আন্তর্জাতিক খবর

Displaying 121-140 of 1390 results.
অবিশ্বাস্য! আমি সৌদিতে গাড়ি চালাচ্ছি

অবিশ্বাস্য! আমি সৌদিতে গাড়ি চালাচ্ছি

হ-বাংলা নিউজ : সৌদি আরবের অধিবাসী রোয়া অলতাউইলি একজন ধাত্রী। সেখানকার নারীদের গাড়ি চালানোর অনুমতি দেওয়ার পর রোয়া নিজে গাড়ি চালিয়ে তাঁর কর্মক্ষেত্রে যান। তিনি বিবিসিকে তাঁর অভিজ্ঞতাটি বলেন। তাঁর জবানিতে সেটি তুলে ধরা হলো:

‘আজ স্বাভাবিক দিনের চেয়ে আগেই ঘুম থেকে উঠেছি আমি। উত্তেজনায় সারা রাত ঘুমই হয়নি। আজ নিজে গাড়ি চালিয়ে অফিসে যাচ্ছি। এই প্রথমবারের মতো পেছনের সিটে বসছি না, ড্রাইভারের সিটটায় বসছি। আমি এখনো বিশ্বাস করতে পারছি না যে জেদ্দার রাস্তায়......

ইসলামে রাজনীতি চান না যুবরাজ বিন সালমান

ইসলামে রাজনীতি চান না যুবরাজ বিন সালমান

হ-বাংলা নিউজ : নারীদের গাড়িচালকের আসনে বসিয়ে মধ্যপ্রাচ্যে নতুন যুগের সূচনা করছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। তবে শুধু এর মধ্যেই তিনি সীমাবদ্ধ থাকছেন না। নিজের ক্ষমতাকে পোক্ত করতে ইসলাম ধর্মের বিরাজনীতিকরণের চেষ্টাও চালাচ্ছেন। তাঁর পূর্বসূরিরা ধর্মকে রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করে এসেছেন। যুবরাজ সেটাই খারিজ করতে গিয়ে ইরানকে প্রতিপক্ষ বানাচ্ছেন।

গত বৃহস্পতিবার সৌদি আরবের যুবরাজ হিসেবে অধিষ্ঠিত হওয়ার এক বছর পূরণ করেছেন মোহাম্মদ......

সৌদির রাস্তার গাড়ির চালকের আসনে নারী

সৌদির রাস্তার গাড়ির চালকের আসনে নারী

হ-বাংলা নিউজ :  নিষেধাজ্ঞা পেছনে ফেলে গতকাল শনিবার মধ্যরাতে চালকের আসনে বসে গাড়ি চালিয়েছেন সৌদি নারীরা। এই দিনটির জন্য নারী অধিকারকর্মীদের লড়তে হয়েছে প্রায় ৩০ বছর। তিন দশকের লড়াইয়ে অর্জিত এই অধিকার নারীর অর্থনৈতিক মুক্তি এনে দেবে বলে মনে করেন দেশটির প্রতিষ্ঠিত নারীরা।

২৩ বছরের মাজদুলিন আল-আতিক জীবনে প্রথমবারের মতো তাঁর কালো রঙের লেক্সাস নিয়ে বেরিয়ে পড়েছেন রাজধানী রিয়াদের রাস্তায়। বাঁধভাঙা আনন্দ ভাসছিলেন তিনি। রয়টার্সকে......

ঘুষ কেলেঙ্কারিতে টালমাটাল ঘানার ফুটবল

ঘুষ কেলেঙ্কারিতে টালমাটাল ঘানার ফুটবল

হ-বাংলা নিউজ :   একজন লোক টেবিলে ৬৫ হাজার মার্কিন ডলার রেখে বললেন, ‘বাজার করার জন্য।’ জবাবে আরেক ব্যক্তি বললেন, ‘ধন্যবাদ।’ এ কথা বলেই ডলারগুলো একটা প্লাস্টিকের ব্যাগে ভরে ফেললেন তিনি। ব্যক্তিটি আর কেউ নন, কেউইসি নিয়ানতাকি, ঘানা ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি। ঘুষটা ছিল সাজানো, নিজস্ব প্রাইভেট কোম্পানির মাধ্যমে মধ্যস্থতা করে স্পনসরশিপ ডিলের কমিশন। গোপনে ভিডিও ক্যামেরায় পুরো ঘটনা ধারণ করেন বিবিসির......

