দেশের খবর

Displaying 61-80 of 1170 results.
আন্দোলনে উসকানি দেখছে সরকার

আন্দোলনে উসকানি দেখছে সরকার

হ-বাংলা নিউজ :  কোটা পর্যালোচনায় ৮ জুলাই বসছে কমিটি। 

• ১৫ কর্মদিবসের মধ্যে কমিটিকে সুপারিশসহ প্রতিবেদন দিতে হবে

• ১১ এপ্রিল সংসদে প্রধানমন্ত্রী কোটা বাতিলের ঘোষণা দেন

সরকারি চাকরিতে বিদ্যমান কোটা পদ্ধতি পর্যালোচনা, সংস্কার বা বাতিলে সরকার গঠিত কমিটি ৮ জুলাই প্রথম বৈঠকে বসতে যাচ্ছে। ওই বৈঠকে কাজের ধরন ঠিক করা হবে।

কমিটি বিদ্যমান কোটা পদ্ধতি পর্যালোচনা, সংস্কার বা বাতিলের বিভিন্ন দিক পর্যালোচনা করে কোটা পদ্ধতি......

মার্কিন দূতাবাস এখন বিএনপির মুখপাত্র: জয়

মার্কিন দূতাবাস এখন বিএনপির মুখপাত্র: জয়

হ-বাংলা নিউজ :   জাতির পিতা বঙ্গবন্ধুর দৌহিত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্য ও যোগাযোগ-প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের দূতাবাস বিএনপির মুখপাত্রে পরিণত হয়েছে। গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে অনিয়মের অভিযোগে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের উদ্বেগ প্রকাশের প্রেক্ষাপটে সোমবার মধ্য রাতে সজীব ওয়াজেদ জয় তার ফেসবুকে দেওয়া এক স্ট্যাটাসে......

আমিরাতের ভিসা সহজ করার আহ্বান স্পিকারের

আমিরাতের ভিসা সহজ করার আহ্বান স্পিকারের

হ-বাংলা নিউজ : বাংলাদেশিদের জন্য সংযুক্ত আরব আমিরাতের ভিসা সহজিকরণসহ বাংলাদেশ থেকে আরও জনশক্তি নেয়ার আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। 

মঙ্গলবার সংসদ ভবনে বাংলাদেশে নিযুক্ত সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত সাইদ মোহাম্মদ আল-মেহেরি স্পিকারের কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করতে এলে কথা বলেন তিনি। 

সাক্ষাৎকালে তারা দু’দেশের সংসদীয় কার্যক্রম, ব্যবসা বাণিজ্য, জনশক্তি রপ্তানি ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করেন। এ সময় স্পিকার বলেন,......

জামায়াতকে নিয়ে ২০ দলীয় জোটের বৈঠক বুধবার

জামায়াতকে নিয়ে ২০ দলীয় জোটের বৈঠক বুধবার

হ-বাংলা নিউজ : আগামীকাল ২০ দলীয় জোটের জরুরি বৈঠক ডেকেছে বিএনপি। বুধবার বিকাল ৫ টায় গুলশানে দলীয় চেয়ারপারসনের কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে জোটের শরিক দলগুলোর নেতারা ছাড়াও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জোট সমন্বয়ক নজরুল ইসলাম খান উপস্থিত থাকবেন।

জোট সূত্র জানায়, বৈঠকে সিলেট সিটি নির্বাচনে মেয়র পদে জোটের জামায়াতের প্রার্থী দেওয়ার বিষয়টি নিয়ে আলোচনা হবে। এছাড়া খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির বাইরে জোটগত কর্মসূচি দেওয়ার......

রক্তাক্ত কোটা সংস্কার, বন্ধকি বিবেক

রক্তাক্ত কোটা সংস্কার, বন্ধকি বিবেক

হ-বাংলা নিউজ :  নুরুলদের অপরাধ কী? কেন তাদের উপর এই বর্বর নির্যাতন?

ক. নুরুলরা এমপি-মন্ত্রী বা বড় ব্যবসায়ীর সন্তান নন। তারা গ্রামীণ চাষা-ভুষার সন্তান। এটা তাদের অপরাধ।

খ. যাদের দামি গাড়ি আছে। যাদের সন্তানরা ২০ হাজার ডলার মূল্যের ঘড়ি পরেন। গাড়ির নিচে পিষে মানুষ মারেন, তাদের কাছে ন্যায্যতার কথা বলা, নিঃসন্দেহে অপরাধ। যে অপরাধ নুরুলরা করছেন।

২.

