আন্তর্জাতিক খবর

Displaying 121-140 of 1102 results.
অস্ট্রিয়ায় নেকাব নিষিদ্ধ আইন কার্যকর

অস্ট্রিয়ায় নেকাব নিষিদ্ধ আইন কার্যকর

হ-বাংলা নিউজ :  অস্ট্রিয়ায় প্রকাশ্য স্থানে মুসলমান নারীদের পুরো মুখ-ঢাকা নেকাব বা বোরকা পরা নিষিদ্ধ করে জারি করা আইন রোববার কার্যকর হয়েছে।দেশটির সরকার বলছে, অস্ট্রিয়ার মূল্যবোধ রক্ষার জন্যই আইনটি করা হয়েছে। এ আইন অনুযাযী, মাথার চুল থেকে চিবুক পর্যন্ত মুখ দৃশ্যমান থাকতে হবে। খবর বিবিসির

৮০ লাখ জনসংখ্যার দেশ অস্ট্রিয়ায় প্রায় ৭ লাখ মুসলমান বসবাস করেন। তবে......

কাঠগড়ায় মা, শিশুকে স্তন্যপান করালেন পুলিশ সদস্য

কাঠগড়ায় মা, শিশুকে স্তন্যপান করালেন পুলিশ সদস্য

আদালতের কাঠগড়ায় দাঁড়ানো এক নারী বন্দিনীর সন্তানকে স্তন্যপান করিয়ে আলোড়ন সৃষ্টি করেছেন চীনের এক নারী পুলিশ সদস্য।গত ২৩ সেপ্টেম্বর দেশটির শানজি জিনজং ইন্টারমিডিয়েট পিপলস কোর্ট প্রাঙ্গণে এ ঘটনা ঘটে বলে ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়েছে।এক সহকর্মীর ধারণ করা হাও লিনার ওই স্তন্যপান করানোর ছবি এখন সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ঘুরে ফিরছে।চার মাস বয়সী ওই শিশু নারী নাকি পুরুষ তা বিস্তারিত জানা যায়নি।

ডেইলি......

অক্সফোর্ড থেকে সরানো হলো সু চির প্রতিকৃতি

অক্সফোর্ড থেকে সরানো হলো সু চির প্রতিকৃতি

হ-বাংলা নিউজ : মিয়ানমারের রাখাইন রাজ্যে সহিংসতার পরিপ্রেক্ষিতে সৃষ্ট রোহিঙ্গা সংকট ঘিরে সমালোচনার মুখে থাকা মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চির একটি প্রতিকৃতি সরিয়ে নিয়েছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়।বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়েছে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সেন্ট হিউ কলেজের মূল ভবনের প্রবেশদ্বার থেকে সু চির একটি প্রতিকৃতি সরিয়ে ফেলা হয়েছে।তবে সেন্ট হিউ কলেজের প্রবেশদ্বার থেকে সু চির প্রতিকৃতি কেন সরানো......

জাতিসংঘের তদন্ত দলকে রাখাইনে ঢুকতে দেয়নি মিয়ানমার

জাতিসংঘের তদন্ত দলকে রাখাইনে ঢুকতে দেয়নি মিয়ানমার

হ-বাংলা নিউজ :  কোনো কারণ ছাড়াই জাতিসংঘের এক অনুসন্ধানী দলকে মিয়ানমারের রাখাইন রাজ্যে প্রবেশ করতে দেয়নি দেশটির সরকার। জাতিসংঘের একজন মুখপাত্রকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই খবর জানিয়েছে।

ইয়াংগনে জাতিসংঘ মুখপাত্র স্তানিস্লাভ সেলিঙ জানান, তাদের একটি নির্ধারিত সফর মিয়ানমার সরকার হঠাৎ করেই বাতিল করে দিয়েছে। এই সফর বাতিল করার পেছনে কোনো কারণ দেখায়নি দেশটির সরকার।

রোহিঙ্গা মুসলমানরা কেন পালাতে বাধ্য......

