দেশের খবর

Displaying 181-200 of 1651 results.
নৌকার আশায় আওয়ামীলীগ অফিসে মনোনয়ন প্রত্যাশীদের ভোগান্তি চরমে

নৌকার আশায় আওয়ামীলীগ অফিসে মনোনয়ন প্রত্যাশীদের ভোগান্তি চরমে

জাহাঙ্গীর বাবু,হ-বাংলা নিউজ : আওয়ামীলীগ অফিসে চেয়ারম্যান ভাইস চেয়ারম্যান মনোনয়ন প্রত্যাশীদের মনোনয়ন ফরমের জন্য অপেক্ষা আজো।
 ৬-২-২০১৯ দুপুর থেকে ভাইস চেয়ারম্যানদের ফর্ম দেয়া না হলেও অপেক্ষায় থাকেন সন্ধ্যা পর্যন্ত।আজ ৭-২-২০১৯ সকালে আবার সে অপেক্ষা।নারী প্রত্যাশীরা পুরুষের পাশাপাশি লাইনে থাকলেও সকাল ৮ টা ৩০ মিনিটে মাইকে  তাদের পুরাতন বিল্ডিং এ যেতে বলা হয়।তখন কিছুটা বিশৃংখলা দেখা দেয়।


 সকাল দশটা থেকে ফর্ম দেয়ার কথা।অনিশ্চিত কে কখন কাঙ্খিত ফর্মটি পাবেন।......

সাত জেলার পাসপোর্ট অফিসে দুদকের অভিযান

সাত জেলার পাসপোর্ট অফিসে দুদকের অভিযান

হ-বাংলা নিউজ : পাসপোর্ট অফিসে দালাল সিন্ডিকেটের বিষয়ে অভিযোগ পেয়ে দেশের সাত জেলার পাসপোর্ট অফিসে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। আজ বৃহস্পতিবার একযোগে এই অভিযান চালানো হয় বলে সংস্থাটি জানিয়েছে।

দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, পাসপোর্ট অফিস ঘিরে ঘুষ–দুর্নীতির মাধ্যমে দালালেরা কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে সিন্ডিকেট তৈরি করেছে—দুদকের অভিযোগ কেন্দ্রে এমন অভিযোগ আসে। অভিযোগ পেয়ে সাতটি এনফোর্সমেন্ট টিম গঠন করা হয়। এ দলগুলো দিনাজপুর, বরিশাল, কুমিল্লা, টাঙ্গাইল,......

 ৩৩ শতাংশ বাসের ফিটনেস সনদ অগ্রহণযোগ্য

৩৩ শতাংশ বাসের ফিটনেস সনদ অগ্রহণযোগ্য

হ-বাংলা নিউজ : ৩৩ শতাংশ বাসের ফিটনেস সার্টিফিকেট গ্রহণযোগ্য নয়। ৫৬ শতাংশের গতি নিয়ন্ত্রক সিল ঠিক নেই। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) এক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। প্রতিবেদন তৈরির ক্ষেত্রে ৩৯টি বাসের ওপর জরিপ করা হয়।

আজ বৃহস্পতিবার বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে এই প্রতিবেদন দাখিল করা হয়।

এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের নির্দেশ অনুসারে কমিটি গঠন করে বিআরটিএ। যানবাহনের ওপর জরিপ চালিয়ে তারা এই প্রতিবেদন প্রস্তুত করে। পরে প্রতিবেদন আদালতে দাখিল......

৫ বছরে বিদেশি বিনিয়োগ ২৮৫৫৫ মিলিয়ন ডলার, সবচেয়ে বেশি চীনের ৮ হাজার ১০৭ দশমিক ৩৩ মিলিয়ন ডলার : পররাষ্ট্রমন্ত্রী

৫ বছরে বিদেশি বিনিয়োগ ২৮৫৫৫ মিলিয়ন ডলার, সবচেয়ে বেশি চীনের ৮ হাজার ১০৭ দশমিক ৩৩ মিলিয়ন ডলার : পররাষ্ট্রমন্ত্রী

হ-বাংলা নিউজ : গত পাঁচ অর্থবছরে বাংলাদেশে বিদেশি বিনিয়োগের পরিমাণ ২৮ হাজার ৫৫৫ দশমিক ৫৩ মিলিয়ন মার্কিন ডলার। বিশ্বের ৪৫টি দেশ এই বিনিয়োগ করেছে। এর মধ্যে সবচেয়ে বেশি বিনিয়োগ চীনের। সরকারি দলের ইসরাফিল আলমের এক প্রশ্নের জবাবে আজ বুধবার জাতীয় সংসদকে এই তথ্য দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

উল্লেখযোগ্য বিনিয়োগকারী দেশগুলো হলো— চীন ৮ হাজার ১০৭ দশমিক ৩৩ মিলিয়ন ডলার, সংযুক্ত আরব আমিরাত ৭ হাজার ৮৩৬ দশমিক ২৯ মিলিয়ন, সিঙ্গাপুর ২ হাজার ২৬১ দশমিক ৭৬ মিলিয়ন, সৌদি আরব ২ হাজার ৪৬১ দশমিক ৯৮ মিলিয়ন, নেদারল্যান্ডস ১ হাজার......

‘অজ্ঞান পার্টির খপ্পরে’ ঢাবি অধ্যাপক

‘অজ্ঞান পার্টির খপ্পরে’ ঢাবি অধ্যাপক

হ-বাংলা নিউজ : ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) এক শিক্ষক ‘অজ্ঞান পার্টির খপ্পরে’ পড়েছেন। আজ বুধবার দুপুরে কুমিল্লা থেকে ঢাবি ক্যাম্পাসের বাসায় ফেরার পথে তিনি এই ঘটনার শিকার হন। পুলিশ তাঁকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেছে।

‘অজ্ঞান পার্টির খপ্পরে’ পড়া এই শিক্ষকের নাম মো. সায়েদুল আরেফীন। তিনি বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক।

পুলিশ সূত্রে জানা গেছে, দুপুরের দিকে কুমিল্লা থেকে বাসযোগে ঢাকার সায়েদাবাদ বাস টার্মিনালে নামেন অধ্যাপক আরেফীন৷ এরপর তিনি রিকশাযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের......

একুশে পদক পাচ্ছেন ২১ গুণী

একুশে পদক পাচ্ছেন ২১ গুণী

হ-বাংলা নিউজ : জাতীয় ক্ষেত্রে অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে এবার ২১ জন বিশিষ্ট ব্যক্তি পাচ্ছেন একুশে পদক। আজ বুধবার সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় থেকে তাঁদের নাম ঘোষণা করা হয়েছে। ২০ ফেব্রুয়ারি রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেম আয়োজিত এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ পদক তুলে দেবেন। পদকপ্রাপ্ত ব্যক্তিরা পাচ্ছেন একটি সোনার পদক, সনদ ও দুই লাখ টাকার চেক। প্রথম আলোকে বিষয়টি নিশ্চিত করেছেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ফয়জুর রহমান ফারুকী। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান একুশে ফেব্রুয়ারি......

অ্যাঞ্জেলিনা জোলি সেই ‘বিশেষ বাড়িতে’ আবেগাপ্লুত

অ্যাঞ্জেলিনা জোলি সেই ‘বিশেষ বাড়িতে’ আবেগাপ্লুত

হ-বাংলা নিউজ : ‘এই বিশেষ বাড়িটিতে এসে আমি বেশ আবেগাপ্লুত। বাড়িটি যথাযথভাবে সংরক্ষণ করা হয়েছে জেনে আমি কৃতজ্ঞ।’ 

ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনের পর দর্শনার্থী বইয়ে এমনটাই লিখেছেন হলিউডের জনপ্রিয় অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। বাংলাদেশ সফরে আসা জোলি আজ বুধবার বিকেলে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন। সেখানে গিয়ে বাংলাদেশের স্বাধীনতার নায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জানান তিনি।

১৯৭৫ এর ১৫ আগস্ট এই ৩২ নম্বর বাড়িটিতেই সপরিবারে নিহত হন বঙ্গবন্ধু। সেই সময়......

