আন্তর্জাতিক খবর

Displaying 141-160 of 1323 results.
দলিত ক্ষোভে আসন নড়বড়ে হতে পারে মোদির

দলিত ক্ষোভে আসন নড়বড়ে হতে পারে মোদির

হ-বাংলা নিউজ : দিল্লির মসনদ দখলের পর থেকে ধীরে ধীরে ভারতের বিভিন্ন রাজ্যে সরকার গঠন করছে ভারতীয় জনতা পার্টি (বিজেপি)। বামপন্থী বা কংগ্রেস বা আঞ্চলিক কোনো রাজনৈতিক দলই বিজেপির সাফল্যে বাধা হয়ে দাঁড়াতে পারেনি। এমনকি জোরদার আন্দোলন গড়ে তুলতেও ব্যর্থ হয়েছে তারা। অথচ সেই বিজেপির বিরুদ্ধে স্বতঃস্ফূর্ত ক্ষোভের সুস্পষ্ট বহিঃপ্রকাশ ঘটিয়েছে দলিত সম্প্রদায়ের মানুষ। বিশ্লেষকেরা বলছেন, এতে ভোট ব্যাংক থেকে শুরু করে বিজেপির রাজনীতি—সবকিছুই ক্ষতিগ্রস্ত হতে......

পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধের সিদ্ধান্ত কেন নিলেন কিম

পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধের সিদ্ধান্ত কেন নিলেন কিম

হ-বাংলা নিউজ : উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ বলছে, ২১ এপ্রিল থেকে উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্র পরীক্ষা এবং আন্ত-মহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করে দেবে।

নেতা কিম জং-আনের যে বিবৃতি কেসিএনএ প্রচার করেছে, সেখানে তিনি বলছেন - ক্ষেপণাস্ত্র পরীক্ষার আর প্রয়োজন নেই কারণ ক্ষেপণাস্ত্র দিয়ে পারমাণবিক বোমা বহনের সক্ষমতা উত্তর কোরিয়া অর্জন করে ফেলেছে।

প্রেসিডেন্ট কিম আরও বলেন, নর্দার্ন পারমাণবিক পরীক্ষা কেন্দ্রটি তার উদ্দেশ্য......

পরমাণু যুদ্ধ শুরু হলে ঝলসে যাবে জাপান, হুঁশিয়ারি উত্তর কোরিয়ার

পরমাণু যুদ্ধ শুরু হলে ঝলসে যাবে জাপান, হুঁশিয়ারি উত্তর কোরিয়ার

হ-বাংলা নিউজ :  এবার জাপানকে হুঁশিয়ারি বার্তা দিল উত্তর কোরিয়া। কোরিয় উপদ্বীপে পরমাণু যুদ্ধ শুরু হলে নাকি রেডিও অ্যাক্টিভ মেঘমণ্ডলীতে প্রথমেই ঝলসে যাবে জাপান। 

উত্তর কোরিয়ার রাষ্ট্র পরিচালিত দৈনিক রোডং সিনমুন এক প্রতিবেদনে এমন হুঁশিয়ারি বার্তা উচ্চারণ করেছে। সেই প্রতিবেদনে বলা হয়েছে, জাপানে মার্কিন কয়েকটি ঘাঁটি রয়েছে এবং কোরিয় উপদ্বীপে পরমাণু যুদ্ধ শুরু হলে অন্য যে কোনো দেশের আগে তেজস্ক্রিয় মেঘমণ্ডলীতে প্রথমেই......

রোহিঙ্গা শিবিরগুলোর অবস্থা খুবই খারাপ: মিয়ানমারের মন্ত্রী

রোহিঙ্গা শিবিরগুলোর অবস্থা খুবই খারাপ: মিয়ানমারের মন্ত্রী

বাংলাদেশে রোহিঙ্গা শিবিরগুলোতে ‘খুবই খারাপ অবস্থা’ বিরাজ করছে বলে উদ্বেগ প্রকাশ করেছেন মিয়ানমারের সমাজকল্যাণমন্ত্রী উইন মিয়াত আয়ি। তিনি বলেছেন, বর্ষা মৌসুম আসন্ন। এ কারণে যত দ্রুত সম্ভব রোহিঙ্গাদের প্রত্যাবাসন-প্রক্রিয়া শুরু করা দরকার।

কক্সবাজারে রোহিঙ্গা শিবির ঘুরে দেশে ফিরে গতকাল বৃহস্পতিবার ইয়াঙ্গুনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই মন্তব্য করেন মন্ত্রী উইন মিয়াত আয়ি। তিনি বলেন, ‘আমরা দেখেছি, রোহিঙ্গা শিবিরে আশ্রয় নেওয়া সবার অবস্থাই খুব খারাপ। বর্ষা মৌসুম খুবই কাছাকাছি চলে আসায় আমাদের প্রধান কাজ হচ্ছে প্রত্যাবাসন-প্রক্রিয়া শুরু করা। বাংলাদেশে যারা......