খাঁখাঁ করছে রোহিঙ্গা গ্রামগুলো

খাঁখাঁ করছে রোহিঙ্গা গ্রামগুলো

হ-বাংলা নিউজ :  মিয়ানমারের রাখাইন রাজ্যের রোহিঙ্গা গ্রামগুলো সেনাবাহিনীর নির্মম নির্যাতনের চিহ্ন বহন করে চলেছে। নিরস্ত্র রোহিঙ্গাদের ওপর গত ২৫ আগস্ট শুরু হওয়া মিয়ানমার সামরিক বাহিনীর হামলা, খুন অব্যাহত আছে। প্রাণ বাঁচাতে প্রায় ৫ লাখ রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে। মিয়ানমারের সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধদের আগুন কেড়ে নিয়েছে রোহিঙ্গাদের মাথা গোঁজার শেষ ঠাঁইটুকু।

রাখাইনের গ্রামগুলোয় দাঁড়িয়ে থাকা গাছপালা ও বাড়িঘরগুলো......

পাকিস্তানের প্রকৃত প্রধানমন্ত্রী ইমরান খান!

পাকিস্তানের প্রকৃত প্রধানমন্ত্রী ইমরান খান!

হ-বাংলা নিউজ : পাকিস্তানে রাজনৈতিক উত্থান-পতন যেন নিত্যনৈমিত্তিক ব্যাপার। সর্বশেষ জুলাইয়ের শেষে আদালতের রায়ে পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে নওয়াজ শরীফ পদত্যাগ করেন। এরপর তার পদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পান নিজের ভাই ও পাঞ্জাব প্রদেশের গভর্নর শহীদ খাকান আব্বাসী।

কিন্তু খাকান আব্বাসী প্রধানমন্ত্রী হলেও পাকিস্তানের প্রকৃত প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানের রাজনৈতিক খেলায় সবচেয়ে শক্তিশালী অবস্থানে এখন আছেন তিনি। পাকিস্তানের......

রোহিঙ্গা বিদ্রোহীদের সংগঠন ‘আরসা’কে নিষিদ্ধ করল ফেসবুক

রোহিঙ্গা বিদ্রোহীদের সংগঠন ‘আরসা’কে নিষিদ্ধ করল ফেসবুক

হ-বাংলা নিউজ: রোহিঙ্গা স্যালভেশন আর্মিকে (আরসা) নিষিদ্ধ করেছে।সামাজিক যোগাযোগ মাধ্যমে হিংসা, বিদ্বেষমূলক পোস্ট ও সঙ্কট গভীর করতে দাবি-পাল্টা দাবি করে তথ্য ছড়ানোর অভিযোগে আরসাকে ‘বিপজ্জনক সংগঠন’ হিসেবে উল্লেখ করে নিষিদ্ধের কথা জানিয়েছে ফেসবুক।মিয়ানমারের রাখাইন রাজ্যের সহিংসতার ঘটনায় তথ্য যুদ্ধের প্রধান হাতিয়ার হিসেবে সোশ্যাল নেটওয়ার্ক সাইটগুলোকে ব্যবহার করা হচ্ছে। রাখাইনে দেশটির সেনাবাহিনীর অভিযানে ৪ লাখ ২০ হাজারের বেশি রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে পালিয়েছে। জাতিসংঘ মিয়ানমারের এই অভিযানকে......

আল-কায়েদার পরবর্তী নেতা হামজা বিন লাদেন?

আল-কায়েদার পরবর্তী নেতা হামজা বিন লাদেন?

হ-বাংলা নিউজ:  যুক্তরাষ্ট্রে নাইন-ইলেভেন হামলার ১৬ বছর পূর্তি উপলক্ষে একটি ছবি প্রকাশ করেছে আল-কায়েদা। সম্পাদনা করা ওই ছবিতে দেখা যাচ্ছে, নিউইয়র্কে টুইন টাওয়ার পুড়ছে। ছবিতে ওসামা বিন লাদেনের পাশে তাঁর ছেলে হামজাকে বসে থাকতে দেখা যায়। আল-কায়েদার প্রতিষ্ঠাতা বিন লাদেনের ছেলে হামজার বয়স এখন ২৮ বছর। তাঁকে সংগঠনটির পরবর্তী নেতা হিসেবে ধারণা করা হচ্ছে।আরেক উগ্রবাদী গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) দুর্বল হচ্ছে। এই সুযোগে হামজা বিশ্বের বিভিন্ন অঞ্চলের জিহাদিদের......