হারকিউলিস খোঁজার দায়িত্ব রাষ্ট্রের

হারকিউলিস খোঁজার দায়িত্ব রাষ্ট্রের

হ-বাংলা নিউজ : জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেন, ‘আইন কারও হাতে তুলে নেওয়ার এখতিয়ার নেই। আইনকে তার নিজস্ব গতিতে চলতে দিতে হবে। এই হারকিউলিস কোথা থেকে এলো, কীভাবে এলো। আমি মনে করি রাষ্ট্রের দায়িত্ব রয়েছে, পুলিশের দায়িত্ব বের করা—তাঁরা কারা?’

আজ দুপুরে রাজধানীর তোপখানা সড়কের সিরডাপ মিলনায়তনে এক মতবিনিময় সভায় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কাজী রিয়াজুল হক এসব কথা বলেন। জাতীয় মানবাধিকার কমিশন ‘যৌন হয়রানি প্রতিরোধ ও করণীয়’ শীর্ষক এই মতবিনিময় সভার আয়োজন করে।

ঝালকাঠির রাজাপুর উপজেলার ভান্ডারিয়া......

‘উদ্দেশ্যপ্রণোদিত ভুল করে থাকলে কঠোর ব্যবস্থা’

‘উদ্দেশ্যপ্রণোদিত ভুল করে থাকলে কঠোর ব্যবস্থা’

হ-বাংলা নিউজ : জাহালমের কারাবাসের ক্ষেত্রে কেউ উদ্দেশ্যপ্রণোদিত ভুল করে থাকলে, তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। এমনটাই জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার (তদন্ত) এ এফ এম আমিনুল ইসলাম। জাহালমকে ক্ষতিপূরণ দেওয়ার বিষয়ে নানা পক্ষের দাবি প্রসঙ্গে তিনি বলেন, এ বিষয়ে আদালতের সিদ্ধান্ত মেনে নেওয়া হবে।

আজ মঙ্গলবার সেগুনবাগিচায় দুদকের কার্যালয়ে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে দুদক কমিশনার এসব কথা বলেন। এ সময় তিনি জাহালমকে মামলায় অন্তর্ভুক্ত করার ক্ষেত্রে দুদক কর্মকর্তাদের ভুলের বিষয়টিও স্বীকার করে নেন। তবে কর্মকর্তারা......

ব্যক্তিগত গাড়িচালকদের বদ মতলব থেকে সাবধান

ব্যক্তিগত গাড়িচালকদের বদ মতলব থেকে সাবধান

• ব্যক্তিগত গাড়িচালকদের সংঘবদ্ধ চক্র ধর্ষণ–অপহরণ করছে
• চট্টগ্রামে তিন দিনের ব্যবধানে দুটি ঘটনা জানাজানি হয়েছে
• গাড়িচালকদের লক্ষ্য স্কুল-কলেজ ও মাদ্রাসাপড়ুয়া শিক্ষার্থী
• ব্যক্তিগত গাড়িতে কেউ উঠতে বললে সতর্ক থাকার পরামর্শ

চট্টগ্রামে ধর্ষণ-অপহরণে জড়িয়ে পড়ছেন প্রাইভেট কার (ব্যক্তিগত গাড়ি) চালকেরা। তাঁদের লক্ষ্য স্কুল-কলেজ ও মাদ্রাসাপড়ুয়া শিক্ষার্থী। গাড়ির মালিক কিংবা সন্তানদের স্কুল-কলেজে পৌঁছানোর পর পাওয়া সময়ে গাড়িচালকদের কিছু সদস্য এই অপরাধ করে আসছেন। তিন দিনের ব্যবধানে নগরে দুটি ঘটনা জানাজানি হওয়ায় ভাবিয়ে তুলেছে পুলিশকেও। আতঙ্কিত হয়ে পড়েছেন......

প্রথমবারের মতো সংসদ অধিবেশনে মাশরাফি

প্রথমবারের মতো সংসদ অধিবেশনে মাশরাফি

হ-বাংলা নিউজ : প্রথমবারের মতো সংসদ অধিবেশনে যোগ দিয়েছেন মাশরাফি বিন মুর্তজা। গত নভেম্বরে রাজনীতিতে নাম লেখানো মাশরাফি সাংসদ নির্বাচিত হয়েছেন নড়াইল-২ আসন থেকে।

চট্টগ্রামে বিপিএল খেলার সময়ই মাশরাফি বিন মুর্তজা বলছিলেন, নিউজিল্যান্ড সফরে যাওয়ার আগে যেতে চান সংসদ অধিবেশনে। প্রথমবারের মতো সাংসদ হয়েছেন, সংসদ অধিবেশনের অভিজ্ঞতাটা নিউজিল্যান্ড সফরের আগেই একটু হয়ে যাক, এটাই চেয়েছেন। আজ সেই অভিজ্ঞতা হয়ে গেল বাংলাদেশ ওয়ানডে অধিনায়কের।

একাদশ সংসদের প্রথম অধিবেশন শুরু হয়েছে গত ৩০ জানুয়ারি। বিপিএল নিয়ে ব্যস্ত থাকায় অধিবেশনে......

অনলাইনে পীড়নের শিকার ৩২ শতাংশ শিশু

অনলাইনে পীড়নের শিকার ৩২ শতাংশ শিশু

হ-বাংলা নিউজ : দেশের ৩২ শতাংশ শিশু অনলাইনে সহিংসতা, ভয়ভীতি ও উৎপীড়নের শিকার হয়েছে। ইউনিসেফ বাংলাদেশের তৈরি ‘বাংলাদেশের শিশুদের অনলাইন নিরাপত্তা’ শীর্ষক জরিপে এ চিত্র উঠে এসেছে।

রাজধানীতে আজ মঙ্গলবার আয়োজিত এক অনুষ্ঠানে জরিপের এ ফল প্রকাশ করা হয়। রাজধানীর কারওয়ান বাজারের সফটওয়্যার টেকনোলজি পার্কে এই অনুষ্ঠান হয়। আজ ৫ ফেব্রুয়ারি নিরাপদ ইন্টারনেট দিবস উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করে জাতিসংঘের শিশু তহবিল (ইউনিসেফ)।

দশ থেকে ১৭ বছর বয়সী স্কুল, কলেজ ও মাদ্রাসায় পড়ুয়া ১ হাজার ২৮১ শিশুর ওপর এই জরিপটি চালানো হয়। এরা প্রত্যেকেই ইন্টারনেট......

বাবার হাত থেকে মেয়েকে কেড়ে নিল বাস

বাবার হাত থেকে মেয়েকে কেড়ে নিল বাস

হ-বাংলা নিউজ : বাবার হাতে হাত ধরে রাস্তা পার হচ্ছিল মেয়েটি। যাবে স্কুলে। দ্রুতগতির একটি মাইক্রোবাস ধাক্কা দিল শিশুটিকে। বাবা থেকে বিচ্ছিন্ন হলো মেয়েটি, একেবারে বিচ্ছিন্ন। সড়কে প্রাণ হারানো মানুষের তালিকায় যুক্ত হলো শিশু ফাইজা তাহমিনা সুচির নাম। উত্তরার মাইলস্টোন স্কুলে পঞ্চম শ্রেণিতে পড়ত সে।

আজ মঙ্গলবার সকাল আটটার দিকে রাজধানী ঢাকার উত্তরার ১৮ নম্বর সেক্টরে এ দুর্ঘটনা ঘটে।

উত্তর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূরুল মোত্তাকিন বলেন, মেয়েকে নিয়ে বাবা ফাইজুল ইসলাম রাস্তা পার হচ্ছিলেন। এ সময় পেছন থেকে মেয়েটিকে ধাক্কা দেয়......

রেলমন্ত্রীর সাথে এডিবির কান্ট্রি ডিরেক্টরের  সাক্ষাত

রেলমন্ত্রীর সাথে এডিবির কান্ট্রি ডিরেক্টরের সাক্ষাত


হাকিকুল ইসলাম খোকন,হ-বাংলা নিউজ : গত ৩ ফেব্রয়ারি রেলভবনে রেলপথ মন্ত্রী  নূরুল ইসলাম সুজন এমপির সাথে মন্ত্রীর কক্ষে বাংলাদেশে নিযুক্ত এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মনমহন পারকাশ(Manmohan Parkash)সাক্ষাত করেন।

সাক্ষাতকালে বাংলাদেশে চলমান এডিবির অর্থায়নে যে সকল প্রকল্প......

 ৪৭ বছর পর ফিরলেন বাড়ি

৪৭ বছর পর ফিরলেন বাড়ি

অভাব-অনটনের সংসারে ছেলেবেলায় বাবাকে হারান ইদ্রিস আলী। পেটের দায়ে চাচা মোমিন শেখের হাত ধরে ঘর ছাড়েন হাফপ্যান্ট, ছেঁড়া শার্ট পরে। সেটা ছিল ১৯৭২ সাল। সেদিনের সেই ১২ বছরের কিশোর ঘরে ফিরেছেন গত শনিবার। তবে তাঁর বয়স এখন ৫৯।

হ-বাংলা নিউজ : ইদ্রিস আলীর জন্ম ১৯৬০ সালে ফরিদপুরের সালথা উপজেলার বটরকান্দা গ্রামে। বাবা গোপাল শেখ। দুই ভাইয়ের মধ্যে তিনি ছোট। তাঁর ফিরে আসার খবরে এলাকার শত শত মানুষের ভিড় বড় ভাই আবু তালেবের বাড়িতে। ভাইকে ফিরে পেয়ে বেজায় খুশি তালেব। তিনি বলেন, ‘আমি যে আমার ভাইকে ফিরে পেয়েছি, এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। ছোটবেলায় গরুর......

বিচার শেষ হওয়ার নিশ্চয়তা নেই, তাই জামিন

বিচার শেষ হওয়ার নিশ্চয়তা নেই, তাই জামিন

হ-বাংলা নিউজ : কখন মামলার বিচার শেষ হবে, তার নিশ্চয়তা না থাকায় তিন হাজার পিচ ইয়াবা উদ্ধারের মামলায় অভিযুক্ত মাদক ব্যবসায়ী মো. মাসুদ মিয়াকে জামিন দিয়েছেন আদালত।

এর আগে ছয় হাজার ইয়াবা উদ্ধারের মামলায় শাহ জামান ও পাঁচ হাজার ইয়াবা উদ্ধারের মামলায় রতন কুমার মণ্ডল জামিন নিয়ে বেরিয়ে গেছেন।
২০১৭ সালের ১৭ নভেম্বর তিন হাজার পিস ইয়াবাসহ আসামি মাসুদ মিয়াকে গ্রেপ্তার করে পুলিশ। গত ২৮ জানুয়ারি ১ বছর ২ মাস ১৫ দিনের মাথায় তাঁকে জামিন দেন আদালত। আদেশে বলা হয়, মামলাটি কখন নিষ্পত্তি হবে, তার কোনো নিশ্চয়তা নেই। এই বিবেচনায় জামিনে মুক্তির আদেশ দেন আদালত।
......

জাহালমের ঘটনায় দুদকের তদন্ত কমিটি

জাহালমের ঘটনায় দুদকের তদন্ত কমিটি

হ-বাংলা নিউজ : বিনা অপরাধে জাহালমের তিন বছর কারাভোগের ঘটনায় দুর্নীতি দমন কমিশন (দুদক) একটি তদন্ত কমিটি গঠন করেছে। দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ আজ সোমবার এ কথা জানান।

দুদক চেয়ারম্যান বলেন, জাহালমের ঘটনায় দুদকের তদন্তকারী কর্মকর্তাদের যদি কোনো গাফিলতি থেকে , তাহলে ব্যবস্থা নেওয়া হবে। এ জন্য তদন্ত কমিটি গঠন করা হয়েছে। জেলা জজ পদমর্যাদার দুদকের একজর পরিচালককে প্রধান করে কমিটি করা হয়েছে।

বিনা অপরাধে তিন বছর জেল খেটে হাইকোর্টের নির্দেশে মুক্তি পেলেন জাহালম......