সামরিক প্রযুক্তি ক্রয়ে চীনের দিকে ঝুঁকছে পাকিস্তান, সতর্ক যুক্তরাষ্ট্র

সামরিক প্রযুক্তি ক্রয়ে চীনের দিকে ঝুঁকছে পাকিস্তান, সতর্ক যুক্তরাষ্ট্র

হ-বাংলা নিউজ : বিশ্বের ক্ষমতাধর দেশগুলো নিজেদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করতে ব্যস্ত। এ নিয়ে আন্তর্জাতিক মহলে চলছে বাকযুদ্ধ আর ভয়ঙ্করসব মহড়া। আর তারই জের ধরে সামরিক প্রযুক্তি ক্রয়ে যুক্তরাষ্ট্রের ওপর নির্ভরতা ব্যাপকভাবে কমিয়ে দিয়েছে পাকিস্তান। আর সেই শূন্যতা চীনের কাছ থেকে অস্ত্র কিনে পূরণ করতে যাচ্ছে ইসলামাবাদ।

জানা গেছে, যুক্তরাষ্ট্রের এফ-১৬ কেনার চিন্তা বাদ দিয়েছে পাকিস্তান। তার পরিবর্তে একই সক্ষমতার চীনের জেএফ-১৭ ক্রয়ে মনোযোগ দিয়েছে......

জার্মানিতে নেকড়ে বিতর্ক

জার্মানিতে নেকড়ে বিতর্ক

হ-বাংলা নিউজ :  জার্মানিতে নেকড়ের সংখ্যা ক্রমশই বাড়তে থাকায় বাড়তি বিপদ নিয়ে বিতর্ক হচ্ছে। ২০০০ সালের আগে শত বছরে জার্মানির জঙ্গলগুলো প্রায় নেকড়েশূন্য হয়ে পড়েছিল। নেকড়েকে তখন মানুষ ও গবাদিপশুর জন্য ঝুঁকি হিসেবেই বিবেচনা করে তাদের নিধন করা হয়েছিল।

২০০০ সালে একটি নেকড়ে দম্পতি পোল্যান্ডের জঙ্গল থেকে জার্মানিতে চলে আসার পর বন্য প্রাণী সুরক্ষা সংগঠনগুলোর যুক্তি এবং অনুরোধে পুনরায় জার্মানিতে নেকড়ে সুরক্ষা প্রকল্প শুরু হয়।......

রাউল কাস্ত্রো আমলের হতাশা কাটাতে পারবেন নতুন নেতা

রাউল কাস্ত্রো আমলের হতাশা কাটাতে পারবেন নতুন নেতা

হ-বাংলা নিউজ :  কিউবার নতুন প্রেসিডেন্ট হতে চলা ব্যক্তিটি হবেন তরুণ প্রজন্মের নেতা। দ্বীপরাষ্ট্রটির আধুনিকায়নের পক্ষে সরব অবস্থান তাঁর। কিন্তু একটা দীর্ঘ সময় তিনি ছিলেন কমিউনিস্ট পার্টির সক্রিয় সদস্য। ফলে দেশটির রাজনৈতিক অঙ্গনে ঢালাওভাবে তিনি পরিবর্তন আনবেন-এমনটা মনে করার কারণ দেখছেন না রাজনৈতিক বিশ্লেষকেরা।

৮৬ বছর বয়সী রাউল কাস্ত্রোর উত্তরসূরি হতে চলেছেন ৫৭ বছর বয়সী প্রথম ভাইস প্রেসিডেন্ট মিগেল ডিয়াজ-কানেল। আজ......

বিদায় কাস্ত্রো যুগ, কে হচ্ছেন উত্তরসূরি

বিদায় কাস্ত্রো যুগ, কে হচ্ছেন উত্তরসূরি

হ-বাংলা নিউজ : রাফায়েল (প্রকৃত নাম নয়) হাভানা ইউনিভার্সিটি থেকে শিগগিরই পড়াশোনা শেষ করতে যাচ্ছেন। কিন্তু তাঁর মন যেন পড়ে রয়েছে অন্য কোথাও। কিউবার পরিস্থিতির সঙ্গে সামঞ্জস্য রেখে সেখানে ফিন্যান্স ও অর্থনীতি বিষয়ে পড়ানো হয়। সেভাবেই তিনি পড়ছেন। তিনি মনে করেন, এগুলো অন্য কোনো দেশে একইভাবে প্রয়োগ করা যায় না।

কিউবার সমাজতন্ত্রবাদী সরকার তাঁর শিক্ষাব্যয় বহন করছে। জীবনযাপনের জন্য মাসে চার ডলার বৃত্তি পান। বিশ্ববিদ্যালয়ের ক্যানটিন থেকে ১০ বারের খাবার......

সিরিয়ায় সেনা পাঠাতে চায় সৌদি আরব

সিরিয়ায় সেনা পাঠাতে চায় সৌদি আরব

হ-বাংলা নিউজ :  আন্তর্জাতিক জোটের অংশ হিসেবে সিরিয়ায় সেনাসদস্য পাঠাতে চায় সৌদি আরব। এ নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা করেছে দেশটি। রিয়াদে জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেসের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল জুবায়ের এ কথা জানিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একটি আরব বাহিনী গঠন করতে চান। এটি জানার পরই সৌদি আরবের পক্ষ থেকে এ ঘোষণা এল।

গতকাল মঙ্গলবার আদেল আল জুবায়ের বলেন, ‘সেনা......

গর্ভবতী হয়েও বিদেশ সফরে নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী

গর্ভবতী হয়েও বিদেশ সফরে নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী

হ-বাংলা নিউজ :  আগামী জুনে প্রথম সন্তানের মা হবেন নিউ জিল্যান্ডের ইতিহাসে তৃতীয় নারী প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্দান। মাতৃত্বজনিত বেশ কিছু সমস্যা সত্ত্বেও তিনি সম্প্রতি বিদেশ সফরে বেরিয়েছেন। বৈঠক করেছেন জার্মানির চ্যাঞ্চেলর অ্যাঞ্জেলা মের্কেলের সঙ্গে। অসুস্থতা সত্ত্বেও বেশ প্রাণোচ্ছ্বল দেখা গেছে ৩৭ বছর বয়সী এ রাষ্ট্রপ্রধানকে। 

গত জানুয়ারিতে প্রথমবারের মতো অন্তঃসত্ত্বা হওয়ার বিষয়টি সবাইকে জানান জেসিন্ডা। বিশ্বের......

 কীভাবে সিরিয়া এমন হলো

কীভাবে সিরিয়া এমন হলো

হ-বাংলা নিউজ : জাতিগত দ্বন্দ্ব আর আন্তর্জাতিক কূটচালে পড়ে একটি দেশ কীভাবে ধ্বংসের দ্বারপ্রান্তে, তা সিরিয়ার অবস্থা না দেখলে বোঝা যায় না। সাত বছর ধরে রক্তক্ষয়ী যুদ্ধ চলছে। ইরাক, আফগানিস্তান, লিবিয়া, ইয়েমেনের পথ ধরে সিরিয়ায় রক্ত ঝরছে। এ যেন রক্তের স্রোতোধারা, না থেমে বাড়ছে দিন দিন। বিশ্বব্যাপী নির্যাতিত-নিপীড়িত মানুষের আহাজারিতে বিশ্ব মানবাধিকার যেন মুখে যেন কুলুপ এঁটে আছে। 

কিন্তু কিছু সময়ের জন্য সিরিয়ার শিশু আয়লান কুর্দির নিষ্প্রাণ শরীর তুরস্কের......

মক্কা মসজিদ বিস্ফোরণে মামলার রায় দেওয়া বিচারকের পদত্যাগ

মক্কা মসজিদ বিস্ফোরণে মামলার রায় দেওয়া বিচারকের পদত্যাগ

হ-বাংলা নিউজ :   ভারতের হায়দরাবাদের মক্কা মসজিদে বিস্ফোরণের ঘটনায় অভিযোগে থাকা সব ব্যক্তিকে খালাস দেওয়ার কয়েক ঘণ্টার মাথায় মামলার বিচারক পদত্যাগ করেছেন। ওই বিচারকের নাম রাভিন্দর রেড্ডি। গতকাল সোমবার যথেষ্ট তথ্যপ্রমাণের অভাবে ভারতে গেরুয়া সন্ত্রাস বলে পরিচিত মক্কা মসজিদ বিস্ফোরণের ঘটনায় অভিযোগ ওঠা পাঁচজনকে বেকসুর খালাস দেন হায়দরাবাদের বিশেষ আদালত। এনডিটিভির এক খবরে এ তথ্য জানানো হয়।

পদত্যাগকে......

 কমনওয়েলথ স্কলারশিপের সংখ্যা বৃদ্ধির ঘোষণা প্রিন্স হ্যারির

কমনওয়েলথ স্কলারশিপের সংখ্যা বৃদ্ধির ঘোষণা প্রিন্স হ্যারির

হ-বাংলা নিউজ :  কমনওয়েলথ স্কলারশিপের সংখ্যা বৃদ্ধির ঘোষণা দিয়েছেন প্রিন্স হ্যারি। সোমবার কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে যুব ফোরামের উদ্বোধনী অধিবেশনে তিনি বলেন, ২০২৫ সাল নাগাদ স্কলারশিপের সংখ্যা ১৫০টি বৃদ্ধি করা হবে। আগের দিন রোববার প্রিন্স হ্যারিকে কমনওয়েলথ ইয়াং অ্যাম্বাসেডর হিসেবে দায়িত্ব দেন সংগঠনটির প্রধান যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথ।

সোমবার থেকে লন্ডনে শুরু হয়েছে চার দিনব্যাপী কমনওয়েলথ শীর্ষ সম্মেলন। ব্যবসা,......

পশ্চিমারা ফের হামলা চালালে নৈরাজ্য: পুতিন

পশ্চিমারা ফের হামলা চালালে নৈরাজ্য: পুতিন

হ-বাংলা নিউজ :   পশ্চিমারা যদি ফের সিরিয়ায় হামলা চালায়, তবে তা বিশ্বে নৈরাজ্য ডেকে আনবে। গতকাল রোববার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই হুঁশিয়ারি দেন।

আজ সোমবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

উদ্ভূত পরিস্থিতি নিয়ে পুতিন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে টেলিফোনে কথা বলেছেন। দুই নেতার টেলিফোন আলাপ নিয়ে পরে বিবৃতি দিয়েছে ক্রেমলিন।

বিবৃতিতে বলা হয়, পুতিন......

সিরিয়া সংকটে কী করবে রাশিয়া

সিরিয়া সংকটে কী করবে রাশিয়া

হ-বাংলা নিউজ :  কয়েক সপ্তাহ ধরে আন্তর্জাতিক রাজনীতি ফের সরগরম হয়ে উঠেছে। রাশিয়ার সাবেক গোয়েন্দা সের্গেই স্ক্রিপাল ইস্যুকে কেন্দ্র করে পশ্চিমা দেশগুলোর সঙ্গে নতুন করে রাশিয়ার টানাপোড়েন শুরু হয়। যুক্তরাজ্য এবং এর মিত্রদেশগুলো ১৩০ জনের বেশি রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে। জবাবে রাশিয়াও সংশ্লিষ্ট দেশগুলোর সমানসংখ্যক কূটনীতিক বহিষ্কার করে।

সের্গেই স্ক্রিপাল ইস্যু কাটতে না কাটতেই এবার সিরিয়া সংকট আন্তর্জাতিক রাজনীতিতে......

পাকিস্তানে গুলিতে প্রাণ গেল অন্তঃসত্ত্বা শিল্পীর

পাকিস্তানে গুলিতে প্রাণ গেল অন্তঃসত্ত্বা শিল্পীর

হ-বাংলা নিউজ : পাকিস্তানে পারিবারিক উৎসবে গান গাওয়ার সময় গত মঙ্গলবার সন্ধ্যায় গুলিবিদ্ধ হয়ে অন্তঃসত্ত্বা এক সংগীতশিল্পীর মৃত্যু হয়েছে। এর প্রতিবাদে বিক্ষোভ করেছেন সংগীতশিল্পীরা। বিবিসি অনলাইনের খবরে জানানো হয়, ঠিক কোন পরিস্থিতিতে সামিরা সিন্ধুর (২৮) মৃত্যু হয়েছে, তা স্পষ্ট নয়।

গান গাওয়ার সময় উঠে না দাঁড়ানোয় সামিরাকে হত্যা করা হয় বলে একজন জানিয়েছেন। তবে পাকিস্তানে আটক বন্দুকধারী জানান, গুলি ছোড়ার সময় দুর্ঘটনাবশত সামিরার শরীরে লেগেছে। সামিরা......

রাজাপক্ষে কি ফিরছেন

রাজাপক্ষে কি ফিরছেন

হ-বাংলা নিউজ : এ বছরের ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার স্থানীয় নির্বাচনে মাহিন্দা রাজাপক্ষের দল ফ্রিডম পার্টি বড় ব্যবধানে জয় পেয়েছে। দলটি পোডুজানা পেরামুনা বা পিপলস ফ্রন্ট নামে পরিচিত। 

১০ ফেব্রুয়ারির ওই নির্বাচনের ফল রাজাপক্ষকে আবার ক্ষমতার কেন্দ্রে আনতে পারে বলে মনে করা হচ্ছে। মাহিন্দা রাজাপক্ষের দল প্রদত্ত ভোটের ৪৫ শতাংশ পেয়ে প্রথম হয়েছে । বর্তমান প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের দল ইউনিয়ন ন্যাশনাল পার্টি (ইউএনপি) ভোটের হিসেবে দ্বিতীয় দল। তারা......

বাংলাদেশি মুসলিমদের দীর্ঘ ভিসার বিরোধিতা

বাংলাদেশি মুসলিমদের দীর্ঘ ভিসার বিরোধিতা

হ-বাংলা নিউজ :  ভারতের আসাম রাজ্যের দুই বিজেপি বিধায়ক বাংলাদেশি মুসলিম নাগরিকদের দীর্ঘমেয়াদি ভিসা না দেওয়ার দাবি তুলেছেন। স্বল্পমেয়াদি ভিসা দিয়ে নজরদারি চালানোর দাবি তুলেছেন তাঁরা। ওই দুই বিজেপি বিধায়ক হলেন শিলাদিত্য দেব ও কৃষ্ণেন্দু পাল।

সম্প্রতি দিল্লিতে ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী জেনারেল (অব.) ভি কে সিংয়ের কাছে লিখিতভাবে এই দাবি জানিয়েছেন তাঁরা।

ঘটনার সূত্রপাত আসামের সীমান্তবর্তী করিমগঞ্জ জেলার তরুণী মৌসুমি......

পাকিস্তানি বন্দরে 'সিল্ক রোড' নির্মাণের পরিকল্পনায় চীন

পাকিস্তানি বন্দরে 'সিল্ক রোড' নির্মাণের পরিকল্পনায় চীন

হ-বাংলা নিউজ :   নতুন করে সাজতে চলেছে পাকিস্তানের গোয়াদর বন্দর৷ এর জন্য কয়েক লাখ ডলারের উন্নয়ন প্রকল্প আনছে চীন৷ একবিংশ শতকে এখানে একটি সিল্ক রোড করার পরিকল্পনা নিয়ে মাঠে নেমেছে তারা৷

আরব সাগরে অবস্থিত গোয়াদর বন্দরকে বলা হয় “গেট অফ উইন্ড৷” এর কৌশলগত অবস্থানের জন্য পাকিস্তানের পরবর্তী ইকোনমিক হাব হিসেবে নির্বাচিত হতে চলেছে জায়গাটি৷ এই জায়গাটি চীন-পাকিস্তানের ইকোনমিক করিডোরের জন্য......

সিসি মার্কা নির্বাচন: গণতন্ত্রের উল্টো স্রোত

সিসি মার্কা নির্বাচন: গণতন্ত্রের উল্টো স্রোত

হ-বাংলা নিউজ :   দ্বিতীয়বারের মতো মিসরের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন আবদেল ফাত্তাহ আল-সিসি। ২ এপ্রিল প্রকাশিত এ নির্বাচনের ফলাফলে আপাতদৃষ্টিতে দ্বিতীয়বারের মতো ৯৭ শতাংশ ভোট পেয়ে তিনি জয় ছিনিয়ে আনেন। যদিও তথাকথিত গণতন্ত্রের তকমা সাঁটানো এ নির্বাচনে ভোট পড়েছে মাত্র ৪১ শতাংশ। দেশটির মোট জনসংখ্যা ৮ কোটি ৪০ লাখ। এর মধ্যে ভোটারের সংখ্যা ২ কোটি ৪০ লাখ। এবারের নির্বাচনে ১৬ লাখ ৮০ হাজার ভোটার ব্যালট......

সর্বাধিক পঠিত