দুই প্রেসিডেন্টের স্ত্রী বলে দাবি

দুই প্রেসিডেন্টের স্ত্রী বলে দাবি

রহস্যময়ী এই নারীর পর্দার আড়ালে নাকি অনেক ক্ষমতা। দাবি করেছেন, ক্ষমতাধর দুটি দেশের প্রভাবশালী দুই প্রেসিডেন্টের স্ত্রী তিনি। পয়সাকড়ির অভাব নেই। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভানকা ট্রাম্পের সঙ্গে তাঁর ঘনিষ্ঠ যোগাযোগ থাকার দাবিও করেন তিনি। বিলাসী জীবনযাপনে অভ্যস্ত এই নারীর মুখোমুখি হতে চেয়েছিল যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট। মার্কিন দৈনিকের হাতে থাকা অসংখ্য অভিযোগের প্রমাণ উড়িয়ে দিয়েছেন তিনি। ওয়াশিংটন পোস্টের সঙ্গে কথা বলবেন বললেও শেষমেশ তা আর হয়নি। তবে মঙ্গলবার এই নারীকে নিয়ে এক প্রতিবেদন প্রকাশিত হয়।

......

রোহিঙ্গা মানেই সন্ত্রাসী নয়, দিল্লিকে তোপ মমতার

রোহিঙ্গা মানেই সন্ত্রাসী নয়, দিল্লিকে তোপ মমতার

হ-বাংলা নিউজ:  ভারত সরকারের পক্ষ থেকে ‘রোহিঙ্গারা জাতীয় নিরাপত্তার জন্য হুমকি’ বলা হলেও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ব্যাপারটিকে স্বাভাবিক ভাবে দেখছেন। তিনি বলছেন, রোহিঙ্গা মানেই সন্ত্রাসী নয়।

সব সাধারণ মানুষ জঙ্গি নয়। সোমবার রাজ্যের প্রশাসনিক দফতর ‘নবান্ন’তে আয়োজিত সংবাদ সম্মেলনের এক পর্যায়ে তিনি রোহিঙ্গা ইস্যু নিয়ে কথা বলেন।

এসম তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুতে আমি কিছু বলবো না। সুপ্রিম কোর্টে মামলা চলছে। এটা নিয়ে এখন আমার......

ইরাকে রেস্টুরেন্টে বোমা হামলায় নিহত ৩

ইরাকে রেস্টুরেন্টে বোমা হামলায় নিহত ৩

হ-বাংলা নিউজ:  ইরাকের উত্তরাঞ্চলের একটি রেস্টুরেন্টে মঙ্গলবার দুইটি আত্মঘাতী বোমা হামলায় তিনজন নিহত ও ৩৪ জন আহত হয়েছেন। নিরাপত্তা সূত্র এএফপিকে জানায়, ওই রেস্টুরেন্টে আইএস জঙ্গিদের নিয়মিত যাতায়াত ছিল।

বোমা হামলাকারীরা টিক্রিট ও বাইজি শহরের মাঝামাঝি সালেহিদ্দিন প্রদেশের হাজাজ শহরের ওই রেস্টুরেন্টে মঙ্গলবার হামলা চালায়।  

এই হামলার মাত্র পাঁচ দিন আগে একটি রেস্টুরেন্টে ও দেশটির দক্ষিণাঞ্চলীয় চেকপয়েন্টের কাছে দুইটি বোমা হামলায় ৮৪ জন নিহত......

ইরাকে আইএসের জোড়া হামলায় নিহত ৫০

ইরাকে আইএসের জোড়া হামলায় নিহত ৫০

হ-বাংলা নিউজ:  ইরাকের দক্ষিণাঞ্চলে জোড়া হামলায় কমপক্ষে ৫০ জন নিহত হয়েছেন। জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এই হামলার দায় স্বীকার করেছে।

ইরাকের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, প্রথমে ধিকার প্রদেশের রাজধানী নাসিরিয়ার একটি রেস্তোরাঁয় এক বন্দুকধারী এলোপাতাড়ি গুলি চালায়। এর কিছুক্ষণ পরে একটি চেক-পয়েন্টে একজন আত্মঘাতী বিস্ফোরণ ঘটায়।  

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, হামলাকারীরা আইএসের বিরুদ্ধে ইরাকি বাহিনীর সঙ্গে লড়াই করা হাশদ আল শাবি সদস্যের......

কুয়ালালামপুরে স্কুলে অগ্নিকাণ্ড, শিক্ষার্থীসহ নিহত ২৫

কুয়ালালামপুরে স্কুলে অগ্নিকাণ্ড, শিক্ষার্থীসহ নিহত ২৫

হ-বাংলা নিউজ:  মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে একটি ধর্মীয় স্কুলে অগ্নিকাণ্ডে শিক্ষার্থী ও কর্মকর্তাসহ অন্তত ২৫ জন নিহত হয়েছে।

স্থানীয় সময় ভোর ৫টার দিকে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

বিস্তারিত আসছে... 

