আন্তর্জাতিক খবর

Displaying 101-120 of 1393 results.
আচমকা চুমু খেলেন অচেনা নারী, সাংবাদিক বিব্রত

আচমকা চুমু খেলেন অচেনা নারী, সাংবাদিক বিব্রত

হ-বাংলা নিউজ :  রাশিয়ার বিশ্বকাপ যেন চমকের ছড়াছড়ি। বিশ্বচ্যাম্পিয়ন দলগুলোর বিদায়ের পাশাপাশি সমর্থকদের পাগলাটে কর্মকাণ্ডও বেশ চমকে দিচ্ছে বিশ্ববাসীকে। নারী সাংবাদিককে যৌন হেনস্তার পর এবার দক্ষিণ কোরিয়ার এক পুরুষ টিভি সাংবাদিকও সরাসরি সম্প্রচারের সময় যৌন হেনস্তার শিকার হয়েছেন। খবর বিবিসির।

এক ভিডিওতে দেখা যায়, দক্ষিণ কোরিয়ার টেলিভিশন চ্যানেল এমবিএনের সাংবাদিক জিওন জিওয়াং রিওল গত ২৮ জুন মাইক্রোফোন হাতে সরাসরি সম্প্রচারে......

স্টার ওয়ারসের ‘লেজার একে-৪৭’ আনছে চীন

স্টার ওয়ারসের ‘লেজার একে-৪৭’ আনছে চীন

হ-বাংলা নিউজ : কল্পকাহিনিভিত্তিক  সিনেমাগুলোতে ব্যবহৃত হয়, এমন বিধ্বংসী ‘লেজার গান’ বাস্তবে আনছে চীন। হাতে ধরা এ বন্দুকগুলো যে আলোর রশ্মি উৎপন্ন করে তা খালি চোখে দেখা যায় না। বন্দুকগুলো এমনই বিধ্বংসী যে মানুষের শরীরের হাড়-মাংস গলিয়ে ফেলতে সক্ষম। প্রায় এক কিলোমিটার দূর থেকে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে তেজস্ক্রিয় রশ্মিসমৃদ্ধ এই ‘লেজার গান’। এ প্রকল্প সংশ্লিষ্ট চীনা বিজ্ঞানী ও গবেষকেরা এমনটাই জানিয়েছেন।

সাউথ চায়না মর্নিং পোস্টের খবরে বলা হয়েছে,......

মরিয়ম নওয়াজকে জেতাতে সিংহ নিয়ে প্রচার

মরিয়ম নওয়াজকে জেতাতে সিংহ নিয়ে প্রচার

হ-বাংলা নিউজ :  পাকিস্তানের সাধারণ নির্বাচনের দিন ঘনিয়ে আসছে। দলগুলো চষে বেড়াচ্ছে ভোটারদের দুয়ারে দুয়ারে। কর্মসূচি ঘোষণা করছেন। ভোটের দিন ঘনিয়ে এলেও প্রচারে নামতে পারেননি সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের মেয়ে মরিয়ম নওয়াজ। তবে মরিয়মের অনুপস্থিতিতে তার কর্মী-সমর্থকেরা জীবন্ত সিংহ নিয়ে নির্বাচনী প্রচারে নেমেছেন।

জিও নিউজের খবরে বলা হয়েছে, মায়ের চিকিৎসার জন্য সপরিবারে লন্ডনে আছেন মরিয়ম নেওয়াজ। তিনি পাকিস্তানের সাধারণ......

আম্পায়ার খুশি থাকলে ছক্কা মারবেন ইমরান খান

আম্পায়ার খুশি থাকলে ছক্কা মারবেন ইমরান খান

হ-বাংলা নিউজ : ২৫ জুলাই পাকিস্তানে সাধারণ নির্বাচন। গণতান্ত্রিক রাষ্ট্রের স্বপ্ন নিয়ে প্রতিষ্ঠিত হলেও শাসনব্যবস্থায় বরাবরই দেখা গেছে জলপাই শাসনের ছায়া। চেষ্টা করেও এ থেকে বের হতে পারছে না দেশটি। প্রথমবারের মতো দুটি গণতান্ত্রিক সরকার মেয়াদ পূর্ণ করেছে। সেই দেশের আসন্ন নির্বাচনে এবার ক্রিকেটার থেকে রাজনীতিবিদ বনে যাওয়া ইমরান খানের দিন আসছে বলে অনেক রাজনৈতিক বিশ্লেষক মনে করছেন। বলা হচ্ছে, রাজনীতির মাঠে ছক্কা হাঁকাবেন ইমরান। এখন পর্যন্ত নির্বাচনের......

সরকার টিকিয়ে রাখতে অভিবাসন প্রশ্নে পিছু হঠলেন ম্যার্কেল

সরকার টিকিয়ে রাখতে অভিবাসন প্রশ্নে পিছু হঠলেন ম্যার্কেল

হ-বাংলা নিউজ :  হাজার হাজার অভিবাসীকে জার্মানিতে স্বাগত জানিয়ে প্রশংসিত হয়েছিলেন দেশটির চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল। তবে অভ্যন্তরীণ চাপে সরকার টিকিয়ে রাখতে অভিবাসীদের প্রতি সহানুভূতিশীল ম্যার্কেলকেও কঠোর হতে হলো। গতকাল সোমবার তিনি অভিবাসনপ্রত্যাশীদের জন্য সীমান্তে আশ্রয়শিবির তৈরি করতে রাজি হন। অস্ট্রিয়ার সঙ্গে সীমান্তে নজরদারিও বাড়ান।

আঙ্গেলা ম্যার্কেলের জন্য এটা একেবারেই বিপরীতমুখী অবস্থান। ক্ষমতাসীন জোটে......

গুহায় আটক ১২ খুদে ফুটবলার জীবিত

গুহায় আটক ১২ খুদে ফুটবলার জীবিত

হ-বাংলা নিউজ :   শ্বাসরুদ্ধকর নয় দিনের পর অবশেষে স্বস্তি মিলল। থাইল্যান্ডে একটি গুহায় আটকা পড়া সেই ১২ খুদে ফুটবলার আর তাদের কোচের হদিস মিলেছে গতকাল সোমবার। কর্তৃপক্ষ জানিয়েছে, সবাই বেঁচে আছে; নিরাপদে আছে। উদ্ধারকারীরা এখন তাদের বের করে আনার চেষ্টা করছেন।

থাইল্যান্ডের উত্তরাঞ্চলীয় চিয়াং রাই এলাকার থাম লুয়াং গুহায় বেড়াতে গিয়ে গত ২৩ জুন নিখোঁজ হয় ওই ১৩ জন। তাদের মধ্যে ১২ কিশোরের বয়স ১১ বছর থেকে ১৬......

কনের বয়স ১১ বছর, বরের ৪১

কনের বয়স ১১ বছর, বরের ৪১

হ-বাংলা নিউজ :  বিয়েতে পাত্রীর বয়স ১১ এবং পাত্রের ৪১ বছর। ওই ব্যক্তির আছে আরও দুজন স্ত্রী। ছয় সন্তানের ওই জনকের বিয়ে নিয়ে চলছে সমালোচনা। এই অসম বয়সের বিয়ে নিয়ে সমালোচনার ঝড় উঠেছে মাহাথির মোহাম্মদের মালয়েশিয়ায়। সমালোচনার পরিপ্রেক্ষিতে দেশটিতে বিয়ের ক্ষেত্রে সর্বনিম্ন বয়স ১৮ করার দাবি উঠেছে।

বিবিসি ও ফক্স নিউজের খবরে বলা হয়েছে, সম্প্রতি মালয়েশিয়ার আবদুল করিম আবদুল হামিদ লুকিয়ে থাইল্যান্ডের ১১ বছর বয়সী এক শিশুকে বিয়ে করছেন।......

মেক্সিকোর প্রেসিডেন্ট নির্বাচনে বামপন্থী প্রার্থী জয়ী

মেক্সিকোর প্রেসিডেন্ট নির্বাচনে বামপন্থী প্রার্থী জয়ী

হ-বাংলা নিউজ :  বল্গাহীন দুর্নীতি আর সহিংসতায় ক্রুদ্ধ জনরোষের ঢেউয়ে চড়ে বামপন্থী আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর গতকাল রোববার মেক্সিকোর প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। এই ভূমিধস বিজয় দেশটির মূলধারার রাজনীতি পাল্টে দেওয়ার পাশাপাশি লোপেজ ওব্রাদরকে নতুন করে দেশ গড়ে তোলার একচেটিয়া অধিকার দিয়েছে। 

দ্য নিউইয়র্ক টাইমস জানায়, লোপেজ ওব্রাদরের জয় কয়েক দশকের মধ্যে প্রথমবারের মতো লাতিন আমেরিকার দ্বিতীয় বৃহত্তম অর্থনীতি পরিচালনার......

তিন সশস্ত্র সহযোগীর আক্রমণ, কারাগার থেকে হেলিকপ্টারে পালালেন অপরাধী

তিন সশস্ত্র সহযোগীর আক্রমণ, কারাগার থেকে হেলিকপ্টারে পালালেন অপরাধী

হ-বাংলা নিউজ :  ফ্রান্সের এক অপরাধী কারাগার থেকে হেলিকপ্টারে করে পালিয়ে গেছেন। তিন সশস্ত্র সহযোগী হেলিকপ্টার নিয়ে কারাগারের ভেতরে এসে তাঁকে নিয়ে পালিয়ে যায়। পুরো এ ঘটনা মাত্র কয়েক মিনিটে শেষ হয়। মনে হতে পারে সিনেমার গল্প। কিন্তু এ ঘটনা বাস্তবেই ফ্রান্সে আজ রোববার ঘটেছে।

আলজেরীয় বংশোদ্ভূত রেদোয়ান ফাইদ পুলিশের অপরাধীর তালিকায় শীর্ষে ছিলেন। ফাইদ প্যারিসের ‘রু’ নামের একটি কারাগারে বন্দী ছিলেন। তাঁর তিনজন সশস্ত্র সহযোগী......

টিন আর প্লাস্টিকের বানানো পায়ে হাঁটে সিরীয় শরণার্থী শিশু মায়া

টিন আর প্লাস্টিকের বানানো পায়ে হাঁটে সিরীয় শরণার্থী শিশু মায়া

হ-বাংলা নিউজ :  পা ছাড়াই জন্মেছিল সিরিয়ার শরণার্থী শিশুটি। চিকিৎসক বলেছিলেন, কৃত্রিম পা লাগালে মেয়েটি হাঁটতে পারবে। তা হয়নি। অগত্যা মায়া মেহরি নামের শিশুটির পঙ্গু বাবা প্লাস্টিকের টুকরা ও টিনের কৌটা দিয়ে মেয়ের জন্য পা বানান।

দ্য ইনডিপেনডেন্টের খবরে জানা যায়, মেয়ের জন্য বাবার বানানো এই পা দেখে বিশ্ববাসীর প্রাণ কেঁদেছে।

জন্মগতভাবেই মায়ার পা ছিল না। বাবার সঙ্গে থাকে সে। সিরিয়ার উত্তরাঞ্চলে ইদলিব এলাকার একটি শরণার্থীশিবিরে......

সৌদি নারী চালকের র‍্যাপ ভাইরাল

সৌদি নারী চালকের র‍্যাপ ভাইরাল

হ-বাংলা নিউজ :   চলতি মাসেই সৌদি নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়। এতে উচ্ছ্বাস প্রকাশ করতে গিয়ে অনেকে অনেক কিছুই করেছেন। তবে এক নারী চালকের গান ঝড় তুলেছে। নিষেধাজ্ঞা তুলে নেওয়ার দিনই ওই নারী চালকের আসনে বসে রেকর্ড করা গানে সামাজিক যোগাযোগমাধ্যম সরগরম।

বিবিসির খবরে বলা হয়, ২৪ জুন আনুষ্ঠানিকভাবে নারীদের গাড়ি চালানোর ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয় সৌদি আরব। সেদিনই এক নারী চালক......

অন্য এক হার না-মানা ‘মালালা’

অন্য এক হার না-মানা ‘মালালা’

হ-বাংলা নিউজ :  মাথায় কালো টুপি, পরনে কালো গাউন। চোখে-মুখে আনন্দের ঝিলিক। একটু পরই নাম ডাকবে তাঁর। জীবনের ঝুলিতে জমা হবে সফলতার এক সনদ। ভেতর ভেতর টান টান উত্তেজনা কাজ করছিল তাঁর। যথারীতি একজনের পর একজনকে ডাকা হচ্ছে। তাঁর পালাও এল। সবাই নিজের নাম শুনে মঞ্চে যতটা দ্রুত পায়ে এগিয়ে গেছেন, ততটা দ্রুত তিনি যেতে পারলেন না। একহাতে ক্রাচ, অন্য হাতে ভাইকে ধরে মঞ্চে উঠলেন। শিক্ষক যখন তাঁর হাতে সনদ তুলে দিলেন, মঞ্চ যেন করতালিতে ফেটে পড়ছে।

......

প্রতিরক্ষা খাতে জাপানের কোটি কোটি ডলার যাচ্ছে যুক্তরাষ্ট্রে

প্রতিরক্ষা খাতে জাপানের কোটি কোটি ডলার যাচ্ছে যুক্তরাষ্ট্রে

হ-বাংলা নিউজ :  জাপান কোটি কোটি ডলার ব্যয়ে মার্কিন ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাপদ্ধতি কিনছে। সম্প্রতি জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ কথা জানান। তিনি বলেন, যুক্তরাষ্ট্রের কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থাসহ কোটি কোটি ডলারের নানা পণ্য কেনার আগ্রহ দেখিয়েছে জাপান।

আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্র সুরক্ষাব্যবস্থা বা মিসাইল ডিফেন্স সিস্টেম......

রোহিঙ্গাদের ঘরে ফেরাতে চীন পাশে থাকবেরোহিঙ্গাদের ঘরে ফেরাতে চীন পাশে থাকবে

রোহিঙ্গাদের ঘরে ফেরাতে চীন পাশে থাকবেরোহিঙ্গাদের ঘরে ফেরাতে চীন পাশে থাকবে

হ-বাংলা নিউজ :  মিয়ানমার থেকে বিতাড়িত রোহিঙ্গা জনগোষ্ঠীকে বাংলাদেশ থেকে তাদের ঘরে ফেরাতে সহায়তা করবে চীন। বেইজিং সফররত পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সাথে শুক্রবার অনুষ্ঠিত বৈঠকে এ তথ্য জানিয়েছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে শুক্রবার দুপুরে গণমাধ্যমে পাঠানো এক বার্তায় এই তথ্য জানানো হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী চীনের স্টেট কাউন্সিলর ও পররাষ্ট্রমন্ত্রী......

ট্রাম্প ও পুতিন ফিনল্যান্ডে বৈঠকে বসছেন

ট্রাম্প ও পুতিন ফিনল্যান্ডে বৈঠকে বসছেন

হ-বাংলা নিউজ :  মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আরেকটি আলোচিত বৈঠকে বসতে যাচ্ছেন। তিনি আগামী মাসে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করবেন। বিবিসি অনলাইনের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

হোয়াইট হাউস ও ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়েছে, ট্রাম্প-পুতিন বৈঠকটি হবে আগামী ১৬ জুলাই। বৈঠকের স্থান ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকি।

১২ জুন সিঙ্গাপুরে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের সঙ্গে বহুল আলোচিত বৈঠক করেন ট্রাম্প।......

পোশাকের কারণে দেশছাড়া সৌদি নারী সাংবাদিক

পোশাকের কারণে দেশছাড়া সৌদি নারী সাংবাদিক

হ-বাংলা নিউজ :  নারীদের গাড়ি চালানোয় স্বাধীনতার সময়ে ‘পোশাক বিতর্কে’র কারণে দেশছাড়া হতে হলো সৌদি আরবের এক নারী সাংবাদিককে। তাঁর বিরুদ্ধে ‘অসংলগ্ন’ পোশাক পরে টেলিভিশনে উপস্থিত হওয়ার অভিযোগ ওঠে। এই ভিডিও সামনে আসতেই সামাজিক যোগাযোগমাধ্যমে রক্ষণশীল নাগরিকদের ক্ষোভের মুখে পড়েন ওই সাংবাদিক।

এএফপির খবরে বলা হয়েছে, আল আন টেলিভিশনের সাংবাদিক শিরিন আল রিফাই। তিনি ওই টেলিভিশন চ্যানেলের সংবাদ উপস্থাপিকা। শিরিনের বিরুদ্ধে......

অন্তঃসত্ত্বা হলেই স্কুল থেকে বহিষ্কার

অন্তঃসত্ত্বা হলেই স্কুল থেকে বহিষ্কার

হ-বাংলা নিউজ :  ম্যারির (প্রকৃত নাম নয়) বয়স তখন ১৬, যখন সে অন্তঃসত্ত্বা হয়। তাঞ্জানিয়ার উত্তরাঞ্চলে ওর বাড়ি। ওই সন্তানের বাবা বাড়ির কাছেই রাস্তায় চিপস বিক্রি করত। ম্যারিকে টাকাপয়সা দেয় সে। আর ম্যারির এতে নিজেকে ভাগ্যবতী মনে হয়। কিন্তু ওর পেট যখন ক্রমে বড় হতে শুরু করে, কেটে পড়ে লোকটা। স্কুলে শিক্ষক, কুঁকড়ে যাওয়া মা-বাবার সামনে বেতপেটা করা হয় ম্যারিকে। তাড়িয়ে দেওয়া হলো স্কুল থেকে। ‘যদি জানতাম একবার মিশলেই অন্তঃসত্ত্বা হতে পারি,’......

বিশ্বে 'যুদ্ধ' বাধানোর ইচ্ছা চীনের নেই, ম্যাটিসকে শি জিনপিং

বিশ্বে 'যুদ্ধ' বাধানোর ইচ্ছা চীনের নেই, ম্যাটিসকে শি জিনপিং

হ-বাংলা নিউজ :  চীনা প্রেসিডেন্ট শি জিনপিং আমেরিকাকে হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, পূর্ব চীন সাগর অঞ্চলে ওয়াশিংটনের যুদ্ধংদেহী তৎপরতার মোকাবিলায় নিজের এক ইঞ্চি ভূমির প্রশ্নেও আপোষ করবে না বেইজিং।

বুধবার বেইজিং সফররত মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিসের সঙ্গে এক বৈঠকে এ সতর্কবাণী উচ্চারণ করেন চীনের প্রেসিডেন্ট বলেন, আমরা আমাদের পূর্ব-পুরুষদের রেখে যাওয়া ভূমির এক ইঞ্চিও হারাব না। তবে অন্যের সম্পদে আমাদের বিন্দুমাত্র......

নওয়াজ শরিফকে কোণঠাসার চেষ্টা সেনাবাহিনীর

নওয়াজ শরিফকে কোণঠাসার চেষ্টা সেনাবাহিনীর

হ-বাংলা নিউজ :   পাকিস্তানের রাজনীতিতে সেনাবাহিনী নাক গলায়, এ অভিযোগ পুরোনো। এমন কথাও শোনা যাচ্ছে, তারা আগামী মাসে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচনে কারচুপির চেষ্টা করছে। এটাই প্রথম নয়। ১৯৯০ সালে দেশটির সেনা গোয়েন্দা সংস্থা, ইন্টার সার্ভিস ইন্টেলিজেন্স, বামঘেঁষা পাকিস্তান পিপলস পার্টিকে (পিপিপি) পরাজিত করার জন্য বিপক্ষ দলগুলোকে নগদ অর্থ জুগিয়েছে। পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র, জেনারেল আসিফ গফুর অবশ্য......

৮৩ বছর বয়সে বিশ্বকাপের স্বেচ্ছাসেবক

৮৩ বছর বয়সে বিশ্বকাপের স্বেচ্ছাসেবক

হ-বাংলা নিউজ :  ২০১৮ সালের বিশ্বকাপ ফুটবলের অন্যতম আয়োজক শহর সেন্ট পিটার্সবার্গ। নেভা নদীর তীরে গড়ে ওঠা সেন্ট পিটার্সবার্গকে বলা হয় রাশিয়ার সাংস্কৃতিক রাজধানী।

ফুটবল বিশ্বকাপ উপলক্ষে এখন বিদেশিদের পদচারণে মুখর উত্তরের শহর সেন্ট পিটার্সবার্গ। ফুটবল-ভক্তদের বিশ্বকাপের স্থানসহ শহরের পর্যটন এলাকাগুলোয় ঘুরে বেড়াতে নানা তথ্য দিয়ে সহযোগিতা করছেন সেখানের কয়েক হাজার স্বেচ্ছাসেবক। ১৬ বছর থেকে শুরু করে সর্বোচ্চ ৮৩ বছর বয়সী......

সর্বাধিক পঠিত