দেশের খবর

Displaying 61-80 of 1309 results.
ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

ভারত-পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

 হ-বাংলা নিউজ : ক্ষুধা দূর করার ক্ষেত্রে ভারত ও পাকিস্তানের চেয়ে বাংলাদেশ আরও এগিয়েছে। গত তিন বছর ধরেই ক্ষুধা দূরীকরণে বাংলাদেশ ধারাবাহিক উন্নতি করেছে। চলতি বছরের বিশ্ব ক্ষুধা সূচকে বাংলাদেশ ১১৭টি দেশের মধ্যে ৮৬ তম। গতবারের চেয়ে বাংলাদেশ দুই ধাপ এগিয়েছে। তবে দেশে ক্ষুধা পরিস্থিতি এখনো গুরুতর, ৩৬ লাখ মানুষ মারাত্মক ক্ষুধাঝুঁকির মধ্যে বসবাস করছে।

২০১৮ সালের বিশ্ব ক্ষুধা সূচকে এই চিত্র......

 সিটি গোল্ডের গ্রাম

সিটি গোল্ডের গ্রাম

 হ-বাংলা নিউজ : নগরের বিভিন্ন গয়নার দোকানে যে ইমিটেশন বা প্লেটেড কানের দুল পাওয়া যায়, তার অধিকাংশই তৈরি হয় ঝিনাইদহের মহেশপুর উপজেলায়। এই উপজেলার গ্রামে গ্রামে ছোট-বড় কারখানায় চলে গয়না তৈরির কর্মযজ্ঞ।

পিঁড়ির ওপর রাখা পাথুরে ছাঁচে তীক্ষ্ণ দৃষ্টি তাঁর। গয়না কারিগরের এক হাতে চিমটা আর অন্য হাতে গ্যাস টর্চ। একমনে ব্রোঞ্জের তরল ছাঁচে ফেলছিলেন। সেখানে তৈরি করা গয়না রাখছিলেন পাশেই। তাঁর পাশের নারী কানের......

ঐক্য প্রক্রিয়ার দাবি-লক্ষ্য ‘প্রায়’ চূড়ান্ত

ঐক্য প্রক্রিয়ার দাবি-লক্ষ্য ‘প্রায়’ চূড়ান্ত

হ-বাংলা নিউজ :  জাতীয় ঐক্য প্রক্রিয়াকে এগিয়ে নিতে বিএনপি-যুক্তফ্রন্ট-গণফোরামের দাবি ও লক্ষ্যের খসড়া নিয়ে এই দল ও জোটের নেতারা আজ এক বৈঠকে আলোচনা করেছেন।

আগামীকাল তা চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন যুক্তফ্রন্টের শরিক দল নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না।

সম্প্রতি বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেনের বাসায় এই দলগুলোর নেতাদের বৈঠকে ৫ দফা দাবিতে ঐক্যবদ্ধ আন্দোলনের প্রাথমিক সিদ্ধান্ত হয় বলে সে সময় জানানো হয়। ওই দাবির মধ্যে বিএনপির চেয়ারপারসন খালেদা......

 মেয়েদের ভালো ঘর হবে, জমি হবে

মেয়েদের ভালো ঘর হবে, জমি হবে

হ-বাংলা নিউজ : দরিদ্র পরিবার থেকে উঠে এসেছে বাংলাদেশ নারী ফুটবলাররা। প্রধানমন্ত্রীর কাছ থেকে ১০ লাখ টাকা করে পাওয়ায় পরিবারগুলোতে বিরাজ করছে উৎসবের আবহ

কারও বাবা অন্যের জমিতে বর্গা চাষি, কারও বাবা গ্রামের বাজারে মুদি দোকানি। দু-একজনের বাবা আবার অসুস্থ। তাই মাথার ওপর নেই ভরসার হাতটাও। মোট কথা, দারিদ্র্যের ঘেরাটোপে বন্দী তাদের জীবন। কিন্তু ফুটবলে লাথি মেরে মেয়েরা ভেঙেছে জীবনের প্রতিকূলতার শৃঙ্খল। এই ফুটবল পায়েই তারা দেশকে এনে দিচ্ছে একের পর এক সাফল্য।

এই তো গত মাসে এএফসি অনূর্ধ্ব-১৬......

২১ আগস্টের মুল হোতা তারেক জিয়ার ফাঁসির দাবি

২১ আগস্টের মুল হোতা তারেক জিয়ার ফাঁসির দাবি

হাকিকুল ইসলাম খোকন , হ-বাংলা নিউজ :আওয়ামী লীগের সভানেত্রী ও তৎকালীন বিরোধীদলীয় নেত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে ২০০৪ সালের ২১ আগস্ট বঙ্গবন্ধু এভিনিউর সমাবেশে ভয়ংকর গ্রেনেড হামলার মুল হোতা ও নেপথ্যের চক্রান্তকারী বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক জিয়ার সর্বোচ্চ শাস্তি ফাঁসির দাবি জানান বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিষ্ট ফোরাম। 

সোমবার (৮ অক্টোবর) সকাল ১১টায় জাতীয় প্রেস ক্লাব চত্বর ‘২১ আগস্টের রায়ে সর্বোচ্চ শাস্তির দাবি’ নিয়ে এক মানববন্ধন কর্মসূচীর মাধ্যমে......

 ফরিদুর রেজা সাগরসহ ৬ জন অল্পের জন্য রক্ষা

ফরিদুর রেজা সাগরসহ ৬ জন অল্পের জন্য রক্ষা

হ-বাংলা নিউজ : রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় হেলিকপ্টার দুর্ঘটনায় অল্পের জন্য রক্ষা পেয়েছেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ফরিদুর রেজা সাগরসহ ছয়জন। আজ বৃহস্পতিবার বেলা আড়াইটার দিকে এ দুর্ঘটনা ঘটে।

পুলিশ জানায়, গোদাগাড়ী থেকে উড্ডয়নের পরপরই হেলিকপ্টারটি ৬০ ফুট ওপর থেকে মুখ থুবড়ে পড়ে যায়। এ সময় হেলিকপ্টারে ছিলেন ফরিদুর রেজা সাগর, কণ্ঠশিল্পী ফেরদৌস আরা ও স্বর্ণকিশোরী ফাউন্ডেশনের চেয়ারম্যান ফারজানা ব্রাউনিয়া, রফিকুল ইসলাম, তুফান আলী ও সুমন আলী। দুর্ঘটনায় সবাই আঘাত পেয়েছেন।......

বাবর-পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেক-হারিছের যাবজ্জীবন

বাবর-পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ড, তারেক-হারিছের যাবজ্জীবন

হ-বাংলা নিউজ : আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে ২১ আগস্ট চালানো গ্রেনেড হামলা মামলায় সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, উপমন্ত্রী আবদুস সালাম পিন্টুসহ ১৯ জনের মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। এই মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, হারিছ চৌধুরী, সাবেক সাংসদ কায়কোবাদসহ ১৯ জনের যাবজ্জীবন দেওয়া হয়েছে।

আজ বুধবার দুপুরে ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল–১ –এর বিচারক শাহেদ নূর উদ্দীন এই রায় দেন। এর মধ্য দিয়ে ১৪ বছর আগে সংঘটিত নৃশংস এই হত্যাকাণ্ডের......

১৪ বছরের অপেক্ষার শেষ হচ্ছে

১৪ বছরের অপেক্ষার শেষ হচ্ছে

হ-বাংলা নিউজ : আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে ২১ আগস্ট চালানো গ্রেনেড হামলার ঘটনাটি ঘটেছিল আজ থেকে ১৪ বছর ৪৮ দিন আগে। নৃশংস এই হামলার ঘটনায় করা দুটি মামলার বিচারকাজ বিচারিক আদালতে শেষ হয়েছে। বুধবার এই মামলার রায় ঘোষণার কথা। রায় ঘোষণা হলে দীর্ঘ অপেক্ষার অবসান ঘটবে।

বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকারের সময় ২০০৪ সালের ২১ আগস্ট গ্রেনেড হামলা হয়। শুরু থেকেই নৃশংস ওই হত্যাযজ্ঞের তদন্ত ভিন্ন খাতে নিতে নানা চেষ্টা করা হয়। ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকার এসে নতুন......

সেনাবাগে শুরু হয়েছে সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালা

সেনাবাগে শুরু হয়েছে সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালা

জাহাঙ্গীর বাবু , হ-বাংলা নিউজ :  সেনবাগ প্রেসক্লাবের আয়োজনে পিআইবি'র সহযোগিতায়  সেনবাগ সহ নোয়াখালীর বিভিন্ন উপজেলার সাংবাদিকদের  ৩ দিন ব্যাপী প্রশিক্ষন উদ্বোধন হয়েছে।   

৮ অক্টোবর ২০১৮ সকা ১০টায় উপজেলা পরিষদ সভাকক্ষে সেনবাগ প্রেস ক্লাবের সভাপতি খোরশেদ আলমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক এম এ আউয়ালের সঞ্চালনায় অনুষ্ঠিত, অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন নোয়াখালী জেলা পুলিশ সুপার মো:ইলিয়াছ শরীফ।

বিশেষ অতিথি ছিলেন জেলা সিনিয়র তথ্য অফিসার কৃপাময় চাকমা,সেনবাগ থানার......

পাবনা জেলা প্রশাসকের উপস্থিতিতে সম্প্রতি চলনবিলে নৌকাডুবিতে নিহত ৫জনের স্বরণে শোকসভা ও দোয়া মাহফিল

পাবনা জেলা প্রশাসকের উপস্থিতিতে সম্প্রতি চলনবিলে নৌকাডুবিতে নিহত ৫জনের স্বরণে শোকসভা ও দোয়া মাহফিল

হ-বাংলা নিউজ : গত ৭ অক্টোবর, ২০১৮ খ্রিঃ বিকাল ৪ টায় পাবনা জেলা ইউপি সচিব সমিতি কর্তৃক আয়োজিত পাবনা পিসিসিএস সেমিনার কক্ষে গত ৩১শে আগষ্ট চাটমোহর হান্ডিয়ালে চলনবিলের পাইকপাড়ায় নৌকাডুবিতে বিশিষ্ট কলাম লেখক ও গবেষক ইউপি সচিব মোসাররফ হোসেন মুসা’র স্ত্রী শাহানাজ পারভীন পারু সহ নিহত পাঁচ জনের স্মরনসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসাবে উপস্হিত ছিলেন পাবনা জেলা প্রশাসক জনাব জসিম উদ্দিন বিশেষ......

 খালেদা জিয়া গেঁটেবাতে ভুগছেন, ডায়াবেটিসও অনিয়ন্ত্রিত

খালেদা জিয়া গেঁটেবাতে ভুগছেন, ডায়াবেটিসও অনিয়ন্ত্রিত

হ-বাংলা নিউজ : বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া গেঁটেবাতজনিত সমস্যায় ভুগছেন। তাঁর ডায়াবেটিসসহ বেশ কিছু রোগ অনিয়ন্ত্রিত অবস্থায় আছে। এসব রোগ নিয়ন্ত্রণে আনতে হবে। এরপর তাঁর মূল চিকিৎসা শুরু হবে। তাই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) খালেদা জিয়ার চিকিৎসা কত দিন চলবে, তা নির্দিষ্ট করে এখনই বলতে পারছে না মেডিকেল বোর্ড।

আজ সোমবার দুপুরে খালেদা জিয়ার চিকিৎসার জন্য গঠিত মেডিকেল বোর্ডের চারজন সদস্য সাংবাদিকদের এসব কথা বলেন। খালেদা জিয়ার স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে......

খাদ্য ভবন থেকে কর্মচারীদের ৩৮টি জাল সনদ জব্দ

খাদ্য ভবন থেকে কর্মচারীদের ৩৮টি জাল সনদ জব্দ

হ-বাংলা নিউজ : ঢাকার খাদ্য ভবনে অভিযান চালিয়ে কর্মচারীদের ৩৮টি জাল সনদ জব্দ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

 আজ সোমবার সকালে দুদকের সহকারী পরিচালক গুলশান আনোয়ার প্রধানের নেতৃত্বে সংস্থার একটি দল আবদুল গণি রোডের খাদ্য ভবনে অভিযান চালায়। 

দুদক সূত্র জানায়, সংস্থার হটলাইনে অভিযোগ পেয়ে এই অভিযান চালানো হয়।

জানা গেছে, কাল মঙ্গলবার খাদ্য বিভাগের কর্মচারীদের বিভাগীয় পদোন্নতির বৈঠকের তারিখ নির্ধারিত......

 ডিজিটাল নিরাপত্তা বিলে রাষ্ট্রপতির স্বাক্ষর

ডিজিটাল নিরাপত্তা বিলে রাষ্ট্রপতির স্বাক্ষর

হ-বাংলা নিউজ : জাতীয় সংসদে সদ্য পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা বিলে স্বাক্ষর করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদীন এ তথ্য জানান।

রাষ্ট্রপতির স্বাক্ষরের মাধ্যমে ডিজিটাল নিরাপত্তা আইনটি কার্যকর হলো। জাতীয় সংসদের ভেতরে-বাইরে বিভিন্ন পক্ষের আপত্তি, উদ্বেগ ও মতামত উপেক্ষা করে গত ২৬ সেপ্টেম্বর সংসদে ডিজিটাল নিরাপত্তা আইন পাস করা হয়েছে।

আইনটি পাস হওয়ার প্রতিবাদে সম্পাদকেরা মানববন্ধন করার ঘোষণা দেন। এরপর তাঁদের সঙ্গে বৈঠকও করেন আইন, তথ্য এবং ডাক ও......

রাজনীতিও হয়ে গেছে গরিবের বউয়ের মতো : রাষ্ট্রপতি

রাজনীতিও হয়ে গেছে গরিবের বউয়ের মতো : রাষ্ট্রপতি

হ-বাংলা নিউজ : সরকারি ও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানের বড় পদে চাকরি শেষে রাজনীতিতে যুক্ত হওয়ার প্রবণতার কঠোর সমালোচনা করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। তাঁর মতে, এখন রাজনীতি হয়ে গেছে গ্রামের ‘গরিবের বউয়ের মতো’। এখানে কোনো নিয়মনীতি নেই। যার যখন, যেভাবে ইচ্ছা রাজনীতিতে ঢুকছে। রাজনীতির গুণগত পরিবর্তনের ক্ষেত্রে এটি অন্যতম বাধা। এ বিষয়ে সব রাজনৈতিক দলের চিন্তাভাবনা করা উচিত।

আজ শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫১তম সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি আবদুল হামিদ এসব কথা বলেন।......

বাংলাদেশ: যেখানে প্রতিদিন ১২টি ধর্ষণ মামলা হয়!

বাংলাদেশ: যেখানে প্রতিদিন ১২টি ধর্ষণ মামলা হয়!

 হ-বাংলা নিউজ : বনানীর রেইনট্রি হোটেলে ২৮ মার্চ রাত ৯টা থেকে পরের দিন সকাল ১০টা পর্যন্ত অস্ত্র ঠেকিয়ে দুই বান্ধবীকে আটকে রেখে একাধিকবার ধর্ষণের অভিযোগ বিদায়ী ২০১৭ সালের অন্যতম আলোচিত ঘটনা।  এ ঘটনার ৩৯ দিন পর বনানী থানায় মামলা করতে গেলে প্রথম দফায় ভুক্তভোগী ওই দুই বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীকে থানা থেকে বের করে দেওয়া হয়। কারণ ধর্ষকেরা ক্ষমতাসীন। পরের দিন সন্ধ্যায়......

কোটা বাতিলের ঘোষণা নাকি প্রতারণা?

কোটা বাতিলের ঘোষণা নাকি প্রতারণা?

সিরাজী এম আর মোস্তাক, হ-বাংলা নিউজ ,ঢাকা থেকে : মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে একই স্থানে একই বিষয়ে একই মুখে দু’রকম ঘোষণা দিয়ে ব্যাপক খ্যাতি অর্জন করেছেন। তা হলো কোটা বাতিলের ঘোষণা। আজ ০৩ অক্টোবর, ২০১৮ তারিখে মন্ত্রীসভার বৈঠকে তিনি প্রথম ও দ্বিতীয় শ্রেণীতে কোটা......

 প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে কোটা বাতিল করে পরিপত্র জারি

প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে কোটা বাতিল করে পরিপত্র জারি

হ-বাংলা নিউজ :  নবম থেকে ১৩তম গ্রেডের (প্রথম ও দ্বিতীয় শ্রেণি) সরকারি চাকরিতে বিদ্যমান কোটা বাতিল করে পরিপত্র জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। আজ বৃহস্পতিবার এই পরিপত্র জারি করা হয়।

শিক্ষার্থী ও চাকরিপ্রার্থীদের দীর্ঘদিনের আন্দোলনের পর গতকাল বুধবারই নবম থেকে ১৩ তম গ্রেডের সরকারি চাকরিতে বিদ্যমান কোটা বাতিলের চূড়ান্ত সিদ্ধান্ত নেয় মন্ত্রিসভা। পরদিনই পরিপত্র জারি হলো। এর মাধ্যমে ৪৬ বছর......

 কোটা চাইলে আন্দোলন করতে হবে: প্রধানমন্ত্রী

কোটা চাইলে আন্দোলন করতে হবে: প্রধানমন্ত্রী

হ-বাংলা নিউজ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, কোটা থাকলেই শুধু আন্দোলন। তাই কোটার দরকার নেই। কোটা না থাকলে আন্দোলন নেই, সংস্কারও নেই। তিনি বলেন, যদি কেউ কোটা চায়, তাহলে এখন কোটা চাই বলে আন্দোলন করতে হবে। সেই আন্দোলন যদি ভালোভাবে করতে পারে, তখন ভেবেচিন্তে দেখা হবে কী করা যায়? এরপর যদি কেউ কোনো কোটা চায়, তাহলে তাকে আন্দোলন করতে হবে। আন্দোলন ছাড়া কোটা দেওয়া হবে না।

জাতিসংঘের সাধারণ অধিবেশনের অভিজ্ঞতা জানাতে গণভবনে আয়োজিত......

 ঐক্যে যেতে বিএনপি নিয়ে অঙ্ক কষছে ছোট দলগুলো

ঐক্যে যেতে বিএনপি নিয়ে অঙ্ক কষছে ছোট দলগুলো

হ-বাংলা নিউজ : জাতীয় ঐক্য প্রক্রিয়ার যাত্রা শুরু হয়েছে ড. কামাল হোসেনের নেতৃত্বে। এই যাত্রার বড় অংশীজন বিএনপি। আগামী জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে গড়ে ওঠা এই ঐক্য প্রক্রিয়ায় ড. কামালের অংশগ্রহণ দেশের রাজনৈতিক পটপরিবর্তনে বড় ধরনের ভূমিকা রাখবে বলে মনে করে বিএনপি।

বিএনপি মনে করে, রাজনীতির গতিপথ, অর্থাৎ বিএনপি নির্বাচনে যাবে কি না, একাদশ সংসদ নির্বাচনে কাদের ক্ষমতায় যাওয়ার সম্ভাবনা বেশি, তা দেখে ছোট দলগুলো জাতীয় ঐক্যে যাবে......

 ৩ অক্টোবর জেলায়, ৪ তারিখে বিভাগীয় শহরে সমাবেশ

৩ অক্টোবর জেলায়, ৪ তারিখে বিভাগীয় শহরে সমাবেশ

হ-বাংলা নিউজ : প্রায় ১১ মাস পর ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করেছে বিএনপি। ২০১৭ সালের ১২ নভেম্বরের জনসভায় দলটির চেয়ারপারসন খালেদা জিয়া প্রধান অতিথি ছিলেন। দুর্নীতির মামলায় খালেদা জিয়া কারাগারে থাকায় আজকের জনসভায় প্রধান অতিথির চেয়ারটি খালি রাখে বিএনপি। জনসভায় বিএনপির ৭ দফা দাবি ও ১২ লক্ষ্য ঘোষণা করে। আজকের জনসভা থেকে দলটি ৩ অক্টোবর সব জেলা শহরে ও ৪ অক্টোবর সব মহানগরে সমাবেশ করে জেলা ও বিভাগীয় কমিশনার বরাবর স্মারকলিপি......

সর্বাধিক পঠিত