...

কুয়ালালামপুরে হতে যাচ্ছে ৮ম মুসলিম ওয়ার্ল্ড বিজ সম্মেলন

কুয়ালালামপুরে হতে যাচ্ছে ৮ম মুসলিম ওয়ার্ল্ড বিজ সম্মেলন

জহিরুল ইসলাম হিরন,হ-বাংলা নিউজ:  মালয়েশিয়া : মালয়েশিয়ার কুয়ালামপুরে অনুষ্ঠিত হতে যাচ্ছে অষ্টম মুসলিম ওয়ার্ল্ড বিজ সম্মেলন। রাজধানী কুয়ালালামপুরের পুত্রা ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে (pwtc) আগামী ১৮-২১ সেপ্টেম্বর পর্যন্ত এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

অষ্টম মুসলিম ওয়ার্ল্ড বিজ সম্মেলনের এবারের স্লোগান 'এক্সপ্যান্ডিং টুওয়ার্স' একটি শক্তিশালী অর্থনীতি'।

ওআইসি ইন্টারন্যাশনাল বিজনেস সেন্টার এবং মুসলিম বিশ্ব ব্যবসা মালয়েশিয়া অ্যাসোসিয়েশন- ইসলামিক সেন্টার ফর ডেভেলপমেন্ট অব ট্রেড (আইসিডিটি) এর সহযোগিতায়, সহযোগী......

আন্তর্জাতিক চাপ বাড়ছে মিয়ানমারের ওপর

আন্তর্জাতিক চাপ বাড়ছে মিয়ানমারের ওপর

হ-বাংলা নিউজ:  রাখাইনে সেনাবাহিনীর দমন-পীড়নের মুখে তিন লাখের বেশি রোহিঙ্গার পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়ার প্রেক্ষাপটে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ ক্রমশ বাড়ছে।

মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের গ্রামে গ্রামে যা ঘটছে তাকে জাতিগত নির্মূল অভিযানের একটি ‘ধ্রুপদী উদাহরণ’ হিসেবে চিহ্নিত করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাই কমিশনার।

- বিজ্ঞাপন -যুক্তরাষ্ট্র মিয়ানমারের সেনাবাহিনীর প্রতি সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছে। রোহিঙ্গা সঙ্কট নিয়ে আলোচনার......

যুক্তরাষ্ট্রকে ‘কঠোরতম দুঃখ-কষ্ট’ ভোগ করতে হবে: উত্তর কোরিয়া

যুক্তরাষ্ট্রকে ‘কঠোরতম দুঃখ-কষ্ট’ ভোগ করতে হবে: উত্তর কোরিয়া

হ-বাংলা নিউজ: যুক্তরাষ্ট্রকে ‘কঠোরতম দুঃখ-কষ্ট’ ভোগ করতে হবে: উত্তর কোরিয়া আন্তর্জাতিক মহলকে উত্তপ্ত করে যুদ্ধের জন্য পুরোপুরি প্রস্তুত উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্র। চলছে পাল্টাপাল্টি হুমকি।

আর তারই জের ধরে উত্তর কোরিয়া হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, যুক্তরাষ্ট্র যদি জাতিসংঘের মাধ্যমে পিয়ংইয়ংয়ের ওপর নিষেধাজ্ঞা কঠোর করার প্রচেষ্টা অব্যাহত রাখে তাহলে ওয়াশিংটনকে ‘কঠোরতম দুঃখ-কষ্ট’ ভোগ করতে হবে।

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় আজ সোমবার সকালে এক বিবৃতিতে এ হুঁশিয়ারি দিয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ওয়াশিংটনের......

রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে প্রস্তুত তুরস্ক: এরদোয়ান

রোহিঙ্গাদের পাশে দাঁড়াতে প্রস্তুত তুরস্ক: এরদোয়ান

হ-বাংলা নিউজ: মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীদের পাশে দাঁড়াতে তুরস্ক তৈরি আছে। রোহিঙ্গা মুসলমানদের মানবিক বিপর্যয় প্রতিরোধে মিয়ানমার ও বাংলাদেশ সরকারের সঙ্গে কাজ করতে চায় আঙ্কারা। কাজাখস্তানের রাজধানী আস্তানায় গতকাল শনিবার ওআইসির বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক প্রথম শীর্ষ সম্মেলনে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এসব কথা বলেন।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, ‘মিয়ানমারে আমাদের মুসলিম ভাইয়েরা অমানবিক নির্যাতন-নিপীড়ন ভোগ করছে; তাঁদের ঘরবাড়ি ছেড়ে যেতে বাধ্য করা হয়েছে। রোহিঙ্গাদের প্রতি এই অন্যায় কর্মকাণ্ড......

