দেশের খবর

Displaying 21-40 of 1295 results.
প্রতিবন্ধীদের জন্য সফটওয়্যার তৈরি করছে সরকার

প্রতিবন্ধীদের জন্য সফটওয়্যার তৈরি করছে সরকার

 হ বাংলা নিউজ : প্রতিবন্ধীদের সুবিধার্থে বাংলা ভাষাভিত্তিক তথ্যপ্রযুক্তির মাধ্যমে সেবা নিশ্চিত করতে সফটওয়্যার তৈরি করছে সরকার। এই সফটওয়্যারের মাধ্যমে দৃষ্টিশক্তি স্বাভাবিক কিন্তু বলতে বা শুনতে অসমর্থ—এমন ব্যক্তিরা উপকার পাবেন। গতকাল বৃহস্পতিবার রাজধানীর জনতা টাওয়ারে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার এ কথা বলেছেন।

রাজধানীর কারওয়ান বাজারের জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্কের......

 অপরাধী শনাক্ত করতে প্রযুক্তির ব্যবহার বাড়ছে

অপরাধী শনাক্ত করতে প্রযুক্তির ব্যবহার বাড়ছে

 হ বাংলা নিউজ :

• তদন্তে সোর্স–নির্ভরতা কমেছে

• বর্ণনা ধরে সন্দেহভাজনের ছবি আঁকা

• সাইবার পুলিশিংও বেড়েছে

একটি মার্কেটের সিসি ক্যামেরা থেকে পাওয়া এক ব্যক্তির কয়েকটি ছবি দিয়ে তাঁকে ধরিয়ে দিতে অনুরোধ জানিয়ে ফেসবুকে গত ১৮ মে একটি পোস্ট দেন বাড্ডা থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী ওয়াজেদ আলী। দুই দিন পরই ওই লোককে গ্রেপ্তারের খবর নিজের পাতায় শেয়ার করেন ওসি। সেখানে তিনি বলেন, ফেসবুক পোস্ট দেখে এক গণমাধ্যমকর্মী লোকটির পরিচয় জানিয়ে......

ওরা বাংলাভাষার অবমাননা করেছে

ওরা বাংলাভাষার অবমাননা করেছে

সিরাজী এম আর মোস্তাক, হ বাংলা নিউজ : একজন নারীকে চরিত্রহীন বলায় ব্যারিষ্টার মঈনুলকে আটক করা, বাংলাভাষার সুস্পষ্ট অবমাননা। ব্যারিষ্টার মঈনুল টকশোতে সাংবাদিক মাসুদা ভাট্টির বিব্রতকর প্রশ্নে তাকে চরিত্রহীন বলতে চেয়েছেন। তাকে চরিত্রহীনা বলেননি। চরিত্রহীন শব্দটি পুংলিঙ্গবাচক আর মাসুদা ভাট্টি স্ত্রীবাচক এবং বাস্তবেও একজন ভদ্র মহিলা। চরিত্রহীন শব্দটি সাংবাদিক মাসুদা ভাট্টির ক্ষেত্রে প্রযোজ্য নয়। তবে বেপরোয়া আচরণ ও সাংবাদিকতা পেশা বুঝাতে তাঁর ক্ষেত্রেও পুংলিঙ্গবাচক (চরিত্রহীন) শব্দ ব্যবহার......

ঐক্যফ্রন্টের উল্টো সুর যুক্তফ্রন্টের

ঐক্যফ্রন্টের উল্টো সুর যুক্তফ্রন্টের

হ বাংলা নিউজ : সাবেক রাষ্ট্রপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী নেতৃত্বাধীন রাজনৈতিক জোট যুক্তফ্রন্ট একাদশ জাতীয় সংসদ নির্বাচন না পেছানোর দাবি জানিয়েছে। যুক্তফ্রন্টের একটি প্রতিনিধিদল আজ মঙ্গলবার নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে দেখা করে জানিয়েছে, অকারণে তফসিল পেছানো ঠিক হবে না।

আজ যুক্তফ্রন্টের নেতা ও বিকল্পধারার মহাসচিব আবদুল মান্নানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল দেখা করে ইসিকে চিঠি দেয়। ওই চিঠিতে নির্বাচন না পেছানোর কথা উল্লেখ করে বলা হয়, নির্বাচনের তফসিল অকারণে বিলম্ব হলে জাতির মধ্যে সংশয়, বিভ্রান্তি......