বাংলাদেশের রাজনীতিতে ‘আর কি করার ছিল?’ বা ‘আর কিছু করার ছিল না’ - একদল মানুষ......

কোটা নিয়ে ৭ সদস্যের কমিটি গঠন

কোটা নিয়ে ৭ সদস্যের কমিটি গঠন

হ-বাংলা নিউজ :  সরকারি চাকরিতে কোটা বাতিল, সংরক্ষণ বা সংস্কারের বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের নেতৃত্বে সাত সদস্যের একটি কমিটি গঠন করেছে সরকার। এতে বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবদের সদস্য হিসেবে রাখা হয়েছে।

আজ সোমবার রাতে জনপ্রশাসন মন্ত্রণালয় এই কমিটি গঠন করে। কমিটিকে ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব শফিউল আলম সোমবার রাতে মোবাইলে প্রথম আলোকে এসব তথ্য জানান।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের......

কোটা সংস্কারের বিষয়টিতে সময় লাগবে: শফিউল আলম

কোটা সংস্কারের বিষয়টিতে সময় লাগবে: শফিউল আলম

হ-বাংলা নিউজ :  মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেছেন, সরকারি চাকরিতে কোটা সংস্কার, সংরক্ষণ ও বাতিলের বিষয়টি সরকারের ঊর্ধ্বতন পর্যায়ে বিচারাধীন আছে। এ ব্যাপারে জটিলতা আছে, সময় লাগবে। 

আজ সোমবার সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকের সিদ্ধান্ত জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

তিনি জানান, অনেক বিচার-বিশ্লেষণ করে সিদ্ধান্ত আসবে। এটা সরকারের ঊর্ধ্বতন পর্যায়ে সক্রিয় বিবেচনাধীন। তারপর কার্যক্রম হবে। 

......

কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর ফের হামলা

কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর ফের হামলা

হ-বাংলা নিউজ :  সরকারি চাকরিতে কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর আবারো হামলার ঘটনা ঘটেছে।

আজ সোমবার সকাল ১১টার দিকে কেন্দ্রীয় শহীদ মিনারে আন্দোলনকারীদের পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী পতাকা মিছিল ও বিক্ষোভ করার জন্য জড়ো হওয়ার চেষ্টা করলে, তাদের ওপর হামলার ঘটনা ঘটে।

কোটা সংস্কার আন্দোলনকারীরা অভিযোগ করে বলেন, হামলাকারীরা সবাই ছাত্রলীগের নেতা-কর্মী। তবে এ অভিযোগ অস্বীকার করেছে ছাত্রলীগ।

আন্দোলনকারীদের অভিযোগ, পতাকা......

কোটা আন্দোলনের নেতা রাশেদ গ্রেপ্তার

কোটা আন্দোলনের নেতা রাশেদ গ্রেপ্তার

হ-বাংলা নিউজ :  কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক রাশেদ খানকে গ্রেপ্তার করেছে পুলিশ। ছাত্রলীগের এক নেতার করা মামলায় রাশেদকে গ্রেপ্তার করা হয়।

এর আগে রাশেদের আত্মীয় ও বন্ধুরা অভিযোগ করেন, আজ রোববার দুপুর সাড়ে ১২টার দিকে রাশেদকে ধরে নিয়ে নিয়ে যাওয়া হয়। এ সময় রাশেদের সঙ্গে থাকা মাহফুজ খান নামের অপর একজনকেও ধরে নিয়ে যাওয়া হয় বলে তাঁদের অভিযোগ।

পরে বেলা দেড়টার দিকে ঢাকা মহানগর......

খালেদা জিয়ার সাজা বাড়ানোর আবেদনের শুনানি মঙ্গলবার

খালেদা জিয়ার সাজা বাড়ানোর আবেদনের শুনানি মঙ্গলবার

হ-বাংলা নিউজ :  জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা বৃদ্ধি চেয়ে দুদকের আবেদনের শুনানির জন্য আগামী ৩ জুলাই দিন ধার্য করেছে হাইকোর্ট।

আজ রবিবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেয়।

এর আগে গত ২৭ জুন ৫ বছরের সাজার বিরুদ্ধে খালেদা জিয়ার আপিল শুনানির জন্যও আগামী মঙ্গলবার দিন ধার্য করে হাইকোর্ট।

গত ১৬ মে জিয়া অরফানেজ ট্রাস্ট......

সংসদে ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট পাস

সংসদে ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট পাস

হ-বাংলা নিউজ :  ২০৪১ সালের মধ্যে সমৃদ্ধ দেশ গড়তে ৭ দশমিক ৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যকে সামনে রেখে এবং উচ্চতর প্রবৃদ্ধি অর্জনের ধারা অব্যাহত রাখতে ২০১৮-১৯ অর্থবছরের জন্য ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকার বাজেট পাস করা হয়েছে। 

বৃহস্পতিবার জাতীয় সংসদে সর্বসম্মতিক্রমে নির্দিষ্টকরণ বিল, ২০১৮ পাসের মাধ্যমে এ বাজেট পাস করা হয়। গত ৭ জুন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ বাজেট পেশ করেন। 

বাজেট পাসের প্রক্রিয়ায় মন্ত্রীরা......

গণমানুষের দিন বদল শুরু হয়েছে: প্রধানমন্ত্রী

গণমানুষের দিন বদল শুরু হয়েছে: প্রধানমন্ত্রী

হ-বাংলা নিউজ :   প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকারের ধারাবাহিকতা বজায় থাকায় উন্নয়ন দৃশ্যমান হয়েছে। আমরা দিন বদলের প্রতিশ্রুতি দিয়ে যে সরকার গঠন করেছিলাম, টানা দুই মেয়াদে ক্ষমতায় থেকে আমাদের উন্নয়ন কর্মকান্ডের কারণে দেশে গণমানুষের দিন বদল শুরু হয়েছে।

জাতীয় সংসদের বাজেট অধিবেশনে আজ ২০১৮-১৯ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন......

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ফল প্রত্যাখ্যান, পুনরায় নির্বাচনের দাবি বিএনপির

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ফল প্রত্যাখ্যান, পুনরায় নির্বাচনের দাবি বিএনপির

হ-বাংলা নিউজ :  ভোট ডাকাতি, জাল ভোট ও গুরুতর অনিয়মের অভিযোগ এনে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের ফল প্রত্যাখ্যান করেছে বিএনপি। সেখানে পুনরায় নির্বাচনের দাবি জানিয়ে দলটি বলছে, এই স্থানীয় সরকার নির্বাচনে সরকার আবারো প্রমাণ করল তারা গণতন্ত্রে বিশ্বাস করে না।জোরজবরদস্তি, প্রকাশ্যে ভোট ডাকাতিতে বিশ্বাসী। নির্বাচন কমিশনের প্রত্যক্ষ সহযোগিতায় গাজীপুরের নির্বাচনে আরো একটি কলঙ্কময় অধ্যায় সংযোজিত হলো। খুলনায় নতুন কৌশলে ভোট......

নাশকতার এক মামলায় খালেদার জামিন বহাল

নাশকতার এক মামলায় খালেদার জামিন বহাল

হ-বাংলা নিউজ : কুমিল্লার নাশকতার ঘটনায় বিশেষ ক্ষমতা আইনের একটি মামলায় বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিন বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। একইসঙ্গে জামিন চেয়ে করা আপিল গ্রহণযোগ্য কিনা সাতদিনের মধ্যে হাইকোর্টকে নিষ্পত্তি করতে বলা হয়েছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগের তিন বিচারপতির বেঞ্চ মঙ্গলবার এই আদেশ দেন। আদেশের বিষয়টি নিশ্চিত করেছেন বিএনপির আইন বিষয়ক সম্পাদক ব্যারিস্টার......

বেগম জিয়ার জীবনকে সংকটাপন্ন করে তোলা হচ্ছে: মির্জা ফখরুল

বেগম জিয়ার জীবনকে সংকটাপন্ন করে তোলা হচ্ছে: মির্জা ফখরুল

হ-বাংলা নিউজ : বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে সম্পূর্ণ অসত্য ও বানোয়াট মামলায় প্রতিহিংসামূলক সাজা দিয়ে কারাবন্দী করে রেখেছে বর্তমান সরকার। শারীরিকভাবে ভীষণ অসুস্থ বেগম জিয়ার সুচিকিৎসার দাবিকে অগ্রাহ্য করে তাঁর জীবনকে সংকটাপন্ন করে তোলা হচ্ছে। দেশের গণতন্ত্রকামী জনগণকে ঐক্যবদ্ধ হয়ে নির্যাতনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানাচ্ছি।

জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক......

নাশকতার মামলায় আপিল বিভাগে খালেদার জামিন বিষয়ে আদেশ কাল

নাশকতার মামলায় আপিল বিভাগে খালেদার জামিন বিষয়ে আদেশ কাল

হ-বাংলা নিউজ : কুমিল্লার নাশকতার একটি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের লিভ টু আপিলের ওপর শুনানি শেষ হয়েছে। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বিভাগ আগামীকাল মঙ্গলবার এ বিষয়ে আদেশ দেবেন।

গত ২৮ মে কুমিল্লার নাশকতার মামলায় খালেদা জিয়াকে ৬ মাসের জামিন দেয় হাইকোর্ট। রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে ৩০ মে আপিল বিভাগের চেম্বার আদালত ওই জামিন স্থগিত করে দেয়। 

...

আঞ্চলিক যোগাযোগ বাড়ানোর ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ

আঞ্চলিক যোগাযোগ বাড়ানোর ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ

হ-বাংলা নিউজ :  প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ দক্ষিণ এশিয় দেশগুলোর মধ্যে কানেকটিভিটি জোরদার করার ওপর গুরুত্বারোপ করে বলেছেন, বাংলাদেশ ইতোমধ্যেই ভারতের সঙ্গে একটি রেল যোগাযোগ উন্মুক্ত করার পদক্ষেপ নিয়েছে। যেটি ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের সময় বন্ধ হয়ে যায়।

রবিবার প্রধানমন্ত্রীর তেজগাঁওস্থ কার্যালয়ে ঢাকায় নবনিযুক্ত নেপালের রাষ্ট্রদূত ড. চোপ লাল ভূশাল তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একথা বলেন।

......

হত্যা মামলায় খালেদা জিয়ার জামিন নিয়ে রায় ২ জুলাই

হত্যা মামলায় খালেদা জিয়ার জামিন নিয়ে রায় ২ জুলাই

হ-বাংলা নিউজ :  কুমিল্লার দুই মামলার মধ্যে হত্যার অভিযোগে দায়ের করা মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে হাইকোর্টের দেয়া জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের লিভ টু আপিলের শুনানি শেষ হয়েছে। এ বিষয়ে আগামী ২ জুলাই রায় দেবে আপিল বিভাগ। কুমিল্লার অপর একটি মামলায় পরবর্তী শুনানির জন্য আগামীকাল দিন ধার্য করেছে আদালত।

আজ রবিবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন চার বিচারপতির আপিল বেঞ্চ এই আদেশ দেয়।

আদালতে রাষ্ট্রপক্ষে......

মদের ওপর ট্যাক্স কমানো উচিত : সংসদে গণপূর্তমন্ত্রী

মদের ওপর ট্যাক্স কমানো উচিত : সংসদে গণপূর্তমন্ত্রী

হ-বাংলা নিউজ :  গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, সারাদেশে মাত্র ৯৬টি অনুমোদিত বার রয়েছে। অথচ এর বাইরে অনেক হোটেল-রেস্টুরেন্টে মদ বিক্রি হয়। কিন্তু লাইসেন্স না থাকায় তারা ট্যাক্স দেয় না। তাই যারা মদ বিক্রি করছে তাদের লাইসেন্স দেয়ার পাশাপাশি মদের ওপর আরোপিত ট্যাক্স কমানো উচিত।

সোমবার বিকেলে জাতীয় সংসদ অধিবেশনে প্রস্তাবিত ২০১৮-২০১৯ অর্থ-বছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ দাবি জানান।

......

শাওয়ালের চাঁদ দেখা গেছে, কাল ঈদ

শাওয়ালের চাঁদ দেখা গেছে, কাল ঈদ

ঈদ মোবারক। কাল শনিবার পবিত্র ঈদুল ফিতর। সরকারি বার্তা সংস্থা বাসস এ কথা জানিয়েছে।

আজ শুক্রবার দেশের বিভিন্ন স্থানে শাওয়ালের সরু–বাঁকা চাঁদ দেখা গেছে।

এরই মধ্যে শুরু হয়ে গেছে শুভেচ্ছা বিনিময়। রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

চাঁদ দেখার মধ্য দিয়ে এক মাস ধরে সংযম সাধনার ইতি ঘটল।

কালকের দিনটিই শুরু হবে ঈদের নামাজ আদায়ের মধ্য দিয়ে। বিভিন্ন ঈদগাহে আজকের মধ্যেই সে জন্য প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রস্তুত রাজধানীর জাতীয় ঈদগাহ প্রাঙ্গণ। এবার বর্ষাকালে হচ্ছে ঈদ। তাই বৃষ্টি বা দুর্যোগপূর্ণ আবহাওয়া সেখানে......

সর্বাধিক পঠিত