ডেসমন্ড টুটু, অং সান সু চি ও লাঞ্ছিত মানবতা

ডেসমন্ড টুটু, অং সান সু চি ও লাঞ্ছিত মানবতা

হ-বাংলা নিউজ: দক্ষিণ আফ্রিকার বর্ণবাদবিরোধী ধর্মযাজক ও মানবতার পক্ষে বলিষ্ঠ কণ্ঠ ডেসমন্ড টুটু দীর্ঘদিন পর নীরবতা ভাঙলেন। তাও নিজ দেশের মানুষের জন্য নয়; দক্ষিণ আফ্রিকা থেকে বহু দূরে মিয়ানমারে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর রাষ্ট্রীয় বাহিনীর নিপীড়নের বিরুদ্ধে।

দেশটির স্টেট কাউন্সিলর অং সান সু চিকে লেখা চিঠিতে ৮৫ বছর বয়সী ডেসমন্ড টুটু লিখেছেন, ‘বোন, তোমার নীরবতার কারণ যদি মিয়ানমারের সর্বোচ্চ পদে যাওয়ার বিনিময়ে হয়, তাহলে নিশ্চিতভাবেই এর মূল্য বেশ চড়া। যে দেশের নেতৃত্ব এক ন্যায়পরায়ণতার প্রতীকের হাতে, তার জন্য......

পশ্চিমা বিশ্ব কি অং সান সু চি-কে ভুল বুঝেছিল?

পশ্চিমা বিশ্ব কি অং সান সু চি-কে ভুল বুঝেছিল?

এক সময় অং সান সু চি ছিলেন গণতন্ত্রের প্রতীক। অত্যন্ত বুদ্ধিমতী, শিক্ষিত, সুন্দরী, – আর তিনি কথাও বলতেন চমৎকার। তার সাথে প্রতিতুলনায় বর্মী সেনাবাহিনীর জেনারেলরা ছিলেন প্রায় গুন্ডাদের মতো – যাদের আন্তর্জাতিক সংবাদমাধ্যমে ইতিবাচক প্রচার পাবার কোনো কারণই ছিল না। অবশ্য তারা তা পাবার চেষ্টাও করেননি।

বিবিসির ফার্গাল কীন বলছেন, ১৯৯৫ সালে অং সান সু চির সাথে তার যখন প্রথম সাক্ষাত হয় – তখন তিনি নেলসন মান্দেলার পর স্বৈরতন্ত্রের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর সবচেয়ে বড় প্রতীক। তিনি ১৯৯০এর দশকে তার দেয়া সাক্ষাৎকারগুলোয় বার বার বলতেন অহিংসার কথা। তখন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের......

সু চি নিজের প্রচার করা মূল্যবোধই মানছেন না

সু চি নিজের প্রচার করা মূল্যবোধই মানছেন না

হ-বাংলা নিউজ: রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের নেত্রী অং সান সু চির আচরণে গভীর হতাশা প্রকাশ করেছেন তাঁর জীবনীগ্রন্থ ‘দ্য পারফেক্ট হোস্টেজ’-এর লেখক জাস্টিন উইন্টল। এই ব্রিটিশ লেখক বলেন, সু চি তাঁর নিজের প্রচার করা মূল্যবোধই মানছেন না। অথচ এই মূল্যবোধ তাঁকে একজন মহান ব্যক্তি হিসেবে বিশ্বের কাছে পরিচয় করিয়ে দিয়েছিল।

গত বুধবার রাতে প্রচারিত বিবিসির নিউজ নাইট অনুষ্ঠানে উইন্টল এসব কথা বলেন। রোহিঙ্গা প্রসঙ্গে সু চির নীরবতা এবং চলমান সংকট নিয়ে গণ্যমাধ্যমের খবরকে ‘ফেইক নিউজ’ (ভুয়া খবর) আখ্যায়িত করার পরিপ্রেক্ষিতে......

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত