আন্তর্জাতিক খবর

Displaying 101-120 of 1438 results.
কানাডার ওপর সৌদি এত খাপ্পা কেন

কানাডার ওপর সৌদি এত খাপ্পা কেন

হ-বাংলা নিউজ : সৌদি আরবের মানবাধিকার পরিস্থিতি নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনা নতুন কিছু নয়। বিষয়টি নিয়ে রিয়াদের সমালোচনা আগেও বহু হয়েছে। তবে আগে রিয়াদের প্রতিক্রিয়া অতটা কড়া ছিল না, যতটা কানাডার ক্ষেত্রে দেখা গেল। সৌদি আরব এত খাপ্পা কেন? 

সৌদি আরবে কারাবন্দী অধিকারকর্মীদের মুক্তি দিতে রিয়াদের প্রতি অনেকটা সাদামাটাভাবেই আহ্বান জানিয়েছিল অটোয়া। এই আহ্বানেই রেগে-মেঘে আগুন সৌদি আরব। 

সৌদি আরবের ক্ষোভের মাত্রা এতটাই তীব্র হয় যে, তারা......

নির্বাচনের ফল প্রত্যাখ্যান করেছেন শাহবাজ

নির্বাচনের ফল প্রত্যাখ্যান করেছেন শাহবাজ

হ-বাংলা নিউজ : পাকিস্তানের সাধারণ নির্বাচনের ফল প্রত্যাখ্যান করেছেন পাকিস্তান মুসলিম লিগের (নওয়াজ) প্রধান শাহবাজ শরিফ। ডন অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

গতকাল বুধবার দেশটির জাতীয় পরিষদের ২৭২টি আসনে সরাসরি ভোট হয়। ফলাফলে শেষ তথ্য অনুযায়ী, ক্রিকেট থেকে রাজনীতিতে আসা ইমরান খানের পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) স্পষ্ট ব্যবধানে এগিয়ে আছে। তবে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় আসনসংখ্যা থেকে বেশ পিছিয়ে থাকতে পারে পিটিআই।

৪৭ শতাংশ কেন্দ্রের ভোট......

ফল ঘোষণায় বিলম্ব, অনিয়মের অভিযোগ দলগুলোর

ফল ঘোষণায় বিলম্ব, অনিয়মের অভিযোগ দলগুলোর

হ-বাংলা নিউজ :  পাকিস্তানের জাতীয় নির্বাচনে ফল ঘোষণায় অস্বাভাবিক বিলম্ব হচ্ছে। এ নিয়ে দেশটির রাজনৈতিক মহলে বাড়ছে উদ্বেগ। ভোট শেষ হওয়ার পর ১৫ ঘণ্টা পেরিয়ে গেলেও নির্বাচন কমিশন থেকে চূড়ান্ত ফলাফল না পাওয়ায় দেশটির বড় রাজনৈতিক দলগুলো এ উদ্বেগ প্রকাশ করেছে।

নির্বাচনে ভোট গণনায় বিলম্ব ও গণনার সময় কেন্দ্র থেকে এজেন্টদের বের করে দেয়ার অভিযোগ এনে ইতোমধ্যেই ফল প্রত্যাখ্যান করেছেন পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) এর প্রধান......

টোকিওতে মোবাইল মসজিদ

টোকিওতে মোবাইল মসজিদ

হ-বাংলা নিউজ : ২০২০ সালে জাপানের রাজধানী টোকিওতে অলিম্পিক গেমস অনুষ্ঠিত হবে। ওই সময় অন্যদে সঙ্গে বিশ্বের অনেক মুসলমানও দেশটিতে যাবেন। আর তাই জাপান সরকার ‘মোবাইল মসজিদ’ নামে একটি প্রকল্প হাতে নিয়েছে। বিশ্বের অন্যতম বড় এই ক্রীড়া আসরকে সামনে রেখে এই ‘মোবাইল মসজিদ’ তৈরি করেছে জাপান সরকার।

মোবাইল মসজিদ বানাতে চার বছর লেগেছে। ২৫ টন ট্রাককে একটু বদলিয়ে করে সেটিতে নামাজের জন্য তৈরি করা হয়েছে। ৪৮ স্কয়ার মিটার ওই জায়গায় একসঙ্গে ৫০ জন নামাজ পড়তে পারবেন।......

গড়াপেটার নির্বাচনে জয়ী হবেন ইমরান?

গড়াপেটার নির্বাচনে জয়ী হবেন ইমরান?

হ-বাংলা নিউজ :  সেনাবাহিনীর হস্তক্ষেপের অভিযোগ, চরমপন্থার পৃষ্ঠপোষকতা ও সন্ত্রাসী হামলার মধ্যই আজ বুধবার পাকিস্তানে জাতীয় পরিষদের নির্বাচনে হতে যাচ্ছে। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে গণতান্ত্রিকভাবে শান্তিপূর্ণ ক্ষমতার পালাবদলের আশা করা হলেও উদ্বেগের নানা কারণ বিদ্যমান। গণতান্ত্রিক উপায়ে ক্ষমতার হাতবদল দেশটির ইতিহাসে খুব অল্প সময়েই ঘটেছে। অনেকেই বলছেন, ইমরান খান কি পাকিস্তানের নতুন মুখ হতে পারবেন? আবার......

পাকিস্তানে কি ‘গণতান্ত্রিক অভ্যুত্থান’ ঘটবে

পাকিস্তানে কি ‘গণতান্ত্রিক অভ্যুত্থান’ ঘটবে

হ-বাংলা নিউজ : বুধবার ১১তম জাতীয় নির্বাচনে ভোট দেবে পাকিস্তানের জনগণ। ভোট গ্রহণের আগের দিন মঙ্গলবারও দেশটির নিরঙ্কুশ গণতন্ত্রের স্বপ্নকে অনেক দূরের একটি ব্যাপার বলে মনে করা হচ্ছে।

২৭২ আসন পেলে নানা কারণে আলোচিত পাকিস্তানের মসনদে বসবে সেই রাজনৈতিক দল। এবারের নির্বাচনে ১৭১ জন নারী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৩ লাখ ৭১ হাজার সেনাসদস্য নির্বাচনে দায়িত্ব পালন করবেন।

গত তিনটি সাধারণ নির্বাচনের ফল বলছে, পাকিস্তানে ভোটের আগাম হিসাব-নিকাশ করাটা বেশ কঠিন।......

লাওসে জলবিদ্যুৎ বাঁধ বিধ্বস্ত হয়ে শত শত মানুষ নিখোঁজ

লাওসে জলবিদ্যুৎ বাঁধ বিধ্বস্ত হয়ে শত শত মানুষ নিখোঁজ

হ-বাংলা নিউজ : লাওসের আট্টাপু প্রদেশে জলবিদ্যুৎ বাঁধ বিধ্বস্ত হয়ে শত শত মানুষ নিখোঁজ হয়েছে। এ ঘটনায় নিহত মানুষের সংখ্যা এখনো জানা যায়নি। গতকাল সোমবার রাতের কোনো এক সময় বাঁধটি ভেঙে ছয়টি গ্রামে আকস্মিক বন্যা দেখা দেয়। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম লাওস নিউজ এজেন্সির বরাতে বিবিসি এ তথ্য জানিয়েছে।

লাওসের গণমাধ্যমে বলা হয়েছে, অনেকের প্রাণহানি ঘটেছে। শত শত মানুষ নিখোঁজ। ওই আকস্মিক বন্যায় ৬ হাজার ৬০০ মানুষ ঘরবাড়ি হারিয়েছে।

‘জাইপিয়ান-জে নাম নয়’ নামের......

কলকাতায় বাংলাদেশের মুক্তিযুদ্ধ জাদুঘর গড়ার উদ্যোগ

কলকাতায় বাংলাদেশের মুক্তিযুদ্ধ জাদুঘর গড়ার উদ্যোগ

হ-বাংলা নিউজ : বাংলাদেশের মুক্তিযুদ্ধের স্মৃতি সংরক্ষণের জন্য কলকাতায় একটি জাদুঘর গড়ার জন্য আগ্রহী বাংলাদেশ। এই আগ্রহের কথা জানিয়েছেন ভারতে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী। গতকাল সোমবার কলকাতায় আয়োজিত একটি সেমিনারে এ কথা জানান হাইকমিশনার।

১৯৭১ সালে কলকাতার যে বাড়িতে বাংলাদেশের অস্থায়ী সরকারের কার্যালয় ছিল, সেই ৮ থিয়েটার রোডের বাড়িটি ‘মুজিবনগর সংগ্রহশালা’ হিসেবে গড়ে তুলতে আগ্রহী বাংলাদেশ। সেমিনারে সৈয়দ মোয়াজ্জেম আলী বলেন,......