চিকিৎসকের আত্মহত্যার ঘটনায় স্ত্রী রিমান্ডে

চিকিৎসকের আত্মহত্যার ঘটনায় স্ত্রী রিমান্ডে

হ-বাংলা নিউজ : চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক মোস্তফা মোরশেদের আত্মহত্যার ঘটনায় প্ররোচনার মামলায় তাঁর স্ত্রী তানজিলা হক চৌধুরীর তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

আজ সোমবার দুপুরে মহানগর হাকিম মো. আল ইমরান খান শুনানি নিয়ে এই আদেশ দেন।

নগর পুলিশের সহকারী কমিশনার (প্রসিকিউশন) কাজী শাহাবুদ্দীন আহমেদ এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।
কাজী শাহাবুদ্দীন আহমেদ বলেন, আত্মহত্যার ঘটনায় প্ররোচনার অভিযোগে করা মামলায় চিকিৎসক তানজিলার সাত দিনের রিমান্ডের আবেদন করে চান্দগাঁও থানার পুলিশ। অন্যদিকে, তানজিলার পক্ষে তাঁর......

ভুল প্রশ্নপত্রে পরীক্ষা, ভিন্নভাবে খাতা দেখা হবে: শিক্ষামন্ত্রী

ভুল প্রশ্নপত্রে পরীক্ষা, ভিন্নভাবে খাতা দেখা হবে: শিক্ষামন্ত্রী

হ-বাংলা নিউজ : শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, এসএসসি পরীক্ষায় যে ১৮টি কেন্দ্রে ভুল প্রশ্নপত্রে পরীক্ষা হয়েছে, সেই উত্তরপত্রগুলো ভিন্নভাবে দেখা হবে, যাতে কেউ কোনোভাবে ক্ষতিগ্রস্ত না হয়। আর তদন্ত করে এ ঘটনায় দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

জাতীয় সংসদে রোববার এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এ কথা বলেন।

চট্টগ্রাম, জামালপুর, নওগাঁ, শেরপুর, সাতক্ষীরা, মুন্সিগঞ্জ, গাইবান্ধা, ব্রাহ্মণবাড়িয়া, বাগেরহাট ও মাদারীপুরে গতকাল শনিবার মোট ১৮টি কেন্দ্রে নিয়মিত শিক্ষার্থীদের ভুল প্রশ্নপত্র দেওয়া হয়। সেদিন ছিল বাংলা প্রথম পত্রের পরীক্ষা।......

প্রাণঘাতী নিপাহ ভাইরাসের জিন নকশা উন্মোচন

প্রাণঘাতী নিপাহ ভাইরাসের জিন নকশা উন্মোচন



নিপাহ ভাইরাসের সংক্রমণ প্রাণঘাতী ব্যাধি
বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ব্যাধিকে অগ্রাধিকার দেয়
রোগটির কোনো টিকা এখনো আবিষ্কার হয়নি
আক্রান্তদের মধ্যে ৪০–৭৫ শতাংশই মারা যায়
মানুষ থেকে মানুষেও এই ভাইরাস ছড়াতে পারে

বাদুড় যে নিপাহ ভাইরাসের বাহক, শুধু সেটুকুই জানা ছিল। এবার তাকে পুরোপুরি চেনার পথ তৈরি হলো। জ্বর, মাথা ধরা, পেশির যন্ত্রণা, বমি বমি ভাব থেকে শুরু করে ফুসফুসের সংক্রমণ ও মৃত্যুর জন্য দায়ী যে ভাইরাস, সেই বাদুড় থেকে নিপাহ ভাইরাসের জিন নকশা উন্মোচন করেছেন বিজ্ঞানীরা।

শুধু তা-ই নয়, গবেষণাটির মাধ্যমে এ দেশের পরিবেশে নিপাহ ভাইরাসের বাহক বাদুড়ের বিস্তার,......

সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত