আন্তর্জাতিক খবর

Displaying 121-140 of 1240 results.
সিডনিতে দক্ষিণ এশীয় গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে লেবার পার্টির বৈঠক

সিডনিতে দক্ষিণ এশীয় গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে লেবার পার্টির বৈঠক

হ-বাংলা নিউজ,  অস্ট্রেলিয়ার প্রধান বিরোধী রাজনৈতিক দল লেবার পার্টির নিউ সাউথ ওয়েলস রাজ্য শাখার উদ্যোগে সিডনিতে অনুষ্ঠিত হয়েছে দক্ষিণ এশীয় গণমাধ্যম সম্মেলন। সিডনির ওয়েন্টওর্থভিলের একটি ফাংশন সেন্টারে দক্ষিণ এশিয়ার দেশগুলোর গণমাধ্যম প্রতিনিধিদের নিয়ে এই সম্মেলন আয়োজন করা হয়। ১৭ ফেব্রুয়ারি শনিবার এই সম্মেলন অনুষ্ঠিত হয়।

দক্ষিণ এশিয়া ও অস্ট্রেলিয়ার নানা বিষয়ে সম্মেলনে আলোচনা করা হয়। আলোচনার পাশাপাশি লেবার দলের মুখপাত্র সাংবাদিকদের বিভিন্ন......

 বিশ্বের সবচেয়ে উঁচু কাঠের ভবন

বিশ্বের সবচেয়ে উঁচু কাঠের ভবন

 হ-বাংলা নিউজ,  ২০৪১ সালে ৩৫০ বছর পূর্তি উপলক্ষে বিশ্বের সবচেয়ে উঁচু কাঠের ভবন তৈরি করবে জাপানের একটি কোম্পানি। সুমিতোমো ফরেস্ট্রি নামের ওই কোম্পানি বলছে, ৭০ তলাবিশিষ্ট ভবনটি তৈরিতে মাত্র ১০ শতাংশ স্টিল ব্যবহার করা হবে। বাকি পুরোটাই হবে কাঠের। ১ লাখ ৮০ হাজার কিউবিক মিটার দেশীয় কাঠের সমন্বয় করে ভবনটি নির্ণয় করা হবে।

বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়, টোকিওতে তৈরি এই ভবনে আট হাজার ঘর থাকবে। প্রতিটি ঘরে থাকবে গাছ আর বারান্দায় থাকবে পাতাবাহার।

......

মানবতাবিরোধী অপরাধে দায়ী হতে পারেন সু চি

মানবতাবিরোধী অপরাধে দায়ী হতে পারেন সু চি

হ-বাংলা নিউজ :   মিয়ানমারের মানবাধিকার বিষয়ে জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি মনে করেন, রাখাইনে নিপীড়ন থেকে রোহিঙ্গাদের বাঁচাতে দেশটির নেত্রী অং সান সু চি ব্যর্থ হয়েছেন। রোহিঙ্গাদের নিপীড়নে সহযোগিতা কিংবা তা বন্ধে কিছু করতে না পারার অভিযোগে তিনি মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত হতে পারেন।

যুক্তরাজ্যের চ্যানেল ফোর নিউজকে দেওয়া সাক্ষাৎকারে জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি স্পস্ট করেই বলেছেন, রাখাইনে......

ভয়-ভীতি দেখিয়ে কোনো লাভ হবে না, আমেরিকাকে পাকিস্তান

ভয়-ভীতি দেখিয়ে কোনো লাভ হবে না, আমেরিকাকে পাকিস্তান

হ-বাংলা নিউজ :  পাকিস্তান ভূখণ্ডে আমেরিকাকে কোনো ধরনের একতরফা অভিযান চালানোর অনুমতি দেওয়া হবে না। এটি হচ্ছে ইসলামাবাদের রেড লাইন। 

আমেরিকা সফররত পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী আহসান ইকবাল মার্কিন টিভি চ্যানেল সিএনএন-কে দেয়া সাক্ষাৎকারে এসব কথা বলেন।

তিনি বলেন, পাকিস্তান ভূখণ্ডে কোনো ধরনের একতরফা অভিযান চালানো হলে এর জবাব দেয়া হবে। আমেরিকা ভয়-ভীতি দেখিয়ে এবং চাপ সৃষ্টি করে কোনো কিছুই অর্জন করতে পারবে না বলে তিনি......

চাপের মুখে পদত্যাগ করলেন জুমা

চাপের মুখে পদত্যাগ করলেন জুমা

হ-বাংলা নিউজ :  দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা পদত্যাগ করেছেন। টেলিভিশনে দেওয়া এক ভাষণে জুমা বলেন, উদ্ভূত পরিস্থিতিতে তিনি পদত্যাগ করছেন। তবে দলের সিদ্ধান্তের সঙ্গে তিনি একমত নন।

দক্ষিণ আফ্রিকার ক্ষমতাসীন দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের (এএনসি) চাপের মুখে ৭৫ বছর বয়সী এই নেতাকে পদত্যাগ করতে হলো।

জুমার পদত্যাগ প্রশ্নে গত সোমবার এএনসির দলীয় বৈঠক হয়। বৈঠকে জুমাকে পদত্যাগের জন্য ৪৮ ঘণ্টার আলটিমেটাম দেওয়া হয়।......

জুমাকে এএনসি থেকে সরানোর সিদ্ধান্ত

জুমাকে এএনসি থেকে সরানোর সিদ্ধান্ত

হ-বাংলা নিউজ :   দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে ক্ষমতাসীন দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের (এএনসি) পদ থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। স্থানীয় একাধিক গণমাধ্যম এ তথ্য জানিয়েছে।

একটি হোটেলে ১৩ ঘণ্টা ধরে চলা রুদ্ধদ্বার বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়, সরকারপ্রধানের পদে থেকে একের পর এক কেলেঙ্কারিতে জড়ানোর অভিযোগে জুমাকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জুমাকে সরে যাওয়ার আহ্বানের তথ্যের......

মোদি’র আমলে সাম্প্রদায়িক ঘটনা বেড়েছে ২৮ ভাগ

মোদি’র আমলে সাম্প্রদায়িক ঘটনা বেড়েছে ২৮ ভাগ

হ-বাংলা নিউজ : ভারতে বিজেপির নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্সের (এনডিএ) আমলে ২০১৭ সাল পর্যন্ত তিন বছরে সাম্প্রদায়িক সহিংসতা ২৮ ভাগ বেড়েছে। ২০১৭ সালে ‘ঘটনা’ ঘটেছে ৮২২টি। এটি অবশ্য দশকীয় সর্বোচ্চ ঘটনার চেয়ে কম। ২০০৮ সালে ঘটেছিল ৯৪৩টি। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য বিশ্লেষণ করে ইন্ডিয়াস্পেন্ড এ তথ্য জানিয়েছে।

গত দশকে সবচেয়ে বেশি ঘটনা ঘটেছে ভারতের জনবহুল রাজ্য উত্তর প্রদেশে, ১,৪৮৮টি।পশ্চিম উত্তর প্রদেশের......

দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে সাজানো মামলায় রায় ও জেল হাজতে প্রেরণ করার প্রতিবাদে দক্ষিণ কোরিয়া বি এন পির প্রতিবাদ সভা অনুষ্ঠিত

দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে সাজানো মামলায় রায় ও জেল হাজতে প্রেরণ করার প্রতিবাদে দক্ষিণ কোরিয়া বি এন পির প্রতিবাদ সভা অনুষ্ঠিত

মনির পাটোয়ারী,হ-বাংলা নিউজ,কোরিয়া :দক্ষিণ কোরিয়া বি এন পির উদ্যোগ সাবেক তিন বারের প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে কারাদণ্ড দেওয়ায় প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয় কোরিয়ায় পিয়ংটেকে গত 10-02-2018 রবিবার।প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন দক্ষিণ কোরিয়া বি এন পির সভাপতি হারুনুর রশীদ হিরন।সভা পরিচালনা করেন সাংগঠনিক সম্পাদক মনির পাটোয়ারী।অনুষ্ঠানে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক সেলিম রেজা রাজীব, সিনিয়র যুগ্ম সম্পাদক আবুল কাসেম আলীম, সহ সভাপতি রতন আহম্মদ, সহ সভাপতি সৈয়দ মোহাম্মদ গোলাম সারোয়ার, সহ সভাপতি মহসিন আলী, দপ্তর সম্পাদক......

বিএনপির নতুন কর্মসূচি ঘোষণা

বিএনপির নতুন কর্মসূচি ঘোষণা

হ-বাংলা নিউজ :  জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে সাজা দেওয়ার প্রতিবাদে তিন দিনের কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

কর্মসূচির মধ্যে রয়েছে সোমবার সারা দেশে মানববন্ধন, মঙ্গলবার অবস্থান ও বুধবার সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত অনশন।

শনিবার বিকালে নয়া পল্টনে দলীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ নতুন কর্মসূচি ঘোষণা করেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

রায়ের প্রতিবাদে শুক্রবার......

Judiciary devoid of justice: We demand the immediate release of Begum Khaleda Zia

Judiciary devoid of justice: We demand the immediate release of Begum Khaleda Zia

Hollywood bangla news: Today Bangladesh has lost all semblance of political and judicial fairness. There is an outright escalation of totalitarianism from the ruling party. It has been proven today that the judiciary process cannot be trusted to delve out a fair trial. Association with the ruling party is what grants political, legal, economic and ethical immunity in Bangladesh today. Anything else is deemed unacceptable.

 Where the members and associates of the ruling party’s heinous crimes and odious acts on the citizens of Bangladesh are ignored and brushed aside everyday, the principled and innocent leader of the Bangladesh Nationalist Party, Begum Khaleda Zia, has been dragged into a reckless show trial by the ruling party. She has dedicated her entire life to the betterment of the country. Her sacrifice is an example to the democracy loving people of Bangladesh. The ruling party has targeted an ex-Prime Minister who has always loved and respected the country and its people in a politically motivated verdict.

Elections are nearly upon the people of Bangladesh, who strive for and thrive in a free democratic nation, not an authoritarian one-party state. This political assassination by the just hands of the judiciary against Begum Khaleda Zia is simply the fear the ruling party has......

ভারত সেনা পাঠালে মালদ্বীপ জ্বলবে বলে হুমকি চীনের

ভারত সেনা পাঠালে মালদ্বীপ জ্বলবে বলে হুমকি চীনের

হ-বাংলা নিউজ :  মালদ্বীপে চলমান সঙ্কট মোকাবেলায় ভারত সেখানে সেনাবাহিনী পাঠালে, দেশটির পরিস্থিতি আরো ভয়ঙ্কর হবে বলে হুমকি দিয়েছে চীন। গতকাল ভারতের কাছে সামরিক হস্তক্ষেপ চেয়েছিলেন মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ।

তবে ভারতের নাম উল্লেখ না করে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র গেং শুয়াং বলেন, ‘এটা ওদের ঘরোয়া সঙ্কট। তাই সেনা পাঠিয়ে জটিলতা বাড়ানো অর্থহীন। বরং মালদ্বীপের সার্বভৌমত্বকে সম্মান করাটাই এখন......

আফগানিস্তানে সামরিক ঘাঁটি তৈরি করতে চাচ্ছে চীন

আফগানিস্তানে সামরিক ঘাঁটি তৈরি করতে চাচ্ছে চীন

হ-বাংলা নিউজ :   আফগানিস্তানে জঙ্গি বিরোধী অভিযানের লক্ষ্য নিয়ে এবার দেশটিতে সামরিক ঘাঁটি স্থাপন করতে চাচ্ছে চীন। কাবুলের সঙ্গে এ বিষয়ে আলোচনা শুরু হয়েছে বলে উভয় দেশের কর্মকর্তারা স্বীকার করেছেন। আফগানিস্তানের ওয়াখান করিডোরে যৌথ উদ্যোগে এই ঘাঁটি বানানোর কথা হচ্ছে বলে জানা গেছে।

ওয়াখান করিডর হল এমন একটি অঞ্চল, যার সঙ্গে আফগানিস্তানের মূল স্রোতের যোগাযোগ বেশ ক্ষীণ। ওয়াখানের উত্তরে অবস্থান......

ফিদেল কাস্ত্রোর ছেলের আত্মহত্যা

ফিদেল কাস্ত্রোর ছেলের আত্মহত্যা

হ-বাংলা নিউজ :  কিউবার বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রোর বড় ছেলে আত্মহত্যা করেছেন। তাঁর নাম ফিদেল অ্যাঞ্জেল কাস্ত্রো দি আজ-বালার্ত। ফিদেলিতো নামে তিনি পরিচিত ছিলেন।

কিউবার সরকারি গণমাধ্যমের বরাত দিয়ে এএফপির খবরে জানানো হয়, ফিদেলিতো হতাশায় ভুগছিলেন। গতকাল বৃহস্পতিবার সকালে হাভানায় তিনি আত্মহত্যা করেন। কিউবার সরকারি সংবাদপত্র গ্রানমা বলছে, বেশ কয়েক মাস ধরে ফিদেলিতোর চিকিৎসা চলছিল।

সাবেক সোভিয়েত ইউনিয়নে পরমাণু পদার্থবিদ......

ত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিহত করতে তৎপর হচ্ছে জাপান

ত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিহত করতে তৎপর হচ্ছে জাপান

হ-বাংলা নিউজ :  যুক্তরাষ্ট্রের পর এবার উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র প্রতিহত করতে আরো তৎপর হচ্ছে জাপান! যেহেতু যুক্তরাষ্ট্রের পরেই জাপানের দিকে তাক করা রয়েছে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র । এই অবস্থায় উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র রুখে দিতে প্রতিরক্ষা মহড়া শুরু করে দিল টোকিও। এই প্রথম জাপান পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র রুখতে এই মহড়া শুরু করল।

মহড়ার অংশ হিসেবে টোকিওর মেট্রো স্টেশনসহ অন্যান্য ভূগর্ভস্থ স্থানগুলোতে ভলেন্টিয়াররা......

ঢাকায় ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট

ঢাকায় ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট

হ-বাংলা নিউজ : ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো ঢাকায় পৌঁছেছেন। ৩ দিনের সফরে তিনি আজ বিকেলে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। এ সময় বিমানবন্দরে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তাঁকে স্বাগত জানান। 

সন্ধ্যায় বঙ্গভবনে উইদোদোর সম্মানে নৈশভোজের আয়োজন করেছেন রাষ্ট্রপতি। জানা যায়, আগামী কাল রবিবার সকাল সাড়ে ৮টায় ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট উইদোদো সাভার স্মৃতিসৌধে গিয়ে একাত্তরের মহান মুক্তিযুদ্ধের বীর শহীদের প্রতি শ্রদ্ধা জানাবেন।......

মুলারের তদন্তে ঝুলছে ট্রাম্পের ভাগ্য

মুলারের তদন্তে ঝুলছে ট্রাম্পের ভাগ্য

হ-বাংলা নিউজ : ট্রাম্প ন্যায়বিচার প্রতিষ্ঠায় বাধা দিয়েছিলেন, মুলারের তদন্তের মাধ্যমে হয়তো সেই বিষয়টিও স্পষ্ট হয়ে যেতে পারেযুক্তরাষ্ট্রের ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের প্রচার শিবিরের সঙ্গে রাশিয়ার সম্ভাব্য আঁতাতের বিষয়ের তদন্ত এখন তাঁকে ঘিরেই আবর্তিত হচ্ছে। সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, সম্ভাব্য আঁতাতের ঘটনা খতিয়ে দেখতে নিযুক্ত বিশেষ কৌঁসুলি রবার্ট মুলারের তদন্ত গুরুত্বপূর্ণ পর্যায়ে উপনীত হয়েছে।

ডোনাল্ড ট্রাম্পের প্রেসিডেন্ট......

যুক্তরাষ্ট্রকে পাশ কাটিয়ে ইরানের সাথে সামরিক চুক্তি পাকিস্তানের

যুক্তরাষ্ট্রকে পাশ কাটিয়ে ইরানের সাথে সামরিক চুক্তি পাকিস্তানের

হ-বাংলা নিউজ :  যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পাকিস্তানকে সহায়তা বন্ধের ঘোষণার পরপরই ইরানের সাথে সামরিক চুক্তি সম্পন্ন করল পাকিস্তান।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি এবং পাকিস্তানের প্রতিরক্ষা সামগ্রী উৎপাদন বিষয়ক মন্ত্রী রানা তানভির বৃহস্পতিবার তেহরানে একটি সহযোগিতা চুক্তি সই করেছেন।

রানা তানভিরের সাথে সাক্ষাৎ শেষে ইরানের প্রতিরক্ষামন্ত্রী আমির হাতামি বলেছেন, অভিন্ন সীমান্ত ছাড়াও......

ট্রাম্পের বন্ধু রাষ্ট্রের সঙ্গে হাত মেলাচ্ছে উত্তর কোরিয়া

ট্রাম্পের বন্ধু রাষ্ট্রের সঙ্গে হাত মেলাচ্ছে উত্তর কোরিয়া

হ-বাংলা নিউজ : উত্তর ও দক্ষিণ কোরিয়া ভারত ও পাকিস্তানের মতোই চিরপ্রতিদ্বন্দ্বী রাষ্ট্রে পরিণত হয়েচে। প্রতিনিয়ত এই দুই দেশে দ্বন্দ্ব লেগেই আছে। সেই দ্বন্দ্ব ভুলে এবার দুই কোরিয়াকে মিলিত দেখতে চলেছেন বিশ্ববাসী। দীর্ঘ আলাপ আলোচনার পর যুক্ত কোরিয়ার পতাকা নিয়ে শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিতে রাজি হয়েছে দুই দেশ। 

এর আগে, ২০০০ সালে সিডনি অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে দুই কোরিয়ার ক্রীড়াবিদরা......

প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী অপরাহ্‌

প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী অপরাহ্‌

হ-বাংলা নিউজ :  যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে ২০২০ সালের নভেম্বরে। এখনো প্রায় তিন বছর বাকি, কিন্তু এরই মধ্যে মার্কিন জনগণের মাথাব্যথা শুরু হয়ে গেছে, কে হবেন ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী। এই প্রশ্ন মুখ্য আলোচ্য বিষয় হওয়ার কারণ ৭ জানুয়ারি গোল্ডেন গ্লোব পুরস্কারের মঞ্চে দেওয়া অপরাহ্‌ উইনফ্রের দৃঢ় বক্তব্য।

এ বছর প্রথম কৃষ্ণাঙ্গ নারী হিসেবে সেসিল বি ডিমিলে পুরস্কার পেয়েছেন বিখ্যাত অভিনেত্রী ও টিভি......

বাংলাদেশকে বিচ্ছিন্ন হতে বাধ্য করেছি

বাংলাদেশকে বিচ্ছিন্ন হতে বাধ্য করেছি

হ-বাংলা নিউজ : পাকিস্তানের নির্বাচিত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ দেশটির সর্বোচ্চ আদালতের রায়ে প্রধানমন্ত্রী এবং জন প্রতিনিধিত্বের জন্য অনুপযুক্ত ঘোষিত হয়েছেন শেষ বছরে। এমনকি রাজনৈতিক কর্মকাণ্ড এবং নির্বাচনী  প্রচারণা থেকেও তাঁকে বিরত থাকতে হবে। ফলে তাকে ‘বিদ্রোহের দিকে’ ঠেলে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন পাকিস্তানের সাবেক এই প্রধানমন্ত্রী ।

নিজের বর্তমান এই অবস্থাকে বাংলাদেশের স্বাধীনতার সঙ্গে তুলনা করেছেন নওয়াজ। মঙ্গলবার ইসলামাবাদে পাঞ্জাব......

সর্বাধিক পঠিত