 ফিলিস্তিনি কিশোরকে বুকে গুলি চালিয়ে হত্যা

ফিলিস্তিনি কিশোরকে বুকে গুলি চালিয়ে হত্যা

হ-বাংলা নিউজ :  ১৫ বছর বয়সী এক ফিলিস্তিনি কিশোরকে হত্যা করেছে ইসরায়েলের সেনারা। পশ্চিম তীরে অধিকৃত বেথলেহেমের দেইশাহ শরণার্থী ক্যাম্পে রোববার রাতভর অভিযান চালায় ইসরায়েলের সেনারা। এ সময় ওই কিশোরের বুকে সরাসরি গুলি চালিয়ে হত্যা করে সেনারা। ওই কিশোরের নাম আরকান মিজহার।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপির খবরে এসব কথা বলা হয়েছে। আজ সোমবার আরকান মিজহারের দাফন হবে।

আল জাজিরার খবরে বলা হয়,......

নওয়াজ অসুস্থ, হাসপাতালে পাঠানোর পরামর্শ

নওয়াজ অসুস্থ, হাসপাতালে পাঠানোর পরামর্শ

হ-বাংলা নিউজ : পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী কারাবন্দী নওয়াজ শরিফ গতকাল রোববার অসুস্থ হয়ে পড়েছেন। তিনি হৃদ্‌রোগ ও কিডনির সমস্যায় ভুগছেন। চিকিৎসকেরা তাঁকে হাসপাতালে পাঠানোর পরামর্শ দিয়েছেন।

পাকিস্তানের জবাবদিহি আদালত ৬ জুলাই অ্যাভেনফিল্ড দুর্নীতি মামলায় নওয়াজকে ১০ বছরের সাজা দেন। একই মামলায় নওয়াজের মেয়ে মরিয়ম নওয়াজকে সাত বছর ও তাঁর স্বামী ক্যাপ্টেন (অব.) সফদারকে এক বছর কারাদণ্ডাদেশ দেওয়া হয়। কারাদণ্ডাদেশের পাশাপাশি নওয়াজকে ৮০ লাখ ব্রিটিশ......

 নির্বাচন ঘিরে পাকিস্তানে সরব উগ্রপন্থীরা

নির্বাচন ঘিরে পাকিস্তানে সরব উগ্রপন্থীরা

হ-বাংলা নিউজ : পাকিস্তানের উগ্রপন্থী নেতা হাফিজ সাঈদ যুক্তরাষ্ট্রের সন্দেহভাজন শীর্ষ সন্ত্রাসীদের একজন। ২০০৮ সালের মুম্বাই হামলায় অভিযুক্ত তিনি। নিজ দেশেই তাঁর দাতব্য প্রতিষ্ঠান নিষিদ্ধ হলেও ধর্মভিত্তিক নতুন রাজনৈতিক দল গড়েছেন তাঁর অনুসারীরা।

কোনো কিছুই ২৫ জুলাই অনুষ্ঠেয় জাতীয় পরিষদ নির্বাচনের প্রচারণা থেকে হাফিজ সাঈদকে ঠেকিয়ে রাখতে পারেনি। প্রচারণায় তিনি পাকিস্তানের বিদায়ী সরকারকে ‘বিশ্বাসঘাতক’ আখ্যা দিয়েছেন। নিজের সমর্থিত দুই শতাধিক......

কার্লাইল এলেন কীভাবে, জানতে চায় দিল্লি

কার্লাইল এলেন কীভাবে, জানতে চায় দিল্লি

হ-বাংলা নিউজ :  ব্রিটিশ লর্ডসভার সদস্য ও বাংলাদেশের বিরোধী দল বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার আইনজীবী অ্যালেক্স কার্লাইল কীভাবে নয়াদিল্লি পৌঁছেছিল তা নিয়ে তদন্তের নির্দেশ দিয়েছে ভারত সরকার। ভারতের অনলাইন ফিন্যান্সিয়াল এক্সপ্রেসে প্রকাশিত রোববার এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

প্রতিবেদনে বলা হয় অ্যালেক্স কার্লাইল ভারতে এসে সংবাদ সম্মেলনের পরিকল্পনা যখন করেছিলেন তখনই ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় লন্ডনে ভারতীয় হাইকমিশনকে......

