার্মানি ও ব্রিটেন ওই চুক্তি সমর্থন করে যাবে।

এ ব্যাপারে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন ও জার্মানির চ্যন্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের......

কোরিয়া পারলে ভারত-পাকিস্তান কেন পারবে না

কোরিয়া পারলে ভারত-পাকিস্তান কেন পারবে না

হ-বাংলা নিউজ :  দুই কোরিয়ার অবিশ্বাস্য পদক্ষেপ ছাপ ফেলল উপমহাদেশেও। দশকের পর দশক ধরে পরস্পরকে যুদ্ধের হুঙ্কার শোনাতে থাকা উত্তর ও দক্ষিণ কোরিয়া অত্যন্ত দ্রুত বদলে ফেলছে দ্বিপাক্ষিক সম্পর্কের গতিপ্রকৃতি। কিম জং-উন এবং মুন জায়ে-ইনের বৈঠকের পরে বেনজির সম্প্রীতির বাতাবরণ তৈরি হয়েছে কোরীয় উপদ্বীপে। তার প্রেক্ষিতেই পাকিস্তানি সংবাদমাধ্যমের প্রশ্ন, ভারত-পাকিস্তান কেন এই ভাবে এগোতে পারবে না পরস্পরের দিকে? কেন হাত মেলাতে পারবেন......

ট্রাম্পের শর্ত ফিলিস্তিনি নেতাদের অবশ্যই মানতে হবে: সৌদি যুবরাজ

ট্রাম্পের শর্ত ফিলিস্তিনি নেতাদের অবশ্যই মানতে হবে: সৌদি যুবরাজ

হ-বাংলা নিউজ :  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের দেওয়া শান্তি প্রস্তাবের শর্ত অবশ্যই ফিলিস্তিনি নেতাদের মানতে হবে বলে যুক্তরাষ্ট্রভিত্তিক একটি ইহুদি গোষ্ঠীর প্রধানকে বলেছেন সৌদি যুবরাজ প্রিন্স মোহাম্মদ বিন সালমান। সোমবার আল-জাজিরা অনলাইন ইসরায়েলের চ্যানেল টেনে প্রচারিত সংবাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে।

সৌদি যুবরাজ বলেছেন, ‘গত কয়েক দশকে শান্তি প্রস্তাব প্রত্যাখ্যান করে ফিলিস্তিনি নেতারা একের পর এক......

সর্বাধিক পঠিত