আন্তর্জাতিক খবর

Displaying 141-160 of 1240 results.
এবার জাপানের কাছে ক্ষমা চাইল যুক্তরাষ্ট্র

এবার জাপানের কাছে ক্ষমা চাইল যুক্তরাষ্ট্র

হ-বাংলা নিউজ :  উত্তর কোরিয়া ইস্যুতে যুক্তরাষ্ট্রের মিত্র দেশ জাপান। তবে বারবার একই ধরনের ঘটনা ঘটায় এবার জাপানের কাছে ক্ষমা চাইল যুক্তরাষ্ট্র। একাধিকবার জাপানে গিয়ে নামতে হচ্ছে মার্কিন মিলিটারি হেলিকপ্টারকে। এতে প্রশ্ন উঠেছে মার্কিন সামরিক সরঞ্জাম নিয়েও। আর তাতেই ক্ষমা চাইল ওয়াশিংটন।

এ ব্যাপারে মার্কিন ডিফেন্স সেক্রেটারি জেমস ম্যাটিস জাপানের ডিফেন্স সেক্রেটারি ইৎসুনোরি ওনোদেরার কাছে ক্ষমতা চেয়েছেন। সোমবার জাপানের......

সৌদি যুবরাজকে ক্ষমতায় এনেছেন ট্রাম্প

সৌদি যুবরাজকে ক্ষমতায় এনেছেন ট্রাম্প

হ-বাংলা নিউজ :  সৌদি আরবের রাজনৈতিক সংস্কারের নেপথ্যে তার ভূমিকা আছে দাবি করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, ‘আমরা আমাদের পছন্দের লোককে শীর্ষে বসিয়েছি।’ ট্রাম্পের হোয়াইট হাউসে প্রথম বছর শুরুর কয়েক মাসের মাথায় সৌদি আরবের রাজনীতিতে অস্থিরতা দেখা দেয়। ২০১৭ সালের জুন মাসে বাদশা সালমানের পুত্র মোহাম্মদ বিন সালমান যুবরাজ হিসেবে অভিষিক্ত হন। এ ঘটনার পেছনে ছিলেন ট্রাম্প ও তার প্রশাসন।

মার্কিন সাংবাদিক মাইকেল......

কন্তে-মরিনহো ‘চুলাচুলি’ চলছেই

কন্তে-মরিনহো ‘চুলাচুলি’ চলছেই

হ-বাংলা নিউজ :   হোসে মরিনহো খুব কমই কাউকে ছেড়ে কথা বলেছেন। অনলবর্ষী কোচ হিসেবে তাঁর সুখ্যাতি-কুখ্যাতি দুটোই আছে। বিশ বছরেরও বেশি কোচিং ক্যারিয়ারে কার সঙ্গে কলহে জড়াননি! অ্যালেক্স ফার্গুসন, আর্সেন ওয়েঙ্গার, রাফায়েল বেনিতেজ থেকে লুই স্প্যালেত্তি কিংবা ক্লদিও রানিয়েরি। কথার লড়াইটা আপাতত আন্তোনিও কন্তের সঙ্গেই জমেছে মরিনহোর!

এফএ কাপে শুক্রবার তৃতীয় রাউন্ডে ডার্বিকে ২-০ গোলে হারানোর পর সংবাদ সম্মেলনে......

পাকিস্তানে সেনাঘাঁটি খুলছে চীন! সতর্ক ভারত

পাকিস্তানে সেনাঘাঁটি খুলছে চীন! সতর্ক ভারত

হ-বাংলা নিউজ : ক্রমশ বাড়ছে পাকিস্তান-চীন বন্ধুত্ব। সম্প্রতি এক রিপোর্ট থেকে জানা গেছে, এবার ইরানের কাছে একটি সেনাঘাঁটি খুলতে চায় চীন। এ নিয়ে ইতিমধ্যে পাকিস্তানের সঙ্গে আলাপ আলোচনাও শুরু করে দিয়েছে বেইজিং। কূটনৈতিক মহল মনে করছেন, ভারতের উপর কৌশলগত চাপ বজায় রাখতে এই সিদ্ধান্ত নিয়েছে চীন।

জানা গেছে, প্রাথমিকভাবে ঠিক হয়েছে ইরানের চবাহার বন্দরের অদূরে জিয়ানিতে চীন সেনাঘাঁটি করবে। তাৎপর্য পূর্ণভাবে চবাহার বন্দর পুননির্মাণে ইরানকে সাহায্য করছে......

সেরা মেধাবীদের ১০ বছর মেয়াদি ভিসা দিচ্ছে চীন

সেরা মেধাবীদের ১০ বছর মেয়াদি ভিসা দিচ্ছে চীন

হ-বাংলা নিউজ :   বিদেশ থেকে সেরা মেধাবীদের আকৃষ্ট করতে চীন দীর্ঘ মেয়াদি ভিসা দেয়া শুরু করেছে যাতে তারা সেখানে কাজ করতে পারেন। চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে এই মাল্টি এন্ট্রি ভিসা পাঁচ থেকে দশ বছর মেয়াদি।

বিশেষ করে প্রযুক্তি বিশেষজ্ঞ, উদ্যোক্তা এবং বিজ্ঞানীদের আকৃষ্ট করতে চাইছে দেশটি। চীন তার অর্থনৈতিক এবং সামাজিক উন্নয়নের জন্য যে লক্ষ্য নির্ধারণ করেছে তা বাস্তবায়নে বিদেশ থেকে সেরা......

মুসলিম বিশ্বের নেতৃত্বে কে

মুসলিম বিশ্বের নেতৃত্বে কে

হ-বাংলা নিউজ : সময়টা এখন যেন কারও অনুকূলে নেই। থাকবে কী করে! মুসলিম বিশ্বে ঐক্য অধরা। অভ্যন্তরীণ কোন্দল, হানাহানি, বিভেদ প্রকট। এক দেশের সঙ্গে আরেক দেশের সংঘাত বেড়েছে। বেড়েছে রক্তপাত। কিন্তু ক্ষতিটা হচ্ছে মুসলমানেরই। রক্ত ঝরলে তা কোনো না কোনো মুসলমানেরই ঝরছে। মুসলিম বিশ্বের এই ক্রান্তিকাল তার নেতৃত্বের সংকটকে স্পষ্ট করে তোলে।

বর্তমান প্রেক্ষাপটে যদি প্রশ্ন রাখা হয়, মুসলিম বিশ্বের নেতা কে? এই প্রশ্নের উত্তর এক কথায় দেওয়া কঠিন। আর উত্তর এলেও তা হবে......

বিস্ময়কর বৈকাল হ্রদ

বিস্ময়কর বৈকাল হ্রদ

হ-বাংলা নিউজ : বিশ্বের সবচেয়ে প্রাচীন আর গভীরতম সুপেয় পানির হ্রদ বৈকাল। আয়তনের দিক থেকেও এটি বৃহত্তম। এই হ্রদের অবস্থান রাশিয়ার সাইবেরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এলাকায়। প্রকৃতির অনন্য সৃষ্টি এই বৈকাল হ্রদকে ১৯৯৬ সালের ডিসেম্বরে বিশ্ব ঐতিহ্যের তালিকায় স্থান দেয় ইউনেসকো। 

আসুন জেনে নিই, বিস্ময়কর এই হ্রদ সম্পর্কে ১৩টি গুরুত্বপূর্ণ তথ্য।

১. ভৌগোলিকভাবে রাশিয়ায় বৈকাল হ্রদের জলসীমা গড়িয়েছে সাইবেরিয়ার ইর্কুৎস্ক অঞ্চল ও বুরিয়াতিয়া প্রজাতন্ত্র......

সব ফাঁস করে দেব: নওয়াজ শরিফ

সব ফাঁস করে দেব: নওয়াজ শরিফ

হ-বাংলা নিউজ :  পাকিস্তান শত শত কোটি ডলার নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে ছলনা করেছে—মার্কিন প্রেসিডেন্টের এমন টুইটের পর দুই দেশের কথার লড়াই শুরু হয়েছে। এ সুযোগে মুখ খুলেছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। আজ বুধবার তিনি বলেছেন, নাইন-ইলেভেনের পরে যদি পাকিস্তানে বেসামরিক সরকার ক্ষমতায় থাকত, তবে কখনো যুক্তরাষ্ট্রের কাছে বিক্রি হতো না।

দ্য ডনের এক খবরে বলা হয়, পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী হুমকি দিয়ে বলেছেন, ‘তারা’......

পাকিস্তানের পাশে দাঁড়িয়ে ট্রাম্পের সমালোচনার 'জবাব' দিল চীন

পাকিস্তানের পাশে দাঁড়িয়ে ট্রাম্পের সমালোচনার 'জবাব' দিল চীন

হ-বাংলা নিউজ :  নতুন বছরের প্রথম দিনে এক ট্যুইটে পাকিস্তানের সমালোচনা করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কোনো রাগ ঢাক না রেখে বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রকে বোকা বানিয়ে সন্ত্রাসদমনের নামে গত কয়েক দশক ধরে মোটা অংকের অর্থ নিয়েছে পাকিস্তান। ডোনাল্ড ট্রাম্প আরও বলেন, আমরা যেসব সন্ত্রাসীকে আফগানিস্তানে ধরার জন্য খুঁজি সে বিষয়ে সাহায্য করে না তাদেরকে বরং নিরাপদ আশ্রয় দেয় পাকিস্তান। আর সাহায্য দেয়া হবে না।

ট্রাম্পের......

বিশ্বের একাধিক দেশ নিয়ন্ত্রণ করবে উ. কোরিয়ার নতুন এই ক্ষেপণাস্ত্র!

বিশ্বের একাধিক দেশ নিয়ন্ত্রণ করবে উ. কোরিয়ার নতুন এই ক্ষেপণাস্ত্র!

বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টি করে একের পর এক পারমাণবিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে যাচ্ছে উত্তর কোরিয়া।  এ নিয়ে আন্তর্জাতিক মহলে চলছে পাল্টা-পাল্টি হুমকি।  তবে সেদিকে খেয়াল না করে নতুন করে ফের মিসাইলের পরীক্ষা করতে চলেছে উত্তর কোরিয়া।  এবার কার্যত ‘ছুঁচো মেরে হাত গন্ধ করতে চায় না উত্তর কোরিয়া। বিশ্বের সবচেয়ে বড় মিসাইল বানাতে চায় উত্তর কোরিয়া। আর তা তৈরি করতে উত্তর কোরিয়ার বিজ্ঞানীদের নির্দেশ দিয়েছেন দেশটির রাষ্ট্রপ্রধান কিম জং উন।

কলকাতা টুয়েন্টিফোর'র প্রতিবেদনে বলা হয়, উত্তর কোরিয়ার ৭০তম প্রতিষ্ঠা-দিবসে এই মিসাইলের পরীক্ষা করবে দেশটি। তার আগেই তা বানানোর......

জাপানে নববর্ষের বিশেষ খাবার খেয়ে দুজনের মৃত্যু

জাপানে নববর্ষের বিশেষ খাবার খেয়ে দুজনের মৃত্যু

হ-বাংলা নিউজ :  বছরের প্রথম দিন উদ্‌যাপনে তৈরি বিশেষ খাবার খেয়ে জাপানে মারা গেছেন দুজন। অনেকে অসুস্থ হয়ে পড়েছেন। গতকাল সোমবার বর্ষবরণ উদ্‌যাপন উপলক্ষে চাল দিয়ে বিশেষ ধরনের কেক তৈরি হয় জাপানের ঘরে ঘরে। আর এই খাবার খেয়েই মারা গেছেন দুজন।

প্রতিবছরই খ্রিষ্টীয় নববর্ষে এই বিশেষ খাবার করা হয়। ‘মোচি’ নামের ঐতিহ্যবাহী এই খাবার তৈরি হয় নতুন চাল দিয়ে। দেখতে খুবই সাধারণ এই খাবারের বৈশিষ্ট্য হচ্ছে, এটি খেতে হলে প্রচুর চিবোতে হয়। মুখে......

কোটি কোটি ডলার নিয়ে ছলনা করেছে পাকিস্তান

কোটি কোটি ডলার নিয়ে ছলনা করেছে পাকিস্তান

হ-বাংলা নিউজ :  পাকিস্তানকে ভর্ৎসনা করে নতুন বছর শুরু করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আজ সোমবার এক টুইটে মার্কিন প্রেসিডেন্ট অভিযোগ করেছেন, ওয়াশিংটনকে মিথ্যা ও ছলনা ছাড়া কিছুই দেয়নি পাকিস্তান। পাকিস্তান যুক্তরাষ্ট্রের নেতাদের ‘বোকা’ ভাবে বলেও মন্তব্য করেন ট্রাম্প।

ট্রাম্প নতুন বছরে তাঁর প্রথম টুইটে বলেছেন, গত ১৫ বছরে বোকামি করে ওয়াশিংটন পাকিস্তানকে ৩ হাজার ৩০০ কোটি মার্কিন ডলার সহযোগিতা করেছে। বিনিময়ে......

ভেঙে পড়ল যাত্রীবাহী বিমান, নিহত ১২

ভেঙে পড়ল যাত্রীবাহী বিমান, নিহত ১২

হ-বাংলা নিউজ : কোস্টারিকায় ১২ জন যাত্রী নিয়ে রবিবার রাতে একটি বিমান ভেঙে পড়েছে। এই দুর্ঘটনায় ১০ পর্যটকসহ মৃত্যু হয়েছে দুই ক্রু মেম্বারেরও। দেশটির উত্তর-পশ্চিমে গুয়ানাকাস্টে এই দুর্ঘটনা ঘটে। ইতিমধ্যেই দুর্ঘটনার ছবি প্রকাশ্যে এসেছে।

সেন্ট্রাল আমেরিকার পাবলিক সেফটি মিনিস্ট্রি ওই দুর্ঘটনার ছবি ও ভিডিও প্রকাশ করেছে। যেখানে দেখা যাচ্ছে বিমানটি জ্বলছে। ধ্বংসাবশেষ ছাড়া আর কিছুই পাওয়া যায়নি। একটি স্থানীয় রানওয়ে থেকে বিমানটি উড়ে যাচ্ছিল......

ভারতকে 'তৃতীয় পক্ষ' বলে কটাক্ষ করল চীন

ভারতকে 'তৃতীয় পক্ষ' বলে কটাক্ষ করল চীন

হ-বাংলা নিউজ :  নাম উল্লেখ না করে ভারতকে 'তৃতীয় পক্ষ' বলে কটাক্ষ করলেন চীনের বিদেশ মন্ত্রালয়ের মুখপাত্র হুয়া চুনিং। চীন, পাকিস্তান এবং আফগানিস্তানকে নিয়ে বেজিংয়ে অনুষ্ঠিত বুধবারের ত্রিপাক্ষিক বৈঠক থেকেই এই কটাক্ষ ধেয়ে এসেছে। 

জানা গেছে, সেই বৈঠকে চিন পাকিস্তান অর্থনৈতিক করিডর (সিপেক)কে আফগানিস্তান পর্যন্ত সম্প্রসারিত করতে চুক্তিবদ্ধ হয় এই তিন দেশ। পাকিস্তান এবং আফগানিস্তান এই দুই প্রতিবেশী দেশ এবারই প্রথম একসঙ্গে......

কাবুলে শিয়া সম্প্রদায়ের কার্যালয়ে বোমা হামলায় নিহত ৪০

কাবুলে শিয়া সম্প্রদায়ের কার্যালয়ে বোমা হামলায় নিহত ৪০

হ-বাংলা নিউজ : আফগানিস্তানের রাজধানী কাবুলের পশ্চিমাঞ্চলীয় এক এলাকায় শিয়া সম্প্রদায়ের ধর্মীয় ও সাংস্কৃতিক কেন্দ্র এবং সংবাদ সংস্থা আফগান ভয়েসের কার্যালয়ে ভয়াবহ বোমা হামলায় অন্তত ৪০ জন নিহত হয়েছে। এ ঘটনায় আরো অন্তত ৩০ জন আহতের খবর জানাচ্ছে ব্রিটিশ বার্তা সংস্থা- বিবিসি।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী এক বিবৃতিতে বলেছেন, ওই একই স্থানে আরো দুটি আত্মঘাতী বোমা হামলা চালানো হয়েছে। তবে এখন পর্যন্ত কোনো সংগঠন এই হামলার দায় স্বীকার করেনি। বৃহস্পতিবার সকালে......

ধর্ষণের বিষয় এড়িয়ে গেলেন সু চি

ধর্ষণের বিষয় এড়িয়ে গেলেন সু চি

হ-বাংলা নিউজ : জাতিসংঘ কর্মকর্তার সঙ্গে আলোচনার সময় মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সান সু চি দেশটির সেনা ও নিরাপত্তা বাহিনীর সদস্যদের হাতে রোহিঙ্গা নারীদের ধর্ষণের বিষয়টি ‘এড়িয়ে’ গেছেন।

সংঘাতকালীন যৌন সহিংসতা-বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত প্রমীলা প্যাটেন এ মাসের মাঝামাঝিতে মিয়ানমারে চার দিনের সফরে গিয়ে সু চির সঙ্গে সাক্ষাৎ করেন। তিনি রোহিঙ্গা নারীদের ওপর যৌন নিপীড়নের বিষয়টি নিয়ে আলোচনায় আগ্রহ প্রকাশ করলেও সু চি তা এড়িয়ে যান।

সফর নিয়ে জাতিসংঘ......

কোন ভাবেই পরমাণু কর্মসূচি বন্ধ করবে না উত্তর কোরিয়া

কোন ভাবেই পরমাণু কর্মসূচি বন্ধ করবে না উত্তর কোরিয়া

হ-বাংলা নিউজ :  উত্তর কোরিয়ার বিরুদ্ধে জাতিসংঘের কঠোর নিষেধাজ্ঞা জারির ঠিক দু’দিনের মাথায় মুখ খুলল দেশটি।  উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জারি করা বিবৃতিতে স্পষ্ট জানানো হয়েছে, জাতিসংঘ এভাবে তাদের উপর একের পর এক নিষেধাজ্ঞা চাপিয়েও তাদের পরমাণু অস্ত্র কর্মসূচি বন্ধ করতে পারবে না।

গত শুক্রবার জাতিসংঘের ১৫ সদস্য দেশের নিরাপত্তা পরিষদে সর্বসম্মত ভাবে পাশ হয়েছিল পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে আনা নতুন নিষেধাজ্ঞা।

......

গোপনে ভয়ঙ্কর পরমাণু অস্ত্রভাণ্ডার গড়ছে পাকিস্তান

গোপনে ভয়ঙ্কর পরমাণু অস্ত্রভাণ্ডার গড়ছে পাকিস্তান

হ-বাংলা নিউজ :  লোকচক্ষুর আড়ালে ক্রমশ পরমাণু অস্ত্রভাণ্ডারে সুসজ্জিত হচ্ছে পাকিস্তান। দেশটির পরমাণু অস্ত্র ভাণ্ডার নিয়ে উদ্বেগ বাড়িয়ে মার্কিন কংগ্রেসের রিসার্চ সার্ভিসের এক রিপোর্ট সাম্প্রতি এমনই তথ্য প্রকাশ করেছে। আশঙ্কা, পাকিস্তানের এই প্রস্তুতি প্রভাব ফেলতে পারে ভারত-পাকিস্তান সম্পর্কে।

আঠাশ পাতার রিপোর্টে বলা হয়েছে, পাক অস্ত্র ভাণ্ডারে পরমাণু ক্ষেপণাস্ত্রের সংখ্যা কমপক্ষে ১৩০, পরমাণু অস্ত্র ভাণ্ডার আরও বাড়াতে ......

প্রবাসে বাংলা সংস্কৃতি বিকাশে সরকারকে এগিয়ে আসতে হবে-এটর্নী মঈন চৌধুরী।

প্রবাসে বাংলা সংস্কৃতি বিকাশে সরকারকে এগিয়ে আসতে হবে-এটর্নী মঈন চৌধুরী।

প্রবাসে বাংলা সংস্কৃতি সংরক্ষণ ও বিকাশে বাংলাদেশ সরকারকে এগিয়ে আসার আহ্বান জানান এটর্নী মঈন চৌধুরী। গত ২৩ শে ডিসেম্বর ২০১৭ ইং রোজ শনিবার সন্ধ্যা ৭ টায় জ্যামাইকাস্থ স্টার পার্টি হলে বাংলাদেশ আমেরিকা-কালচারাল একাডেমী আয়োজিত শীতের পিঠা উৎসব এর উদ্ভোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ডেমোক্রেটিক পার্টির মাননীয় ডিস্ট্রিক্ট লিডার এট-লার্জ, যুক্তরাষ্ট্র সুপ্রীম কোর্টের এর্টনী এট ল’ জনাব মঈন চৌধুরী এই মন্তব্য করেন। 

সংগঠনের প্রেসিডেন্ট মিসেস পারভীন বানুর সভাপতিত্বে ও জনাব শেখ সিরাজ এর সঞ্চালনায় পিঠা উৎসবে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাঃ রোমানা ছবুর, নিউইয়র্ক......

সংযুক্ত আরব আমিরাতে কুয়াশার কারণে ফ্লাইট বিঘ্নিত

সংযুক্ত আরব আমিরাতে কুয়াশার কারণে ফ্লাইট বিঘ্নিত

হ-বাংলা নিউজ :  ভারী কুয়াশার কারণে রবিবার সংযুক্ত আরব আমিরাতের প্রধান প্রধান বিমানবন্দরে বিমান চলাচলে বিঘ্ন দেখা দিয়েছে। যখন দেশটিতে অবস্থানরত হাজার হাজার বিদেশী বড়দিন ও ইংরেজি নববর্ষ উপলক্ষ্যে দেশে ফিরতে চাইছে ঠিক তখনই এই অবস্থার সৃষ্টি হল।

সংযুক্ত আরব আমিরাতের তিনটি প্রধান বিমানবন্দর আবুধাবি, দুবাই ও শারজাহতে এমিরাটসের বেশ কয়েকটি ফ্লাইট বাতিল, পথ পরিবর্তন অথবা বিলম্বিত হয়েছে। কুয়াশার কারণে বিশ্বের অন্যতম ব্যস্ত......

সর্বাধিক পঠিত