 জমা থাকা বিএনপির গঠনতন্ত্র গ্রহণ করবে না ইসি

জমা থাকা বিএনপির গঠনতন্ত্র গ্রহণ করবে না ইসি

বিএনপির সংশোধিত গঠনতন্ত্র নিয়ে উচ্চ আদালতের নির্দেশনা প্রতিপালন করবে নির্বাচন কমিশন (ইসি)। এক মাসের মধ্যে এ–সংক্রান্ত আবেদন নিষ্পত্তি করবে ইসি। এই সময়ের মধ্যে ৭ নম্বর ধারা সংশোধন করে ইসিতে জমা দেওয়া বিএনপির গঠনতন্ত্র গ্রহণ করবে না ইসি।

আজ সোমবার ইসি এই সিদ্ধান্ত নেয়। ইসি সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ প্রথম আলোকে বলেন, আদালতের দুটি নির্দেশনা ছিল, বিএনপির সংশোধিত গঠনতন্ত্র গ্রহণ না করা এবং এক মাসের মধ্যে আবেদন নিষ্পত্তি করা। নির্বাচন কমিশন আদালতের নির্দেশনা প্রতিপালনের সিদ্ধান্ত নিয়েছে। ইসির এই সিদ্ধান্ত আবেদনকারী, বিএনপি ও আদালতকে আনুষ্ঠানিকভাবে জানানো......

ইসি-ঐক্যফ্রন্ট বৈঠকে উত্তপ্ত বাক্যবিনিময়

ইসি-ঐক্যফ্রন্ট বৈঠকে উত্তপ্ত বাক্যবিনিময়

হ-বাংলা নিউজ : প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিভিন্ন রাজনৈতিক দলের সংলাপ শেষ না হওয়া পর্যন্ত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা থেকে বিরত থাকতে নির্বাচন কমিশনকে (ইসি) অনুরোধ করেছে জাতীয় ঐক্যফ্রন্ট।

আজ সোমবার বিকেলে আগারগাঁওয়ে নির্বাচন কমিশন কার্যালয়ে গিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের একটি প্রতিনিধিদল নির্বাচন কমিশনের সঙ্গে কথা বলে এই অনুরোধ জানিয়েছে। তবে জাতীয় ঐক্যফ্রন্ট ও নির্বাচন কমিশন সূত্র জানিয়েছে, প্রতিনিধিদলের সঙ্গে নির্বাচন কমিশনারদের উত্তপ্ত বাক্যবিনিময়ের ঘটনা......

ঐক্যফ্রন্টের সঙ্গে ফের সংলাপ বুধবার

ঐক্যফ্রন্টের সঙ্গে ফের সংলাপ বুধবার

হ-বাংলা নিউজ : আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টের নেতাদের দ্বিতীয় সংলাপ আগামী বুধবার (৭ নভেম্বর) হতে যাচ্ছে। ওই দিন বেলা ১১টায় গণভবনে বৈঠক অনুষ্ঠিত হবে।

এর আগে গত বৃহস্পতিবার রাতে শেখ হাসিনার সঙ্গে ঐক্যফ্রন্টের নেতাদের সাড়ে ৩ ঘণ্টা সংলাপ হয়।

রোববার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরাবর জাতীয় ঐক্যফ্রন্ট সংলাপে বসতে চেয়ে চিঠি পাঠায়। রাতেই তাদের বৈঠকের সিদ্ধান্ত জানানো হয়।

গণফোরাম সাধারণ সম্পাদক ও ঐক্যফ্রন্ট নেতা মোস্তফা মহসিন মন্টু......

প্রশ্নপত্র ফাঁস করে কোটিপতি

প্রশ্নপত্র ফাঁস করে কোটিপতি

হ-বাংলা নিউজ : ১০ সরকারি প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ে ভর্তি ও নিয়োগ পরীক্ষায় জালিয়াতি ও প্রশ্নপত্র ফাঁস করে ভর্তি ও নিয়োগ পাইয়ে দিয়েছেন ব্যাংক কর্মকর্তা হাফিজুর 

জনতা ব্যাংকের জ্যেষ্ঠ কর্মকর্তা হাফিজুর রহমান (৩৬) জনতা ব্যাংকসহ বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস ও পরীক্ষায় জালিয়াতি করে তিন বছরে ১০ কোটি টাকার সম্পদের মালিক হয়েছেন। এ হিসাব পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি)।

সিআইডির কর্মকর্তারা বলছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন নিয়োগ পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস ও জালিয়াতির......

ঘুমিয়ে ছিলাম, কোথা থেকে কী যে হয়ে গেল...

ঘুমিয়ে ছিলাম, কোথা থেকে কী যে হয়ে গেল...

হ বাংলা নিউজ : ‘সবাই ঘুমিয়ে ছিলাম। আমার শাশুড়ি রান্নাঘরে চুলা জ্বালাতে গিয়েছিল কি না জানি না। হঠাৎ কী থেকে কী হয়ে গেল।’ বলছিলেন রিপা আক্তার। তিনি গৃহবধূ। স্বামী একটি পোশাক তৈরির কারখানায় অপারেটরের কাজ করেন। তিনিসহ তাঁদের পরিবারের পাঁচ সদস্য আজ শুক্রবার সকালে গ্যাসের সিলিন্ডার বিস্ফোরণে আহত হয়েছেন।

আহত লোকজনের মধ্যে রিপার দুই বছরের সন্তান আয়েশার সারা শরীরে ব্যান্ডেজ। তার শরীরের ৩২ শতাংশ পুড়ে গেছে। স্বামী আবদুর রউফের ৮৮, শ্বশুর আরব আলীর ৬০ ও শাশুড়ি হাসিনা বেগমের......

নিরপেক্ষ নির্বাচন করতে চায় সরকার: প্রধানমন্ত্রী

নিরপেক্ষ নির্বাচন করতে চায় সরকার: প্রধানমন্ত্রী

হ বাংলা নিউজ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তাঁর সরকার অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে চায়। জনগণ যেন তাদের নেতৃত্ব খুঁজে নিতে পারে, সেটাই তাঁদের লক্ষ্য। কীভাবে সেই নেতৃত্ব খুঁজে নিতে পারে, তা–ই এখন মূল বিষয়।

আজ শুক্রবার সন্ধ্যায় গণভবনে যুক্তফ্রন্ট নেতাদের সঙ্গে শুরু হওয়া সংলাপের সূচনা বক্তব্যে আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী এ কথা বলেন।

শেখ হাসিনা বলেন, গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখা ছাড়া উন্নয়ন সম্ভব না। এ ধারা অব্যাহত থাকুক এবং উন্নয়নের গতি......

 প্রধানমন্ত্রীর সঙ্গে ঐক্যফ্রন্টের সাড়ে ৩ ঘণ্টার সংলাপ

প্রধানমন্ত্রীর সঙ্গে ঐক্যফ্রন্টের সাড়ে ৩ ঘণ্টার সংলাপ

 হ বাংলা নিউজ : আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্টের নেতাদের মধ্যে সাড়ে ৩ ঘণ্টা সংলাপ হয়েছে। বৃহস্পতিবার রাজধানীর গণভবনে সন্ধ্যা সাতটার দিকে সংলাপ শুরু হয়ে শেষ রাত সাড়ে ১০টায়। সংলাপ শেষে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের সঙ্গে কথা বলতে রাজি হননি। তবে শুধু তিনি বলেন, তারা সংলাপে সন্তুষ্ট নন।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে ১৪ দলীয় জোটের ২৩ নেতার সঙ্গে সংলাপে অংশ নেন জাতীয় ঐক্যফ্রন্টের......

 সংলাপে জয়ী হোক জনগণ

সংলাপে জয়ী হোক জনগণ

হ-বাংলা নিউজ : বাংলাদেশ রাজনীতিতে সংলাপ হতে যাচ্ছে—এটাই একটি সুখবর। সব সময় এমন সংলাপকে স্বাগত জানানো হয়। যদিও কোনো সংলাপ থেকে এ পর্যন্ত উল্লেখযোগ্য সমাধান আসেনি। রাজনীতির মোড় ঘুরে যাওয়ার মতো কোনো নজির তৈরি হয়নি। তারপরও সংলাপ আর স্বাগত সব পরিস্থিতিকে আমরা সমার্থক ধরে নেব।

কারণ, অনির্দিষ্টকাল ধরে মুলতবি হয়ে যাওয়া সংলাপেরও একটা ইতিবাচক রেশ থাকতে পারে। কিন্তু এটা নির্ভর করছে উভয় দল কীভাবে দায়িত্বশীল ভূমিকা রাখে, তার ওপর।

২০০৬ ও ২০১৩ সালের অক্টোবরে আওয়ামী লীগ ও বিএনপির তৎকালীন......

 বিকল্পধারার সঙ্গে প্রধানমন্ত্রীর সংলাপ শুক্রবার

বিকল্পধারার সঙ্গে প্রধানমন্ত্রীর সংলাপ শুক্রবার

হ-বাংলা নিউজ : বি. চৌধুরীর চিঠি শেখ হাসিনা গ্রহণ করে বিকল্পধারাকে আগামী ২ নভেম্বর সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে সংলাপের জন্য গণভবনে আমন্ত্রণ জানিয়েছেন।

শেখ হাসিনার প্রতিনিধি হিসেবে আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাছান মাহমুদ ও দলটির নেতা অসীম কুমার উকিল মঙ্গলবার দিবাগত রাত সাড়ে ১০টায় বি. চৌধুরীর বারিধারার বাসভবন মায়াবীতে গিয়ে শেখ হাসিনার আমন্ত্রণপত্র বি. চৌধুরীর কাছে হস্তান্তর করেন।

চিঠি গ্রহণ করে বি. চৌধুরী বলেন, মঙ্গলবার সন্ধ্যার পর আমাদের প্রেসিডিয়াম বৈঠকে দেশের সার্বিক......

 প্রধানমন্ত্রীকে ড. কামালের চিঠি

প্রধানমন্ত্রীকে ড. কামালের চিঠি

হ বাংলা নিউজ : সংলাপ চেয়ে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী এবং সাধারণ সম্পাদক বরাবর দুটি চিঠি দিয়েছে জাতীয় ঐক্যফ্রন্ট। রোববার সন্ধ্যা সাতটার পর রাজধানীর ধানমন্ডি আওয়ামী লীগের রাজনৈতিক কার্যালয়ে চিঠি দুটি পৌঁছে দেওয়া হয়েছে।

চিঠি দুটি পৌঁছে দেন ঐক্যফ্রন্টের সমন্বয় কমিটির সদস্য জগলুল হায়দার আফ্রিক ও আ হ ম শফিকুল্লাহ। আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আব্দুস সোবহান গোলাপ চিঠি দুটি গ্রহণ করেন।

চিঠি দেওয়ার পর জগলুল হায়দার সাংবাদিকদের বলেন, ‘আমরা দুটি চিঠি নিয়ে এসেছি। একটি আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা......

ফেসবুক, ইউটিউব নিয়ন্ত্রণ করা হবে নভেম্বর থেকেই

ফেসবুক, ইউটিউব নিয়ন্ত্রণ করা হবে নভেম্বর থেকেই

 হ বাংলা নিউজ :  ‘আমরা আর পিছিয়ে নেই, অনেক দূর এগিয়েছি। ফেসবুক একসময় আমাদের কথায় কোনো কর্ণপাত না করলেও, এখন শুনছে। আমাদের দেশীয় আইনকানুন অনুযায়ীই তারা চলবে। আগামী মাস থেকে ফেসবুক, ইউটিউব ও গুগল নিয়ন্ত্রণ করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এই মাসেই সব ধরনের ডিভাইস আসবে। এর মাধ্যমে নির্বাচনকে ঘিরে অপপ্রচার, গুজব ও মিথ্যা তথ্য প্রতিরোধ করতে সক্ষম......

 মিয়ানমারকে চাপ দিতে চীনের প্রতি আহ্বান

মিয়ানমারকে চাপ দিতে চীনের প্রতি আহ্বান

হ বাংলা নিউজ : মিয়ানমারের নাগরিকদের ফেরত নিতে দেশটির ওপর চাপ সৃষ্টি করতে চীন সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চীনের উদ্যোগ রোহিঙ্গা সংকট সমাধানে সহায়ক হবে বলে তিনি আশা প্রকাশ করেন। এদিকে রোহিঙ্গা সংকট সমাধানে চীন ‘ইতিবাচক ও গঠনমূলক’ ভূমিকা পালন করবে বলে বাংলাদেশকে আশ্বস্ত করেছে।

চীনের স্টেট কাউন্সিলর ও জননিরাপত্তামন্ত্রী ঝাও কেজি আজ সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী......

 মা ইলিশ রক্ষায় অন্য রকম উদ্যোগ

মা ইলিশ রক্ষায় অন্য রকম উদ্যোগ

হ বাংলা নিউজ : প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় উদ্বুদ্ধ করতে লক্ষ্মীপুরে মেঘনা নদীর অভয়াশ্রমের জেলেদের মধ্যে ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। মৎস্য বিভাগের ইকোফিস প্রকল্পের আওতায় প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ ও গবেষণা কেন্দ্র (সিএনআরএস) এ প্রতিযোগিতার আয়োজন করে। জেলার রামগতি, রায়পুর ও কমলনগরে সোমবার, মঙ্গলবার ও বুধবার পৃথকভাবে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ২৩টি ইলিশ সংরক্ষণ দলের প্রায় এক হাজার জেলে......

সেনবাগে অনুষ্ঠান সঞ্চালনায় গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সনদপত্র পেলেন প্রবাসী জাহাঙ্গীর।

সেনবাগে অনুষ্ঠান সঞ্চালনায় গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সনদপত্র পেলেন প্রবাসী জাহাঙ্গীর।

জাহাঙ্গীর বাবু , হ বাংলা নিউজ : সেনবাগ উপজেলা নির্বাহী কর্মকর্তা শতরুপা তালুকদার  ২৪ অক্টোবর ২০১৮, ইউ এন ও স্যারের অফিস কক্ষে বিশিষ্ট সমাজকর্মী আবু নাছের ভি পি দুলাল,সেনবাগ শিল্পকলা একাডেমীর পরিচালক এম আউয়াল,জেলা পরিষদ সদস্য রেজিয়া আক্তার বকুল এর উপস্থিতিতে মোহাম্মদ জাহাঙ্গীর আলমকে অনুষ্ঠান সঞ্চালনায় সফল ভুমিকা পরিবেশনের জন্য গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সনদপত্র প্রদান করেন।

উল্লেখ্য গত ২০-২১ জুলাই ২০১৮ গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের......

 আইন করে সড়কে শৃঙ্খলা আনা যাবে না

আইন করে সড়কে শৃঙ্খলা আনা যাবে না

হ বাংলা নিউজ : নিরাপদ সড়কের জন্য শুধু আইন করে নয়, মানুষের অভ্যাসের পরিবর্তন করতে হবে বলে মনে করেন নিরাপদ সড়ক চাই আন্দোলনের চেয়ারম্যান ও চলচ্চিত্র অভিনেতা ইলিয়াস কাঞ্চন। তিনি বলেন, আইন মানতে মানুষকে বাধ্য করতে হবে, পাশাপাশি নিয়মও শেখাতে হবে।

গত বুধবার কাকরাইল মোড়ে মানুষকে ট্রাফিক আইন মানার জন্য উদ্বুদ্ধ করতে গিয়েছিলেন ইলিয়াস কাঞ্চন। তিনি বলেন, ‘আমার সঙ্গে ৪০-৫০ জন ছিলেন। তাঁরা মানুষকে আইন মানতে......

ইসি ও সরকারকে চিঠি দেবে ঐক্যফ্রন্ট

ইসি ও সরকারকে চিঠি দেবে ঐক্যফ্রন্ট

হ বাংলা নিউজ : নির্বাচনে অংশ নিতে ইচ্ছুক দল ও অংশীজনের সঙ্গে আলোচনা না করে তফসিল না দিতে নির্বাচন কমিশন ও সরকারকে অনুরোধ জানিয়ে চিঠি দেবে জাতীয় ঐক্যফ্রন্ট। রোববার ফ্রন্টের বৈঠকে এ সিদ্ধান্ত হয়। সন্ধ্যায় গণফোরাম কার্যালয়ে এ বৈঠক হয়। বৈঠক শেষে জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেন, যেসব রাজনৈতিক দল নির্বাচনে অংশ নেবে এবং যারা নির্বাচনের অংশীজন তাদের সঙ্গে কথা না বলে আলোচনা না করে যেন......

সর্বাধিক পঠিত