বিশ্বকাপে পোয়াবারো পুতিনের

বিশ্বকাপে পোয়াবারো পুতিনের

হ-বাংলা নিউজ :   গ্রুপ পর্বের শুরুটা দুর্দান্ত হয়েছে রাশিয়ার। একই সঙ্গে ভ্লাদিমির পুতিনেরও। নিজের দেশের ফুটবল দলের মতোই রাজনৈতিক প্রতিপক্ষকে এক অর্থে ঘোল খাইয়ে দিয়েছেন রুশ প্রেসিডেন্ট। তাঁর আক্রমণাত্মক খেলায় নাকানি-চুবানি খেয়েছে পশ্চিমা দেশগুলো। মাঠে রাশিয়া জিতুক বা হারুক, পুতিনের জয় কেউ ঠেকাতে পারছে না।

বিশ্লেষকেরা বলছেন, চলমান বিশ্বকাপ টুর্নামেন্ট উপলক্ষে গুটিকয়েক দেশ বাদে বেশির ভাগ বিশ্বনেতা......

 ট্রাম্প-কিমের বৈঠকে কী হলো

ট্রাম্প-কিমের বৈঠকে কী হলো

হ-বাংলা নিউজ :  মঙ্গলবারের সকালটা কি বিশ্ববাসীর জন্য সুখবর বয়ে আনবে? যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আর উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের বৈঠকের দিকে চেয়ে আছে বিশ্ববাসী। পরস্পরের হুমকি-ধমকির অবস্থান শেষে সরে এসে ঐতিহাসিক এক করমর্দন করেছেন তাঁরা। সিঙ্গাপুরের এক বিলাসবহুল হোটেলে আজ মঙ্গলবার সকালে শেষ হয়েছে দুজনের একান্ত বৈঠক। সে বৈঠক শেষে দুজনকে হাসিমুখেই বের হতে দেখা গেছে। এটাকে ইতিবাচক সূচনা হিসেবেই দেখা হচ্ছে।

......

ট্রাম্প-উন-পুতিন-বিন সালমান যেন সিনেমার চার চরিত্র

ট্রাম্প-উন-পুতিন-বিন সালমান যেন সিনেমার চার চরিত্র

হ-বাংলা নিউজ :  যুক্তরাষ্ট্রের ডোনাল্ড ট্রাম্প, উত্তর কোরিয়ার কিম জং-উন, রাশিয়ার ভ্লাদিমির পুতিন আর সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। চার বিশ্বনেতা প্রায় প্রতিদিনই ঘটিয়ে চলেছেন নতুন নতুন কাণ্ডকারখানা। ট্রাম্পের অদ্ভুত সব কথাবার্তা আর খামখেয়ালিপনায় বিশ্ববাসীর চমক ভাঙতে না ভাঙতেই উত্তর কোরিয়ার উন দিয়ে বসেন নতুন হুঁশিয়ারি। কার কাছে কত বড় পরমাণু বোমা আছে, এ নিয়ে চলতে থাকে দুজনের পাল্টাপাল্টি হুমকি-ধমকি। আর দূরে বসে মজা......

ট্রাম্প-কিমের বৈঠক স্থল সান্তোসা দ্বীপের জানা-অজানা

ট্রাম্প-কিমের বৈঠক স্থল সান্তোসা দ্বীপের জানা-অজানা

হ-বাংলা নিউজ : সিঙ্গাপুরের সান্তোসা দ্বীপ এখন আলোচিত এক নাম। বিশ্ব গণমাধ্যমের প্রতিদিনের খবরে আসছে। যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ১২ জুন এখানেই বৈঠকে বসছেন। সিঙ্গাপুরের মূল ভূখণ্ড থেকে আধা কিলোমিটার দূরের এই দ্বীপ অবকাশ যাপনে ও পর্যটনের জন্য বেশ জনপ্রিয়। এখানে রয়েছে বিখ্যাত থিম পার্ক ইউনিভার্সাল স্টুডিও। এ ছাড়া হোটেল, রেস্তোরাঁ আর গলফ কোর্স। সান্তোসা ক্যাসিনোর জন্য বেশ বিখ্যাত।

কিন্তু এই দ্বীপের রয়েছে......

ভারতের যুদ্ধজাহাজে চীনের গোপন নজরদার

ভারতের যুদ্ধজাহাজে চীনের গোপন নজরদার

হ-বাংলা নিউজ : ডোকালামের পর ভারত-চীনের মধ্যে সবকিছু স্বাভাবিক যে হয়নি তা চীনের মনোভাবে মাঝেমধ্যেই স্পষ্ট হয়ে উঠছে। ভারতের গতিবিধির ওপর চীনের নজরদারিও সম্পূর্ণ উড়িয়ে দেওয়া যাচ্ছে না। গত সপ্তাহেই ভারতীয় যুদ্ধজাহাজের ওপর চীনের গোপনে নজরদারির বিষয়টি সামনে এসেছে।

সংবাদ মাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, মে মাসের শেষ সপ্তাহে ভারতীয় নৌ-বাহিনীর যুদ্ধজাহাজ অ্যান্টি সাবমেরিন আইএনএস কামরোটা যখন ভিয়েতনাম থেকে মহড়া শেষে ফিরছিল তখন তারা দেখে দূরে......

কিমকে আমেরিকায় আমন্ত্রণ জানাতে পারেন ট্রাম্প

কিমকে আমেরিকায় আমন্ত্রণ জানাতে পারেন ট্রাম্প

হ-বাংলা নিউজ :  সব ঠিক থাকলে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আর উত্তর কোরিয়ার নেতা কিম জং উন বৈঠকে বসবেন। সিঙ্গাপুরে আগামী ১২ জুন ঐতিহাসিক এই বৈঠকের কথা রয়েছে। আলোচনা ঠিকঠাক হলে কিম জং-উনকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ জানাতে পারেন প্রেসিডেন্ট ট্রাম্প। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন-এর এক প্রতিবেদনে এই তথ্য দেওয়া হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘হ্যাঁ...আলোচনা ঠিকঠাক হলে এটা......

দলে পদ পেতেও যৌনতা, দাবি ইমরানের সাবেক স্ত্রী রেহামের

দলে পদ পেতেও যৌনতা, দাবি ইমরানের সাবেক স্ত্রী রেহামের

হ-বাংলা নিউজ : বড় পদ দেওয়ার জন্য নারী কর্মীদের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করতেন পাকিস্তানের তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ও সাবেক ক্রিকেটার ইমরান খান। আর এমন অভিযোগ করেছেন ইমরান খানের সাবেক স্ত্রী রেহাম খান। আত্মজীবনীতে তিনি লিখেছেন, দলের নারী কর্মীদের বড় পদ দেওয়ার জন্য ইমরান তাঁদের থেকে যৌনসুবিধা আদায় করেন। 

পাকিস্তানে ২৫ জুলাই অনুষ্ঠিত হতে যাচ্ছে জাতীয় সংসদ নির্বাচন। এর আগে একরকম বোমা ফাটালেন ইমরান খানের সাবেক স্ত্রী রেহাম খান। বইটি রেহাম......

পকেটে মোবাইল বিস্ফোরণ

পকেটে মোবাইল বিস্ফোরণ

হ-বাংলা নিউজ :  একটি রেস্তোরাঁয় বসে খাবার খাচ্ছিলেন কয়েকজন। হঠাৎ একটি লোকের পকেটে রাখা মোবাইল ফোনটি বিস্ফোরিত হয়। ধোঁয়া উড়তে থাকে। রেস্তোরাঁয় ছড়িয়ে পড়ে আতঙ্ক। ভয়ে-আতঙ্কে আশপাশের লোকেরা নিজ নিজ আসন ছেড়ে দেন দৌড়। ভারতের মুম্বাইয়ের বানদুপ এলাকায় গত সোমবার এ ঘটনা ঘটে।

এনডিটিভির খবরে বলা হয়েছে, রেস্তোরাঁর একটি টেবিলে বসে দুই ব্যক্তি খাচ্ছিলেন। সে সময় বিস্ফোরণের পর এক ব্যক্তির মোবাইল থেকে ধোঁয়া বের হতে দেখা যায়। তিনি লাফিয়ে......

নেতা নেয়ে উঠে দেখেন বস্ত্র নেই

নেতা নেয়ে উঠে দেখেন বস্ত্র নেই

হ-বাংলা নিউজ :  জার্মান পার্লামেন্টের বিরোধীদলীয় নেতা আলেকজান্ডার গাউল্যান্ড বাড়ির কাছের পটসডাম হ্রদে সাঁতার কাটতে নেমেছিলেন। এই ফাঁকে কে বা কারা হ্রদের তীরে তাঁর রেখে দেওয়া কাপড় চুরি করে নিয়ে যায়।

জার্মানিতে দুই সপ্তাহ ধরে বেশ গরম পড়েছে। এ কারণে দেশটির কট্টরবাদী বিরোধী দল অলটারনেটিভ ফর ডয়েচল্যান্ডের (এএফডি) সভাপতি ৭৭ বছর বয়সী আলেকজান্ডার গাউল্যান্ড গতকাল মঙ্গলবার সন্ধ্যায় তাঁর বাড়ির কাছের হ্রদের তীরে যান। গায়ের পোশাক......

ভারত-পাকিস্তান কেন বন্ধু দেশ হতে পারবে না

ভারত-পাকিস্তান কেন বন্ধু দেশ হতে পারবে না

হ-বাংলা নিউজ :  সম্প্রতি পাকিস্তান ও ভারতের কাশ্মির সীমান্তে দুই দেশের সেনাদের মধ্যে প্রায় সময় গুলিবিনিময়ে ঘটনা ঘটছে। এদিকে, দুই কোরিয়ার পুনর্মিলনের উদাহরণ টেনে ভারত-পাক সম্পর্ককে প্রশ্নের মুখে ফেলে দিলেন জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি৷ভারতের জম্মু ও কাশ্মীর অঙ্গরাজ্যের রাজধানী শ্রীনগরের এক জনসভায় তিনি বলেন, আমরা আমাদের বন্ধু বদলে ফেলতে পারি কিন্তু প্রতিবেশী বদলে ফেলতে পারি না৷

তিনি আরও জানান, প্রায়......

রাশিয়ার ক্ষেপণাস্ত্র যাচ্ছে কাতারে, হামলার হুমকি সৌদির

রাশিয়ার ক্ষেপণাস্ত্র যাচ্ছে কাতারে, হামলার হুমকি সৌদির

হ-বাংলা নিউজ :  সৌদি আরবের উদ্বেগ ও হুমকির মধ্যেই কাতারকে ক্ষেপণাস্ত্র সরবরাহ করতে যাচ্ছে রাশিয়া। দেশটি বলছে, ক্ষেপণাস্ত্র সরবরাহের পরিকল্পনা থেকে তারা সরে আসবে না। এমন খবরে আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, এর ফলে পারস্য উপসাগর এলাকার দুই দেশ সৌদি ও কাতারের মধ্যে নতুন করে সংকট তৈরি হতে চলেছে।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, নিরাপত্তার স্বার্থে কাতার সরকার যে এফ-৪০০ ক্ষেপণাস্ত্র কিনতে চেয়েছে, তা বিক্রির পরিকল্পনা থেকে......

সৌদি মন্ত্রিসভায় রদবদল, মক্কা-মদিনার দায়িত্ব বাদশাহর হাত থেকে রাজপরিবারের হাতে

সৌদি মন্ত্রিসভায় রদবদল, মক্কা-মদিনার দায়িত্ব বাদশাহর হাত থেকে রাজপরিবারের হাতে

হ-বাংলা নিউজ :  সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ তাঁর মন্ত্রিসভায় রদবদল এনেছেন। মন্ত্রণালয়ের নামও পরিবর্তন করা হয়েছে। সবচেয়ে বড় পরিবর্তন এসেছে দেশটির শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ে। বেকারত্ব দূর ও কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে এ পরিবর্তন আনা হয়েছে বলে জানা গেছে। এর আগে এ বছরের ফেব্রুয়ারি মাসে মন্ত্রিসভায় রদবদল করা হয়।

সৌদি আরবভিত্তিক সংবাদমাধ্যম আরব নিউজের খবরে বলা হয়, আজ শনিবার ভোরে এক প্রজ্ঞাপনের মাধ্যমে মন্ত্রিপরিষদের......

উত্তেজনা বাড়িয়ে ভারত সাগরে বিশেষ ট্র্যাকার বসাল চীন

উত্তেজনা বাড়িয়ে ভারত সাগরে বিশেষ ট্র্যাকার বসাল চীন

হ-বাংলা নিউজ : ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে ভারত-চীন সম্পর্ক। আর তারই জের ধরে এবার ভারত মহাসাগরে এক বিশেষ ট্র্যাকিং সিস্টেম বসাল চীন, যার মাধ্যমে বিস্ফোরণ ও ভূমিকম্প চিহ্নিত করতে পারবে বেইজিং।

জানা গেছে, আগামী এক বছরে চীন এরকম আরও পাঁচটি ডিভাইস বসাবে। কূটনৈতিক মহল মনে করছে, চীনের এইসব ডিভাইস আসলে সামরিক কাজেই লাগানো হবে।

এ ব্যাপারে সাংহাই অ্যাকাডেমি অফ সোশ্যাল সায়েন্সের এক রিসার্চ ফেলো হু ঝিয়ং জানিয়েছেন, এই উদ্যোগের সঙ্গে আসলে কোনো সামরিক সম্পর্ক নেই।......

পশ্চিমতীরে ২ হাজার অবৈধ বসতি নির্মাণে যাচ্ছে ইসরায়েল

পশ্চিমতীরে ২ হাজার অবৈধ বসতি নির্মাণে যাচ্ছে ইসরায়েল

হ-বাংলা নিউজ :   আন্তর্জাতিক আইনের কোনও তোয়াক্কা না করে ফিলিস্তিনের পশ্চিমতীরে অবৈধভাবে ২ হাজার বসতি নির্মাণ করতে যাচ্ছে ইসরায়েল।

মানবাধিকার সংস্থা পিসনাউ দাবি করেছে, ইতোমধ্যে বুধবার সাতশটি নতুন ইউনিটের চূড়ান্ত অনুমোদন মধ্যপ্রাচ্যের এ ইহুদি রাষ্ট্র। বাকিগুলোর অনুমোদনের প্রাথমিক প্রক্রিয়া চলছে।

এর আগে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী আভিগদর লিবারম্যান বলেছিলেন, তিনি আশা করছেন, আড়াই হাজার......

বার্গারের দোকান খুলতে চান কিম

বার্গারের দোকান খুলতে চান কিম

হ-বাংলা নিউজ :  শুভেচ্ছার নিদর্শন’স্বরূপ বার্গারের দোকান খুলতে চাইছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। ফাস্টফুডে আসক্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য তিনি এটি করত চান।

তিনজন মার্কিন গোয়েন্দা কর্মকর্তার বরাত দিয়ে এনবিসির খবরে বলা হয়, উত্তর কোরিয়ায় নেতা আদৌ পরমাণু নিরস্ত্রীকরণে রাজি হবেন না। তবে তিনি সম্ভবত ‘শুভেচ্ছার নিদর্শনস্বরূপ পিয়ংইয়ংয়ে ওয়েস্টার্ন হ্যামবার্গারের ফ্র্যাঞ্চাইজি খুলবেন’। এটি বার্গারপ্রেমী......

সংঘের অনুষ্ঠানে যাওয়ার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করুন, প্রণবকে কংগ্রেস নেতা শরিফ

সংঘের অনুষ্ঠানে যাওয়ার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করুন, প্রণবকে কংগ্রেস নেতা শরিফ

হ-বাংলা নিউজ :  ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি হিন্দুত্ববাদী সংগঠন আরএসএসের সভায় যাওয়ার যে সিদ্ধান্ত নিয়েছেন, তাকে ঘিরে বিতর্ক বাড়ছে। প্রণবের সমালোচনায় মুখ খুলেছেন কংগ্রেসের সাবেক নেতা ও মন্ত্রী সি কে জাফর শরিফ। তিনি বলেছেন, আরএসএসের সভায় অতিথি হওয়ার প্রস্তাব গ্রহণ করে প্রণব ধর্মনিরপেক্ষ মানুষকে বেদনাহত করেছেন।

আগামী ৭ জুন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) কেন্দ্রীয় দপ্তরে আয়োজিত সভায় প্রধান অতিথি হওয়ার......

সর্বাধিক পঠিত