আন্তর্জাতিক খবর

Displaying 101-120 of 1409 results.
ইমরান খানকে জয়ী করতে হস্তক্ষেপ, অস্বীকার সেনাবাহিনীর

ইমরান খানকে জয়ী করতে হস্তক্ষেপ, অস্বীকার সেনাবাহিনীর

হ-বাংলা নিউজ :  আগামী জাতীয় নির্বাচনে ইমরান খানের নেতৃত্বাধীন দলকে জয়ী করার চেষ্টার অভিযোগ অস্বীকার করেছে পাকিস্তানের সেনাবাহিনী। সেনবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর রাওয়ালপিন্ডিতে এক সংবাদ সম্মেলনে এ অভিযোগ অস্বীকার করেন।

২৫ জুলাই অনুষ্ঠেয় নির্বাচন ‘স্বচ্ছ ও নিরপেক্ষভাবে’ অনুষ্ঠানের লক্ষ্যে ভোটের দিন সারা দেশে প্রায় ৩ লাখ ৭১ হাজার সেনা মোতায়েন করা হবে বলেও পাকিস্তান সেনাবাহিনী জানিয়েছে। 

পাকিস্তানের......

নওয়াজ-মরিয়মকে কারাগারে নিতে হেলিকপ্টার

নওয়াজ-মরিয়মকে কারাগারে নিতে হেলিকপ্টার

হ-বাংলা নিউজ :  দুর্নীতির দায়ে সাজাপ্রাপ্ত পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তাঁর মেয়ে মরিয়মকে বিমানবন্দর থেকে হেলিকপ্টারে করে কারাগারে নিয়ে যাওয়ার আবেদন করা হয়েছে। দেশটির জাতীয় জবাবদিহি সংস্থা ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরোর (এনএবি) এ আবেদন সরকার অনুমোদন করেছে। একটি সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার পাকিস্তানের জিও টিভি এসব কথা বলেছে।

নওয়াজ শরিফ ও তাঁর মেয়ে মরিয়ম লন্ডনে অবস্থান করছেন। নওয়াজের স্ত্রী......

কলকাতার রাস্তায় নারীর নিরাপত্তায় বিশেষ নারী বাহিনী

কলকাতার রাস্তায় নারীর নিরাপত্তায় বিশেষ নারী বাহিনী

হ-বাংলা নিউজ : নারীর নিরাপত্তায় কলকাতার রাস্তায় নেমেছে পুলিশের বিশেষ নারী বাহিনী ‘দ্য উইনার্স’। মোটরসাইকেল নিয়ে ঘুরে ঘুরে নারী পুলিশ সদস্যরা নজর রাখবেন পুরো শহরে। তাঁদের প্রধান লক্ষ্য নারীদের নিরাপত্তা নিশ্চিত ও ছিনতাইয়ের মোকাবিলা করা। কলকাতা শহরে নারী উত্ত্যক্তকারীদের শায়েস্তা করাই হবে এই বাহিনীর অন্যতম কাজ।

কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারের নির্দেশে নারীর নিরাপত্তার জন্য এই বিশেষ বাহিনী গড়ে তোলার উদ্যোগ নেওয়া হয়। গত মার্চ থেকে পুলিশ......

দিল্লিতে লর্ড কার্লাইলের সংবাদ সম্মেলন হচ্ছে না

দিল্লিতে লর্ড কার্লাইলের সংবাদ সম্মেলন হচ্ছে না

হ-বাংলা নিউজ : বাংলাদেশের বিচারব্যবস্থা ও রাজনৈতিক পরিস্থিতি ‘ব্যাখ্যা’র জন্য বুধবার রাতে ভারতের নয়াদিল্লি পৌঁছান ব্রিটিশ লর্ডসভার সদস্য ও বাংলাদেশের বিরোধী দল বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার আইনজীবী অ্যালেক্স কার্লাইল। তবে বৃহস্পতিবার তাঁর সেই নির্ধারিত সংবাদ সম্মেলন হচ্ছে না। দিল্লির বিমানবন্দরে পৌঁছানোর পর কর্তৃপক্ষ জানিয়ে দেয়, তাঁর ভিসা বাতিল করা হয়েছে।

কার্লাইলের মিডিয়া উপদেষ্টা দাবি করা লুবনা আসিফ বুধবার রাতে প্রথম আলোকে জানান, লর্ড......

কিশোরদের প্রথম ভিডিও-ছবি প্রকাশ

কিশোরদের প্রথম ভিডিও-ছবি প্রকাশ

হ-বাংলা নিউজ :  প্রথমবারের মতো দেখা মিলল থাইল্যান্ডের গুহা থেকে উদ্ধার হওয়া কিশোর ফুটবলারদের। আজ বুধবার প্রকাশিত ছবিতে দেখা যাচ্ছে, চিয়াং রাই হাসপাতালের বেডে তারা বসে আছে। মুখে মাস্ক ও হাসপাতালের গাউন পরা অবস্থায় তাদের ছবি প্রকাশ করা হলো। 

গ্লাসের বাইরে অপেক্ষারত পরিবারের সদস্যদের বিজয়সূচক চিহ্ন দেখাচ্ছিলেন ইতিমধ্যে আলোচনার জন্ম দেওয়া কিশোর ফুটবলাররা। 

এদিকে বুধবার নেভি সিল ফুটবলার ও কোচকে উদ্ধারকাজের একটি ভিডিও......

থাইল্যান্ডে অসাধ্যসাধনকারী তাঁরা

থাইল্যান্ডে অসাধ্যসাধনকারী তাঁরা

হ-বাংলা নিউজ : এটা কোনো অলৌকিক ঘটনা, নাকি বিজ্ঞানের সাফল্য, নাকি অন্য কিছু—আমরা বলতে পারব না। তবে গুহায় আটকা ১৩ জনের সবাই এখন মুক্ত। সবাই নিরাপদ। হুররে!’

অলৌকিক আর বিজ্ঞান, যা-ই হোক—অবিশ্বাস্য এক অভিযান শেষে গতকাল মঙ্গলবার এটাই ছিল থাই নেভি সিলের ঘোষণা। ফেসবুকে তাদের এই ঘোষণায় স্বস্তির শ্বাস ফেলেছে উদ্বেগে থমকে থাকা থাইল্যান্ড। উদ্বেগ ঝেড়ে মুহূর্তে উল্লাসে ভাসে পুরো দেশ। আর যাঁরা এই অসাধ্যসাধন করেছেন, দেশ-বিদেশের সেই ডুবুরিদের প্রশংসায় ভাসিয়েছে......

অস্ট্রেলিয়ায় ৮ বছর পর ধরা পড়ল সেই দানব কুমি

অস্ট্রেলিয়ায় ৮ বছর পর ধরা পড়ল সেই দানব কুমি

হ-বাংলা নিউজ : খোঁজ-খোঁজ-খোঁজ। পুরো আট বছর ধরে। শেষমেশ পাকড়াও করা গেছে লোনা পানির দানবটাকে। ৬০০ কেজি ওজনের বিশাল কুমিরটি ধরা পড়েছে ফাঁদে। আজ মঙ্গলবার অস্ট্রেলিয়ার বন্য প্রাণীবিষয়ক কর্মকর্তারা এ তথ্য জানান।

এএফপির খবরে জানানো হয়, ২০১০ সালে অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলের ক্যাথরিন নদীতে ১৫ ফুটের কুমিরটি আছে বলে জানা যায়। এরপর থেকে কুমিরটিকে ধরতে একের পর এক ফাঁদ পাতা হয়। বন্য প্রাণীবিষয়ক কর্মকর্তারা বলছেন, কুমিরটির বয়স ৬০ বছর।

ফাঁদ পেতে ধরা হয় কুমিরটিকে।......

থাইল্যান্ডের গুহা থেকে ৮ কিশোরকে উদ্ধার করেছে ডুবুরিরা

থাইল্যান্ডের গুহা থেকে ৮ কিশোরকে উদ্ধার করেছে ডুবুরিরা

হ-বাংলা নিউজ :  থাইল্যান্ডের গুহায় আটকে পড়া আরও চার কিশোরকে বের করে এনেছেন উদ্ধারকর্মীরা। এ নিয়ে আট কিশোর ফুটবলারকে উদ্ধার করা হলো। এর আগে রোববার চার কিশোরকে উদ্ধার করা হয়।

ইন্ডিপেনডেন্ট, বিবিসি ও সিএনএনের খবরে বলা হয়, রোববার প্রথম দিনে উদ্ধার অভিযান শেষে চারজন কিশোরকে উদ্ধার করা হয়। সোমবার স্থানীয় সময় বেলা ১১ টার দিকে দ্বিতীয় দিনের অভিযান শুরু হয়। রোববারের উদ্ধারকারী ডুবুরিরাই গুহায় প্রবেশ করেন। স্থানীয় সময় সাড়ে ৪টার......

সম্রাটদের ভুবনে স্বাগত

সম্রাটদের ভুবনে স্বাগত

হ-বাংলা নিউজ :  এক অদ্ভুত সময়ের মধ্য দিয়ে যাচ্ছে বিশ্ব। আমরা মুখে বলছি, সভ্যতা এগিয়ে যাচ্ছে। কিন্তু বাস্তবে আমরা পেছনের দিকে হাঁটছি। অন্তত বৈশ্বিক শাসনব্যবস্থার বর্তমান প্রবণতা সে কথাই বলছে।

বৈশ্বিক রাজনীতির ‘মোড়ল’ থেকে শুরু করে ‘পাতি’ দেশের নেতারাও এখন আর নিছক শাসক থাকতে চাইছেন না। তাঁদের ঝোঁক ‘সম্রাট’ হওয়ার দিকে। বাঁধাধরা নিয়মের মধ্যে থেকে রাষ্ট্র পরিচালনায় তাঁদের সুখ নেই। তাঁরা অসীম ক্ষমতার অধিকারী হয়ে ‘জাহাঁপনা’......

সবচেয়ে দুর্বল কিশোরকে বের করে আনা হলো প্রথমে

সবচেয়ে দুর্বল কিশোরকে বের করে আনা হলো প্রথমে

হ-বাংলা নিউজ :  থাইল্যান্ডে আটকে পড়া ১২ কিশোর ফুটবলারের মধ্যে চারজনকে গুহা থেকে বের করে এনেছেন ডুবুরি দল। এদের মধ্যে সবচেয়ে দুর্বল কিশোরকে প্রথমে বের করে আনা হয়। ১৫ দিন ধরে এরা গুহায় আটকে আছে। উদ্ধার অভিযান চলছে।

থাই নৌবাহিনীর অফিশিয়াল ফেসবুক পেজে এক পোস্টে চার কিশোরকে জীবিত উদ্ধারের কথা বলা হয়েছে।

থাইল্যান্ডের স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, উদ্ধার করা চারজনকে এখন চিকিৎসকেরা পরীক্ষা করে দেখছেন।

বিবিসি ও সিএনএনের......

ন্যাটো ভাঙনের হাওয়া এশিয়াকে অস্থির করতে পারে

ন্যাটো ভাঙনের হাওয়া এশিয়াকে অস্থির করতে পারে

হ-বাংলা নিউজ :  দ্বিতীয় বিশ্বযুদ্ধের ধ্বংসস্তূপ থেকে জেগে উঠতে ইউরোপের দরকার ছিল সাহায্য। অন্যদিকে, কমিউনিস্ট সোভিয়েত রাশিয়ার ফুলেফেঁপে ওঠা একা সামলাতে পারত না যুক্তরাষ্ট্র। তাই এই দুই মহাদেশের সামরিক গাঁটছড়া বাঁধতে বেশি দিন সময় লাগেনি। যুক্তরাষ্ট্র, কানাডা আর পশ্চিম ইউরোপের বেশ কিছু রাষ্ট্র মিলে গড়ে তোলে এই সামরিক জোট, ১৯৪৯ সালে। নাম হয় নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন।

সে সময় বহিঃশত্রুর আক্রমণ থেকে বাঁচাই মূল উদ্দেশ্য......

আড়াই লাখ গোল্ড কয়েনসহ ধরা পড়লেন ‘সুলতান অব কয়েনের’ সহযোগী

আড়াই লাখ গোল্ড কয়েনসহ ধরা পড়লেন ‘সুলতান অব কয়েনের’ সহযোগী

হ-বাংলা নিউজ :  দুই টন গোল্ড কয়েনসহ ইরানের পুলিশ এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। এসব গোল্ড কয়েন দিয়ে বাজার নিয়ন্ত্রণ করে ব্যবসায়িকভাবে লাভবান হতে চেয়েছিলেন ওই ব্যক্তি। ১০ মাস ধরে এসব গোল্ড কয়েন সংগ্রহ করা হয়েছে। তবে গণমাধ্যমের খবরে বলা হচ্ছে, গোল্ড কয়েন সংগ্রহকারী ব্যক্তিকে বলা হচ্ছে ‘সুলতান অব কয়েন’।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়েছে, দুই টন গোল্ড কয়েনসহ এক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে। তাঁকে গ্রেপ্তারের কারণ......

থাই গুহায় আটকে পড়া শিশুদের চিঠি

থাই গুহায় আটকে পড়া শিশুদের চিঠি

হ-বাংলা নিউজ :  থাইল্যান্ডে থাম লুয়াং গুহায় আটকে পড়া ফুটবল দলের কিশোরেরা তাদের মা-বাবাকে চিঠি পাঠিয়েছে। চিঠি লিখেছেন তাদের সঙ্গে আটকে পড়া কোচও। ২৫ বছরের কোচ এক্কাপল চান্তাওয়াং এই কিশোরদের অভিভাবকদের কাছে ক্ষমা চেয়ে চিঠি লিখেছেন।

বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, কিশোরদের পাঠানো ছোট ছোট চিরকুটে তারা ফ্রায়েড চিকেনসহ বিভিন্ন খাবারের আবদার জুড়েছে। একটিতে লেখা ছিল, ‘চিন্তা কোরো না...আমরা সবাই সবল আছি।’ আরেকটিতে লেখা ছিল, ‘কোচ......

কাতারকে কেন অপছন্দ করে প্রতিবেশীরা

কাতারকে কেন অপছন্দ করে প্রতিবেশীরা

হ-বাংলা নিউজ :  আরব বিশ্বের অন্যতম ধনী দেশ কাতার। গত বছর হুট করেই কূটনৈতিক, অর্থনৈতিক ও যোগাযোগের বিভিন্ন ক্ষেত্রে কাতারের ওপর অবরোধ আরোপ করে সৌদি আরবসহ চারটি দেশ। এর ফলে আরব অঞ্চলে প্রায় একঘরে হয়ে গেছে কাতার। এখন উপসাগরীয় স্থলভাগের সঙ্গে কাতারের একমাত্র সংযোগও বিচ্ছিন্ন করতে চাইছে সৌদি আরব। মধ্যপ্রাচ্যের মোড়ল দেশগুলোর এই কাতার-বিরোধিতার পেছনে রয়েছে নানামুখী জটিল সমীকরণ।

গত বছরের জুন মাসে আকস্মিকভাবে কাতারের ওপর একতরফা......

জাকির নায়েককে প্রত্যর্পণের অনুরোধ পর্যালোচনা করছে মালয়েশিয়া

জাকির নায়েককে প্রত্যর্পণের অনুরোধ পর্যালোচনা করছে মালয়েশিয়া

হ-বাংলা নিউজ : ইসলামি বক্তা জাকির নায়েককে দিল্লিতে প্রত্যর্পণে ভারতের অনুরোধ পর্যালোচনা করছে মালয়েশিয়া। আজ বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে অনেক সংবাদমাধ্যম।

মালয়েশিয়ায় অবস্থানরত ভারতের নাগরিক জাকির নায়েকের ভারতে ফেরার বিষয়ে গুঞ্জন ওঠে গতকাল বুধবার। এই গুঞ্জন নাকচ করে জাকির নায়েক বলেন, ‘এটা পুরোপুরি ভিত্তিহীন ও মিথ্যা।’ তিনি বলেন, ‘যতক্ষণ না পর্যন্ত আমি অন্যায় বিচার থেকে নিরাপদবোধ না করছি, ততক্ষণ ভারতে ফেরার......

ভারতের একটি স্কুলে ছাত্রীদের অন্তর্বাসের রং নিয়ে নিয়মে বিতর্ক

ভারতের একটি স্কুলে ছাত্রীদের অন্তর্বাসের রং নিয়ে নিয়মে বিতর্ক

হ-বাংলা নিউজ :  ভারতের মহারাষ্ট্রের একটি স্কুল শিক্ষার্থীদের পোশাক নিয়ে বিতর্কে জড়িয়েছে। সেখানকার ছাত্রীদের অন্তর্বাসের রং বেঁধে দেওয়ায় ক্ষুব্ধ হয়েছেন অভিভাবকেরা। পুনের ওই ওই স্কুলের নাম ‘বিশ্ব শান্তি গুরুকুল’।

অভিযোগ উঠেছে, স্কুল কর্তৃপক্ষ সম্প্রতি সেখানকার ছাত্রীদের ডায়েরিতে অন্তর্বাসের রঙের বিষয়টি উল্লেখ করে। ছাত্রীদের ডায়েরিতে লেখা ওই নির্দেশে অভিভাবকদের স্বাক্ষর নিতে বলা হয়। এতে ক্ষুব্ধ হন অভিভাবকেরা। তাঁরা......

আচমকা চুমু খেলেন অচেনা নারী, সাংবাদিক বিব্রত

আচমকা চুমু খেলেন অচেনা নারী, সাংবাদিক বিব্রত

হ-বাংলা নিউজ :  রাশিয়ার বিশ্বকাপ যেন চমকের ছড়াছড়ি। বিশ্বচ্যাম্পিয়ন দলগুলোর বিদায়ের পাশাপাশি সমর্থকদের পাগলাটে কর্মকাণ্ডও বেশ চমকে দিচ্ছে বিশ্ববাসীকে। নারী সাংবাদিককে যৌন হেনস্তার পর এবার দক্ষিণ কোরিয়ার এক পুরুষ টিভি সাংবাদিকও সরাসরি সম্প্রচারের সময় যৌন হেনস্তার শিকার হয়েছেন। খবর বিবিসির।

এক ভিডিওতে দেখা যায়, দক্ষিণ কোরিয়ার টেলিভিশন চ্যানেল এমবিএনের সাংবাদিক জিওন জিওয়াং রিওল গত ২৮ জুন মাইক্রোফোন হাতে সরাসরি সম্প্রচারে......

স্টার ওয়ারসের ‘লেজার একে-৪৭’ আনছে চীন

স্টার ওয়ারসের ‘লেজার একে-৪৭’ আনছে চীন

হ-বাংলা নিউজ : কল্পকাহিনিভিত্তিক  সিনেমাগুলোতে ব্যবহৃত হয়, এমন বিধ্বংসী ‘লেজার গান’ বাস্তবে আনছে চীন। হাতে ধরা এ বন্দুকগুলো যে আলোর রশ্মি উৎপন্ন করে তা খালি চোখে দেখা যায় না। বন্দুকগুলো এমনই বিধ্বংসী যে মানুষের শরীরের হাড়-মাংস গলিয়ে ফেলতে সক্ষম। প্রায় এক কিলোমিটার দূর থেকে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে তেজস্ক্রিয় রশ্মিসমৃদ্ধ এই ‘লেজার গান’। এ প্রকল্প সংশ্লিষ্ট চীনা বিজ্ঞানী ও গবেষকেরা এমনটাই জানিয়েছেন।

সাউথ চায়না মর্নিং পোস্টের খবরে বলা হয়েছে,......

মরিয়ম নওয়াজকে জেতাতে সিংহ নিয়ে প্রচার

মরিয়ম নওয়াজকে জেতাতে সিংহ নিয়ে প্রচার

হ-বাংলা নিউজ :  পাকিস্তানের সাধারণ নির্বাচনের দিন ঘনিয়ে আসছে। দলগুলো চষে বেড়াচ্ছে ভোটারদের দুয়ারে দুয়ারে। কর্মসূচি ঘোষণা করছেন। ভোটের দিন ঘনিয়ে এলেও প্রচারে নামতে পারেননি সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মেয়ে মরিয়ম নওয়াজ। তবে মরিয়মের অনুপস্থিতিতে তার কর্মী-সমর্থকেরা জীবন্ত সিংহ নিয়ে নির্বাচনী প্রচারে নেমেছেন।

জিও নিউজের খবরে বলা হয়েছে, মায়ের চিকিৎসার জন্য সপরিবারে লন্ডনে আছেন মরিয়ম নেওয়াজ। তিনি পাকিস্তানের সাধারণ......

আম্পায়ার খুশি থাকলে ছক্কা মারবেন ইমরান খান

আম্পায়ার খুশি থাকলে ছক্কা মারবেন ইমরান খান

হ-বাংলা নিউজ : ২৫ জুলাই পাকিস্তানে সাধারণ নির্বাচন। গণতান্ত্রিক রাষ্ট্রের স্বপ্ন নিয়ে প্রতিষ্ঠিত হলেও শাসনব্যবস্থায় বরাবরই দেখা গেছে জলপাই শাসনের ছায়া। চেষ্টা করেও এ থেকে বের হতে পারছে না দেশটি। প্রথমবারের মতো দুটি গণতান্ত্রিক সরকার মেয়াদ পূর্ণ করেছে। সেই দেশের আসন্ন নির্বাচনে এবার ক্রিকেটার থেকে রাজনীতিবিদ বনে যাওয়া ইমরান খানের দিন আসছে বলে অনেক রাজনৈতিক বিশ্লেষক মনে করছেন। বলা হচ্ছে, রাজনীতির মাঠে ছক্কা হাঁকাবেন ইমরান। এখন পর্যন্ত নির্বাচনের......

সর্বাধিক পঠিত