বাণিজ্যযুদ্ধ এখন বাস্তবতা: ফ্রান্সের অর্থমন্ত্রী

বাণিজ্যযুদ্ধ এখন বাস্তবতা: ফ্রান্সের অর্থমন্ত্রী

হ-বাংলা নিউজ : বাণিজ্যযুদ্ধ এখন বাস্তবতা’—এমনটাই মনে করছেন ফ্রান্সের অর্থমন্ত্রী ব্রুনো ল্য মেয়ার। গতকাল শনিবার আর্জেন্টিনায় অনুষ্ঠিত হতে যাওয়া জি-২০-ভুক্ত দেশগুলোর অর্থমন্ত্রীদের এক সম্মেলনের আগে এমন মন্তব্য করেন তিনি। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গতকাল আর্জেন্টিনার রাজধানী বুয়েনস এইরেসে বিশ্বের শীর্ষ অর্থনীতির ২০ দেশের অর্থমন্ত্রী ও কেন্দ্রীয় ব্যাংকারদের দুই দিনব্যাপী সম্মেলন শুরু হয়েছে।

ব্রুনো ল্য মেয়ার বলেন, একতরফা......

বিজেপিবিরোধী মহাসমাবেশের ঘোষণা মমতার

বিজেপিবিরোধী মহাসমাবেশের ঘোষণা মমতার

হ-বাংলা নিউজ : পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, আগামী দিনে ভারতবর্ষকে পথ দেখাবে বাংলা। আর সেই লক্ষ্যে আগামী ১৯ জানুয়ারি বিজেপি-বিরোধী মহাসমাবেশ থেকে ফেডারেল ফ্রন্টকে সংগঠিত করে দিল্লি দখলের ডাক দেওয়া হবে।

কলকাতার ধর্মতলায় আজ শনিবার আয়োজিত সমাবেশ এসব কথা বলেন মমতা।

১৯৯২ সালের ২১ জুলাই তৎকালীন যুব কংগ্রেস নেত্রী মমতার নেতৃত্বে রাজ্য সচিবালয় মহাকরণ অভিযানকালীন পুলিশের গুলিতে ১৩ জন নিহত হয়। এই দিনকে......

তেলের দাম নিয়ে ফাটকাবাজি, ধরা হাইতির সরকার

তেলের দাম নিয়ে ফাটকাবাজি, ধরা হাইতির সরকার

হ-বাংলা নিউজ :  ফুটবল বিশ্বকাপে বুঁদ হয়ে ছিল বিশ্ব। বাজিটা বেশি ছিল ফুটবল ঘিরেই। এর চেয়েও বড় জুয়া দেখা গেল হাইতিতে। দেশটির ফুটবলপাগল দর্শকেরা ব্রাজিলের সমর্থনে একদিকে গলা ফাটাল, অন্যদিকে দেশটির সরকার চুপিসারে চালাল ফাটকাবাজি। ফুটবল উন্মাদনার সুযোগে ৬ জুলাই দেশটিতে তেলের দাম ৪০ শতাংশ বাড়িয়ে দিয়েছিল হাইতি সরকার। একদিকে ব্রাজিলের হার, অন্যদিকে তেলের দাম বাড়ার খবরে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ে দেশটিতে।

হাইতিয়ানরা ব্রাজিলকে......

এই রাহুলকে কেউ দেখেনি আগে

এই রাহুলকে কেউ দেখেনি আগে

হ-বাংলা নিউজ : এই রাহুল গান্ধীকে আগে কেউ দেখেনি। কংগ্রেস সভাপতি যে এমন করতে পারেন, কারও কল্পনাতেও তা আসেনি। শুক্রবার ভারতীয় সংসদের নিম্নকক্ষ লোকসভায় সরকারের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব নিয়ে আলোচনার মধ্যে ভাষণ শেষে রাহুল যা করলেন, তা ছিল তাক লাগানো। ভারতীয় সংসদের ইতিহাসে সম্ভবত বিরলতম ঘটনা।

কংগ্রেসের পক্ষে রাহুলই ছিলেন প্রথম বক্তা। দুধসাদা কুর্তা পরে তাঁর ঠিক উল্টো দিকে বসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। গত চার বছরে মোদি সরকারের গৃহীত বিভিন্ন......

নির্বাচনে আলোচিত নাম নওয়াজ ও সেনাবাহিনী

নির্বাচনে আলোচিত নাম নওয়াজ ও সেনাবাহিনী

হ-বাংলা নিউজ :  সেনাবাহিনীর হস্তক্ষেপের অভিযোগ, চরমপন্থার পৃষ্ঠপোষকতা ও সন্ত্রাসী হামলার মধ্য দিয়েই ২৫ জুলাই পাকিস্তানে জাতীয় পরিষদের নির্বাচনে অনুষ্ঠিত হতে যাচ্ছে। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে গণতান্ত্রিকভাবে শান্তিপূর্ণ ক্ষমতার পালাবদলের আশা করা হলেও উদ্বেগের কারণ আছে। গণতান্ত্রিক উপায়ে ক্ষমতার হাতবদল দেশটির ইতিহাসে খুব অল্প সময়েই ঘটেছে।

বিশ্বকাপজয়ী সাবেক ক্রিকেটার ইমরান খানের প্রধান প্রতিদ্বন্দ্বী......

সম্মতিহীন যৌনতাকে স্পেন অপরাধ গণ্য করতে যাচ্ছে

সম্মতিহীন যৌনতাকে স্পেন অপরাধ গণ্য করতে যাচ্ছে

হ-বাংলা নিউজ :  যৌন সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে স্পেন খুব দ্রুতই ‘হ্যাঁ মানে হ্যাঁ’ নীতি গ্রহণ করা দেশগুলোর তালিকায় ঢুকতে যাচ্ছে। খবর সিএনএনের।

স্পেনের উপপ্রধানমন্ত্রী কারমেন কালভো এ ব্যাপারে তাঁর উৎসাহ প্রকাশ করেছেন। যৌন সম্পর্ক স্থাপনের ক্ষেত্রে এ ধারণাকে সাধারণত ‘হ্যাঁ-সূচক’ ধারণা বলা হয়। এখানে যৌন সম্পর্কের ক্ষেত্রে উভয় পক্ষের পূর্ণাঙ্গ সম্মতির কথা বলা হয়েছে। এ সম্মতি হতে পারে মৌখিক অথবা অঙ্গভঙ্গির মাধ্যমে।

২০১৬......

ইসরাইলে বিতর্কিত ‘ইহুদি জাতি-রাষ্ট্র’ আইন পাস

ইসরাইলে বিতর্কিত ‘ইহুদি জাতি-রাষ্ট্র’ আইন পাস

হ-বাংলা নিউজ : বিতর্কিত ‘ইহুদি জাতি-রাষ্ট্র’ আইনের সমর্থনে ভোট দিয়েছে ইসরাইলের পার্লামেন্ট। এই আইন অনুসারে, এখন থেকে ইসরাইলে আত্ম-পরিচয় নির্ধারণের অধিকার পাবেন পৃথিবীর সকল ইহুদিরা। অন্যভাবে, তারা সেখানে বসবাসের সুযোগ পাবেন। বৃহস্পতিবার এই বিতর্কিত আইন পাস হয়েছে ইসরাইলী পার্লামেন্ট ন্যাসেটে।  খবর বার্তা সংস্থা রয়টার্সের।

খবরে বলা হয়, ন্যাসেটের সংখ্যালঘু ফিলিস্তিনি সদস্যরা এই আইনটিকে জাতি-বিদ্বেষী বলে আখ্যায়িত করেছেন। তবে আইনটির প্রতি সমর্থন......

এটি সেই আদর্শ, যার জন্য আমি মরতেও প্রস্তুত’

এটি সেই আদর্শ, যার জন্য আমি মরতেও প্রস্তুত’

হ-বাংলা নিউজ :  ১৯৬৩ সাল। জোহানেসবার্গের রিভোনিয়া থেকে গ্রেপ্তার করা হয় আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের (এএনসি) ১০ নেতাকে। তাঁদের বিরুদ্ধে আনা হয় বিদেশি যোগসাজশে দক্ষিণ আফ্রিকার সরকার উৎখাতের ষড়যন্ত্র, কমিউনিস্ট রাষ্ট্র প্রতিষ্ঠার লক্ষ্যে সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগ। এই মামলার বিচার কার্যক্রম রিভোনিয়া ট্রায়াল নামে পরিচিত, যা ইতিহাসে ভাস্বর হয়ে আছে আদালতে দেওয়া নেলসন ম্যান্ডেলার তিন ঘণ্টা দীর্ঘ ভাষণের জন্য।

রিভোনিয়ায়......

সর্বাধিক পঠিত